হৃদমাঝারে পর্ব -১৮

#হৃদমাঝারে
#নাঈমা_জান্নাত
(১৮)

সময় স্রোত কারো জন্যই অপেক্ষা করে না। নিজের মতো করেই বয়ে চলে। কেটে গেলো কতোগুলো দিন,মাস। শুভ্রতার ভার্সিটি লাইফও খুব সুন্দরভাবে কাটছে। সকালে উঠে মেঘের জন্য ব্রেকফাস্ট করা,ভার্সিটি থেকে ফিরে এসে মেঘের জন্য অপেক্ষা করা,সারাদিনের জমিয়ে রাখা কথা বলা,মাঝে মাঝে হুটহাট করে ঘুরতে যাওয়া,সবটা মিলিয়ে শুভ্রতা শান্তিতেই আছে। অতীতের সেই তিক্ত অভিজ্ঞতা গুলো থেকে বেরিয়ে সুন্দর সব স্মৃতি তৈরি করছে। আজ শুভ্রতার ক্লাস অফ,তাই মেঘ অফিস যাওয়ার পর কাজে লেগে পড়ে। একে একে সারা বাড়ি পরিষ্কার করলো। যেগুলো আগে থেকে পরিষ্কার সেগুলোও কারণ ছাড়া ঝাড় দিলো। মানুষ বলে না ‘আকাম্মার কাজ বেশী।’ অনেকটা সেরকমই। সব শেষে মেঘের জামা কাপড় গুছানোতে লাগলো। মেঘ বরাবরই পরিপাটি কিন্ত শুভ্রতা টাইম পাস করার জন্যই গুছানো কাজ এলোমেলো করে আবার করবে। আলমারি খুলে সব গুছানোর পর হঠ্যাৎ কোণে একটা ছবির মতো কিছু দেখতে ফেলো। শুভ্রতা কৌতুহল মেটানোর জন্য ছবিটা হাতে নিলো। পেছনেই একটা তারিখ দেওয়া ২৩/০৯/২০১৬।
‘এতো পুরনো একটা তারিখ দেওয়া ছবি উনার কাছে কি করে এলো!’ শুভ্রতা কথাটা বলে ছটফট ছবিটার মেইন পাশে চোখ বুলালো। ছবিটা দেখে শুভ্রতা খানিক চমকে উঠলো।
এলোমেলো কোঁকড়ানো চুলে,হাতে একটা বই,পাশেই খরগোশের ছানার পিঠে হাত দিয়ে বসে আছে একটা মেয়ে। তারচেয়ে বড় কথা ছবিটাতে সে নিজেই। এইরকম কোনো ছবি তুলেছে বলে তার মনে পড়ছে না। তুললেও সেটা মেঘের কাছে থাকার কথা নয়। শুভ্রতা আবারও আলমারিতে ঘাটাঘাটি করে। নাহ আর কোনো কিছুই নেই। শুভ্রতার কপালে ভাজ পড়লো। ছবিটা দেখেই মনে হচ্ছে খানিকটা দূর থেকে কোণাকোণি ভাবে তোলা। তার মানে ছবিটা আড়াল থেকে তোলা হয়েছে। কিন্ত কে তুলবে? আর সেটা মেঘের কাছেই বা কি করে আসবে?
সব প্রশ্ন গুলো শুভ্রতার মাথায় ঝট পাকিয়ে যাচ্ছে। এটার উত্তর এখন একমাত্র রুহিই দিতে পারবে। শুভ্রতা ছটফট ফোন হাতে নিয়ে রুহির নাম্বার ডায়েল করলো।

‘কিরে কি অবস্থা বল!’ রুহির কথার উত্তর না দিয়ে শুভ্রতা বলে,,
‘রুহিপু মেঘ কি আমাদের বাসায় আগে কোনোদিন এসেছিল?’
‘কেনো বল তো? কি হয়েছে? কোনো সমস্যা?’

‘আহ রুহপু তুই বল না। আমাদের বিয়ের সময়ও আমি শুনেছিলাম,উনারা নাকি আগে থেকেই পছন্দ করেছিলেন। না চিনলে তো সম্ভব নয়!’

‘আসলে শুভ্রা,মেঘ..’ রুহি আর কিছু বলার আগেই কলিংবেল বেজে উঠলো। ‘ওয়েট কর।’ কথাটা বলে শুভ্রতা ফোন রেখে দরজার দিকে এগিয়ে গেলো। হাতে থাকা ছবিটাও খাটের এককোণায় পড়ে রইলো। যাওয়ার সময় ঘড়ির দিকে তাকালো প্রায় সাড়ে বারোটা বাজে,এই সময় আবার কে আসবে। এইসব ভাবতে ভাবতে দরজা খুলে। দরজা খুলতেই চমকে গেলো শুভ্রতা। মেঘকে একজন ধরে দাঁড়িয়ে আছে। শুভ্রতা তড়িৎ গতিতে গিয়ে মেঘকে ধরে জিজ্ঞাস করে,,’এই কি হয়েছে আপনার? ব্যান্ডেজ কেনো গায়ে?’
‘ভাবি সবটা বলছি। আগে ওকে শোয়ানোর ব্যবস্থা করুন।’ পাশে থাকা লোকের কথায় শুভ্রতা, ‘হ্যাঁ। ‘ বলে দু’জনে মিলে ধরে মেঘকে রুমে শুইয়ে দেয়। শুভ্রতা পাশে বসে। মেঘের হাতে ব্যান্ডেজ,পায়ের তালুতেও ব্যান্ডেজ করা,সাথে কপালের দিকটাও ব্যান্ডেজ করা। শুভ্রতার মেঘের দিকে তাকায়। চোখ ফেটে কান্না আসছে,কিন্ত কারো সামনে সে কাঁদতে পারে না বলে,দাঁতে দাঁত চেপে বসে রয়। কিভাবে হয়েছে বলার শক্তিটুকু যেনো পাচ্ছে না। মেঘ শুভ্রতাকে শান্ত করার জন্য মুখ খুলে ভাঙ্গা স্বরে বলে,,’ডোন্ট ক্রাই শুভ্র। আমি একদম ঠিক আছি।’
মেঘের কথায় শুভ্রতা কান্নামাখা কন্ঠে বলে,,’আমি দেখতেই পাচ্ছি। কিভাবে হলো?’

‘আসলে ভাবি কোম্পানির সাইটে গন্ডগোল হচ্ছিলো। মূলত আমাদের বসের উপর রাগ ছিলো ওদের। এর মাঝে মেঘ উপস্থিত হয়ে ওদের সামলাতে যায়। বসকে ওরা আঘাত করতে এলে মেঘ উনাকে সরাতে যান,তখন মেঘের গায়ে লেগে যায়। আসলে ওরা কোম্পানির কাজ হেলাফেলা করেছিলো বলে ওদের বিরুদ্ধে স্টেপ নেওয়াতে ওরা ক্ষেপে গিয়েছে। তারপর আমরা মেঘকে হাসপাতালে নিয়ে ট্রিটমেন্ট করিয়ে এনেছি। অল্পের উপর দিয়ে যাওয়ার কারণে হাসপাতালে থাকার প্রয়োজন হয় নি। তবে হাতের স্টেচ টা একটু গভীর হয়েছে। সারতে সময় লাগবে। পরশু আবার চেক-আপের জন্য নিতে হবে। মেডিসিন সব আমি আপনাকে বুঝিয়ে দিয়ে যাবো। চিন্তা করবেন না ভাবি। খেয়াল রাখবেন। দেখবেন সেড়ে যাবে। ব্যাথা,আর ঘুমের ঔষুধ দিয়েছে। ঘুম হবে ওর। যত্ম নিবেন।’

‘আপনি একটু বসুন। আমি চা/শরবত আনি।’ শুভ্রতার কথায় বাধ সাধলো লোকটা। থামিয়ে বলে,,’না ভাবি,আপনি উতলা হবেন না। আমি এক্ষুণি বেরিয়ে যাবো। ওদিকের অবস্থা দেখতে হবে।’ শুভ্রতার মনের অবস্থা ভালো না বলে আর জোর করলো না। লোকটা বিদায় নিয়ে চলে গেলে শুভ্রতা দরজা লাগিয়ে আবার মেঘের পাশে এসে বসে। শুভ্রতার বসা অনুভব করতে মেঘ চোখ মেলে চাইলো। ব্যাথার কারণে মুখটা কেমন হয়ে গেছে। শুভ্রতা অতি সাবধানে মেঘের মুখে হাত বুলিয়ে দিলো। বুকের ভেতরটা কেমন যেনো করছে।
মেঘ ইশারায় শান্ত থাকার জন্য বলছে। কিন্ত শুভ্রতার এতোক্ষণ ধরে বেধে রাখা অশ্রু থামতে নারাজ। হু হু করে কেঁদে দেয়।

‘আপনাকে কে বলেছে ওখানে যাওয়া জন্য? আপনার যদি কিছু হয়ে যেতো? আমার কি হতো? এতো ভালো হতে কে বলেছে? কে বলেছে ওদের সামনে যেতে? আপনি কি বাচ্চা? এতো অসাবধান কেনো আপনি? আমাকে সবসময় বকা ঝকা করেন। এখন আপনার বেলায় কি হলো?’
শুভ্রতা কান্নার জন্য ঠিকমতো কথাই বলতে পারছে না। মেঘের ডান হাতে ব্যাথা ছিলো বলে,বা হাত উঠিয়ে শুভ্রতার চোখের পানি মুছিয়ে দেয়। শুভ্রতা মেঘের হাত চেপে ধরেই কান্না করতে লাগে।

‘শান্ত হও শুভ্র। এতো কান্নার কিছু হয় নি। দেখো আমি ঠিক আছি। হালকা একটু লেগেছে। শান্ত হও প্লিজ।’ শুভ্রতা নিজেকে সামলে নিয়ে উঠে বসে। তারপর মেঘের দিকে তাকিয়ে বলে,,
‘আপনার চেঞ্জ করা প্রয়োজন,ময়লা জামা কাপড়ে জীবাণু থাকবে,চেঞ্জ করে খাবার দিচ্ছি।’
‘একা চেঞ্জ করা সম্ভব নয়!’
‘একা কেনো? নিজের জ্বলজ্যান্ত বউ আছে দেখতে পাচ্ছেন না?’
‘ওমা আমার বুঝি লজ্জা করে না?’ মেঘের কথায় শুভ্রতা এক ভ্রু উঁচু করে মেঘের দিকে তাকালো। মেঘ তা দেখে হাসার চেষ্টা করে। শুভ্রতা বুঝলো মেঘ তাকে হাসানোর চেষ্টা করছে। কিন্ত এখন কিছুই ইচ্ছে করছে না। শুভ্রতা ওয়াশরুম থেকে বালতি ভরে পানি,তোয়ালে নিয়ে আসলো। মেঘকে কোনোমতে উঠে বসালো। একজন প্রাপ্তবয়স্ক পুরুষকে একা একটা মেয়ে উঠিয়ে বসানো বেশ কষ্টসাধ্য। হাতের কনুই’য়ের কারণে মেঘ ঠিক মতো নিজে নিজে উঠে বসতে পারছে না। তাই শুভ্রতাকে উঠে বসাতে হলো। তারপর তোয়ালে ভিজিয়ে মেঘের শরীর মুছিয়ে টি-শার্ট পড়িয়ে দেয়।
‘আপনি একটু বসুন। আমি আপনার জন্য খাবার আনছি।’ মেঘ শুভ্রতাকে আটকিয়ে বলে,,’তুমি পাশে বসো। আমার এখন ক্ষিধে পায় নি।’
‘ক্ষিধে পেয়েছে কি পায় নি,সেটা আমি বুঝবো। আপনি বসুন।’
‘পেট টা আমার!’
‘তো কি হয়েছে,পেট আপনার বর আমার!’ কথাটা বলে শুভ্রতা কিচেনে যায়। ফিরে আসে এক প্লেট ভাত নিয়ে। তারপর মেঘকে নিজের হাতে খাইয়ে,মেডিসিন দিয়ে শুইয়ে দেয়। নিজেই মেঘের মাথার পাশে বসে মাথায় হাত বুলিয়ে দেয়। ঘুমের মেডিসিনের কারণে অল্পসময়েই মেঘ গভীর ঘুমে তলিয়ে যায়। শুভ্রতা মেঘের মুখের দিকে তাকিয়ে রয়। ওই ছবির কথায় বেমালুম ভূলে গেছে। আপাদত ধ্যান জ্ঞান সবটাই মেঘের সুস্থতা কামনা।
______________
কারো গোঙানীর আওয়াজে ঘুম ভাঙ্গে শুভ্রতার। একটু আগেই চোখ লেগে এসেছিলো। হাতের উপর ভর দিয়ে শোয়ার কারণে হাতটা কেমন ঝিমঝিম করছে। মোবাইকের ঘড়ির দিকে তাকিয়ে দেখে ঘড়ির কাটা রাত এক’টায় পৌঁছেছে। শুভ্রতা উঠে লাইট জ্বালিয়ে দিলো। রুম আলোকিত হতে দেখে মেঘ কেমন কাঁপছে। শুভ্রতা তাড়াতাড়ি করে মেঘের কাছে গেলো। গায়ে হাত দিতেই চমকে উঠে। জ্বরে গা পুড়ে যাচ্ছে যেনো। ব্যাথা থেকেই জ্বরটা উঠেছে। শুভ্রতা আলমারি থেকে মোটা কম্বল বের করে মেঘের গায়ে দিলো। কাঁপুনি যেনো থামছেই না। ভয়ে শুভ্রতা কেঁদে দিলো। এতোরাতে একা একা কি করবে বুঝতে পারছে না। নিজেকে কেমন ছন্নছাড়া লাগছে। নিজেকে শান্ত করার চেষ্টা করছে। তারপর বাটি ভর্তি পানি এনে মেঘের মাথায় কাপড় ভিজিয়ে দিতে লাগে। মেঘকে এই মুহুর্তে নাড়ানো সম্ভবও না। তাই মাথায় পানি না দিয়ে কাপড় ভিজিয়ে দিতে লাগলো। এতোরাতে কারো ফ্ল্যাটে গিয়েও হেল্প চাইতে পারবে না। শুভ্রতা পুরো রুম চেক করে,জ্বরের ঔষধ খুঁজে ফেলো। মেঘকে ডাক দিলো। জ্বরের ঘোরে মেঘ ফিটফিট করে তাকালো। শুভ্রতা কোনোমতে ঔষুধটা খাইয়ে শুইয়ে দিলো।
‘তুকি ঘুমাও শুভ্র। আমি ঠিক আছি।’ চোখ বন্ধ করে বিড়বিড় করে বলছে মেঘ। শুভ্রতা সে সব আমলে না নিয়ে একমনে কাপড় ভিজিয়ে দিয়ে যাচ্ছে। এখন এটা ছাড়া আর কিছু করার নেই। এতো রাতে মেঘকে একা ফেলে ডক্টর খুঁজতে যাওয়াও সম্ভব না। শুভ্রতা ফোস করে একটা দীর্ঘশ্বাস ছাড়ে। মেঘের জ্বর ঘাম দিয়ে ছেড়ে দিতে স্বস্তির শ্বাস ছাড়ে। এতোক্ষণ যেনো দম বন্ধ হয়ে আসছিলো। ঘড়িতে দেখে তিনটে দশ বাজে। শুভ্রতা জায়নামাজ বিছিয়ে আল্লাহর কাছে স্বামীর জন্য প্রার্থনা করতে দাঁড়ায়। তাহাজ্জদের নামাজ যে বরকরময়। আল্লাহ নিশ্চয়ই মন থেকে চাইলে ফিরিয়ে দেবেন না। এক বুক আশা আছে শুভ্রতার।

চলব..?

(ভূল-ত্রুটি ক্ষমা করবেন। প্লিজ দু’লাইনের মন্তব্য করবেন। ধন্যবাদ)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here