পড়কুট থেকে চিরকুট পর্ব ১

গল্প ::

পড়কুট থেকে চিড়কুট

ছোটবেলা থেকেই যে কথাটা অামার নামে প্রচলিত ছিল, তা হলো
পড়কুট!
তাঁর কারণ অামার পড়াশোনা।অাত্মীয় স্বজন সবার ধারণা ছিলো অামি চব্বিশ ঘন্টাই পড়ি।
অামি ভীষণ পড়ুয়া মেয়ে শুধু এই একটা কারণে ছোটবড় সব কাজিনদের কাছে অামি চোখের বিষ ছিলাম। অামাদের বিশাল কাজিন গ্রুপ। যখনি কোনো ফ্যামিলি ফাংশান হতো; হই হুল্লোড় অার অানন্দের ধুম।কিন্তু সব কিছুতে অামি থাকতাম বঞ্চিত! জয়েন করতে গেলেই সবার এক কথা, শোন নিতু, তুই জন্মেছিস বইয়ের সাথে সংসার করতে, তুই কেনো শুধু শুধু অামাদের সাথে অাসিস?? তোর জন্য অামাদের কত কথা শুনতে হয় জানিস??

সব দলের যেমন নেতা থাকে, তেমনি অামদের কাজিনগ্রুপের যিনি অঘোষিত নেতা; তিনি হলেন অাদনান ভাই।বড় চাচীর বড় ভাই’র ছেলে।
ইনি নিজে অাবার বহু গুণের অধিকারী, ভালো ছাত্র, ভালো ড্রাইভিং জানেন,
ভালো ছবি অাঁকিয়ে (যেকোনো মানুষের পেন্সিল স্কেচ পাঁচ মিনিটে করে ফেলেন), খুবই খরুচে( কারো বার্থডে বা ভালো রেজাল্টে সবথেকে বড় ট্রিটটা তিনিই দিতেন), টিভি মডেলদের মত সুন্দরী তিন-চারটে গার্লফ্রেন্ডও অাছে(এদের নিয়ে বিভিন্ন অাহলাদী ফটোও অাছে! ছিঃ) এবং তাঁর বিভিন্ন দেশের পাঞ্জাবীর উপর একটা ভালো কালেকশন রয়েছে! এই এতগুলো কারণ যার কাছে অাছে তাঁর প্রতি সবাই মুগ্ধ থাকবে এটাই স্বাভাবিক।কিন্তু অামি মুগ্ধ ছিলাম না। অামার ক্ষীণ ধারণা তিনিও অামাকে নিতে পারতেন না, কারণ সব ইন্টারেস্টিং বিষয়ে অামাকে বাদ দিবার কারণ গুলো তিনি এত অপূর্বভাবে ব্যাখ্যা করতেন যে, বাকি সবাই কনভিন্সড! অার অামার দীর্ঘশ্বাস পড়তো।কিন্তু কোথাও বোধহয় কিছু একটা ছিলো, যার কারণে অামি তাঁর কোনো কথা ফেলতে পারতাম না।
যেমন, দেখা গেলো অাদনান ভাই হুট করে এসে যদি বলতেন,
পড়কুট, এক্ষুণি একবার গিয়ে গোসল করে অায় তো!!তোর গা থেকে কেমন জানি পড়া পড়া গন্ধ অাসছে..
, অাদনান ভাই হয়তো জানলেনও না, অামি ঠিকই তক্ষুনি ভালো করে একটা গোসল দিয়ে এলাম।হালকা গোলাপি হাফ সিল্কের জামা , সাথে হলুদ সুতোর ফুলেল নক্শার নীল ওড়না পড়ে, পারফিউমে গা ডুবিয়ে, শ্যাম্পু করা চুল খুলে দিয়ে অাদনান ভাই’র ধারেকাছে বসলাম। কিন্তু তখন দেখা যেত অাদনান ভাই, অামাকে লক্ষ্যই করছেননা বরং মাঝে মাঝে তো অামায় বিস্মিত করে দিয়ে বলতেন, এমন শুকিয়ে কেনো যাচ্ছিসরে নিতু,?? রাতজেগে পড়ে, নাকি স্বপ্নদোষ, টোষ হয়??কি বিচ্ছিরি দেখায় তোকেঁ!?? কি মেখেছিস গায়ে?? মরা মানুষের অাতর?? যা দূরে গিয়ে বস!
এই এত শক্ত কথা বলা মানুষটার উপর অামার তখন রাগ হতো না, বরং অামার লজ্জা দ্বিগুণ হয়ে যেতো। অামি মাঝরাতে ঘুম থেকে উঠে অায়নায় তাঁকাতাম।অাসলেই কি অামি বিচ্ছিরি দেখতে??? কই নাতো?? এই যে অামার ডানচোখের ঠিক নিচে গালের মাঝামাঝি যে তিলটা সেটা তো ভীষণ প্রিটি!!! অাদনান ভাই কি সেটা দেখে না??

অামি পড়াশুনো বেশি সময় নিয়ে কেনো করি, তাঁরও একটা সর্বোচ্চ গ্রহণযোগ্য ব্যাখ্যাও অাদনান ভাই সবার কাছে দাঁড় করিয়ে দিলেন, তা হলো— নিতুর ব্রেন ভালো না, তাই এত ঘটর ঘটর করে পড়তে হয়! কারণ তিনি নিজেও তো বুয়েটে পড়ছেন, কই তাঁকে তো এত পড়তে হয় না!

পড়াশুনোর এই গুণটার জন্য অামি অাবার বড়দের কাছে খুবই সমাদৃত ছিলাম। দেখা যেতো গুরুগম্ভীর যেকোনো অালোচনায় অামাকে এলাউ করা হতো, অামি যদি সেই অালোচনার মাঝেও বসে থাকতাম কেউ কিছুই বলতো না। পরবর্তীতে অামার জীবনে এই সুবিধেটাই সবথেকে বেশি কাজে লেগেছিলো! জীবনের সবথেকে কঠিনতম ঘটনা সহজ ভাবে ঘটেছিলো, শুধু অামার এই পড়াশুনার জন্য। সেই ব্যাখ্যা পরে বলছি।

যাই হোক, অামার এস,এস,সির পর
মেজোখালার বিয়ে! সেই বিয়েতেই সবাই ঠিক করলো হিমছড়ি যাবে, কিন্তু অামি?? অামি নাকি বাদ?? কথা উঠলো, হিমছড়ি গিয়ে বই পড়তে পড়তে তুই সমুদ্রে ডুবে যাবি; নিতু।অামি জোড় গলায় বললাম, এখন অফ অামার; অার পড়বোনা। অাদনান ভাই শক্ত গলায় বললেন,
—–তুই অাগে যা পড়াশোনা করেছিস তাঁর শাস্তিভোগ করে নে অাগে। তুই ক্যানসেল!
অামার যাওয়া হলো না।এই এত মজার ট্যূরে যেতে না পারার দুঃখে
দুপুরে ভোঁতা মুখ করে বসে অাছি, অাদনান ভাই এসেই দড়াম করে অামার বিছানায় শুঁয়ে পড়লেন।
—–কি ব্যাপার! অাপনি যাননি?
—–যাই নি যে, দেখছিসই তো! সকালে অর্নিকে এয়ারপোর্ট ছাড়তে হলো, তাই!! বুঝিসই তো তিনবছরের গার্লফ্রেন্ড; অামার একটা দায়িত্ব অাছেনা??
অাদনান ভাই, উনার গার্লফ্রেন্ডের জন্য হিমছড়ি যেতে পারেনি এটা শুনেও অামার রাগ হলো না। বরং অানন্দ হলো ;ভীষণ অানন্দ!কারণ হিমছড়ি ট্যূর তো উনারও মিস হলো……হোক না অালাদা কারণ, তবুও তো উনার সাথে একটা স্যাডনেস মিললো।

তার কিছুদিন পরেই একটা বিশ্রী ঘটনা ঘটলো।
ছোট কাকার গায়ে হলুদের রাতে গায়ে হলুদ শেষে অামি রুমে এসে শাড়ি খুলে, পড়তে বসেছি। পড়নে ব্লাউজ পেটিকোট ছিলোই।ভাবলাম পরে চেঞ্জ করে নিবো।
পড়তে বসেছি অমনি অাদনান ভাই, হুড়মুড় করে ঘরে এসে বললেন,
“পড়কুট, তোর ঘরে স্কচটেপ অাছে??? তাঁরপরই মাথায় হাত দিয়ে প্রায় চিৎকার করে বললেন, ও মাই গড নিতু, কি সর্বনাশ! তুই তো দেখি উলঙ্গ দেবী হয়ে পড়তে বসেছিস! অামি সাথে সাথে মুখে বই চাপা দিয়ে দাঁড়িয়ে পড়লাম,
—-ইস! এবার তো তোর পেটের মাঝখানে গর্ত হওয়া নাভিটা……..
তিনি বিছানায় রাখা শাড়িটা অামার উপর ছুঁড়ে দিয়ে সাথে সাথেই বেড়িয়ে গেলেন।

অার সেই কথাটা ছড়িয়ে পড়লো এভাবে যে, নিতু ন্যাংটা হয়ে পড়ছে। অাদনান ভাই’র কথাটা সবাই বিশ্বাস করে ফেললো।
অামি লজ্জায় বরযাত্রী পর্যন্ত গেলাম না।পুরো বিয়ে মাটি।কলেজেপড়া মেয়ের প্রেস্টিজ সেন্স বলে কথা!
তারপর থেকে
কাজিনদের কেউ ফোন করলে বলতো, কিরে নিতু এখন কি তুই বস্ত্রহীনা নাকি বস্ত্রাবৃত??কলেজে ঠিকঠাক বস্ত্রগত হয়ে যাস তো???

অামার হয়তো রাগ করার কোনো ক্ষমতাই ছিলোনা। এই ব্যাপারটা নিয়ে তাই অামি অাদনান ভাই’র উপর রাগ করিনি।কিচ্ছু বলিনি। কিন্তু এর পর থেকে যে সমস্যাটা হলো, তাঁকে দেখলে অামার লজ্জায় মরে যেতে ইচ্ছা করতো।কথা অাটকে অাসতো!কাছে বসতাম না, ভালো করে দেখা হতোনা, কথা হতো না।এমনকি পরিবারের যেই ফাংশানগুলোতে অাদনান ভাই থাকতেন, সেগুলো এভয়েড করতে লাগলাম।
এবং মোস্ট ইম্পর্টেন্ট থিং যদিওবা কখনও অাদনান ভাই, কোনো কারণে অামাদের বাড়ি অাসতেন অামি সেই পুরো সময়টা দরজা বন্ধ করে নিজের রুমে কাটাতাম।

যাই হোক অামার ইউনিভার্সিটি ভর্তির পর প্রথম যে ট্রিটটা এলো, অাদনান ভাই দিলেন। সবাই মিলে বিছানাকান্দি যাবো, সেখানে গিয়ে খাওয়া দাওয়া করবো…
অামার চূড়ান্ত অনিচ্ছা সত্ত্বেও সবার চাপাচাপিতে ট্রিটটা নিলাম।তবে একটা অদ্ভূত কান্ড করলাম, তা হলো পোশাক হিসেবে অামি সব কটা শাড়িই নিলাম। এই শাড়ি খোলা নিয়েই তো তিনি কথা বানিয়েছিলেন, তাহলে শাড়িই পড়া যাক!

বিছানাকান্দিতে ঘুড়তে গিয়ে অামার মোবাইল ফোন পানিতে পড়ে গেলো।এই নিয়ে অামি কোনো কথা বললাম না, কেউ জানলো ও না কিছু। পুরো ট্রিপটাতে অাদনান ভাই ভীষণ মজা করলেন। সবাই মিলে রাতে বারবিকিউ পার্টি হলো, গান বাজনা হলো, তাবুতে থাকা হলো।কিন্তু অামি বই নিয়ে তাঁতে মুখ গুঁজে সময় পার করলাম।একবেলার খাবারও ঠিকমত খেতে পারলাম না।খেতে বসলেই খাবার দলা পাকিয়ে গলায় অাটকে অাসতো।

এই সময়টাতে অামি অাদনান ভাই’র সাথে একটা কথাও অালাদা করে বলিনি।ফেরার পথে উনি অামার পাশের সিটেই বসলেন।গান বাজনা করছিলেন পুরোদমে।

অামি পুরো পথটা জানালা দিয়ে বাইরে তাঁকিয়ে কাটালাম।একবার শুধু অাদনান ভাই ভীষণ অাস্তে গলায় বললেন, ইউ এস তে কয়েকটা ইউনিভার্সিটিতে এপ্লাই করেছিলাম। পজেটিভ রেসপন্ড করছে ওরা।কোনো একটাতে হয়ে যাবে বোধহয়।চলে যাবো অামি।একটা গেট টুগেদারের জন্যই এই ট্রিপ।তোর উপর এত প্রেশার হয়ে যাবে বুঝিনি……
অামি নিশ্চুপ শুধু শুনলাম।এটাই অামাকে বলার ছিলো?

কিন্তু ওখান থেকে ফিরে সপ্তাহখানেক পরই অাদনান ভাই হুট করে একদিন অামার ইউনিভার্সিটিতে হাজির।বিভ্রান্ত চেহারা, দাঁড়িগোঁফ গজিয়ে একাকার! হাতে সিগারেট,
বললেন, কোনোদিকে তাঁকাবি না; সোজা গাড়িতে উঠ নিতু, তোঁকে পাঁচমিনিটের জন্য দরকার!প্লিজজজ…
জ্বলন্ত সিগারেট হাতে হাত জোড় করার ভঙ্গি করলেন।

অামি ইতস্তত করে গাড়িতে বসলাম,
কই যাচ্ছি, কিছুই জিজ্ঞেস করলাম না। অামায় নিয়ে একটা সুনসান রোডে এসে তিনি গাড়ি থামালেন।অামার গলা শুকিয়ে এলো।
অামি ভয়ে ভয়ে জিজ্ঞেস করলাম,
—–কিছু হয়েছে অাদনান ভাই?? এনিথিং রং?? অাপনি এমন ঘামছেন যে!??
অাদনান ভাই পকেট থেকে টিস্যু বের করে কপাল মুছলেন,
তোতলাতে তোতলাতে বললেন,

——তোঁকে অামি বিয়ে করবো নিতু! অাজই করবো।সব ব্যবস্থা করা অাছে।
অামি স্তব্ধ হয়ে তাঁকিয়ে অাছি।
——অামি একটা বিপদে পড়ে গেছি নিতু। একটা মেয়ে অামায় ফাঁসিয়ে দিতে চাইছে।এজন্যই বিয়ে। এখন বিয়ে করে নিলেই পেছন ছাড়বে।
পরে সময় করে তোঁকে অামি ডিভোর্স করে দিবো।এ শর্ট টাইম সিক্রেট ম্যারেজ! কাগজে সাইন করে, হাসিমুখে দুটো মিষ্টি খেয়ে কাজী অফিস থেকে বের হয়ে যাবি; ব্যস কাজ শেষ!
অামাকে উদ্ধার কর নিতু!
অামি বিড়বিড় করে বললাম,
——পানি খাবো অাদনান ভাই; ভীষণ তৃষ্ণা পাচ্ছে!
অাদনান ভাই পানি দিলেন না।
অামার দু-হাত চেঁপে ধরলেন,কাতর কণ্ঠে বললেন,
—–অামি জানি, নিতু তুই অন্য মেয়েদের মত অত ঢংগী না, ন্যাঁকা না।তুই অনেক সাহসী, অনেক নির্লিপ্ত! এইসব বিয়ে ফিয়ে ন্যাঁকা ন্যাকা বিষয় নিয়ে তোর কোনো মাথাব্যথা নেই অামি জানি।এজন্যই তো তোঁর কাছে হেল্পটা চাইতে এসেছি।অামি জানি তুই’ই পারবি।
——যদি বাড়িতে কেউ জেনে যায়, মেরে ফেলবে অামায়! অামি পারবোনা।
—–কেউ জানবে না নিতু। অামি গ্যারান্টি।অার না জানার জন্যই তো তোর কাছে অাসা! বরং কেউ জানলে তোর থেকে অামার সমস্যা বেশি।অামি কিন্তু চাইলে অামার অনেক ফ্রেন্ডকে বলতে পারতাম, কিন্তু মেয়েটা ঠিক সব তথ্য বের করে ফেলবে।তোঁকে তো চিনে না, সো নো প্রবলেম।
——-ডিভোর্স কখন দিবেন??
—–তুই যখনি বলবি।তবে সপ্তাহখানেক সময় তো লাগবেই, মেয়েটাকে তো বিলিভ করাতে হবে! নাকি??
অামার বুক ধরফর যেনো কোটিগুণ বেড়ে গেলো।অামার সাথেই কেনো অাদনান ভাই এমন করতে অাসে?? কই অামি তো উনার কোনো সাতে-পাঁচে যাইনা!”!

——অামি পাঁচমিনিট ভেবে নিই??

অাদনান ভাই, ঘড়ি দেখলেন। গাড়ির গেট খুলে রাস্তার একপাশে গিয়ে দাঁড়ালেন;
অামি ভালো করে তাঁকালাম।তিনি
মেরুন তসরে সোনালি সুতোর কাজ করা একটা পাঞ্জাবী পড়ে অাছেন! পুরো পাঞ্জাবী পিঠ ঘেমে একাকার; ঘাড়ে বেয়ে চুইয়ে ঘাম পড়ছে।

তিনি পকেট থেকে সিগারেট বের করে ধরালেন।ডানহাত দিয়ে এলোপাথাড়ি মাথার চুল টানছেন।
ডানপা দিয়ে ঘাসে একমনে ফাঁকা লাথি মারছেন।
অামি দ্রুত চিন্তা করলাম,
তাঁর মানে অাদনান ভাই সত্যি বলছেন।অাসলেই সাহায্য দরকার।

অামি রাজি হয়ে গেলাম। অাদনান ভাই বললেন,
—–এরকম জিন্স পড়ে কি বিয়ে করবি নিতু??? শাড়ি কিনে ফেলি বরং একটা।পার্লার থেকে একটু সেজে গুঁজে ফেলবি।দ্যাখ, পুরো ব্যাপারটাতে বিয়ে বিয়ে একটা চার্ম অাসা দরকার! তিনি মহানন্দে শাড়ি গয়না কিনলেন!
অামার ভেতর ভেঙ্গে যাচ্ছিলো।কান্না পাচ্ছিলো, এবং এই প্রথম অাদনান ভাই’র উপর ভীষণ রাগ হচ্ছিলো।

দাঁত কামড়ে, রোবটের মত থেকে
সেঁজেগুঁজে বিয়ে করে ফেললাম অাদনান ভাইকে। বিয়ের পর তিনি অামায় নিয়ে ভালো রেস্টুরেন্টে গেলেন, অামরা বেশ খাওয়া দাওয়া করলাম।তিনি অামায় গিফট দিলেন। এবং অাশ্চর্য! গিফট হলো, অামার সেই হারিয়ে যাওয়া ফোনের সেইম ফোন। অামি হতভম্ব হয়ে গেলাম।
——অাপনি জানতেন???
যেনো কিছুই হয়নি, এমনভাবে অাদনান ভাই বললেন,
—–অামি কি তোঁর মত নাকি?? যে দুনিয়ার কোনো দিকে খবর নেই। অামার জন্য ওখানে গিয়ে ফোনটা হারালি। শোধ করে দিলাম। এই অাদনান, কারও ঋণ রাখে না।

তারপর হাই তুলতে তুলতে বললেন, —–তোর ড্রাইভার কে ফোন দিয়ে অাসতে বল নিতু।অামার খুব ঘুম পাচ্ছে। তোঁকে বাসায় ড্রপ করতে পারবো না। বুঝিসই তো, অনেক বড় একটা ধকল গেলো অামার উপর দিয়ে।এই ঘুম ঘুম চোখে ড্রাইভ করলে নির্ঘাত এক্সিডেন্ট করবো।
এবং অামায় সীমাহীন বিস্মিত করে দিয়ে অাদনান ভাই রেস্টুরেন্টে বসেই ঝিমুতে লাগলেন।এবং কিছুক্ষণের মাঝেই ঘুমিয়ে পড়লেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here