হৃদয়ের শুভ্রতা পর্ব ১১

#হৃদয়ের_শুভ্রতা🌸🌸

পর্ব-১১

#ফাবিহা_নওশীন

🌿🌿
রোজ বাড়িতে গিয়ে সারাদিন অরিত্রের কথা ভেবেছে।না চাইতেও বারবার অরিত্রের কথা মাথায় ঘুরপাক খাচ্ছে।অরিত্রের প্রপোজ করার স্টাইল মনে হতেই রোজ হেসে যাচ্ছে।
রোজ যখন চিপসের কথা বলে চলে এলো তখন অরিত্রের মুখটা দেখার মতো ছিলো।রোজের চোখের সামনে ওর ক্যাবলাকান্ত মুখটা ভেসে উঠছে।
রোজ ফেসবুকে অরিত্রের নাম লিখে সার্চ করে অনেক সময় ব্যয় করে অরিত্রের আইডি পেতে সক্ষম হলো।
“অরিত্র মাহমুদ খান” নামের আইডিতে রোজ অতি সাবধানে এক ঘন্টা যাবত ঘাটাঘাটি করলো।
অরিত্রের স্ট্যাটাস,পিক সবকিছু দেখছে,কিছু কিছু পোস্টের কমেন্টও চেক করছে।
অরিত্রের কথা ভাবতে ভাবতে রোজ ঘুমিয়ে পড়েছে।

ভার্সিটিতে ঢুকতেই অরিত্র রোজের সামনে এসে দাড়ালো।চোখের সানগ্লাস খোলে বললো,
—–রোজ তোমার সাথে আমার একটু কথা আছে।

রোজ বললো,ওয়েট ওয়েট।
নিজের হাতের চিপসটা ব্যাগে রেখে বললো,
—–পাপা আমার চিপস খাওয়া আর মাম্মার আইসক্রিম খাওয়া বন্ধ করে দিয়েছে। ভার্সিটিতেই একটু খাই তাও পাপাকে নজরে রেখে অতি সাবধানে।আর আপনার সাথে কথা বলতে গিয়ে যদি তাও পড়ে যায় তবে আমার মতো পিচ্চি মেয়ের উপর জুলুম করা হবে।তাই চিপসকে আগে সেইটি দিলাম।নাও টেল মি হোয়াট ডু ইউ ওয়ান্ট ফ্রম মি?

রোজের চিপস কাহিনি দেখে যে এনার্জি নিয়ে অরিত্র এসেছিলো সেই এনার্জি গায়েব।

অরিত্র পিছনে থেকে একটা চিপস বের করে বললো,
তোমার জন্য।

রোজ চোখ বড়বড় করে বললো,
—–দেখুন মি.আপনার কি আমাকে ৫-৬বছরের বাচ্চা মনে হয়?আমাকে একটা চিপস দিয়ে বশ করে ফেলবেন?
হ্যা এটা ঠিক যে আমি চিপস অনেক পছন্দ করি তারমানে এই না যে একটা চিপস দিবেন আর আমি খুশিতে গদগদ হয়ে আপনার প্রেমে তরতর করে পড়ে যাবো।হুহ।

—–আরে বাবা আমি কি তাই বলেছি?আমি কি তোমাকে বশ করার জন্য কিংবা প্রেমে পড়ার জন্য চিপস দিয়েছি জাস্ট ভদ্রতা বশত দিয়েছি বাট তোমার যদি খারাপ লাগে তাহলে সরি।নিতে হবেনা তোমার।

রোজ মুখ ভেংচি কেটে বললো,
—-জ্বি,আপনিই খান আপনার চিপস।

অরিত্র বাকা হেসে বললো,
—-হ্যা খেয়ে অভ্যাস করি।এমনও হতে পারে বিয়ের পর চিপস খেয়েই থাকতে হলো।বউ যেই হারে চিপস খায়।

রোজ চোখ বড়বড় করে বললো,
—–বউ!!

—–ইয়ে মানে,,
তারপর অরিত্র কন্ঠকে আবেদনময়ী করে বললো,
—–রোজ আই রিয়েলি লাভ ইউ।প্লিজ আমাকে ফিরিয়ে দিওনা।

রোজ গলা খাকিয়ে আমতা আমতা করে বললো,
—–মানে কি?আপনি একটা চিপস নিয়ে এসে বললেন আমাকে ভালোবাসেন আর আমি নাচতে নাচতে আপনার প্রেমে পড়ে যাবো?চিনিনা,জানিনা।আমি তো জাস্ট আপনার নামটাই জানি আর কিছুনা।

অরিত্র বললো,
—–তাহলে জেনে নেও।আমি অরিত্র মাহমুদ খান সন অফ বিজনেস টাইকু আয়মান মাহমুদ খান।আমি বাবামায়ের একমাত্র ছেলে।তোমার ডিপার্টমেন্টের ফাইনাল ইয়ারের স্টুডেন্ট।দেখতে শুনতে ভালো সবাই বলে।আল্লাহর রহমতে হাত-পা সব আছে।
আর বাকিটা তুমি জেনে নেও।আমার আচার আচরণ তুমি জেনে নেও।

রোজ অরিত্রের কথা শুনে শুকনো একটা ঢুক গিলে বললো,
—–ইয়ে মানে আমি বাচ্চা মেয়ে প্রেম ট্রেম আমি করবোনা।বায়।

রোজ কথাটা বলে তাড়াতাড়ি কেটে পড়লো।
অরিত্র রোজের আচমকা এভাবে চলে যাওয়া মেনে নিতে পারছেনা।

শুভ্রা হৃদের কেবিনে যাচ্ছে।হৃদের কেবিনের দরজার সামনে গিয়ে থমকে যায়।ও নিজের চোখকে বিশ্বাস করতে পারছেনা।হৃদ এমনটা কি করে করতে পারে? শুভ্রার গাল বেয়ে পানি পড়ছে অঝোর ধারায়।শুভ্রা আর এক মুহূর্ত সেখানে দাড়ালো না।তাড়াতাড়ি করে সে জায়গা ত্যাগ করলো।চোখ মুছতে মুছতে গাড়ির দিকে গেলো।

শুভ্রা নিজের ড্রান্স রুমে পায়ে ঘুঙুর
পড়ে নাচছে।সর্বোচ্চ শক্তি ব্যায় করছে।ঘুঙুরের শব্দ পেয়ে হৃদ ড্রান্স রুমে আসে।দরজার সামনে এসে দেখে শুভ্রা চোখ বন্ধ করে দুহাত নাড়িয়ে অনবরত ঘুরছে।হৃদের মনে হচ্ছে শুভ্রা এখনি ছিটকে পড়ে যাবে।
হৃদ শুভ্রাকে আটকাতে চাইছে কিন্তু আবার মনে হচ্ছে এটা হয়তো ওর কোনো ড্রান্সের প্যাকটিস হবে।শুভ্রা যদি বিরক্তবোধ করে কিংবা রেগে যায়।কেননা ক্ল্যাসিক্যাল ড্রান্স সম্পর্কে হৃদের কোনো আইডিয়া নেই।
ওর ভাবনায় ছেদ ঘটিয়ে শুভ্রার পায়ের ঘুঙুর পা থেকে ছুটে গিয়ে ছিটকে পড়ল।তবুও শুভ্রার হেলদোল নেই।হৃদ তাই ভাবছে শুভ্রা সিরিয়াস কোনো ড্রান্স প্যাকটিস করছে।
হটাৎ শুভ্রা ছিটকে ফ্লোরে পড়ে গেলো।ফ্লোরে পড়ে গিয়ে শুভ্রা চোখ বন্ধ করেই রেখেছে।ওর এখান থেকে উঠতে ইচ্ছে করছে না।কপালে মৃদু ব্যথা অনুভব করছে কিন্তু তবুও ওর কিছুই মনে হচ্ছে না।মনের ব্যথার থেকে শরীরের ব্যথা তুচ্ছ।ওর মন যে ব্যথায় জর্জরিত।শুভ্রা চোখ বন্ধ করে ওভাবেই ফ্লোরে পড়ে রয়েছে।হৃদ দৌড়ে শুভ্রার কাছে গেলো।তারপর মাথা তুলে বললো,
—-শুভ্রা তোমার লাগেনি তো?

শুভ্রা চোখ মেলে হৃদকে দেখে।অপলক দেখছে।হৃদ শুভ্রার মুখের উপর থেকে চুলগুলো সরাতেই কপাল থেকে রক্ত পড়তে দেখছে।

কপালে হাত দিয়ে বললো,
—-কপাল তো কেটে গেছে।রক্ত পড়ছে।

হৃদ কপালে হাত রাখতেই শুভ্রা ঝাড়া মেরে হৃদের হাত সরিয়ে দিয়ে আস্তে-ধীরে উঠে দাড়ালো।হৃদ সাহায্যের জন্য এগিয়ে গেলে শুভ্রা ওয়ার্নিং করে যেনো ওকে ছোয়ার চেষ্টা না করে।শুভ্রার কপাল ব্যথায় কুকড়ে যাচ্ছে।পায়েও ব্যথা পেয়েছে।
শুভ্রা নিজে নিজেই উঠে রুমে চলে গেলো।হৃদ বুঝতে পারছে কিছু একটা হয়েছে কিন্তু কি?

রোজ ভাবছে অরিত্রের কথা।ছেলেটা দেখতে শুনতে ভালো।আচার-আচরণও ভালো কিন্তু প্রেম?তাও পাপার ভার্সিটিতে?ইম্পসিবল!!
রোজের ভাবনায় ব্যাঘাত ঘটিয়ে হৃদ ওর রুমে ঢুকে বললো,
—-রোজ মাই ডিয়ার সিস্টার,প্লিজ হেল্প মি।

রোজ ভ্রু কুচকে বললো,
—–আবার কোন অকাজ করেছো?

হৃদ বললো,
—–অকাজ কেন করবো?কিছুই করিনি কিন্তু শুভ্রাকে কেমন অস্থির লাগছে।ও আমাকে কিছুই বলবেনা ইউ নো।তাই প্লিজ।

—–তাই এখন আমার আপির পেট থেকে কথা বের করতে হবে।আর কতকাল তোমাদের দুজনের সেতু হয়ে থাকবো?

হৃদ অনুনয়ের সুরে বললো,
—–প্লিজ প্লিজ লক্ষী বোন আমার।

—–যাচ্ছি।

রোজ শুভ্রার রুমে গিয়ে দেখে শুভ্রা কপালে ব্যান্ডেজ করছে।রোজ ব্যান্ডেজ করছে দেখে বিচলিত হয়ে দৌড়ে তাড়াতাড়ি শুভ্রার কাছে যায়।
—–শুভ্রাপু এসব কি করে হলো?দেও আমি করে দিচ্ছি।

রোজ শুভ্রার হাত থেকে তুলো,ওষুধ নিয়ে ব্যান্ডেজ করে দিলো।শুভ্রা কেমন চুপ মেরে আছে।কোনো কথা বলছেনা।রোজ শুভ্রার মুখ দেখে বুঝতে পারছে গুরুতর কিছু হয়েছে।
রোজ শুভ্রার কাধে হাত রেখে বললো,
—–শুভ্রাপু কি হয়েছে? মন খারাপ?

শুভ্রার চোখ দিয়ে পানি পড়ছে।শুভ্রা রোজের কাধে মাথা রেখে চোখ বন্ধ করলো।
—–শুভ্রাপু কাদছো কেন?কি হয়েছে?

শুভ্রা কাদতে কাদতে বললো,
—–হৃদ আমাকে ধোকা দিয়েছে রোজ।ও অনুর সাথে…

রোজ অবাক হয়ে বললো,
—–অনুর সাথে কি?ভাইয়া কি করেছে?কেন এমন বলছো?

~~~

রোজ হৃদের রুমে গিয়ে হৃদের হাত থেকে ফোন নিয়ে বিছানায় ছুড়ে ফেলে কোমড়ে হাত দিয়ে দাড়িয়ে আছে।হৃদ অবাক হয়ে বোনকে দেখছে।রাগে ফুসফুস করছে যেনো রণমুর্তি ধারন করেছে।হৃদ হকচকিয়ে গেলো এটা ভেবে যে ও কি করেছে।
হৃদ ফ্যালফ্যাল করে তাকিয়ে আছে।।
—–ভাইয়া তুই এটা কি করে করলি?
(রোজ সাধারণত তুমি করে বলে কিন্তু রাগলে তুই)

হৃদ বুঝতে পারছে তার বোন রেগে গেছে।
—–রোজ আমি কি করেছি?

—–তুই নাকি ওই অনুকে কিস করেছিস?ছিহ!

হৃদ রোজের কথা শুনে নাক মুখ ছিটকে বললো,
—–কি বললি তুই?কিস!।
এটা কি ধরনের মজা?

—–তোর মনে হচ্ছে আমি মজা করার মুডে আছি?

—–তোকে এসব আজেবাজে কথা কে বলেছে?

—–শুভ্রাপু।আর শুভ্রাপু নিজের চোখে দেখেছে।

হৃদের মনে হচ্ছে অন্য দুনিয়ায় আছে।মঙ্গল গ্রহ কিংবা চাদে।আর নয়তো কানে উল্টো পাল্টা শুনছে আর নয়তো নির্ঘাত স্বপ্ন দেখছে।
—–ভাইয়া!!

রোজের চিতকারে ভিনগ্রহ থেকে ফিরে এলো।
—–শুভ্রা এতো চিপ মজা কি করে করতে পারে?

—–শুভ্রাপু মজা করছে?নেভার।শুভ্রাপু সিরিয়াস আর খুব রেগে আছে।শুধু তাই নয় অনেক হার্ট হয়েছে তোমার এই কাজে।

হৃদ বললো,
—–রোজ তোর মাথা খারাপ হয়ে গেছে? আমি তোর ভাই,আমাকে বিশ্বাস করিস না?শুভ্রা কি দেখেছে কি বলেছে জানিনা।বাট আমি রাইসান হৃদয় আজ পর্যন্ত কাউকে কিস করিনি অনু তো দূরে থাক।

রোজের মাথা ঘোলাটে হয়ে যাচ্ছে।ওদিকে শুভ্রাপু কেদে কেটে একাকার আর এই দিকে ভাইয়াও কনফিডেন্টলি বলছে তাহলে কাহিনি কি?
—-রোজ কোথায় হারালি?

—–ভাইয়া সব গুলিয়ে যাচ্ছে।তুমিও কনফিডেন্সের সাথে বলছো আর শুভ্রাপুও।আমি তো কিছুই বুঝতে পারছিনা।

নিজের জ্বালায় বাচিনা।লে এখন আবার এদের ঝামেলায় ফেসে গেছি।(মনে মনে)
রোজ যেতে যেতে বললো,
—–আমি কিছু জানি না।তোদের প্রব্লেম তোরা বুঝে নে।তবে ফ্রিতে একটা এডভাইস দেই আপুর আশেপাশে আপাতত যাসনা তোকে চিবিয়ে খাবে।

হৃদের মাথাও এখন গুলিয়ে যাচ্ছে।কি হচ্ছে কিছুই বুঝতে পারছেনা।
কিছু না করেও আজ অপরাধী।এই মাসুম বাচ্চার উপর এতো বড় অপবাদ।সহ্য করা যায়না।
হৃদ এখন ভাবছে শুভ্রা এসব কেন বলছে?এজন্য শুভ্রা এমন অস্থির ছিলো।কপালে আঘাত পেয়েও কোনো রিয়েক্ট করছিলোনা।ধরতে গেলে এমন রিয়েক্ট করলো?
ডাল মে কুচ কালা হে।

হৃদ ফোন বের করে শুভ্রার পিক দেখছে।
“ছোবড়া তুই বোকাই রয়ে গেলি।তুই কি করে ভাবলি আমি অন্য কাউকে..।বাট ওয়ান থিং ক্লিয়ার তুই আমার জন্য এখনো ফিল করিস কিন্তু হাইড করার চেষ্টা করিস।অযথাই এমন করিস।”

শুভ্রা অফিসে যেতেই হৃদ আচমকা শুভ্রার হাত ধরে টেনে নিজের কেবিনে নিয়ে যাচ্ছে।শুভ্রা চেষ্টা করেও নিজেকে ছাড়াতে পারেনি আর অফিস হওয়ার কারণে চেচামেচি করতে পারে নি।
হৃদ শুভ্রাকে চেয়ারে বসিয়ে দিলো।শুভ্রা উঠতে চাইলে হৃদ বলে,
—-ডোন্ট!ডোন্ট মুভ।
চুপচাপ বসে থাকো নয়তো তোমার কপালে শনি আছে।চেয়ারের সাথে বেধে রাখবো।এখন তোমাকে যেটা দেখাচ্ছি চুপচাপ দেখে যাও।

এটা বলেই শুভ্রার সামনে ল্যাপটপ রাখলো।শুভ্রা বুঝতে পারছেনা ল্যাপটপে কি দেখাবে।একটা সিসি টিভির ফুটেজ।অনু আর হৃদের।অনুর হাতে ফাইল।দুজন বরাবর চেয়ারে বসে আছে।অনু হৃদের দিকে ঝুকে কিছু একটা বলছে আর হৃদও ফাইলের দিকে ঝুকে কিছু একটা বলছে আর বারবার মাথা নাড়াচ্ছে।

শুভ্রা মনে মনে বলছে,
“আরে এটা তো সেই সময় যখন কিন্তু এটা কি?শুভ্রা তো ভেবেছিলো হৃদ অনুকে…।পিছনে থেকে তো ডিস্টেন্স মনে হয়নি কিন্তু সামনাসামনি অনেক ডিস্টেন্স।তাহলে আমি ভুল ভেবেছি?ছিহ কি লজ্জা কি লজ্জা? ”

শুভ্রা একবার হৃদের দিকে তাকিয়ে শুকনো ঢুক গিলে বলে,
—–এসব কি?আমাকে এসব দেখানোর মানে কি?

হৃদ শুভ্রার থুতনি ধরে মুখ উচু করে বললো,
—–ইউ নো ভেরি ওয়েল হোয়াট দিস ইজ!

শুভ্রা আমতা আমতা করে বললো বললো,
—–ইয়ে মানে…
শুভ্রা থুতনি থেকে নিজের হাত সরিয়ে বললো,
—–ভার্সিটিতে আমার ইম্পর্ট্যান্ট ক্লাস আছে যেতে হবে।
শুভ্রা ব্যাগ নিয়ে উঠে দাড়ালো।সামনে এগুতেই হৃদ ওর সামনে দাড়িয়ে গেলো।
“এভাবে তো যেতে পারবে না,এতোবড় ঘৃণ্য অপবাদ কি করে দিলে?কি করে আমাকে এমন ভাবলে?আমি তো ভাবতে পারিনা।তুমি আমাকে ঘৃণা করো এটা আমি মানতে পারলেও এটা কখনো ভাবতে পারিনা শুভ্রা অন্য ছেলের সাথে জড়াবে।তবে তুমি কেন?হোয়াই?”

শুভ্রার কাছে এর কোনো উত্তর নেই।শুভ্রা হৃদের দিকে তাকিয়ে বললো,
—-চোখের দেখায় অনেক সময় ভুল থাকে।হয়তো আমারো হয়েছে।এর চেয়ে বেশি আর কি বলতে পারি?

শুভ্রা দরজার সামনে যেতেই হৃদ দরজার সামনে দাড়িয়ে গেলো।
“এত তাড়া কিসের?যে ছেলেকে বিশ্বাস করে সারারাত তার ঘরে থাকতে পারো আর তাকে আজ,,,?”

হৃদ শুভ্রার দুবাহু চেপে ধরে বললো,
—-যদি তেমন কিছু হয় তবে তোর কি?তোর কেন জ্বলছে?তুই তো আমাকে ঘৃণা করিস,ভালোবাসিস না তাই না?তবে নিজেকে কেন আঘাত করেছিস?কেন কষ্ট দিয়েছিস?
উত্তর দে।

শুভ্রা মনে মনে বলছে,
—–কিসের উত্তর চাইছো তুমি?তুমি আমার সাথে যা করেছো তার পরেও উত্তর চাইছো?ভালো তো তুমিও বাসো কিন্তু তুমি তো আজও বলোনি ভালোবাসো।সবসময় আমাকেই কেন বলতে হবে?ছোট থেকে হাজার বার বলেছি কিন্তু তুমি একবারও বলোনি।না ক্ষমা চেয়েছো,না কোনো কৈফিয়ত দিয়েছো।আমি চাইও নি।তবে হৃদ এইবার তোমাকেই আগাতে হবে।আমি আগাবোনা।আমিও মানুষ,আমারও কষ্ট হয়।হৃদয় ভাংগার কষ্ট।

হৃদ শুভ্রাকে চুপ দেখে বাকা হেসে বললো,
—-না ব্যাপারটা অন্য কিছু।

—–মামা…নেহ?

—–এই যে ছোটবেলার মতো তোর ইচ্ছে করছে কিস করতে।তাই অন্যকে দিয়ে বলেছিস।

শুভ্রা চোখ বড়বড় করে বললো,
—–নাহহ,,

হৃদ চোখ সরু করে দুষ্ট হাসি হেসে দরজায় পিঠ ঠেকিয়ে বললো,
—–সব বুঝি এটা তো শুধু বাহানা।অনুর নাম ভাংগিয়ে নিজের উদ্দেশ্য হাসিল করতে চাইছিস।
তবে তুই চাইলে আমি না করি কি করে বল?এখন আমরা যথেষ্ট ম্যাচুয়েড।কি বলিস।

শুভ্রা ভয় পেয়ে গেলো।
—–ছিহ!আমি কিছু চাইনা।আমি এখন এখান থেকে যেতে চাই।
শুভ্রার কাছে হৃদের ভাবসাব ভালো ঠেকছেনা।শুভ্রা দু’হাতে পুরো মুখ ডেকে নিলো।আংগুলের ফাক দিয়ে চোখ বের করে হৃদকে পর্যবেক্ষণ করছে।পাশাপাশি রুমটা,দরজার এপাশটা বাইরে থেকে দেখা যায়না।কিন্তু বেশিক্ষণ পর্যবেক্ষণ করতে পারলো না।হৃদ ওকে আচমকা নিজের জায়গায় ঘুরিয়ে নিয়ে একটানে দুহাত সরিয়ে দু’হাতে মাথা চেপে ধরে ঠোঁটে ঠোঁট ডুবিয়ে দিলো।শুভ্রার চোখ বড়বড় হয়ে গেলো।আস্তেআস্তে চোখ বন্ধ হয়ে গেলো।

.

হৃদ শুভ্রাকে বুকে জড়িয়ে ধরেছে।শুভ্রা চুপ মেরে গেছে।কোনো কথা বলছেনা।
হৃদ ফিসফিস করে শুভ্রার কানের কাছে বললো,
“হৃদের ফার্স্ট কিস শুভ্রার নামে করে দিলাম।”

চলবে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here