শত্রু শত্রু খেলা পর্ব -৩৯ ও শেষ

#শত্রু_শত্রু_খেলা
#পর্ব_৩৯
#মেঘা_সুবাশ্রী (লেখিকা)

শোভা ঘুমে ছিল বিধায় শুনতে পায়নি তাদের বাসায় এত বড় ঘটনা ঘটে গেছে। তাদের উপরের ফ্ল্যাটের রিমি এসে শোভাকে বলে গেছে তার ভাইয়ের এ্যাকসিডেন্ট হয়েছে। এখন অবস্থা কেমন কেউ জানে না। তাদের বাসার সবাই ছুটে গেছে হাসপাতালে। সেই খবর শোনার পর থেকে শোভাও দিগবিদিক ভুলে ছুটছে রাস্তার মাঝে। তার হুঁশজ্ঞান নেই সে কি করবে? রাস্তায় গাড়িও খুঁজে পাচ্ছে না সে। কিন্তু সে দাঁড়ানোর অবস্থায়ও নেই। তার পায়ের জোর কদম বাড়িয়ে দিশাহীন হয়ে ছুটছে। আচমকা কারো ধাক্কায় তার সম্বিত ফিরে। কিন্তু সামনে যাকে দেখলো তাতে তার মেজাজ যেনো তিক্ততাই পরিপূর্ণ হলো। মুখে কিছু অশ্রাব্য ভাষা প্রয়োগ করতে গিয়েও করলো না। তবে সে আবার আগের মত ছুটার জন্য উদ্বত হতেই তার পেছন থেকে এক বেদানার্ত পুরুষালি কন্ঠস্বর ভেসে এলো।

দাঁড়াও শোভা’ তোমার সাথে কিছু কথা আছে। প্লিজ আমাকে আরেকটা সুযোগ দাও।

শোভা কদম বাড়াতে গিয়েও থেমে গেলো। পিছনে থাকিয়ে তীক্ষ্ণ নজরে একবার সাফিনকে দেখে নিলো। মুখে তাচ্ছিল্যের হাসি দিয়ে বলল,

আমি সিরাজদ্দৌলার মত অতোটাও মহান নয়, মীরজাফরদের ক্ষমা করে দেবো। আসি।

“আমি জানি আমি ভুল করেছি। কিন্তু একবার কি ক্ষমা পেতে পারি না। আমি আর কোনো মেয়ের সাথে কথা বলবো না তোমাকে ছাড়া। তুমি শুরু তোমাতেই শেষ। বিশ্বাস করো আমি তোমাকেই আমার জীবনসাথী হিসেবে সারাজীবন চাই। প্লিজ শোভা মাফ করে দাও। আমি তোমাকে ভালোবাসি শুধু। ওদের সাথে শুধু মজা করেছি মাত্র। প্লিজ শোভা।

শোভা উদ্বিগ্ন মুখে আচমকাই হো হো করে হেসে উঠল। তারপর স্বস্তির নিঃশ্বাস টেনে বলল,

কিন্তু ন্যাড়া একবার বেলতলায় যায়, বার বার নয় মিঃ সাফিন মাহমুদ। আসছি। ভালো থাকবেন। আর হ্যাঁ’ ডোন্ট ডিষ্টার্ব মি। নেক্স টাইম আমার থেকে দূরত্ব বজায় রাখবেন তাতেই আপনার মঙ্গল। শোভা কথাগুলো বলে আর দাঁড়ায় না। হনহনিয়ে ছুটে যায় তার নিজ গন্তব্যে।

সাফিনের চোখমুখে একরাশ হতাশা হলেও মনে মনে আক্রোশে ফেটে পড়ছে।
______________________

হাসপাতালের করিডোরে পা রাখতেই গৌরবকে একজন নার্স ডাক দিলেন। রোগীর বাড়ির লোকজন কারা সামনে আসুন। গৌরব ত্রস্ত পায়ে এগিয়ে যায় ভাইকে দেখতে। অজানা আশংকায় নিজেকে স্থির রাখতে বড্ড হিমশিম খাচ্ছিলো সে। নাজমা এখনো হুঁশ জ্ঞানহীন হয়ে পড়ে আছে করিডোরের বেঞ্চিতে। কম্পিত শরীরে কথা বলার জোর নেই। নিষ্প্রভ ছাউনি তার আদরের কলিজাকে খুঁজে যাচ্ছে। চোখের জল তার উপচে পড়ছে বাঁধভাঙা নদীর মত। আলিশবা শাশুড়িকে নিজ বক্ষস্থলে শক্ত করে ধরে রেখেছে। মাথায় আলতো করে হাত ছুঁয়ে দিচ্ছে সে। সান্ত্বনার বাণী সে নিজেও খুঁজে পাচ্ছে না।

প্রিয়া বিমূর্ত দাঁড়িয়ে আছে বেঞ্চির একপাশে। তার কাছে সবকিছুই দুঃস্বপ্নের মত লাগছে। তার বিরস চিত্তে ঘুমের ঘোরে দেখা এক অদ্ভুত বাজে দুঃস্বপ্ন এটা। এক্ষুনি ঘুম ভেঙে যাবে তার। সবকিছুই আগের মতই হয়ে যাবে। নিষ্করুণ দৃষ্টি তার হাসপাতালের ওটি রুমের দিকে। তার দৃষ্টি ক্রমশই ঝাপসা আর নিশ্বাসের তীব্রতা ধীরে ধীরে শান্ত হয়ে যাচ্ছে। তার চক্ষুদ্বয় আপনা আপনি বন্ধ হয়ে ঘুমের অতলে ডুবে যাচ্ছে। সে ঢলে পড়েছে বেঞ্চিতে।

ডাক্তার গৌরবকে কিছু ডকুমেন্টস দিলেন পূরণ করতে। পুলিশকে খবর দিয়েছেন। অ্যাকসিডেন্ট কেইস সাধারণত পুলিশে ডায়রি করতে হবে। ডাক্তার গৌরবকে প্রশ্ন করলেন আপনার ভাই কি কোনো কারণে ডিপ্রেশড ছিল? গৌরব অবিশ্বাস্য নজরে তাকালো ডাক্তারের দিকে। কি বলছেন কি? এরকম কিছুই ছিল না।

“কিন্তু আপনার ভাই অ্যাকসিডেন্ট হওয়ার অন্যতম প্রধান কারণ ছিল তিনি নেশা করেছিলেন। তার নিজের হুঁশজ্ঞান ছিলই না।”

গৌরব উৎকন্ঠিত হয়ে গেলো ডাক্তারের কথা শুনে। মোটেও তার ভাই নেশা করে না। সে তো কখনো সিগারেটও হাত লাগায়নি সেখানে নেশা করবে। অসম্ভব হতেই পারে না। সে ডাক্তারের সাথে দ্বিমত পোষণ করলো। সে দৃঢ়কণ্ঠে বলল,

হতেই পারে না। আমার ভাই কখনোই নেশা করে না। আপনি কিসব ভুলভাল বলছেন? কথাগুলো বলেই সে চেয়ার ছেড়ে উঠে দাঁড়ালো।

ডাক্তার তাকে প্রমাণ স্বরূপ কম্পিউটার থেকে সদ্য বের হওয়া একটা কাগজ দেখালো।

যা দেখে গৌরবের মাথা চক্কর দিয়ে উঠলো। সে ডাক্তারকে অনুরোধ করলো তার ভাইকে দেখতে চাই সে। ডাক্তার আশস্ত করলেন পুলিশি ঝামেলা শেষ হলেই আপনারা দেখা করতে পারবেন। আপনার ভাই এখনো ওটিতে আছে। তার মাথায় নিচের দিকে একটা ছিদ্র আছে। যেটার কারণে রক্তক্ষরণ অতিমাত্রায় হয়েছে। আমরা কিছু করার সুযোগই পায়নি। সর‍্যি ফর এগেইন আপনার ভাইকে বাঁচাতে পারিনি।

গৌরব নিথর হয়ে বসে পড়লো। মুখ ফুটে কিছু বলার সাধ্য নেই। উদ্বাস্তুর মত ডাক্তারের কেবিন থেকে বের হয়ে গেলো। বাইরে বেঞ্চিতে তার মা আর বউ দু’জনে বিমূর্ত বসে আছে। আশেপাশে অনেক লোকজন জড়ো হয়ে আছে। প্রিয়া বেহুঁশ পড়ে আছে মারিয়ার কোলে। নাজমা ক্ষণে ক্ষণে গগন বিদারক চিৎকার দেয় আবার শান্ত হয়ে চোখ বন্ধ করে রাখে।

মাসুদ শহরের বাইরে ছিলেন মাত্রই তিনি শুনলেন তার ছেলের কথা। হন্তদন্ত হয়ে সে ছুটে এলেন। পাগলের মত প্রলাপ করতে করতে সে মেঝে দপ করে বসে পড়লেন। আনোয়ার তাকে শক্ত করে ধরলেন। সান্ত্বনার বাণী তার কাছে নেই। সে নিজেও আজ হারানোর শোকে স্তব্ধ হয়ে আছে।

ডাক্তার আবার তাদের ডাকলেন। ডেটবডি মর্গে পাঠানো হবে। আপনাদেরকে কাল সকালে হস্তান্তর করা হবে। গৌরব এই কথা শুনে নিজেকে আর শান্ত রাখতে পারেনি। ডাক্তারের কলার চেপে ধরলো সে। বজ্রকন্ঠে বলে উঠল,

কার অনুমতি নিয়ে আমার ভাইয়ের নিথর দেহ আপনারা মর্গে পাঠাবেন। এখনো আমরা ভাইয়ের মুখটা পর্যন্ত দেখিনি। আপনারা আমাদের দেখতেই দেন নি। আবার এখন তাকে মর্গে পাঠাবেন কাকে জিজ্ঞেস করে?

ডাক্তারসহ নার্সেরা মিলে গৌরবকে ছাড়ানোর চেষ্টা করলো। ডাক্তার তো ক্রোধে ফেটে পড়লো গৌরবের উপর। ক্রোধান্বিত হয়ে বলল,

এই ডেডবডির সব পার্টস খুলে নিয়ে নিবি। গৌরব কর্কশ গলায় চেঁচালো। হাত লাগালেই ঐ হাত ভেঙে গুঁড়িয়ে দিবো।

দীর্ঘক্ষন ধস্তাধস্তির মাঝে পুলিশের আগমন ঘটলো। তারা ডেডবডি দেখতে চাইলো। গৌরবও তাদের পিছু পিছু গেলো। একজন কনষ্টেবল ওটি রুমে সাদা কাপড়ে মোড়ানো নিথর দেহের মুখ থেকে কাপড় সরালো। গৌরব পড়ে থাকা প্রাণহীন শরীরের দিকে তাকিয়ে এক গগনবিদারী চিৎকার দিল। সে সহ্য করতে পারলো না তার ভাইয়ের করুণ অবস্থা দেখে। পুরো মুখ থেতলে গেছে। রক্তে পুরোই মাখামাখি। কত কষ্ট পেয়েছে তার ভাই। সে ভাবতেই আৎকে উঠলো। দু’চোখ বন্ধ করে দফ করে মেঝে বসে পড়লো।

দু’জন সিষ্টার আর স্টাফ মিলে ডেডবডি নিয়ে ওটির বাইরে আসলো। ততক্ষণে বাইরে সবার আর্তনাদে আকাশ বাতাস ভারী হয়ে গেছে। নাজমা মেঝে গড়াগড়ি খাচ্ছে। প্রিয়া বিমূর্ত বেহুঁশ এখনো বসে আছে। মাসুদ ছুটে গিয়ে মুখের কাপড় সরালো। তার চক্ষুদ্বয় আৎকে উঠলো।

তোমরা এভাবে মেঝে বসে কাঁদছো কেনো?

আচমকা চিরচেনা পরিচিত গম্ভীরস্বর শুনে সবাই অবিশ্বাস্য নজরে তাকালো। চোখের সামনে যা দেখছে তা’কি সত্যিই না’কি কোনো কল্পনা। বাকিরা তখনো ঘোরের মাঝে আছে। কিন্তু প্রিয়া দিগবিদিক ভুলে সবার আগে ছুটে জড়িয়ে ধরলো সৌরভকে। এতক্ষণ যাবত বিমূর্ত বসে থাকা সে এবার ফুঁপিয়ে ফুঁপিয়ে কেঁদে উঠল। নাজমা মেঝে থেকে উঠে হন্তদন্ত হয়ে সৌরভকে জড়িয়ে ধরলো। বাকিরা কিছু ভাবার সময়ই পেলো না। যে যেভাবে পারলো দৌড়ে ছুটে এলো। সবার চাপাতলে পড়ে সৌরভের জান যায় যায় অবস্থা। সে সবাইকে ছাড়তে বলল। কিন্ত সবাই ছাড়লেও প্রিয়া আর নাজমা এখনো তাকে ধরে আছে। সৌরভ সবার দিকে কৌতূহলী দৃষ্টিতে তাকালো। তারপর বললো,

এরকম মরা কান্না কেনো করছিলো বল তো? আমার সাধারণ বাইক অ্যাকসিডেন্ট হয়েছে। বেশি কিছু হয়নি। পায়ে একটু আঘাত লেগেছে এই যা। ডাক্তার বলেছে কয়েকদিন রেষ্ট নিলে ঠিক হয়ে যাবে। কিন্তু তোমাদেরকে কে বললো আমার অ্যাকসিডেন্টের কথা? আমি তো জানায়নি।

সৌরভের মুখে এমন কথা শুনে গৌরব নিজে এগিয়ে আসে। তারপর জিজ্ঞেস করে তোর মোবাইল কোথায় সৌরভ?

সৌরভ নিজেও হকচকিয়ে যায় মোবাইলের কথা শুনে। তারপর তার সারা পকেট খুঁজেও মোবাইল পেলো না। তারপর যা সন্দেহ করলো তাই ঠিক হলো। সে সবার মুখের অবস্থা দেখে বললো,

আসলে দুঃখিত মোবাইলটা বোধহয় অ্যাকসিডেন্ট স্পটে হারিয়ে গেছে। কেউ পেয়ে তোমাদেরকে হয়তো ফোনকল দিয়েছে। ভেবেছিল গুরুতর আহত ব্যক্তিটি আমি। আমি হাঁটতে পারছিলাম না দেখে লোকজন ধরাধরি করে ঐ ব্যক্তিকে হাসপাতালে নিয়ে আসে। আমি এতক্ষণ ফার্মেসীতে ছিলাম। তাই আসতে লেইট হয়েছে।

গৌরব আল্লাহর কাছে হাজারো শুকরিয়া আদায় করলো। তারপর ভাইয়ের কাঁধে হাত দিয়ে বললো,

ডেডবডি টা কার ভাই?

‘ডেডবডি’ ভাইয়ের মুখে এ শব্দ শুনে সৌরভ স্তব্ধ হয়ে গেলো। চিৎকার দিয়ে বলল,

আদ্র বেঁচে নেই। ও শুধু আমাকে বাঁচাতেই আজ এ পৃথিবীর মায়া ত্যাগ করলো। আমাকে বড্ড ঋণী করে দিল ভাই। কি করে ওর এত ঋণ নিয়ে বেঁচে থাকব আমি। এত মরণ যন্ত্রণা নিয়ে কিভাবে বাঁচবো।

সৌরভের মুখে আদ্রের কথা শুনে প্রিয়াসহ বাকিরাও চমকে উঠলো।
#শত্রু_শত্রু_খেলা
#পর্ব_৪০ (অন্তিম পর্ব)
#মেঘা_সুবাশ্রী (লেখিকা)

মৃত্যু পদযাত্রী আনোয়ারের বাবা ক্ষণে ক্ষণে চিৎকার দিয়ে উঠে। অস্পষ্ট সুরে আওড়াই তার তো বয়স হয়েছে। কিন্তু সৃষ্টিকর্তা তাকে চোখে দেখলো না। তার নাতীটা অকালে চলে গেলো। এতটুকু হায়াত নিয়ে আসলো সে। চোখের জলে তার মাথার নিচের বালিশ ভিজে চিপচিপে হয়ে গেছে। কিন্তু তার বাঁধ ভাঙা আঁখিজল যেনো থামার নামই নিচ্ছে না।

শোকের মাতম চলছে পুরো বাড়ি জুড়ে। আদ্রের মায়ের আহাজারিতে সবাই স্তব্ধ, নির্বাক হয়ে বসে আছে। আনোয়ার, মাসুদসহ বাকিরাও মাত্রই আদ্রের নিথর দেহ সমাধিস্থ করে বাড়ি ফিরে এসেছে। সৌরভ ভাঙা পা নিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে আদ্রের জানাজা পড়েছে। গৌরব ভাইকে ধরে রেখেছে যাতে পড়ে না যায়। প্রিয়া সামান্তাকে ধরে রেখেছে। আদ্রের মায়ের পাশে বসে আছে তারা দু’জন। তার সাথে আদ্রের মায়ের কাঁধে হাত রেখে বসে আছে মারিয়া। মুখে কাপড় গুজে নিভৃতে দু’চোখের জল ছেড়ে দিয়েছে। কারো মুখে কোনো কথা নেই। সবাই কেমন বিমূর্ত বিরসবদনে একে অপরকে ঝাঁপটে ধরে আছে।

আদ্রর বাবার নিস্প্রভ ছাউনি প্রিয়ার দিকে। নিভৃতে বেদানার্ত সুরে আহাজারি করে উঠলো তার তনুমন। খুব কি অন্যায় কিছু চেয়েছিল তার ছেলে। প্রিয়া তো তার ভাতিজি হয়। ছোট থেকেই তার সামনেই বড়ো হয়েছে। এই মেয়েটাকে তার ছেলের বউ করলে খুব বেশি কি তার ক্ষতি হয়ে যেতো। নাহ! হতো না। দীর্ঘশ্বাস টেনে আওড়ালো সে, অন্তত তার ছেলেটা তো বেঁচে থাকতো আজ। মানুষ কখনোই দাঁত থাকতে দাঁতের মর্ম বুঝতে পারে না। সে যে এক ব্যর্থ পিতা। নিজের ছেলেটাকেই বুঝতে পারলো না। এর থেকে বড় অধম আর কি হতে পারে?

আনোয়ার সব তিক্ততা ভুলে নিজের বড়ো ভাইকে জড়িয়ে ধরলো। আদ্রের বাবার দীর্ঘক্ষণ জমিয়ে রাখা শোকার্ত সুর যেনো ভেতর থেকে বেরিয়ে এলো। অস্পষ্ট সুরে ফুঁপিয়ে ফুঁপিয়ে কেঁদে উঠল সে। নিজের কৃতকর্মের জন্য ভাইয়ের শিয়রে মাথা রাখলেন। বড্ড ভুল করেছি’রে ভাই। আমাকে কোনোদিন ক্ষমা করিস না। আমার মত পাপীকে ক্ষমা করবি না। কোনোদিন না।

আনোয়ার বড় ভাইকে আরো শক্ত করে ধরলেন। পিঠে আলতো হাতে হাত বুলিয়ে সান্ত্বনা স্বরূপ বলে উঠল,

ভাইজান, জন্ম-মৃত্যু সব আল্লাহর হাতে। আমরা নিজেরাও জানি না আমাদের আজ কি হবে। কালকের কথা তো বাদই দিলাম। ভাইজান ধৈর্য্য ধরেন। আদ্রের জন্য আল্লাহর কাছে দোয়া চান। এছাড়া তো আর কিছু করার নাই আমাদের। আদ্রের বাবার মুখে কোনো রা’ নেই। দু’চোখে তার অথৈজল। কিছু হারানোর শোকে নয় বরং তার করা কঠিন সিদ্ধান্তের জন্য।

মসজিদের মাইকে প্রতিধ্বনি হচ্ছে। ফজরের নামাজ পড়তে আসার জন্য মুয়াজ্জিন সবাইকে আহবান করছে। গ্রামের আট-দশটা বাড়িতে এখন ঘুমের অতলে ডুবে থাকলেও প্রিয়াদের বাড়িতে সবাই নির্ঘুম বসে আছে। সারারাত সবাই বসে কোরআন খতম দিয়েছে,দোয়া-দরুদ পড়েছে আদ্রের রুহের মাগফেরাতের জন্য।
________________________

সময় আপন গতিতে বহমান।

আদ্রের মৃত্যুর প্রায় একমাস পেরিয়েছে। কিন্তু শোক কাটিয়ে উঠতে পারেনি সৌরভ। সেদিনের কথা ভাবতেই দু’চোখ ভরে উঠে তার। সেদিন দ্রুত গতিতে বাইক চলায় সে চারপাশে খেয়ালই করেনি। আচমকাই একটা ট্রাক তাকে ধাক্কা দিবে সে মূহুর্তেই দৈবাৎ আদ্র এসে ঐ ট্রাকের সামনে গিয়ে পড়ে। সৌরভ তা দেখে স্তব্ধ হয়ে যায়। দিগবিদিক শূন্য হয়ে সে আঁচড়ে পড়ে রাস্তার পাশে। শেষ মূহুর্তে আদ্রের চোখে সে একটা আকুতিই দেখেছে। হয়তো তাকে বার বার সেই কথায় বলছে,

তোমার বেঁচে থাকা জরুরি, কারণ তোমার ঘরে কেউ একজন অপেক্ষা করছে অধীর আগ্রহে। তার জন্য হলেও তুমি বেঁচে থাকো। ভালো রেখো তাকে। আল্লাহ হাফেজ।

আজকাল কথাগুলো মনে পড়লে বড্ড চুপচাপ থাকে সে। নিজমনে কথা বলে। আকাশ পানে চেয়ে নিরবে বিড়বিড় করে। নিজেই নিজের কাজে বিরক্তি প্রকাশ করে। খাবারেও তার প্রচন্ড অনীহা চলে এসেছে। আনোয়ার সেসব দেখে মাঝে মাঝে আৎকে উঠে। আদ্রের শোক কেনো সবাইকে এভাবে ঝেঁকে বসেছে। এর সুরাহা হওয়া দরকার।

প্রিয়া কলেজে এসেছে অনেকদিন পর। আজকাল ক্লাস করা হয় না তার। রাঢ়ী, নীল, শ্রাবণ সবাই প্রিয়াকে অনুরোধ করলো তাকে দীঘির পাড়ে যাওয়ার জন্য। প্রিয়াও রাজি হলো। অনেকদিন বন্ধুদের সাথে আড্ডা দেওয়া হয় না। ফুচকার দোকানে বসতে লুবনা কোত্থেকে হুঁট করে হাঁফাতে হাঁফাতে দৌড়ে আসে। এসেই প্রথমেই প্রিয়াকে জড়িয়ে ধরে। লাজুক ভঙ্গিতে মুচকি মুচকি হাসছে। প্রিয়া তো যারপরনাই অবাক। বিস্মিত নয়নে তাকালো লুবনার দিকে। এই মেয়ের আচমকা হয়েছে’টা কি? সে জিজ্ঞেস করার জন্য উদ্বত হতেই লুবনায় বললো,

জানিস, আমার বিয়ে ঠিক হয়ে গেছে।

রাঢ়ী মুখ ভেংচি দিলো। বিয়ে ঠিক হয়েছে এটার জন্য এত খুশি হওয়ার কি আছে। লুবনা আবারও লাজুক ভঙ্গিতে হাসলো। তারপর রাঢ়ী আর প্রিয়ার দিকে তাকিয়ে বললো,

কারণ, এখন থেকে আমিও তোদের জা’ হই।

প্রিয়া অবাকের চূড়ান্ত পর্যায়ে। চোখ পিটপিট করে বলল,

মানে?

লুবনা লজ্জায় মাথা নত করে ফেলেছে। তারপর ধীরকন্ঠে বলল আমার বিয়ে ঠিক হয়েছে সৌরভ ভাইয়ের বন্ধু রকির সাথে। তাই আজ থেকে আমিও তোদের জা’ বুঝলি।

নীল,রাঢ়ী, শ্রাবণ, প্রিয়া একসাথে বলে উঠল,

“এ্যা”

লুবনা আবারও লাজুক ভঙ্গিতে হেসে বললো,

এ্যা নয় হ্যাঁ।

সবগুলোই এবার একসাথে হেসে উঠল। লুবনা সবাইকে থামিয়ে বললো আজকে ফুচকার বিল আমি দেব। সবাই খুশিতে গদগদ হয়ে গেলো। ফুচকা আর চটপটি নিতে কাড়াকাড়ি অবস্থা। নীল, শ্রাবণ ইচ্ছেমতো অর্ডার দিছে। মনের সুখে খাবে তারা আজকে। এরকম বান্ধুবী সবার দু’একটা থাকা উচিৎ। তাইলে ইচ্ছেমতো খাওয়া যাবে। সবাই যখন মনের সুখে ফুচকা চটপটি খাচ্ছিলো। আচমকাই প্রিয়ার গা গুলাতে লাগলো। তার নাসিকায় কেমন আশঁটে গন্ধ ভেসে আসল। সে আর বেশি কিছু ভাবতে পারলো না। দৈবাৎ চেয়ার ছেড়ে উঠে দাঁড়ালো। কিন্তু বেশি দূর যেতে পারলো না। মুখ ভরে বমি করে ভাসিয়ে দেয় আশপাশ। সবাই হা’ হয়ে আছে মেয়েটার আচমকা হয়েছে’টা কি? নীল তো মেজাজ হারিয়ে তেড়ে যায় ফুচকাওয়ালার কাছে। নির্ঘাত এই লোকের খাবারে ভেজাল আছে। রাঢ়ী শত বলেও নীলকে থামাতে পারলো না। অবশেষে ঠিক করলো প্রিয়াকে নিয়ে প্রথমে ডাক্তারের কাছে যাবে। প্রিয়া বমি করে অস্থির হয়ে আছে। তার মাথা ভন ভন করে ঘুরছে। সোজা হয়ে দাঁড়াতেই পারছে না।

লুবনা আর রাঢ়ী ধরাধরি করে তাকে রিকশা করে ডাক্তারের কাছে নিয়ে গেলো। নীল সৌরভকে ফোনকল করলো প্রিয়ার অসুস্থতার কথা বলে। সৌরভ প্রিয়ার অসুস্থতার কথা শুনেই নির্বাক হয়ে গেলো। তার প্রিয়ারানীর আচমকা কি হয়ে গেলো। দ্রুত বাইক চালিয়ে আসলো হাসপাতালে।

সৌরভ হাঁফাতে হাঁফাতে আসলো। এসেই দেখলো প্রিয়া শুয়ে আছে বেডের মাঝে। কেমন উদ্বিগ্ন মুখশ্রী। চোখমুখে বড়ই বিষন্নতার ছাপ। মেয়েটা রাতারাতি এতটা শুকিয়ে গেলো কিভাবে? তার মাথায় আসলো না। সে এগিয়ে গিয়ে প্রিয়ার মাথায় হাত রাখলো। আলতো স্পর্শে মাথায় হাত বুলিয়ে বললো,

কি হয়েছে আমার প্রিয়ারানীর? এভাবে অসুস্থ হয়ে গেলে কেনো?

প্রিয়া নিষ্পলক সৌরভের দিকে তাকিয়ে থাকলো। কিছু একটা বলতে গিয়েও আর বললো না। ডাক্তার সৌরভকে ডাকলেন। আপনি রোগীর হাসবেন্ড? সৌরভ মাথা নাড়িয়ে হ্যাঁ বলল। ডাক্তার তাকে ডাকলেন প্রিয়ার ব্যাপারে কথা বলার জন্য।

ডাক্তারের সাথে আলাপ শেষে দু’জন বেরিয়ে পড়ে বাড়ির উদ্দেশ্য। রাঢ়ী, লুবনা, নীল আর শ্রাবণকে ধন্যবাদ দিয়ে আসলো সৌরভ। আসার আগে বাসার জন্য সন্দেশ নিলো সে। প্রিয়া দেখেও না দেখার ভান করলো। সৌরভ মুচকি মুচকি হাসছে প্রিয়ার কান্ড দেখে।

বাসায় প্রবেশ করতেই দেখা হলো মোহনা আর হাসিবের সাথে। প্রিয়া সালাম দিলো তার আঙ্কেলকে। কিন্তু অবাক হলো আচমকাই তাদের বাসায় আসার কারণে। কোনো সমস্যা হয়েছে হয়তো। তাই সেও অকপটে জিজ্ঞেস করলো খালামণি প্রীতি কেমন আছে? কোনো সমস্যা হয়েছে কি?

মোহনা মিট মিট করে হেসে উঠল। হাসিবও তার সাথে তাল মিলালো। তারপর মারিয়াই নিজ থেকে বললো,

সমস্যা না শুধু মহা সমস্যা হয়েছে প্রীতির। তোকে জলদি বলেছে তৈরি হয়ে চলে যেতে। প্রিয়ার অবাক ছাউনি। সে কেনো জলদি তৈরি হবে? মোহনা এবার জোরেই হেসে দিলেন। তারপর বললেন,

প্রীতির বিয়ে ঠিক হয়েছে। এক সপ্তাহ পরেই বিয়ে। তাই তোকে এক সপ্তাহ আগেই নিয়ে যেতে বলেছে। মোহনার কথা শেষ হওয়ার আগেই নাজমা দরজার অভিমুখে দাঁড়িয়ে বললেন,

কিন্তু আপনি যে নানু হয়ে গেছেন সে খবর আছে বেয়াইন সাহেবা।

সহসাই এমন একটা কথা শুনে উপস্থিত সবাই চমকে উঠলো। প্রিয়া ভীষণ লজ্জা পেলো একথা শুনে। সে দৈবাৎ নিজরুমে চলে গেলো। নাজমার হাতে সন্দেশের প্যাকেট। সে নিজ হাতে মারিয়া আর মোহনাকে খাওয়ালো। সবার মুখে খুশির ঝিলিক হলেও আনোয়ারের চোখে মুখে অন্ধকার। তার মেয়েটা মা’ হয়ে যাবে। সে কিন্তু এজন্য এত তাড়াহুড়ো বিয়ে দিতে চাইনি। এখনো কলেজটাই শেষ হলো না। কিভাবে বাকী পড়াশোনা শেষ করবে। সৌরভের উপর তার প্রচন্ড রাগ জমলো। এই ছেলেটার কান্ডজ্ঞান কিছুই নাই।

বিকেলে সৌরভকে ডাক দিলো আনোয়ার। ভণিতা ছাড়াই বললো,

তোমার সাথে আমার একটা ডিল ছিল। সেটা এভাবে ভুলে গেলে।

সৌরভ মিট মিট হাসলো। তবে শ্বশুরকে বুঝতে দিলো না। তার কি দোষ, বাচ্চারা দুনিয়ায় আসার জন্য অস্থির হয়ে গেছে। সে বাবা হয়ে তো আর তাদের নিষেধ করতে পারে না। সে ধীরে সুস্থে আনোয়ারের জবাব দিলো,

দেখুন বাবা আমি নিরপরাধী। আমার কি দোষ? আপনার নাতি-নাতনীরাই দুনিয়াই আসতে চাই। এখন ওদের কিভাবে নিষেধ করবেন আপনি দুনিয়ায় না আসতে?

আনোয়ার সৌরভের কথায় তাজ্জব বনে গেলো। এই ছেলে তো আগে ঠোঁট কাটা ছিল না। সে তপ্ত নিশ্বাস ছেড়ে বললো ঠিক আছে যাও। তোমার সাথে কথা বলে কোনো লাভ নাই দেখছি। আমার মেয়েটার খেয়াল রেখো।

সৌরভ বক্র হেসে বলল,

সেটা আপনি না বললেও রাখবো। আফটার অল আমার অনাগত বাচ্চার মা সে।

শোভা আলিশবা এসে প্রিয়াকে জড়িয়ে ধরলো। দু’জন তার মুখে সন্দেশ তুলে দিলো। প্রিয়া একটু আধটু খেলো। সবার সামনে বেচারি লজ্জায় শেষ। গৌরব এসে নিজের ভাইকে ঝাপ্টে ধরলো। চোখ টিপ্পনী মেরে ভাইকে ফিসফিস করে বললো

তাহলে চাচু বানিয়ে দিলি আমাকে। বাহ! আমার ভাই কত ফাষ্ট।
____________________

প্রিয়া লজ্জায় কাচুমাচু করছিল। সৌরভ প্রিয়াকে শক্ত করে জড়িয়ে ধরলো। তারপর ফিসফিস করে বলল,

আমার প্রিয়ারানী তো আমাকে সত্যিই বাপ বানিয়ে দিলো। ভাবতেই কেমন অদ্ভুত অনুভূতি হচ্ছে আমার। তোমার অনুভূতি কেমন বলো তো?

প্রিয়া আচমকাই বলে উঠল,

আচ্ছা, আপনারা কি প্রি-প্ল্যান করেই সব বন্ধুরা মিলে আমার বান্ধুবীদের বিয়ে করছেন। লুবনার সাথে রকি ভাইয়া, প্রীতির সাথে সানি ভাইয়া। কি অদ্ভুত না? সৌরভ আচমকাই সানি আর রকির বিয়ের কথা শুনে আৎকে উঠলো। তার বন্ধুর বিয়ে সেই জানে না। সে অদ্ভুত ভাবে তাকালো প্রিয়ার দিকে। সে সত্যিই কিছুই জানে না এ ব্যাপারে। সে তো শুধু পরশের কথায় জানে। বাকিরা তো তাকে কিছুই জানায় নি।

প্রিয়া নিজেও অবাক। দু’জন দুজনের দিকে তাকিয়ে হেসে উঠল। সৌরভ তপ্ত নিশ্বাস ছেড়ে বললো সবগুলাই হারামী দোস্ত তার। একটাকেও তার মেয়ে হলে দাওয়াত দিবে না। প্রিয়া ত্বরিত বলল ‘মেয়ে’ হবে আপনার? সৌরভ গা দুলিয়ে হেসে বললো অবশ্যই আমার মেয়ে হবে। আর মেয়ে জামাইও রেডি আছে আমার। প্রিয়া অবাক হয়ে বলল মেয়ে জামাই সেটা আবার কে? সৌরভ ফিসফিস করে বললো কে আবার? আমার ভাই আমার বেয়াই হবে। তার একমাত্র ছেলে আমার মেয়ে জামাই হবে। প্রিয়া চুপচাপ সৌরভের কথা শুনল। এই লোক সত্যিই পাগল হয়ে গেছে।

___________সমাপ্তি _________
চলবে,,,,,,,,,,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here