সেই তো এলে তুমি পর্ব -৩৪+৩৫

#সেই_তো_এলে_তুমি
#পর্ব_৩৪
#Saji_Afroz

তায়শা ছুটতে ছুটতে ক্লান্ত হয়ে থেমে যায়। পাশেই সে রাস্তায় পড়ে থাকা নওয়াজকে দেখতে পায়। নওয়াজ জ্ঞান হারিয়ে পড়ে রয়েছে। তায়শা ব্যাগ থেকে পানির বোতল বের করে তার মুখে পানি ছিটিয়ে দেয়। নওয়াজ ধীরেধীরে চোখ খুলে। মাথাটা চেপে ধরে উঠে বসে সে।
তায়শা রাগে গিজগিজ করতে করতে বলল-
আপনার এই অবস্থা কেনো?
.
নওয়াজ তায়শাকে দেখে বলল-
বুশরা কোথায়?
-আপনি কোথায় ছিলেন আগে বলুন।
-আমি তো এখানেই ছিলাম। কে যেন পেছন থেকে মুখ চেপে ধরে আমার। আর কিছু মনে নেই।
-নিহির করেছে এটা৷ সাথে বুশরাকেও নিয়ে গেছে।
-মানে?
-আপনার জায়গায় নিহির বুশরাকে কিডন্যাপ করেছে।
.
নওয়াজ অবাক হয়ে বলল-
সে কীভাবে আমাদের এসবের কথা জানলো?
-সেটা আমিও ভাবছি।
-এখন কী উপায়? ওই ব্যাটার বাসায় যাই? হাঙ্গামা করে বুশরাকে নিয়ে আসি।
-সে বুশরাকে বাসায় নিয়ে যাবে আপনি জানেন? তাছাড়া ওর সাথে হাঙ্গামা করার ক্ষমতা আপনার নেই। উলটো পিটিয়ে পিঠের চামড়া তুলে দেবে। এছাড়াও বুশরাও আপনাকে সাপোর্ট করবে না।
-তবে এখন?
-আমার নিজের মাথাও যে কাজ করছে না!
.
.
জ্ঞান ফিরলে বুশরা নিজেকে আবিষ্কার করলো নিহিরের রুমে। সে চমকে এক লাফে শোয়া থেকে উঠে বসলো। কোনো স্বপ্ন দেখছে না তো সে! চারপাশে ভালো মতন তাকালো বুশরা। নাহ, ঠিকই তো দেখছে সে।
বুশরা দাঁড়িয়ে পড়ে। রুম ছেড়ে বেরুতে যাবে তখনি নিখিল আসে। তাকে দেখে বুশরা বলল-
আমি এখানে কীভাবে বলতে পারো?
-এখানে থাকার কথা ছিল না?
-নাহ! আমি শপিংমল এর পেছন সাইডে ছিলাম।
-তুমি কিডন্যাপ হয়েছ।
-মানে?
-মানে তোমাকে কিডন্যাপ করা হয়েছে।
-কে করেছে?
-ভাইয়া।
.
এই বলে হো হো শব্দে হেসে উঠলো নিখিল। বুশরা রেগে বলল-
বিচ্ছিরী ভাবে না হেসে আমায় বলো ঘটনা কী? উনি আবারও কেনো আমায় কিডন্যাপ করেছে?
-তোমাকে বিয়ে করার জন্যে।
.
এইবার বুশরা অনেকটা রেগে বলল-
কীসব আবোলতাবোল বলছ?
.
নিহির এসে নিখিলকে থামিয়ে বলল-
এখন আপনার কেমন লাগছে বুশরা?
-পাগল পাগল লাগছে। প্লিজ কী হচ্ছে আমাকে একটু বলবেন?
.
বুশরাকে বসিয়ে সবটা খুলে বলল নিহির। তাকে তানিশার সাথে কথাও বলিয়ে দেয় সে। সবটা শুনে বুশরা যেন আকাশ থেকে পড়ে৷ নওয়াজ নাহয় বাইরের কেউ কিন্তু তায়শা! সে এটা কীভাবে করতে পারলো? এইজন্যই বুঝি ভালো সাজার অভিনয় করেছে সে?
এইবার আর বুশরার চোখে পানি দেখলো না নিহির। তীব্র ঘৃণা দেখতে পেল সে। রাগে তার চোখ দু’টো লাল হয়ে গেছে।
নিহির ও নিখিল তাকে শান্তনা দেয়। বুশরা নিজেকে সামলে নিয়ে বলল-
সবই বুঝলাম। এসব তো আপনি আমাকে জানাতে পারতেন কোনোভাবেই। কিডন্যাপ করতে হলো কেনো?
-আপনার কাছে ফোন ছিল না।
-প্রমাণ ছিল আপনার কাছে। বাসায়ই চলে আসতেন।
.
নিখিল হেসে বলল-
ভাই তো তোমাকে আর যেতে না দেওয়ার জন্যে নিয়ে এসেছে।
-মানে?
-মানে ভাইয়া তোমাকে বিয়ে করতে চায়।
.
বুশরা হেসে ফেলে বলল-
আবারও দুষ্টুমি।
.
এইবার মুখ খুললো নিহির। সে বলল-
ও ঠিকই বলেছে।
.
বুশরা চমকে যায়। অবাক চোখে তাকিয়ে থাকে নিহিরের দিকে। পরিবেশ শান্ত দেখে নিখিল দাঁড়িয়ে পড়ে। সে বলল-
তোমরা কথা বলো, আমি আসছি।
.
নিখিল চলে গেলে নিহির বলল-
অজান্তেই আপনাকে ভালোবেসে ফেলেছি আমি। আপনি ছাড়া এই বাড়িটা ফাঁকা মনেহয়। প্লিজ এখানে থেকে গিয়ে বাড়ির সাথে সাথে আমাকেও সম্পূর্ণ করে দিন।
.
বুশরা বলল-
আপনার আর নওয়াজের মধ্যে তবে তফাৎ টা কই রইলো? ভালোবাসা প্রকাশ না করে কিডন্যাপ করতে হবে কেনো?
-আমি কোনো জোর করছি না! কিডন্যাপ আমি ওদের হাত থেকে বাঁচাতে করেছি। আমি আপনাকে আমার মনের কথা জানালাম। বাকিটা আপনার ইচ্ছে।
.
বুশরা দাঁড়িয়ে পড়ে। নিহিরকে ধন্যবাদ জানিয়ে বলল-
আমি আসছি। আর আপনি হয়তো মোহ তে আছেন। আমাকে ভালো লাগার মতো কিছুই নেই। ভালো কাউকে পাবেন আপনি। আমি আসি।
.
এই বলে বুশরা চলে যেতে থাকে। তার পথের দিকে অসহায় দৃষ্টিতে তাকিয়ে রইলো নিহির।
.
.
দরজা খুলে বুশরাকে দেখে চমকে উঠলেন নওয়াজের মা। তিনি অবাক হয়ে বললেন, তুমি এখানে?
-নওয়াজ আছে বাসায়?
.
তিনি কী বলবেন বুঝতে পারছেন না। তখনি তানিশা এসে বলল-
আছে।
.
সাথে সাথেই নওয়াজকে ডাক দেয় তানিশা। নওয়াজ এসে বুশরাকে দেখে তার কাছে ছুটে এসে বলল-
তুমি এসেছ! আমি জানতাম তুমি আমার কাছেই ফিরে আসবে।
.
বুশরা দাঁতে দাঁত চেপে বলল-
সদ্য বিবাহিতা স্ত্রীর সামনে এসব বলতে তোমার লজ্জা করছে না?
-আমি ওকে ডিভোর্স দিয়ে দিচ্ছি।
-এখনো হয়েছে ডিভোর্স? আর তুমি ভাবলে কীভাবে? ডিভোর্স হলেও আমি তোমাকে মেনে নেব? যেই মুখ দিয়ে ভালোবাসো বলছ সেই মুখ দিয়েই নষ্টা বলেছিলে আমায়। ভালোবাসা তো সেদিনই ফুরিয়ে গেছে আমার। তোমাকে আমি এসব জানানোর পরেও আমাকে কিডন্যাপ করার মতো প্লান কীভাবে করলে?
-একবার বিয়ে হয়ে গেলে তোমার রাগ কমবে ভেবেছিলাম।
-বিয়ে হয়ে গেলেই সব ঠিক হয়ে যায়? কই? তোমার আর তানিশার মাঝে হয়েছে সব ঠিক?
.
এইবার নিশ্চুপ হয়ে যায় নওয়াজ। বুশরা তানিশার পাশে এসে বলল-
এমন একটা মেয়ে ভাগ্য করে পেয়েছ তুমি। হয়তো সেও তোমায় ছেড়ে গেলে ওর মূল্যটা তুমি বুঝবে।
.
নওয়াজের দিকে তাকিয়ে বুশরা বলল-
আমি তোমাকে ভালোবাসি না। শুনেছ? আর কখনো এমন নোংরা প্লান করবে না। আমি মরে যাব, তবুও তোমার হব না।
.
এই বলে বুশরা হনহনিয়ে বেরিয়ে পড়ে।
নওয়াজের মা তার গালে সজোরে একটা চড় বসিয়ে দেয়। তাকে কিছু না বলে তানিশাকে বলল-
আজ আমি তোকে বলছি, ও তোর যোগ্য নয়। তুই চলে যা মা। চলে যা!
.
তানিশা কান্নাজড়িত কণ্ঠে বলে উঠলো-
এখুনি চলে যাচ্ছি আমি।
.
সে রুমে গিয়ে ব্যাগ গুছিয়ে বেরিয়ে আসে। সবাইকে বিদায় জানালেও নওয়াজের দিকে ফিরেও তাকায় না। চোখের পানি মুছে নিজের বাড়ির উদ্দেশ্যে রওনা হয় তানিশা।
.
.
-আর বলবেন না আঙ্কেল! এর আগেও একবার পালিয়েছিল। আজ আবারও পালালো।
.
কাউকে না জানিয়ে হুট করেই দেশে ফিরে এসেছেন বুশরার বাবা বশর। তিনি সোজা এই বাড়িতেই এসেছেন মেয়েকে দেখার জন্যে। এতদিন যে বউ এর জন্য বুশরার থেকে নিজেকে দূরে রেখেছিলেন সেইজন্য তিনি অনুতপ্ত । ভেবেছিল দেশে এসে মেয়েটার একটা গতি করে দিয়ে যাবেন। কিন্তু এখানে এসে মেয়ের সম্পর্কে এসব শুনবেন ভাবেননি।
আলিয়া খাতুন বললেন-
তুমি তো ভাইজান উল্টা আমাকে বকেছিলে। বিশ্বাসই করোনি। এইবার হলো তো বিশ্বাস?
.
-এইবারও আপনারা মিথ্যে বলছেন।
.
পেছনে দাঁড়িয়ে থাকা বুশরাকে দেখে চমকে উঠে সকলে। তায়শা ভাবতেও পারেনি সে ফিরে আসবে! তাই নিজের অপকর্মে পর্দা টানার জন্যে আবারও মিথ্যে বলছে সে।
তায়শার সামনে এসে তার ডান গালে সজোরে থাপ্পড় বসিয়ে দেয় বুশরা। আলিয়া চেঁচিয়ে বললেন-
এই আমার মেয়েকে মারলি কেনো তুই?
-বড়ো বোন হিসেবে এটা অনেক আগেই করা উচিত ছিল আমার। সে কী করেছে জানো? নওয়াজের সাথে প্লান করেছে আমাকে কিডন্যাপ করার জন্য। আর নিহির স্যার তো আমাকে বাঁচিয়েছেন। তার সাথে পালিয়ে যায়নি আমি। এর আগেও তায়শা ভেবে আমাকে নিয়ে যাওয়া হয়েছিল। তবুও রটেছিল, ওহ না ভুল বলছি। তোমরা রটিয়েছিলে আমি পালিয়েছি। সবসময় আমার সম্পর্কেই এত নোংরামো কেনো বলো তো? পাড়াপ্রতিবেশি কে ভুলভাল বুঝিয়ে শান্তি হয় না? এখন আবার কাকে কী বোঝাচ্ছ?
.
আলিয়া খাতুন বললেন-
দেখেছ ভাইজান? ও সবসময় আমাদের সাথে এমন ব্যবহার করে।
.
নাফিশা বলল-
মোটেও না। বরং আজ প্রথম আপি এভাবে কথা বলছে।
.
‘ভাইজান’ ডাকটি শুনে বশরের দিকে প্রশ্নসূচক দৃষ্টিতে তাকায় বুশরা।
নাফিশা বলল-
ইনি তোমার বাবা আপি।
.
বুশরা তা শুনে স্তব্ধ হয়ে যায়। মুহুর্তেই বাবার ডাকে ঘোর কাটে তার। ছুটে আসে তার কাছে। একে অপরকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়ে।
তিনি বললেন-
তোর থেকে দূরে আর থাকতে পারলাম না। তাই চলে এলাম।
-তুমি আসবে এটা শুনেছিলাম। কিন্তু কবে তা জানতাম না। সেদিন থেকেই আমি ছটফট করছিলাম দেখার জন্য তোমাকে।
.
তিনি বুশরাকে ছেড়ে বললেন-
আমার আসার তো কথা ছিল না। মানে কাউকে জানাইনি।
.
বুশরা আলিয়ার দিকে তাকিয়ে বলল-
আমাকে বিয়ে দেওয়ার জন্য মিথ্যে বলেছ তুমি?
-ইয়ে মানে হ্যাঁ। মিথ্যে বলে বিয়েই তো দিতে চেয়েছি।
.
বুশরা বাবার দিকে তাকিয়ে বলল-
তুমি আমাকে এখান থেকে উদ্ধার করো বাবা। আর তো পারছি না আমি!
.
তিনি মেয়ের মাথায় হাত বুলিয়ে দিয়ে বললেন-
আমি এসেছি তো। সব ঠিক হয়ে যাবে।
.
.
বুশরার পিছু পিছু তার রুমে আসে তায়শা। তাকে দেখে বুশরা বলল-
আমি কেনো ফিরে এসেছি জানতে চাস তো? কারণ আমাদের চক্করে পড়ে নিহির স্যারের মতো একটা মানুষ শান্তিতে থাকতে পারছে না। তিনি আমাকে বিয়ে করতে চায়, এটা সত্য। কিন্তু তুই সেটা চাস না। আমাদের বিয়েটা হলে তুই আবারও কোনো অঘটন ঘটাবি। এসব ভেবেই আমি চলে এসেছি।
.
তায়শা হুট করে বুশরার হাত ধরে কাঁদতে শুরু করলো। সে বলল-
আমি ভুল করেছি। জেদের বশে এসব করে ফেলেছি। আমি সত্যি অনুতপ্ত আপি। মাফ করে দাও আমাকে।
.
বুশরা তার হাত ছেড়ে বলল-
আমাকে ভালোবেসে তুই কিছু বললে আমি শুনতাম না? তোর জন্য এক নিহির কেনো? হাজার নিহির কে ভুলে যেতে রাজি আমি।
-তবে কী তুমি তাকে ভালোবেসে ফেলেছ?
.
প্রশ্নটি শুনে বুশরা নিশ্চুপ হয়ে যায়। আসলেই কী সে নিহির কে ভালোবেসে ফেলেছে নিজের অজান্তেই!
তায়শা আবারও একই প্রশ্ন করলে বুশরা বলল-
তুই এত কথা বলছিস কেনো? চলে এসেছি এটাতেই খুশি থাক না।
.
তায়শার আর বুঝতে বাকি রইলো না সেও ভালোবাসে নিহিরকে। তবুও সে ফিরে এসেছে। বুশরার জায়গায় সে থাকলে এমনটা কী করতো কখনো!
.
চলবে#সেই_তো_এলে_তুমি
#পর্ব_৩৫
#Saji_Afroz

অনেকদিন পর নিজের রুমের বিছানায় শরীরটা এলিয়ে দেয় নওয়াজ। এতদিন এখানে তানিশা থাকার কারণে কম আসা হত তার। যতবার আসতো তানিশার মুখোমুখি হতে হত। আর ওই মেয়েও কথা না বলে থাকতো না। নানা বাহানায় নওয়াজকে কিছুক্ষণের জন্য হলেও আটকানোর চেষ্টা করতো।
আজ রুমটা ফাঁকা দেখে তানিশাকে মনে পড়ছে তার। মন থেকে ভালোবাসলে বুঝি বেশিই কষ্ট পায়? যেমনটা সে আর তানিশা পাচ্ছে?
হ্যাঁ নওয়াজ ভালোবাসে বুশরাকে। কিন্তু সে বিয়ে করেছে তানিশাকে। তার উচিত ছিল নিজের বিবাহিত জীবনটাকে একটাবার সুযোগ দেওয়া। তা না করে সে বুশরার পেছনে ছুটেছে। বুশরাও কেনো ফিরে আসবে তার কাছে? সত্যমিথ্যা যাচাই না করেই যে নওয়াজ তাকে কষ্ট দিয়েছে।
সব কিছুর মূলে রয়েছে নওয়াজ। বুশরা, তানিশাসহ সবার চোখে সে ছোট হয়ে গেছে।
তানিশা চলে গেছে আজ দুঃখ ভরা মন নিয়ে। নওয়াজের কী উচিত না তাকে ফিরিয়ে আনা? সে কী আসবে? একটাবার চেষ্টা করলে ক্ষতি কী! একটাবার জীবনকে সুযোগ দিলে ক্ষতি কী!
.
.
বুশরা নিজে বাজারে গিয়ে বাজার করে এনেছে। বাবার জন্য আজ নিজেই রান্না করবে সে। মনমতো হরেক রকমের রান্না করতে ব্যস্ত হয়ে পড়লো বুশরা।
সব একা হাতে সামলানোর কারণে দেরী হলেও রান্না ঠিকঠাক হচ্ছে বলে শান্তি পাচ্ছে সে। নাফিশা ও তায়শাও সাহায্য করতে এসেছিল। তাদের পাঠিয়ে দেয় বুশরা। দু’টো এখনো কিছু জানেনা। তাদেরকে এখন শিখিয়ে করার সময়টা নেই। তাছাড়া ইদানিং তায়শার থেকে নিজেকে দূরে রাখে সে। কেনো যেন তার প্রতি আগের মতো ভালোবাসাটা কাজ করেনা।
এই ভেবে সে নিজেই সব সামলে নেয়।
রাতে সবাই খাবার খেতে বসে। বশর একে একে খাবার মুখে দিয়ে তৃপ্তি নিয়ে খেতে থাকে।
তিনি বললেন-
কিরে আলিয়া? তোর রান্না এত ভালো কবে থেকে হলো রে?
.
নাফিশা হেসে বলল-
সব রান্না বুশরা আপি করেছে।
.
আলিয়া বলল-
বুশরা আমার থেকেই তো সব শিখেছে ভাইজান।
-তাই? একটা ভালো কাজ শিখালি তুই।
.
বাবার ভালো লেগেছে শুনে বুশরাও বেশ খুশি হলো। একটু প্রশংসা পাওয়ার জন্যই তো এত কষ্ট সে করলো।
.
.
তায়শা নিজের ভুলের জন্য ভীষণ অনুতপ্ত। সে কেমন ছিল আর লোভে পড়ে কেমন হয়ে গেছে! বুশরাকে হিংসা করে তাকে কিডন্যাপ করার মতো জঘন্য প্লানও সে করেছে। যা করেছে উচিত করেনি। তার ভুল শুরু হয়েছিল আশিককে ঠকানোর মাধ্যমে। তার সাথে বিয়ে ঠিক হওয়ার পরেও সে নিখিলের সাথে জড়িয়েছিল। এতে করে অবশ্য নিখিলকেও ঠকানো হয়েছে। নিখিল তাকে কখনোই ক্ষমা করবে না। আর আশিক? সে তো এতকিছুর পরেও তায়শাকে নিজের জীবনে চেয়েছিল।
চট করে ফোন হাতে নিয়ে আশিকের নাম্বারে ডায়াল করলো তায়শা। এখুনি তার কাছে ক্ষমা চেয়ে সবটা ঠিক করে নেবে সে। আশিক নিশ্চয় তাকে ফিরিয়ে দেবে না। কিন্তু ফোন রিসিভ করলো এক রমনী। আশিক কোথায় জানতে চাইলে সে বলল-
ও ওয়াশরুমে আছে। আপনি কে?
-আমি তায়শা। ওকে বললে চিনবে। আর আপনি?
-আমি ওর স্ত্রী।
.
তায়শার মুখ থেকে আর কোনো কথা বের হলো না। চোখ দু’টো ঝাপসা হয়ে এলো তার। ফোন রেখে দীর্ঘ একটা শ্বাস ফেললো সে।
তার কর্মের শাস্তি সে পাচ্ছে। এমন কেউ নেই যে তাকে আপন করে নেবে। সে খুব একা হয়ে গেল।
তায়শা নিখিলকে ফোন দেয়। কোনো আশা নিয়ে নয়। কেবলই ক্ষমা চাওয়ার জন্যে।
নিখিল তার মুখে এসব শুনে অবাক হলেও এইবার আর কঠোর হয়না। শুধু বলল-
সরি বলেই পাপের প্রায়শ্চিত্ত করবে?
-আমার কী করা উচিত?
-এত মানুষের ক্ষতি করলে কারো তো একটু ভালো করো!
-তুমি যা বলো তা করব আমি।
-নিহির ভাই আর বুশরাকে এক হতে সাহায্য করো। পারবে?
.
নিশ্চুপ তায়শার উদ্দেশ্যে নিখিল বলল-
যদি পারো তো কলব্যাক করিও আমায়।
.
.
কিছুদিন পার হয়। বুশরা তার বাবার সাথে ভালো সময় কাটাচ্ছে। একসাথে তারা বেশ কয়েকটা জায়গায় ঘুরতেও গেছে। প্রচুর শপিং করেছে। বাবার মুখে মা এর গল্প শুনেছে। বুশরা না কি দেখতে তার মা এর মতো হয়েছে। স্বভাবটাও এমন হয়েছে।
বাবাকে কাছে পেয়ে আনন্দিত বুশরা। এতদিনের দুঃখ গুলো যেন নিমিষেই ভুলে গেছে সে।
রাতে বুশরা তার বাবার রুম গুছিয়ে রাখছে। তিনি সেই সময়ে এসে বুশরাকে নিজের পাশে বসিয়ে বললেন-
একটা আবদার করি মা। রাখবি?
-বলো না মামা। আমার সাধ্যের মধ্যে হলে অবশ্যই রাখব।
-আমায় যে ফিরে যেতে হবে মা, তার আগে আমি তোর একটা ব্যবস্থা করে দিয়ে যেতে চাই।
-তোমার সাথে কী আমায় নেওয়া পসিবল না?
-সেটা যদি হত অনেক আগে তোকে নিয়ে যেতাম রে।
.
এই বলে দীর্ঘ একটা শ্বাস ফেলে তিনি বললেন-
আমি আর আলিয়াকে ভরসা করতে পারছি না। আমি দেশে থাকতেই তোর বিয়ে দিতে চাই নিজের পছন্দের পাত্রের সাথে। হ্যাঁ, এতে তোরও সম্মতি থাকতে হবে। তোর ভালো লাগলে হবে নাহলে না। কিন্তু পাত্র বাছাই আমিসহ করে বিয়েটা দিয়ে যেতে চাই। এই আরকি! প্লিজ মা, না করিস না। আমায় চিন্তামুক্ত কর। এসব দেখে গিয়ে তোকে এইভাবে রেখে শান্তি পাব না আমি।
.
বুশরা শুনেছে, মা বাবা যা করেন সন্তানের ভালোর জন্যই করেন। তার বাবা তাকে ভালোবাসেন বলেই এত বছর পরেও হলেও মেয়ের কাছে এসেছেন। এতদিন যোগাযোগ না করেও খেয়াল রেখেছেন। সেই বাবাকে সে না করে কীভাবে? তিনি ঠিকই বলছেন, তাকে এভাবে রেখে তিনি শান্তি পাবেন না। আর শান্তি পাবে না বুশরাও। বাবা যতদিন আছে সবাই ভালো। খারাপ হতে কতক্ষণ?
তাছাড়া নিহিরের সাথে সম্পর্ক আছে ভেবে তায়শাও কুকর্ম করতে থাকবে। এর চেয়ে ভালো সে বাবার সিদ্ধান্ত কে মেনে নেবে। বুশরা বলল-
আমার আপত্তি নেই। তুমি যেখানে বলো সেখানেই আমি বিয়ে করতে রাজি।
.
বুশরার মুখে একথা শুনে মুখে হাসির রেখা ফুটলো বশরের।
.
কিন্তু বুশরা নিজের বুকে কারো জন্য ব্যথা অনুভব করছে। নওয়াজের জন্য তো অবশ্যই নয়। তবে কী নিহির? কেনো সে নিহিরের কথা ভাবছে! নিজের সাথে নিহিরকে জড়িয়ে আর কোনো অঘটন ঘটুক চায়না সে।
.
আজও তানিশার বাসায় এসে বসে রয়েছে নওয়াজ। এ কয়েকদিন প্রত্যেকটা দিন নওয়াজ এসেছে। কিন্তু তানিশা তার সাথে দেখাই করেনি। নওয়াজ ঘণ্টাখানেক অপেক্ষা করে চলে যায়। কিন্তু আজ সে সকালে এসেছে। একনাগাড়ে ড্রয়িংরুমেই বসে আছে। তানিশার মা এই কয়েকদিন কটু কথা শুনিয়ে হাপিয়ে উঠেছেন। তিনিও এখন সিদ্ধান্ত তানিশার উপরেই ছেড়ে দিয়েছেন।
সকাল থেকে নওয়াজ কিছুই খায়নি। অবশ্য এই বাড়িতে আসলে তাকে খাবার দেওয়া হয় না রাগের বশে। কিন্তু আজ তানিশার মা নাস্তা দিয়ে গেছেন। হাজার হোক বোনের ছেলে সে! এতক্ষণ না খেয়ে বসে আছে।
তিনি ট্রে রেখে বললেন-
তুই চাইলে ভেতরের রুমে গিয়ে রেস্ট নিতে পারিস। এভাবে আর কতক্ষণ বসে থাকবি?
-সমস্যা নেই খালা। একটাবার তানিশা আসলেই চলে যাব আমি।
.
তিনি বিরক্ত হয়ে নিজের রুমে চলে যান। তানিশা আড়াল থেকে খেয়াল করলো, নওয়াজ নুডুলস এর বাটি টা নিয়ে নিমিষেই সব শেষ করে ফেলেছে। হয়তো ভীষণ খিদে পেয়েছিল তার। কিছু চেয়ে নিলেই পারতো। এমন পাগলামির মানে আছে কোনো?
তানিশা নওয়াজের সামনে এসে খানিকটা রেগে বলল-
রোজ রোজ এইখানে কী?
-অবশেষে এসেছ তুমি।
-দেখেন নওয়াজ ভাই, আমার আর আপনার কোনো কটু কথা শোনার ইচ্ছে নেই।
-আমি তো তোমায় ফিরিয়ে নিয়ে যেতে এসেছি।
-দয়া দেখাতে?
-আমার উপর দয়া দেখিয়ে তো আসতে পারো?
.
নিশ্চুপ হয়ে যায় তানিশা। নওয়াজ বলল-
তুমি চলে আসার পর তোমার শূন্যতা আমি অনুভব করছি। যা করেছি ভুল করেছি। একটা সুযোগ আমায় দেওয়া যায় না?
.
শান্তস্বরে তানিশা বলল-
অপশন না পেয়ে সুযোগ খুঁজতে এসেছেন?
-এমনটা না তানিশা।
-প্লিজ নওয়াজ ভাই আপনি এখান থেকে চলে যান। আর কখনো আসবেন না। এতকিছুর পরও ও বাড়িতে ফিরে যাওয়া আমার পক্ষে সম্ভব না। আমি একাই ভালো আছি।
.
তানিশার মেজাজ খারাপ দেখে আর কিছু বলল না নওয়াজ। অন্তত আজ দেখা তো হলো!
চুপচাপ বেরিয়ে এলো সে। কিন্তু সেও পিছিয়ে যাওয়ার ছেলে না। আবার আসবে এবং তানিশাকে সাথে নিয়েই ফিরবে!
.
.
ফোনের রিংটোনের শব্দে ঘুম ভাঙে তায়শার। বান্ধবীর ফোন দেখে ঘুম ঘুম কণ্ঠে বলল-
কীরে? এত সকালে?
-সকাল দশটা এত সকাল?
-ধুর পপি! কী বলবি বল।
-আমি যে ছেলের সাথে ফেবুতে এতদিন প্রেম করেছিলাম আজ হুট করেই বলছে দেখা করতে।
-ভালো তো।
-তার সাথে তার ভাই আসবে। ভাই হলেও তারা ফ্রেন্ডের মতোই। জমজ তো। কেউ কারও থেকে কিছু লুকোই না। আমি চাচ্ছিলাম তুই আমার সাথে যাবি। প্লিজ না করিস না। আমি একা কীভাবে যাই বল? আমার তো আর বোন নেই কোনো।
.
তায়শা শুনেছিল ছেলেটির বাবার বেশ টাকা পয়সা। বাড়ি-গাড়িও রয়েছে। ওসব ছবিতে দেখেছে সে। বড় ভাই এর সাথে যেহেতু ছোট ভাইও থাকবে একটা চান্স তো নেওয়াই যায়। এই ভেবে তায়শা বলল-
কবে বেরুবি?
-বিকেলে। তোকে ঠিকানা মেসেজে দিচ্ছি।
-ওকে।
.
তায়শাকে ধন্যবাদ জানিয়ে ফোন রাখে পপি। তায়শা আপনমনে ধন্যবাদ জানায় পপিকে। সাথে সে বিড়বিড়িয়ে বলল-
কাল ইমোশনাল হয়ে কত কিছুই না ভাবলাম! ভেবেছি আর কোনো অপশন নেই। আর আজ দেখো! ভাগ্য নিশ্চয় আবার খুলে যাচ্ছে। এই তায়শাকে দেখে পছন্দ হবে না এমন ছেলে আছে না কি? নিহিরকে যোগ্য জবাব দেওয়ার মতো কাউকে পেয়ে যাচ্ছি। আর নিখিল কী বলেছে? বুশরা ও নিহিরকে এক হতে সাহায্য করতে? বুশরা যেহেতু সব মেনেই নিয়েছে আমি কেনো আবার সব ঠিক করতে যাব! অবশ্য নিহিরের জায়গায় অন্য কেউ হলে সে অবশ্যই করতাম। কিন্তু নিহিরের পাশে বুশরাকে মেনে নিতে পারব না আমি। কোনোদিনও না।
.
সারাদিন এসব নিয়ে কল্পনা জল্পনা করতে করতে বিকেল হয়ে যায়। সে সেজেগুজে তৈরী হয়ে রেস্টুরেন্টের উদ্দেশ্যে বের হয়। তার বান্ধবীও ওখানেই থাকবে বলেছে।
গন্তব্যে পৌঁছে যায় সে। কিন্তু তাকে নামিয়ে দেওয়া হয় রাস্তার অন্যপাশে। তায়শা অন্যমনস্ক থাকাতে তা খেয়াল করেনি।
রেস্টুরেন্টের সামনে দাঁড়িয়ে থাকা পপি ও দুজন সুদর্শন ছেলেকে দেখতে পায় সে রাস্তার এইপার থেকেই। তাদের হাত দিয়ে ইশারায় অপেক্ষা করতে বলল তায়শা। এরপর চোখে সানগ্লাস লাগিয়ে ভাব দেখিয়ে সে রাস্তা পার হতে থাকে। খেয়াল করে ছেলে দু’টি তার দিকেই মুগ্ধ চোখে তাকিয়ে রয়েছে।
হঠাৎ কোনো গাড়ির হর্ণ খুব জোরে শুনতে পায় তায়শা। সাথে শুনতে পায় পপির আওয়াজ-
তায়শা সর, দ্রুত সর!
.
কিছু বুঝে উঠার আগেই একটি মাইক্রোবাস তার ডান দিকে দ্রুতবেগে এগিয়ে আসতে দেখে। আর কিছু উপলব্ধি করার আগেই সেটির ধাক্কায় মেঝেতে গড়িয়ে পড়ে তায়শা। ধীরেধীরে সবকিছু ঝাপসা দেখতে শুরু করে সে। মনেহচ্ছে শরীরের সমস্ত শক্তি নিমিষেই উধাও হয়ে গেছে!
.
চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here