#কি_ছিলে_আমার
-রূবাইবা মেহউইশ
পর্ব-২৬
বিয়ের পর শ্বশুরবাড়ি যাওয়া মানে যে পেটের যন্ত্রাংশ ঢিলে করে দেওয়া তা জানতে পারলো ইরশাদ মধ্যরাতে। ঘুমের মাঝেই ন্যাচার কলিং সেই সাথে পেটের ভেতর ঘুটঘুট আওয়াজ বড্ড বি-শ্রী অবস্থায় ফেলল তাকে। চোখ মেলে নিজের বা-দিকে ঘুমন্ত মৈত্রীর দিকে তাকালো সে। মাথাব্যথায় কা-ত-র হয়ে নয়টার দিকেই ঘুমিয়ে পড়েছিল সে এদিকে রাত দশটায় ডাইনিংয়ে বসে এগারোটার পর ছাড়া পেয়েছে ইরশাদ। একটু একটু বলে রোকসানা বেগম আর মৈত্রীর নানী মিলে একের পর এক খাবার খাইয়েছে তাকে। এক ঘন্টায় প্রায় দশ মিনিট পর পর ইরশাদ কথার বাহানায় খাবার ছেড়ে ওঠার পায়তারা করছিলো কিন্তু কিছুই হয়নি। উল্টো এক ঘন্টায় রেস্ট আর খাওয়ার একটা কা-টা-কা-টি ব্যাপার হয়েছে। ঝাল, টক এবং শেষে মিষ্টি তিন খাবারই একসঙ্গে পেটে ঢুকে আর নিজের জায়গায় থাকতে পারেনি। সবে মিলে গোঁজামিল কারবার আর তার ফল এই মধ্যরাতের ওয়াশরুমের চ-ক্ক-র। ঘরের মৃদু আলো জ্বালানো বলেই ইরশাদ দ্রুত বাথরুমে ঢুকলো। মিনিট দশেক সময় নিয়ে তারপর ফিরে আবারও কম্বলে ঢুকে গেল। পাশ ফিরে মৈত্রীকে একবার দেখে নিয়ে চোখ বুঁজলো। গতরাতে দুজনের দেহ একে অপরে মিশে গিয়েছিলো কিন্তু আজ কিছুটা দূরত্ব রেখেছে ইরশাদ। সত্যি বলতে আজ মৈত্রী আগেই ঘুমিয়ে পরেছে বলে সংকোচে সে চেয়েও জড়িয়ে নিতে পারেনি নিজের সাথে। যেদিন সে মৈত্রীকে নিজের করবে বলে সিদ্ধান্ত নিলো সেদিন একেবারে না ভেবেই আগায়নি। পরিপক্ব মানসিকতার মানুষ সে আবেগ দিয়ে ভাবেনি। মৈত্রীর চোখে তার প্রতি যে আবেদন ছিলো শুধু তার ভিত্তিতেই সে এ সম্পর্ক গড়েনি। মৈত্রীর কা-ন্না-তে সে দূর্বল হয়নি, হয়েছিলো তার ভালোবাসার মানুষটিকে না পেলে দুঃসহ য-ন্ত্র-ণা ভু-গবে ভেবে। আর তাই ওভাবে বিয়ের প্রস্তাব রেখেছিলো যেন আরও একটি প্রাণের স্পন্দন ছ-ন্দ-হীন না হয়। সে তো ক-ঠো-র স্বভাবের হওয়ায় সামলে নিয়েছে বাহির থেকে কিন্তু এই মেয়েটি পারতো না তেমন। যতোই সে মুখচোরা, প্রতিক্রিয়াহীন হোক না কেন মেয়েটি নিশ্চিত নিজেকে ভে-ঙে গুঁড়িয়ে নিতো। সত্যিই তাই হচ্ছে তাকে না পেলে যেমন গুঁড়িয়ে যেতো তেমনই তাকে পেয়ে উজ্জ্বল হচ্ছে । মাত্র তো কয়েকটা দিন হলো তাতেই মৈত্রীর পরিবর্তন অবর্ণনীয়৷ চোখ বুঁজে এসবই ভাবছিলো ইরশাদ মিনিট দশেক ধরে। কিন্তু পেটে আবারও শুরু হলো গুড়গুড় আওয়াজ। বিছানা ছেড়ে দ্রুত পায়ে বাথরুমে ঢুকলো। যখন মনে হলো এবার একটু স্বস্তি তখনই বের হলো। তারপর চোখে যখন ঘুম জেঁকে ধরলো ঠিক তখনি আবার সেই গুড়গুড়৷
“আহ্ এ কি যন্ত্রণা!” ঈষৎ আর্তনাদ করে উঠলো ইরশাদ৷ মৈত্রীর ঘুম হালকা হলো তা শুনে। আধবোজা চোখে ইরশাদের দিকে তাকিয়ে প্রশ্ন করলো, “কি হয়েছে?”
“যা হওয়ার! জামাই আদরের মাত্রা বেশি হওয়ায় এ ঘর ও ঘর করছি।”
রাতটা কোনমতে পার হতেই ভোরে নোরা আর আফছার খন্দকার রওনা হলেন ঢাকায়। ইরিনকে রাতেই জানিয়ে রাখা হয়েছিলো তারা আজ ঢাকায় যাবেন। আফছার খন্দকার তো নিজের কিছু কাজে যাচ্ছেন কিন্তু নোরা মিথ্যে বলে যাচ্ছে। সে তার পাসপোর্ট সংক্রান্ত কোন জ*টি*ল*তা হয়েছে বলে এমবাসিতে যেতে হবে কল এসেছে জানিয়েছে। বিভিন্ন টেনশনে ইরিন ব্যাপারটা খুব একটা ঘেঁটে দেখেননি৷ নোরা তার বাবার সাথেই যাচ্ছে তারমানে সত্যিই কোন প্রয়োজন হবে হয়ত! ইরিন আবার মনে করে ময়ূখের দু তিনটে গরম কাপড়চোপড় ব্যাগে করে দিয়ে দিলেন৷ নোরা যখন বলল, এগুলো কেন? তিনি বললেন, “ময়ূখ তো হুট করে গেল সাথে কিছু নিয়ে যায়নি। পরনে শুধু একটা ব্লেজার ছিল সেদিন আর ও বাড়িতে তার খুব একটা কাপড়চোপড়ও নেই তাই এগুলো নিয়ে যা মা।”
নোরা বড় হয়েছে বাবা -মা দুজনের সাথে থেকেই৷ আঠারোর আগ পর্যন্ত সে পরিবার পেয়েছে কিন্তু সেখানে এই চিন্তা ধারার মা পায়নি৷ তার মম বরাবরই উদাসীন ছিলেন তার প্রতি। ন্যানির কাছেই তার সময় কে-টে-ছে। ড্যাড এশিয়ান হওয়ার সুবাদেই কিনা কে জানে কিছুটা ফ্যামিলি ম্যান ছিলো মানে ইউরোপিয়ান মানসিকতা আছে তবে কম। সে হিসেবে ছুটির দিন গুলো বাবার সান্নিধ্য পেয়েছে কিন্তু তাতে কি মায়ের স্নেহ ছিল! অথচ ময়ূখের জীবনে মা না থেকেও কেমন মায়ের ছায়া রয়ে গেল আজীবন৷ ইরিনের কাছ থেকে ময়ূখের জিনিসপত্রের ব্যাগটা নিয়ে মনে মনে আফসোস করলো সে কেন ফুপির কোলটা ছোট বেলাতেই পায়নি। পিছুটান না থাকলে সে থেকে যেত এখানেই , চেয়ে বসতো ফুপির কোল, আদরমাখা পরশ আর তাঁর আজন্মকালের সান্নিধ্য। নোরা মন খা-রা-প করেই রওনা হয়েছিলো ঢাকার পথে। ভোরের আলো ফুটতেই তারা বাবা মেয়ে পৌঁছে গেল আবরার খন্দকার এর বাড়িতে। তখনও ঘুম থেকে উঠেনি ময়ূখ৷ বাড়ি এসে নোরা প্রথমেই ঢুকলো মেহেরের ঘরে। মেহের স্কুলের জন্য প্রায় তৈরি হয়েই গেছে শুধু চুল বাঁধা বাকি৷ তাই আয়নার সামনে বসে চুলে বিনুনি করছিলো৷ নোরাকে দেখে তার চোখে মুখে কোনরূপ পরিবর্তন না দেখে সে প্রশ্ন করলো, “খুশি হওনি আমি আসায়?”
“অখুশি হওয়ার কারণ নেই।”
“মানে খুশি হওয়ারও কারণ নেই তাইতো!”
“বিয়ের অনুষ্ঠান তো শেষ হয়নি চলে এলে কেন?”
“প্রায় শেষই। বাট আই হ্যাভ সাম ইম্পরট্যান্ট ওয়ার্ক হেয়ার।”
“ওহ”
“ইউ লুক সো প্রিটি বাট ভেরি লিটল।”
মেহের শুনলো আর মনে মনে রেগে গেল। সে ছোট লাগছে! কোন দিক থেকে ছোট? এস এস সি দিয়ে কয়েক মাসের মধ্যেই কলেজে যাবে। শারীরিক দিক থেকেও সে ঠিকঠাক আর মানসিক! বিয়ে, প্রেম, সে-ক্স, পরিবার, সংসার কোনটাই তার জানার বাইরে নেই তবুও কেন কেউ তাকে ছোট বলবে! কেন বলবে সে এখনও ছোট, তার আবেগকে ক্ষণিকের মোহ কেন বলবে কেউ! ভেতরে ভেতরে ফুঁ-সে উঠলো মেহের। মনে পড়ে গেছে তার ইরশাদের কথা আর এটাই তাকে উ-ত্তে-জি-ত করে তুলল। সে ছোট বলেই তো তাকে সেদিন অত বকলো ইরশাদ ভাই৷ যদি সে মৈত্রীর বয়সী হতো তবে নিশ্চয়ই আজ ইরশাদ ভাইয়ের বউ সেই হতো! আজ ইরশাদ ভাইয়ের ঘরে মৈত্রীর জায়গায় নিশ্চয়ই সে থাকতো জো-র করে হলেও সেই থাকতো। মনের আবেগী ভাবনায় মেহের শুধু উ-ত্তেজিত নয় রেগেও গেল। নোরার দিকে তাকিয়ে তাকে ঘর থেকে চলে যেতে বলে মেহের ব্যাগ কাঁধে নিজেই বেরিয়ে গেল। সারা সকাল বাড়ির এদিক সেদিকে ঘুরে কা-টি-য়ে বারোটার দিকে ময়ূখকে ডেকে তুলল। জরিনা টেবিলে ময়ূখের নাশতা রেখে যেতেই নোরা সে খাবার নিয়ে ময়ূখের ঘরে ঢুকলো৷ প্রথমে অবাক হলেও পরে ময়ূখের মনে হলো নোরা ঠিক করছে না৷ এভাবে তার পেছনে পড়ার মানে কি! সে নাশতার দিকে তাকিয়ে জানতে চাইলো, “এসব কি!”
“নাশতা”
“আমিও দেখছি নাশতা কিন্তু এখানে কেন?”
“ফর ইউ”
“আমি নাশতা নিচে গিয়ে করি এখানে কেন এনেছো?”
“কথা আছে”
ময়ূখ এবার বিছানা থেকে নেমে বাথরুমে ঢুকে গেল। ফ্রেশ হয়ে যখন বের হলো তখনও নোরা আগের মতই বসে আছে তা দেখে বি-র-ক্ত হলো সে। কপাল কুঁচকে বলেই বসলো, ” রুম থেকে যাওনি কেন?”
“যাওয়ার জন্য তো বসিনি।”
” ওকে যা বলার আছে বলো”
“ইন্ডিয়া যাচ্ছ কেন?”
“কনসার্ট আছে আর ঘুরার প্ল্যান আছে।”
“তুমি তো অফিসিয়াল কোন ব্যান্ডে গাও না তবে কনসার্ট কিসের!”
“আমি গাই না কিন্তু আমার গ্রুপ আছে৷ তুমি কি বলতে এসেছো তা বলো আমার কনসার্ট নিয়ে কেন ঘাঁটছো?”
কিছুটা কঠিন শোনালো ময়ূখের কণ্ঠস্বর কিন্তু নোরা থেমে নেই৷
“আমার কথা এগুলোই৷ তা তুমি বলতে চাইছো তুমি কনসার্ট করতেই দেশ ছাড়ছো?”
“দেশ ছাড়বো কেন৷ ফর আ ফিউ ডে’স এর পর আবার এখানেই তো ফিরব৷”
“বাস্তবতাকে মেনে না নিয়ে পালিয়ে বেড়াচ্ছো কেন ময়ূখ আর ক’দিন পালাবে! ঘুরে ফিরে তো তার সামনে আসবেই তবে এখন কেন পালানো? তোমার ইম্যাচিউর বিহেভিয়ার শাদ ব্রোকে সন্দেহে ফেলছে, ফুপিকে চিন্তায় অসুস্থ করছে আর ফুপা যাকে তুমি বাবা বলে ডাকো সে মানুষটা তোমার এভাবে চলে আসায় কতোটা যে অস্থির হয়ে আছেন তুমি ভাবতেই পারছো না।”
“কি বলছো এসব আমি কার কাছ থেকে পালাচ্ছি? ফালতু কথা বন্ধ করো নোরা আমি বাবাকে সময়ের জন্য কল করতে পারিনি কিন্তু আম্মা আর ভাইকে আমার স-ম-স্যা জানিয়েছি।”
“আর তারা মেনে নিয়েছে তুমি যা বলছো তাই ঠিক!”
“কি বলতে চাইছো তুমি?”
“মৈত্রীর সাথে তোমার কোন সম্পর্ক ছিলো না৷ এমনকি তুমি তোমার অনুভূতি কোন শো করোনি তার সামনে। তবে কেন এমন লুকোচুরি করে ব্রো’র মনে ক-ষ্ট দিচ্ছো! নাকি চাইছো ব্রো জেনে যাক তার ভাই তার স্ত্রীকে ভালোবেসে ফেলেছে আর এখন তাই চোখের সামনে ব্রো’র সুখের সংসার সে দেখতে পারবে না!”
“মুখ সামলে কথা বলো নোরা৷ তখন থেকে যা মুখে আসছে তাই বলছো।”
“ওহ রিয়্যালি! দ্যান হোয়াট ইজ দিস ময়ূখ ?” কথাটা বলেই নোরা তার পরনের জ্যাকেট পকেট থেকে কিছু কাগজ বের করে ধরিয়ে দিলো ময়ূখের হাতে৷ মুহূর্তেই মাথায় যেন আসমান ভে-ঙে পড়লো ময়ূখের মাথায়। কাগজগুলো দেখতেই বুকটা মো-চ-ড় দিয়ে উঠলো৷ এগুলো তো তার গানের ডায়েরির পেইজ৷ এই পেজগুলোতে গত কয়েক মাসের জমানোর তার সকল অনুভূতির টুকরো কালির অক্ষরে জমা আছে৷ বড় যত্নে লুকিয়ে রেখেছিল সে এগুলো কোন একদিন মৈত্রীকে দেখাবে বলে৷ মনে মনে তো ঠিক করেই রেখেছিল, বিসিএসটা হয়ে গেলে সে আম্মাকে বলবে মৈত্রীর কথা। সরাসরি বিয়ের প্রস্তাব পাঠিয়ে দিতে বলবে আম্মাকে পরে ভাইয়ের বিয়ে ঠিক হলে একসাথে দু ভাই বিয়ে করে বউ আনবে বাড়িতে। আম্মারও তো তেমনই ইচ্ছে ছিল৷ কিন্তু উপরওয়ালার ইচ্ছে তো অন্যকিছু তা এখন টের পাচ্ছে৷ ময়ূখ প্রত্যেকটা পৃষ্ঠা একসাথে করে বালিশের তলা থেকে লাইটার বের করে আগুন জ্বালিয়ে দিলো৷ আজকাল সিগারেট বেশিই খাওয়া হচ্ছে বলেই লাইটার, সিগারেট হাতের কাছেই থাকে৷ নোরা দেখলো তারপরই তাচ্ছিল্যের হাসি দিয়ে বলল, “এগুলো না হয় জ্বালিয়ে দিলে কিন্তু যে সন্দেহ ব্রো আর ফুপির মনে সেগুলোর কি করবে?”
“তোমাকে ভাবতে হবে না।”
“ফিরে চলো ফুপির কাছে।”
“যাও তুমি এখন সামনে থেকে।”
“মৈত্রীকে নিয়ে ভাবনা বন্ধ করে দাও ময়ূখ নইলে ব্রো এবার নিজেকেই শে-ষ করে দেবে।”
“আমি মৈত্রীকে ভাবছি না।”
“ভাবছো”
“না”
“হ্যা।”
“না”
“হ্যা”
“বললাম তো আমি তাকে নিয়ে আর ভাবছি না”
“তুমি তাকেই ভাবছো ময়ূখ”
“হ্যাঁ আমি তাকেই ভাবছি তাই পালিয়ে এসেছি৷ চোখের সামনে আমি তাকে অন্য পুরুষের সাথে দেখতে পারবো না”
“অন্য পুরুষ তোমার ভাই হয় ময়ূখ”
“হ্যাঁ আমার ভাই হয় আর এটাই আমার জন্য মৃত্যু য-ন্ত্র-ণা। আমার ম-রে যেতে ইচ্ছে করে যখন মনে পড়ে আমি ভাইয়ের ভালোবাসার মানুষটিকে ভালো বেসেছি।”
“ভুলে যাও”
“বললেই সম্ভব নয়”
“চেষ্টা তো করো ”
“কিভাবে!”
“নিজেকে জড়িয়ে নাও অন্য কারো বাঁধনে।”
“হুট করেই কি সম্ভব! নিজেকে বাঁচাতে অন্যকাউকে মে-রে ফেলা হবে কাউকে নিজের সাথে জড়ানোতে।”
“হবে না চেষ্টা তো করো”
নোরা কথাটা বলেই অসহায় চোখে তাকালো ময়ূখের দিকে৷ তার চোখের ভাষায় যে আকুতি স্পষ্ট তা যে ময়ূখ আগেও দেখেছিল৷ আজ আবারও সেই আকুতি দেখে নিজেকে আড়াল করতে চাইলো। নোরা দিলো না তাকে আড়ালে যেতে৷ হঠাৎই যেন সে কোন ঐশ্বরিক শক্তি নিয়ে ময়ূখের ভেতরটাকে নিজের আয়ত্তে নিয়ে নিলো। কি হলো সেই এক মুহূর্তে ময়ূখ জানে না শুধু জানলো হ-ঠ-কা-রি-তা করতে তার হৃদয় তৎপর হয়ে উঠেছিল।
ঘটনা ঘটতে যতোটা সময় লাগে অ-ঘ-টন ঘটতে ততোটা লাগে না। ময়ূখ আর নোরা যে অ-ঘ-ট-ন ঘটিয়েছে তা ঘটেছিলো অল্প সময়ের মাঝেই। কিন্তু এই মুহুর্তে ময়ূখের অনুপস্থিতিতে কেউ কোন বিচারকার্য পরিচালনা করতে পারলো না। হ-তা-শায় ভেঙে পড়েছে ইরিন৷ কথা ছিলো বিকেলে কিছু আত্মীয়স্বজন মিলে যাবে ইরশাদ মৈত্রীকে আনতে কিন্তু ইরিনের মন মানসিকতা এত বেশিই খারাপ যে সে আর ছেলের বিয়ের এই শেষমেশ আনুষ্ঠানিকতা র-ক্ষা করতে পারলেন না। অনেকটা স-ম-স্যায় পড়েই শুধু বাড়ির তিন ছেলে আর তাদের বউকে পাঠিয়ে দিলো ইরশাদ মৈত্রীকে আনতে৷ সায়রা যাবে না যাবে না করছিলো কিন্তু জুয়েনা আর নিপার জোরাজুরিতে ইমরান নিজেই বলে বসলো, “তৈরি হও জলদি আমরা ইরশাদের শ্বশুরবাড়ি যাব।”
সায়রা কথাটা শুনে একবার ভীত চোখে তাকিয়েছিল ইমরানের দিকে কিন্তু তার চোখমুখ দেখে সায়রা কিছুই আন্দাজ করতে পারলো না। তারপর অনেকটা ভয়ে ভয়েই তৈরি হলো। তারা যখন মৈত্রীদের বাড়ি পৌঁছুল তখন ইরশাদ মৈত্রীর মামাতো ভাইকে নিয়ে ডাক্তারের কাছ থেকে সবে ফিরেছে। কাল রাত থেকে সে এতোবার বাথরুমের চ-ক্ক-র কাটিয়েছে তার শরীর তাতে ফ্যাকাশে হয়ে পড়েছিল। মুজিব সাহেব সকালেই ঔষধ এনে স্যালাইন খাইয়েছে। সকাল থেকেই মৈত্রী তার খুব যত্ন নিচ্ছে তবুও মুজিব সাহেব আর রোকসানার জোরাজুরিতে ক্লিনিকে গেল। রাতে মৈত্রীর যখন ঘুম ভে-ঙে-ছিল সে ইরশাদকে প্রশ্ন করেছিলো কি হয়েছে। ইরশাদ যখন বলল তার সমস্যা মৈত্রী তখনই উঠে রান্নাঘর, ডাইনিং টেবিল সব জায়গায় খুঁজেও কোন স্যালাইন পায়নি। শেষে নিজেই স্যালাইন তৈরি করলো ছোট বেলায় টিভিতে দেখে শেখা পদ্ধতিতে৷ এরপর ইরশাদ আরও কয়েকবার বাথরুমে ছুটেছে সেসবে মৈত্রী আর ঘুমায়নি। ভোর হতেই বাবাকে জানিয়ে স্যালাইন জোগাড় করেছে৷ সকালের নাশতাতেও সতর্কতার সাথে চিড়া গুড় মাখিয়ে দিয়েছে। দুপুরেও সাদা ভাত আলু, পেপের ভর্তা করে দিয়েছে৷ এখন মেহমান এসেছে সবাই রিচ ফুড খাবে কিন্তু এ বেলাতেও মৈত্রী তার জন্য ভর্তা ভাজি করেছে নিজেই৷
চলবে
(না চাইলে ঠিকঠাক মন্তব্যও পাই না 🥺)