বাসন্তীগন্ধা পর্ব -১৪

#বাসন্তীগন্ধা
|১৪|
লাবিবা ওয়াহিদ

———————–
–“আপনি কী আমায় দয়া দেখিয়ে বিয়ে করেছেন স্যার?”

সাইয়ান চোখ তুলে চাইলো রোজার দিকে। শীতল গলায় শুধালো,
–“এটা অফিস নয়, আমিও আপনার স্যার নই। আমাদের দুজনের সম্পর্কের এক আলাদা নাম হয়েছে, যার জন্য এই মুহূর্তে আপনি আমার রুমে অবস্থান করছেন!”

রোজা ঠোঁটে ঠোঁট চেপে রইলো কিছুক্ষণ। অতঃপর বললো,
–“আমার প্রশ্নের উত্তর এটা ছিলো না।”

সাইয়ান রোজার প্রশ্নকে অগ্রাহ্য করে বললো,
–“এটা প্রশ্নের কাতারেই পরে না!”
–“তাহলে কী আমাকে ভালোবেসে বিয়ে করেছেন?”
–“আমি ক্লান্ত। শুয়ে পরুন!”

বলেই রোজাকে কিছু বলার সুযোগ না দিয়ে লাইট নিভিয়ে বিছানার একপাশে শুয়ে পরলো। রোজা তপ্তশ্বাস ফেলে নিজেও আস্তে-ধীরে শুয়ে পরলো। বুকের মধ্যে ধুকপুক শব্দ হচ্ছে। সাইয়ানের দিকে কিছুক্ষণ তাকিয়ে রইলো। সাইয়ান ওপাশ ফিরে শুয়ে আছে। রোজাও এপাশ ফিরে শুয়ে রইলো। চোখে একদমই ঘুম নেই তাঁর। আজকে তাঁর বিয়ে হয়েছে এবং আজ তাঁর বাসর রাত। বিশ্বাস-ই হচ্ছে না রোজার। বিয়েটা যেই পরিস্থিতিতেই হোক না কেন, সাইয়ানের সাথেই তো বিয়েটা হয়েছে তাই না? রোজা তো মনে-প্রাণে তাই চেয়েছিলো। কিন্তু এরকমটা তো চায়নি। হঠাৎ চোখের সামনে ভেসে ওঠে সকালের সেই ঘটনাগুলো।

সকালে রোজা যখন বাজার করে ফিরবে তখনই রোজার পথ আটকে দাঁড়ায় রোজার সৎ ভাই রোবেল। সি*রেট ফুঁকতে ফুঁকতে বিশ্রী নজরে চেয়ে আছে রোজার দিকে। রোজা দুই ধাপ পিছিয়ে যায় রোবেলকে দেখে। রোজা গলায় কিছুটা কাঠিন্য এনে বললো,
–“পথ কেন আটকালেন? সরে দাঁড়ান!”

রোবেল বিশ্রী হাসি দিয়ে বলে,
–“সরে যেতে তো আসিনি রোজা বাবু। তোমায় বিয়ে করতে এসেছি!”

আত্মা কেঁপে ওঠে রোজার। ভয়ে জড়োসড়ো হয়ে পিছে ফিরে যেই পালাতে নিবে ওমনি কারো সাথে ধাক্কা খেলো। পিছে দাঁড়িয়ে আছে স্বয়ং রোজার বাবা। বাবাকে দেখে আঁতকে ওঠে রোজা। অস্ফুট স্বরে বলে ওঠে,
–“বাবা তুমি!”

রোজার বাবা ফোঁস করে নিঃশ্বাস ফেললো। ছেলের দিকে একপলক তাকিয়ে বলে,
–“বিয়ে করতে রাজি হয়ে যা রোজা। বিয়ের পর তুই আমার কাছেই থাকবি, তোকে দূরে কোথাও যেতে হবে না।”

ঘেণ্ণায় গা ঘিনঘিন করতে উঠলো রোজার। রোজা বলে ওঠে,
–“এরকম ঘৃণ্য কথা কী করে উচ্চারণ করছো বাবা? লজ্জা করলো না?”

পেছন থেকে রোবেল রোজা হাত টেনে ধরলে। চোখ রাঙিয়ে রোজার দিকে তাকিয়ে বললো,
–“তোরে আমার চাই-ই চাই রোজা। কোনো নিয়ম-নীতির কথা শুনাতে আসবি না। তোরে আমি ভালোবাসি!”

রোজা রোবেলের হাত থেকে নিজেকে ছাড়াতে ছাড়াতে বেশ রেগে বললো,
–“তুই কোনো মানুষের কাতারেই পরিস না। মনে রাখিস তোর মা আমার বাপের আরেক বউ। তাই তোর সাথে বিয়ে কোনোদিনও সম্ভব না। তুই আমার সৎ ভাই না হয়ে নরমাল পরিচয় হলেও তোরে আমি বিয়ে করব না। কারণ তুই কোনোদিন মেয়েদের সম্মান দিতে শিখিসনি। সম্মান দিতে শিখলে কখনোই নিজের বোনের দিকে কুনজর দিতি না জা***!”

রোজার এইরকম আচরণ দেখে রোজার বাবা ভয়ানক রেগে গেলেন। উচ্চস্বরে চেঁচালেন,”রোজা!”

রোবেল রেগে মেগে যেই রোজাকে চড় দিতে যাবে ওমনি সাইয়ান এসে রোবেলের হাত ধরে ফেলে। রোবেল ঘাড় বাঁকিয়ে তাকায় সাইয়ানের দিকে। রোবেল এবার চেঁচিয়ে বলবো,
–“এই শা* তুই কে? আমাদের মধ্যে আসবি না!”

সাইয়ান রোবেলকে ধাক্কা দিয়ে সরিয়ে দিলো। রোজাকে নিজের কাছে টেনে নিয়ে বেশ রেগে বললো,
–“রোজার থেকে দূরে থাক!”

–“আমার মেয়ের থেকে দূরে থাকতে বলার তুমি কে ছেলে?”

সাইয়ান রোজার বাবার দিকে তাকালো। তাচ্ছিল্যের সুরে বললো,
–“বাবা? বাবার দায়িত্ব মেয়ের ঢাল হয়ে পাশে থাকা, সেখানে আপনি মেয়ের তামাশা হতে দেখছেন। ভারী সুন্দর ব্যাপার তো!”

রোবেল উচ্চস্বরে চেঁচিয়ে বললো,
–“তুই নিজের চরকায় তেল দে। আমার বউরে ছাড়! ওয় আমার হবু বউ!”

–“সাহস থাকলে আমার সামনে থেকে নিয়ে যা! আমি অলরেডি পুলিশকে ইনফর্ম করে দিয়েছি!”

রোবেল সাইয়ানকে রেগে মা*তে যাবে ওমনি রোজার বাবা গম্ভীর হয়ে রোবেলের কাঁধ ধরে আটকে বললো,
–“এভাবে রাজি হবে না। আমরা অন্য পদ্ধতি অবলম্বন করবো!”

রোজা ভয়ে সাইয়ানের গায়ের টি-শার্ট খামচে ধরলো। রোবেল চোখ গরম করে রোজার দিকে চেয়ে বললো,
–“তুই আমার হাত থেকে ছাড় পাবি না রোজা। তোরে আমি যেকোনো মূল্যেই হোক বিয়ে করমুই। সুযোগ পেলেই তোকে আমি উঠিয়ে নিয়ে যাবো!”

বলেই রোজার বাবার সাথে রোবেল চলে গেলো। সেই ঘটনার মুখোমুখি হয়ে রোজার মানসিক অবস্থা হঠাৎ খারাপ হতে শুরু করলো। সাইয়ান রোজাকে সামলানোর জন্যে বারংবার চেষ্টা করছিলো কিন্তু রোজা বিরবির করে বলছিলো,

–“আমি ওকে বিয়ে করবো না। ও বাজে, আমার জীবন তছনছ করে দিয়েছে। আমি ওর স্পর্শ সহ্য করতে পারি না। আমি আপনাকে ভালোবাসি স্যার। প্লিজ আপনি আমাকে ছেড়ে যাবেন না। আমি আপনাকে বিয়ে করে আপনার কাছেই থাকতে চাই। আপনি আমাকে ছেড়ে দিবেন না প্লিজ স্যার।”

রোজার মুখে এই ধরণের কথা শুনে সাইয়ানের সর্বাঙ্গ জুড়ে শিহরণ বয়ে গেলো। রোজা তাকে ভালোবাসে, তাকে বিয়ে করতে চায় তা ভীষণ অবিশ্বাস্য লাগলো সাইয়ানের। তাঁর চেয়েও বড়ো কথা রোজা মানসিক ভাবে অসুস্থ হয়ে পরছে। এমতাবস্থায় তাকে কোনো খারাপ হাতে তুলে দিতে পারবে না সে।

এছাড়াও রোজার কথাগুলো সাইয়ানের মন পালটে গিয়েছিলো। যার জন্যে সেই মুহূর্তে সাইয়ান তাঁর জীবনের সবচেয়ে বড়ো সিদ্ধান্ত করে বসে। বিয়ে করে ফেলে রোজাকে। রোজা তো সাইয়ানের এই পদক্ষেপে হতবাক হয়ে যায়। বিয়ের কাজ সম্পন্ন হয়ে বাসায় ফিরার ঘন্টাখানেকের মাঝে সাইয়ানের ফুপি এসে হাজির হয়। সাইয়ানের রুমে সাইয়ান এবং রোজা পাশাপাশি বসে ছিলো।

সেই দৃশ্য ফুপি দেখে ফেললে তার মনে সন্দেহের বীজ দানা বাঁধে। সাইয়ান যখন বললো রোজা তাঁর বউ এবং তাঁরা বিয়ে করেছে, তখনই সেই মুহূর্তে ফুপি সাইয়ানকে শাসিয়েছে। ঘন্টাখানেক শাসানোর পর ওই এক কাপড়েই সাইয়ানের কান ধরে টেনে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়।

———————–
ঘুম ভাঙতেই পিটপিট করে চাইলো সাইয়ান। চোখ কচলে পাশে তাকাতেই দেখলো রোজা আড়মোড়া ভেঙে উম্মুক্ত চুলে খোঁপ করছে৷ এই দৃশ্যটি সাইয়ানের চোখ জুড়িয়ে যাওয়ার মতো লাগলো। ড্যাবড্যাব করে চেয়ে রইলো রোজার দিকে। রোজা চুল খোঁপা করে পিছে ফিরে আরেক পলক ঘুমন্ত সাইয়ানকে দেখতে পিছে ঘুরে চাইতে চমকে গেলো।

সাইয়ান এক নজরে তাঁর দিকেই তাকিয়ে আছে। এতে রোজা কিছুটা লজ্জা পেলো। চোখ নামিয়ে সরে আসতে নিতেই শাড়ির আঁচলে টান পরলো। রোজা পিছে ফিরে তাকাতেই দেখলো সাইয়ানের নিচে তাঁর আঁচলটি। সাইয়ানেরও ততক্ষণে ধ্যান ভাঙে। সে বিষয়টি লক্ষ্য করতেই অপ্রস্তুত ভঙ্গিতে উঠে বসে। রোজা তৎক্ষণাৎ তড়িঘড়ি করে ওয়াশরুমে ঢুকে পরলো। সাইয়ানও বিছানা থেকে নেমে দাঁড়িয়ে বিছানা গুছিয়ে নেয়। অতঃপর রুম থেকে বেরিয়ে গিয়ে সারিমের রুমের দরজায় নক করে।

সারিম দরজা খুলতেই সাইয়ান সারিমকে সরিয়ে দিয়ে সারিমের রুমে ঢুকে পরলো। অতঃপর সারিমের কোনো কথার উত্তর না দিয়েই সারিমের ওয়াশরুমে ঢুকে পরলো। সারিম চেঁচালো সাইয়ানের উদ্দেশ্যে।
–“রাতে ওয়াশরুম ইউজ করেছো ইট’স ওকে। এখন ইউজ করার মানে কী ভাইয়া?”

ওয়াশরুমের ভেতর থেকে পানির শব্দ ছাড়া আর কিছুই শুনতে পেলো না সারিম। ফোঁস করে নিঃশ্বাস ফেলে সেও রুম থেকে বেরিয়ে যায়। মেহেরের রুমে উঁকি দিতেই দেখলো মেহের বিছানায় বসে আড়মোড়া ভাঙছে। সারিম তখনই মেহেরের রুমে প্রবেশ করে ওয়াশরুমে ঢুকলো। মেহের হতবুদ্ধি হারিয়ে ওয়াশরুমের দিকে তাকিয়ে রইলো। ধ্যান ভাঙতেই মেহের চেঁচিয়ে বললো,
–“এটা কী হলো সারিম ভাই? আপনি নিজের রুমের ওয়াশরুম ছেড়ে আমার রুমেরটাতে কেন ঢুকেছেন? আর কারো রুম ছিলো না? আমার তো ফ্রেশ হতে হবে!”

সারিম কোনো সাড়া দিলো না। মেহের দাঁতে দাঁত চেপে উঠে দাঁড়ালো। এমন সময়ই রুমে প্রবেশ করলো জ্যুতি। হাতে তাঁর শাড়ী। মেহেরের হাতে সেই শাড়ী ধরিয়ে দিয়ে বললো,
–“রোজার তো পরণের জামা-কাপড় নেই। তাই তুই বরং এই শাড়িটা দিয়ে আয়।”

বলেই মেহেরকে কিছু বলার সুযোগ না দিয়ে জ্যুতি চলে গেল। মেহের একবার ওয়াশরুমের দিকে চেয়ে রুম থেকে বেরিয়ে গেলো। বিরবির করে বলতে লাগলো,
–“মাহিমের রুমের ওয়াশরুম ছেড়ে কেন যে বারবার সারিম ভাই আমার ওয়াশরুম ইউজ করে, ধুর!”

সাইয়ানের রুমে পৌঁছেই দেখলো সাইয়ান রুমে নেই। ওয়াশরুম থেকে পানির শব্দ আসছে। মেহের চুপ করে বিছানায় গিয়ে বসলো। ওয়াশরুমে কে আছে তা জানতে উচ্চস্বরে বললো,
–“ওয়াশরুমে কী ভাবী আছো?”

রোজা সম্মতি জানালো। মেহের এবার উঠে গিয়ে রুমের দরজা লাগিয়ে দিয়ে বললো,
–“বাহিরে আসতে পারো ভাবী, আমি শাড়ি এনেছি।”

রোজা দরজা ফাঁক করে শাড়িটা দেখার চেষ্টা করলো। শাড়িটা দেখতে পেতেই স্বস্তির নিঃশ্বাস ফেললো। রোজাকে রেডি করিয়ে মেহের বললো,
–“থাকো, আমি সামিরা আপুর ওয়াশরুমে ফ্রেশ হতে যাই। আমার রুমের ওয়াশরুম আরেকজনের দখলে!”

মেহের চলে যেতে নিলে রোজা পিছু ডাক দিলো। বললো,
–“আমাদের ওয়াশরুম ইউজ করতে পারো!”

মেহের হেসে পিছে ফিরে বলে,
–“নাহ, ওটা তোমার এবং সাইয়ান ভাইয়া ব্যক্তিগত ওয়াশরুম। তাই তোমাদের-ই থাক!”

———————–
~চলবে, ইন-শা-আল্লাহ্।

গঠনমূলক মন্তব্যের প্রত্যাশায় রইলাম। ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here