হৃদয়ের শুভ্রতা পর্ব ১৮

#হৃদয়ের_শুভ্রতা🌸🌸

পর্ব-১৮

#ফাবিহা_নওশীন

রোজ বই খোলে পড়তে বসেছে।ভাইয়ের বিয়ে উপলক্ষে অনেক পড়া জমে গেছে।রোজ কলম কামড়ে ধরতেই দরজায় নক পড়লো।
রোজ ঘুরে দরজার দিকে চেয়ে মৃদু হেসে বললো,
—–পাপা,এসো এসো।

রোজের পাপা ভিতরে এসে রোজের পাশের চেয়ার টেনে বসলো।রোজের বইখাতার দিকে একবার নজর দিয়ে বললো,
—–কি করে আমার প্রিন্সেস রোজ?

রোজ বইয়ের পাতা বন্ধ করে বললো,
—–এইতো একটু পড়াশোনা করছিলাম।ভাইয়ার বিয়ের জন্য ভার্সিটিতে যাওয়া হয়নি,পড়াশোনা হয়নি।অনেক কিছু পেন্ডিং হয়ে আছে।

—–ওহ,,গুড।

রোজ খেয়াল করলো ওর পাপা হয়তো কিছু বলতে চাচ্ছে।কিন্তু ফ্রি হতে পারছেনা।
—–পাপা কিছু বলবে?

রোজের পাপা মুচকি হেসে বললো,
—–বাহ,,আমার মেয়ে তো বুঝে ফেলেছে।তা প্রিন্সেস তুমি তোমার পাপার কাছ থেকে কি কিছু লুকাচ্ছো?

রোজ না বুঝতে পেরে বললো,
—–মানে?

—–মানে তোমার লাইফের গুরুত্বপূর্ণ কিছু।যা হয়তো আমাকে বলা উচিত ছিলো কিন্তু তুমি বলছোনা।হয়তো ইচ্ছে করে বলছোনা অথবা সঠিক সময়ের অপেক্ষা করছো।কোনটা?

রোজের বুঝতে বাকি নেই পাপা কি বলছে।ছোট থেকে দেখছে তার পাপা মাম্মার চেয়ে যথেষ্ট ইন্টিলিজেন্ট।
রোজের মুখ ছোট হয়ে গেলো।আমতা আমতা করে বললো,
—–ইয়ে মানে পাপা…

রোজের পাপা রোজকে সহজ করার জন্য রোজের কাধে হাত রেখে হাসি প্রসারিত করে বললো,
—–টেক ইট ইজি।ছেলেটা কে তুমি ভালোবাসো?

রোজ মাথা নিচু করে হাতের সাথে হাত ঘষছে।ওর বুকে ঢিপঢিপ করছে।
তারপর মাথা তুলে বললো,
—–হ্যা পাপা।

রোজের পাপা রোজের কাধ থেকে হাত সরিয়ে বললো,
—–কতদিনের চেনাজানা? কি নাম ওর?

রোজ একে একে সব ঘটনা খোলে বললো।
—–আরেবাসস,,,আমার মেয়ে আমার ভার্সিটিতে প্রেম করছে আর আমি তার ছিটেফোঁটাও জানিনা।হাও দিস পসিবল?
আর কে কে জানে?তোমার মাম্মা নিশ্চয়ই জানেনা।জানলে অবশ্যই আমাকে জানাতো।

—–না মাম্মা জানেনা।ভাইয়া আর শুভ্রাপু জানে।সেটাও একটা ঘটনার জন্য জেনেছে।পাপা অরিত্র খুব ভালো ছেলে।তুমি চাইলে খোজ নিতে পারো।গ্রাজুয়েশন শেষ।পোস্ট গ্রাজুয়েশন করে পাপার বিজনেস দেখবে।

—–খোজ তো অবশ্যই নিবো।আমার মেয়ের লাইফ বলে কথা।আমার প্রিন্সেসকে কোন প্রিন্স চায় দেখতে হবেনা।সে কতটা ভালো রাখতে পারবে সেটাও জানতে হবে।

—–অবশ্যই।তোমাদের অমতে কিছু হবেনা।

রোজের পাপা উঠে দাড়িয়ে মুচকি হেসে বললো,
—–আমি যাচ্ছি।ভালোভাবে পড়াশোনা করো।পড়াশোনায় যেনো কোনো গাফলতি না হয়।ওকে?

—–হুম।

~~~

শুভ্রা আয়নার সামনে দাড়িয়ে চুল আচড়ে বেনী করছে আর গান গাইছে।সারাদিন হৃদের সামনে আসেনি আর না কথা বলেছে।হৃদ ডিনার করে রুমে ঢুকে শুভ্রাকে দেখতে পেলো।হৃদ শুভ্রাকে একটানে আয়নার সামনে থেকে সরিয়ে এনে দাড় করালো।তারপর চোয়াল শক্ত করে রাগী কন্ঠে বললো,
—-কি চলছে এসব?

শুভ্রা ইনোসেন্ট ভাব নিয়ে বললো,
—–কি চলছে?

হৃদ অবাক হয়ে বললো,
—–তুমি বুঝতে পারছো না?গতকাল রাত থেকেই তুমি আমার সাথে অদ্ভুৎ আচরণ করছো।বিয়ের পর কেমন বদলে যাচ্ছো।আমি জানতে চাই এসবের মানে কি?জাস্ট টেল মি।

শুভ্রা টেডি স্মাইল দিয়ে বললো,
—-কেনো তুমি কি ভেবেছো আমি বিয়ের পর তোমায় দিনরাত আদর-সোহাগ করবো?

হৃদ বিরক্ত হয়ে বললো,
—–শুভ্রা জাস্ট শাট আপ।আমার প্রশ্নের উত্তর দাও।আমার সাথে কেন এমন করছো?

শুভ্রা হৃদের কাছে আস্তে আস্তে এগিয়ে ধীরে ধীরে ওর বুকে হাত রেখে চোখে পাপড়ি ঘনঘন নাড়িয়ে বললো,
—–কেন গো খুব কষ্ট হচ্ছে?
কোথায় কষ্ট হচ্ছে এখানে?কেমন কষ্ট হচ্ছে?

হৃদ শুভ্রার এমন কথায় ঘাবড়ে যাচ্ছে।ওর ভিতরে তোলপাড় শুরু হয়ে গেছে।শুভ্রা কি চাইছে,কি বলছে,অদ্ভুত আচরণ কেন করছে।

হৃদ শুভ্রার দুবাহুতে হাত রেখে বললো,
—–শুভ্রা কি হয়েছে তোমার?তুমি….

শুভ্রা হৃদের হাত সরিয়ে কটাক্ষ করে বললো,
—–আমি কি?তুমি কি ভেবেছো আমি সেই সহজ সরল,বোকা শুভ্রা রয়ে গেছি?নো মিস.হৃদ।জাস্ট লুক এট মি আমি সেই শুভ্রা নেই।
আমি বদলে গেছি।তুমি বদলে দিয়েছো।তুমি আমার অনুভূতি গুলো খুন করেছো।বলবে যা করেছো আমার ভালোর জন্য করেছো?তবে আমি ভালো ছিলাম না কেন?কেন সাতটা বছর আমি চোখের জলে ভাসিয়েছি।কেন কষ্ট পেয়েছি?এখনো পাচ্ছি।তুমি কি ভেবেছো সাতবছর পর এসে দুটো ভালোবাসার কথা বললে আমার মন গলে যাবে?আমি তোমাকে ভালোবাসায় ভড়িয়ে দেবো।নো।

হৃদ কথা বলার শক্তি হারিয়ে ফেলেছে।তবুও বললো,
—–শুভ্রা তুমি আমাকে ভালোবাসো।

শুভ্রা হৃদের কথায় হেসে বললো,
—–ভালোবাসা! উহু আই ডোন্ট লাভ ইউ মি.হৃদ।

শুভ্রার এই কথাটা শুনে হৃদের বুক কেপে উঠলো।মনে হচ্ছে ওর কলিজা কেউ কুচিকুচি করে কেটে ফেলছে।প্রচুর যন্ত্রণা হচ্ছে।
হৃদ বসে পড়লো তারপর নিচুকন্ঠে ভারাক্রান্ত মনে বললো,
—–তাহলে বিয়ে কেন করেছো রিভেঞ্জ নিতে?

শুভ্রা শাড়ির আচল নাড়িয়ে বললো,
—–রিভেঞ্জ কিনা জানিনা।মনের শান্তির জন্য বিয়ে করেছি।এন্ড ট্রাস্ট মি অনেক শান্তি পাচ্ছি।

হৃদ হাত দিয়ে মুখ মুছে বললো,
—–ফ্যামিলির কথা ভাবলেনা।ওরা জানলে কতটা কষ্ট পাবে বুঝতে পারছো?

শুভ্রা ডোন্ট কেয়ার ভাব নিয়ে বললো,
—-হো কেয়ারস?ভারমে যাক ফ্যামিলি?সবাই মিলে আমাকে ধোকা দিয়েছে।কেউ আমার পাশে থাকেনি।কেউ আমার হাত ধরে নি।কেউ আমার মাথায় হাত বুলিয়ে দেয়নি।কেউ বলেনি শুভ্রা কষ্ট পাসনা।ওরা জানতো না আমি কতটা নাজুক।শুধু বলেছে শুভ্রা লাইফে ফোকাস করো,পড়াশোনায় ফোকাস করো।
আমার কষ্টটা কেউ বুঝেনি।কেউ দেখেনি আমি কিভাবে তিলে তিলে শেষ হয়ে যাচ্ছিলাম।
যাইহোক আমি কাউকে কিছু বলতে যাচ্ছিনা।তোমার ইচ্ছে হলে বলতে পারো আমি কি করেছি তোমার সাথে।

শুভ্রা কথাগুলো শেষ করে আড়চোখে হৃদের দিকে তাকিয়ে বুঝার চেষ্টা করছে হৃদ কাউকে কিছু বলবে কিনা।

হৃদ মাথা তুলে বললো,
—–আমি এসবে ফ্যামিলিকে ইনভলভ করতে চাইনা।

হৃদের কথা শুনে শুভ্রা স্বস্থির নিশ্বাস নিলো।একচুয়েলি শুভ্রাও চায়না ফ্যামিলি ইনভলভ হোক।

হৃদ দীর্ঘশ্বাস ছেড়ে বললো,
——তুমি যদি এতে খুশি থাকো তবে তোমার খুশিতেই আমি খুশি।কিন্তু কতদিন?কতদিন তুমি এভাবে আমাকে কষ্ট দিবে?সারাজীবন?

শুভ্রা বললো,
—–সারাজীবন? আমি তোমার জন্য আমার সারা জীবন ওয়েস্ট করবো? ইম্পসিবল।আমার মনের শান্তি মিটে গেলেই আমি তোমাকে ডিভোর্স দিয়ে দেবো।

ডিভোর্স শব্দটা হৃদের কানে যেতেই ওর চোখমুখ রক্তবর্ণ ধারণ করলো।শুভ্রার দিকে অগ্নি দৃষ্টি ছুড়ে দিলো।শুভ্রা হৃদের দৃষ্টি দেখে নেতিয়ে গেলো।ভয়ে ওর মুখ শুখিয়ে যাচ্ছে।
এ যেনো আহত বাঘকে ক্ষেপিয়ে দেওয়া।শুভ্রা এখন নিজেকে নিজেই মনে মনে বকে যাচ্ছে।

“একটু বেশিই বাড়াবাড়ি হয়ে গেলো না?শুভ্রা কে বলছে তোকে ডিভোর্সের কথা বলতে।এখন তোকে কে বাচাবে?হৃদ তোকে খেয়ে ফেলবে এখন।”
শুভ্রার নিজের চুল নিজেরি ছিড়তে ইচ্ছে করছে কিন্তু সে সুযোগ আর পেলোনা।

হৃদ হুট করে উঠে দাড়িয়ে শুভ্রার গাল চেপে ধরে চোয়াল শক্ত করে বললো,
—–কি বললি তুই?ডিভোর্স দিবি?তোর সব আচরণ মেনে নিয়েছি বলে ডিভোর্স মেনে নেবো?কক্ষনো না।ডিভোর্সের কথা ভুলেও মনে আনবিনা?তবে তোকে আমি খুন করতে দুবার ভাববোনা।তুই মুভি পেয়েছিস?বিয়ে করেছিস তুই।তাই বিয়ের সব দায়িত্ব তোকে পালন করতে হবে।তুই আজীবন আমার হয়ে আমার কাছে থাকবি।ভালোবাসলেও থাকবি না বাসলেও থাকবি।জাস্ট থাকবি।মাথায় ঢুকিয়ে নে।নয়তো হৃদের ভয়ংকর রুপটা দেখবি।

হৃদ শুভ্রাকে ছুড়ে ফেলে দিয়ে হনহন করে বেড়িয়ে গেলো।
শুভ্রা দু’হাতে গাল ঢলছে।আয়নার সামনে দাড়িয়ে করুণ দৃষ্টিতে দেখছে নিজেকে।
“এক দিনেই এই অবস্থা?বাকি জীবন কপালে কি আছে আল্লাহই জানে?”

হৃদ ছাদের রেলিঙ ধরে দাড়িয়ে আছে।ভাবছে কিছুক্ষণ আগে ঘটে যাওয়া ঘটনার কথা যা স্বপ্নেও ভাবেনি।ভেবেছিলো ওদের জীবনের সুন্দর পথচলা শুরু হবে।প্রতিটি মুহুর্ত ভালোবাসা,ভালোলাগায় ঘিরে থাকবে।

“শুভ্রা তুই বড় তো হয়েছিস কিন্তু আগের মতোই অবুঝ হয়েই আছিস।নয়তো এসব বাচ্চামি করতিনা।এমন নির্বুদ্ধিতার পরিচয় দিতিনা।”

হৃদের পাপা ফুরফুরে মেজাজে ঘরে ঢুকছে।হৃদের মাম্মা ফুল বিছানা রেডি করছে ঘুমের জন্য।হৃদের পাপা ফ্রেশ হয়ে বিছানায় গা এলিয়ে দিলো।হৃদের মাম্মা লাইট অফ করে ব্লু শেডের হালকা আলো জ্বালিয়ে দিলো।তারপর তার শান্তির জায়গায় মাথা রাখলো শান্তির ঘুম দিতে।
হৃদের পাপা রোদ হৃদের মাম্মা ফুলের মাথায় হাত বুলাতে বুলাতে বললো,
—–হৃদের বিয়ে দিলাম।দেখতে দেখতে আমাদের ছোট্ট রোজও বড় হয়ে গেলো।

—–হুম।
হুম বলেই ফুল সন্দেহের দৃষ্টিতে মাথা তুলে বললো,
—–কি ব্যাপার বলোতো?হটাৎ রোজের কথা বলছো?ওর বয়সে আমার বিয়ে হয়ে গেছে।তাই রোজ আর বাচ্চা নেই।কিন্তু বাবা-মায়ের কাছ সন্তান সবসময়ই বাচ্চা থাকে।আমার কাছেও তাই।

—–হুম।তোর এই বাচ্চা মেয়ে প্রেম করছে।তিনমাস যাবত আমার ভার্সিটিতে প্রেম করছে অথচ আমি তার বিন্দুমাত্র জানিনা।

ফুল উদগ্রীব হয়ে বললো,
প্রেম?রোজ প্রেম করছে কি বলো?

—–এত বিচলিত কেন হচ্ছিস?তুই ওর বয়সে বিয়ে করতে পারলে ও প্রেম করতে পারবেনা?

ফুল শান্ত গলায় বললো,
—–হ্যা কিন্তু আমার ভয় হয়।তুমি চিনো ছেলেটাকে?

—–না,তবে ওর নাম অরিত্র।অনার্স ফাইনাল দিয়েছে।রোজের থেকে সব ইনফরমেশন নিয়েছি।ভার্সিটি গিয়ে খোজ নেবো।

——হুম তাই করো।
.
.
.

রোজ হৃদের বিয়ের তিনদিন পর আজ ভার্সিটিতে এসেছে।কিন্তু ওর ভালো লাগছে না।ক্লাসে যেতে ইচ্ছে করছে না।রোজ ভার্সিটিতে এসে অরিত্রের সাথে দেখা করা,কথা বলা ওর অভ্যাসে পরিণত হয়েছে।কিন্তু আজ অরিত্র নেই।কেননা অরিত্রের পরীক্ষা শেষ ওর ক্লাস নেই।
হৃদের বিয়ের পর ওদের আর দেখা হয়নি।আর না তেমন কথা হয়েছে।
রোজ কিছুক্ষণ চুপচাপ ক্যাম্পাসে বসে থেকে ফোন বের করে অরিত্রকে ফোন করলো।রিং হয়ে কেটে যাচ্ছে কিন্তু অরিত্র ফোন তুলছেনা।রোজ অরিত্রকে মেসেজ করলো।
ক্লাসের সময় হয়ে যাওয়ায় রোজ ক্লাসের দিকে পা বাড়ালো।

ক্লাস শেষ।ভার্সিটি ছুটি।রোজ ফোন বের করে স্কিন অন করে হতাশ হলো।শুধু হতাশ নয় অনেক কষ্ট পেলো।ও ভেবেছিলো অরিত্র ওকে হয়তো ফোন মেসেজ দিয়ে ভরে ফেলবে কিন্তু একটা কলও করেনি।রোজের মনে অভিমানেরা ভর করেছে।
কিন্তু হটাৎ করেই বাজে চিন্তা ভর করলো।যদি অরিত্রের কোনো সমস্যা হয়ে থাকে?
রোজ অরিত্রের নাম্বারে ডায়েল করে ফোন কানে দিলো।রিং হয়ে কেটে গেলো।দুবারের বেলায় ফোন রিসিভ হলো।

রোজ হন্তদন্ত হয়ে কিছু বলতে যাবে তখনই অরিত্র বললো,
“রোজ আ’ম বিজি নাও।আই উইল কল ইউ লেটার।বায়।”
কথা শেষ করে ফোন কেটে দিলো।

রোজের খুব কান্না পাচ্ছে।যে ছেলে হাজার ব্যস্ততার মধ্যেও রোজের ফোন তুলতে ভুলেনা,রোজের ফোন পেলে পুরো দুনিয়া ভুলে যায় সে আজ ব্যস্ততা দেখাচ্ছে?
কিসের ব্যস্ততা এত রোজের জানতে ইচ্ছে করছে।
অনুভূতিরা দলা পাকিয়ে বেড়িয়ে আসতে চাইছে।দুচোখ ভরে গেছে পানিতে।এখনি মনে হচ্ছে উপচে পড়বে।

চলবে….

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here