হৃদয়ের শুভ্রতা পর্ব ৪

#হৃদয়ের_শুভ্রতা🌸🌸

(পর্ব-৪)

#ফাবিহা_নওশীন❤❤

🌺🌺
রাতে বাড়িতে বড়দের মিটিং চলছে।গুরুত্বপূর্ণ মিটিং।
ফুল সবাইকে উদ্দেশ্য করে বললো,
—-শুভ্রার পরীক্ষাটা আগে শেষ হোক।কয়েকমাসের ব্যাপার।

রাহাত বললো,
—-তা নাহয় হবে কিন্তু ওদের তো এই ব্যাপারে বলা উচিত।শুভ্রা আর হৃদ..

রোদ বললো,রাহাত ঘটনা কি?কিছু হয়েছে?

রাহাত হতাশ হয়ে বললো,
—-ভাই,,তুমি হয়তো খেয়াল করোনি হৃদ আসার পর থেকেই শুভ্রা ভায়োলেন্ট হয়ে গেছে।শুভ্রা সুযোগ পেলেই হৃদকে কথা শুনায়।

—-হ্যা,শুধু তাই নয় শুভ্রা আর হৃদ এখনো একে অপরের সাথে কথা বলে নি।আমি খেয়ালে রেখেছি ব্যাপারটা।
শাওরিন কনফিডেন্সের সাথে বললো।

রোদ বললো,
—-ফুল!!

ফুল রোদের দিকে চেয়ে বললো,
—-আমারও তাই মনে হয়েছিলো।সেই কফির ঘটনাকে নিছক মজা ভেবেছিলাম কিন্তু তা নয় শুভ্রা নিজের ক্ষোভ ঢেলেছিলো কফিতে।হৃদের ব্যাপার বাদ দেও শুভ্রার সাথে কথা বলে সব ঠিক করতে হবে।

রাহাত জিজ্ঞাসুক দৃষ্টিতে চেয়ে রইলো ফুলের দিকে।তারপর বললো,
—-হৃদ কি কিছু বলেছে।

ফুল মৃদু হেসে বললো,
—-এমন ভাব করছিস যেনো কিছুই জানিস না।হৃদকে এখন বললে হৃদ এখুনি বিয়ে করতে রাজি কিন্তু শুভ্রা….

রোদ ফুলের কথা কেড়ে নিয়ে বললো,
—-সেটাই কি স্বাভাবিক না।শুভ্রার মনে অভিমান,রাগ,ক্ষোভ জন্মেছে।তবে ভালোবাসাটা হারিয়ে যায়নি,ঢাকা পড়ে গেছে।তাই শুভ্রা দেখতে পাচ্ছেনা।

ফুল মুখ বাকিয়ে বললো,
—–বাপ ছেলে দুটোই এক হয়েছে।কি দরকার ছিলো অবুঝ মনে আঘাত দেওয়ার?

রোদ বললো,
—–বাড়ে এখন আমার দোষ??আমি কি করেছি?যা করার হৃদ করেছে।

—–তোমার থেকে শিখেছে।তুমি ওর আইডল না?

রাহাত বললো,
—–তাহলে আর কি বাপকা ব্যাটা পাপার মতোই শুভ্রাকে বিয়ে করে নিবে।নো চিন্তা ডো ফুর্তি।

ফুল বললো,
—-আহা,,,আমাকে পেয়েছিস?শুভ্রা.. এটা শুভ্রা।এরকম কিছু করলে ঠাটিয়ে চড় মেরে দিবে।

রোদ বললো,আমার ছেলে কম কিসে?চড় মারলে আমার ছেলে কি ওর হাত ধরে আটকাতে পারবেনা?একদম শিকল পড়িয়ে দিবে।

রাহাত তাল মিলিয়ে বললো,
—–ঠিক ঠিক।

শাওরিন আর ফুল একে অপরের দিকে চাওয়াচাওয়ি করছে।ফুল রাহাতকে বললো,
—–রাহাত তুই মেয়েকে রেখে মেয়ে জামাইয়ের সাপোর্ট দিচ্ছিস।দিস ইস নট ফেয়ার।

—–তো??

শুভ্রা লিভিং রুমে সবাইকে দেখে এগিয়ে এলো।
—–এখানে সবাই?কি হচ্ছে?বড়দের মিটিং?তাহলে সরি আমি ভুল করে এসে পড়েছি।
শুভ্রা ঘুরে যেতেই ফুল ডাকলো।
—-শুভ্রা!!

শুভ্রা ঘুরে বললো,হ্যা মামনি।কিছু বলবে?

ফুল শুভ্রার হাত ধরে বললো,
—-বস।কথা আছে।

শুভ্রা ফুলের সাথে বসলো।
ফুল নরম কন্ঠে বললো,
—–একটা কথা বলবো রাখবি?

—-অবশ্যই কেন নয়?তোমার একটা কথা কেন হাজারটা কথা রাখতে রাজি ইউ নো মামনি।

—-শুভ্রা আমরা এখানে তোর আর হৃদের ব্যাপারে কথা বলছি।হৃদ আসার পর তুই আগের মতো কথা বলিস নি।শুধু তুই না হৃদও।তোরা একে অপরের থেকে দূরে কেন?কেন আগের মতো নরমাল হতে পারছিস না?সমস্যা থাকলে কথা বলে মিটিয়ে নে।রাগ,অভিমান থাকলে ঝেড়ে নে।তবুও এভাবে থাকিস না।ভালো লাগে না।

শুভ্রা চুপ করে আছে।নিজের মা-বাবার সাথে চিতকার চেচামেচি করতে পারলেও মামনি(ফুল)আর বাবাইয়ের(রোদ)সাথে সব সময় নিচু গলায় কথা বলেছে।মুখের উপর কিছু বলার স্পর্ধা দেখায়নি।

ফুল আবারো বলা শুরু করলো।
—-তুই তো জানিস আমাদের সবার ইচ্ছের কথা।তোর আর হৃদের বিয়ের কথা।তোরা এখন বড় হয়েছিস তাই আমরা সবাই তোদের বিয়ের কথা ভাবছি।

বিয়ের কথা শুনে শুভ্রার মাথায় বাজ ভেঙে পড়লো।তবুও মামনির সামনে নিজেকে স্বাভাবিক রাখার আপ্রাণ চেষ্টা করছে।

ফুল শুভ্রাকে চুপ দেখে বললো,
—-শুভ্রা,,কি ভাবছিস?যা ভাবছিস আমাদের বল।

শুভ্রা জোরপূর্বক হেসে বললো,
—–না মামনি কিছুনা।আমি আসছি।গুড নাইট।

শুভ্রা যেতেই রোদ বললো,
—-যাক ওকে বলা তো হয়েছে এখন দেখা যাক কি রিয়েক্ট করে।

রাহাত বললো,
—-রিয়েক্ট!!সেটা তো আমার উপর করবে তোমাদের উপর না।

রোদ বললো,
—-ভাইয়ের ছেলেকে জামাই বানাতে আর ভাইকে বিয়ান বানাতে হলে এটুকু রিয়েক্ট তো হজম করতেই হবে।

রোদের কথা শুনে সবাই হেসে দিলো।

.
.

শুভ্রা পাপা-মাম্মার রুমের দিকে যাচ্ছে।শাওরিন শুভ্রাকে রুমে কাছে থেকে টেনে ওর রুমে নিয়ে যায়।

শুভ্রার হাত ছাড়তেই শুভ্রা বললো,
—-মাম্মা হোয়াট আর ইউ ডুয়িং?

শাওরিন বললো,
—-ফার্স্ট টেল মি হোয়াট আর ইউ ডুয়িং?

শুভ্রা কোনো ভনিতা না করে বললো,
—-আমি তোমাদের পছন্দের হৃদকে বিয়ে করছিনা।

শাওরিন শুভ্রার হাত চেপে ধরে বললো,
—-পাগল হয়েছিস তুই?তুই এটা তোর পাপাকে বলতে যাচ্ছিলি?

—-ইয়েস।

—-শুভ্রা!!কেন এমন করছিস?তুই বুঝতে পারছিস তুই কি করছিস?তোর আর হৃদের বিয়ে ছোট থেকেই ঠিক।এটা তুই ভালো করেই জানিস।তোর বাবাই,মামনি,তোর পাপা,আমার,তোর বড় দাদা,দিদা,ছোট দাদা,দিদা,তোর ছোট কাকাই,এমনকি রোজ সবার স্বপ্ন তোদের বিয়ে নিয়ে তুই সব ভেঙে দিচ্ছিস?তোর পাপাইয়ের কথা ভাব।যখন হৃদ তোর মামনির পেটে এসেছে তখন থেকেই তার শখ আমাদের একটা মেয়ে হবে তার সাথে হৃদের বিয়ে দেবে। আর আল্লাহ তাই করেছে৷তোর পাপার এই স্বপ্নটা ভেঙে দেওয়ার আগে ভেবে দেখিস।তুই সব নষ্ট করে দিতে চাইছিস অভিমানের কারণে।আর তুই তো ছোট থেকেই হৃদকে ভালোবাসিস।ওর জন্য পাগল ছিলি।

—–মাম্মা সেটাই ছোটবেলায়,,এখন নয়।এই সাত বছরে কখনো আমি হৃদ হৃদ বলে পাগলামি করেছি?করিনি।কারণ সেটা আমার ছোটবেলার পাগলামি ছিলো।আমি এখন হৃদকে ভালোবাসি না।ভালোবাসা তো দূরের কথা পছন্দ করিনা।

—-শুভ্রা সেটা তোর মনের ভুল।তুই হৃদের উপর রাগ থেকে এমন বলছিস।আমিও অভিমানের বশে তোর পাপাকে রেখে অন্য একজনকে বিয়ে করতে যাচ্ছিলাম কিন্তু ভালোবাসার টানে পারিনি।অভিমানের দেয়াল সরিয়ে একবার দেখ বুঝে যাবি।যা বলার একটু ভেবে বল।

শাওরিন নিজের রুমে চলে গেলো।

শুভ্রা সারারাত ঘুমাতে পারেনি।বাবাই,মামনিকে সামনাসামনি বলতে পারবেনা,পাপা কষ্ট পাবে,মাম্মা তো কথাই শুনতে চায়না।তাহলে কাকে বলবো?ছোট দাদাকে বলবো।হ্যা তাই করবো।নয়তো অন্য ব্যবস্থা।

টেবিলে নাস্তা করছে সবাই।শুভ্রা ঠিকমতো খেতে পারছেনা।ছোট দাদা(ফুলের বাবাই)বললো,
—-কি ব্যাপার বড় বউ(শুভ্রা)তুমি নাকি বুড়ো বর রেখে আমার ইয়াং নানাভাইকে(হৃদ)বিয়ে করছো?তাড়াতাড়ি বিয়ে করো।কবে মরে যাই।

শুভ্রা ছোটদাদার কথা শুনে থমকে গেলো।ওর ইচ্ছে করছে হাত-পা ছড়িয়ে কাদতে।সবাই কি পেয়েছে।হৃদের চুল ছিড়তে ইচ্ছে করছে শুভ্রার।হৃদ শুভ্রার দিকে একবার তাকিয়ে ওর ফেসটা দেখে মনে মনে মজা নিচ্ছে।
আর মনে মনে বলছে,
—–এই বুঝি বোম ফাটলো।ঠাস!!!

কিন্তু ফাটেনি😐😐

নাহ হবেনা।কাজ হবেনা।আমার এখন হৃদের সাথেই কথা বলতে হবে।ব্যাটাকে এমন ধোলাই দেবো।আচ্ছা হৃদ চুপ কেন?কিছু বলছেনা কেন?
না বলুক।আমার বলতে হবে।
শুভ্রা ভয়ে ভয়ে পা টিপে টিপে হৃদের রুমে গেলো।কিন্তু রুম পুরো ফাকা।কেউ নেই।
শুভ্রা আজ ৭বছর পর হৃদের রুমে এলো।পুরো রুমে চোখ বুলালো।সবকিছুই আগের মতো আছে।এই রুমকে ঘিরে কত স্মৃতি সব ভেসে আসছে।শুভ্রা নিজের মাথায় থাপ্পড় মেরে বললো,
—–তুই কি স্মৃতিচারণ করতে এসেছিস?তুই যে কাজে এসেছিস সে কাজে ফোকাস কর।শুভ্রা বেবি ফোকাস!!

শুভ্রা হৃদের বেডসাইড টেবিলে একটা কার্ড দেখতে পেলো।শুভ্রার কার্ডটা পরিচিত লাগছে।শুভ্রা টেবিলের কাছে এগিয়ে গেলো।
কার্ডটা তুলে নিয়ে খোলে দেখে অবাক।এই কার্ডটা তো আমি বানিয়েছিলাম হৃদ ভাইয়ার জন্মদিন উপলক্ষে।কিন্তু উনি তো এটা ছিড়ে ফেলেছিলেন।

শুভ্রা সবেমাত্র দশম শ্রেনীতে উঠেছে।হৃদের জন্মদিন কি দিবে ভেবে পাচ্ছিলো না।তারপর সারারাত জেগে ইউটিউব দেখে বার্থডে কার্ড বানিয়েছিলো।তারপর হৃদের রুমে এসেছিলো।
হৃদ ওকে দেখেই ক্ষেপে যায়।তেরে এসে বলে,
—-তুই এত নির্লজ্জ কেন?তোকে দুদিন আগেই নিষেধ করেছি আমার রুমে আসতে।কেন এসেছিস?স্টে এওয়ে ফ্রম মি এন্ড মাই রুম।ডু ইউ গট ইট?

শুভ্রা হৃদের কথা শুনে মন খারাপ করে।দুদিন আগে শুভ্রা ভয়ংকর আবদার নিয়ে হৃদের কাছে এসেছিলো তাই হৃদ রেগে আছে আর শুভ্রাকে বলেছিলো ওর রুমে যেনো আর না আসে।আর না ওর কাছে।এর আগেও অনেক বার বলেছে তবে এবারের বলার ধরণ অন্য রকম ছিলো।

শুভ্রা আমতা আমতা করে বললো,
—-তোমার বার্থডে উপলক্ষে একটা কার্ড বানিয়েছি সেটাই দিতে এসেছি।

হৃদ শুভ্রার হাত থেকে কার্ডটা নিয়ে একটানে দুভাগ করে ফেলে যা দেখে শুভ্রা অনেক কষ্ট পায়।

সেই কার্ডটা এখানে কি করে এলো।তাও আঠা আর টেপ লাগানো।শুভ্রা কার্ডটি রেখে রুম থেকে বেরিয়ে গেলো।ওখানে বেশিক্ষণ থাকা সম্ভব না।যে অতীত থেকে বেরিয়ে এসেছে সে অতীত আবার উঁকি দিচ্ছে।

হৃদ ওয়াশরুম থেকে বের হয়ে পুরো রুমে চোখ বুলালো।মনে হচ্ছে কেউ এসেছিলো।হৃদের চোখ যায় কার্ডের দিকে।কার্ডটি তো এভাবে রাখেনি তবে এভাবে কেন?হৃদ কার্ডটি হাতে তুলে নিলো।তারপর একা একাই বলছে,
—-শুভ্রা তুই এসেছিলি?কার্ডটি দেখে অবাক হয়েছিস?না এটাও ভুলে গিয়েছিস কার্ডটি তুই দিয়েছিলি আর আমি ছিড়ে ফেলেছিলাম।আর কেন রাগ করেছিলাম তাও ভুলে গেছিস?কি ভয়ংকর ঘটনা ঘটিয়েছিলি ভুলে গেছিস?

হৃদ মুচকি হাসলো।কেননা সেই ঘটনা বারবার মাথায় উঁকি দিচ্ছে।যে কারণে হাসি থামছেনা।

—হৃদ ভাইয়া!!

হৃদ ঘুমঘুম চোখে বললো,
—উমম,,

শুভ্রা হৃদকে ধাক্কাচ্ছে।।
—-হৃদ ভাইয়া উঠো।

হৃদ বিরক্তি নিয়ে চোখ বন্ধ করেই বললো,
—-একটু ঘুমাতে দে না প্লিজ।

শুভ্রা হৃদের কানের কাছে গিয়ে জোরে জোরে বললো,
—-উঠো।।

হৃদ কানে বালিশ চাপা দিয়ে ঘুমিয়ে রইলো।
—-হৃদ ভাইয়া।

—-কি?এই সকাল সকাল আমাকে কেন জ্বালাচ্ছিস?কি চাই তোর?

—-একটা কিস চাই।

হৃদ শুভ্রার কথা শুনে লাফ দিয়ে উঠে বসে।ওর ঘুম গায়েব।তারপর চোখ ডলে বুঝার চেষ্টা করে শুভ্রা কি এখানে আছে না স্বপ্ন দেখছে।শুভ্রাকে দেখে নিজের কানকে অবিশ্বাস করা শুরু করলো।তারপর শুভ্রাকে বললো,
—–তুই কিছু বলেছিস?

শুভ্রা স্বাভাবিক ভাবে বললো,
—-হুম একটা কিস চাই।

হৃদ হা করে শুভ্রার দিকে চেয়ে আছে।তারপর বললো,
—-কিছু খেয়েছিস?না শরীর খারাপ।

—-এভাবে বলছো কেন আমি ঠিক আছি,সুস্থ আছি।

হৃদ চোখমুখ শক্ত করে বললো,
—-নাম,আমার বিছানা থেকে নাম।

শুভ্রা বিছানা থেকে নেমে বললো,
—-বকছো কেন?

হৃদ বিছানা থেকে নেমে বললো,
—-তাহলে কি তোকে,,,
হৃদ চুপ হয়ে গেলো তারপর বললো,
—-যাইহোক কোথায় শিখে এসেছিস ?

—-কি কিস?

হৃদ আমতা আমতা করে বললো,
—-হ্যা ওটাই।তোর ওই বান্দবী থেকে।তোকে না বলেছি ওর সাথে আর মিশবিনা।

—-ওর কাছ থেকে শিখিনি।গল্প পড়ে শিখেছি।গল্পে তোমার মতো এরোগ্যান্ট নায়করা নিজ থেকেই গার্লফ্রেন্ডকে কিস করে।তুমিও তো আমার বিএফ তাই আমার কিস চাই।চাই চাই চাই।
নয়তো আমি সবাইকে বলে দেবো তুমি আমাকে কিস করোনি।

হৃদের মাথায় রক্ত উঠে গেলো।হৃদ শুভ্রাকে ঠাটিয়ে চড় মেরে দিলো।এত জোরে চড় মেরেছে শুভ্রার গাল জ্বলে পুড়ে যাচ্ছে।যেনো আগুন জ্বলছে।
শুভ্রা ফুপিয়ে কেদে দিলো।
—-তুমি আমাকে মারলে?আমার গাল জ্বলে যাচ্ছে।
আমি কি এমন চেয়েছি?

হৃদ চেচিয়ে বললো,
—-কি এমন চেয়েছিস?হাহ?তোর কাছে সামান্য মনে হচ্ছে?তুই কবে বুঝবি শুভ্রা বলতো?তোর লজ্জা নেই?তোর “লজ্জা” নামক বস্তু কবে হবে?

শুভ্রা কেদেই যাচ্ছে।তারপর বললো,
—-আমি বড় হয়েছি বলেই কিস চেয়েছি।আমার কেন লজ্জা করবে?আমি কি অন্য কোনো ছেলের কাছে কিস চেয়েছি?

হৃদ শুভ্রার গাল চেপে ধরে বললো,
—-তুই কারো কাছে চাইবিনা।কারো কাছে না।
শুভ্রা আরো জোরে কেদে দিলো।হৃদ শুভ্রার গাল ছেড়ে দিলো।গাল লাল হয়ে গেছে।হৃদ নরম হয়ে গেলো।হৃদ শুভ্রার গালে হাত বাড়িয়ে দিয়ে আবার সরিয়ে নিলো।
তারপর আবার চোখ মুখ শক্ত করে বললো,
—-আজ থেকে তুই আর আমার রুমে আসবিনা।আর না আমার সামনে।না মানে না।যদি আসিস তাহলে আমি তোকে খুন করে ফাসিতে চড়বো।বুঝেছিস?

শুভ্রা কাদতে চলে গেলো।শুভ্রা যেয়েই হৃদ দরজায় লাথি মারলো।
—-শুভ্রা তুই এত অবুঝ কেন?তোর এই অবুঝতার মাঝে আমাকে বারবার ফাসিয়ে দিচ্ছিস কেন?কেন আমাকে অন্যদিকে টানছিস?তোর এই অবুঝতার মাঝে আমি যদি কোনো ভুল করে ফেলি?আমার বড্ড ভয় হয়।

তার দুদিন পর শুভ্রা কার্ড হাতে হৃদের রুমে হাজির।হৃদ যতই চায়,যতভাবেই শুভ্রাকে দূরে রাখতে চায় না কেন শুভ্রা ঠিকই ওর কাছে এসে পড়ে।

চলবে…..

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here