অন্তরিন প্রণয় পর্ব -১২

#অন্তরিন_প্রণয়
#পলি_আনান
#পর্ব_১২

সকালের শিশির বিন্দু চকচক করছে প্রতিটি গাছের পাতায়।দূর প্রান্তের দৃশ্যপট ঢেকে আছে কুয়াশার চাদরে।জানলা দিয়ে নিরিবিলি চুপচাপ কিছুক্ষণ বাইরে তাকিয়ে থেকে সেহেরিশ তার ঘাড়ের কিছুটা নিচের চুলগুলো ক্লিপ দিয়ে বেধে নিলো।গায়ের চাদরটা ছুড়ে ফেলে সোফায় বসে জোরে জোরে শ্বাস নিতে থাকে।এই মূহুর্তে জ্বর কমলেও শরীরের ক্লান্তি বেড়েছে দ্বিগুণ।তার খোঁজ নিতে তৎক্ষণাৎ রুমে প্রবেশ করে কেইন।
– সেহেরিশ!

কেইনের ডাকে চমকে তাকায় সে।মুখ ফুটে কিছু বলার আগেই দ্রুত তার দুহাত জড়িয়ে ধরে কেইন তার সামনে হাট মুড়িয়ে বসে যায়।

– এখন কেমন লাগছে তোর?
– ভালো।তোর মুখ শুকনো লাগছে কেন?
– তোর চিন্তায় আমার ঘুম নরকে চলে গেছে।
– আমি ঠিক আছি।তুই নিচে যা আমি ফ্রেশ হয়ে আসবো।
– ওকে।
কেইন সেহেরিশের হাত ছেড়ে নিচে চলে গেলো।সেহেরিশ উঠে দাড়ালো জানলার বাইরে বাগানের সাইডে আফীফকে দেখে চাপা রাগটা যেন দিগুণ বেড়ে গেছে।গতকাল আফীফের উপর জেদ করেই পুকুর পাড়ের কোনায় দাঁড়িয়ে ছিল কিন্তু কে জানতো বিপদ তার হাতের মুঠোয়।তাই তার মনে সম্পূর্ণ দোষ আফীফ দেওয়ানের।

নিচতলায় সবার তাড়াহুড়ো হৈইচইয়ের কারন বুঝতে পারলো না সেহেরিশ।আমান এবং সামীকে একসাথে দাঁড়িয়ে থাকতে দেখে দ্রুত আসে তার কাছে।
– আমান সবার এত তাড়াহুড়ো কারন কি?আজ কি কোন অনুষ্ঠান!
– কেন তুমি যানো না।তোমার দাদী,ফুফা এবং দাদাজানের মৃত্যু বার্ষিকী তাই এতিমখানার ছেলে মেয়েদের খাওয়ানোর ব্যবস্থা করা হয়ছে।আর আছরের সময় সবাই আনন্তপুরে যাবে কবর জিয়ারত করতে।
– এই রে জ্বরের তাড়নায় আমি ভুলেই গেছি।

সেহেরিশ বিড়বিড় করে কথাটি শেষ করে পেছনে ঘুরতেই তার সামনে এসে দাড়ায় আফীফের ফুফু চন্দনা।

– কিরে মেয়ে কি বিড়বিড় করছিস?
– না ত..তেমন কিছু না।
– কাল তো ভয় পাইয়ে দিয়ে ছিলি।তুই এত বেখেয়ালি কেন বলতো?আমার মৌ এই টুকুনি বাচ্চা কিন্তু তোর থেকেও নিজের খেয়াল ভালো রাখতে পারে।আয় তোকে কিছু খাইয়ে মেডিসিন দিতে হবে।

চন্দনা সেহেরিশের হাত টেনে তার রুমে নিয়ে যায়।চন্দনার রুমটা বেশ বড় তবে সেহেরিশের রুমের মতো আকর্ষনীয় নয়।সেহেরিশকে বিছানায় বসিয়ে মর্জিনাকে খাবার আনতে বলে চন্দনা।

– আন্টি আপনি মুনিফ আর মৌ এই বাড়িতে থাকেন তবে আঙ্কেল কোথায়?
– তিনি আছেন।ব্যবসার কাজে ঢাকায় থাকেন।মাসে দুই তিনবার আসা যাওয়া করে।

সেহেরিশ চুপচাপ বেশ কিছুক্ষণ চন্দনার দিকে তাকিয়ে রইলো তার তাকিয়ে থাকার কারন বুঝতে পেরে চন্দনা মিহি হেসে তার পাশে বসে।
– কি ভাবছো মেয়ে আমি বুঝতে পেরেছি।
– না মানে আপনি কি বুঝেছেন?
– আমি শশুড় বাড়ি ছেড়ে আব্বার বাড়িতে থাকি কেন?
– না মানে একটু জানার কৌতুহল হলো আর কি।

সেহেরিশের অপ্রতিভ মুখটা দেখে চন্দনা আবার হাসে শাড়ির আঁচলটা আঙুলে নিয়ে চিন্তিত সুরে বলে,

– আসলে আমার শশুড় ছিলেন ব্যবসায়ী।তার বড় বড় বেশ কয়েকটা আড়ত ছিল।কিন্তু তার প্রচুর পরিমানে সুদ ছিল।আমার শাশুড়ী মারা যান আমার বিয়ের সাত বছর পরে।আমার ননদেরো বিয়ে শাদী হয়ে গেছিলো।কিন্তু শশুড়ের মৃত্যুর পর এতটাই দেনা করে গেছিলেন যে আমরা আামাদের পাওনা টাও পাইনি।শেষে ভিটেমাটি বিক্রি করলে আমার আব্বা আমাদের এখানে নিয়ে আসেন।তারপর বাড়ির ব্যবসা ধরিয়ে দিয়ে আবার সাবলীল করে তুলেন।

চন্দনা এবং সেহেরিশ দুজনেই একটা দীর্ঘ শ্বাস ছাড়লো।আবার তাদের মাঝে বেশ কিছুক্ষণ নিরবতা বিরাজ করে।সেহেরিশের মাথায় আবারাও প্রশ্ন জাগতেই মিনমনিয়ে বলে,
– ঘটনা টা কত বছর আগের আন্টি?
– চার বছর হলো।
মনে মনে চুপচাপ অঙ্ক কষে নিলো সেহেরিশ।সে এই বাড়ি ছাড়ার চার বছর পরেই তবে চন্দনা এই বাড়িতে এসেছে।

নাস্তা শেষে কিছুক্ষণ সবার সাথে আড্ডা দিয়ে, বিশ্রাম নেওয়ার জন্য নিজের রুমের সামনে যেতেই আবার ঘাড় ঘুরিয়ে তাকায় আফীফের রুমের দরজার দিকে।তার রুমের পাশের রুমটাই আফীফের এছাড়া এদিকে আর কারো রুম নেই।যেহেতু এখন দোতলায় কেউ নেই সবাই ব্যস্ত সেই সুযোগে সেহেরিশ শব্দহীন পায়ে আফীফের দরজার সামনে দাড়ালো।বাইরে থেকে দরজাটা তালাবদ্ধ দেখে বেশ অবাক হলো সে।নিরস মুখটা নিয়ে পেছনে ঘুরতেই ধম করে বাড়ি লাগে কোন এক সুপুরুষের প্রশস্ত বুকের সাথে।

– চোরামির অভ্যসটা বুঝি আর যাবে না?

আফীফের গম্ভীর কন্ঠে তড়িৎ গতিতে তাকায় সেহেরিশ।দরজার সাথে ঠেস দিয়ে দাঁড়িয়ে দ্রুত সরে দাঁড়ায় আফীফের সামনে থেকে।

– ভদ্র ভাবে কথা বলুন।চোর কি শব্দ?
– চোর একটি বাংলা শব্দ।যার অর্থ – যে ব্যক্তি না বলে অন্যের দ্রব্য হরণ করে।এর উচ্চারণ চোর্।বুৎপত্তি √চুর্+অ।আর উৎস সংস্কৃত।

– আরে আজব!আমি বলেছি আমায় কোন দিক থেকে আপনার চোর মনে হয়।
– আরে আসলেই তো আপনি কি চোর নাকি আপনি তো “চুন্নি”। ইয়েস চোরের ফিমেল ভার্সন “চুন্নি”।

আফীফের বাদানুবাদ কথায় বেশ রাগ লাগলো সেহেরিশের।আফীফের তর্কে সায় না দিয়ে সেহেরিশ সরে যেতে নিলেই আবারো পথ আটকায় আফীফ।
– আমার দরজার সামনে কী?
– ভুল করে এসেছিলাম এবার হয়েছে?সরুন সামনে থেকে।
– আগে দেখিতো জ্বর আছে কি না।

আফীফ অভিজ্ঞ ডাক্তারের মতো সেহেরিশের কপালে হাত রাখলো চোখ গুলো অন্যদিকে ঘুরিয়ে মাথা নাড়িয়ে কি যেন বিড়বিড় করলো।এদিকে আফীফের স্পর্শে সেহেরিশের আট বছর আগের স্মৃতিগুলো বার বার মাথায় ঘুরছে-ফিরছে।সেই স্মৃতি গুলো তার জীবনে আতংক হলেও কোথাও যেন সুখ অনুভব করে।অন্যরকম সুখ।এই বাড়িতে আসার পর থেকেই খারাপ লাগাগুলো তার ভালো লাগায় পরিনত হয়েছে।বাড়ির প্রতিটা মানুষের আদর, কদর তার কাছে ভালোবাসায় পরিনত হয়েছে।

– মিস সেহেরিশ কোথায় হারিয়ে গেলেন?
আফীফের প্রশ্নে সৎবিৎ বিরে আসে তার।পাশ কাটিয়ে আফীফকে সরিয়ে দিতেই কানে আসে আফীফের করা অদ্ভুত প্রশ্ন,
– কাল রাতের কথা মনে আছে?
– কাল রাত?
সেহেরিশের প্রশ্নবোধক চাহনিতে আফীফ ভালো করেই বুঝে নিয়েছে সেহেরিশের বিন্দু পরিমান ঘটানাও মনে নেই তাই কথা কাটিয়ে ভ্রু কুচকে ধমকের সুরে বলে,

– তোমায় নাকি আমি পুকুরে ফেলে দিয়েছি?বাড়ির সবাইকে এইসব কি বলে বেড়াচ্ছো তুমি?
– হ্যা মিথ্যে কি বললাম আপনি ফেলে দিয়েছেন আমায়।আপনার উপর রাগ দেখিয়ে দাঁড়িয়ে ছিলাম আর তখনি পা ফসকে পগারপার।

সেহেরিশের উওরে বেশ রাগ লাগলো আফীফের তাই ধমকের সুরে আরক্ত দৃষ্টিতে বলে,

– এই যে মেয়ে রাগটাকে ভালো কাজে লাগাও এইসব আজাইরা কাজে আজাইরা মূহুর্তে না লাগালেও চলে।যাও সামনে থেকে।

সেহেরিশের বেশ রাগ লাগলো তবুও তর্কে না জড়িয়ে নিজের রুমে চলে যায়।

বেশ কিছুক্ষণ পর সেহেরিশ জানলার পর্দা সরাতেই মুনিফকে ব্লাক হাউজের গেট থেকে বের হতে দেখে বেশ চমকে যায়।এই বাড়ির রহস্যটা আজও তার অজানা।
এক মূহুর্ত আর দেরি না করে সেহেরিশ দ্রুত নিচে নেমে যায়।বাগানের দিকটায় দৌড়ে গিয়ে মুনিফের মুখোমুখি দাঁড়ায়।

– আরে সেহেরিশ এত দৌড় ঝাপ কেন করছেন,জ্বর কি ভালো হয়ে গেছে নাকি?
– ইয়াহ ফাইন।আমার কিছু জানার আছে।
– হ্যা বলুন।
– এই বাড়িটার রহস্য বুঝলাম না।সম্পূর্ণ কালো রঙের বির্লিং।তার উপর সবার প্রবেশ নিষেধ?
– না কিছু না।
– কিছু না বললে তো হবে না।আমার ওই বাড়িটায় যেতে মন চাইছে।আমি ছাদ থেকে ভালোভাবে ঠাহর করেছি কোন জানালা নেই সেখানে।এমন কি জানালার পরিবর্তে কোন কাঁচের ব্যবস্থা নেই।সবটাই অদ্ভুত।

সেহেরিশের প্যাচালো প্রশ্নে থতমত খেয়ে যায় মুনিফ।হঠাৎ করেই দুজনের কানে আসে সেই কাকাতুয়ার ডাক।
– ফুলপরি,ফুলপরি,ফুলপরি!রাজা তোমার ফুলপরি।
মুনিফ এবং সেহেরিশ উপরে তাকাতেই আফীফকে দেখতে পায়।প্রশস্ত বুকটাতে দু’হাত মুড়ি কাধে পাখিটিকে নিয়ে তাকিয়ে আছে তাদের দুজনের দিকে একদৃষ্টিতে।তার দৃষ্টিতে নেই কোন অনুভূতি নেই কোন সচ্ছলতা।তখনি মুনিফের কাছে দৌড়ে আসে বাড়ির মালি রমিজ,

– ভাইজান আফনেরে বড় কর্তা ডাকে।
– ওকে চলো।
মুনিফ বড় বড় পা ফেলে দ্রুত চলে যায়।তার দিকে সেহেরিশ ভ্রু কুচকে তাকিয়ে থাকতেই রমিজ তার দিকে অনুনয় সুরে বলে,
– আফনারে আফনার ফুফু ডাকে।
– ঠিক আছে।

সেহেরিশ আবারো উপরের দিকে তাকাতেই আফীফকে দেখতে পেলো এখনো সে তাকিয়ে আছে তার দিকে একই অঙ্গভঙ্গিতে।
____

প্রায় সন্ধ্যা ছুঁই ছুঁই।অন্ততপুরে কবর জিয়ারতের উদ্দেশ্যে কেইন,তুন্দ্র,সামী,মুরশীদ,ফাহমিদা,মারুফা এবং আহনাফ দেওয়ান,আফীফ,মুনিফ,আমান এবং চন্দনা গেলেও দেওয়ান মঞ্জিলের মহিলা সদস্য কয়েকজন বাড়িতেই থেকে যায়।

আছরের পর কবর জিয়ারতে সবার কান্নাকাটির অবস্থা দেখে সেহেরিশের অবস্থা করুন।শীতের প্রকপ বেশি থাকায় জ্বরটা যেন আবারো কেঁপে উঠেছে। সেখানে সবার সঙ্গে দাঁড়িয়ে থাকলেও হঠাৎ করেই ক্লান্ত শরীর নিয়ে রাস্তার কিনারায় বসে যায়।তার দূর্বল শরীরের অবস্থা বুঝতে পেরে মুনিফ কাউকে কিছু না বলেই তার মা চন্দনার সাথে সেহেরিশকে চন্দনপুরে পাঠিয়ে দেয়।

চন্দনা সেহেরিশকে তার রুমে পৌছে দিয়ে বিশ্রাম নিতে বলে।প্রায় সন্ধ্যা সাতটা বাজতে চললো এখনো কাউকে আসতে না দেখে সেহেরিশের মাথায় বুদ্ধি চাপলো সেই কালো বাড়িটির ভেতরে প্রবেশ করবে সে।যে ভাবা সেই কাজ সেহেরিশ দ্রুত বাগানের শেষ প্রান্তের গেটের সামনে দাড়ালো।

তখন দুপুরের পর সেহেরিশকে দেখে মুনিফ দ্রুত বেরিয়ে গেলে গেটে তালা লাগাতে ভুলে যায় যার দরুনে সেহেরিশ খুব সহজেই বাড়ির ভেতরে প্রবেশ করে।

লম্বা সারি সারি তাল গাছ আর নারিকেল গাছের আকৃতি দেখে সেহেরিশের কাছে পুরো বাড়িটি ভুতুড়ে লাগেছে। ঘরের কোনায় শুধু মাত্র একটা সোডিয়াম লাইটের আলো চকচক করছে।পুরো বাড়িটি বেশ অন্ধকার।চারিদিকে ঝিঝিপোকা সহ পেঁচার ডাকে তার সারা শরীর অসাড় হয়ে আসছে।জ্বরের তীব্রতা বাড়তে থাকায় বার বার চোখে যেন ঝাপসা দেখছে সে।একবার ভেবেই নিলো চলে যাবে কিন্তু আবার মনে পড়ে যায় এমন সুযোগ হাত ছাড়া করা চলবে না তাই বাড়ির চারিদিকে চক্কর দিয়ে দরজা খুঁজতে থাকে সেহেরিশ।

পাঞ্জাবির হাতাটা গুটিয়ে গাড়ির ড্রাইভিং সিটে বসে দ্রুত গতিতে গাড়ি চালাতে থাকলো আফীফ।কিছুক্ষণ আগেই বাড়ির কেয়ারটেকার তাকে ইনফর্ম করে ব্লাক হাউজে কোন মেয়ে প্রবেশ করেছে।তখন আফীফের বিন্দুমাত্র ভাবতে দেরি হয়নি এটা সেহেরিশ।কেননা বিকেলে মুনিফের সাথে বলা কথা গুলো আফীফ বেশ ভালো করেই বুঝেছে।

নিরিবিলি অন্ধকার মিশ্রিত বাড়িটার চারদিকে চক্কর দিতে দিতে কোন কিছুই ঠাহর করতে পারলো না সেহেরিশ কেননা চারিদিকেই অন্ধকার।ক্লান্ত হয়ে পেছনে ঘুরতে যাবে তৎক্ষনাৎ কেউ তার দু’হাত পেছন থেকে মুড়িয়ে ধরে।সেহেরিশ চিৎকার দেওয়ার আগেই লোকটি তার মুখে হাত দিয়ে আটকে দেয়।

– সাহস তো কম না সেহেরিশ আনওয়ার!বারণ করা স্বত্তেও এখানে প্রবেশ করলে কেন?

আফীফ সেহেরিশের কাধে থুতনি রাখতেই অপ্রস্তুত হয়ে যায় সেহেরিশ।নড়ে চড়ে উঠে পেছনে ঘুরতে গেলেও কোন ফন্দি আঁটতে পারলো না সে।

– এই বাড়ি নিয়ে এত কৌতুহল কিসের?শুধুমাত্র সবার প্রবেশ নিষিদ্ধ বলে?আগেই বলেছি তুমি নিশ্চয়ই আততায়ী দলের কেউ।এত কৌতুহল কিসের তোমার?

আফীফের দাঁতে দাঁত চাপা প্রশ্নে সেহেরিশ কোন উত্তর দিতে পারলো না।ক্লান্ত শরীর তার উপর আফীফের কাছে বন্ধী অবস্থায় হার মেনে দুচোখ বন্ধ করে নিলো সে।কিছু মূহুর্তেই আফীফ বুঝতে পারে সেহেরিশ সেন্স লেস হয়ে গেছে।দ্রুত আফীফ তার বন্ধী থেকে সেহেরিশকে মুক্তি করে নেয়।সেহেরিশের মুখ খানা তার দুহাতে আবব্ধ করে বিড়বিড় করে রাগান্বিত স্বরে বলে,

– ছোট বেলার ভুলের শাস্তি এখনো বাকি কিন্তু বড় হয়ে আবারো ত্যাড়ামি করে শাস্তির পরিমান বাড়িয়ে কি লাভ!এত শাস্তি সহ্য করার ক্ষমতা আছে তো?

#চলবে…
❌কার্টেসী ছাড়া কপি নিষেধ ❌

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here