প্রেমনগর পর্ব ৯

#প্রেমনগর
পর্বঃ৯
লেখাঃনীলাদ্রিকা নীলা
.
সকাল বেলা নীলার মা নীলার রুমে ঢুকতেই চিৎকার দিয়ে উঠলেন, নীলা!!
নীলা মেঝেতে পরে আছে। মেঝের মাঝ খান থেকে শুরু করে কোনা বরাবর শুধু পানি আর পানি। রুমে থাকা জিনিস পত্রের ওপরেও পানি ছেটানো হয়েছে। নরম তুলতুলে বিছানাও বাদ যায় নি। নীলাকে মেঝেতে পরে থাকতে দেখে তিনি বাড়ির অনান্য সদস্যদের ডেকে আনলেন। তারপর নীলাকে অন্য রুমে নিয়ে গিয়ে নীলার পরনে জামা কাপড় গুলো পাল্টে দিয়ে বিছানায় শোয়ানো হয়। সারা রাত মেঝেতে পরে থাকায় নীলার জামা কাপড় ভিজে চুপচাপে হয়ে গিয়েছিলো। নীলার জ্ঞান নেই। ডাক্তার নিয়ে এসে চেপ আপ করানো হয়। ডাক্তার বললেন, মানসিক চাপেই সে চেতনা হারিয়েছে।
রুমে উপস্থিত নীলার বাবা নীলার মার দিকে তাকিয়ে বললেন, এসব হলো কিভাবে?
নীলার মাঃ আসামি পালিয়েছে। তাকে বাড়ির কোথাও খুঁজে পেলাম না। নিশ্চয়ই সে পালানোর কোনো মতলব এটেছিল। আর তাই নীলার এই অবস্থা করে পালানোর পথ বের করে নিয়েছে। নীলা ওকে বেধে রেখেছিলো। সকালে পুলিশে দিব বলেছিলাম। কিন্তু তার আগেই পালিয়ে গেল।
নীলার বাবাঃ পুলিশে তো ওকে আমি দিবই। আমার মেয়ের এই অবস্থা করে ও পালিয়ে পার পাবে ভেবেছো! আমি এক্ষুনি থানায় ফোন করে ছেলেটাকে ধরার ব্যবস্থা করছি।
.
এদিকে তুলির বাবা তুলির বিয়ে ঠিক করে ফেলেছেন। গ্রামেরই এক বড় ব্যবসায়ীর সাথে তুলির বিয়ে। কাল তুলি বাড়ি ফেরার পর সন্ধ্যায় বিয়ের সব কিছু পাকা করা হয়। এইচএসসি পরীক্ষায় ফেল করার কারণেই বিয়েটা তাড়াতাড়ি দিয়ে দেওয়া হচ্ছে। সবার কাছে যে মুখ দেখানো যাচ্ছে না। তাছাড়া এতো বড় ব্যবসায়ী পাত্র হাত ছাড়া করা যায় না। মেয়ে বড় হয়েছে। কোন দিন কি করে ফেলে। পাছে সমাজে বাস করাই দায় হয়ে যাবে। তুলি মোটামুটি সুন্দরী হওয়ায় ব্যবসায়ী রেয়াকত আলীর আগে থেকেই তুলির দিকে নজর ছিলো। তাই বিয়ের কথা বলার সাথে সাথেই তার টনক নড়ে ওঠে এবং তুলিকে বিয়ে করতে রাজি হয়ে যায়। তার যেন আর দেড়ি সইছে না সে আজই তুলিকে বিয়ে করে ঘরে তুলতে চায়। তুলি কলেজ যাওয়া আসার পথে সে ড্যাবড্যাবিয়ে তুলির দিকে চেয়ে থাকতো। তুলি উনাকে একদমই পছন্দ করে না। বসে থাকতে থাকতে রেয়াকত আলীর ভুড়ি খুবই বেড়ে গিয়েছে। দেখতেও খানিকটা মোটা এবং লম্বা। বলতে গেলে ছোট খাট একটা হাতি। কিন্তু তুলির মতো কচি কচি মেয়েদের দিকেই তার সময় নজর। বিশেষ করে তুলিকে তার খুবই মনে ধরেছে। ভেবেছিলো পরীক্ষার পর পরই বিয়ের প্রস্তাব পাঠাবে কিন্তু তুলির মা বাবা হয়তো এতো তাড়াতাড়ি রাজি হবে না। কিন্তু রেজাল্ট দেওয়ার সাথেই সাথেই যে তারা তুলির বিয়েটা দিতে রাজি হবে এটা কল্পনাতেও ভাবে নি সে। এতো মেঘ না চাইতেই জল পেয়ে গেল মনে হয়।
.
সকাল সকাল উঠেই লেয়াকত আলী তার লোকজনদের বাড়ি সাজানোর দায়িত্ব দিয়েছে। একটু পর গায়ে হলুদ শুরু হবে।
রেয়াকত আলীর সাথে বিয়ের কথা শুনে বিগড়ে যায় তুলি। তবুও তার বাবা মা কোনো মতেই ভালো পাত্র আর হাতছাড়া করতে চায় না। একরকম জোর করেই রেয়াকত আলীর সাথে তুলির বিয়েটা হচ্ছে।
.
আকাশ হাসপাতালে গেছে রুগী দেখতে। বেলা বারতেই অহনা রান্না ঘরে গিয়ে ঢুকলো। আজ দুপুর বেলা আকাশের মায়ের বাড়ির কিছু আত্নীয়দের দাওয়াত দেওয়া হয়েছে। তাদের জন্যই বিভিন্ন পদের রান্না করা হচ্ছে। রান্না ঘরে আছেন আকাশের চাচী এবং দুইজন কাজের মহিলা।
রান্নাঘরে এসেই অহনা মিষ্টি করে হেসে বলছে, তোমরা কি করছো! রান্না করছো? কি রান্না করছো?
বলেই এটা ওটায় হাত দিতে শুরু করে। বাটি, কড়াই সব কিছুতে হাত দিয়ে উল্টিয়ে উল্টিয়ে দেখছে।
অহনাঃ এটা কি? আর ওটা!
আকাশের চাচীঃ আহা হাত পুরে যাবে তো এগুলো তে হাত দিও না। খুব গরম।
অহনাঃ তাই?
আকাশের চাচীঃ হ্যাঁ। তোমার শাশুড়ির বাড়ি থেকে আজকে কিছু লোকজন আসছে। অনেক কিছু রান্না হচ্ছে।
অহনা আকাশের চাচীর দিকে তাকিয়ে আবারও বললো, ওমা তাই? আমি রান্না করবো!
আকাশের চাচীঃ তোমাকে রান্না করতে হবে না। তুমি ঘরে যাও।
.
কাজের মহিলা তখনই চুলা থেকে গরম কিছু নামাচ্ছে,আফা একটু সরেন। ছ্যাক লাগবো!
অহনা এদিকে তাকিয়ে তারপর একটু সরে যায়।
অহনাঃ আমিও রান্না করবো। কিন্তু কি রান্না করবো। আমি তো রান্নাই জানিনা।
আকাশের চাচীঃ তোমাকে কোনো কিছু রান্না করতে হবে না। তুমি ঘরে যাও৷ আহা ওটাতে হাত দিও না হাত পুরে যাবে!
অহনাঃ না আমি রান্না করবো। আমি এই বাড়ির বউনা?
আরেকজন কাজের মহিলা সবজি কাটছিলো। অহনা এবার সেদিকে এগিয়ে যায়।
আকাশের চাচীঃ আহা এগুলো তে হাত দিও না। তুমি কাটতে পারবে না,হাত কেটে যাবে।
অহনা কাজের মহিলাকে বললো, এই তুমি সরো তো ওদিকে যাও!
কাজের মহিলা চোখ উল্টিয়ে উল্টিয়ে অহনার সবজি কাটা দেখছে।
আকাশের চাচীঃ নাহ আমি আর পারছিনা! এই মেয়ে কোনো কথাই শোনা দেখি৷
.
আকাশের চাচী দৌড়ে তাড়াতাড়ি আকাশের মা মনিরা বেগমের ঘরে গেলেন।
মনিরা বেগমঃ কি হলো আমি না যেতেই রান্না শেষ?
আকাশের চাচীঃ না ভাবি। রান্না শেষ মানে ওদিকে তো রান্নার তেরোটা বেজে যাচ্ছে। বৌমা রান্না ঘরে ঢুকছে। যে টুকু রান্না হয়েছিলো সেটুকুও বোধহয় শেষ!
মনিরা বেগমঃ কিহ! ওকে কে বলেছে রান্না ঘরে ঢুকতে!
আকাশের চাচীঃ তোমার বৌমা কোনো বারন শুনছে না ভাবী! আকাশ এটা কাকে বিয়ে করে এনেছে আল্লাহ! রান্নার এদিক ওদিক হলে আমি আর রান্নার কিচ্ছু জানিনা ভাবি। তোমার বৌমা তুমি গিয়ে সামলাও৷
.
সাথে সাথে মনিরা বেগম আকাশকে ফোন করলেন, কোথায় তুই?
আকাশঃ হসপিটালে! রোগী দেখছি।
মনিরা বেগমঃ তোর ঘরেই রোগী থাকতে তুই বাহিরে গিয়ে রোগী দেখছিস!
আকাশঃ ডাক্তারদের কাজই তো হচ্ছে রোগী দেখা মা। কেন মা কি হয়েছে?
মনিরা বেগমঃ তোর বউয়ের চিকিৎসা কর ভালো করে। ও রান্না ঘরে ঢুকেছে। গিয়ে রান্নার তেরোটা বাজাচ্ছে।
আকাশঃ হোয়াট! ওকে তোমরা ঢুকতে দিলে কেন? ওকে আটকাও! ও হাত কেটে ফেলবে! ও হাত পুড়িয়ে ফেলবে!
মনিরা বেগমঃ কিচ্ছু জানিনা আমি। তোর বউ তুই সামলা।
আকাশঃ আমি এক্ষুনি বাড়ি আসছি। মা তোমার পায়ে পরি, ততক্ষণে ওকে একটু আটকাও৷
.
অহনার চিন্তায় আর ভয়ে আকাশ অস্থির হয়ে গেছে। অপেক্ষাকৃত রোগীদের দেখা বাদ দিয়েই কাউকে কিছু না বলে আকাশ গাড়ি নিয়ে বেড়িয়ে পরলো।
.
থানা থেকে নীলার বাবার কাছে ফোন এসেছে, ওসি সাহেব বলছেন, ছেলেটার বাড়ি প্রেমনগর। আফতাব চৌধুরীর ছেলে মেঘ চৌধুরী। আমরা খুব শিঘ্রই সেখানে গিয়ে খোঁজ করছি৷
সারারাত পানিতে ভিজে নীলার জ্বর এসে গেছে। নীলার মাথায় নীলার মা পট্টি দিয়ে দিচ্ছেন। জ্বরের ঘোরে নীলা বির বির করে বলছে, মেঘ! তোকে আমি ছাড়বো না! ছাড়বো না…..
নীলার বাবা ফোন কানে নিয়ে তখনই নীলার মুখের দিকে তাকালেন আর নীলার বির বির করে বলা কথাটা শুনতে পেলেন আর তারপরই লাইনে থাকা ওসি সাহেবকে বললেন, ছাড়বেন না! একদমই ছাড়বেন না….ওসি সাহেব!
ওসিঃ এই আবু জাফরের হাত থেকে কেউ আজ পর্যন্ত রেহাই পায় নি৷ আমি প্রেমনগরে তল্লাশি চালাচ্ছি। দরকার হলে পুরো গোষ্ঠী শুদ্ধ জেরা করে হাজতে ভরবো।
.
রৌদ্র ক্যাম্পাসে আসার সাথেই ইঞ্জিনিয়ারিং বিভাগের মেয়েরা ওকে ঘিরে ধরলো। কয়েকজন এসে রৌদ্রের সাথে হাগও করলো। তারপর ওদের মধ্য থেকে একজন মিষ্টি করে হেসে বলে উঠলো, দুইদিন কোথায় হাওয়া হয়ে গিয়েছিলে?? তোমাকে খুব মিস করেছি!
রৌদ্রও হেসে হেসে জবাব দেয়, Mee too sweetie!
মেয়ে গুলো সবাই ছোট ছোট ড্রেস পরে আছে। হাটু, কাধ, পিঠসহ শরীরের অনেক অংশই খোলা দেখা যাচ্ছে। আর বুকে ওড়না থাকার তো কোনো প্রশ্নই আসে না। রৌদ্র হেসে হেসে ওদের প্রত্যেকের কথার জবাব দিচ্ছে। তারপর হাটতে হাটতে ওদের নিয়ে ক্যান্টিনের দিকে চলে গেল।
.
বিয়ে করার জন্য রেয়াকত আলী তুলিদের বাড়ি এসে উপস্থিত হয়। তার পরনে রয়েছে সাদা পাঞ্জাবি। হাটার সময় তার ভুড়িটা আগে আগে যাচ্ছে। গ্রামের প্রভাবশালী ব্যক্তি রেয়াকত আলীর বিয়ের তাড়ার জন্যই তুলির বাড়ির আত্নীয়সজনদের বলা হয়ে ওঠে নি। তবে পরে আবার সব আত্মীয় সজনদের নিয়ে বড় করে একটা অনুষ্ঠান করা হবে। রেয়াকত আলী বিয়েতে তার ব্যবসায়ীর কাজে লিপ্ত থাকা দলবল গুলোকেও সঙ্গে করে এনেছেন। কাঁদতে কাঁদতে তুলি নাকের পানি চোখের পানি এক করে ফেলেছে। তুলিকে জোর করেই বেনারসি শাড়ী পরিয়ে বউ সাজানো হয়। ওই মোটা ভুড়ি ওয়ালা লোকটার সাথে আর কয়েক মিনিট পরেই বিয়ে হতে যাচ্ছে এটা ভেবেই তুলির যেন জান বেড়িয়ে যাচ্ছে। কাজী সাহেব এসে গেছেন। বাড়ির সকলে এখন বর পক্ষের খেদমত করতে ব্যস্ত। এই ফাঁকে তুলি তার ঘরের পিছনের দরজাটা দিয়ে বেড়িয়ে এলো। আর তারপরই ছুটতে থাকে। কোথায় যাচ্ছে জানে না। জঙ্গল মেঠো পথ সব কিছু পার করে শুধু ছুটছে আর ছুটছে।
.
চলবে….

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here