বীরাঙ্গনা হইতে বারাঙ্গনা ২ পর্ব -০৫

#বীরাঙ্গনা_হইতে_বারাঙ্গনা (২য় পরিচ্ছেদ)
#মম_সাহা

পর্বঃ ৫

একটি অলস বিকেল সাথে স্তব্ধ প্রকৃতি বিদ্যমান পরিবেশে। পত্র আর বিন্নী গ্রামের সরু পথটা দিয়ে হেঁটে যাচ্ছে। মাঝে মধ্যে দু একটা কথা বলছে দু’জন নাহয় নিশ্চুপ, নীরবতা। আতস বাগানের জমিজমা নিয়ে একদিন কথা বলতে গিয়েছিল ঠাকুর জেঠার সাথে, জেঠা মসাই না থাকাতে দু’জনের বেশ প্রাণোচ্ছল ভাব জমে গিয়েছিলো। তারপর থেকেই নাকি দু’জনের টুকটাক আড্ডা হয়। এটা জেনে খুশি হলো পত্র। তার প্রাণপ্রিয় বান্ধবী আবার আগের মতন ডানা ঝাপ্টানো শুরু করেছে, সেটা তার কাছে পৃথিবীতে সদ্য নবজাতক জন্ম নিলে তার মা বাবা যতটা খুশি হয় ঠিক ততটাই খুশির মনে হয়েছে। বান্ধবী হাসছে, ছুটছে এটা যেন প্রকৃতির জীবন্ত রূপ। কিশোরীদের সবচেয়ে সুন্দর অলংকার তাদের চঞ্চলতা। সে বয়সে আবেগের ঘোরে তারা হাসবে, ছুটবে, উদাস হবে, স্বপ্ন বুনবে এটাই তো প্রকৃতির নিয়ম। বরং এমনটা না হলেই কষ্ট লাগে। প্রকৃতির নিয়ম ভঙ্গন করা হয়।

হাঁটতে হাঁটতে বিন্নী আর পত্র পুকুর পাড়ে এসে বসলো। মাথার উপর তখন গাছপালার অবিরাম ছায়া। ছোটো হাই টানলো বিন্নী। মেয়েটাকে ক্লান্ত লাগছে। পত্রের মায়া হলো। তাই, বিন্নীর মাথাটা তার কোলে বিছিয়ে নিতে নিতে বললো,
“একটু ঘুমিয়ে নে খই আমি আছি তো।”

“না না বাবা, আমি ঘুমাবো না। যদি পিসি চলে আসে?”

বিন্নীর চোখে-মুখে ভয়। পত্র হাসলো সে ভয় দেখে। বিন্নীর মাথায় নরম, কোমল, আদুরে স্পর্শ করে বললো,
“পিসি আসার আগেই নাহয় আমরা চলে যাবো? আর পিসি আসবে না। পিসি তো আমাদের ভালোবাসতো। আমাদের কী কোনো ক্ষতি করতে পারে সে, বল?”

“না।”

মুখে না বললেও অন্তরে তো কিঞ্চিৎ ভয় থেকেই যায়। আবার চোখে মুখে ক্লান্তির মেঘ। তাই ভয়ের থেকে বিশ্রামকে সে বেশি গুরুত্ব দিলো। বান্ধবীর কোলে পরম নিশ্চিন্তে শুয়ে চোখ বন্ধ করতে করতে বললো,
“সন্ধ্যা নামার আগে আমায় তুলে দিস পাতা। সন্ধ্যার পর থাকা উচিৎ হবে না।”

পত্র মাথা দুলিয়ে হ্যাঁ জানাতেই মিনিট দুইয়ের মধ্যে ঘুমিয়ে পড়লো বিন্নী। তার ভারী নিঃশ্বাস আছড়ে পড়লো পত্রের কোলে। তা দেখে পত্রও দীর্ঘশ্বাস ফেললো। মেয়েটা বোধহয় অনেকদিন ঘুমোয় না। ঘাটের সাথে হেলান দিয়ে চোখ বন্ধ করলো পত্রও। কতো এলোমেলো হিসাব ঘুরে বেড়াচ্ছে তার মাথায়। কিছু একটা গোপন গল্পের ঘ্রাণ পাচ্ছে সে। অভ্রদা’র কল্যানে বহু বই পড়া হয়েছে তার জীবনে। কখনো ব্যোমকেশ বক্সী কখনো বা কাকাবাবু কখনো বা বিদেশি শার্লক হোমস নিয়ে জেনেছে সে। আর সেই সুবাধেই এই সকল অলৌকিক ঘটনা তার কাছে নিত্যান্তই সাজানো কোনো ছল মনে হচ্ছে। হয়তো একজন করছে এ কাজ, নয়তো অনেকে মিলে। প্রথম দিন পুকুর পাড়ে দেখা পিসি এবং অভ্রদা, দুটো অবয়বকে সে আলাদা দেখেছিল। অভ্রদাকে চোখের ভুল ভেবেছিলো কিন্তু পিসির অবয়বটাও যখন দেখতে পায় তখন ভীত হয়ে পড়ে সে। কিন্তু হুট করেই চা বাগানের বিশৃঙ্খলা তাকে ভাবাচ্ছে। পত্রের মস্তিষ্ক এসবের সাথে অভ্যস্ত নয় যার ফলস্বরূপ এক পর্যায়ে ভাবতে ভাবতে ঘুমিয়ে পড়লো সেও। দূর হতে গন্ধরাজের মোহনীয় ঘ্রাণ ভেসে এলো সাথে কতগুলো অচেনা পাখির কলরব। চোখের পাতায় আবছা আবছা কিছু দৃশ্য ভেসে উঠলো। মস্তিষ্ক হয়তো পত্রকে কিছু আভাস দিতে চায়। সাধারণ চোখ যা দেখেছে তার ভেতরের অসাধারণত্ব পত্রের মস্তিষ্ক হয়তো টের পেয়েছে কিন্তু ঘুমন্ত পত্রের কাছে তা নেহাৎই ঘুমের ঘোরে দেখা স্বপ্নের ন্যায়।

মাঝে কেটে গেলো আরও কিছুটা দিন। চা বাগানের অস্বাভাবিক ঘটনা গুলো তখন রমরমা। প্রতিদিন নিত্যনতুন কোনো না কোনো বাঁধা, কোনো ভয়ঙ্কর কিছু ঘটেই চলেছে। এর কোনো বিরতি নেই।

অন্যান্য দিনের মতন আজও সকাল হলো তবে প্রকৃতিতে তখনও ঘন বরষার স্রোত। সকাল হতে টিনের চালে ঝুপঝাপ বৃষ্টির নৃত্য অবিরত চলছেই। পত্র রান্নাঘরে মায়ের সাহায্য করছে। ছায়া গোল গোল বেগুন গুলো গরম তেলে ছেড়েছেন। বৃষ্টির দিনে সমির বাবু খিচুড়ি আর বেগুন ভাজা একটু বেশিই পছন্দ করেন। কেবল সমির বাবু না, সাথে পত্র এবং পত্রের পিসিও পছন্দ করতেন। পত্র হাতের সবজি কাটতে কাটতে হঠাৎ ছায়ার দিকে খেয়াল করতেই সে অবাক হলো। তার মা একা একা সামনের দিকে তাকিয়ে হাসছে। পত্র বিস্মিত চোখে মায়ের দিকে তাকিয়ে রইলো। মা হাসছে! মাকে খুব একটা হাসতে দেখে নি ওরা। খুব কমই হাসেন তিনি। আবার হাসেন না বললেও চলে। অথচ সে মানুষ একা একা হাসছে! পত্র অবাক কণ্ঠেই প্রশ্ন করলো,
“মা! হাসছো যে!”

ছায়ার ধ্যান ভাঙলো না তবুও। সে আগের ন্যায় মাথা দুলিয়ে হাসতে লাগলো। ভাব এমন যে তার সামনে কেউ বসে মজার কিছু বলছে আর তা শুনেই হাসছে সে। ছায়া অবশ্য কখনোই এক দু ডাকে উত্তর নেয় না। যতক্ষণ না তাকে শরীর দুলিয়ে ডাকা হয়, ততক্ষণ সে ধ্যানেই থাকে। পত্র আর ধৈর্য্য ধরতে না পেরে ছায়ার শরীর ঝাকিয়ে বেশ জোরে বললো,
“হাসছো কেন, মা? কী হয়েছে?”

পত্রের ধাক্কানোর ফলে কড়াই থেকে কিছুটা তেল ছিটকে অসাবধানতা বশত ছায়ার হাতে এসে পড়লো। কিঞ্চিৎ ই বলা যায়। কিন্তু হুট করে পড়াতে ছায়া ব্যাথার চেয়ে বেশি ভয়ে চেঁচিয়ে উঠলো এবং কড়াইয়ের ফুটন্ত তেলে থাকা গরম চামচটা নিয়ে লাগিয়ে দিলো পত্রের হাতে। সাথে সাথেই পত্রের হাতের বেশ খানিকটা চামড়া উঠে এলো চামচের গা ঘেঁষে। গগণ কাঁপিয়ে চিৎকার দিয়ে উঠলো পত্র। পত্রের চিৎকারে ছায়া কিংকর্তব্যবিমূঢ়। সেই চিৎকার শুনে, সাথে সাথে ছুটে এলো পদ্ম এবং পুষ্প দুজনেই।

ছায়া ব্যস্ততা দেখালেন না। আগের মতন সটান বসে রইলেন। পদ্ম ততক্ষণে বোনকে বসা থেকে টেনে তুললো। পাশের কলসি ভর্তি জল উপুড় করে ঢালতে লাগলো চামড়া উঠে সাদা হয়ে যাওয়া হাতটায়। পত্রের গাল ঘেঁষে নোনা জলের স্রোত নিশ্চুপে বিসর্জিত হলো কিন্তু মুখ দিয়ে সে আর একটাও টু শব্দ করলো না। বোনের অসহায় মুখটা দেখে বেশ মায়া লাগলো পদ্মের। তাই মাথায় হাত বুলিয়ে দিয়ে স্বান্তনার স্বরে বললো,
“বেশি ব্যাথা পেয়েছিস পাখি? থাক কাঁদে না। দেখি তো, ভালো হয়ে যাবে।”

পত্র ধীর গতিতে চোখের জল মুছে নিয়ে বোনের হাত থেকে ছাড়িয়ে নিলো নিজের হাতটা। কাঠ কাঠ কণ্ঠে বললো,
“মায়ের হাতেও তেল পড়েছে, বড়দি। তুমি ওষুধ লাগিয়ে দেও। আমি ঠিক আছি।”

কথা শেষ করে আর এক মুহূর্তও অপেক্ষা করলো না সে। এক ছুটে চলে গেলো ঘরে। বেশ শব্দ করে সে ঘরের দরজাটা বারি খেলো। পদ্ম বিস্মিত নয়নে তাকালো মায়ের পানে। মায়ের আচরণ আজকাল তার কাছে বড্ড অমানবিক ঠেকছে। মেয়েদের এমন অবিশ্বাস্যকর দৃষ্টিতেও যেন কিছু এলো গেলো না ছায়ার। সে আরেকটি চামচ দিয়ে কড়াই থেকে বেগুন ভাজা গুলো বাটিতে নামিয়ে উঠে গেলো। পদ্মের দিকে তাকিয়ে আদেশের স্বরে বললো,
“বাকি বেগুন গুলো ভেজে নামিয়ে রাখ আর পুষ্পকে দিয়ে আজ তোর বাবার খাবার পাঠাবি। আমার ঘুম পেয়েছে।”

পদ্ম আর পুষ্প দু’জন কেবল দু’জনের মুখ চাওয়াচাওয়ি করলো। মা এতটা বেখেয়ালি কীভাবে হয়! একটুও মায়া হলো না তার এসব করতে! ছোটো শ্বাস ফেলে রান্নাঘরে গিয়ে বসলো পদ্ম। বেগুন ভাজা গুলোর দিকে তাকাতেই তার অতীতের হাসিখুশি পরিবারটার কথা মনে পড়লো। পিসি প্রতিদিন বেগুন ভাজা খেতেন। তার এতো পছন্দ ছিলো যে সে বেগুন ভাজা ছাড়া কিছু বুঝতের না। পিসি মারা যাওয়ার পর এ বাড়িতে আর বেগুন ভাজা হয় নি, এই প্রথম ই হলো। পিসিটা থাকলে কতো ভালো হতো! অন্তত পত্রের কষ্ট বুঝার তো কেউ থাকতো।

বাবার খাবার নিয়ে আজ পুষ্পই গেলো চা বাগানের কোয়াটারে। ছাতা মাথায় দিয়ে, হালকা রঙের একটা জামা পড়ে বড়ো চুল গুলো দুলাতে দুলাতে সে উপস্থিত হলো সেখানে। খুব অদ্ভুত ব্যাপার হলেও এটা ঠিক যে আজকাল পুষ্প বেশ সাদামাটা ই থাকে। আগে তো সে সবসময় গাঢ় লাল, নীল, হলুদ ইত্যাদি রঙের জামাকাপড় পড়তো। মুখ চোখে থাকতো প্রসাধনীর ছোঁয়া। স্নো, পাউডার মেখে একদম পরীর মতন। আজকাল আর সে সাজটা তেমন দোখা যাচ্ছে না। একদম গোপন পরিবর্তন বলা যায়। কিন্তু পুষ্পের এই ক্ষুদ্র পরিবর্তন ঢেকে গিয়েছে চা বাগানের বিরাট বিরাট পরিবর্তনের কোলাহলে।

বাবার খাবার নিয়ে পৌঁছতেই পুষ্প দেখে কোয়াটের ভেতর ছাউনি দিয়ে শহরের সেই ছেলে দল গুলো কিছু একটা নিয়ে আলোচনা করছে। তার একটু দূরেই কোয়াটারের সাথে লাগোয়া বাহিরের বারান্দায় মুখটা ছোটো করে দাঁড়িয়ে আছে সমির বাবু। পুষ্প বাবার মুখ চোখ দেখে বেশ অবাক হলো। তাদের বাবা এমন একজন মানুষ যে হাজারো ঝড়-ঝাপটায় নিজের শুদ্ধতম হাসিটা মুখে বজায় রাখতে ভুলেন না। অথচ আজ সে মানুষটার মুখ আঁধার!

বাতাসে ছাতাটা সামলাতে বেশ বেগ পোহাতে হচ্ছিলো,পুষ্পের। সে কোয়াটারের বারান্দায় দ্রুত প্রবেশ করেই প্রথমে ছাতাটা বন্ধ করলো। সমির বাবুও ততক্ষণে মেয়ের উপস্থিতি টের পেলেন। মেয়েকে দেখে মলিন, ঝাপসা একটা হাসিও দিলেন। পুষ্পও সে হাসির বিপরীতে হাসি ফিরিয়ে দিয়ে এগিয়ে এলো বাবার দিকে। হাতের টিফিন বক্সটা বাবার দিকে এগিয়ে দিতে দিতে বললো,
“আজ খিচুড়ি হয়েছে, ধরো। খেয়ে নেও।”

সমিরবাবু মেয়ের হাত থেকে বাক্সটা নিয়ে পাশে রাখলেন। ছোটো একটা শ্বাস ফেলে বললেন,
“আজ বৃষ্টির মাঝে কষ্ট করে আসতে গেলি কেন? আর এই কাজ তো পত্র করে, আজ সূর্য কোন দিকে উঠেছে শুনি?”

বাবার কথায় মিছিমিছি মুখ চোখ কুঁচকালো পুষ্প। ভেংচি কেটে বললো,
“কেনো? আমি এসেছি বলে তুমি খুশি হও নি?”

“তা হবো না কেন? তোরা তো সবাই ই আমার মা। মাদের দেখলে এমনেতেই মন ভালো হয়ে যায়।”

“কিন্তু দেখে তো মনে হচ্ছে তোমার মন খারাপ। কী হয়েছে, বাবা? কোনো সমস্যা?”

“চা বাগানে আমাদের শান্তির দিন বোধহয় ফুরিয়ে এসেছে মা।”

বাবার বুক ভার ভার কথার মর্ম বুঝলো না পুষ্প। কেবল বাবার দৃষ্টি অনুসরণ করে সেই শহুরে ছেলেদের আলোচনার দিকে তাকালো পুষ্প। কয়েকদিন নভ নামের ছেলেটিকে অবশ্য দেখা না গেলেও আজ ঠিক দেখা যাচ্ছে। কী গভীর আলোচনা। বাবা কিএই আলোচনাকেই ইঙ্গিত দিয়ে কিছু বললো!

_

সারা দিন বৃষ্টির পর বিকালের আকাশ তখন একদম পরিষ্কার। তুলোর মতন মেঘ রাশি উড়ে বেড়াচ্ছে আকাশ জুড়ে। সমিরবাবু আজ তাড়াতাড়িই ফিরেছেন বাড়ি। বলতে গেলে তাকে পাঠিয়ে দেওয়া হয়েছে। ফিরে এসেই দেখে বাড়ির পরিস্থিতি শীতল। যে যার ঘরে ঘুমিয়ে আছে। ছায়াও বিছানার এক কিনারায় কাঁথা গায়ে শুয়ে আছে। কাঁথার আস্তরণে ঢেকে আছে ছায়ার মাঝারি আকারের শরীরটা। সমির বাবু ঘরের উত্তর দিকের জানালাটার একদিক খুলে দিলেন। ছায়া সবসময়ই জানালা, দরজা খুলে রাখেন। আর বেশিরভাগ সময় সে জানালার সাথে বসে এক দৃষ্টিতে তাকিয়ে থেকে সময় কাটাতে পছন্দ করেন। অন্যান্য আর পাঁচটা মহিলার মতন না সে। গালগপ্পো তে তাকে তেমন দেখাও যায় না।

সমির বাবু জানলাটা খুলে নিজেও একটু স্বচ্ছ বাতাস টেনে নিলেন। মনের মাঝ হাজারো আশংকা। এর মাঝেই তার চোখ গেলো জনালা বরাবর পুকুরের কিনারের বটগাছটার দিকে। সেখানে কিছু একটা রাখা আছে। সমির বাবু অবাক হলেন। ব্যস্ত পায়ে ছুটলেন কী ভেবে যেন। মিনিট কয়েকের মাঝেই সে গাছটার সামনে এসে দাঁড়ালেন এবং অবাক হয়ে গেলেন গাছের সামনে কলাপাতায় বিছানো খিচুড়ি আর বেগুন ভাজা সাজানো পড়ে থাকতে দেখে। এটা দেখে কিঞ্চিৎ কেঁপেও উঠলেন তিনি। তার বোনটা যে কলাপাতায় খিচুড়ি খেতে বড্ড ভালো বাসতেন। তবে আজ কে রেখে গেলো এখানে এটা?

#চলবে,,,

(

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here