ডিভোর্স অতঃপর পর্ব ৯

#ডিভোর্স_অাত_ :_পর
.পর্ব ৮
.
অফিসে বসে কাজ করছিল শিমুল ।
ম্যাসেন্জারে একটা ম্যাসেজ রিকোয়েস্ট আসলো। ওপেন করতেই শিমুলের দমবন্ধ হওয়ার জোগাড় !
‘রায়না শিমুল ‘ তাকে টেক্স করেছে।
এক লাইনের ছোট্ট মেসেজ।
Baba, salam.
শিমুল বার বার পড়লো মেসেজটা।
কিছুতেই সাধ মিটছে না।
দুই শব্দে লেখা মেসেজ। তবুও কত মিষ্টি করে লেখা। ‘রায়না শিমুল ‘ তার মেয়ের নাম ?
রিয়ার প্রতি কৃতজ্ঞ হলো মনে মনে।
রিয়া তার মেয়ের নামের সাথে তার নামকে
অস্বীকার করেনি।
শিমুলের মনে হলো, এত সুন্দর মেসেজ তাকে এই জীবনে কেউ লেখেনি।

রিয়া সম্ভবত; রায়নার নামে এই আইডি খুলে দিয়েছে। যাতে তার সাথে যোগাযোগ করতে পারে। শিমুল মেসেজের উত্তর লিখলো,
Love you ma.
মেয়েটা কি তার মেসেজের উত্তর এখনই লিখবে ? কিভাবে লিখবে ?
এখন তো বাংলাদেশে রাত।
তার মেয়েটা নিশ্চয় ঘুমাচ্ছে !
শিমুল অপেক্ষা করতে লাগলো।

শিমুল মেসেজ পেলো রাতে যখন বাংলাদেশে দিনের শুরু।
‘বাবা,আমি স্কুলে য়াচ্ছি।
ফিরে এসে টেক্স করবো।’
আহা.. এত শান্তি কেন লাগে মেয়ের টেক্স পেলে ! শিমুল কি করবে ভেবে পাচ্ছেনা।
সে ইভাকে ম্যাসেন্জারে টেক্স করলো।
জানালো রায়নাকে ফিরে পাওয়ার কথা।
তার অনুশোচনার কথা।
রায়নার আইডি পাঠালো ইভাকে।
যোগাযোগ করতে বললো।
তার জীবনের অবাঞ্চিত দিনগুলোর কথা জানালো। বার বার সে ভুল করেছে। নিজের মেয়ে,মা, ভাই বোনকে উপেক্ষা করেছিল যে শান্তির আশায়, তা সে পায়নি।
ছোট বোনের কাছে অকপটে সব কথা স্বীকার করে ক্ষমা চাইলো,তোরা আমাকে ক্ষমা করিস।
ইভা উত্তর দিল,আমরা তোমাকে খুব ভালবাসি, ভাইয়া। তুমি ভুল করছিলে। আমরা কষ্ট পেয়েছি। কিন্তু অপেক্ষা করেছি, একদিন তুমি তোমার মেয়ের কাছে ফিরবে নিশ্চয়।
আমি খুব খুশী তুমি ফিরেছো।
আনন্দে ইভা কাঁদতে লাগলো।

শিমুলের মেইলের জবাব পাঠিয়েই রিয়া রায়নার নামে একটা আইডি খুলে দিল।
কারণ রায়নার সাথে শিমুলের যোগাযোগটা সরাসরিই হোক। যদিও রিয়ায় একাউন্টটা টেককেয়ার করবে। রিয়া সরাসরি শিমুলের সাথে সংযুক্ত হতে চায়নি।
রায়না তার বাবাকে প্রথম মেসেজ পাঠিয়ে খুব একসাইটেড ছিল। আজ সকালে স্কুলে যাওয়ার আগে মেসেজ চেক করছিল।
তার বাবা তাকে ‘Love you ma’ লিখেছে।
রায়নার ঠোঁঠের কোনায় মিষ্টি হাসি ফুটে উঠলো। রিয়া রেডী হতে হতে রায়নাকে লক্ষ করছিল।রায়না তার বাবাকে ছোট্ট টেক্স পাঠিয়ে মায়ের সাথে স্কুলে রওনা হলো।
রিয়া খেয়াল করলো রায়নাকে বেশ খুশী খুশী লাগছে। রিয়া জানতে চাইলো, কি লিখলে বাবাকে ?
স্কুল থেকে ফিরে এসে বাবার সাথে কথা বলবো। সেটায় লিখে জানিয়েছি।

শিমুল তার মেয়েকে লিখলো,
তুমি কেমন আছো মা ? আমি কি তোমাকে ফোন করতে পারি ?
রায়না তার উত্তরে লিখলো,নিশ্চয় বাবা।
শিমুল ফোন করে তার মেয়ের কন্ঠ শুনে আপ্লুত হয়ে পড়লো।
নিজেকে সংযত রখতে পারছেনা।
দু’চোখ ভিজে যাচ্ছে।
এই নিষ্পাপ বাচ্চাটাকে সে দূরে ঠেলে দিয়েছিল ? রিয়ার উপরে রাগ করে ?
কত সুন্দর করে ‘বাবা সালাম’ বললো।
বললো,আমি ভাল আছি। আপনি কেমন আছেন ?
শিমুল বললো,আমাকে আপনি করে বলছো কেন, মা ? তুমি করে বলো।
রায়না জানালো,আমি তো শুধু মাকে তুমি করে বলি। আর কাউকে না।
শিমুলের খুব কষ্ট হচ্ছে। আজ নিজের মেয়ের মুখে ‘আপনি’ সম্বোধন শুনে অনুভব করলো মেয়ের জীবনে বাবা হিসেবে তার অবস্হান কোথায়।
নরম গলায় বললো, মা আমি তো তোমার বাবা। আমাকেও ‘তুমি’ করে বলো। আমার খুব ভাল লাগবে।
রায়না হাসলো মিষ্টি করে।
বললো, আচ্ছা বলবো।
কিন্তু পরক্ষনেই বললো,আপনি ডিনার করেছেন ? আমেরিকায় এখন রাত ?
শিমুলের মন খারাপ হলো কিন্তু তবুও গাঢ় স্বরে বললো,ডিনার করেছি মা।
পরদিন শিমুল আবার ফোন করে মেয়ের সাথে কথা বললো। রায়নার স্কুল, পড়াশোনা,
বন্ধুদের কথা জানতে চাইলো।
রায়না টুক টুক করে বেশ খানিকক্ষণ কথা বললো। স্কুল,পড়াশোনা বন্ধুদের কথা বললো।
মেয়েটা খুব মেধাবী হয়েছে।
শিমুলের খুব গর্ব হলো মনে মনে।
রায়না আমেরিকা সম্পর্কে জানতে চাইছিল।তার নাকি ডিজনি-ওয়ার্ল্ড দেখার খুব শখ।শিমুল বললো,যখন তুমি আমেরিকায় আসবে তখন আমি তোমাকে ডিজনি-ওয়ার্ল্ডে ঘুরতে নিয়ে যাবো মা।
শুনে খুব খুশী হয়েছিল রায়না।

শিমুল নিজেকে ধিক্কার দিল মনে মনে।
সে কিভাবে এই পুতুলের মত মেয়েটার সাথে এত অন্যায় করেছে ?
মেয়েটা মুখ ফিরিয়ে নিতে পারতো, নেয়নি।
কারণ, রিয়া তার মেয়ের মনে শিমুল সম্পর্কে কোন খারাপ ধারনা দেয়নি। সে নাকি চেষ্টা করেছে সবসময় রায়নার সামনে তার বাবার সম্পর্কে ভাল ধারনা দিতে।
এটা হয়তো তারই ফল যে রায়না তাকে এত ভালভাবে গ্রহন করেছে।
তবে রায়না একটু চুপচাপ। কম কথা বলে।
শিমুলের সাথে সময় লাগছে সহজ হতে।
লাগবেই তো।
শিমুল তো তার কাছে পুরোই অচেনা একজন মানুষ।
একজন অচেনা মানুষকে এত সহজে বাবার জায়গাটা মনে হয় দেয়া যায়না।
অথবা ছোট্ট মেয়েটা তো জানেই না বাবা মানে কি ?
বাবা কেমন হয় ? তার সাথে কিভাবে কথা বলতে হয় ? কেমন করে আল্লাদ করতে হয় ?
শিমুল বিষর্ন্ন হয়ে উঠলো।
কি করেছে সে তার জীবনটাকে।
একেই কি বলে জীবন নিয়ে খেলা !
শিমুল তার জীবন নিয়ে খেলেছেই।
যখন মা রিয়াকে ফিরিয়ে নিতে বলেছিল তখন মায়ের কথায় শোনা উচিৎ ছিল।
তাহলে হয়তো আজ নিজের সন্তানের কাছে তাকে বাবা হয়ে ওঠার প্রমাণ দিতে হত না।
নিজের সন্তানের সাথে কথা বলতে এত ভাল লাগে ! শিমুলও তো জানতো না নিজের রক্ত..নিজের সন্তানকে কাছে পাওয়ার আনন্দ এতটা। যদিও এখনো মেয়েকে বুকে টেনে নেয়ার সুযোগ পায়নি। শিমুল ছটফট করে উঠলো রায়নাকে বুকের ভেতরে নেয়ার জন্য !

নিজের জেদ, রাগ এগুলোকেই বেশী গুরুত্ব দিয়েেছে সে। একবারও এই শিশুটার কথা গভীর ভাবে ভাবেনি।
ভাবলে রায়না আজ এত না পাওয়া নিয়ে বড় হত না। সব তার দোষ।
প্রথম যখন ডিভোর্স হলেছিল,তখন ওরা দু’জনই দায়ী ছিল। কিন্তু সাত বছর আগে তো মায়ের উদ্দ্যেগে রিয়া এগিয়ে এসেছিল।
সে তখন রিয়াকে ক্ষমা করতে পারেনি এবং কমিটেড ছিল নীলার কাছে।
মা- বাবা যে সবসময় সন্তানের ভালটা বুঝতে পারে, আজ শিমুল মর্মে মর্মে তা বুঝতে পারছে। মা বেঁচে থাকলে শিমুল গ্লানিমুক্ত হতে পারতো। মায়ের কাছে নিজের ভুল স্বীকার করে ক্ষমা চাইতে পারতো।
মাকে খুব কষ্ট দিয়েছে শিমুল
আজ হয়তো সেজন্যই এত কষ্ট পাচ্ছে শিমুল
সেদিন ইভার কাছে শুনেছে, রায়না স্কুলে হেঁটে যায়। আগে বেশ খানিকটা দূর থেকেই আসতে হত। বৃষ্টির দিনে খুব কষ্ট হত।বৃষ্টির মধ্য কাফরুলের রাস্তার জল-কাঁদায় একাকার হয়ে মায়ের হাত ধরে স্কুলে যাওয়া-আসা করতো রায়না। এখন ক্যাম্পাসে বাসা হওয়ায় দূরত্ব কমেছে।
তবে রায়না গাড়ীতে ঘুরতে খুব ভালবাসে। যদিও,বেড়ানো বা যেকোন প্রয়োজনে কোথাও যেতে হলে ওদেরকে বাস বা ট্যাক্সি করেই যেতে হয় সব জায়গায়।
এটা জানার পর সারারাত শিমুল কেঁদেছে।
তার নিজের মেয়ে হেঁটে হেঁটে স্কুলে যায় আর এখানে তার দামী গাড়ীতে করে নীলা তার ছেলেকে নিয়ে সারা আমেরিকা ঘুরে বেড়িয়েছে।
এটা মনে হলেই যন্ত্রনায় ছট্ফট করছে শিমুল কেন এমন করেছে শিমুল ?
কেন হুটহাট জীবনের সিদ্ধান্ত গুলো নিয়েছিল সে ?
কেন আরো ধর্য্য ধরেনি ?
অপেক্ষা করেনি ?
কেন দূরদর্শীতার পরিচয় দিতে পারেনি।
জীবনটাকে জটিল করে তুলেছে সে।
যার মাশুল দিতে হচ্ছে প্রতি মূহুর্ত্যে।

শিমুল সিদ্ধান্ত নিয়ে ফেললো,সে দেশে যাবে মেয়ের সাথে দেখা করতে।
অফিসে ছুটির জন্য আবেদন করলো জরুরী কারণ দেখিয়ে।
যেহেতু দীর্ঘদিন দেশে যায়না শিমুল তাই ছুটি পেয়েও গেল এক মাসের জন্য।
শিমুল অস্হিরবোধ করছে।
কবে মেয়েকে দেখতে পাবে!
আগে টিকিটের ব্যবস্হা করতে হবে।
আজই টিকিট বুকিং দিতে হবে।
শিমুল মনে মনে ভাবলো টিকিট কনফার্ম হলো রায়নাকে জানবে।
খুব খুশী হবে রায়না ?
নিশ্চয় খুশী হবে।
শিমুল মনে মনে ভেবে রেখেছে,দেশে গিয়ে মেয়েকে নিয়ে কোথায় কোথায় ঘুরবে-বেড়াবে।
ঢাকায় গিয়ে মেয়েকে প্রতিদিন গাড়ীতে করে
ঘুরবে। একটুও হাঁটতে দেবেনা।

রাতেই টিকিট কনফার্ম করে ফেললো শিমুল রায়নাকে মেসেজ করলো,
মা আমি আসছি। তোমার কাছে।

রায়না উত্তর পাঠালো, Is it true baba ?
are you coming ??

yes ma. Im coming.
love u ma.

পরের দিন রায়নাকে ফোন করলো শিমুল ।
রায়না উৎফুল্ল গলায় বললো,আপনি কবে আসবেন ? আমি খুব হ্যাপি। আমার সব বন্ধুকে বলেছি,আমার বাবা আসবে আমেরিকা থেকে।
শিমুল হাসলো, তাই নাকি ?
আচ্ছা মা, আমি তোমার জন্য কি কি নিয়ে আসবো ইউ এস থেকে আসার সময় ?
রায়না মিষ্টি করে হাসলো।
মেয়েটার হাসি এত সুন্দর।
শিমুলের মন ভরে গেল।
একটা রিস্টওয়াচ। মা কিনে দেয়না, রায়না বললো।
শিমুল হেসে বললো, আমি তোমার জন্য রিস্টওয়াচ নিয়ে আসবো মা। আর কিছু আনতে হবেনা ?
তখন রায়না বললো, আমি কি একটা জিনিস চাইতে পারি ?
শিমুলের বুকের ভেতরটা মোচড় দিয়ে উঠলো রায়নার বলার ভঙ্গিতে।
কি দূর্ভাগ্য ! মেয়ে তার বাবার কাছে আবদার করছে অথচ সৌজন্যতা বজায় রেখে।
আসলে মেয়েটা তো মা ছাড়া কোনদিন কারো কাছে কিছু যে চায়নি। চাওয়া যায় এটায় হয়তো জানেনা।
শিমুল গাঢ় স্বরে বললো, মা তুমি সবচেয়ে বেশী পারো। প্লিজ বলো, তোমার কি লাগবে ?
রায়না আনন্দিত গলায় বললো,বাবা আমার খুব প্লে-স্টেশন পছন্দ। মাকে দু’বছর থেকে বলছি মা কিনে দেয়না।
শিমুল রায়নাকে বললো, Its alright ma. Your mom did a great job for you what I supposed to do. I’m greatful to her. I’ll buy everything for you.
রায়না খুশীতে কলকল করে উঠলো, You are great baba.my dad is the best dad in the world. love you baba.

শিমুল রাতে ঘুমোতে পারলো না।
শিশুরা কত নিষ্পাপ। কত উদার।
কত অল্পতেই ওরা ভালবাসতে পারে।
একটা খুব পছন্দের খেলনা কিনে দিতে চেয়েছে শিমুল তাতেই রায়না তাকে বেস্ট ড্যাড বললো !
আহা.. যদি রায়না তার এই ছোট্ট জীবনের শুরু থেকেই তার বাবাকে পাশে পেত !
শিমুল মনে মনে ভাবলো, আর কষ্ট পেতে দেবে না সে তার মেয়েকে।
বুক দিয়ে আগলে রাখবে।
রিয়ার প্রতি কৃতজ্ঞবোধ করলো আবারও।
শিমুল মনে মনে প্রতিজ্ঞা করলো,একদিন তার মেয়ের বেস্ট ড্যাড সে হবেই।

(চলবে )

Copy post

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here