রংধনুর রঙ কালো পর্ব ৩৪

#রংধনুর_রঙ_কালো
৩৪.

এই বাড়িতে আসার পর মোটামুটি সবার সাথেই অরিনের দেখা হয়েছে। কিন্তু শ্যানিনের সাথে এখনও দেখা হয়নি৷ শ্যানিনকে আশেপাশে কোথাও পাওয়াও যাচ্ছে না। শ্যানিন ছিল বাবা ভক্ত মেয়ে। প্রিয় বাবার মৃত্যুতে তার কি অবস্থা হয়েছে কে জানে? অরিনের উচিৎ শ্যানিনের সাথে দেখা করে তাকে সান্ত্বনা দেওয়া। এই কঠিন সময়ে তার পাশে দাঁড়ানো। শত হলেও শ্যানিন তার বেস্টফ্রেন্ড। ইলহানের সাথে সম্পর্ক ছিন্ন হয়েছে মানে এই না যে শ্যানিনের সাথেও তার ফ্রেন্ডশিপ শেষ হয়ে যাবে। বিগত পাঁচ বছরে শ্যানিনের সাথে একদম যোগাযোগ হয়নি অরিনের। এর অবশ্য কারণ আছে। অরিন ইলহানের সাথে ডিভোর্সের কারণ কাউকে জানায়নি। সে পরিবারের কাছে ইলহানকে ছোট করতে চায়নি। ইলহান তার পরিবারকে কতটুকু ভালোবাসে তা অরিন জানে না। কিন্তু অরিন নিজে ইলহানের পরিবারকে অনেক বেশি ভালোবেসেছিল। নিজের বাবা-মায়ের মতোই শায়িখ-নুসাইবাকে সে ভালোবাসতো। শায়িখ সাহেবের মতো বাবা, নুসাইবার মতো মা, শ্যানিনের মতো বোন, সবাইকে কাঁদিয়ে আসল সত্যি প্রকাশ করতে অরিনের হৃদয় কেঁপেছে। তাছাড়া ইলহান ঠকিয়েছে শুধু অরিনকে। তার পরিবারকে তো ঠকায়নি। অরিনকে ছাড়াই সে ভালো থাকুক, তার মতো। অরিন কোনো বিশ্বাসঘাতকের সাথে সংসার করবে না। এই শপথ নিয়েই অরিন ছেড়ে এসেছিল সবকিছু। অরিন- ইলহানের ডিভোর্সের যথোপযুক্ত কারণ ইলহানের পরিবার আজও জানে না। এ কারণে এখন তাদের সবার কাছে অরিন এখন শত্রু। কারণ সবার ধারণা অরিন ইচ্ছে করেই ইলহানকে ছেড়ে গিয়েছে। শ্যানিনের খোঁজ করতে অরিন দোতলায় এসেছিল। সেখানে শ্যানিনকে পাওয়া গেল না। সাদিকা কাঁদছে ঘুমানোর জন্য। মেয়েটার রাত দশটার মধ্যে ঘুমিয়ে পড়ার অভ্যাস। এখন রাত বারোটা বাজছে। তাও মেয়েটাকে বিছানায় নেওয়া যায়নি। বাড়িতে এতো মানুষ। ঘুমানোর জন্য উপযুক্ত জায়গাও খুঁজে পাওয়া মুশকিল। কাউকে কি অরিন বলবে, তাকে আর তার মেয়েকে ঘুমানোর জন্য একটা বিছানার ব্যবস্থা করে দিতে? বলতে লজ্জা লাগছে। এইখানে প্রায় সবাই অরিনের দিকে কেমন বীভৎস দৃষ্টিতে তাকায়। কারো সাথে কথা বলতেও ভয় লাগে। শ্যানিনের দেখা পাওয়া গেল একটু পরেই। মেয়েটা আগের চেয়ে অনেক রোগা হয়ে গেছে। চেহারার উজ্জ্বলতা কমেছে। ওর চোখে এখন চশমা। চুল উশকো-খুশকো। দেখে মনে হচ্ছে অনেকদিন ঠিকভাবে খাওয়া-দাওয়া করেনা। নিজের যত্ন নেওয়া হয়তো ভুলেই গেছে। সবই হয়তো বাবার মৃত্যুর কুফল। শ্যানিন তার বাবা আর বড়ভাইকে সবচেয়ে বেশি ভালোবাসে। ছোটবেলায় শ্যানিন বলতো, তার দুটো আত্মা। প্রথমজন তার বাবা আর দ্বিতীয়জন তার ইলহান ভাই। অরিন শ্যানিনকে দেখেই হাসি মুখে হাত নাড়ল। কিন্তু আশ্চর্য, শ্যানিন শান্ত দৃষ্টিতে অরিনের দিকে চেয়ে খট করে রুমের দরজা আটকে দিল। ভেতর থেকে একটা অপমানবোধ অসহ্য অনুভূতির মতো খামচে ধরলো অরিনকে। মনটা ব্যথাতুর হয়ে উঠল। শ্যানিনও তাকে ভুল বুঝছে? অরিন মেয়েকে নিয়ে নিচে চলে এলো। হালিমা অরিনকে দেখেই বললেন,
” এইতো অরিন, তোকেই এতোক্ষণ খুঁজছিলাম। কোথায় ছিলি?”
অরিন বিরস মুখে বলল,” কোথাও না!”
সাদিকা মলিন মুখে অনবরত হাই তুলছে। হালিমা সাদিকাকে কোলে নিয়ে বললেন,” আহারে আমার নানুমণিটা। ঘুম পেয়েছে তোমার?”
সাদিকা আলতোভাবে মাথা নাড়ল। হালিমা নাতনির গালে একটা চুমু দিয়ে বললেন,” অনেক হয়েছে। মেয়েটাকে এইবার ঘুম পাড়িয়ে দে। কোণার রুমে দ্যাখ সুমনা আর মিহরীমা আছে। তুইও যা। ওদের সাথে শুয়ে পড়।”
অরিন সাদিকাকে নিয়ে ধীরপায়ে এগিয়ে গেল। হাঁটতে তার খুব কষ্ট হচ্ছে। নুসাইবা, শ্যানিনের এমন ব্যবহার সে মেনে নিতে পারছে না। নিজেকে অপরাধী মনে হচ্ছে। কিন্তু সে তো কোনো অপরাধ করেনি। তাও কেনো এতোবড় শাস্তি পেতে হচ্ছে?

ঘুমানোর সময় অরিন অনুভব করল, ইলহান তার আশেপাশেই আছে। দরজা খুলে সে নীরবে রুমে ঢুকেছে। সাদিকার দিকে হাত বাড়াচ্ছে। অরিন ধড়মড় করে ঘুম থেকে জেগে উঠলো। লাইট জ্বালিয়ে পানির জগে হাত দিতে নিয়েই তার হৃৎপিন্ড থমকে এলো। কারণ সাদিকা তার পাশে নেই। সুমনা আর মিহরীমা বিছানার একপাশে ঘুমিয়ে আছে। সুমনার পাশেই, অরিনের সাথেই তো সাদিকা ছিল। অরিন উন্মত্ত হয়ে চারদিকে খুঁজতে লাগলো মেয়েকে। আরেকটু হলেই সে চেঁচিয়ে উঠতে যাচ্ছিল, তখনই মনে হলো মা অথবা অর্ণভ ভাইয়া হয়তো সাদিকাকে বাহিরে নিয়ে গেছে। কারণ এই রুমের দরজা খোলা। অরিন বাহিরে বেরিয়ে উঠানে চলে আসলো। ঝিলপাড়ের অন্ধকারে দুটো অবয়ব দেখা যাচ্ছে। তন্মধ্যে একজন নিঃসন্দেহে সাদিকা। মেয়েটার ঘাড় পর্যন্ত লম্বা, সিল্কি চুলের সুন্দর পনিটেইল দেখেই তাকে অনায়াসে অন্য বাচ্চাদের থেকে আলাদা করে ফেলা যায়। আকাশে একরাশ ঝলমলে তারা। চাঁদের আলো ঝিলের ঠিক মাঝখানে ভেসে উঠেছে। অরিন আস্তে আস্তে এগিয়ে গেল। তার বুক কাঁপছে। সাদিকার সাথে ওই মানুষটি কে? অরিন যা ভাবছে তা যেনো না হয়। তাই হলো। ইলহান সাদিকাকে কোলে নিয়ে ঝিলপাড়ে বসে আছে। সাদিকা তার ছোট্ট হাত দিয়ে ইলহানের লম্বা দাড়ি স্পর্শ করে কি যেনো বলছে। ওদের কথা অরিন শুনতে পেলেও উপলব্ধি করতে পারল না। এর আগেই রুক্ষ কণ্ঠে চেঁচিয়ে উঠল,
” সাদিকা, তুমি এখানে কি করছো?”
সাদিকা মাকে দেখে একটু ভয় পেয়ে গেল। এই প্রথম মায়ের উপস্থিতি তার ভালো লাগলো না। এখন মা তাকে এখান থেকে নিয়ে যাবে এইটা বুঝতে পেরেই দুইহাতে ইলহানের গলা জড়িয়ে ধরল সে। অরিনের মনে হলো তার ভেতরটা ভস্ম হয়ে যাচ্ছে যন্ত্রণায়। অরিন আরও তিরিক্ষ কণ্ঠে ধমক দিল,” আমার সাথে এদিকে এসো সাদিকা।”
সাদিকার নির্বিকার স্বীকারোক্তি, ” আসবো না।”
ইলহানের দৃষ্টি ঝিলের পানিতে৷ একটিবারও অরিনের দিকে চোখ তুলে তাকালো না সে। কিন্তু অরিন বারবারই তাকাচ্ছে। না চাইতেও ইলহানের মুখের দিকে দৃষ্টি আটকে যাচ্ছে তার। অরিন অপ্রতিভ হয়ে বলল,” আসবে না মানে? কেনো আসবে না?”
” তুমি মিথ্যে বলেছো। ইলহান ভুতু মামা না। সে খুব ভালো। আমি ইলহানের কাছে থাকবো। হি ইজ মাই বেস্টফ্রেন্ড।”
রাগে, ক্রোধে অরিনের মাথা খারাপ হওয়ার যোগান। তার বাচ্চা মেয়েটা এইসব কি বলছে? অরিন নিজ দায়িত্বে এগিয়ে এসে সাদিকাকে ইলহানের কোল থেকে ছিনিয়ে নিল। ইলহান কোনো প্রতিক্রিয়াই দেখালো না। মাথা নিচু করে বসে রইল। তার এই নীরবতা অরিনের সহ্য হচ্ছে না। অযথাই সাদিকাকে ধমকালো অরিন।
” আরেকবার ঘর থেকে বের হলে থাপড়িয়ে তোর গাল লাল করে ফেলবো আমি। ফাজিল কোথাকার!”
সাদিকা ঠোঁট ভেঙে কাঁদার জন্য প্রস্তুত হচ্ছিল। কিন্তু কি মনে করে যেনো চুপ হয়ে গেল। কাঁদলো না। অরিন ইলহানের উদ্দেশ্যে বলল,
” এতোবছর কোনো খোঁজ নেই আর এখন এসেছে ঢং দেখাতে। যত্তসব আজাইরা! মানুষের নাটক দেখলে গাঁ জ্বলে যায়।”
ইলহান এইবারও প্রতিউত্তর করল না। ঠোঁট বাঁকা করে হাসলো শুধু। কি আশ্চর্য! অরিন হাসির মতো কি এমন বলল? ঝিলপাড়ের সিঁড়ি ভেঙে সাদিকাকে নিয়ে উঠানে চলে আসলো অরিন। সাদিকা হঠাৎই কোল থেকে নেমে বলল,
” আমার ইলহানের সাথে একটা কথা আছে। তুমি ভেতরে যাও। আমি কথা শেষ করে আসছি।”
আঙুল উঠিয়ে চার বছরের মেয়েটা বড়দের মতো এমনভাবে আদেশ করল যে অরিন প্রায় স্তব্ধ হয়ে গেল। সবথেকে বড় কথা সে ইলহানকে নাম ধরে ডাকছে। এইসব হচ্ছেটা কি? অরিন বলল,
” কোথাও যাবে না তুমি। আমার সাথে ঘরে চলবে।”
মেয়েটা হাত ভাজ করে ঠোঁট বাকিয়ে মুখ অন্যদিকে ফিরিয়ে বলল,” উঁহু, আমি ঘরে চলবো না। আগে কথা বলবো।”
” তোমাকে আমি একটা থাপ্পড় মারবো সাদিকা।”
” না, তোমাকে আমি থাপ্পড় মারবো।”
অরিন কোনোদিন যা করেনি এই প্রথমবার সেটা করল। সাদিকার গালে ঠাসিয়ে একটা চড় মারল। সাদিকা অপ্রত্যাশিত আক্রমণে হতভম্ব হয়ে গেল। ফরসা গাল টুকটকে লাল হলো। নাকের ডগা ফুলে সেইখানে ঘাম জমে উঠলো। সাদিকার চোখে পানি টুইটম্বুর। অরিন বলল,
” আর ঘরে আসতে হবে না তোর। বাহিরেই থাক। ওই ভুতুটা যখন এসে ধরে নিয়ে যাবে তখন বুঝবি মায়ের কথা না শুনলে কি হয়?”
অরিন ঘরে ঢুকে দরজা আটকে দিল। সাদিকা কাঁদতে কাঁদতে দরজা ধাক্কাতে লাগল।
” মাম্মাম, দরজা খোলো। আমার ভয় লাগছে মাম্মাম।”
অরিন দরজা লাগিয়ে বিছানায় চুপচাপ বসে রইল। সাদিকা দরজা ধাক্কিয়েই চলেছে। আহ্লাদী স্বরে অনবরত কাঁদছে। অরিনের তাতেও মন গলছে না। আজকে ভয়ংকর রেগেছে সে মেয়ের উপর। একটু পর সবকিছু নীরব হয়ে গেল। সাদিকাও আর ডাকছে না। অরিন একটু চিন্তিতবোধ করল। উঠে দরজা খুলতে যাবে তখনি খেয়াল করল সাদিকা ডাকছে, ” মায়াপরী, এই মায়াপরী। দরজা খোলো না মায়াপরী!”
অরিনের কপালে ভাজ সৃষ্টি হলো। মেজাজটা আরও চড়ে গেল। দরজা খুলেই খিটমিট করে জিজ্ঞেস করল,” কি বললি তুই?”
সাদিকার চোখ দুটি আনন্দে ঝলমল করে উঠলো। দুইহাতে তালি বাজিয়ে সে খুশিতে ডগমগ স্বরে বলল, ” ইয়েস! খুলেছে, খুলেছে, মাম্মাম দরজা খুলেছে। ইলহান বলেছিল এইভাবে ডাকলেই তুমি দরজা খুলবে। সত্যিই খুলেছো। ইলহান ইজ গ্রেইট। হি ইজ আ মেজিশিয়ান!”
সাদিকা দুইহাতে তালি বাজাচ্ছে আর লাফাচ্ছে। অরিন পাশে তাকিয়ে দেখল ইলহান হেঁটে দোতলায় উঠে যাচ্ছে। অরিন একটা দীর্ঘশ্বাস ফেলে সাদিকাকে কোলে নিল। গালে একটা চুমু দিয়ে বলল,” স্যরি মা।”
সাদিকাও অরিনের গালে চুমু দিয়ে মিষ্টি হেসে বলল,” ইটস ওকে মাম্মাম। আই লভ ইউ।”
সাদিকাকে নিয়ে বিছানায় আসতে না আসতেই সুমনা ঘুমো ঘুমো কণ্ঠে বলল,” অরিন আপু, এখনও ঘুমাওনি তোমরা? ”
অরিন বলল,” এইতো ঘুমাচ্ছি সুমনা। অপরিচিত জায়গা তো, তাই সাদিকার একটু অসুবিধা হচ্ছে।”
সত্যি কথাটা ইচ্ছে করেই চেপে গেল অরিন। সুমনা হঠাৎ ঘুমন্ত কণ্ঠেই বলল,” বাড়িতে যদি জেল ফেরত খুনের আসামী থাকে, ঘুম কি আর চোখে ধরে? আমার তো একটু পর পর ঘুম ভেঙে যাচ্ছে ভয়ে।”
অরিন হতবাক হয়ে জিজ্ঞেস করল,” খুনের আসামী মানে? কে খুনের আসামী?”
” কেনো ইলহান ভাই! জানো না তুমি? উনি তো এতোদিন জেলে ছিল। শায়িখ আঙ্কেল মরার পর আমানত আঙ্কেল পাঁচদিনের জামিনে তাকে ছাড়িয়ে এনেছে। পাঁচদিন পর আবার জেলে ঢুকে যাবে। তার ফাসির রায়ও কার্যকর হয়েছে। খুনী তো! ফাসি হবেই।”
অরিন কয়েক মুহুর্তের জন্য স্তব্ধ, অনুভূতিশূন্য হয়ে গেল।

চলবে

– Sidratul Muntaz

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here