প্রমত্ত অঙ্গনা পর্ব -০৯

প্রমত্ত অঙ্গনা
(০৯)

হাই ড.আঁখি,কেমন আছো তাহলে?

রিপোর্টার কলির হঠাৎ আগমণে বেশ বি**র**ক্ত হলো আঁখি,মেয়েটি যে বড্ড গা*য়ে পরা,আদ্রিশের জন্য অনেক পা*গ**লা*মি করত যদিও আদ্রিশ তাকে কোনো পাত্তা দেয় নি কখনও তেমন,আদ্রিশের পিছন পরা নিয়ে একদিন তাকে বেশ কথা শোনায় আঁখি, তারপর থেকে তাকে তাদের আশপাশে তেমন আর দেখা যায় নি,এতদিন পর সোজা আঁখির কেবিন অব্দি চলে আসছে নিশ্চয়ই কোনো ম*ত*লবে ভালোয় জানে আঁখি,তাই সোজাসাপটা বলল।

″ভালো আছি,তা এখানে হঠাৎ? ″

″না তাজা একটা খবর শুনলাম তাই ভাবলাম একটু খোঁজ নেই,কত তারিফ শুনেছি তোমার ওই মুখে তোমার আদ্রিশের,ভালোবাসার উপর কি বিশ্বাস তোমার,তাকে নিয়ে কত গর্ব,তবে তার নতুন বিয়ের বিষয়টা কেমন জানি হজম করতে পারছিলাম না,তাই আসা,বুঝতেই তো পারছ।তা কতো অ**প*মা*নই না সইলাম আমি ভাবছি এবার ফিরিয়ে দেই কি বলো।″

″দেখো কলি,সেদিন আমাদের এনিভার্সারি পার্টিতে তুমি ড্রি**ংক করে অ**শ্লী**লতা করতে চাইছিলে আদ্রিশের সাথে।তাই না চাইতেও তোমার সাথে আমায় বা**জে ব্য***ব**হার করতে হয়েছে সেদিন,সেটাকে এভাবে মাথায় নিয়ে ঘুরলে তো হবে না।″

″হুম ফা**ন্দে পরে এখন বে*জা বেড়াল হয়ে গেলে,হা হা হা হা।ছা*ড়ব না আঁখি তোমায় এটাই জানাতে এসেছিলাম,পারলে আটকিয়ো আমায়,চলি কেমন।″

আঁখির সামনের চেয়ারেই বসে এতবড় একটা চ্যালেন্জ দিয়ে গেল কলি আঁখিকে।আঁখি বেশ চি*ন্তি*ত হলো,কলি নামক বে**হা**য়া মেয়েকে সে ভালো করে চিনে,একে আটকানো যাবে না,তবে আদ্রিশের সাথে বি**চ্ছে**দ এর বিষয়টা আঁকি চায় না মিডিয়াতে যাক,এতে যে ওর নামটা বেশ খা**রা**প হয়ে পরতে পারে।কি করবে এবার ভেবে চলল আঁখি।

হাসপাতালে প্রবেশ করছে অপরূপা এক রমণী,নাম তার রিংকি,জন্ম বাংলাদেশে হলেও আমেরিকাতেই বড় হওয়া তার,মা বাবা বাঙালি তাই ভাষাটা বেশ জানে,নিজেও পেশাগত একজন ডাক্তার,বাংলা ভাষা জানলেও স্বাভাব, আচরণ বা রুচি কোনো দিক থেকেই তার মধ্যে বাঙালি নারীত্বের কোনো ছোঁয়া নেই,না*ই*টি পরে হেলে দুলে হাসপাতালে প্রবেশ করছে,রিংকি বলতেই ছেলেদের বুকের ক*ম্প*ন, ও হাসপাতালে আসা মানে রোগী থেকে ডাক্তার অব্দি ওকে উ**ল্টে পরে দেখা,নাইটিতে ওকে যে এক আলাদা আকর্শনীয় লাগছে,ল**লো*প দৃষ্টিতে আশপাশের সবাই গি**লে খাচ্ছে তাকে,হাজার জন তার প্রেমে মশগুল থাকলেও তার মনে একজনকেই ধরেছে,আদৃত নামক সুদর্শন পুরুষকে যে তার চাই ই চাই।আদৃত চলে যাবে খবরটা কানে যেতেই ঘুম থেকে উঠে সোজা এখানেই চলে আসল,আদৃত হাসপাতালে এসেছে সবাইকে নিজের যাওয়ার কথাটা জানিয়ে দিতে।আদৃত নিজের কেবিন থেকে বেরুবে ঠিক তখনই রিংকি ছুটে এসে তাকে জড়িয়ে ধরবে তার আগেই আদৃত পিছু হটে যায়,রিংকি নি*রা*শ হয়ে জায়গায় স্থীর হয়।আদৃত বেশ রূ**ঢ় ভাবে বলে।

″রিংকি তোমাকে না বলেছি আমার টা*চিং পছন্দ না।″

″সরি,আসলে খেয়াল থাকে না,তুমি চলে যাবে শুনে নিজেকে আর কন্ট্রোল করতে পারি নি,আর বেশি কিছু না হলেও হা*গ টা তো করতেই পারো।″

″আই এম নট ইন্টারেস্টেড ইন দেইজ থিংকস, ইউ নো দিস ভেরি ওয়েল।বাই দ্যা ওয়ে,দেশে যাচ্ছি।পারলে তাড়াতাড়ি ফিরব,আল্লাহ হাফেজ। ″

কথাগুলো বলে পাশ কাটিয়ে চলে এলো আদৃত,আদৃতের প্রতি ঘা*য়ে*ল দৃষ্টি তাক করে মুচকি হাসল রিংকি।

নিজেকে বিপুল কাজে ব্যস্ত রেখেছে আঁখি আদ্রিশের খেয়াল যাতে দূর দূর অব্দি তাকে না ছোঁতে পারে,কিছু ইম্পর্ট্যান্ট ফাইল কেবিনের কাবার্ডে রাখতে গিয়ে হঠাৎ কিছু কাগজের নিচ থেকে বেড়িয়ে এলো একটা ডায়েরি,ডায়েরিটা আঁখির চিরপরিচিত, নিজের জীবনের কিছু সুন্দর মুহুর্ত যে সেখানে সে নিজের হাতে ফুটিয়ে তুলেছিল,বড় করে ওটার উপরে লিখেছিল ড.আদৃত,এখনও সেটাতে তার নাম লিখা,লিখা তাকে নিয়ে চলমান একসময়কার আঁখির অ*কৃত্রি*ম ও অসীম অনুভুতি।এই ডায়েরিটা কিনতে গিয়েই যে আদৃতের সাথে তার প্রথম সাক্ষাৎ হয়েছিল।আঁখি তখন কিশোরী, সবে মাত্র ১৮ তে পা রেখেছিল,ডায়েরি লিখার খুব শখ ছিল তার,সেদিন একটা দোকানে গিয়েছিল ডায়েরি কিনবে বলে,একটা ডায়েরি বেশ করে তার নয়ন কা*র*ল,তবে ডায়েরিটাতে হাত দিতেই অপর পাশ থেকে ডায়েরির উপর আরেকটা হাতের টান পরল,তাকিয়ে দেখল আঁখি বেশ লম্বা চওড়া বলিষ্ঠ দেহের অধিকারী একজন যুবক,আঁখি কপাল কুঁচকে বলল তাকে।

″এটা আমি পছন্দ করেছি।″

″এটার পেমেন্ট আমি করে দিয়েছি″

″এটা আগে আমি ধরেছি।″

″এটার মালিক আমি।″

″নাম লেখা আছে গায়ে?″

″লিখে নিব।″

″সা*হ*স থাকলে লিখে দেখান।″

″দেখুন আমি মেয়েদের সাথে কখনও ত**র্কে জরাই না,তাদের যথেষ্ট সম্মান করি।″

″আমি ছেলেদের সাথেই ত**র্কে জরাই,আর তাদের একদম সম্মান করি না।″

″আপনি কিন্তু সী**মা*ল**ঙ্ঘন করছেন।″

″আর আপনি সীমার ভিতরে থেকেও বাহিরের কাজ করছেন।″

″ওফ অসহ্য।″

″ওফ মোটেও সহ্যকর না।″

দোকানদার দু’জনের দিকেই ভ্যাবাচ্যাকা খেয়ে তাকিয়ে রইল বেশ সময়, অতঃপর হুবহু একই ধরনের একটা ডায়েরি ওদের সামনে রেখে বলল।

ভাইয়া আপু আপনারা ঝগড়া না করে একটু কম্প্রোমাইজ করুণ,একজন এই ডায়েরিটা অন্যজনকে দিয়ে এটা নিয়ে নিন,একই তো।

কম্প্রোমাইজ ওয়ার্ড আমার ডিকশনারিতে নেই।

একসাথে দু’জনই কথাটা বলে একে ওপরের দিকে তাকাল,অতঃপর আদৃতের দিকে কপালে ভাজ ফেলে তাকানো অবস্থায়ই বলল আঁখি।

আরশিয়া আনজুম আঁখি কখনও কম্প্রোমাইজ করবে না।নেন আপনার টাকা।দোকানদারকে এক হাতে টাকা দিয়ে আদৃত কিছু বুঝে উঠার আগেই অন্য হাতে ডায়েরিটা টান দিয়ে ছুটে পালালো আঁখি।

অতীতের কথাগুলো ভেবে মনের অজান্তেই হাসি ফোটলো আঁখির ঠোঁটে, তবে সত্যতা মস্তিষ্কে নাড়া দিয়ে উঠতেই হাসি বি**লীন হলো তার,আদৃত আঁখির প্রথম ভালোবাসা,যাকে চাইলেও কখনও ভোলা যায় না,মনের এক কোণের কোথাও রয়ে যায় লুকিয়ে,আদ্রিশ জীবনে আসার পর আর কখনও আদৃতের কথা ভাবতে চায় নি আঁখি আদ্রিশকে ধোঁ**কা দেয়া হবে বলে,আদ্রিশ যদি কখনও জানে আঁখি আদৃতের কথা মনে করে তবে সে কষ্ট পাবে এই ভেবে নিজেকে গুটিয়ে নিয়েছিল আঁখি,তবে আদৃতের সকল স্মৃতি থেকে দূরে যেতে পারে নি সে,তাই আদৃতের স্মৃতি মনে করিয়ে দেয় এমন সবকিছু ন**ষ্ট করে দিলেও তার জন্য লিখা ডায়েরি আর তার একখানা ছবি এখনও আঁখির কাছে রয়ে গেছে,সবার চোখের আড়াল করে সেই স্মৃতিকে আঁখি এখানে এনে লুকিয়ে রেখেছিল,এবার ছবিটা বের করল আঁখি ডায়েরির ভিতর থেকে,হাত বুলালো সে ছবির উপর ধীমি স্বরে বলল।

ভালো আছেন না ড.সানিয়া কে নিয়ে?সুখে হয়ত সংসার করছেন,কপাল তো আমারই খা**রা**প ছিল,যাই হোক আপনি খুশি থাকুন সবসময় চেয়ে এসেছি আর আগামীতেও চাইব।

হঠাৎ ফোনের রিংটন বেজে উঠলে আঁখি ডায়েরিটা হাতে নিয়ে ফোন রিসিভ করল,অচেনা নাম্বার।

″হ্যালো আসসালামু আলাইকুম, কে বলছেন?″

ফোনের ওপাশ থেকে কোনো উত্তর না আসায় আঁখি আবারও বেশ বি**র**ক্তি নিয়ে বলল।

কে বলছেন?ফোন করে কথা বলছেন না কেন?

কথা বলা কি জরুরি অনুভব করে নিতে পার না আমায়?ছেড়ে তো চলে গেলে, একবারও কি মনে পরে না আমার কথা?

ল**ম্প**টদে*র কথা মনে করার টাইম আঁখির নেই।

ফোন কে**টে দিলো আঁখি,সাথে সাথে ব্লক করল আদ্রিশকে,পরের বার ফোন দিয়ে আর পেল না আঁখিকে আদ্রিশ।মনের অ*স্থি*রতা আরও বেড়ে গেল,নতুন সিম কিনেছিল আঁখির সাথে যোগাযোগ করবে বলে কিন্তু আঁখি সে রাস্তাও বন্ধ করে দিলো,এতটা পর কিভাবে করতে পারল আঁখি তাকে,সারাদিন বার বার ফোন করা আঁখি,বাহিরে কোথাও আসলে বার বার ম্যাসেজ করা আঁখি আজ তার সাথে যোগাযোগের সব মাধ্যম বন্ধ করে দিয়েছে, এদিকে আঁখির সাথে কথা না বলে তাকে না দেখে সবকিছুই অ*নর্থ*ক লাগছে আদ্রিশের কাছে,কি করে পারছে আঁখি থাকতে তাকে ছাড়া,সে তো কোনো কাজে মন বসাতেই পারছে না,তখনই রিদিকার কল এলো আদ্রিশের নাম্বারে কেন যেন কল টা উঠানর মন চাইল না,তাই উঠালই না।বরং ভাবতে থাকল আঁখিকে কেমনে ফিরানো যায়।

আঁখি নিয়ে এলো নিজের সে ডায়েরিটা নিজের সাথে করে,আদৃত কখনও তাকে ধো**কা দেয় নি,যথেষ্ট মর্যাদা দিয়েছিল আঁখিকে,চাইলে সে আঁখির মন নিয়ে খেলা করতে পারত,নো**ং*রা করতে পারত আঁখির ভালোবাসা কিন্তু আদৃত যে সেরকম ব্যক্তিই নয়,হ্যাঁ আঁখি আর কখনও আদৃতের জীবনে ফিরে যেতে চায় না আর না তো আদ্রিশের জীবনে ফিরবে,এমনকি সে জীবনে আর কোনো পুরুষই চায় না,একা জীবনটা কা*টা*বে নিজের মতো করে ,কোনো অ*নাথ*কে দত্তক নিয়ে তাকে নিজের নাম দেবে ভেবে নিয়েছে।তবে আদৃতকে নিয়ে তার মনে জমে থাকা সম্মান কখনও কম হবে না,তাই তার এই শেষ স্মৃতি আঁখি আর নিজ থেকে দূর করে রাখবে না,তাই নিজের কক্ষের কাবার্ডে এনে রেখে দিলো তা সযতনে।

দিনশেষে বাড়ি ফিরল আদ্রিশ,আজ বাড়িতে প্রবেশ করতেই যেন মন চাইল না,ঘরে প্রবেশ করতেই মনে হলো পুরো বাড়িটা কেমন খ া খ া করছে,আঁখি ব্যতীত বাড়িটা যেন চিনি ছাড়া চা।আঁখির হৈ-হুল্লোড় হাসি তামাসায় যে বাড়িটা ভরে থাকত সবসময়।কাজ থেকে ফিরার পর বাড়িতে প্রবেশ করতেই দেখতে পেত আঁখির হাসিমাখা মুখখানা যা প্রশান্তি দিত আদ্রিশের মনে।আজকে রিদিকার চেহারা দেখে সে প্রশান্তিটা আসল না তার,তবে কেন? সে তো রিদিকাকেও ভালোবাসে তবে সে প্রশান্তি কেন পেল না,আদ্রিশের ভাবনায় ছে**দ ফেলে রিদিকা বলল।

″আদ্রিশ ফ্রেস হয়ে নাও,খেতে দিই।″

″না ময়নাপাখি খাব না,খেয়ে এসেছি,তুমি গিয়ে বরং শুয়ে পরো।″

কথাটা বলে রিদিকাকে আর কিছু বলার সুযোগ না দিয়ে সোজা তার কক্ষে চলে গেল আদ্রিশ,রিদিকা সেভাবেই তাকিয়ে রইল আদ্রিশের দিকে আর মনে মনে কি যেন ভাবতে থাকল।

পরদিন সকালে…….

″কি হলো গো, এতসময়ে তো আমার ছেলে এসে পরার কথা?

″আরে শায়লা উ*ত্তে**জি*ত হয়ো না তো,বলেছে তো দেশে এসে গেছে,ট্রাফিক এ আ**ট**কা পরেছে।″

″ইশ কবে যে আমার ছেলেটা আসবে?″

আজ জ্যাম লেগেছে বড্ড,পাশাপাশি দাঁড়িয়ে আছে দু’টো গাড়ি,একটাতে আদৃত নামক এক অ**স্থি*র হৃদয়ের পুরুষ বসে আছে যে তার অসুস্থ মায়ের কাছে যাওয়ার জন্য ব্যাকুল,অপরটাতে এক রমণী,নাম তার আঁখি,সে তার দায়িত্ব পালনে যাওয়ার জন্য প্রহর গুনছে,দু’জনই অপেক্ষায় মশগুল,তবে এরা জানে না চোখ হটিয়ে যদি একবার পাশের গাড়িটার দিকে দৃষ্টি দেয় তবে তাদের ছয় বছরের অপেক্ষারই অবসান ঘটতে পারে।

চলবে………

আরোহী নুর…..।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here