এক খণ্ড কালো মেঘ পর্ব -১৪

#এক_খণ্ড_কালো_মেঘ
#পর্ব_১৪
#নিশাত_জাহান_নিশি

“ইয়াদের জ্ঞান ফিরেছে। তুই এখন নিশ্চিন্তে চট্টগ্রাম ব্যাক করতে পারিস! এলাকা এখন আমাদের।”

পৈশাচিক হাসি হেসে উঠল রাফায়াত! খুশিতে যেন মাতোয়ারা সে। আনন্দ কোনোভাবেই ধরছিলনা তার। উৎফুল্লিত মুখখানি দেখে মনে হচ্ছিল যেন এতগুলো দিন ধরে সে ঠিক এই শুভ দিনটির-ই অপেক্ষায় ছিল! না চাইতেও এই শুভ দিনটি তার দীর্ঘ অপেক্ষার অবসান ঘটালো। খুব সতর্কতার সহিত রাফায়াত অয়ন্তীর পাশ থেকে খানিক দূরে এসে সরে দাঁড়ালো। কারণ, রাফায়াত বুঝতে পারছিল অয়ন্তী কান পেতে তার সমস্ত ফোনালাপ গিলছিল! এই মুহূর্তে অয়ন্তী তার বিষয়ে কিছু জানুক বা জানার আগ্রহ দেখাক তা চাইছেনা রাফায়াত। সঠিক সময়ে অয়ন্তী নিজে-ই রাফায়াতকে নিয়ে ভাববে! রাফায়াতের আসল পরিচয় খুঁজে বের করার চেষ্টা করবে, তার সমস্ত রহস্য ভেদ করবে এটাই চাইছে রাফায়াত!

হাসি থামালো রাফায়াত৷ মুখশ্রীতে বেশ তৎপর ভাব ফুটিয়ে তুলল। বিড়বিড়িয়ে ফোনের ঐ প্রান্তে থাকা চঞ্চলের দিকে প্রশ্ন ছুড়ল,,

“তার মানে কেইস তুলে নিয়েছে ইয়াদ?”

“হ্যাঁ বস। এখন শুধু তোর সিগনেচারের অপেক্ষা।”

“মানে ঐখানে সব ঠিকঠাক আছে তাইতো?”

“অল পার্ফেক্ট। সকালের মধ্যেই রওনা হয়ে যা।”

“শোন? অয়ন্তীকেও সাথে নিয়ে আসছি আমি! তুই বরং একটা কাজ কর। ইমেডিয়েটলি একটা গেস্ট হাউজের ব্যবস্থা করে রাখ।”

“মানে? কী যা তা বলছিস তুই? খামোখা রিস্ক নিতে যাচ্ছিস কেন রাফায়াত?”

“অয়ন্তী এখানে সেইফ না চঞ্চল। আমি তাকে এভাবে বিপদের মুখে ঠেলে দিয়ে স্বার্থপরের মত পালিয়ে যেতে পারিনা। কথা না বাড়িয়ে আমি যা বলছি তুই তাই কর প্লিজ।”

“ভুলে যাসনা রাফায়াত। তুই অয়ন্তীকে ফাঁসাতে গিয়েছিলি। অনিকের থেকে রিভেঞ্জ নিবি বলে। হঠাৎ কী হচ্ছে এসব বল তো? কীভাবে পারলি তুই নিজের উদ্দেশ্য ভুলে যেতে?”

“তুইও হয়তো ভুলে যাচ্ছিস চঞ্চল। একটা সময় আমি অয়ন্তীকে পাগলের মত ভালোবাসতাম!”

“বাসতিস! অতীত। বর্তমানে দাঁড়িয়ে তুই অতীত নিয়ে ভাবছিস রাফায়াত? তাছাড়া তখন কিন্তু তুই নিজে-ই অয়ন্তীকে অনিকের হাতে তুলে দিয়েছিলি!”

“ভুল করেছি আমি! ঐ বা’স্টা’র্ড’টা’কে বিশ্বাস করে ভুল করেছিলাম আমি। দেখা হলে আমি তোকে সব ডিটেইলসে বলব। এখন প্লিজ ফোনটা রাখ। আর যেভাবেই পারিস একটা গেস্ট হাউজের ব্যবস্থা কর। দুপুরের মধ্যেই আমার চট্টগ্রাম পৌঁছাচ্ছি!”

ধুম করে কলটা কেটে দিলো রাফায়াত। চঞ্চলকে কিছু বলার সময় সুযোগটাও দিলোনা। ফোনটা পকেটে ঢুকিয়ে-ই রাফায়াত সামনের-পেছনের চুলগুলো স্মোথলি টেনে ধরল। মুখমণ্ডলে চিন্তিত ভাব প্রগাঢ়ভাবে ফুটিয়ে তুলল। উদ্বিগ্ন কণ্ঠে বলল,,

“আই ডোন্ট নো, অয়ন্তীকে নিয়ে ঢাকা থেকে বের হওয়াটা এত সহজ হবে কি-না! এই শহরের পরতে পরতে বিপদ। অনিক না জানি কতটা পাগল হয়ে আছে অয়ন্তীকে খুঁজে বের করতে।”

আরিফ যেহেতু এখন অনিকের সাথে আছে তাই আরিফকে কল করার পরিবর্তে ম্যাসেজ করাটাই ভালো মনে করল রাফায়াত। নাম্বারে ম্যাসেজ করে রাফায়াত সব বৃত্তান্ত খুলে বলল আরিফকে। একটু পরেই যে তারা চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হবে এমনকি অনিককে যেভাবে-ই হোক এদিক-ওদিক করে ব্যস্ত রাখার কথাটাও ভেঙে বলে দিলো রাফায়াত। চট্টগ্রাম যাওয়ার পথে যেন অনিক কোনো ভাবে বাঁধা হয়ে দাঁড়ায় সে বিষয়েও বেশ তাগিদ দিলো আরিফকে। অনিককে নিয়ে আরিফ ঢাকার সব তেলিকোণায় ঘুরে বেড়াচ্ছে! পাগলা কুকুরের মত অনিককে হয়রান করছে আরিফ! অনিকও আরিফকে বিশ্বাস করে আরিফের কথা মত-ই চলছে। তার বিরুদ্ধে কোনো রকম প্রশ্ন অবধি তুলছেনা সে। আর ঠিক এই দিকটাই হলো আরিফ এবং রাফায়াতের জন্য প্লাস পয়েন্ট!

ম্যাসেজে আরিফকে সবকিছু বুঝিয়ে দেওয়ার পর রাফায়াত হুট করে পিছু ঘুরতে-ই তার সামনে রণরঙ্গিনী রূপে দাঁড়িয়ে থাকা অয়ন্তীকে দেখতে পেল! কোঁমড়ে হাত গুজে অয়ন্তী গরম চোখে রাফায়াতের দিকে তাকালো। থতমত খেয়ে গেল রাফায়াত। অয়ন্তীর থেকে হকচকানো দৃষ্টি সরিয়ে নিলো। ভাবলেশহীন হয়ে ফোনটা ভালোভাবে তার পকেটে গুজল। সন্দিহান হয়ে মনে মনে আওড়ে বলল,,

“যাহ্ বাবা! এই চু’ক’লীটা আবার সব শুনে নিলো না তো? যা খাঁড়া কান ওর!”

অমনি অয়ন্তী চোয়াল উঁচিয়ে রাফায়াতের দিকে ঈষৎ ঝুঁকে দাঁড়ালো। টগর মগর দৃষ্টিতে কেবল রাফায়াতকে সবদিক থেকে প্রত্যক্ষণ করতে লাগল। অতঃপর দাঁত কিড়মিড়িয়ে প্রশ্ন ছুড়ল,,

“এই মা’ফি’য়া’র বাচ্চা? কার সাথে কথা বলছিলি তুই হ্যাঁ? আমার সম্পর্কে কী কী বলছিলি বল?”

“এমা! তুমি সত্যিই কিছু শুনো নি?”

“শুনলে আবার তোকে জিজ্ঞেস করতাম না-কি?”

স্বস্তির শ্বাস ফেলল রাফায়াত। হাঁফ ছেড়ে যেন বাঁচল এমন একটা ভাব নিলো। সামনের চুলগুলো পেছনের দিকে টেনে ধরে বলল,,

“ভাগ্যিস তুমি শুনো নি!”

অয়ন্তীকে উপেক্ষা করে রাফায়াত চ্যালচ্যালিয়ে হেঁটে খাবারের বক্সটি হাতে তুলে নিলো। বক্সের মুখটি খুলতেই অয়ন্তী পুনরায় তেড়ে এলো রাফায়াতের দিকে। ঝাঁজালো গলায় বল প্রয়োগ করে পুনরায় শুধালো,,

“এই বল? কার সাথে আমার সম্পর্কে ডিসকাস করছিলি তুই? আমাকে বে”চে দেওয়ার ধা’ন্দা করছিস তাইনা? এজন্যই আমাকে কি’ড’ন্যা’প করেছিস?”

ক্ষুব্ধ দৃষ্টিতে রাফায়াত চোখ ঘুরিয়ে অয়ন্তীর দিকে তাকালো। দাঁতে দাঁত চেপে তটস্থ গলায় বলল,,

“ব্যবহার ঠিক করো অয়ন্তী। তুই তুকারী শব্দটা আমি টলারেট করতে পারিনা।”

“সরি টু সে মিস্টার রাফায়াত। তোর সাথে আমার এরচেয়ে ভালো ব্যবহার আসছেনা! তুই হলি নর্দমার কীট! যার সাথে উগ্র ভাষাতে-ই কথা বলতে হয়!”

মাথায় পুরো দমে রাগ চেপে বসতেই রাফায়াত না চাইতেও অয়ন্তীর চুলের মুঠি চেপে ধরল! তার ভয়ঙ্কর মুখের সামনে অয়ন্তীর ভয়াল মুখখানি টেনে আনল। রাগে রি রি করে বলল,,

“নর্দমার কীট আমি না বুঝেছিস? তোর ঐ অনিক। যাকে তুই অন্ধের মত বিশ্বাস করিস। যাকে ছাড়া তোর একটা মুহূর্তও চলে না! এখন কথা না বাড়িয়ে চুপচাপ খেয়ে নে। একটু পরেই আমাদের বের হতে হবে। সূর্য ওঠার আগেই। রাস্তাঘাটে যদি কোনো সিনক্রিয়েট করিসনা? তখন কিন্তু এই রাফায়াতের চেয়ে খারাপ কেউ হবেনা! আই হোপ সো এই কয়দিনে আমাকে বেশ ভালো-ই চিনেছিস?”

এমনিতেই ক্ষুধার জ্বালায় মাথা ঘুরছিল অয়ন্তীর। তার উপর অনেকক্ষণ যাবত চুলের মুঠি ধরে রাখার কারণে তার মাথাব্যথা এসে পৌঁছালো চরম পর্যায়ে! অঝরে কান্নার ফলে চোখদুটোও যন্ত্রণায় কেমন যেন ফেটে যাচ্ছিল তার। সব মিলিয়ে ফট করে অয়ন্তীর মাথাটা ভোঁ ভোঁ করে ঘুরে এলো। শরীরের সমস্ত শক্তি খুঁইয়ে সে রাফায়াতের বুকে লুটিয়ে পড়ল! যদিও জ্ঞান তার সম্পূর্ণ লোপ পায়নি। তবে মুখে সে কিছু অস্ফুটে বুলি আওড়াতে লাগল। হিতাহিতজ্ঞান ফিরে পেতেই ঘাবেড়ে উঠল রাফায়াত। অয়ন্তীর চুলের মুঠি ছেড়ে সে কান পেতে অয়ন্তীর সেই অস্পষ্ট কথাগুলো শুনতে লাগল। অকপটে চোখ জোড়া বুজে অয়ন্তী ঘোলাটে গলায় বলল,,

“আমার খুব ক্ষুধা পেয়েছে রাফায়াত। প্লিজ কিছু খেতে দিন।”

ক্ষুধার তাড়নায় অয়ন্তীর এহেন করুন আকুতি যেন রাফায়াতের বুকের ভেতরটাকে দুমড়ে মুচড়ে দিচ্ছিল! রাগ সংযত করতে না পেরে সে অয়ন্তীর উপর এত বড়ো একটা নিষ্ঠুরতম আচরণ করতে পারবে ঘুনাক্ষরেও ভাবতে পারেনি সে। অতিশয় উদ্বিগ্ন হয়ে রাফায়াত অয়ন্তীকে তার বুকের মাঝে চেপে ধরে মেঝেতে ধপ করে বসে পড়ল। খুব সতর্কতার সহিত ভাঙা খাটের কার্ণিশে অয়ন্তীকে ঠেস দিয়ে বসালো। বোতল থেকে পানি ঢেলে হাতটা একটুখানি ধুঁয়ে নিলো। খাবারের বক্সটি খুলে কিছু ভাত এবং মুরগি মাংসের আলু, সাথে ঝোলগুলো হালকা করে মেখে নিলো। অয়ন্তীর মুখে লোকমা তুলেই সে আচমকা চোখের জল ছেড়ে দিলো! সেই চোখের জল এসে ভাতের প্লেটে পড়ল! চোখ মেলে তাকানোরও শক্তিটুকু অবশিষ্ট নেই অয়ন্তীর। তাই রাফায়াতের অশ্রুসজল চোখ তার চোখে পড়েনি। রাফায়াতের ভেতরকার যন্ত্রণা তার মনে জায়গা করে নিতে পারেনি। অতিরিক্ত ক্ষুধার থাকার দরুন অয়ন্তী মুখের সামনে খাবার পেয়ে অমৃতের মত খাবারের স্বাদ গ্রহণ করতে লাগল! খাবারের প্রতি অয়ন্তীর এমন পাগলামি দেখে রাফায়াত নিজেকে ধিক্কার জানাতে লাগল! তার বদরাগী এবং উদাসীন স্বভাবের জন্য-ই অয়ন্তীকে এতটা সময় ধরে ক্ষুধামন্দায় ভুগতে হলো!

খাওয়া-দাওয়া শেষ হতেই রাফায়াত কোমল হাতে অয়ন্তীর মুখটা ভালো করে মুছিয়ে দিলো। পেটটা পুরোপুরি ভরে উঠতেই অয়ন্তী পূর্বের ন্যায় তাজা হয়ে উঠল! হাতটা ভালোভাবে পরিষ্কার করে রাফায়াত যেইনা অয়ন্তীর দিকে ঈষৎ ঝুঁকে চিন্তিত গলায় প্রশ্ন ছুড়ল,,

“এখন কেমন ফিল করছ?”

অমনি অয়ন্তী গর্জে উঠল। সামনে বসে থাকা রাফায়াতকে সে এক ধাক্কায় মেঝেতে কাত করে দিলো! অর্ধভাঙা বিছানা থেকে বিছানার চাঁদর, বালিশ এবং কাঁথা উঠিয়ে সে মেঝেতে গুটিশুটি মেরে শুয়ে পড়ল! রাফায়াত অবাক হলো। শুধু অবাক নয় ভীষণ অবাক হলো। অবাকের চরম শীর্ষে পৌঁছে সে মেঝে থেকে ওঠে বসল। চোখ বুজে রাখা অয়ন্তীর দিকে বিস্ফোরক গলায় প্রশ্ন ছুড়ে বলল,,

“এই? তুমি কী এখন ঘুমুবে?”

কাঁথাটিকে গাঁয়ে আরও আরামদায়কভাবে পেঁচিয়ে নিলো অয়ন্তী! ঘুম ঘুম গলায় বলল,,

“হ্যাঁ ঘুমুবো। ডিস্টার্ব করবেন না তো। দুপুরের আগে আমাকে একদম ঘুম থেকে জাগাবেন না। দয়া করে খেতে দিয়েছেন, এবার একটু ঘুমুতেও দিন!”

“আরে বলছ কী এসব? আমাদের তো এক্ষুণি রওনা হতে হবে। সকাল হওয়ার আগেই আমাদের ঢাকা ত্যাগ করতে হবে।”

“এত শত বুঝিনা আমি। আপনি কি’ড’ন্যা’পার হয়েছেন বলে-ই যে আমার উপর শুধু জোর খাটাবেন তা কিন্তু নয়! যাকে আপনি কি’ড’ন্যা’প করেছেন তার ও তো কিছু চাওয়া পাওয়া থাকতে পারে তাইনা? সো এখন আমাকে ডিস্টার্ব না করে একটু ঘুমুতে দিন। বড্ড ঘুম পেয়েছে আমার। এত ধকল সইছেনা আর দেহে।”

অর্নগল কথাগুলো বলেই অয়ন্তী ঘুমের অতলে তলিয়ে গেল। রাফায়াত হাজার ডেকেও অয়ন্তীকে সেই অলক্ষুণে ঘুম থেকে জাগাতে পারলনা! কপালে হাত দিয়ে রাফায়াত কিছুক্ষণ দাঁতে দাঁত গিজগিজালো। অতঃপর অয়ন্তীর আরামের ঘুম দেখে তার চোখেও কেমন যেন দস্যু ঘুমেরা হানা দিলো। অয়ন্তীর ঘুম জড়ানো মুখের দিকে তাকিয়ে থাকতে থাকতে রাফায়াত নিজেও অয়ন্তীর পাশে কাত হয়ে শুয়ে পড়ল। সে এক গভীর ঘুম। প্রেয়সীর মুখের দিকে তাকিয়ে নিশ্চিন্তে স্বপ্নপুরীতে তলিয়ে যাওয়া শান্তির এক ঘুম!

,
,

রাফায়াতের সেই গভীর তন্দ্রাবিলাসে হানা দিলো ফোনের বাইব্রেশন মুড! ঘুমের মধ্যেই রাফায়াত অনেকক্ষণ যাবত অনুভব করছিল তার প্যান্টের পকেটে বেশ ভয়াবহভাবে-ই সাইক্লোন উঠেছে। তবে নিদ্রা কাটিয়ে তার পক্ষে সম্ভবপর হচ্ছিলনা সাইক্লোনের কারণ খতিয়ে দেখার। কিয়ৎক্ষণ যাবত সেই সাইক্লোন তুমুল বেগে বয়ে যাওয়ার পরে গিয়ে রাফায়াতের টনক নড়ল। অবিলম্বেই তার ডান হাতটি চলে গেল প্যান্টের পকেটে। ফোনটি পকেট থেকে বের করে সে এক চোখা দৃষ্টিতে স্ক্রীনের দিকে তাকালো। স্পষ্টভাবে কিছু না দেখেই সে ফোনটি রিসিভ করে কানে তুলে নিলো। অমনি ফোনের অপর প্রান্ত থেকে চঞ্চল বিরক্তি ভরা গলায় বলল,,

“এই ই”ডিয়”ট কোথায় তুই?”

রাফায়াত তখনও ঘুম ঘুম আবেশে বলল,,

“এইতো ঘুমে!”

“ঘুম মানে? তুই বুঝতে পারছিস তো কী বলছিস তুই?’

“কেন? কী বলছি? কী হইছে?”

“দুপুর দুইটায় তোর চট্টগ্রাম থানায় প্রেজেন্ট থাকার কথা ছিল রাফায়াত! এখন অলরেডি দুইটা প্লাস!”

ঘুমের ঘোর এবার বেশ ঝাঁকি দিয়ে-ই ভাঙল রাফায়াতের! চক্ষু জোড়া আচ্ছন্নতা নিয়ে সে তড়িঘড়ি করে শোয়া থেকে ওঠে বসল। পাশ ফিরে তাকিয়ে দেখল অয়ন্তী তার গাঁয়ের সাথে সম্পূর্ণ চিপকানো। গভীর ঘুমে আবিষ্ট সে। তৎক্ষনাৎ মাথাটা জাঁকালো রাফায়াত। উত্তেজিত গলায় ফোনের ঐ প্রান্তে থাকা চঞ্চলকে বলল,,

“বিকেলের মধ্যেই আমি চট্টগ্রাম পৌঁছাচ্ছি। প্লিজ আর একটু ম্যানেজ কর।”

কলটি কেটেই রাফায়াত ঘুমন্ত অয়ন্তীকে টেনে হেঁছড়ে শোয়া থেকে উঠালো। তার চোখে-মুখে বোতল ভর্তি পানি ঢেলে দিলো! বসা থেকে অয়ন্তী ধড়ফড়িয়ে লাফিয়ে উঠতেই রাফায়াত তার হুডিটা অয়ন্তীর গাঁয়ে পড়িয়ে দিলো! হুডির টুপিটা অয়ন্তীর মাথায় ভালো করে পড়িয়ে সে অয়ন্তীর হাত ধরে জান নিয়ে দৌঁড়ে পালালো রুম থেকে! বেচারি অয়ন্তী ভ্যাবাচ্যাকা খেয়ে রাফায়াতের সাথে সাথে দৌঁড়াতে লাগল। আপাতত কিছু বলার পর্যায়ে নেই সে! মস্তিষ্ক তার সম্পূর্ণ ফাঁকা৷ ঘুম ফুরানোর আগেই হুট করে ঘুম ভেঙে ওঠার ফল এসব! মেইন রাস্তায় কোনোভাবে ওঠে যেতেই রাফায়াত একটি সি.এন.জি ঠিক করল বাসস্টপ পর্যন্ত পৌঁছানোর জন্য। সি.এন.জি তে উঠতেই হকচকিয়ে ওঠা অয়ন্তী অস্থির রাফায়াতের দিকে প্রশ্ন ছুড়ে বলল,,

“আরে আমরা যাচ্ছিটা কোথায় হ্যাঁ? কোথায় নিয়ে যাচ্ছেন আমাকে বলুন?”

মিরর গ্লাস দিয়ে সি.এন.জি ড্রাইভারটা কেমন যেন সন্দেহজনক দৃষ্টিতে রাফায়াত এবং অয়ন্তীর দিকে তাকালো! সঙ্গে সঙ্গেই রাফায়ত জোরপূর্বক হাসি দিয়ে অয়ন্তীর কানে মুখ ঠেকালো। দাঁত চিবিয়ে ফিসফিসিয়ে বলল,,

“বলেছিলাম না সিনক্রিয়েট না করতে? আই সোয়ার, যদি আশেপাশের মানুষজন খারাপ কিছু আঁচ করতে পারেনা? তবে কিন্তু তোমার পরিবারের ক্ষতি করতে আমার বেশী সময় লাগবেনা!”

#চলবে….?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here