মেঘে_ঢাকা_আকাশ পর্ব ১০+১১

#মেঘে_ঢাকা_আকাশ
#পর্ব-১০
#আমিনুর রহমান

অবনির ফোন কেটে দিয়ে যে আমি মিলিকে ফোন দিব সেই সুযোগটা অবনি আমাকে দিচ্ছে না। ফোন কেটে দেওয়ার পরেও সে বারবার ফোন দিচ্ছে। আমি একরাশ বিরক্তি নিয়েই অবনির ফোনটা ধরলাম আর রাগান্বিত কণ্ঠে ধমক দিয়ে বললাম।

“তোমার সমস্যা কোথায়? বারবার কেটে দেওয়ার পরেও কেন এত ফোন দিচ্ছো? মানুষের সমস্যা থাকতে পারে না? আর আমি তো তোমাকে বলেছি আমি তোমার বাসায় যেতে পারব না। আমি তোমার মাকে সেদিন থেকেই অনেক ঘৃণা করি যেদিন যে আমার ওপর সে মিথ্যা অপবাদ চাপিয়ে দিয়েছিল। সে মৃত্যু পথযাত্রী বলে আমি তাঁর কাছে যাব সে আমার কাছে ক্ষমা চাইবে আর আমি তাকে ক্ষমা করে দিব এতটা ভাল মানুষ না আমি। আমি এখনো ওইদিনটির কথা ভুলিনি। যেদিন তুমি আর তোমার মা আমাকে অপমান করে বাসা থেকে বের করে দিয়েছিলে। তুমি আমাকে অন্তত এই রিকুয়েষ্টটা করো না,করলেও আমি রাখব না। সত্যি বলছি আমি তোমার মাকে মন থেকেই ঘৃণা করি। সে বেঁচে থাকতেও তাকে ঘৃণা করব,মরে গেলেও করব। তাঁর প্রতি আমার ঘৃণাটা বিন্দুমাত্র কমবে না। কখনো না,কোনদিন না।”

আমার কথাগুলো যে অবনির ভিতরটাকে আঘাত করল,ক্ষতবিক্ষত করল সেটা আমি বুঝতে পারলাম। সেজন্যই হয়তো অবনি বিষন্ন কণ্ঠে আমাকে বলল।

“স্যার,মানুষ তো ভুল করলে স্বয়ং আল্লাহও তাকে ক্ষমা করে দেন সে যদি মন থেকে আল্লাহর কাছে ক্ষমা চায়। আপনাকে যে মিথ্যা অপবাদ দিয়েছিল তাঁর শাস্তি হিসেবে সে এমন একটা রোগে আক্রান্ত হয়েছে যে বেঁচে থাকতেও নরক যন্ত্রণা ভোগ করতে হচ্ছে তাকে। তাঁর কাছে কেউ যেতে চায় না,তাকে সবাই দূর থেকে দেখেই চলে যায়। আল্লাহ তাকে তাঁর পাপের শাস্তি দিয়েছে। সে মরার আগে একটাবার আপনার সাথে দেখা করতে চায়, কথা বলতে চায়। আপনার দু’হাত ধরে ক্ষমা চাইতে চায়। আপনি কি তাকে সেই সুযোগটা দিবেন না? আপনি তো এতটা নিষ্ঠুর কখনো ছিলেন না। আমার মায়ের বেলায় কেন তাহলে এমন করছেন? একবার ভিতরটাকে প্রশ্ন করুন আপনি কি কাজটা ঠিক করছেন?”

অবনির কথা শুনে আমার প্রচন্ড রাগ হলো। রাগে গরগর করতে করতে আমি বললাম।

“তুমি হয়তো এটাও জানো না পৃথিবীতে সব ভুলের ক্ষমা হয় না। তোমার মায়ের খালাতো ভাইয়ের মান মর্যাদা অনেক ওপরে,তাঁর পরিবারের সমাজে অনেক কদর আছে। এলাকার সবাই তাদেরকে অনেক সম্মান করে,কেউ তাদের সম্পর্কে কখনো খারাপ বলতে পারেনি। তাই তোমার মা চায়নি তাঁর কারণে পুরো পরিবারটা সবার কাছে হাসির পাত্র হোক। তোমার মা নিজের মানসম্মান নিয়ে কখনো ভাবেনি,কারণ তোমাদের তেমন কেউ ছিলোই না,যারা তোমার মায়ের এমন কাজে অপমানবোধ করবে। তোমার মা তাঁর আপনজনদের সম্মান নিয়ে ভাবল,তাদের পরিবার নিয়ে ভাবল। কিন্তু সে একটাবারও ভাবেনি,আমারও মানসম্মান আছে,আমারও পরিবার আছে,তারাও অপমানিত হতে পারে। তাঁর আপনজনদের অপমান যাতে না হয় সেজন্যই তোমার মা এমনটা করেছে আমি অনেকটা পরে হলেও বুঝতে পেরেছি। অন্য কারো সাথে কুকর্ম করার পর সেটা আমার ওপর দিয়ে চালিয়ে দিয়েছে। এটাকে তুমি ক্ষমা করতে বল? এটা ক্ষমা করার মতো কোন কাজ না। দুনিয়ার আর সবাই পারলেও আমি পারব না।”

আমার এমন কথা শুনে অবনি কেঁদে দিল,কাঁদতে কাঁদতে বলল।

“স্যার পৃথিবীর কোন মেয়ে কি নিজের মায়ের সম্পর্কে এমন কিছু শুনতে পছন্দ করবে? তাঁর ভালো লাগবে? আমি তো এসব জানি। তাহলে কেন শুধু শুধু আমাকে মনে করিয়ে দিচ্ছেন আমার মা একজন খারাপ মানুষ। অন্য একজন ছেলের সাথে পরকীয়াতে লিপ্ত ছিল। হাজার খারাপ হলেও তো সে আমার মা। আমি তাঁর খারাপটা শুনতে পারি না। মরার আগে তাঁর একটাই ইচ্ছে আপনার সাথে কথা বলবে সে। মেয়ে হিসেবে তো একজন মায়ের জন্য এটা করতেই পারি,না? হোক না সে খারাপ,তবুও তো মা। আমার জায়গায় আপনি থাকলে কি করতেন বলেন?”

অবনির এমন নীরব আত্মসমর্পণে খারাপ লাগল আমার। তবে আমি নরম হলাম না। আমি তাকে বললাম।

“আমার মা এমন কিছু করলে তাকে কোনদিন আমি মা বলে পরিচয় দিতাম না। তুমি হয়তো জানো না একটু আগে আমি আমার জন্মদাতা বাবার সাথে কতটা খারাপ ব্যবহার করেছি। আমার মায়ের সাথেও কথা বলিনি। কারণ কি জানো? শুধুমাত্র তারা আমার খারাপ সময়ে আমার পাশে থাকেনি,আমাকে বিশ্বাস করেনি। যেখানে নিজের বাবা মায়ের সাথেই আমি আপোষে করলাম না সেখানে তোমার মায়ের সাথে কি করে আপোষে করবো? আমি মানুষটাই এমন। সবাইকে ভালোবাসতে চাই,সবার সাথে মিশতে চাই। কাউকে কখনো ঘৃণা করতে পারি না কিন্তু যদি একবার ঘৃণা করা শুরু করি কাউকে তাহলে শত চেষ্টা করেও তাকে আর ভালোবাসতে পারি না আমি। তোমার মায়ের ক্ষেত্রেও এমন হয়েছে। জানি না এই ঘৃণাটা কতদিন থাকবে। হয়তো সারাজীবন কিংবা একবছর। যদি আল্লাহ চায় তাহলে তোমার মা মারা যাওয়ার আগেই তাঁর প্রতি আমার ঘৃণাটার সমাপ্তি হতে পারে। তবে এমনটা হওয়ার সম্ভাবনা নেই। তাই বলছি আমাকে আর ফোন করে অনুরোধ করো না। আমি তোমার অনুরোধ রাখতে পারব না।”

অবনি দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে আমাকে অনুরোধ করে কিন্তু আমি তাঁর অনুরোধ রাখি না। অপমান অবহেলা একজন মানুষকে কতটা নিষ্ঠুর করে তুলতে পারে সেটা বোধহয় আমার থেকে ভালো আর কেউ জানে না। সময়ের ব্যবধানে আমিও যে অনেকটা পরিবর্তন হয়ে গেছি সেটা আজ খুব করে বুঝতে পারলাম। আগে এমন ছিলাম না আমি,সত্যি বলছি এতটা পাষাণ কখনোই ছিলাম না আমি। কিন্তু আমার খুব কাছের মানুষগুলোই আমাকে এমন বানিয়েছে। সবার দুঃখে আমার ভিতরটা কেঁদে উঠতো। কিন্তু এখন আর কাঁদে না। এখন মনে হয় এগুলো সব অভিনয়, নিজের প্রয়োজনে সবাই সবার কাছে নত হয়। প্রয়োজন ছাড়া কেউ কারো কাছে নত হয় না। অবনির মা যদি কঠিন অসুখে আক্রান্ত না হত তাহলে হয়তো সে আমার কাছে কখনোই ক্ষমা চাইতো না। আমার বাবা মা যদি সত্যিটা না জানতে পারতো তাহলে তারাও হয়তো আমাকে ফোন দিত না। তাই এসব মানুষের প্রতি আমার ভিতরটাতে আর কোন মানবতা কাজ করে না। অবনি প্রতিারের মতো এবারও হতাশ হয়ে ফোন রেখে দেয়।

আমি মিলিকে ফোন দিলাম কিন্তু তাঁর ফোন ওয়েটিং। অনেকবার ফোন দেওয়ার পর মিলি ফোন ধরল। ফোন ধরে তিরস্কারের সুরে বলল।

“আজ কি রবি পশ্চিম দিকে উঠেছিল নাকি? তুমি আমাকে নিজ থেকে ফোন দিলে? আমি আমার এক দূর সম্পর্কের আত্মীয়ের সাথে কথা বলছিলাম। তাই তোমার ফোনটা ধরতে পারিনি।”

আমিও তিরস্কৃত কণ্ঠেই মিলিকে বললাম।

“আমি তোমার বয়ফ্রেন্ড না। কাজেই আমার কাছে তোমাকে এসব না বললেও চলবে। তোমার যার সাথে ইচ্ছে তাঁর সাথে কথা বলতে পারো। এটার জন্য আমাকে বলা মানে আমাকর অপমান করা। কারণ তুমি আমার থেকে অনেক কিছু লুকাতেও পারে। জীবনের সবচেয়ে বড় অপরাধটা তুমি আমার কাছ থেকে হাইড করেছ।”

আমার কথা শুনে মিলি অনেকটা বিষ্ময় প্রকাশ করে বলল।

“কি বলতে চাচ্ছো তুমি সরাসরি বল। আমি তোমার কাছ থেকে কিছু লুকাইনি। আমি এখন আমার এক খালার সাথে কথা বলছিলাম। এটাই সত্য।”

আমি তখন মিলিকে বললাম।

“আমি এটার কথা বলিনি। আচ্ছা সত্য করে একটা কথা বলবে তুমি আমাকে?”

মিলি আমার প্রশ্নের জবাবে বলল।

“কি কথা বল।”

তখন আমি কোন সংকোচ না করে সরাসরি তাকে বললাম।

“তুমি কি কখনো সেক্স করেছো? প্রেমিক হিসেবে তোমার কি অশুদ্ধ ছেলে পছন্দ না? যারা তোমাকে মন থেকে ভালোবাসে তাদেরকে তুমি খুব ভালোবসে কোনদিন জড়িয়ে ধরেছো কি? ধর নাই,অথচ যারা তোমাকে মন থেকে ভালোবাসেনি,ভালোবেসেছে শুধু তোমার দেহকে তাদের কে তুমি নিজের সমস্ত কিছু সপে দিয়েছো। তাদের সাথে বিছনায় রাত কাটিয়েছো। অথচ যে মানুষটা তোমাকে মন থেকে ভালোবাসলো তাঁর ঠোঁটে কোনদিন ভালোবেসে একটিবারের জন্য অমৃতের স্বাদ নিতে দাওনি। অথচ অন্য কাউটে ঠিকই অমৃতের সাগরে নামিয়ে দিয়েছ তুমি। এগুলো কি সত্য না? এগুলো কি তুমি করো নাই? হাসান নামের কোন ছেলের সাথে কি তুমি নিজের বিছানা শেয়ার করো নাই? একসময় তোমার গর্ভে হাসানের অবৈধ সন্তানও বেড়ে উঠেছিল। তখন তুমি কি করলে? সেই নিষ্পাপ বাচ্চাটাকে মেরে ফেলল। এসব কি তুমি করো নাই?”

আমার কথা শুনে মিলি একবারের নীরব হয়ে গেল। কোন কথায় সে বলছে না৷ সে হয়তো কখনো ভাবেনি তাঁর এই গোপনীয় জঘন্য কাজগুলো আমি একদিন জেনে যাব। প্রায় দুইমিনিট হয়ে যাওয়ার পরেও যখন সে কোন কথা বলল না তখন আমি বললাম।

“কি হল? খুব অবাক হলে তুমি? আমিও খুব অবাক হয়েছিলাম যখন তোমার সম্পর্কে এমন কিছু শুনেছিলাম। আমি বিশ্বাস করেছিলাম না কিন্তু যখন তোমার খুব কাছে অন্য একজন ছেলেকে দেখলাম তখন আর বিশ্বাস না করে থাকতে পারিনি৷ বিশ্বাস কর তোমাকে হাসানের যতটা কাছে দেখেছি ওতটা কাছে আমিও মনে হয় কখনো যাইনি। এতটাই শ্রদ্ধা করতাম তোমাকে কিন্তু তুমি মনে হয় এসব শ্রদ্ধা থেকে নিজের সেক্সুয়াল সুখটাকেই বড় করে দেখেছিলে। কেন করলে আমার সাথে এমন মিথ্যা অভিনয়? শুধু মাত্র আমার ভালোবাসা পাওয়ার জন্য তাই তো? কিন্তু তুমি কি জানো এসব জানার পরে তোমার জন্য আমার মনে ভালোবাসা তো দূরের কথা তোমাকে ঘৃণা করতেও আমার নিজেকে অনেক ছোট মনে হয়। আমার লজ্জা হয় আমি তোমার মত একটা মেয়েকে ভালোবেসেছিলাম। আমি কিছু না করেও তোমার কাছ থেকে চরিত্রহীনের অপবাদ পেয়েছিলাম,তবুও আমি চুপ করেছিলাম কিন্তু তুমি এরকম একটা কাজ করার পর সেটা চাপিয়ে রেখে নিজেকে দুধে ধোঁয়া তুলসি পাতা মনে করতে। কিন্তু জানো কি সত্য কোনদিন চাপা থাকে না। দেরিতে হলেও মানুষের সামনে আসে। হাসান খুব একটা ভালো ছেলে না। খোঁজখবর নিয়ে দেইখো তোমার সাথে ফিজিক্যাল রিলেশন করার ভিডিওটা তাঁর কাছে আছে নাকি। প্লেবয় রা এরকম করে। হয়তো এখন জানতে পারবে না কিন্তু পরে ঠিকই জানতে পারবে। কিংবা কে জানে তোমার সুন্দর ভিডিওটা একদিন ভাইরাল হয়ে যাবে।

আমার কথা শুনে মিলি অপরপাশ থেকে খুব কাঁদতে থাকে কিন্তু ততক্ষণে আমি ফোনটা রেখে দিয়েছি কারণ আমার যা বলার ছিল আমি মিলিকে বলেছি। এখন নিজেকে কিছুটা হলেও হালকা মনে হচ্ছে।

পেছনে তাকাতেই দেখি স্পৃহা আমার দিকে তাকিয়ে আছে। এত রাতেও মেয়েটা জেগে আছে আমার বিশ্বাস হল না। তাহলে কি স্পৃহা আমার সব কথা শুনে ফেলেছে? মিলিকে হাসান সম্পর্কে যা বললাম সব কি স্পৃহা শুনে ফেলেছে? সেজন্যই এমন করে আমার দিকে তাকিয়ে আছে নাকি অন্য কোন কারণে।
#মেঘে_ঢাকা_আকাশ
#পর্ব-১১
#আমিনুর রহমান

আমি স্পৃহার দিকে অনেকক্ষণ হলো তাকিয়ে আছি,অপেক্ষায় আছি সে কিছু বলবে কিন্তু কিছু বলছে না স্পৃহা। সে এভাবে চুপ করে আছে কেন আমার অগোছালো মস্তিষ্কটা আন্দাজ করতে পারল না। অনেকটা সময় পর স্পৃহা আমার দিকে এগিয়ে এসে বলল।

“আপনার গার্লফ্রেন্ড আছে আমাকে বলেননি কেন?”

আমি স্পৃহার এমন প্রশ্ন শুনে হাসব না কাঁদব বুঝতে পারলাম না। ভাবলাম কি আর হলো কি। তাহলে কি স্পৃহা হাসান সম্পর্কে কোন কথায় শুনেনি। নাকি শুনেও না শোনার অভিনয় করছে আমার সাথে৷ তবে আমার মনে হয় সে আমার সব কথা শুনেছে এবং আমার কথা শুনেই তাঁর ঘুম ভেঙে গিয়েছে। কিন্তু আমার কাছে কেন সে এসব লুকাচ্ছে বুঝতে পারছি না। নাকি আসলেও শুনেনি এটাও সিউর হতে পারছি না আমি। আমি স্পৃহার দিকে কিছুটা এগিয়ে গিয়ে মন খারাপ করে বললাম।

” না,ওমন কিছু না। গার্লফ্রেন্ড না৷ এমনিতেই ফ্রেন্ড।”

তখন স্পৃহা আমার আরও অনেক কাছে এসে বলল।

“মিথ্যা বলেন কেন? গার্লফ্রেন্ড ছাড়া কারো সাথে এত অভিমান নিয়ে কখনো কথা বলা যায় না। আমি তো আপনার কাছে কোনকিছু লুকাইনি অথচ আপনি আমার কাছে কতকিছু লুকিয়েছেন৷ আপনার মুখ থেকে হাসান কথাটা শুনে বিছানা থেকে উঠে এসেছি। কি যেন বলছিলেন হাসান নামের কাউকে নিয়ে। আমি স্পষ্ট শুনতে পাইনি তবে খারাপ কিছুই হয়তো বলছিলেন। আপনার বন্ধুর নামও তো হাসান,আমার বয়ফ্রেন্ড। আমি ভাবলাম ওর সম্পর্কেই বলছেন। পরে মনে হল ওর সাথে তো আপনার যোগাযোগই নেই। আপনি কিভাবে ওর সম্পর্কে জানতে পারেন। যাইহোক আপনার গার্লফ্রেন্ড আছে জেনে অনেক খুশি হলাম। আপনার পাশে অন্য কাউকে আমার ভালো লাগছে না। কিন্তু আপনার জীবনে কেউ আছে জেনে খুব খুশি হয়েছি আমি।”

স্পৃহার কথাগুলো শুনে মন খারাপের মাত্রাটা আরও বেড়ে গেল। ইচ্ছে করছিল হাসান সম্পর্কে সবকিছু বলে দেই। বললে কি সে বিশ্বাস করবে? আমার কাছে তো কোন প্রমাণ নেই। মিলিও তো আর আমার জন্য স্পৃহার কাছে সব সত্য বলবে না। আর স্পৃহা না হয় সবকিছু শুনে বিশ্বাসই করল। তারপর সে হাসান সম্পর্কে সব জানতে পেরে তাকে ছেড়ে দিল,আমার কাছে চলে আসল। কিন্তু এটাকে কি ভালোবাসা বলে? সে হাসান সম্পর্কে খারাপ কিছু জানতে পেরেছে বলে তাকে ছেড়ে দিচ্ছে। আমার সম্পর্কে যদি কখনো খারাপ কিছু জানতে পারে তাহলে যে আমাকেও একদিন ছেড়ে যাবে না এর কি কোন নিশ্চয়তা আছে? নাই। এমন ভালোবাসার কি দরকার? যে খারাপ সময়ে পাশে থাকবে না। ভালোবাসার মানুষ তো সেই যে পৃথিবীর সবচেয়ে খারাপ মানুষ জেনেও থেকে যাবে শুধুমাত্র ভালোবাসার টানে,কোন স্বার্থের টানে নয়।

আমি স্পৃহাকে বললাম।

“গার্লফ্রেন্ড থাকলে এতদিন একটা বিবাহিত মেয়ের সাথে এক ছাদের নিচে থাকতাম না৷ আপনাকে বিয়েও করতাম না। কেউ ছিল না বলেই আপনার বাবার অত্যাচারে বাঁধ্য হয়ে বিয়েটা করেছিলাম। কিন্তু কে জানে যাকে বিয়ে করব তার একজন ভালোবাসার মানুষ আছে যার জন্য সে নিজের বিয়ে করা হাসবেন্ডকেও ছেড়ে দিতে পিছপা হবে না। আচ্ছা আপনি যদি কখনো জানতে পারেন আপনার বয়ফ্রেন্ডের আগে অন্য কোথাও রিলেশন ছিল কিংবা আপনার সাথে সম্পর্ক থাকা অবস্থায় অনেক মেয়ের সাথেই সে প্রেম করত। তাদের সাথে খারাপ কিছুও করত তখন কি করবেন? তাকে ছেড়ে দিবেন?”

আমার কথা শুনে স্পৃহা একটুও রাগ করল না। অথচ আমি ভেবেছিলাম সে অনেক রাগ করবে৷ সে খুব নিরীহ কণ্ঠে বলল।

“যেহেতু আমি এখনো এমন কিছু জানতে পারিনি তাই এসব নিয়ে ভাবছি না। তবে যাকে ভালোবেসেছি তাকে ছোট্ট একটা কারণে ছেড়ে দেওয়ার মতো মেয়ে আমি নই। আমার ভালোবাসাটা এত সস্তা না যে কারো কাছ থেকে জানতে পারলাম আমার ভালোবাসার মানুষটা খুব খারাপ,সে একাধিক মেয়ের সাথে কথা বলে৷ আর আমিও এসব বিশ্বাস করে তাকে ছেড়ে দিব।”

স্পৃহার ওপর আমার খুব অভিমান হল। সে হাসানকে কেন এত বিশ্বাস করবে,ভালোবাসবে? আমি অভিমান ভরা কণ্ঠে স্পৃহাকে বললাম।

“আর যাকে বিয়ে করলেন তাকে কিভাবে ছেড়ে দিবেন? স্বামীর থেকে বয়ফ্রেন্ড কোনদিনও আপন হতে পারে না,কোন অবস্থাতেই না। বয়ফ্রেন্ড আপনাকে বিপদের মুখে ছেড়ে যেতে পারে কিন্তু একজন স্বামী কখনো তাঁর স্ত্রীকে বিপদের মুখে ছেড়ে যাবে না। এই যে এতদিন ধরে আমার সাথে থাকছেন,খাচ্ছেন,কথা বলছেন,নিজের সবকিছু শেয়ার করছেন। এতদিনে কি আমার প্রতি একটুও ভালো লাগা কাজ করেনি আপনার ভিতরে? একবারের জন্যও মনে হয়নি থেকে যাই।”

তখন স্পৃহা বলল।

“ভালো লাগা কাজ করেনি যে তা না। একজন মানুষের সাথে এভাবে থাকলে তো তাঁর প্রতি একটু আধটু ভালো লাগা কাজ করবেই। আমি আপনার কাছে নিজেকে অনেক নিরাপদ মনে করি,অনেক বিশ্বাস করি আপনাকে। আপনার সাথে এতদিন ধরে এক বাসায় থাকছি। আপনি কখনোও আমার দিকে খারাপ নজরে তাকান নি। কখনো আমার দুর্বলতার সুযোগ নেওয়ার চেষ্টা করেননি। অনেক সময় আমি বাথরুমের দরজা খোলা রেখেই গোসলে গিয়েছি। আপনি কখনো এসবে মনোযোগ দেননি। এসব কি যথেষ্ট না একজন মানুষের প্রতি ভালো লাগা কাজ করতে? কিন্তু শুধুমাত্র ভালো লাগা থেকেই তো আর একজন মানুষের কাছে সবসময়ের জন্য থাকা যায় না। তার জন্য ভালোবাসার দরকার হয়। কিন্তু আমি তো আপনাকে ভালোবাসি না,আমি ভালোবাসি অন্য কাউকে যার সাথেই আমি আমার জীবনসংসারে নাম লেখাতে চাই। আমি জানি আপনিও আমাকে ভালোবাসেন না। কাজেই এমনটা কখনো হবার নয়। আমরা খুব ভালো বন্ধু আছি এটাই হয়তো আমাদের জন্য ভালো। তবে একজনকে ভালোবাসা অবস্থায় যদি অন্য কাউকে ভালোবাসা যেত তাহলে অবশ্যই আমি আপনাকে ভালোবাসতাম। কিন্তু আমি আগেই একজনকে আমার ভিতরটা দিয়ে দিয়েছি৷ এখন চাইলেও আর দ্বিতীয় কাউকে আমার ভিতরটা দিতে পারব না।”

আমি স্পৃহাকে বললাম।

“আপনি নিজের মনের খবর জানতে পারেন বাট অন্য কারো মনের খবর জানার চেষ্টা করবেন না। কারণ এই পৃথিবীতে কেউ কারো মনের অবস্থাটা জানতে পারে না। যদি পারতো তাহলে মানুষ মানুষকে এভাবে কখনো দুঃখ দিত না৷ আমি কাকে ভালোবাসি,কাকে নিজের করে চাই এটা জানার ক্ষমতা সৃষ্টিকর্তা আপনাকে দেয় নাই। কাজেই এটা কখনো জানার চেষ্টা করবেন না। আগে নিজেরটা জানুন। আপনি কাকে ভালোবাসেন সেটা জানুন। নিজেকে প্রশ্ন করুন যাকে ভালোবাসেন তাঁর সাথে আপনার সময় কাটাতে ভালো লাগে নাকি অন্য কারো সাথে।”

কথাগুলো বলে আমি বারান্দা থেকে নিজের রুমে চলে যাই। আমি চলে গেলেও স্পৃহা বারান্দায় দাঁড়িয়ে মেঘে ঢাকা আকাশটা দেখতে থাকে। আজ আকাশটাতে অনেক মেঘ জমেছে। সেটার দিকেই স্পৃহা মুগ্ধ চোখে তাকিয়ে আছে। আমার মনের আকাশেও যে মেঘ জমতে পারে সেটা সে কখনো জানবে না। কোনদিন জানতে পারবে না আমার আকাশটাও মেঘে ঢাকা।

দুইদিন পর স্পৃহা আমাকে বলল।

“আপনাকে আমার সাথে এক জায়গায় যেতে হবে। আগেই বলে রাখছি আপনি না করতে পারবেন না।”

আমি কোন ভাবান্তর না করে বললাম।

“কোথায় যেতে হবে? আপনার বয়ফ্রেন্ডের সাথে দেখা করতে গেলে অন্তত আমাকে সাথে যেতে বলবেন না। আর বললেও আমি যাব না। আমার ভালো লাগে না।”

তখন স্পৃহা বলল।

“আরে না বয়ফ্রেন্ডের সাথে না। আমার দুর সম্পর্কের এক ফুপির বাড়িতে যাব। খবর পেয়েছি উনি খুব অসুস্থ। হয়তো বাঁচবে না। বাবা মা চাচা চাচী সবাই ওনাকে দেখতে গিয়েছিলেন। শুধু আমিই যাইনি। আমি জানি ওখানে যাওয়াটা অনেক রিস্কি হয়ে যাবে। তবুও আমি ফুপির সাথে দেখা করতে চাই। মৃত্যুর আগে মানুষের ইচ্ছে গুলো পূরণ করতে হয়। আমিও চাই আমার ফুপির সাথে দেখা করতে। আপনিও যাবেন আমার সাথে।”

স্পৃহার এত কথার ভীড়ে আমার ভালো না লাগার বিষয়টা চাপা পড়ে গিয়েছে। কিংবা কে জানে স্পৃহা হয়তো ইচ্ছে করেই ব্যাপারটা এড়িয়ে গিয়েছ। আমার ভালো কিংবা খারাপ লাগাতে সে মনোযোগ দিতে চায়নি। স্পৃহার কথা শুনে আমার অবনির মায়ের কথা মনে পড়ল৷ আমার কি তাহলে একবার অবনির মায়ের সাথে দেখা করা উচিত? এমনও তো হতে পারে শুধুমাত্র আমার সাথে দেখা করবার জন্য আল্লাহ তাকে এখনও বাঁচিয়ে রেখেছেন।

পরের দিন স্পৃহার সাথে আমাকে যেতে হল। না করার পর যখন স্পৃহা বলল আমাকে ছাড়া সে যাবে না তখন বাঁধ্য হয়ে আমি তাঁর সাথে যাব বলে ঠিক করলাম৷

স্পৃহা যখন গাড়ি থেকে তাঁর ফুপির বাড়ির সামনে নামল। তখন কেন জানি মনে হল এই বাড়িটা আমার অনেকদিনের চেনা৷ হয়তো ভুলে গিয়েছি তবে এই বাড়িতে এর আগেও আমি এসেছি। বাড়িতে ঢোকার পর যখন অবনিকে দেখতে পেলাম তখন আর বুঝতে বাকি রইল না স্পৃহার ফুপিই হলো অবনির মা। স্পৃহা আর অবনি মামাতো ফুফাতো দুই বোন৷ অবনি আমাদের দুজনকে দেখে অনেক অবাক হলেও নিজের অনুভূতিটা প্রকাশ করল না। বুঝতে পারলাম মায়ের শোকে এরকম হয়ে গেছে অবনি। স্পৃহা যখন অবনির মায়ের কাছে গেলো তখন অবনির মা স্পৃহার দিকে না তাকিয়ে আমার দিকে তাকালো। আমি স্পৃহার পেছনে ছিলাম। তারপরেও অবনির মা আমার দিকে কেন এমন করে তাকালো স্পৃহা বুঝতে পারল না। আমি অবনির মায়ের কাছে যেতে পারলাম না। কারণ তাঁর শরীরের প্রায় সবজায়গাতেই কিসের যেন দাগ। এই দাগগুলোর কারণেই মানুষ তাঁর কাছে যেতে চায়নি। অথচ এগুলো ছোঁয়াচে না। এমন না যে অবনির মাকে স্পর্শ করলে এমনটা আমারও হবে। তবুও কেনো জানি ভয় হতে লাগল,ঘেন্নাও হতে লাগল। তাই আমি আর স্পৃহা অবনির মায়ের থেকে অনেকটা দূরেই দাঁড়িয়ে রইলাম। অবনির মা দূর থেকে ভাঙা ভাঙা গলায় আমাকে বললেন।

“আমি তোমার সাথে অনেক বড় অন্যায় করেছি। সেই পাপের শাস্তি আমি পেয়েছি। আমার জন্য তুমি অনেক কিছু হারিয়েছো। আমি তোমার কাছে ক্ষমা চাওয়ার মতো যোগ্যতাও রাখি নাই। তবে জানো কি? আমি এখনো বেঁচে আছি তোমার সাথে কথা বলার জন্য। না হলে অনেক আগেই মরে যেতাম। যতটা দিন বেঁচেছিলাম ততটা দিন বুঝেছি যন্ত্রণা কি কষ্ট কি। এত যন্ত্রণা নিয়ে বেঁচে থাকা যায় না। কিন্তু আমি জানি এর থেকেও অনেক বেশি মানুষিক যন্ত্রণা নিয়ে তোমাকে প্রতিটা দিন বাঁচতে হয়েছে৷ আর এর কারণ আমি। আমার জন্য আমার মেয়েটাকেও যে এভাবে কাঁদতে হবে কখনো ভাবিনি। বিশ্বাস কর অবনির কান্নাটা আমি সহ্য করতে পারি না। আমি মরার পর হয়তো অবনির কেউ থাকবে না। ওর বাবা আমার সম্পর্কে জানার পর দেশেই আসেনি। হয়তো আমার মৃত্যুর পর আসবে অবনির টানে। স্পৃহার সাথে তোমার পরিচয় কিভাবে হয়েছে আমি জানি না।”
স্পৃহার দিকে তাকিয়ে বলল।
“স্পৃহা এই ছেলেটা অনেক ভালো। তোর ফুপি অনেক খারাপ মানুষ। খারাপ মানুষকে দেখতে এসেছিস জেনে খুব ভালো লাগল। শুনেছি তুই নাকি একটা ছেলেকে বিয়ে করে তাঁর সাথেই আবার পালিয়ে গিয়েছিস?”

কথাটা বলতে বলতেই অবনির মা আমাদের সামনে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। কিভাবে একটা প্রাণ আমার চোখের সামনে এই পৃথিবী ছেড়ে চলে গেলো বুঝতেই পারলাম না। তবে মানুষটা যে মরার পরেও অনেক শান্তি পেলো সেটা বুঝতে পারলাম। কারণ বেঁচে থাকতে সে শান্তিতে ছিল না,প্রতিটা মুহূর্তে তাকে অসহ্য যন্ত্রণা ভোগ করতে হয়েছে। এর থেকে কি মৃত্যু ভালো না?

অবনি দরজা একপাশে দাঁড়িয়ে ছিল। যখন জানতে পারল তাঁর একমাত্র আপনজন তাকে ছেড়ে চিরদিনের জন্য চলে গিয়েছেন ঠিক তখনই কান্নায় ভেঙে পড়ল অবনি। স্পৃহার চোখেও পানি। আমার চোখে পানি নেই,তবে ভিতরটা পুরে যাচ্ছিল। আফসোস হচ্ছিল কেন আর কিছু সময় আগে আসলাম না কেন কথাগুলো শেষ করতে পারলাম না। আমি অবনির কাছে গিয়ে অবনিকে সান্ত্বনা দেওয়ার বৃথা চেষ্টা করলাম। অবনিকে সান্ত্বনা দেওয়ার ভাষা আমার জানা নেই। হঠাৎ করেই অবনি আমাকে জড়িয়ে ধরে কাঁদতে থাকে। আমি কি করব বুঝতে পারছিলাম না৷ এমন একটা সময়ে কি তাকে নিজের কাছ থেকে ছাড়িয়ে দূরে সরিয়ে দেওয়া উচিত নাকি জড়িয়ে ধরা উচিত। আমি তাকে দুইহাত দিয়ে জড়িয়ে ধরে থাকলাম। সে কান্না করুক,তাঁর আজ কান্না করার দিন। আমাকে জড়িয়ে ধরে সে কাঁদছে এটা স্পৃহা সহ্য করতে পারছে না। তাই হয়তো আমার কাছে এসে অবনিকে আমার কাছ থেকে ছাড়িয়ে নিয়ে নিজে অবনিকে সান্ত্বনা দিতে লাগল। অবনিকে জড়িয়ে ধরে স্পৃহাও কাঁদতে লাগল। কারণ স্পৃহা জানে অবনির আপন বলতে ওই একজন ছাড়া আর কেউ রইল না।

চলবে……………
চলবে……………

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here