হঠাৎ_হাওয়া পর্ব ৮

#হঠাৎ_হাওয়া
#সুমনা_ইসলাম
#পর্বঃ০৮

নিরু চিন্তার মাঝেই রান্না শেষ করলো। মনে মনে ভাবছে, “উনাকে বিষয়টা জানানো উচিত। না-হয় এরপরে যদি আবার কল আসে তাহলে উনি আমাকে ভুল বুঝতে পারেন। কিন্তু এখনো আসছে না কেন? আটটা বাজতে চললো। সময় ঠিকই পেরিয়ে গেছে কিন্তু উনার আসার কোনো নাম-গন্ধ নেই। না জানি আবার কখন লোকটা কল দিয়ে বসে।”

নিরু চিন্তিত হয়েই সোফায় বসে রইলো।

সাড়ে আটটা নাগাদ ফারহান বাসায় ফিরলো। নিরুকে চিন্তিত মুখে বসে থাকতে দেখে বললো, “সরি বউ। বন্ধুদের সাথে আড্ডা দিতে দিতে দেরি হয়ে গেল। তুমি কী কোনো বিষয় নিয়ে চিন্তিত?”

নিরু প্রথমেই সবটা বলে দিল।

ফারহান কিছু না বলে চুপ করে রইলো। কিছু ভাবছে সে।

নিরু ফারহানকে এমন চুপ থাকতে দেখে ভয়ে ভয়ে বললো, “আপনি কী আমায় ভুল বুঝছেন?”

“উঁহু। কখনোই নয়। এরপরে কল এলে আমাকে দিও।”

নিরু একটু স্বস্তির নিঃশ্বাস ফেলে সায় জানালো।

ফারহান একটু হেসে বললো, “ওই বিষয় মাথা থেকে বাদ। এখন খেতে দাও। ভীষণ খিদে পেয়েছে।”

নিরুও মুখে হাসি ফুটিয়ে বললো, “আপনি বসুন। আমি সার্ভ করছি।”

“তুমিও বসো আসার সাথে।”

নিরু ফারহানকে সার্ভ করে দিয়ে নিজেও খেতে বসে গেল। এবার একটু শান্তি লাগছে ওর। এতক্ষণ ভয় ছিল যে ফারহান ওকে ভুল বুঝবে না তো? ওর থেকে দূরে সরে যাবে না তো? কিন্তু ফারহান ওর চিন্তাকে ভুল প্রমাণিত করে দিয়েছে। নিরুর অশান্ত মন শান্ত করেছে।

_____________

রাত বারোটা বেজে তেইশ মিনিট৷ নিরু আর ফারহান শুয়ে আছে তবে ঘুমায়নি। নিরুর ফোনে আবারো একটা আননোন নাম্বার থেকে কল এল। নিরু প্রথসে রিসিভ করতে না চাইলেও পরে ফারহানের জোরাজুরিতে রিসিভ করলো। তবে ওপাশ থেকে কোনো শব্দ শোনা গেল না।

নিরু ফোন লাউডস্পিকারে দিয়ে কাঁপা কাঁপা স্বরে বললো, “হ্যা…হ্যালো?”

ওপাশ থেকে আবারো সেই পুরুষালী কণ্ঠ শোনা গেল, “বাহ, প্রথমবারেই কল রিসিভ করে ফেললে। তা তোমার স্বামী কী ঘুমিয়েছে?”

নিরু কোনো উত্তর না দিয়ে ফারহানের দিকে তাকালো। ফারহান ফোনটা ওর হাতে থেকে নিয়ে বললো, “না ঘুমায়নি। তোর কলের জন্য অপেক্ষা করছিল।”

অপরপাশের ব্যক্তিটি কোনো উত্তর না দেয়ায় ফারহান আবারো বললো, “কী হলো? কথা অফ হয়ে গেল কেন? কী ভেবেছিস কল করে এসব আজেবাজে কথা বললেই আমরা আলাদা হয়ে যাবো? আমার বউ কোনোদিন কারো সাথে প্রেম করেছে না-কি, কারো সাথে ঘুরতে গিয়েছে না-কি, অতীতে কাউকে ভালোবাসতো না-কি এসব বিষয়ে আমার জানা আছে। তাই এসব ভুল ভাল কথা-বার্তায় আমাদের সম্পর্কের কোনো অবনতি হবে না। আর যদি এই নাম্বারে কল করেছিস তাহলে… থাক না-ই বললাম। পরেরটা পরে দেখা যাবে।” কথা শেষ করেই ফারহান কল কেটে দিল।

ফারহান এভাবে কল কেটে দেওয়ায় অপর পাশে থাকা ব্যক্তিটি ফোনটা ছুড়ে মারলো ফ্লোরে। রাগে গজগজ করতে করতে বিশ্রীভাবে হেসে বললো, “ফারহান শাহরিয়ার, খুব তো নিজের বউয়ের খবর নিয়েছো। সে কাউকে ভালোবাসে কি-না এই খবর নিয়েছো কিন্তু তাকে কেউ ভালোবাসে কি-না সে খবর কী রেখেছো? তাকে কেউ পেতে চায় কি-না সে খবর কী রেখেছো? কল করবো না আর। এরপর যা হবে সব সামনা-সামনি হবে। তবে কিছু সময় দরকার৷ শুধু কিছু সময়ের অপেক্ষা।”

ফারহান ফোনটা বালিশের পাশে রেখে বললো, “মনে হয় না আর কল করবে। তুমি নিশ্চিন্তে ঘুমাও। অনেক রাত হয়েছে।”

নিরু ফারহানের দিকে ফিরে শুয়ে বললো, “লোকটা কে ছিল? আর এমনি বা করছে কেন?”

ফারহান নিরুকে আলতো ভাবে জড়িয়ে ধরে বললো, “সেটা তো আমিও বলতে পারছি না। এখন এত টেনশন করো না তো। আমি আছি তো। তুমি ঘুমাও।”

নিরুও লক্ষ্মী মেয়ের মতো ফারহানের বুকে গুটিশুটি মেরে শুয়ে রইলো। এই আশ্রয়টা বড্ড নিরাপদ মনে হয় তার। বড্ড বেশিই। খানিকক্ষণের মধ্যেই ঘুমিয়ে পড়লো নিরু। ফারহান ওর মাথায় হাত বুলিয়ে দিয়ে নিজেও ঘুমিয়ে পড়লো।

____________________

সকালবেলায় দুজনে একসাথেই বেরিয়ে গেল বাড়ি থেকে। ফারহান নিরুকে ভার্সিটিতে পৌঁছে দিয়ে অফিসে চলে গেল। তবে বলে গেছে, অফিসের কাজ বেশি হলে নিতে আসতে পারবে না। তাহলে নিরু যেন একাই চলে যায়।

নিরুও সায় জানিয়ে ভেতরে চলে গেছে।রাস্তা তো বেশি নয় একাই চলে যাবে সে। তাছাড়া তার এক বান্ধবীর বাড়িও ওদিকেই। দুজনে একসাথেই না-হয় যাওয়া যাবে।

দুপুরবেলায় নিরু ভার্সিটি থেকে বেরিয়ে ফারহানকে না দেখে আগে ফোন চেক করলো। ফারহান কোনো মেসেজ বা কল করেছে না-কি দেখার জন্য। ফারহান মেসেজ করে রেখেছে, “কাজের চাপে আছি। এখন যেতে পারছি না। এখন গেলে রাতে ফিরতে দেরি হবে। এখন তুমি একাই চলে যাও। আমি তাড়াতাড়ি ফেরার চেষ্টা করবো।”

নিরু ফোনটা ব্যাগে রেখে তার বান্ধবী দৃষ্টির সাথেই বাড়ির পথে রওনা হলো।

বাড়িতে এসে বিরক্তি লাগছে নিরুর। পুরো বাড়িতে ও একা। আর কেউ নেই। একা একা কী করবে তাই বুঝতে পারছে না। এতক্ষণে মা, শাশুড়ি মা সবার সাথেই ফোনে কথা বলে নিয়েছে। কিন্তু সময়ই যাচ্ছে না। ফারহানকেও কল করছে না কারণ সে ব্যস্ত আছে।

একসময় ঘুমিয়ে পড়লো নিরু। আপাতত এটাই সবচেয়ে ভালো কাজ। বিরক্তিও লাগবে না সাথে সময়ও কেটে যাবে।

সন্ধ্যা ছয়টার দিকে ঘুম ভাঙলো নিরুর। ফ্রেশ হয়ে এসে এক চাপ চা করে আনলো রান্নাঘর থেকে। বারান্দায় বসে বসে বাইরের প্রকৃতি দেখবে আর কিছুক্ষণ পরপর চায়ের কাপে চুমুক দেবে।

নিরু বারান্দায় বসে থাকতে থাকতে আকাশটা বেশ ঘোলাটে হয়ে গেল। দমকা হাওয়া আসছে। এখনকার প্রকৃতিটাই এরকম। হঠাৎ করেই চারদিক অন্ধকার হয়ে যায় আবার হঠাৎ করেই সব ঠিকঠাক। বৃষ্টি আসবে মনে হয় কিন্তু একটু দমকা হাওয়াতেই সব মেঘ উড়ে যায়।

তবে এখন তেমনটা হলো না। হঠাৎ করেই হাওয়া থেমে গিয়ে মুষলধারে বৃষ্টি শুরু হলো। থেকে থেকে বাজ পড়ারও আওয়াজ হচ্ছে। নিরু রুমের সব জানালা বন্ধ করে দিয়ে বিছানায় বসে রইলো। ভিজতে ইচ্ছা করছে খুব কিন্তু এই অসময়ে ভিজলে জ্বর আসতে পারে ভেবেই ভিজছে না। নিরুর কাছে ঝিরিঝিরি বৃষ্টি দেখতে ভালো লাগে, আর মুষলধারে বৃষ্টি এলে ভিজতে ভালো লাগে। কিন্তু এখন কোনোটারই উপায় নেই। তাই বই নিয়ে বসলো। বইয়ের পাতায় ডুবে থাকলে বাইরের চিন্তা মাথায় আসবে না।

______________________

রাত আটটায় বাসায় ফিরলো ফারহান। এসেই নিরুকে জিজ্ঞেস করলো, “ওই লোকটা কী আর ফোন করেছিল?”

নিরু না সূচক মাথা নাড়াতেই সে ফ্রেশ হতে চলে গেল। নিরু বিছানায় বসে রইলো। ফারহান ফ্রেশ হয়ে এসে বললো, “চলো আজ রাতের শহর ঘুরবো।”

নিরু অবাক হয়ে বললো, “আপনি সবেমাত্র বাসায় এলেন। এখনি আবার বাইরে যাব? ক্লান্ত লাগছে না আপনার? এসময়ে ঘুরতে যেতে হবে না।”

ফারহান মুচকি হেসে বললো, “কেন যেতে হবে না? তোমার তো রাতের শহর ঘুরতে ভীষণ ভালো লাগে। আর আমার এখন একদম ক্লান্ত লাগছে না। ফ্রেশ হওয়ার সাথেসাথে সব ক্লান্তিও চলে গেছে। এখন চলো। যেভাবে আছো সেভাবে গেলেও চলবে। তৈরি হতে হবে না। আমরা তো হেঁটে হেঁটেই ঘুরবো। রাতের বেলা ল্যাম্পপোস্টের আলোতে হাঁটতে বেশ লাগে।”

“খাবেন না?”

“ঘুরতে যখন যাবো তখন বাইরেই খেয়ে নেব।”

নিরু মাথায় ভালোভাবে ওড়না জড়িয়ে বললো, “আচ্ছা, চলুন।”

ফারহান আর নিরু মেইন গেটে তালা দিয়ে বেরিয়ে গেল। রাস্তার কিনারা ঘেঁষে হাঁটছে তারা। লোকজন কমে আসতে শুরু করেছে ক্রমশ। ল্যাম্পপোস্টের আলোতে রাস্তাটা বেশ আলোকিত হয়ে আছে।

সন্ধ্যাবেলায় বৃষ্টি হওয়ায় মাঝেমাঝে একটু পানিও জমে আছে, কাঁদা হয়েছে। তবে ওরা তা যথাসম্ভব এড়িয়ে চলার চেষ্টাই করছে। নাহয় একবার পড়ে গেলে আর রক্ষা থাকবে না। হাত-পা মচকে যেতে পারে।

নিরু হাঁটছে আর মনে মনে ভাবছে, “লোকটা আমার সব ভালোলাগা জেনে বসে আছে। এতকিছু জানলো কী করে? জিজ্ঞেস করলেও বলতে চায় না। ভারী অদ্ভুত।”

নিরুকে আনমনে হাঁটতে দেখে ফারহান ওর হাতটা একটু শক্ত করে ধরে বললো, “কী এত ভাবছো বলতো? দেখে হাঁটো নাহলে পড়ে গিয়ে ব্যথা পাবে।”

আরো কিছুক্ষণ হেঁটে ফারহান একটা রিকশা ডাক দিয়ে উঠে পড়লো।

নিরু ভ্রু কুচকে বললো, “আপনি না বললেন হেঁটে হেঁটে ঘুরবো। তাহলে আবার রিকশায় উঠলেন কেন?”

ফারহান সাইড হয়ে বসে বললো, “এতক্ষণ হেঁটে নিশ্চয়ই তোমার পায়ে ব্যথা হয়ে গেছে। এখন কথা না বাড়িয়ে উঠে পড়ো। একটু দূরেই একটা নতুন রেস্টুরেন্ট হয়েছে সেখানে যাবো।”

নিরুও কথা না বাড়িয়ে উঠে পড়লো। আসলেই তার পায়ে ব্যথা করছে।

রেস্টুরেন্টে খাওয়া শেষে ওরা এবার হেঁটে হেঁটেই বাড়ি ফিরছে। দুজনের হাতেই দুটো আইসক্রিম। আসার সময় নিরু-ই বায়না ধরেছিল যে আইসক্রিম খাবে।

দুজনে আইসক্রিম খেতে খেতে নিরিবিলিতে হাঁটছে। মাঝেমধ্যে দু-একজন পথচারীদের দেখা যাচ্ছে। তবে কেউ কারোর দিকে তাকানোর মনোভাব দেখাচ্ছে না। সবাই যার যার মতো।

নিরু হঠাৎ চলতে চলতে ফুটপাতের উপর বসে পড়লো। ফারহান তার পাশে বসে বললো, “হঠাৎ এখানে বসলে যে?”

নিরু মুচকি হেসে বললো, “মানুষজন না থাকলে ফুটপাতে বসে থাকতে বেশ লাগে। এখানে কিছুক্ষণ বসবো তারপরে বাসায় যাবো।”

ফারহান সায় জানাতেই নিরু বিভিন্ন ধরনের কথা বলতে শুরু করে দিল। ফারহান শুনছে আর মুচকি মুচকি হাসছে। মাঝেমাঝে বিভিন্ন কথার উত্তরও দিচ্ছে।

___________________

কেটে গেছে বেশ কয়েকটি দিন। এরমধ্যে আর নিরুর ফোনে কোনো অপরিচিত নাম্বার থেকে কল আসেনি। নিরুও সেটা কারোর ফাজলামি ভেবেই ভুলে গেছে। আগামীকাল নিরুর শ্বশুর-শাশুড়ি আসবে। এ নিয়ে তার আনন্দের শেষ নেই। আর বাড়িতে একা একা থাকতে হবে না। বাড়িতে একা থাকতে থাকতে বিরক্তি এসে গেছে নিরুর। তাছাড়া তাদেরও মিস করছে। বাড়িটা একদম ফাঁকা ফাঁকা লাগে। ফারহানও অফিসে চলে গেছে। আজকে নিরুর ক্লাস নেই তাই বাড়িতেই আছে।

#চলবে__??

[ভুল-ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং আশা করি গঠনমূলক মন্তব্য করে পাশে থাকবেন।]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here