প্রিয়তম_প্রাক্তন পর্ব ৪

আজ যখন অদিতি ফোন দিয়ে আনাফের কথা বলল, তখন সেই পুরাতন অপরাধবোধ, কষ্টটা যেন আবার জেগে উঠলো। আমার এত খারাপ লাগছে না জানি আমার মেয়েটার কি অবস্থা। হয়তো অদিতিই ঠিক ছিলো আমি ভুল ছিলাম। সেদিন আমার একটা সিদ্ধান্তের জন্য ই বোধহয় আজ এই অবস্থা। অদিতি কি সেটা বোঝাতেই আমাকে বলল আনাফের কথা, আচ্ছা আনাফের সাথে দেখা হয়েছে কিন্তু কি বললো সেটা তো শুনলাম না৷ আনাফ কি এখনো অদিতিকে ভালোবাসে? ওকে ফিরিয়ে নিতে চায়?
কিছু ভালো লাগছে না। আমি সেদিন আনাফকে ওভাবে না বললে হয়তো কিন্তু এখন কোন মুখ নিয়ে আনাফের সামনে যাব। অদিতির মা বেঁচে নেই, একাকিত্ব আমাকে সবসময় ঘিরে রাখে। আল্লাহ না করুক আমার কিছু হয়ে গেলে অদিতির কি হবে

– আপনে টেনশন করবেন না। যা হইব ভালাই হইব অদিতি মার সাথে। ওটা ওর কপালে লেখা আছিল। কপালের লেখন কেউ কি পড়তে পারে। আপনি নিজেরে কেন দোষারোপ করতেছেন। বাপ মা কি সন্তানের খারাপ চায়। আপনারাও ওর খারাপ চান নি। আপনার শরীর ভালো না আপনি শুয়ে পড়েন।

একটা দীর্ঘশ্বাস ফেলে চুপচাপ চোখ বন্ধ করে শুয়ে পড়লো আরিফ সাহেব। কিন্তু চিন্তাগুলো মাথার চারপাশে বনবন করে ঘুরছে যেন।

.
সন্ধ্যায় বাসায় ফেরার সময় আবার মনে হলো আনাফের সেই মেসেজ এর কথা এতক্ষণ কাজের চাপের সত্যি ই ভুলে গেছিলো সব। তাহলে আবার মনে হওয়ার কি দরকার ছিলো!

রাত ৮ টায় বাসায় ফিরে বিছানায় গা এলিয়ে দিলো অদিতি। কখন যে ঘুমিয়ে গেলো বুঝতে পারে নি, রাত ১০.৫০ এর দিকে বাবার ফোনে ঘুম ভাঙলো অদিতির। ধড়মড়িয়ে বিছানা থেকে উঠে ফোন ধরলো,

– হ্যালো বাবা

-কি রে, মা। কই থাকিস ফোন দিলাম এতবার

– অফিস থেকে এসে ঘুমিয়ে গিয়েছিলাম এখন তোমার ফোনে ঘুম ভাঙলো।

– এর আগেও ফোন দিয়েছিলাম দুইবার। খাইছিস তুই?

বাবার কথায় মনে হলো সকালে এক কাপ কফি ছাড়া আর কিছুই খাওয়া হয় নি। কিন্তু বাবাকে তা বলাও যাবে না।

– হ্যাঁ খেয়েছি। তুমি?

– হ্যাঁ রে আমি খেয়েছি। আচ্ছা মা শোন? তোকে একটা কথা জিজ্ঞেস করতাম?

-হ্যাঁ, বাবা বলো

-সকালে যে ছেলের কথা বললি আনাফ না কি জানি। কিছু বলেছে তোকে?

-না তো কিছু বলে নি। কেন?

-আচ্ছা, মা তোর কি মনে হয় আমাদের জন্য তোর এই অবস্থা?

-বাবা, কি সব বলছো তুমি। তোমরা কখনও আমার খারাপ চাও নি সেটা আমি জানি। এটা আমার কপালে ছিলো, তাই হয়েছে আমার সাথে। আল্লাহ হয়তো এর মধ্যে ই আমার জন্য মঙ্গলজনক কিছু রাখছেন। তুমি তো বলো বাবা আল্লাহ যা করে ভালোর জন্য, হয়তো এটাও তেমন। যা হওয়ার হয়ে গেছে বাবা, এমন ও তো হতে পারতো আনাফের সাথে বিয়ের পর ডিভোর্স হয়ে যেত। তখন আমি কাকে দোষারোপ করতাম?

– মা রে, আমি একাকীত্বের কষ্ট বুঝি। তোকে আমার এমন দেখতে ভালো লাগে না রে।

– বাবা আমি একা কই, তুমি তো আছো। বাবা তুমি যদি এসব নিয়ে আর কথা বলো আমি কিন্তু কথা বলবো না তোমার সাথে।

-আরে মা ভুল হয়ে গেছে। শোন, বৃহস্পতিবার এ বাসায় আসিস।

-তোমার ঔষধ আছে সব?

– আচ্ছা, আমি যাব। তুমি টেনশন করো না ঘুমিয়ে পড়।

-আল্লাহ হাফেজ

ফোন রেখে দিয়ে আবার বিছানায় গা এলিয়ে দিলো। জীবনটা আগের থেকে ও বেশী জটিল হয়ে যাচ্ছে কি? পাওয়া আর না পাওয়ার চক্রে আমি তলিয়ে যাচ্ছি গভীরে।

একটা দীর্ঘশ্বাস ফেলে অদিতি ফোন নিয়ে ফেসবুকে ঢুকলো আনাফকে কয়েকটা কড়া কথা বলতে। কারণ সেদিন আনাফের জন্য ই ওকে ছেড়ে দিয়েছিলো নাহলে সেদিন তো পালিয়ে যেতেও প্রস্তুত ছিলো অদিতি। ও যে বিশ্বাসঘাতকতা করেছিলো সেটা কিছু না? তাহলে কেন সবসময় একতরফা কথা শুনবো আমি।

আনাফের মেসেজ সিন করে রিপ্লাই দিলো অদিতি,

– হ্যাঁ আমি অদিতি

দশ মিনিট পর রিপ্লাই আসলো আনাফের আইডি থেকে,

-তা ম্যাম, কি মনে করে এত বছর পর আইডিতে লগ ইন করলেন। এটা কি পুরোনো স্মৃতিচারণ এর জন্য? আমার সাথে দেখা হলো তার জন্য হু?

-আচ্ছা, আনাফ সমস্যা কি তোমার বলো তো? খোঁচা মেরে কথা বলা ছাড়া কি আর কিছু পারো না নাকি আজকাল।

-ওমা, খোঁচা মেরে কই বললাম। তারপর বলো তোমার হাসবেন্ড কই? ছেলেমেয়ে কি করে? এখন তো রাত ঘুমায়ছে হয়তো তাই না?

-আমি আর কি বলবো? তুমি তো নিজেই সব কল্পনা করেই নিয়েছো। আমি স্বামী সংসার, সন্তান নিয়ে অনেক অনেক সুখে আছি শুনবা আর কিছু?

-আরে রেগে যাচ্ছো কেন? আমিতো তাই ই চাই সবসময় তুমি সুখে থাকো।

-হ্যাঁ, তোমার আশা পূর্ণ হয়ছে অনেক সুখে আছি।

-আচ্ছা , ঘুমায় তাহলে রাত হয়ছে অনেক৷

-ধন্যবাদ, তোমাকে এত ভাবতে না। আমার ঘুম পেলে নিজেই ঘুমিয়ে যাব।

-আচ্ছা, ঠিক আছে। তোমার আইডি কি হয়ছে? এখানে কি করো?

-তোমার মাথা করি সমস্যা তোমার?

-না, না সমস্যা নাই। রাগ করা স্বাস্থ্যর জন্য ক্ষতিকর। আল্লাহ হাফেজ ঘুমাবো আমি এখন, তুমিও ঘুমাও।

– কে শুনতে চাইছে তুমি এখন কি করবা হুহ্!

ভালো লাগতিছে একদিকে তেমন ভয় লাগতিছে কে জানে আবার কোন নতুন মায়ায় জড়িয়ে যাচ্ছি। কি করব আমি? তবে আর যাই হোক মায়ায় জড়াতে চায় না। ও এখন ভালো জব করে, বিয়ে করবে আমি চাই না ওর কোন পিছুটান থাক। পিছুটান যে কত খারাপ তা আমি জানি। এই দুই বছরে আনাফ কি কারও মায়ায় জড়ায় নি? আনাফের পুরো আইডি ঘাটতে লাগল তেমন কিছুই নেই, কিছু ছবি ছাড়া। আচ্ছা, আমি যদি আনাফ কে সব বলি ও কি ফিরিয়ে নিবে আমায়?

ধুর! কি ভাবছে এসব। আমার অভিশপ্ত জীবনের সাথে ওকে জড়াতে চায় না। ও ভালো থাক, আর কারও দুঃখের কারণ হতে চাই না। নিজের দুঃখের ভারই সহ্য করতে পারছি না।

পরেরদিন অফিস শেষে নিউমার্কেটের গিয়েছিলো অদিতি বৃহস্পতিবার বাড়ি যাবে তাই বাবার জন্য কিছু কিনতে। কিন্তু যা দেখলো তাতে অস্থিরতা যেন আরও দ্বিগুণ হয়ে গেলো।

গল্পের নাম: প্রিয়তম প্রাক্তন
লেখনীতে : Israt (Ishu Moni)
পর্ব: ০৪

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here