হৃদমাঝারে পর্ব -১০

#হৃদমাঝারে
#নাঈমা_জান্নাত
(১০)

অন্ধকার কেটে নতুন সূর্যদয়। সবাই নতুন উদ্যমে কাজে লেগে পড়েছে। পাখিরাও নিজেদের খাবারের সন্ধানে বেড়িয়ে পড়েছে। মাঝে মাঝে কাকের ‘কা কা’ শব্দ বেজে আসছে। সূর্যের আলো চোখে মুখে পড়তেই ভ্রু কুঁচকে নেয় শুভ্রতা। কাল রাতে বারান্দার দরজা খোলা ছিলো যার জন্যই সূর্যিমামা তার কিরণ রুম পর্যন্ত ছড়িয়ে যাচ্ছে। ঘাড়ে কারো উষ্ণ নিঃশ্বাসে ফিটফিট করা চোখ পুরোপুরিভাবে খোলে শুভ্রতা। মাথা উঁচিয়ে মেঘের ঘুমন্ত মুখশ্রী চোখে পড়লো। শুভ্রতাকে পেঁচিয়ে ঘুমিয়ে আছে। ‘মানুষ কাঁথা কম্বল পেঁচিয়ে ঘুমাই, ইনি বউ পেঁচিয়ে ঘুমায়!’ নিজের মনের কথায় শুভ্রতা নিজেই অবাক। কি সাবলীল ভাবে নিজেকে মেঘের বউ দাবী করছে। অথচ একদিন অন্য কারো বউ হবে ভাবতেই পারে নি। আসলে এটা ঠিকই বলে ‘মানুষের অভ্যাস পাল্টাতে মাত্র একুশ দিনের প্রয়োজন!’ শুভ্রতার মাথায় কাল’রাতের চিত্র ভেসে উঠে। মেঘকে নিজের কথা গুলো বলতে পেরে বেশ হালকা লাগছে এখন। কিন্ত এরপর নিজেকে কেমন হালকা লাগছিলো মনে হচ্ছিলো সবকিছু আঁধার হয়ে আসছে। ‘তবে কি জ্ঞান হারিয়েছিলাম?’ নিজেকে নিজে প্রশ্ন করে শুভ্রতা।
মেঘের নড়াচড়ার কারণে ধ্যান ভাঙ্গে শুভ্রতার। ফিটফিট করে চোখ খুলে মেঘ প্রথমেই শুভ্রতার দিকে তাকালো। সেটা কি সুন্দর দৃশ্য শুভ্রতার কাছে। শুভ্রতা মৃদ্যু হেসে বলে,,’শুভ সকাল!”
মেঘ শুভ্রতাকে না ছেড়ে আরেকটু জড়িয়ে শুভ্রতার দিকে তাকিয়ে বলে,,’শরীর কেমন লাগছে তোমার? এতো স্ট্রেস কেনো নাও তুমি? এখন উঠো যাও ফ্রেশ হয়ে আসো!’ মেঘের কথায় শুভ্রতা ঘাড় বাঁকিয়ে বলে,,’এভাবে পেঁচিয়ে ধরে রাখলে উঠবো কি করে?’
শুভ্রতার কথায় মেঘ হাতের বাঁধন আলগা করে বলে,,’যাও ফ্রেশ হয়ে আসো!’
শুভ্রতা কথা না বাড়িয়ে খাট থেকে নেমে যায়। দেয়াল ঘড়ির দিকে তাকিয়ে দেখে প্রায় সাড়ে সাতটা বেজে গেছে। মেঘের অফিস সাড়ে নয়টায়। যা করার তাড়াতাড়ি করতে হবে! শুভ্রতা চটপট ওয়াশরুমে চলে গেলো।

‘এই নাও এগুলো এখন খাবে তুমি!’ মাত্র ফ্রেশ হয়ে এসে হাত মুখ মোছার জন্য তোয়ালি নিয়েছে শুভ্রতা। এর মাঝেই মেঘ হাজির। শুভ্রতা মেঘের দিকে তাকিয়ে বলে,,’এগুলো কি?’
‘তোমার পুষ্টির অভাব! তাই এগুলা খাবা। আমি চাই না অকালে আমার বউ পুষ্টিহীনতায় ভুগক। নইলে আমার বাচ্চারাও তোমার মতো ফার্মের মুরগি হবে। কিছু থেকে কিছু হলেই চিতপটাং হয়ে পড়ে যাবে!’
মেঘের কথায় শুভ্রতা খানিক ভ্যাবাচ্যাকা খেয়ে গেলো। এই কয়দিনে মেঘকে একজন গম্ভীর টাইপের মানুষ বলেই আবিষ্কার করেছিলো। তার হঠ্যাৎ এই রুপ হজম করা কঠিন!
‘কি হলো? হা করে থাকবা না প্লেটটা হাতে নিবা। আমাকে অফিসের জন্য রেডি হতে হবে!’ মেঘের ধমকে শুভ্রতা প্লেট হাতে নেয়। মেঘ আলমারি থেকে জামা-কাপড় নিতে নিতে বলে,,’এটা খাওয়া শেষ করে কিচেনে যাবা। যদি না খাও খবর আছে। মাইন্ড ইট!’ কথাটা বলে মেঘ ধুপধাপ পা পেলে চলে যায়। শুভ্রতা অসহায়ের মতো ডিম দু’টোর দিকে তাকিয়ে রয়। ডিম যে তার একদম অপছন্দের। বিশেষ করে কুসুম’টা! শুভ্রতার এখন হাত-পা ছড়িয়ে কাঁদতে ইচ্ছে করছে!
________________
ঢাকা শহর মানেই ব্যস্ত নগরী। এখানে জ্যামটা রোজকার রুটিন! কোনোদিন জ্যাম একটু কম হলে মানুষ অবাক হয়। কারণ দিনদিন যেনো জ্যামের সংখ্যা বাড়ছে বই কমছে না। এর মাঝেই দু’জন কপোত-কপোতী বাইকে চড়ে নিজেদের গন্তব্যের দিকে এগিয়ে যাচ্ছে। বাইক এসে কোচিং সেন্টারের সামনে থামলো।
‘শুভ্র দেখে নামো!’ মেঘের সাবধানীমূলক বাণীতে শুভ্রতা আস্তে ধীরে বাইক থেকে নেমে দাঁড়াল! মেঘ শুভ্রতার এক’হাত ধরে ভেতরের দিকে অগ্রসর হলো।
‘আরে মেঘ ভাইয়া যে। আসুন ভেতরে!’ একটা ছেলে বেশ মার্জিত ভাবে মেঘকে ডাকলো।
‘আরে রবিন। কি অবস্থা!’
রবিন নামক ছেলেটি মুচকি হেসে বলে,,’এইতো ভালো। আচ্ছা চলুন এডমিশনের কাজটা সেরে ফেলি! এনি (শুভ্রতাকে দেখিয়ে) এডমিশন নিবেন তাই তো?’
মেঘ মাথা নেড়ে বলে,,’হ্যাঁ।’ ওদের কথায় শুভ্রতা বুঝলো মেঘ আগে থেকেই কথা বলে সব ঠিকঠাক করে রেখেছে। এডমিশন শেষে শুভ্রতাকে আজ থেকেই ক্লাস করার কথা বলা হয়েছে।
‘শুনো আমি তো নিতে আসতে পারবো না। তুমি ডাইরেক্ট একটা রিক্সা করে চলে যাবা। কারণ তুমি নতুন কিছু চিনবা না। ঠিক আছে?’ মেঘের কথায় শুভ্রতা মাথা দুলিয়ে বলে,,’আচ্ছা! সাবধানে যাবেন!’
‘আমি সাবধানেই যাবো। তুমি মন দিয়ে ক্লাস করো ওকে?’ মেঘ কথাগুলো বলে বিদায় নিয়ে চলে গেলো।

ক্লাসরুমে এতোসব অচেনা মুখের মধ্যে কেমন যেনো অস্বস্থি হচ্ছে শুভ্রতার। তাও পুরোপুরি ভাবে ক্লাসে মন দেওয়ার চেষ্টা করছে। একটা ক্লাস শেষ হতে শুভ্রতা ওই পড়াগুলো বসে বসে দেখছিলো। এর মাঝেই একটা মেয়ে এসে পাশে বসলো। শুভ্রতা তার দিকে একবার তাকিয়ে আবার নিজের পড়ায় মন দিলো।
‘হাই কিউটি! তুমি নতুন!’ পাশের মেয়েটা বলে উঠে। কিন্ত ‘কিউটি’ সম্বোধন পেয়ে শুভ্রতা চোখ গোল গোল করে তাকালো। তাও নিজেকে সামলিয়ে বলে,,’জ্বি!’
মেয়েটি এবার মিষ্টি হেসে বলে,,’তোমার নাম কি?’
শুভ্রতা খাতাটা বন্ধ করে মেয়েটির দিকে পূর্ণদৃষ্টিতে তাকিয়ে বলে,,’নওশিন জান্নত শুভ্রতা। আপনার?’
‘আমার নাম ইহানা আফরোজ মাহি! আর আপনি আপনি করছো কেনো? আমি তুমি একই এজ,একই ব্যাচ!’
‘আচ্ছা!’ এর মাঝেই আরো চারজন এসে জড়ো হলো। তিনটে ছেলে একটা মেয়ে। শুভ্রতা সবার দিকে এক’পলক তাকিয়ে চোখ নামিয়ে নেয়। এর মধ্যে থেকে একটা ছেলে মাহির মাথায় গাট্টা মেরে বলে,,’ওই তুই এখানে কি করিস?’
মাহি তেঁতে গিয়ে বলে,,’ঘোড়ার ঘাস কাটি। কাটবি?’
পাশ থেকে আরেকজন হো হো করে হেসে বলে,,
‘তুই এটাই ভালো পারিস!’ এসে ঝগড়া দেখে শুভ্রতারও নিজের বন্ধুদের কথা মনে পড়ে। স্কুল,কলেজেও ওরা এইরকম মজা করতো। শুভ্রতার মনটা খারাপ হয়ে গেলো।
‘তোদের আজাইরা কথা শেষ হলে। এই কিউটির সাথে পরিচিত হ। এ হলো শুভ্রতা। আর শুভ্রতা এরা (সবাই কে দেখিয়ে) এরা আমার ফ্রেন্ড অভি,ফারিয়া,নিশান,পিয়াশ!’ মাহির কথায় সবাই শুভ্রতাকে হাই বলে,শুভ্রতাও হ্যালো বলে। এর মাঝেই স্যার এসে উপস্থিত হয়। আর কথা হয় না কারো মাঝে। সবাই বসে পড়ে।
ক্লাস শেষে সবাই নিজেদের মতো চলে যায়। মাহিদের মাঝে অল্প সময়ে বেশ সখ্যাত হয় শুভ্রতার। ওরা বেশ মিশুক,আর শুভ্রতাও সহজে মিশে যেতে পারে। মাহিরা একটু আগেই চলে গেছে। শুভ্রতা রিক্সা নেওয়ার জন্য এগিয়ে যায় রাস্তার দিকে। শুভ্রতা রাস্তার কাছে আসতেই একটা রিক্সা এসে তার সামনে থামলো। রিক্সাওয়ালা শুভ্রতার দিকে তাকিয়ে বলে,,’আপামণি আপনেই তো ৯ নং সেক্টরে যাইবেন?’ রিক্সাওয়ালার কথায় শুভ্রতা খানিক অবাক হয়। উনি কি করে জানলেন?
‘আপনি কি করে জানলেন আমি কোথায় যাবো?’ শুভ্রতার কথায় রিক্সাওয়ালা নিজের পান খাওয়া দাঁত গুলো দিয়ে হেসে বলে,,’আপনের স্বামী যাওনের সময় বইলা গেছে সাড়ে এগারোটায় আপনার ছুটি হইবো। আপনারে যেন পৌঁছাই দিয়া যাই!’
রিক্সাওয়ালার কথায় শুভ্রতার ঠোঁটে হাসি ফুটে উঠে। মেঘ তাহলে ঠিক করে দিয়ে গেছিলো? শুভ্রতা নিজেরও খানিক দ্বীধা ছিলো। কারণ সে ঢাকায় নতুন। ছোটবেলায় এসেছিলো বাবা মায়ের সাথে। কিছুই চিনে না। কোনদিক থেকে কোনদিকে যাবে খবর নেই! শুভ্রতা হাসি মুখে রিক্সাতে উঠে বসলো। মনটা কেমন ফুড়ফুড়ে লাগছে। ব্যাগ থেকে ফোনটা বের করলো। বের করতেই দেখে মেঘের মেসেজ এসেছে। আরো আগেই দিয়েছিলো। ফোন সাইলেন্টের কারণে বুঝে উঠে নি।

শুভ্রতা মেসেজ ওপেন করতেই ভেসে উঠে গুটি কয়েক শব্দ,,’তোমার নিজে যাওয়ার প্রয়োজন নেই। ছুটির সময় একজন আসবে। আমি উনাকে বাসার রাস্তা ভালোভাবেই বলে দিয়েছি। টাকাও দিয়ে এসেছি। তুমি সাবধানে এসো!’
শুভ্রতা মেসেজটা পড়ে খানিক হাসলো।
________________
বাসায় এসে ফ্রেশ হয় কিচেনে গেলো শুভ্রতা। আজকে যেহেতু মন মেজাজ দু’টোই খুব ভালো তাই ভাবলো নতুন কিছু রান্না করবে। কিন্ত মেঘের পছন্দ-অপছন্দ কিছুই তার জানা নেই। তাই ছটফট মেঘের মায়ের নাম্বারে ডায়েল করলো।
ফোন ধরতেই শুভ্রতা সালাম দিয়ে,কুশল বিনিময় করে। তারপর বেশ অস্বস্থি নিয়ে জিজ্ঞাস করে ফেলে। শুভ্রতার অস্বস্থি দেখে উনি হাসলেন। তারপর বললেন মেঘের প্রিয় খাবার ‘বিরিয়ানি’ (হুদা। এখানে লেখিকা নিজের প্রিয় খাবার দিয়ে দিয়েছে😁)। শুভ্রতা সেই মোতাবেক রান্না বসিয়ে দেয়। মোটামুটি পারে সে। তারপর মেঘকে দুপুরে বাসায় আসার জন্য মেসেজ পাঠায়।

গোসল সেরে নামাজ পড়ে বসে আছে শুভ্রতা। মেঘের জন্য ওয়েট করছে। মেঘকে মেসেজ দিলেও তার রিপ্লাই পায় নি। হয়তো কাজে আটকে গেছে। প্রাইভেট অফিসের কাজ মাথার উপর দশহাত থাকে। শুভ্রতা ফোঁস করে শ্বাস ছাড়ে। ঘড়ির কাটা তখন আড়াইটে তে পৌঁছে গেছে। না মেঘ আজ আর আসবে না। শুভ্রতারও খেতে ইচ্ছে হলো না। সবকিছু ডেকে রেখে নিজের রুমে চলে গেলো। টেবিলে বসে বই পত্র নিয়ে ঘাটাঘাটি শুরু করে। কিছুক্ষণ টেবিলে বসার পর উঠে গিয়ে বারান্দায় বসলো। শুভ্রতার একটা বাজে অভ্যেস আছে এক জায়গায় কিছুক্ষণ বসে পড়ার পর আবার অন্য জায়গায় গিয়ে পড়া। (এটা লেখিকার স্বভাবে। শুভ্রতা বলে চালিয়ে দিলাম!) কিন্ত বারান্দায় বসে শুভ্রতা পড়া কম আকাশ বেশি দেখছে। আর মেঘের কথা ভাবছে!

#চলবে?

(ভূল-ত্রুটি ক্ষমা করবেন। ধন্যবাদ)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here