#সুঁই_সুতোর_আসক্তি
#পর্বঃ২৬
#লেখিকাঃঅনন্যা_অসমি
অনেক্ষণ ধরে অজোরে কান্না করে চলছে আরোহী।তার দুপাশেই বসে আছে কায়াসা আর ইতি।ইতি আরোহীর কান্না দেখে প্রচুর বিরক্ত আর কায়াসা চুপচাপ বসে আছে।
” যেভাবে কান্না করছে যেন মনে হচ্ছে ওর কাছের কেউ মারা গিয়েছে।” বিরবির করে বলে ইতি।তারা তিনজন এখন কলেজের ক্যান্টিনে বসে আছে।তারা ক্যান্টিনের এককোণে বসে থাকায় আর আরোহী উলটো মুখ করে বসার কারণে তার কান্না কেউ খেয়াল করছেনা।ইতির এখন প্রচুর বিরক্ত লাগছে।অবশেষে আর সহ্য করতে না পেরে ইতি আরোহীকে মুখের উপর বলে দেয়,
” আরোহী প্লিজ চুপ কর।আমার আর এসব ভালো লাগছেনা।এতো কান্নার কি হলো?সামান্য আঘাতই তো পেয়েছে এতে আরো কান্নার কি হলো?”
” তুই….এভা..বে…বল…ছিস কে..ন?তুই জানিস না ওর অবস্থা খুব খারাপ।ওকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে।” কান্না করতে করতে বলে আরোহী।
” তুই কি দেখেছিস নাকি যে ওকে লাইফ সাপোর্ট রাখা হয়েছে নাকি?”
” আমাকে ওর বন্ধু বলেছে।”
” হতেও তে পারে ওরা মিথ্যা কথা বলছে।” অন্যদিকে তাকিয়ে কথাটা বলে ইতি।
” না ওরা মিথ্যা কথা কেন বলবে?ওরা যখন বলেছে তখন সত্যিই ওর অবস্থা ভালো হবেনা।”
” লাইফ সাপোর্টে যদি থাকতো তাহলে সত্যিই আমি খুশি হতাম।” বিরবির করে বলে ইতি।
” না জানি কোন জানোয়ার আমার রাতুলের এই অবস্থা করেছে।কত ভালো একটা ছেলে,আমাকে কতটা ভালোবাসে।না জানি ওর কতটা কষ্ট হচ্ছে।” কথা শেষ হতেই আরোহী আবারো ভেঁ ভেঁ করে কান্না শুরু করে দেয়।
” যে ভালো ছেলে।আল্লাহ জানে কখন এই মেয়েটা সত্যিটা জানবে।” বিরবির করে বলে ইতি। ” হয়েছে এবার কান্না বন্ধ কর আর ক্লাসে চল।”
” আমি যাবোনা তোরা যা।”
” ঠিক আছে।কায়ু চল।” কায়াসা এতক্ষণ চুপচাপ বসেছিল।ইতি কায়াসার হাত ধরে তাকে টেনে ক্যান্টিন থেকে বের করে আনে।
” আরে ইতু কি করছিস?আরুর জন্য দাঁড়া।”
” ওর আসতে হলে ও নিজেই আসবে।ওর এসব নেকা কান্না আমার মোটেও আর সহ্য হচ্ছে না।একটু হয়তো কেউ মেরেছে তাই বলে এতো কান্না করার কি আছে?”
” এভাবে বলছিস কেন?ও হয়তো রাতুলকে সত্যিই ভালোবেসে ফেলেছে।তাই ওর জন্য কষ্ট পাচ্ছে।”
” শোন কায়ু এই ৩/৪ মাসে না কোন ভালোবাসা হয়না যা থাকে সব মায়া আর টাইম পাস।এখন আরোহী ওই রাস্কেল রাতুলটার জন্য যেভাবে চিন্তিত করছে,যেভাবে কান্না করছে দেখ গিয়েছে এরকম সে কোনদিন তার বাবা-মা অসুস্থ হলে এতোটা চিন্তিত ছিল কিনা।আসছে দুইদিনের বয়ফ্রেন্ডের জন্য কেঁদে ভাসিয়ে দিচ্ছে।আর এসব ভাবিস নাতো,ক্লাসে চল।এসব নিয়ে যত কথা বলবো ততই আমার মাথা গরম হয়ে যাবে।
কলেজ শেষ হওয়ার পর,
ট্যাক্সি এসে থাকে একটা হসপিটালের সামনে।ট্যাক্সি থেকে নামে আরোহী,ইতি আর কায়াসা।আরোহী তাড়াতাড়ি ভাড়াটা দিয়ে হসপিটালের ভিতরে ঢুকে পড়ে।ইতির মুখে স্পষ্ট বিরক্তর চাপ।সে বিরক্ত নিয়ে আরোহীর পেছন পেছন যেতে থাকে।কায়াসা এদিক-ওদিক দেখতে দেখতে ভিতরে ঢুকতে থাকে।হসপিটালটাকে চিনতে কায়াসার মোটেও সমস্যা হয়নি।এই হসপিটালে সে আগেও দু’বার এসেছে।কারণ এই হসপিটালেই ইতির ভাই ইভানের ট্রিটমেন্ট হয়েছিল আর এই হসপিটালেই আদ্রিক ডাক্তার হিসেবে কর্মরত।আরোহী রিসেপশে থেকে রাতুলের ব্যপারে জিজ্ঞেস করছে আর ইতি দাঁড়িয়ে দাঁড়িয়ে মোবাইল টিপছে।কায়াসাও এসেছে তাদের পেছনে দাঁড়ায়।এদিক ওদিক দেখতে দেখতে হঠাৎ কায়াসা রিসেপশনিস্ট এর পেছনে থাকা দেওয়ালটাতে চোখ যায়।সেখানে এখানে কর্মরত ভিন্ন ডাক্তারদেন নাম দেওয়া আছে।নিজের মনে অজান্তেই কায়াসা আদ্রিকের নামটা খুঁজতে শুরু করে আর কিছু সময়ের মধ্যে সে পেয়েও যায়।সে পড়তে থাকে ওখানে কি কি লেখা আছে।এরমধ্যেই ইতি কায়াসার হাত ধরে লিফটের মধ্যে ঢুকে পড়ে।
” আমরা কোথায় যাচ্ছি?” বোকার মতো প্রশ্ন করে কায়াসা।
” তোর জামাইকে খুঁজতে যাচ্ছি,গাধি।”
ইতির কথায় কায়াসা বুঝতে পারে আসলে সে কি বোকার মতো প্রশ্নই না করেছে।কায়াসা বা ইতি কেউ হসপিটালে আসতে চাইনি।কিন্তু আরোহীে জোরাজুরিতে কায়াসা রাজি হয়ে যায়।ইতি আরোহীকে একা ছাড়তে রাজি নয় বিধায় সেও কায়াসার সাথে আসে।
লিফট এসে থামে ৪ তালায়।আরোহী তাড়াহুড়ো করে বেরিয়ে যায়।ইতি এখনো কায়াসার হাত ধরে আসে।৪২০ নম্বর রুমে ঢুকে আরোহী,তার কয়েক সেকেন্ড পর ঢুকে ইতি আর কায়াসা।আরোহীতো এসেই আবারো তার কান্না শুরু করে দিয়েছে।
” রাতুল এ কি হলো তোমার?কে করলো এরকম?প্লিজ চোখ খোল রাতুল,দেখো তোমার আরোহী এসেছে।প্লিজ তুমি একবার চোখ খোল,একবার আমার সাথে কথা বলো।এই প্লিজ আমি তোমাকে আগে থেকেও বেশি ভালোবাসবো।প্লিজ একবার কথা বলো আমার সাথে।”
” যতসব ঢং।” আস্তে করে বলে ইতি।তবে এটা আরোহী না শুনলেও পাশে থাকার কারণে কায়াসা ঠিকই শুনতে পাই।তবে সে এখন সেদিকে মনোযোগ না দিয়ে রাতুলকে দেখছে।তার ব্যান্ডেজ করা পা দুটো উপরের দিকে ঝোলানো,হাত দুটোও দুই দিকে ঝোলানো।একটা চোখ পুরো ব্যান্ডেজ।তবে গায়ে জামা থাকার কারণে তারা কেউ রাতুলের গায়ের ক্ষতগুলো দেখতে পাইনি।কায়াসা ইতি থেকে হাত ছাড়িয়ে আরোহীর পাশে এসে দাঁড়ায়।
” আরোহী প্লিজ আর কান্না করিস না।তুই এরকম পাগলামি করলে তো তোরও শরীরও খারাপ হয়ে যাবে।তখন আঙ্কেল-আন্টির কি হবে তুই ভেবে দেখেছিস?প্লিজ কান্না বন্ধ কর।” কিন্তু কে শুনে কার কথা আরোহী আপন মনে কান্না করে চলছে।
” আপনারা কার পারমিশেন নিয়ে কেবিনে ঢুকেছেন?”
কারো আওয়াজ শুনে তারা তিনজন পেছনে ফিরে তাকাই।
” আদ্রিক স্যার আপনি!” আরোহী জিজ্ঞেস করে।
” আমি এই হসপিটালেই ডাক্তার হিসেবে জব করি।”
” আদ্রিক স্যার আপনি প্লিজ একবার দেখুন না ও চোখ খুলছেনা কেন?প্লিজ ওকে ঠিক করে দিননা।”
” পেসেন্ট তোমাদের কে?”
” আসলে……” কায়াসা আমতো আমতো করে কিছু বলবে তাই আগেই ইতি বলে দেয়, ” আমার আর কায়াসার কেউ না তবে আরোহীর বয়ফ্রেন্ড।”
আদ্রিক ইতির কথা শুনে ভ্রু-কুচকে আরোহীর দিকে তাকাই।কায়াসা চোখের ইশারায় ইতিকে জিজ্ঞেস করে কেন সত্যি কথা বললো?ইতি তাকে চোখের ইশারায় চুপ থাকতে বলে।
” আরোহী এটা হসপিটাল,তাই এখানে এতো শোরগোল না করাই ভালো।তাই কান্না বন্ধ করো,না হলে পেসেন্টেরও সমস্যা হতে পারে।”
” আদ্রিক স্যার ওর কি হয়েছে?” ইতি উৎসুক হয়ে জিজ্ঞেস করে।আসলে তার মনে এখনো সন্দেহ আছে।আসলেই কি রাতুলের কিছু হয়েছে নাকি ও নাটক করছে।
” ওর হাত আর পায়ের অনেকগুলো হাড় ভেঙে গিয়েছে।হাত পা সেড়ে উঠতে প্রায় কয়েকমাস মাস লাগবে বা বছরও লাগতে পারে।সেই সাথে বাম চোখটাতেও সমস্যা হয়েছে।এখন মূল সমস্যা কি সেটা আমি ঠিক এখন বলতে পারছিনা কারণ চোখের ব্যপারটা আই’স স্পেসালিস্টই ভালো বলতে পারবেন।তবে আমি যতটুকু জানিস ওর চোখটা আর ঠিক নাও হতে পারে।বিস্তারিত জানতে হলে তোমরা চক্ষু ডাক্তারের কাছে গিয়ে জানতে পারো।”
আদ্রিকের কথা শুনে আরোহী আবারো ফুফিয়ে ফুফিয়ে কান্না করতে শুরু করে।ইতি আবারো বিরক্ত নিয়ে আরোহীর দিকে তাকাই।
” আচ্ছা ওনার জ্ঞান ফিরতে কতটা সময় লাগবে?”
” সেটা এখন বলা যাচ্ছে না।সেটা যেকোন সময় ফিরতে পারে।তবে আমরা চেষ্টা করবো ২৪ ঘন্টার মধ্যে যাতে পেসেন্টর জ্ঞান ফিরে আসে।এবার তোমরা বাইরে যাও।পেসেন্টের কাছে বেশিক্ষণ থাকা ঠিকনা।এতে তোমাদের দু’পক্ষেরই সমস্যা হতে পারে।”
আরোহী আসতে চাইছিলো না তবে ইতি তাকে জোর করে বাইরে নিয়ে আসে।আদ্রিক রাতুলকে চেকাপ করে অন্য রোগী দেখতে চলে যায়।আরোহী একটা চেয়ারে বসে এখনো কান্না করে চলছে।কায়াসা আরোহীর পাশে বসতে নিলে ইতি তাকে এক সাইডে নিয়ে আসে।
” কায়ু আমার কি মনে হচ্ছে জানিস?”
” কি?”
” রাতুলের অবস্থা তোর ওই সুতোই করেছে।কারণ দেখ এর আগেও তোর সাথে যখন কেউ খারাপ কিছু করেছে বা কারার চেষ্টা করেছে এরপরই তাকে আর ভালোভাবে পাওয়া যায়নি।আর সুতো কিন্তু জানতো রাতুল তোর সাথে কি করতে চেয়েছে।তারউপর সেই পার্টির রাত থেকেই রাতুল লাপাত্তা ছিল।তার মানে সব মিলিয়ে এটাই দাঁড়ায় সুতোই রাতুলকে এভাবে বাজেভাবে মেরেছে।”
” আমারো তাই মনে হয়।”
” আচ্ছা তোর কাছে এবার কোন চিঠি এসেছে?”
” না এখনো পর্যন্ত তো আসেনি।”
” আচ্ছা ঠিক আছে তবে সাবধানে থাকিস।এবারে তো তুই সুতোর জন্য বেঁচে গিয়েছিস তবে সবসময় সে তোকে বাঁচাতে আসবেনা।”
” হুম।”
” তবে যাই বলিস না কেন রাতুলে সাথে সুতো যেটা করেছে এটাতে আমার মনে একটা শান্তি কাজ করছে।সুতো তো ওকে জানে ছেড়ে দিয়েছে আমি হলে তো মেরেই ফেলতাম।”
” কি বলছিস তুই এসব?উনি যা করেছেন এটা মোটেও ভালো কাজ নয়।এভাবে মানুষকে মারা পাপ।উনি তো ওনাদের আইনের হাতে তুলে দিতে পারতো।তারপর বাকিটা তারা দেখতো।”
” কি দেখতো হ্যাঁ?প্রমাণ আছে তোর কাছে কোন?নেই তো?আইনের হাতে দিলে প্রমাণের অভাবে ও ছাড়া পেয়ে যেতো আর বের হয়ে তোরই ক্ষতি করতো।তাই সুতো যা করেছে একদম ঠিক করেছে।”
ইতি যতই যুক্তি দিক না কেন কায়াসা সুতো মানে এশানের কাজটা মোটেও ভালো চোখে দেখছেনা।
চলবে…….