#উমা [কপি করা নিষেধ]
#১০ম_পর্ব
রুদ্র ঘরে ঢুকেই ডোর দিলো। ছুড়ে ফেললো উমাকে মাটিতে। তারপর হাটু গেড়ে বসলো তার সামনে। মুখটা শক্ত করে ধরে নিজের দিকে নিলো। দাঁতে দাঁত পিষে বললো,
“খুব তেজ না? খুব তেজ? বাপের বাড়ি গিয়ে তোর তেজ বেড়েছে! একটু আদর কি করেছি মাথায় উঠে নাচতে লেগেছিস? আজ এমন শাস্তি দেবো চিরটাকাল মনে রাখবি”
উমা কোনো কথা বলার পূর্বেই রুদ্র তার বাহু ধরে তাকে মাটি থেকে উঠায়। আজ যেনো রুদ্রের ক্রোধের দাবানলের উত্তাপে ঝলছে যাবে উমা। ষোড়শীর বুকের কোনে ত্রাশের কালো ছায়া উঁকি দিলো। বারংবার ভেতরটা চুরমার হচ্ছে। সকালেও লোকটার অন্য রুপ নজরে এসেছিলো তার। শান্ত কোমল স্নিগ্ধ রুপ। অগ্রহায়নের উষ্ণ সোনালী রোদ্দুরের ন্যায় ওম তার। কিন্তু পরমূহুর্তেই বরফের চেয়েও শীতল, প্রলয়কারী। রুদ্রের মনোভাবের পরিবর্তন উমাকে বারংবার আহত, চূর্ণবিচূর্ণ করে। চোখ জোড়া থেকে অবিরত নোনাজলের বর্ষণ হচ্ছে। রুদ্রের রোষানলের সম্মুখে আর্তনাদ ছাড়া কিছুই বের হচ্ছে না। রুদ্র নিজের মাঝে নেই। তার মাথায় কেবল একটাই চিন্তা উমাকে প্রচন্ড শাস্তি দিবে সে। রুদ্রকে আজ অবধি কেউ অপমান করার স্পর্ধা দেখায় নি অথচ এই ছোট মেয়েটি তাকে চোখ রাঙিয়েছে। একটু কোমল কি হয়েছে মাথায় উঠে নাচছে! উমাকে নিজের জায়গা দেখানো প্রয়োজন। নয়তো সে ভুলে যাবে রুদ্র কে! সে উমার বাহু ধরে টানতে টানতে ঘর থেকে বেরিয়ে গেলো। উমা নিজের বাহু ছাড়ানোর চেষ্টা করলো। তার কবজি থেকে রক্ত চুয়ে চুয়ে পড়ছে। কিন্তু সেদিকে রুদ্রের খেয়াল নেই। রুম থেকে বের হয়ে উমাকে টানতে টানতে বাড়ির পেছনে নিয়ে যেতে লাগলো রুদ্র। উমা চাপা আর্তনাদ করতে লাগলো,
” ছাড়ুন আমায়। আমার লাগছে”
রুদ্র যখন তাকে ঘর থেকে টেনে হিচড়ে নিয়ে যাচ্ছিলো তখন সাহায্যের আকুতিও সে করলো।
“মা, উনাকে থামান। মা”
কিন্তু তার আকুতির স্বর কারোর কানে গেলো না। রুদ্র নিজের বল প্রয়োগ করে বাড়ির পেছনে এক ঘরে নিয়ে গেলো উমাকে। এই ঘরটি বড্ড পুরোনো। পুরোনো জমিদার বাড়ির শাস্তি ঘর ছিলো এটা। বলা হয়ে থাকে, পুরোনো দিনে যে গ্রামবাসি তাদের খাজনা দিতে পারতো না এই ঘরেই তাদের বন্দি রাখা।হতো। কাঠের দরজা খুলে সিড়ি দিয়ে নেমে গেলো রুদ্র। চরম অন্ধকার ঘরটিকে গ্রাস করছে। এক চিলতে আলোর কিরণ ও নেই। ঘরটি রুদ্রের চরম পরিচিত। না জানি কোনো দিবা রজনী শাস্তি স্বরুপ বাবা তাকে এই ঘরে আটক রেখে তার হিসেব নেই। প্রথম ভয় পেতো রুদ্র। কিন্তু পরে যেনো অন্ধকারের সাথে বন্ধুত্ব হয়ে গিয়েছিলো। আজ একই শাস্তি সে উমাকে দিবে। উমার গায়ে হাত তুলার মতো কাজ সে করবে না। নিজের খেলনাকে ভাঙ্গার ইচ্ছে তার নেই। সে শুধু উমাকে ভয় দেখাতে চায়, প্রচন্ড কালো ভয়। যা উমার সাহসের বীজকে ভেঙ্গে ভুরমার করে দিবে। অন্ধকার ঘরে প্রবেশ করতেই ভয়ের শীতল পরশে সারা শরীর কেঁপে উঠে উমার। নিজেকে ছাড়ানোর শেষে চেষ্টা করে সে। কিন্তু অপারগ। রুদ্র উমাকে অন্ধকার ঘরে ছুড়ে মারে। তারপর তীব্র স্বরে বলে,
“বেশ তেজ বেড়েছে। আমিও দেখতে চাই তোর তেজ কোথায় থাকে?”
বলেই সেখান থেকে বেড়িয়ে যায় রুদ্র। লাগিয়ে দেয় কাঠের দরজা। উমা ছুটে আসে। আর্তনাদ করতে লাগে,
“খুলুন, দরজা খুলুন।”
উমার অন্ধকারের ত্রাশ ভীষণ পুরোনো। নিগাঢ় আধার তাকে হিম ধরিয়ে দেয়। ষোড়শীর মনের পুরোনো ভয় আবারো জাল কেটে বেড়িয়ে আসে। মনের আঙিনায় কালো মেঘ জড়ো হয়। চোখ নিরন্তন বর্ষণে লিপ্ত। বেদনার্ত ষোড়শীর জানা ছিলো না প্রতিবাদের ফলাফল এতো ভয়ংকর হয়। ভয়ে চিৎকার করলেও তার কন্ঠ কেউ শুনবে না। পোকামাকড়ের দল আক্রমন করছে বারে বারে। চিৎকার করে উঠছে উমা। কিন্তু সেই চিৎকার এই অন্ধকার গুহার দেওয়াল ব্যাতীত কেউ ই শুনতে পাবে না।
রুদ্র অন্দরে এলো, ফুলির মা তখন ঘর মুছছিলো। রুদ্র তার দিকে সরু দৃষ্টি প্রয়োগ করলো। হিনহনে স্বরে বললো,
“খবরদার, আজ যেনো কোনো প্রকার খাবার না দেওয়া হয় উমাকে। শালীর তেজ আজ শেষ করবো।”
ফুলির মা চুপ করে থাকে। এ বাড়িতে বিগত বিশ বছর যাবৎ কর্মরত সে। নিজস্ব আপন বলতে এই দুনিয়ায় কেউ নেই তার। যে বিয়ে করেছিলো সে আজ অন্যতে মগ্ন। একটা মেয়ে ছিলো সেও তাকে একা করে পরলোকে গমন করেছে। সেখান থেকে এই বাড়িতেই পড়ে থাকে সে। অভিনব এবং রুদ্রের সকল কর্ম স্বভাব ভালো করেই জানা তার। বাপ যতটা হিংস্র ছেলেও তার চেনানো পথ ধরেই এগোবে এটাই স্বাভাবিক। তবে ফুলির মার মনে হয়েছিলো রুদ্র হয়তো পিতার মতো জানোয়ার হবে না। কিন্তু সে ভুল, অভিনব সিংহের চেয়ে অধিকগুন হিংস্র এবং নিষ্ঠুর সে। উমার প্রতি তার করুনা হলো। কিন্তু তা প্রকাশ করলো না ফুলির মা। অহেতুক অন্যের জন্য নিজের গলায় কোপ দিতে পারবে না সে।
সিনিয়ার সাংবাদিক কামাল আহমেদের সামনে দাঁড়িয়ে আছে শাশ্বত। তার বদলির ব্যাপারে বিস্তর আলোচনা করার জন্যই তাকে ডাকা। এতোকাল কামালের অধীনেই কাজ করেছে সে। সকল খবর যোগাড়, তার রিপোর্ট সব কিছু শাশ্বত ই করতো। কামাল আহমেদ তার উপরে নিজের সকল তদন্তের ভার দিয়ে দিতেন চোখ বুজে, এবং নিপুন ভাবে শাশ্বত কাজ গুলো করতো। কামাল তার উপর চোখ বুঝে ভরসা ও করতেন। কারণ এতোটা কর্মঠ, সৎ সাহসী সাংবাদিক পাওয়া ভার। টাকার সামনে সে ঝুকতে নারাজ। সে চাইলেও নেতাগোতা মানুষের কাছ থেকে বেশ মোটা অংক হাতাতে পারতো। ফলে সামান্য তিনহাজার টাকার চাকরী করতে হতো না তার। মুল্যস্ফিতি এতোই বাড়ছে এখন ঢাকার মতো শহরে তিন হাজার টাকায় চলা সামান্য কথা নয়। কিন্তু শাশ্বতকে বদলি করতে চাচ্ছে নিয়ন্ত্রকেরা। শুধু তাই নয় তার বেতন ও বেড়ে যাবে, কিন্তু সমস্যা হচ্ছে এতো ভালো সাংবাদিককে হারাতে চান না কামাল। হাতের সামনের পেপারওয়েট্টা নাড়াতে নাড়াতে কামাল বললেন,
“দেখো শাশ্বত, তুমি চাইলেই এই ঝামেলা দূর করা সম্ভব, আমি জানি বেতন বাড়ছে, কিন্তু অজপাড়াগায়ে তোমার ভবিষ্যৎ নেই। সাতক্ষীরার মতো শহরে কি রিপোর্ট করবে তুমি? ঢাকায় এখন পরিস্থিতি খারাপ হচ্ছে, হরতাল, অবরোধ। নেতাগোতাদের চুরি চামারি। বুঝতে পারছো হয়তো”
“জ্বী স্যার, আমি বুঝছি। কিন্তু আমি নিজ থেকেই তাদের বলেছি আমাকে সাতক্ষীরার অফিসে দিতে। আমি জানি আমার কতোটা সামর্থ্য। আমি চাইলে ওখানেও ভালো খবর খুজে নিতে পারবো। আর খবর শুধু ঢাকায় আছে কথাটা কিন্তু ভুল, এরশাদ শিকদার কিন্তু খুলনায় রাজত্ব করছেন। তার সকল কার্য খুলনা থেকেই চলছে। ওখানেই তার ত্রাশ। তাই ছোট শহরে দূর্নীতি নেই। বা গ্রামে অন্যায় হচ্ছে না। বরং আমার মতে সেখানে অন্যায়ের পরিমান শতগুন বেশি। কারণ ওইদিকে জোড়ালো সংবাদ মাধ্যম নেই। তাই আমি নিজ থেকেই সেখানে যেতে চাই। আমার সিনিয়ার হিসেবে আমাকে উৎসাহ দিবেন এটাই আমার কামনা”
শাশ্বতের স্পষ্ট বক্তব্যের পর কিছুই বলার অবকাশ থাকে না কামালের। সে এক রাশ হতাশা এবং বিরক্তি নিয়ে শুধু ছোট করে “হু” বলে। শাশ্বত কামালের কেবিন থেকে বেরিয়ে যায়। মুখে প্রশান্তির হাসি। ধীরে ধীরে গন্তব্যের দিকে সিড়ি বানাচ্ছে সে। ঝোপ বুঝে কোপ মারবে সে। ন্যায় অন্যায়ের ভেতর সে সর্বদা ন্যায় কেই বাঁচবে। এর জন্য নিজের পরিবারের বিরুদ্ধে যেতে হলেও ভয় নেই তার। এটাই শাশ্বত, এটাই তার মূল্যবোধ।
৭.
অন্ধকারের সাথে থাকতে থাকতে অন্ধকারের প্রতি ভয়টা কেটে যায়। এক নিখুঁত বন্ধুত্ব তৈরি হয়। কেউ বলেছিলো,
“কাউকে এতোটা ভয় দেখানো উচিত নয় সে ভয়ের প্রতি ভয়টাই দূর হয়ে যায়”
উমার ক্ষেত্রে ব্যাপারটা ঠিক তেমন ই হয়েছে। অন্ধকার ঘরে বন্দি অবস্থায় প্রথম দিন চিৎকার করলেও আজ সে শান্ত। পেটে আট ঘন্টা যাবৎ খাবারের দানা পড়ে নি। কিন্তু তার ক্ষুধা নেই, পানির পিপাসায় গলা কাঠ হয়ে এসেছিলো। কিন্তু এখন সেই পিপাসাটাও লাগছে না। প্রথমে ভেবেছিলো আত্নহত্যা করলে হয়তো নরকে যেতে হবে। আর নরকে খুব কষ্ট। কিন্তু আজ সেটা মনে হচ্ছে না। এখন মনে হচ্ছে বেঁচে থেকেও নরকীয় যন্ত্রণা সে ভোগ করছে। এর থেকে মৃত্যু হয়তো আরোও মধুর হতো। রুদ্রের মতো অমানুষের সাথে জীবন ব্যাতীত করার থেকে মৃত্যু অধিক কাম্য উমার। এখন আর কষ্ট হচ্ছে না। কান্না পাচ্ছে না। হাটুগেড়ে নির্বিকারভাবেই বসে রয়েছে উমা। আশা নামক এক চিলতে কিরণও উদয় হচ্ছে না তার বুকে। হয়ত এভাবেই অন্ধকার গহ্বরে থেকে যাবে চিরকাল। শরীর নিস্তেজ হয়ে আসছে। প্রতিবাদ নামক শব্দটা অর্থহীন মনে হচ্ছে। চোখ বুজে আসছে অচিরেই। হয়তো মৃত্যু দারে এসেছে। উমার আক্ষেপ নেই, সে মরতে চায়, তার মুক্তি চাই। হটাৎ………………
চলবে
[