অন্তরিন প্রণয় পর্ব -১৬

#অন্তরিন_প্রণয়
#পলি_আনান
#পর্ব_১৬

দীর্ঘ দিন পর আজ রোদের দেখা মিলেছে।সেহেরিশ বিছানায় হেলান দিয়ে আফীফের দিকে তাকিয়ে মিটিমিটি হাসছে।তার মুখের উপর আছড়ে পড়ছে সকালের সেই মিষ্টি রোদ।কেইন তুন্দ্র তার পাশে বসে আছে দুজনেই সমান তালে সেহেরিশকে জিজ্ঞাসাবাদে ব্যস্ত।

– হোয়াটি’স দিস সেহেরিশ?

কেইনের রাগান্বিত স্বরের কথায় হাসি থামিয়ে দেয় সেহেরিশ।কেইনের উপর পূর্ণ দৃষ্টি রেখে সহসা জবাব দেয়,

– কি হয়েছে হঠাৎ রেগে গেলি কেন?
– তোকে তখন থেকে বার বার একটা প্রশ্ন করে যাচ্ছি এন্সার দিচ্ছিস না কেন?আর এত হাসির কি হলো?
– ক…কি জানতে চাইছিস আবার বল।

সেহেরিশের এমন হেলাফেলা কথায় ফস করে শ্বাস ছাড়লো তুন্দ্র।সোফা থেকে উঠে দাঁড়িয়ে দ্রুত সেহেরিশের পাশে বসে তার হাতে হাত রাখলো।

– তোর মাথার এই বেহাল দশা কি করে হলো? তুই বলেছিস পা পিছলে পুকুর পাড়ে পড়েছিস কিন্তু আমার বিশ্বাস হয়নি।আর এত সকাল সকাল ঘুম থেকে তোকে আমি উঠতে খুব কম দেখেছি তবে আজ কেন উঠলি?
– এমনি আমার ঘুম আসছিল না তাই উঠে গিয়ে একটু বাইরে পাইচারি করছিলাম।আমি ঠিক আছি তোরা চিন্তা করিস না।

সেহেরিশের কথা শেষ হতেই ক্ষিপ্র গতিতে তার পাশে এসে দাঁড়ালো কেইন।রাগে ফসফস করতে করতে সেহেরিশের দিকে আরক্ত দৃষ্টি নিক্ষেপ করে,

– চিন্তা করবো না মানে কি?তোর কতখানি লেগেছে তুই জানিস?আঙ্কেল-আন্টি ফুফি অলরেডি কান্না করতে করতে বেহুশ হওয়ার উপক্রম আর তুই হাসছিস?তুই জানিস তোর জন্য আমাদের কতটা চিন্তা হচ্ছে।

– তুই ঠিক বলেছিস কেইন। সামান্য হাতে চোট পেলে আমাদের কান গরম করে ছাড়ে আর এই মেয়ের আজ মাথা এতটা ফেটে গেছে অথচ সে মিটিমিটি হাসছে।ইচ্ছে করছে থাপড়ে গাল লাল করে দিতে।

তুন্দ্রের ধমকে নিজেকে শুধরে নেয় সেহেরিশ।আফীফ সোফায় হেলান দিয়ে এতক্ষণ সেহেরিশের ওষুধ গুলো চেক করছিল।সেহেরিশের মুখের হাসিটা মোটেও তার কাছে স্বস্তির লাগে নি বরং বিষদিগ্ধ লেগেছিল।আফীফ উঠে দাঁড়ায় খুড়ে খুড়ে সেহেরিশের সামনে দাঁড়িয়ে আদেশ বাণী ছুড়ে দেয়,

– আপনার মেডিসিন গুলো আমি চেক করে নিয়েছি।টাইম টু টাইম মেডিসিন নেবেন।আর মর্জিনা খালাকে বলছি আপনার জন্য স্যুপ করে পাঠাবে।

আফীফ আবারো খুড়ে খুড়ে হাটতে শুরু করে তার হাটার দিকে তাকিয়ে ভ্রু কুচকে যায় তুন্দ্রের।তার মাথার ভেতরে সন্দেহের বাতি জ্বলে উঠেছে।

– এক সেকেন্ড ব্রো।
তুন্দ্রের কথায় পেছনে ঘুরে তাকায় আফীফ।তৎক্ষনাৎ তুন্দ্র তার সামনে এসে দাঁড়ায়।
– কাল তোমার পায়ের এই অবস্থা আর আজ সেহেরিশের।ওইদিন বাড়ির কুকুর গুলোর এমন অবস্থা মানে আমি কিছু বুঝতে পারছিনা।এই বাড়িতে এত বিপদ এক সঙ্গে কেন?তাছাড়া তোমার পায়ের ক্ষতটা কি করে হলো, কাউকে বললে না তো?
আফীফ ঘুরে সেহেরিশের দিকে তাকায়।তারপর আবার তুন্দ্রের দিকে চোখ ছোট করে গমগম সুরে বলে,
– পায়ের ক্ষতটা করেছে একটা জংলী বিল্লি।

আফীফ খুড়ে খুড়ে রুম থেকে বেরিয়ে যায়।এদিকে সেহেরিশ,কেইন,তুন্দ্র হতবিহ্বল হয়ে তাকিয়ে আছে আফীফের দিকে।

—-

ভরদুপুর আফীফ গ্রামের খুটিনাটি কাজ শেষে বাড়ি ফিরেছে।ক্লান্ত শরীরটা বিছানায় এলিয়ে দিতেই কাকাতুয়ার ডাক তার কানে আসে,

– রাজা তোমার ফুলপরি।রাজা তোমার ফুলপরি।
কাকাতুয়ার কথায় তড়াক করে উঠে বসে
আফীফ।কাকাতুয়া পাখিটি জানলার রেলিঙের পাশে দাঁড়িয়ে আছে আর নিচের দিকে তাকিয়ে সমান তালে কথা বলছে।

– কিরে কি বলছিস তুই?ফুলপরি কোথায়?
– রাজা তোমার ফুলপরি বাগানে।
– কি?এই মেয়ের সাহস কম না এখন বাগানে কি করে সকালেই হামলা হয়েছে আর এখন..উফফ কাকে বোঝাই আমি দুঃখের কথা।

আফীফ উঠে যায়।তখনি পাখিটি উড়ে এসে আফীফের কাধে চড়ে বসে।
– এই তুই যাবি না কি আমার সঙ্গে?
– যাবো যাবো ফুলপরির কাছে যাবো।
– চুপ খবরদার সেহেরিশের সামনে তাকে ফুলপরি বলবি না তাহলে তার অতীত মনে পড়ে যাবে সে বুঝে যাবে আমি তাকে চিনে ফেলেছি।
– তবে তাই হবে তাই হবে।
– হুম চল।

আফীফের কাধে চড়ে পাখিটি এই প্রথমবার সেহেরিশের মুখোমুখি হবে।গত কয়েকবছর আফীফ পাখিটিকে সেহেরিশের সম্পর্কে সব বুলি ফুটিয়ে নিয়েছে।অতীতে সেহেরিশের কাকাতুয়া পাখিটি মেরে আফীফ যে ভুল করেছে তা নিয়ে একটুও আফসোস হয় না তার।কেননা আফীফের ভুলের মাধ্যেমেই সে কুলে ফিরেছে।সেহেরিশকে তার জীবনে পেয়েছে।

সেহেরিশ আর মৌ বাগানের দোলনায় দুলছে।বাড়ির দৌবারিকদের কঠোর পাহারা থাকায় নির্দেশ দিয়ে এগিয়ে আসে আফীফ।

– এই মেয়ে এখানে কি?তোমার বিশ্রাম নেওয়ার কথা ছিল।
আফীফের কন্ঠে ঘাড় ঘুরিয়ে তাকায় সেহেরিশ। আফীফ মৌয়ের দিকে তাকিয়ে ইশারা করতেই এক দৌড়ে মৌ সেখান থেকে চলে যায়।

– মৌ চলে গেল কেন?
সেহেরিশের ঝাঝালো কন্ঠে আফীফ এক পা দু পা করে এগিয়ে আসে।
– বড়দের কথার মাঝে বাচ্চাদের উপস্থিত আমি পছন্দ করি না।

“ঠিক বলেছো রাজা ঠিক বলেছো!

আফীফের কথায় তাল মেলায় পাখিটি আর সেদিকে তাকিয়ে হা করে তাকিয়ে থাকে সেহেরিশ।সেহেরিশ উঠে দাঁড়াতেই পাখিটি উড়ে সেহেরিশের কাধে চড়ে বসে।
– ওয়াও! কি কিউট।
– তোমার নাম বলো তাকে দেখবে সে তোমার সাথে কথা বলবে।

সেহেরিশ তার নামটা কাকাতুয়ার উদ্দেশ্য বলতেই কাকাতুয়া সেহেরিশের নাম ডেকে প্রত্যুত্তর করলো।সঙ্গে সঙ্গে খিলখিল করে হেসে উঠলো সেহেরিশ।পাখিটির সাথে এতটাই খুনশুটিতে মেতে ছিল সে যে মুখ ফসকে আফীফকে অতীতের কথা বলে বসে,
– জানেন আমার একটা পাখি ছিল কিন্তু পাখিটিকে একটা….

সেহেরিশ থেমে গেলো।আফীফ তার দিকে তাকিয়ে আছে সূক্ষ্ম দৃষ্টিতে।
– একটা?
– না কিছু না।
– সকালে তখন হাসছিলে কেন?
– হাসছিলাম কারন গতকাল আমাকে খুনি বলেছেন কারন আপনার পায়ে ছুরিটা পড়ায় কিন্তু আজ সকালে আমাকে এখানে ডেকে এনে এইভাবে ইট দিয়ে মাথা ফাটিয়ে দিলেন।রিভেঞ্জ নিয়েছেন বুঝি এখন কি আমি আপনাকে খুনি বলবো?
– কি সব যা তা বলছো তুমি?তোমার মাথা ফাটাবো কেন আমি?
– কাল যে আপনার পায়ে আমি ভুলবশত ছুরির কোপ দিয়েছিলাম হয়তো সেই রিভেঞ্জ নিলেন।

সেহেরিশের এমন যুক্তিহীন কথায় বেশ রাগ হলো আফীফের।রাগান্বিত হয়ে সেহেরিশের সামনে দু পা এগিয়ে ঘাড় নামিয়ে দাঁতে দাঁত চেপে বলে,

– ইচ্ছে করছে কষিয়ে দুইটা চড় দিতে।

আফীফের ধমকে সেহেরিশ হকচকিয়ে উঠে।আফীফ নিজের রাগ নিয়ন্ত্রণ করে সেহেরিশের কানের সামনে মুখ নিয়ে বলে,

– এখন তো আমার অধিকার নেই যদি কখনো অধিকার থাকেও তবে ভুলেও তোমার গায়ে হাত তোলার সাহস করবো না।যদি অতিরিক্ত মাত্রায় সীমা লঙ্ঘন করো তবে আমার কিচ্ছু করার নেই। নিজের অজান্তে হলেও দু-চারটা চড় তোমার গালে পড়তে পারে।আফীফ দেওয়ানের দৈর্য্য সম্পর্কে তুমি জানো না আমাকে দৈর্য্যহীন করার জন্য তোমার এই বোকা বোকা কথা গুলাই যথেষ্ট।আর আমার দৈর্য্যর বাদ ভেঙ্গে গেলে কি হয় তুমি নিজেও জানো না।

আফীফের এমন কথায় কোন প্রত্যুত্তর করতে পারলো না সেহেরিশ।শুধু ফ্যালফ্যাল করে তাকিয়ে রইলো।
___

চন্দনপুরে সেহেরিশের আরো বেশ কয়েকটা দিন কেটে গেছে এদিকে অনন্তপুরের রমিজ মিয়ার আসার কোন নাম নেই তার অপেক্ষায় দিন গুনছে মুরশীদ আনওয়ার।আফীফ আর সেহেরিশের সম্পর্কটা এখন কিছুটা স্বাভাবিক।আড়াল থেকে সেহেরিশ নিজেই এখন আফীফকে অনুসরণ করে।আফীফের ধমক, বারণ,গম্ভীরতা,হাসি,খেয়াল রাখা, সব কিছুই সেহেরিশের মাঝে অন্যরকম অনুভূতির জানান দেয়।এদিকে কেইন সেহেরিশের বেখেয়ালি আচরণ বেশ ভালো করেই বুঝতে পারছে কিন্তু কেন এমন হচ্ছে সে কিছুতেই বুঝতে পারছে না।

কিন্তু মারুফা সবটাই বেশ সুক্ষ্ম নজরে খেয়াল করেছেন তাই তিনি আজ সেহেরিশকে আলাদা করে বাড়ির বাইরে নিয়ে যান। গ্রামের রাস্তায় হাটতে হাটতে প্রথমেই কথা শুরু করে সেহেরিশ।

– এই গ্রামটা আসলেও সুন্দর তাই না ফুফু?
– হুম।জানিস সেহেরিশ আমাদের পাশের গ্রামটাই ছিল অন্ততপুর।সেখানেই আমি বড় হয়েছি তোর বাবা বড় হয়েছে।তারপর তোর বাবার বিয়ে হয় কয়েক বছর পর আমাদের ঘর আলো করে তুই এলি এর মাঝে আমার বিয়েটা হয়ে যায় তোর ফুফার সঙ্গে।আমাদের কোন দিক দিয়েই অভাব ছিল না।আমরা সে সময়ে ছিলাম সমৃদ্ধশালী পরিবার।হুট করেই বিয়ের কয়েক বছরের মাথায় আমাদের গাড়িটা এক্সিডেন্ট করে।তুই,ভাবি আর ভাইজান তখন তোর নানার বাড়ি ছিলি।আমি আর আব্বা,আম্মা তোর ফুফা মিলে হাসপাতাল থেকে বাড়ি ফিরছিলাম।শহরের কাছাকাছি হাসপাতাল।। আসতে যেতে সময় লাগতো বেশ। বাসের জার্নি আম্মার সহ্য হতো না। যেহেতু আম্মা অপারেশনের রোগী ছিলেন তাই আমরা মাইক্রোবাস ভাড়া করি।নিয়তির বিচারে আসার পথেই এক্সিডেন করি আমি বেঁচে গেলেও বাকিরা বেঁচে ফিরে নি।সেইসব কথা মনে পড়লে এখনো আমার আসমান জমিন ভাগ হয়ে যায়।এই জীবনে মাত্র আল্প কয়েক বছর সংসার করেছি তারপরেই আমার জীবনটা হয়ে গেলো সাদা কাপড়ে বন্ধি।

মারুফা থামলো তার চোখের কোনে জল চিকচিক করলেও চোখের কার্নিশ বেয়ে তা বের হলো না।পুরনো কথা মনে পড়ায় সেহেরিশের বেশ মন খারাপ হলো।

– ফুফি আবার এইসব ভেবে কষ্ট কেন পাচ্ছো তুমি?
– সেহেরিশ আমি তোর আর আফীফের ঘনিষ্টতা লক্ষ্য করেছি।আমায় যদি মূল্য দিয়ে থাকিস তবে আল্লাহর দোহায় তুই এই ছেলের সাথে মেলামেশা ছেড়ে দে।আফীফ দেওয়ান যে তোকে চিনে ফেলেছে তুই কি তা বুঝতে পারছিস না?

– ক.কি বলছো এইসব?
– ঠিক বলছি আমি।একবার ভেবে দেখ যেই পুরো গ্রাম দখলে রেখে পরিচালনা করে।সে তোকে চিনবে না এতই সোজা নাকি।তোকে দেখার দুইদিনের মাথায় এত আদর সোহাগ ভাব সেই ছেলের কি কোন সাধারণ মতলব আছে।যে ছেলে এতটা সূক্ষ্ম মস্তিষ্কের অধিকারী সেই ছেলে বুঝি তোকে ভুলে গেছে মাত্র আট বছরে?তোকে ফেস টু ফেস দেখে হলেও চেনার কথা
ভুলে গেছিস পারভিনের কথা?পারভিন আমায় বলেছিল যাকে আফীফ দেওয়ান শাস্তির কাঠগড়ায় দাড় করায় তাকে শাস্তি দিয়েই ছাড়ে কিন্তু তোকে মাফ করার কারন কী?তোর সাথে খারাপ কিছু করেনি বরং নিজের কাছে রাখতে চেয়েছে।এই ছেলে যে তোকে চিনতে পেরেছে আমি ভালো করেই জানি।

– এইসবের মানে কি ফুফি তুমি আমায় আগে বলো নি কেন?
– আমি জানি তোকে জানালে তুই তখনি বাড়ি থেকে বের হওয়ার জন্য প্রতিক্রিয়া করবি।এতে আফীফ আমাদের উপর রেগে যাবে।সে যে আমাদের কৌশলে ওই বাড়িতে বন্ধি করে রেখেছে আমি বেশ ভালো করে বুঝতে পারছি।একটা কথা বলি আফীফের সঙ্গ ছেড়ে দে।আমি তোকে ছোট থেকে মানুষ করেছি।আমি জানি তুই কেমন মেয়ে। তুই যে ভালোবাসার কাঙাল সেটা আমি বুঝি।তাই আফীফের যত্নগুলো তোর মাঝে ভালোবাসার রূপ নিতে চাইছে।
এই দেওয়ান বাড়ির শত্রুর অভাব নেই।তুই সেদিন দেখলি না কি কান্ড হলো।বাড়ির কুকুর গুলোকে কে মারলো?আমি ভাইজানের সঙ্গে কথা বলেছি এই বাড়ি থেকে খুব শীঘ্রই বিদায় নেবো।দেখ এই গ্রাম দেখলে আমার যেমন অতীতের আনন্দময় দিন মনে পড়ে ঠিক ততটা বিস্বাদ,তিক্ত স্মৃতি মনে পড়ে।আমি চাইনা তোর উছিলায় হলেও এই দেশে,এই গ্রামেগুলোতে আমাদের আসতে হয়।আগে যদি জানতাম সত্যি সত্যি আমাদের গ্রামে আসতে হবে তবে কখনোই তোকে জোর করতাম না।

সেহেরিশকে চুপচাপ থাকতে দেখে আবারো মুখ খুললেন মারুফা।

– তুই আমাদের বাড়ির একমাত্র মেয়ে।যেহেতু আমরা ইতালিতে থাকি সেহেতু এত দুরে ভাইজান কখনোই তোর বিয়ে দেবেন না।আর এই বাড়ির শত্রুর অভাব নেই কখন জানি আফীফের আপনজন হিসেবে তোর উপর বিপদ ভর করে কে জানে।আমার তো সন্দেহ লাগছে এই ছেলে যা চতুর।তোর ভাষ্য মতে বাড়ির সব লোক আগের মতো থাকলেও তবে পারভিন কোথায়?তার খোঁজ নেই কেন?তোকে পালাতে সাহায্য করার দায়ে যদি ধরা পড়ে সে, আফীফ তাকে তবে এমনি এমনি ছাড়বেনা।তাই ভালোই ভালোই বলছি তোকে, আফীফের প্রতি অনুভূতি শেষ করে দে আর এমন ভাবে দিন কাটাবি আফীফ যেন তোর প্রতি আসক্ত না হয়।
– তুমি ঠিক বলেছো ফুফি আমি নিজ হাতে বিপদ আনার কোন মানে নেই।খুব শীঘ্রই আমি ফিরে যেতে চাই ইতালি।

-ভাইজান বলেছে অনন্তপুরের জমি গুলোর মালিকানা পেয়ে গেলে শীঘ্রই চলে যাবে।তুই সাবধানে থাকিস।
– হুম।
.

সারা বাড়ি জুড়ে সেহেরিশের দেখা না পেয়ে ভ্রু কুচকে যায় আফীফের।কিচেনের দিকে পা বাড়াতেই ফাহমিদাকে দেখে রাস্তা আটকে ধরে,

– আম্মা কোথায় যাচ্ছো?
– কি প্রয়োজন সেটা বল।
– সেহেরিশ কোথায় আম্মা?
– তার ফুফুর সাথে বেরিয়েছে।
– কোথায়?
– তা জানি না।

আফীফ সরে আসে কিচেনের সামনে থেকে।মনে মনে বেশ রাগ লাগছে তার নিরাপত্তা ছাড়া বাড়ির বাইরে যাওয়ার সাহস করলো কি করে?যদি কিছু হয়ে যায়।
#চলবে…
❌কার্টেসী ছাড়া কপি করা নিষেধ❌

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here