পদ্মপাতার জল পর্ব ১০

#পদ্ম_পাতার_জল
#পর্ব_১০
#সাহেদা_আক্তার
#গল্প_কথার_ঝুঁড়ি

পদ্ম সাগরের দিকে ফিরে দাঁড়িয়ে আছে। চুল বাতাসে উড়ছে। পায়ে সাগরের ডেউ আছড়ে পড়ছে। ইয়াশ ওর পাশে গিয়ে দাঁড়াতেই পদ্ম ওর দিকে ফিরল। আবছা আলোয় এক ফোঁটা পানি গড়িয়ে পড়ল। ‘ ঘুম থেকে ভাঙানোর শাস্তি যে এত বড় হয় আগে জানতাম না’ বলেই ইয়াশের বুকে ঢলে পড়ল।
.
.
.
.
ইয়াশ পদ্মকে কয়েকবার ডাকল কিন্তু পদ্ম সাড়া দিল না। হালকা একটু নাড়তেই ওর হাতের উপর ঢলে পড়ল। ইয়াশ বুঝতে পারল ও জ্ঞান হারিয়েছে। তাই কোলে তুলে নিল।
মনিকা দেখল ইয়াশ পদ্মকে কোলে নিয়ে গাড়ির দিকে যাচ্ছে। ও দৌঁড়ে গিয়ে ইয়াশকে বাঁধা দিয়ে বলল, এটা কি হচ্ছে জানু? তুমি এই মেয়েকে কোলে নিয়েছ কেন?

ইয়াশ- ও অজ্ঞান হয়ে গেছে।

মনিকা- তাই বলে কোলে তুলে নিবে?

ইয়াশ হঠাৎ রেগে বলল, তো কি করব? গাড়িতে নিয়ে যাওয়ার জন্য কি ঠেলাগাড়ি আনব নাকি তুমি ওকে কোলে নিবে?
মনিকা কিছু বলল না। ইয়াশ আবার বলল, গাড়িতে উঠো। বাড়ি ফিরব।

মনিকা- আমি বাড়ি যাব না।

ইয়াশ- মনিকা জেদ করো না। গাড়িতে ওঠো।

ইয়াশ পদ্মকে পেছনের সিটে শুইয়ে দিয়ে ওর চোখে মুখে পানি দিল। কিন্তু জ্ঞান ফিরল না। মনিকা তখনও চুপ করে দাঁড়িয়ে রইল। ইয়াশ বিরক্ত হয়ে বলল, তুমি কি গাড়িতে উঠবে নাকি এখানে দাঁড়িয়ে থাকবে?

মনিকা- তুমি আমাকে বলেছিলে……

ইয়াশ- দেখো, একজন অসুস্থ মানুষকে চিকিৎসা দেওয়ার আগে এসব কোনো কিছুই গুরুত্বপূর্ণ না। গেলে গাড়িতে ওঠো না হলে বলো আমি চলে যাচ্ছি।

ইয়াশ ড্রাইভারের সিটে বসে নিজের সিটবেল্ট বেঁধে নিল। তারপর গাড়ি স্টার্ট দিতেই মনিকা গাড়িতে এসে বসল। ইয়াশ হাইস্পিডে গাড়ি চালাতে লাগল। এর মাঝে মনিকা কয়েকবার কথা বলতে চাইলেও ইয়াশ শুনল না। আধা ঘণ্টা পর গাড়ি মনিকার বাড়ির সামনে থামল।

মনিকা- এখানে নিয়ে এলে যে?

ইয়াশ- তোমাকে ড্রপ করে হসপিটাল যাব। যেহেতু হসপিটাল যাওয়ার পথে পড়বে তাই তোমাকে ড্রপ করে দিচ্ছি।

মনিকা- আমি তোমাদের বাড়ি যাবো।

ইয়াশ- মনিকা, এমনিতেই মন মেজাজ ভালো নেই। তাই প্লিজ যা বলছি করো। তোমার এই অনুরোধ রাখতে পারছি না।

মনিকা আর কথা বাড়ালো না। নেমে পড়ল গাড়ি থেকে। ও নামতেই সাই করে বেরিয়ে গেল গাড়ি।
.
.
.
.
ইয়াশ চেয়ারে বসে অপেক্ষা করছিল। ডাক্তার এসে নিজের চেয়ারে বসলেন। ইয়াশ উদ্বিগ্ন হয়ে বলল, কি হয়েছে?

ডাক্তার- হাত ভাল ভাবেই পুড়েছে। সেই ব্যাথা থেকে জ্বর চলে এসেছে আর জ্ঞান হারিয়েছে। আমি ইনজেকশন দিয়ে দিয়েছি। একটু পরে জ্ঞান ফিরবে। আর রাতে হাতের ব্যান্ডেজটা খুলে মলমটা লাগিয়ে দিবেন। আর খাবারের পর জ্বরের ওষুধটা খাইয়ে দিবেন। আশা করি জ্বর ছেড়ে যাবে।

ইয়াশ- হাতে আবার কি হয়েছে (মনে মনে)। ওকে ডক্টর। এখন কি ওকে নিয়ে যেতে পারি?

ডাক্তার- এখনও তো জ্ঞান ফেরেনি।

ইয়াশ- আমার সমস্যা হবে না।

ডাক্তার হেসে বলল, গুড হাজবেন্ড, এভাবে আগলে রাখবে, ইয়াং ম্যান। এমন যেন আর না হয়। মাঝে মধ্যে কাজের ফাঁকে স্ত্রীকে একটু রান্নার কাজে সাহায্য করবে, তাহলে আর এমন হবে না। ওকে?

ইয়াশ কি বলবে বুঝতে পারল না। তবে ডাক্তারের ভুলও ভাঙাল না। পদ্মকে কোলে করে বেরিয়ে এল হসপিটাল থেকে। ওকে সিটে বসিয়ে রেখে ওষুধ নিতে চলে গেল। ওষুধ আনতে আনতেই হঠাৎ বৃষ্টি নামল। ও দৌঁড়ে এসে গাড়িতে বসে পড়ল। ওষুধগুলো সামনে রেখে সিটবেল্ট লাগানোর সময় পদ্মের দিকে তাকিয়ে দেখল সিট ফাঁকা। পদ্ম নেই। ইয়াশ দ্রুত বেরিয়ে এল গাড়ি থেকে। চারদিকে তাকাতে লাগল। খুঁজতে লাগল ওকে। গেল কোথায় এই বৃষ্টির মধ্যে? কেমন পাগলপ্রায় হয়ে একে ওকে জিজ্ঞেস করে খুঁজতে লাগল পদ্মকে। শেষে একজন দারোয়ানকে জিজ্ঞেস করতেই সে বলল একটু আগে এই রাস্তা দিয়েই একটা মেয়ে হেঁটে গেছে। শুনেই ইয়াশও ছুটল সেই দিকে। দূর থেকে একটা মেয়েকে এলোমেলো ভাবে হাঁটতে দেখল। পেছন থেকে দেখেই পদ্মকে চিনতে পারল। এর মধ্যেই পদ্ম ভিজে গিয়ে ঠান্ডায় কাঁপছে। তার উপর জ্বরের ঘোরে ঠিকমতো হাঁটতে পারছে না।

ইয়াশ দৌঁড়ে গিয়ে পেছন থেকে জড়িয়ে ধরল। বুঝতে পারল পদ্মের ঠান্ডা লাগছে। পদ্ম কি যেন বুঝে ধাক্কা দিয়ে সরিয়ে দিল ইয়াশকে। ইয়াশ বলল, এভাবে বৃষ্টিতে গাড়ি থেকে নেমেছ কেন? চলো, তোমার ঠান্ডা লাগছে।

পদ্ম- আমি যাব না। আপনি চলে যান।

ইয়াশ- দেখো, এমনিতেই অনেকটা ভিজে গেছো। গায়ে জ্বরও আছে। আরও ভিজলে জ্বর বাড়বে। চলো আমার সাথে।

পদ্ম- বললাম তো যাব না।

ইয়াশ- যাবে না তো।

পদ্ম- উঁহু।

ইয়াশ আর কথা বলার সুযোগ না দিয়ে কোলে তুলে নিল। প্রথম দিকে নামার জন্য হাত পা ছুড়লেও পরে ক্লান্ত হয়ে চুপচাপ ইয়াশের বুকে মাথা রেখে চোখ বন্ধ করে রইল। বৃষ্টিতে সারা শরীর ঠান্ডা হয়ে গেছে ওর। কি ভেবে ওকে কোলে নিয়েই নিজের সিটে বসল ইয়াশ। কিছুক্ষণ ওকে জড়িয়ে ধরে রাখল যাতে শরীরটা একটু গরম হয়। তারপর সিটবেল্ট বেঁধে নিয়ে গাড়ি স্টার্ট দিল। পদ্ম চুপচাপ ইয়াশের বুকে মাথা রেখে ঘুমিয়ে আছে। হঠাৎ করেই কাঁপুনি দিয়ে জ্বর চলে এসেছে। ঘুমের মধ্যেই ঠান্ডায় মাঝে মধ্যে কাঁপছে। গাড়ি চালাতে চালাতে কতক্ষণ বকলো পদ্মকে। কিন্তু কিছুই ওর কানে গেল না। ও জ্বরে নেতিয়ে পড়েছে।
.
.
.
.
ওকে কোলে করেই বাড়িতে ঢুকল ইয়াশ। সবার প্রথমে ইনুর চোখে পড়ল ব্যাপারটা। সাথে সাথেই চিৎকার করে বাড়ি মাথায় তুলল। ওর চিৎকারে চলে এল সবাই। একের পর এক প্রশ্ন করতে লাগল ইয়াশকে। ইয়াশ সবাইকে থামিয়ে দিয়ে বলল, আগে ওকে রুমে রেখে আসি। তারপর সব বলব। আপু, ওর জামাটা বদলে দে। বৃষ্টিতে ভিজে গেছে।

ইয়াশ ওকে বিছানায় শুইয়ে দিয়ে বাইরে চলে এল। ইরিনা ওর জামা বদলে দিয়ে আবার শুইয়ে দিল। আলমারি থেকে একটা মোটা কম্বল ওর গায়ে জড়িয়ে দিয়ে বাইরে বেরিয়ে এসে বলল, কি করে এমন হল বলতো? ঠান্ডায় এতো পরিমান কাঁপছে যে দাঁতে দাঁত বাড়ি খাচ্ছে। আর ওর হাতে কি হয়েছে? ব্যান্ডেজ বাঁধা কেন?

ইয়াশ- হাতের ব্যাপারে আমি কিছুই জানি না। আমরা তিনজন সন্ধ্যায় সাগর পাড়ে গিয়েছিলাম। তখন অবধি সব ঠিক ছিল। সেখানে গ্রিল করার কথা ছিল। আমি একটা ফোন কলে কথা বলে এসে দেখলাম ও সাগরের খুব কাছে দাঁড়িয়ে আছে। আমি যেতেই অজ্ঞান হয়ে গেল। তারপর ওকে নিয়ে হসপিটাল গেলাম। আমি ওকে রেখে ওষুধ আনতে গেলাম। এসে দেখি ও নেই। বৃষ্টির মধ্যে গাড়ি থেকে বের হয়ে গেছে। তারপর ভালো মতো বৃষ্টিতে ভিজে এই অবস্থা করেছে।

ইরিনা- সত্যি বলছিস তো?

ইয়াশ- হ্যাঁ, হঠাৎ মিথ্যা বলতে যাব কেন?

– কি হয়েছে? সবাই এভাবে গোল হয়ে দাঁড়িয়ে আছো কেন?

সবাই পেছন ফিরে দেখল মাহফুজ আমান দাঁড়িয়ে আছেন। তাকে দেখে সবাই সরে দাঁড়াল। তিনি আবার জিজ্ঞেস করলেন, কি হয়েছে?

ইনু- পদ্ম আপু অসুস্থ।

মাহফুজ আমান ব্যস্ত হয়ে বলল, কি হয়েছে পদ্ম মায়ের? ইরিনা সব কিছু খুলে বলল। সব শুনে মাহফুজ আমান গম্ভীর কণ্ঠে বললেন, ইয়াশ, আমি যেন কালকের মধ্যে পদ্ম মাকে সুস্থ দেখি।

ইয়াশ- কিন্তু ড্যাড…

মাহফুজ- তোমার সাথে আজকে আর কথা বলতে চাই না। কালকে পদ্ম মায়ের চা খেতে খেতে তোমার কথা শুনব। আশা করি সবাই আমার কথা বুঝতে পেরেছে। যে যার যার কাজে যাও।

আয়েশা আমান ছেলের পক্ষে কিছু বলতে যাচ্ছিলেন তার আগেই মাহফুজ আমান থামিয়ে দিয়ে বললেন, ওকে একটু শিখতে দাও। একজন মানুষের দায়িত্ব নিয়ে তাকে অসুস্থ করে এনেছে। এখন তাকে সুস্থ করে তুলুক। এখন এই খবর ফরহাদ ভাইয়ের কানে গেলে কতটা কষ্ট পাবে। ভাববে তার মেয়েকে অবহেলা করছি। আমি থাকতে তা কখনো হতে পারে না। আমাকে খাবার দাও। আজকে খুব ধকল গেছে। বলেই মাহফুজ আমান নিজের রুমে চলে গেলেন। যে যার কাজে চলে গেল। ইরিনা যাওয়ার আগে বলল, আজকে তুই আমার রুমে থাক। আমি তোর রুমে থাকব। কিছু প্রয়োজন হলে ডেকে নিস।
.
.
.
.
ইয়াশ পদ্মের পাশে টুল নিয়ে বসল। কপালে হাত দিয়ে দেখল প্রচন্ড জ্বর এসেছে। কম্বলের ভেতরও ঠান্ডায় কাঁপছে। থার্মোমিটারে মেপে দেখল ১০৩.৫ ডিগ্রি। কিছুক্ষণ পর ইরিনা এসে পদ্মকে স্যুপ খাইয়ে ওষুধ দিয়ে দিল। তারপর সবাই ঘুমিয়ে গেল। ইয়াশ জেগে বসে রইল পদ্মের পাশে। বসে বসে কিছুক্ষণ ফোন টিপল। ওষুধ খাওয়ার পর জ্বরটা ছেড়ে এসেছিল। কিন্তু ভোর রাতে আবার জ্বর বেড়ে গেল। ইয়াশ মেপে দেখল ১০৪ ডিগ্রি উঠে গেছে। ও ভালোভাবে কম্বল মুড়ি দিয়ে দিল। তাও পদ্ম ঠান্ডায় কাঁপতে কাঁপতে ‘আম্মু আম্মু’ বলতে লাগল। ওর অবস্থা দেখে শেষে ইয়াশ কম্বলের নিচে ঢুকে ওকে জড়িয়ে ধরল। এভাবেই ইয়াশের চোখজোড়া হঠাৎ ঘুমে লেগে এল। পদ্মও গরম পেয়ে একসময় ইয়াশের বুকে ঘুমিয়ে গেল।
চলবে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here