আষাঢ়ে প্রেমের গল্প পর্ব -০৮+৯

#আষাঢ়ে_প্রেমের_গল্প
#নুজহাত_আদিবা
#পর্ব ৮

আমি একপ্রকার অস্থির হয়ে ছিলাম এটা জানতে যে, আসলে কে হতে পারে ওই চিঠির মালিক।

বিকালে আম্মাকে অনেক বলার পর আম্মা ছাঁদে যাওয়ার অনুমতি দিলেন। ছাঁদে গিয়ে প্রায় পাঁচ মিনিট বসে থাকার পর পায়রাগুলো উড়ে আমাদের ছাঁদে এসে বসলো। আমি পায়রা গুলোর দিকে তাকিয়ে খুঁজতে লাগলাম। আসলে, কোন পায়রার পায়ে আমার জন্য লিখা চিরকুটটা বাঁধা। একটু খোঁজাখোজি করার পর পেয়ে গেলাম সেই কাঙ্খিত চিরকুটটা।

চিরকুটটা পাওয়া মাত্রই আমি দৌড়ে নিচে নেমে আসলাম। রুমে ঢুকেই ওই চিরকুটটা পড়তে বসে গেলাম। চিরকুটে আজকে বেশি কিছু লিখা ছিল না অন্যদিনের মতো। তবে যা লিখা ছিল তাতে আমার কৌতুহল আরও বেড়ে গেল। চিরকুটে লিখা ছিল,

” তোমার কথা আমি ফেলতে পারি না৷ ইচ্ছে করে তোমাকে আর তোমার বলা কথা গুলোকে বুকের মাঝে জড়িয়ে ধরে রাখি। তুমি যেহেতু বলেছো আমি আজকেই আমার পরিচয় দিবো। তবে এখন না। আজকে রাতে খাওয়া দাওয়া শেষ করার পর সবাই যখন ঘুমিয়ে যাবে। তখন তুমি বারান্দায় এসো। তারপর যা হওয়ার হবে। ”

আমি এবার অপেক্ষা করতে লাগলাম কখন রাত হবে। অন্যদিন সন্ধ্যার সময়টা খুব তাড়াতাড়ি কেটে গেলেও। আজকে কেন যেন সেটা হলো না। মনে হচ্ছিল যেন এক একটা মিনিট পনেরো মিনিটের সমান।

কিন্তু মাঝখান দিয়ে ঘটলো আরেকটা ঘটনা। তখন আমি আর আম্মা রাতে খাবার খাওয়ার জন্য সব কিছু গুছিয়ে রাখছিলাম।আমি টেবিলে সব কিছু সাজিয়ে রাখছিলাম৷ আর আম্মা খাবার গরম করছিলেন। এমন সময় কলিংবেলের আওয়াজ পেতেই আমরা একটু চমকে উঠলাম। এত রাতে আবার কে এলো বাসায়?
আব্বা আমাদের কাউকে উঠতে নিষেধ করলেন। নিজে গিয়েই গেট খুললেন। গেট খুলে দেখেন ছোট চাচা এসেছেন। এত রাতে আসার কারন জিজ্ঞেস করে জানতে পারলাম। চাচী ওবার বাবার বাসায় গিয়েছেন। চাচা রাতে একা একা ঘুমাতে পারেন না। তাই আমাদের বাসায় চলে এসেছেন।

চাচা আমাদের সাথেই এক টেবিলে বসে খাওয়া দাওয়া করলেন। বিপত্তিটা তখনই ঘটলো যখন আম্মা বললেন যে, আব্বা আর চাচা একসাথে পাশের ঘরে ঘুমাবেন। আমি যেন আম্মার সাথে আম্মার রুমে গিয়ে ঘুমাই।

আমার এই কথাটা শুনে এত রাগ হয়েছিল বলার বাইরে। এই রাতের অপেক্ষায় বসে ছিলাম আমি৷ আর এখন চাচা এসে সব ঘেটে ঘ করে দিলেন। ধুর! ভালো লাগে না আমার কিছু!

সেদিন রাতে এক প্রকার রাগ নিয়েই আম্মার সাথে ঘুমাতে গেলাম আমি।

সকালে ঘুম থেকে উঠে বারান্দার দরজা খুলে দেখি, সেখানে ছোট্ট একটা চিরকুট ফেলে রাখা। আমি চিরকুটটা তুলে নিয়ে পড়তে শুরু করলাম। তাতে লিখা ছিল,

” সারাটা-রাত তোমার অপেক্ষায় ছিলাম। তবুও একটা বার দেখা দিলে না! ”

আমার খুব খারাপ লাগলো লিখাটা পড়ে। আসলেও সেই ব্যাক্তিটি আমার অপেক্ষায় ছিল। কিন্তু আমিই আসতে পারিনি।

আমিও খাতা থেকে ছোট্ট একটা কাগজ ছিঁড়ে নিলাম। তাতে লিখলাম,

” আমি চেষ্টা করেছিলাম তবে পারিনি। আমার জন্য কালকে এতটা সময় অপেক্ষা করেছেন তাতে আমি সত্যিই দুঃখিত। মাফ করবেন আমাকে। আশা করি আজকে আর কোনো সমস্যা হবে না।”

চিরকুটটা লিখে জানালার সামনে রেখে দিলাম। এরপর আমি কলেজে চলে গেলাম।

কলেজ থেকে এসে, ফ্রেস হয়ে খাওয়া দাওয়া করার পর রুমে এসে দেখি; জানালার সামনে নতুন একটা চিরকুট রাখা। আমি দ্রুত চিরকুটটা খুললাম। তাতে লিখা ছিল,

” হুম, তোমার মাফ চাওয়ার দরকার নেই৷ যেখানে তোমার অপেক্ষায় কয়েকশ কোটি রাত এভাবে বসে থাকতে পারবো। সেখানে এটা তো কমই। যাই হোক আজকে তুমি এসো কিন্তু। আমি অপেক্ষায় থাকবো।”

এরপর আবার আগের দিনকার মতো রাতের আশায় বসে রইলাম। সময় তো যাচ্ছেই না। এরপর অনেক অপেক্ষার পালা শেষে রাত হলো। আম্মা আব্বা খাওয়া দাওয়া করে শুয়ে পড়লেন৷ আমি আমার ঘরেই শুতে গেলাম। আমি শুধু শুয়ে থাকলাম কিন্তু ঘুমালাম না। অপেক্ষা করতে লাগলাম কখন রাত সাড়ে বারোটা বাজবে। ওই সময়টা মোটামুটি একটু নিরব থাকে। তাই ওই সময়ে বারান্দায় গিয়ে কারো সাথে কথা বললেও কেউ শুনতে পাবে না।

আমার প্রথমে খুব ভয় লাগছিল। তবুও সাহস করে আল্লাহর নাম নিয়ে পা টিপে টিপে বারান্দার দরজা খুললাম। খুব আস্তে দরজাটা খুললাম। কারন শব্দ হলেই সর্বনাশ। বারান্দার দরজা খুলে বারান্দার লাইট অন করলাম। খুব সাবধানে বারান্দায় গিয়ে বসলাম। গিয়ে দেখি কেউই নেই! কিছুই নেই। তবুও চিন্তা করলাম আরেকটু অপেক্ষা করি। প্রায় দশ মিনিট পর। হঠাৎ করে পাশের বারান্দা থেকে একটা শব্দ পেলাম। আমি চমকে উঠে এদিক ওদিক তাকাতেই ;সামনে থেকে শুনতে পেলাম,

— এই যে আমি!

আমি সামনে তাকাতেই চমকে উঠলাম। এটা আর কেউ না এটা বর্ণ! তাহলে বর্ণই এত কিছুর পেছনে যুক্ত ছিল? কেন করলো বর্ণ এমন? এত সব চিরকুট তাহলে বর্ণই লিখতো? না কি আমি ভুল দেখছি? আমি এবার বিরক্ত হয়ে জিজ্ঞেস করলাম,

— আপনি এখানে?

— আমি থাকবো না তো আর কে থাকবে?

— মানে! আমি কিছুই বুঝতে পারছি না। যা বলবেন বুঝিয়ে বলুন।

— মানে হলো, তুমি আমায় ডেকেছো।আমি তাই এসেছি।

— আমি আপনাকে কখন ডাকলাম? আপনার সাথে আমার দেখা ও হয়নি এবং কথাও হয়নি। তাহলে আমি আপনাকে কীভাবে ডাকবো?

— তুমিই আমায় ডেকেছো!

— আজেবাজে কথা কম বলুন। আমি মোটেও আপনাকে ডাকিনি।

আমি এটা বলে যখনই বারান্দা থেকে রুমে চলে আসতে যাচ্ছিলাম তখনই বর্ণ বলে উঠলেন,

— তুমি আমাকে ডেকেছো মেহুলিকা! সামনাসামনি না হলেও চিরকুটে তুমি আমাকে ডেকেছো।

আমি এবার বড়সড় একটা চমক পেলাম। যাকে আমার ভাষায় বলে আরকি টাশকি খাওয়া। মানে আমি এবার খুব ভালমত টাশকি খেলাম। এবং আমাকে টাশকি খাওয়ানোর দায়িত্ব পালন করেছেন বর্ণ। আমি এবার কৌতূহল নিয়ে আবার কয়েক পা সামনে গিয়ে বললাম,

— মানে?

— তুমিই তো আমাকে চিরকুটে বললে আমার পরিচয় দিতে। এই তো এটাই আমি।

— ওই চিরকুট গুলো আপনার দেওয়া!

— আমি ছাড়া আর কারোর সাহস আছে তোমার দিকে তাকানোর?

— কেন করেছেন এইসব?

— ইচ্ছে হয়েছে তাই!

— ইচ্ছে হয়েছে মানে! শুধু শুধু একটা মেয়েকে বিরক্ত করবেন আপনি?

— আমি মোটেও কাউকে বিরক্ত করিনি। আমি শুধু আমার মনের কথা গুলো তোমাকে বলেছি।

— যাই হোক, আসল কথায় আসুন এবার। কেন করেছেন এসব?

— কারন!

— কী কারন বলুন।

— কারন, আমার তোমাকে ভালো লাগে মেহুলিকা।

— হুম, একটা মানুষ হিসেবে আপনার আমাকে ভালো লাগতেই পারে তো? কিন্তু এটার জন্য আপনি আমাকে এভাবে বিরক্ত করতে পারেন না।

— এই ভালোলাগা আর সেই ভালোলাগা এক না। আমার তোমাকে ভালোলাগে কারন আমি তোমাকে ভালবাসি।

— মানে কী এইসবের!

— এটাই সত্যি! তোমার কথা আমার বড় আপু জানে। আমার দুলাভাই জানে। সবাই জানে!

— হায় আল্লাহ! আপনি কী পাগল? এইসব কে করে?

— তো? ভালবাসা কী লুকানোর মতো কিছু না কি? আমি একটা মানুষকে ভালবাসি এটা আমি বলবো না?

— ভালবাসা -টালোবাসা বলতে কিছু নেই। সব আবেগ। এসব বাদ দিন আর ভাল হয়ে যান। আমাকে আর বিরক্ত করবেন না কখনো।

— আমার ভালবাসাকে তুমি আবেগ বলে অপমান করতে পারো না। আমি এখন প্রাপ্ত বয়স্ক। তাই আমার এখন আবেগ -টাবেগ কিছুই নেই। যা আছে সব ভালবাসা।

— সব আপনার মাথা! আপনি আর আমাকে বিরক্ত করলে আপনার খবর আছে বলে দিলাম। এইসব চিরকুট-ফিরকুট আমাকে আর লিখবেন না বলে দিলাম।

— আমি এত কথা শুনতে চাই না। তুমি আমাকে ভালবাসো? হয় হ্যাঁ বলবে নাহলে না।

— আমার উত্তর অবশ্যই না। আমি আপনাকে চিনিও না ঠিকঠাক আপনাকে আমার ভাল-টালো কিছুই লাগে না। অতএব আপনাকে আমি ভালবাসিও না। বিদায় ভাল থাকবেন। টাটা…

আমি এটা বলেই বারান্দার দরজা বন্ধ করে দিলাম। ব্যাটা তো ভারী নিলজ্জ! এমন বেহায়ার মতো কেউ কথা বলতে পারে? পুরো সোজাসাপ্টা আমাকে ভালবাসি বলে দিল! হায় আমার কপাল! কথায় আছে না? পুরান পাগলের ভাত নাই নতুন পাগলের আমদানি। এখন আমার অবস্থা ও সেরকম। যা বুঝতে পারলাম এখন থেকে জানালা, বারান্দার দরজা আর খুলে রাখা যাবে না।
#আষাঢ়ে_প্রেমের_গল্প
#নুজহাত_আদিবা
#পর্ব ৯

ছাঁদে গিয়েছিলাম ছাঁদের গাছগুলোতে পানি দিতে। ওই দিনের পর থেকে আর ছাঁদে ও আসিনি।

ছাঁদের গাছে পানি দেওয়ার পর যখন নিচে নেমে চলে আসছিলাম। তখন পেছন থেকে আবার ডাক শুনলাম। গলাটা আমার চেনা তাই আমি সারা দেইনি কোনো প্রকার। এরপর আবার যখন ডাক দেওয়া হলো পেছন থেকে আমি এবার ফিরে তাকালাম। আমি অবশ্য জানি এটা কে। তাই প্রথমে কোনো সাড়া দেইনি।

— সারাদিন এমন থম মেরে বসে থাক কেন?

— তাতে আপনার কী সমস্যা?

— এতে আমার অনেক সমস্যা। তোমার বয়সী মেয়েরা সেজেগুজে, সুন্দর জামাকাপড় পরে নাচবে, খেলবে, হাসবে। কী সুন্দরই না লাগবে। ইশ! আর তুমি কী করো? একেবারে বিধবা মানুষের মতো থম মেরে বসে থাক। একেবারে চুপচাপ! কার বিরহে বিলীন হয়ে এভাবে বসে থাক গো? আমার না কি!

— আপনার মাথায় সমস্যা আছে। ডক্টর দেখান জলদি। নাহলে পরে হিতে বিপরীত হতে পারে।

— মাথায় সমস্যা আছে বলেই তোমার প্রেমে পড়েছি। তুমিই নাহয় এবার আমাকে সুস্থ করে দাও।

— আপনি তো ভারী বেহায়া! গায়ে পরে এসে কথা বলেন! যখন দেখতেই পাচ্ছেন আমার আপনার সাথে কথা বলতে ইচ্ছে করছে না। তাহলে আমাকে জোর করছেন কেন?

— ❝প্রেমে পড়লে একটু-আকটু বেহায়া মানুষ হয়-ই। যে ব্যাক্তি প্রেমে পরে প্রেমিকার সাথে একটু বেহায়াপনা করে না। সে ব্যাক্তি আসলে কোনো জাতের প্রেমিক-ই না।❞

— হুম আপনি ভারী জাতের প্রেমিক! একটা মানুষকে বিরক্ত করে আবার বলেন এটা না কী প্রেম! প্রেমের গুষ্টি উদ্ধার করেছেন আপনি।

— আমার প্রেম বুঝবে না তুমি। যেদিন বুঝতে পারবে আমার মতো তুমিও প্রেমে পড়বে।

— রাখুন আপনার প্রেমের গল্প। আমি যাচ্ছি।

আমি এটা বলে নিচে চলে এলাম৷ ছাঁদে এতক্ষন যাঁর সাথে কথা বলেছি সে আসলে বর্ণ। এই বর্ণ নামের লোকটা আসলে খুব গায়ে পরা টাইপ। আমাকে দেখলেই কথা বলতে আসে। আমি যতই নিষেধ করি ততই বেশি করে উনি এটা করেন৷ বর্ণ খুব একরোখা টাইপ একজন মানুষ। যেটা বলবে সেটা করবেই!

সন্ধ্যা বেলায় সবে মাত্র পড়তে বসেছি। আব্বা তখন ড্রয়িংরুমে। আর আম্মা ঘরে টিভি দেখছেন। এমন সময় টুং করে কলিংবেলের আওয়াজ। আমি গিয়ে টুপ করে গেট খুলে দেখি ওমা এ দেখি বর্ণ। হায় কপাল! বর্ণ বাবাজী এখানেও হাজির! আমাকে দেখে চোখ টিপ দিয়ে বর্ণ বললেন,

— আংকেল কোথায়?

আমি উত্তর দিতে যাবো যখনই, আব্বা এসে বললেন,

— কীরে কে এসেছে রে মেহুল?

— আমি চিনি না আব্বা তুমি দেখ।

আব্বা আমাকে ঠেলে দরজার সামনে গিয়ে বললেন,

— কে বাবা তুমি?

— আংকেল আমি বর্ণ। আমার আব্বু আপনাকে নিচে ডাকছে আংকেল।

— তুমি যাও বাবা। আমি এখনই আসছি।

বর্ণ আব্বার কথা শুনে চলে গেল। বর্ণ চলে যাওয়ার সাথে সাথে আব্বা ও বাসা থেকে বের হয়ে গেলেন। যাওয়ার সময় আমাকে বলে গেলেন গেটটা লাগিয়ে দিতে। আমিও ভদ্র মেয়ের মতো গেট লাগিয়ে দিয়ে আবার পড়তে বসে গেলাম। কিন্তু মাঝখানে খুব চিন্তা হচ্ছিল। বর্ণ আসলে কেন আব্বাকে ডেকে বাইরে নিয়ে গেলেন? আমার ব্যাপারে আব্বাকে আবার কিছু বলেননি তো? আমার বিষয়ে আব্বাকে কিছু বললে তো সর্বনাশ! আব্বা আম্মা আমাকে মেরে মাটির নিচে পুঁতে রাখবেন তাহলে!

এরপর রাতে ডিনার করতে বসেও খুব চেষ্টা করলাম আব্বার পেট থেকে কথা বের করতে। বর্ণ আসলে আব্বাকে ঠিক কী বলেছেন এটা জানার খুব চেষ্টা করলাম। কিন্তু নাহ! কোনো লাভ হয়নি। আব্বা সেই প্রসঙ্গে কোনো কথাই আর বলেননি।

রাতে বেলা সবাই যখন ঘুমিয়ে গেল। তখন আমি আবার পা টিপে টিপে বারান্দার দরজা খুললাম। বারান্দার বাতি জ্বালিয়ে দিলাম। এরপর মুখ দিয়ে হালকা আওয়াজ করলাম। এই আওয়াজ শুনে বর্ণ কী বুঝলো কে জানে। বর্ণ সুরসুর করে ঘর থেকে বেরিয়ে এসে বারান্দায় গ্রিলের সামনে দাঁড়ালেন। এসেই আমাকে প্রশ্ন করলেন,

— কী খবর সুন্দরী? তুমি আমাকে আজ হঠাৎ ডাকলে না কি? আমাকে মিস করছো না কি?

— আপনাকে মিস করতে যাবো কেন? আপনাকে মিস করে আমার কী লাভ?

— প্রেম ভালবাসায় লাভ লোকসান খুঁজছো তুমি?

— আপনার জেনে কী কাজ বলুন? আপনার আজগুবি কথা বাদ দিন। এবার আমার কথা শুনুন।

— তাই তো শুনতে এসেছি। বলতে তো পারবোনা আমি নাহয় শুনলামই।

— আপনি আবার শুরু করেছেন এইসব ফালতু কথা বলা!

— আচ্ছা, যাও আর বলবো না।
বলো কী বলতে এসেছো? মানে আমায় ডেকেছো কেন?

— আপনি তখন আব্বাকে ডেকে কোথায় নিয়ে গিয়ে ছিলেন? কী বলেছেন আব্বাকে?

— আমি তো ডাকিনি। আমার আব্বু ডেকেছিল আংকেলকে। কেন ডেকেছেন এটা আব্বু ভালো জানেন। আমি তো বলতে পারবো না আব্বু কেন আংকেলকে ডেকেছেন।

— ওহ, আচ্ছা আমি যাচ্ছি।

— মেহুলিকা শুনো একটু….

— আমার ঘুম পাচ্ছে। ভালো থাকবেন। শুভ রাত্রি।

আমি এটুকু বলেই বারান্দা থেকে রুমে ঢুকে বারান্দার দরজা বন্ধ করে দিলাম রুমের ভেতর থেকে।

পরেরদিন আমার সারাদিন অন্য দিনের মতে স্বাভাবিকই কাটলো। কিন্তু রাতে ঘটলো আরেক ঘটনা। আম্মা ভুলে আমার ঘরের জানালা খুলে রেখেছিলেন। কেন খুলেছিলেন তাঁর সঠিক কারন আমি জানি না। আমি স্বাভাবিক ভাবেই রুমে ঢুকে বিছানা করতে শুরু করলাম। কলেজে ক্লাস ছিল আজকে। সেই হিসেবে আজকে ঘুম থেকে একটু তাড়াতাড়িই উঠতে হয়েছে। তাই আজ খুব ঘুম পাচ্ছে। ঘুম আমি ঠিকমত তাকাতেও পারছিলাম না।

বিছানা করে মাত্র শরীরটা যখনই এলিয়ে দিবো। তখনই বর্ণ মুখে শিস বাজিয়ে ইশারায় আমাকে ডাকতে লাগলেন। টলমল পায়ে বারান্দায় ঢুকলাম আমি। আজ ইচ্ছেমত ঝারবো ব্যাটাকে। আমাকে শান্তিতে থাকতে দিচ্ছে না ঠিকমত। আমি বারান্দায় ঢুকেই বর্ণকে বললাম,

— কী হয়েছে! বলুন কী সমস্যা আপনার?

— কোনো সমস্যা নেই। আমার শুধু তোমাকে একটু দেখতে মন চাচ্ছিলো। তাই ডাকলাম তোমাকে।

— আপনাকে একটা কথা বলি?

— হুম বলো বলো।

— একটা মানুষকে আপনার ভালো লাগতেই পারে। আপনি ভালোবাসতেই পারেন। তাই বলে যে তাঁকে পেতেই হবে এমন কোনো কথা নেই।

— মানে? এসব কী বলছো মেহুলিকা!

— যা বলছি ঠিকই বলছি। ভুল তো কিছু বলিনি। আমি আপনাকে ভালোবাসি না। আমার আপনাকে ভালো লাগেও না। আপনার উচিত আমার জীবন থেকে সরে যাওয়া। এভাবে আর কতদিন বলুন? আমি আপনার কাছে হাত জোর করছি প্লিজ আমাকে এভাবে বিরক্ত করবেন না। আমার এসব ভালো লাগে না।

— আমি তোমাকে বিরক্ত করছি?

— জী, এটাকে তো এক প্রকার বিরক্ত করাই বলে তাই না? এভাবে শিস বাজিয়ে একটা মেয়েকে ডাকাডাকি করা কী খুব ভদ্র লোকের কাজ? এই কাজ তো বখাটে ছেলেরাও খুব ভালোভাবে করতে পারে। আপনার ভালোবাসা কী এতই তুচ্ছ? ভালোবাসার মানুষকে না পেলে বুঝি আপনিও এমন বখাটেপনা করবেন? তাহলে আপনার আর বখাটে ছেলেদের মধ্যে পার্থক্যটা কী রইলো? আপনি আমাকে ভালোবেসে বখাটেপনা করেন। আর ওরা স্বভাবতই বখাটেপনা করে।

— বেশ! আমিও বললাম আমি তোমার ধারেকাছেও ঘেঁষবো না আর। আমার ভালোবাসা আসলেই এত তুচ্ছ পর্যায়ের না। ভালো থেকো মেহুলিকা। ভালোবাসার বিনিময়ে এত অবহেলা পাবো জানলে সেই ভালোবাসার প্রকাশ আমি কখনোই করতাম না।

আমি আর কিছু না বলে নিঃশব্দে রুমে চলে এলাম। জানি, বর্ণের হয়ত আমার বলা কথা গুলো শুনতে খারাপ লেগেছে। তবে,নিজের ভালোর জন্য আমাকে এটা করতেই হতো।

ভালোবাসার ফাঁদে পা দিয়ে একজনের পরিণাম কতটা ভয়াবহ হয়েছিল তা তো দেখেছি একবার। আমিই আবার ভালোবাসায় ফেঁসে গিয়ে সেই একই ভুল করবো? নাহ কখনোই না।
কথায় আছে না? নিজের ভালো পাগলও বুঝে! আর আমি তো একজন সুস্থ স্বাভাবিক মানুষ। তাহলে আমার ভালো আমার বুঝতে অসুবিধে কোথায়?

চলবে….
চলবে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here