অদ্ভুত আসক্তি পর্ব -১১+১২

#অদ্ভুত_আসক্তি
#পর্ব_১১ (ছবি)
#লেখনীতে_নবনীতা_শেখ (অনু)

“স্যার! শফিকুর! এইডা তো শফিকুর!”
আশিকের কথায় তৃষ্ণা চিনতে পারলো, তার সামনের টুকরো টুকরো এই লাশটিকে। কিছুক্ষণ আগের পাঠানো গিফট বক্সটি খুলতেই সেটাতে শফিকুরকে আবিষ্কার করলো, যার শরীরের প্রতিটি অঙ্গ আলাদা আলাদা করে বক্সটিতে ফেলে রাখা। রক্তাক্ত মাথাটি মিনিট খানেক অবলোকন করতেই আশিক বুঝে গেলো এটা শফিকুর।
বক্সটির বাইরে একটা চিরকুট, স্কচটেপ দিয়ে লাগানো। হাত বাড়িয়ে খুলে নিলো তৃষ্ণা। গোটা অক্ষরে লেখা,“স্টে ইন ইউর লিমিটস তৃষ্ণা..”।
তৃষ্ণা, আরহানের খোঁজ নেবার জন্য এটাকে পাঠিয়েছিলো। সর্বশেষ খবর পেয়েছিলো, আরহানের বাড়িতে একটা মেয়ে আছে। কিন্তু সেটা কে? তা জানানোর আগেই আরহান যা করার করে ফেলেছে।
একটা দীর্ঘশ্বাস ফেললো তৃষ্ণা। অন্য কিছুর মুডে নেই। হালকা কণ্ঠে আশিককে বললো,“এটাকে সরানোর ব্যবস্থা করো।”
আশিক “ওকে বস” বলেই বক্সটি নিয়ে প্রস্থান করলো। হুট করে প্রথমে এমন কিছু দেখে ভয় পেয়ে গিয়েছিলো আশিক। স্বাভাবিক হয়েছে এখন।
তৃষ্ণা পুনরায় ব্যালকনিতে গেলো। পাশ থেকে গিটার তুলে, ডিভানে বসে গিটারে সুর তুলে গাওয়া শুরু করলো,
“একা বসে তুমি,
দেখছো কি একই আকাশ?
দিন শেষে তার তারাগুলো দিবে দেখা।

মেঘে ঢাকা তারার আলো,
দেখে থাকো তুমি, দেখো ভালো
হয়তো তার মাঝে খুঁজে পাবে আমায়।

সেই দিনে,
এক গানে এক গল্পকারের গল্প খুঁজে পাবে
খুঁজে পাবেনা সে গল্পকার,
দিনগুলো, খুঁজে পাবে গানের প্রতিটা ছন্দে
শুনতে পাবে মৃত মানুষের চিৎকার।

আমার দেহখান,
নিওনা শ্মশান, এমনিতেও পুড়ে গেছি।
আমার, সব স্মৃতি,
ভুলোনা তোমরা, যা ফেলে গেছি।

দেহ পাশে কেহ কেঁদো না,
গল্পগুলো রেখো অজানা,
গানখানা থেকে খুঁজে নিও মোর সে গল্প।
যাতে লিখা হাজার কষ্ট,
নিজেকে ভেবে নিতাম এক শ্রেষ্ঠ,
যার প্রতিপদে জীবন বিচ্ছেদের স্বপ্ন”

থেমে গেলো তৃষ্ণা। চক্ষুদ্বয় এক করলো। আজ অনেক দিন পর খুব করে তার মাকে মনে পড়ছে। খুব ইচ্ছে হচ্ছে, স্বাভাবিক একট মানুষের ন্যায় হতে। কিন্তু তার জিবনটা কেনো এতো কষ্টে ভরা?
তৃষ্ণা চোখ খুলে তাকালো। কার্নিশ বেয়ে এক ফোঁটা অশ্রু গড়িয়ে পড়লো। আলগোছে মুছে নিলো তৃষ্ণা। অবাধ্য মন বার বার চাচ্ছে, তার নয়নতারাকে যেখান থেকে হোক, তুলে নিজের কাছে আনতে। তৃষ্ণার কি যেনো হয়ে গেলো, ফট করে উঠে দাঁড়ালো। মন কে সায় দিয়ে বললো,“আপনি আমার, নয়তো আর কারোর না।”

_______________________
ভোর হতেই বন্ধরত চোখ দুটো খুলে গেলো। চোখ জ্বলছে ভীষন। ঘুম হয়নি রাতে। হবে কি করে? আরহান যেভাবে আমাকে জড়িয়ে ধরে শুয়ে আছে, ঠিকমতো শ্বাস ও নিতে পারছি না। আর সরাতেও পারছি না। আরেকবার চেষ্টা করি!
অনেক কষ্ট করে আরহানকে সরিয়ে উঠে দাঁড়ালাম। বুকে হাত রেখে একটা শ্বাস ফেললাম। এক পলক আবারও আরহানকে দেখে নিলাম। উবু হয়ে শুয়ে আছে আরহান। চুলগুলো কপালে লেপ্টে রয়েছে। অধরযুগল কিঞ্চিৎ ফাঁকা। আনমনে হেসে তার কাছে গিয়ে বসলাম। ডান হাত এগোলাম, চুলে রাখার উদ্দেশ্যে। কিন্তু পারছি না। অস্ফুট স্বরে “ধ্যাৎ!” বলে উঠে গেলাম।

শাওয়ার নিয়ে এসে দেখি, আরহান এখনও ওভাবেই শুয়ে আছে। বাপ রে! এতো ঘুম!
ড্রেসিং টেবিলের সামনে গিয়ে নীল রঙ্গা চুড়ি পরে নিলাম। পরনের শাড়িটাও খয়েরী পাড়ের নীল শাড়ি। কপালে ছোট্ট একটা টিপ, একজোড়া ঝুমকো আর সবশেষে পায়েল পরে নিলাম। নিজেকে আয়নায় দেখতেই মনে হলো, বিয়ে হলে বুঝি মেয়েদের আগের থেকে সুন্দর লাগে!

আরহান এখনও ঘুমোচ্ছে। উনার দিকে তাকিয়ে মুচকি হেসে রুম থেকে বেরোলাম। আজ, আরহানের জন্য কিছু রান্না করবো। আরহান নিজেও অনেক ভালো রান্না পারে, তা এই দুদিনে অনেক ভালো করেই বুঝে গিয়েছি।

_____________________
ক্যাম্পাসের পেছনের দিকের বকুল ফুল গাছের নিকট রুশীর অপেক্ষায় দাঁড়িয়ে আছে অয়ন। হাতে এক গুচ্ছ কাঠগোলাপ। রুশীর ভীষণ পছন্দের। অয়ন ভেবে রেখেছে, আজ যে করেই হোক প্রপোজ করবেই। প্র্যাকটিস করছে অয়ন। বারবার করেই যাচ্ছে। পারছে না। ছেলেরাও বুঝি এতোটা নার্ভাস হয়!
শেষ বার প্র্যাকটিস করতে যাবে, তখনই রুশী এসেছে। এটা বুঝতে পেরেই হাতের কাঠগোলাপসহ হাত পেছনে লুকোলো। এরপর রুশীর দিকে স্থির চাহনি তে তাকালো। । এই নয়নে রয়েছে একরাশ মুগ্ধতা। হঠাৎ ভ্রু কুঁচকে গেলো অয়নের। ওর ভাবনায় একটাই কথা আসছে,“মেয়েটির মুখ এমন শুকনো দেখাচ্ছে কেনো? চোখ দুটো এমন লাল কেনো?”
অয়নের চাহনি দেখে রুশীর বুকটা দুমড়ে মুচড়ে যাচ্ছে। কি করে পারবে এই ছেলেকে কষ্ট দিতে?
রুশী অয়নের দিকে অগ্রসর হলো। রুশীকে এগোতে দেখে অয়ন মুচকি হেসে এগিয়ে আসলো। দুজন মুখোমুখি দাঁড়িয়ে। একজনের হাতে এক গুচ্ছ কাঠগোলাপ, তো অন্যজনের হাতে বিয়ের কার্ড।

“তোকে কিছু বলার আছে।”
একই সাথে দুজনেই এই বাক্যটি উচ্চারিত করলো। শুধু পার্থক্য এখানেই যে, একজনের কন্ঠে প্রবল আনন্দ আর অন্যজনের, তীব্র কষ্ট।
অয়ন হাসলো। রুশী চুপ মেরে গেলো। অয়ন বললো,“আমি আগে বলতে চাই।”
রুশী জেদ ধরলো। কথাটি আগে রুশী বলবে। কেননা সে জানে, অয়নের মুখ থেকে ভালোবাসাময় কিছু শুনলে ও আর নিজেকে কঠোর রাখতে পারবে না। রুশীর জেদের কাছে অয়নকে হার মানতেই হলো। ঠোঁটে মিষ্টি হাসির রেখা বজায় রেখেই বললো,“ঠিক আছে, বল। এতদিন অপেক্ষা করেছি, এটুকুও পারবো।”
রুশী কেঁপে উঠলো। পারছে না রুশী। নিজেকে সামলাতে পারছে না। নিষ্ঠুর হতে পারছে না রুশী। অয়ন কথাটি বলার জন্য তাগাদা দিতেই রুশী চোখ দুটো বন্ধ করে নিলো। বড় বড় দুটো শ্বাস টানলো। নিজেকে ধাতস্থ করে হাতের কার্ডটি অয়নের দিকে এগিয়ে দিয়েই বলে ফেললো,“এক সপ্তাহ বাদে আমার বিয়ে। আসিস।”
অয়ন থমকে গেলো। পেছনে লুকোনো হাতের কাঠগোলাপ গুচ্ছ মাটিতে লুটিয়ে পড়লো। দুকদম পিছিয়ে গেলো। স্তব্ধ, নিরুত্তর অয়নের চাহনিতে রয়েছে ঘোর অবিশ্বাস। অয়নের হৃদযন্ত্র কার্যক্রম বন্ধ করে দিলো। শ্বাস আটকে আসছে। মনে হচ্ছে কেউ ওর বুক চিরে, হৃদপিন্ড বের করে নিয়েছে।
রুশী চোখ খুলে ফেললো এবার। শেষবারের মতো দুটো ভালোবাসার মানুষের চক্ষুদ্বয় এক হলো। অয়ন এতটাই অবাক হয়েছে যে, আজ রুশীর চোখে এই গভীর ভালোবাসার অনুভব করতে পারছে না।
কম্পণরত অধর যুগল হালকা প্রসারিত করে অবুঝের মতো জিজ্ঞেস করলো, “ত’তুই ম’মিথ্যে বলছিস আ’আমায়, ত’তাইনা?”
পুনরায় চোখ দুটো বন্ধ করে নিলো রুশী। অয়নের এই নয়নের পানে তাকানোর সাধ্য নেই ওর। ও যে অন্যায় করলো। ভারী অন্যায় হয়ে গেলো ওর দ্বারা।
“আমি তোর সাথে এ বিষয়ে মজা করতে যাবো কেনো? বিয়ের তো বয়সও হয়ে গিয়েছে আমার। তাছাড়া ছেলে দেখতে শুনতে ভালো। টাকা পয়সাও কম নেই। রাজি না হবার প্রশ্নই আসে না।”
কথাটি শেষ করে, অয়নের হাতে কার্ডটি দিয়েই রুশী দৌড়িয়ে চলে গেলো। একটি বারও পেছনে তাকায়নি। তাকালে হয়তো এভাবে যাওয়ার ক্ষমতা পেতো না।
অয়ন হতভম্ব হয়ে দাঁড়িয়ে আছে। বুঝতে পারছে না কিছু। ওর গোটা দুনিয়া থমকে গেলো। রুশী নজরের বাইরে যেতেই অয়নের হাঁটু ভেঙ্গে এলো। বসে পড়লো। কার্ডটি গিয়ে ফুলগুলোর পাশে পড়ে রইলো।
হাত এগিয়ে মাটিতে রাখলো।
ছেলে মানুষের নাকি কাঁদতে নেই। কিন্তু এখন যে অয়নের বুক ফেঁটে কান্না পাচ্ছে। ঠোঁট চেপে কান্না আটকানোর প্রয়াস চালাচ্ছে অয়ন।
“তোর সাথে আমার প্রণয় হলো না।
একসাথে হাতে হাত রেখে বাকিটা জীবনের পথ চলা হলো না।
পাহাড়ের চূড়ায় দাঁড়িয়ে, সারা অঙ্গেতে মেঘ মেখে, সূর্যোদয় দেখা হলো না।
সন্ধ্যের আগ মুহূর্তে, নদীর কিনারায় পানিতে পা ভিজিয়ে, হাঁটতে হাঁটতে সূর্যাস্ত দেখা হলো না।
কোনদিন আর নিজেকে তোর বর্ষণ সঙ্গী হিসেবে দেখা হলো না।
বিকেলে টংয়ের দোকানে বসে, জীবনের বাকি গল্প সাজাতে সাজাতে হিসেব বিহীন চায়ের কাপ খালি করা হলো না।
কোন এক সন্ধ্যেতে, এই শহরের রাস্তায়, তোর সাথে মাইলের পর মাইল হাঁটা হলো না।
তোর পা, আলতাতে রাঙিয়ে দেওয়ার সৌভাগ্য আর হলো না।
কোন এক পূর্ণিমা রজনীতে, তোর সাথে আর চন্দ্রবিলাস হলো না।
তোর মন খারাপের দিনে, মন ভালো করার মেডিসিন হয়ে আর আসা হলো না।
তোর সমস্ত কষ্ট শুষে নিয়ে, তোর সুখের একমাত্র কারণ হওয়া হলো না।
তোকে আমার ঘরের ঘরনি হিসেবে আর দেখা হলো না।
তোর মিষ্টি চেহারায় আমার নামের লজ্জা দেখা হলো না।
আমার সারাটা জীবন তোর নামে করে দেওয়া হলো না।
আর…
তোর জীবনের একমাত্র পুরুষ হওয়া হলো না রে রুশী।”

অয়ন থেমে গেলো। বুক ভরে একটা শ্বাস নিয়ে ভাঙ্গা ভাঙ্গা কন্ঠে বলে উঠলো,“এই ধরণীর বুকে একসাথে পুরোটা জনম আমাদের নিজস্ব হলো না।এতো না হওয়ার মাঝে সবচেয়ে বড় অপ্রাপ্তি হচ্ছে, তুই আমার হলি না।”

__________________________
ব্যস্ত এক নগরী। রাস্তা সম্পূর্ণ যানবাহন দ্বারা পরিপূর্ন। জ্যামে আটকে আছি আমি আর আরহান। বিকেলে যাবার কথা ছিলো। কিন্তু আরহান কিসের যেন ব্যস্ততা দেখিয়ে আমাকে সকালেই নিয়ে এলো। কিছুটা পথ অতিক্রম করতেই ঢাকার এই জ্যামে পড়তে হয়েছে আমাদের। জানালা দিয়ে বাইরে দেখে যাচ্ছি। হুট করে আমার চোখ দুটো থমকে গেলো সামনের ওই গাড়ির দিকে। স্তব্ধ আমি, চোখ বড় বড় করে তাকিয়ে আছি সেদিকে। বিশ্বাস করতে ভীষণ বেগ পোহাতে হচ্ছে আমায়। মৃত মানুষ কি করে সামনে এসে দাঁড়াতে পারে! মা!
আমি আরহানকে কিছু বলতে যাবো, তার আগেই জ্যাম ছেড়ে দিলো। সামনে দেখা ওই মানুষটিকে, চোখের ভ্রম মনে করে বাদ দিয়ে দিলাম।

কিছুটা পথ অতিক্রম করতেই আবারো জ্যামে পড়লাম। পাশের ফুলের দোকানের দিকে চোখ গেলো। শুভ্র ফুলে আমার আকর্ষণ সেই আগে থেকেই। বিশেষ করে, বেলি ফুলে। সামনে কতগুলো বেলি ফুলের মালা ঝোলানো আছে। তবে আমাকে ছোটবেলা থেকে শুধু এসব দেখেই আসতে হয়েছে। একবার দেখেই চোখ ফিরিয়ে নিলাম। একটা দীর্ঘশ্বাস ফেললাম।
হঠাৎ দেখলাম আরহান গাড়ি থেকে নেমে গেলেন। আরহানের যাওয়ার পথ অনুসরণ করে দেখলাম, আরহান ওই ফুলের দোকানের কাছে চলে গেলেন।
কিছুক্ষণ বাদে ফিরে এলেন উনি। হাতে কতগুলো বেলি ফুলের মালা। ভ্রু কুঁচকে আরহানের দিকে তাকালাম। আমার পাশে বসে মিষ্টি হেসে আরহান আমাকে বললেন, “তোমার ছোট বড় সব ইচ্ছের দায়িত্ব আমি নিলাম।”

বাড়িতে পৌঁছতে ঘন্টা দুয়েকের মতো লাগলো। কলিং বেল বাজাতেই, দরজা খুললো মিষ্টি চেহারার একটা মেয়ে। আমাকে আর আরহানকে দেখেই, চোখ দুটো কেমন যেনো বড় করে নিলো। দু কদম পিছিয়ে জোরে জোরে ‘মা’ বলে চিৎকার করতে লাগলো। কিছুক্ষণ বাদে অর্ধবয়স্ক একজন মহিলা সিঁড়ি বেয়ে নিচে নেমে এলেন। পরনে তার সাদা শাড়ি। সামনের চুলগুলোতে হালকা পাঁক ধরেছে। চেহারাটা দেখেই কেমন যেন পরিচিত লাগলো। পাশে ঘুরে আরহানকে দেখলাম একবার। হ্যাঁ! আরহানের চেহারার সাথে উনার চেহারার বেশ কিছু মিল লক্ষ্য করলাম। মানে কি উনিই আমার শাশুড়ি মা?
আরহানের মা দ্রুত পায়ে আমাদের দিকে এগিয়ে এলেন। একবার আমাকে দেখে আরহানের দিকে তাকিয়ে ভ্রু উঁচিয়ে জিজ্ঞেস করলেন, “ওটা বউমা!”
আরহান আমার দিকে তাকিয়ে মৃদু কন্ঠে “হুঁ” বললেন। আরহানের মা খুশি মনে আমাদেরকে নিয়ে ভিতরে প্রবেশ করলেন। সেখানে গিয়েই ড্রয়িং রুমে বসে থাকা আরও একটা মেয়েকে দেখলাম। যতদূর জানি আরহানের বাড়িতে উনার মা আর বোন ছাড়া কেউ থাকে না। তবে এ কে?
আরহান আমার দৃষ্টি অনুসরণ করে সোফায় বসে থাকা এই নারীকে দেখে বরাবরের মতোই ভ্রু কুঁচকে ফেললো।
নিশা আমার দিকে এগিয়ে এলো। ঠোঁট ভরা হাসি নিয়ে বললো,“ভাবি! কি মিষ্টি গো তুমি! আমি নিশা। তোমার একমাত্র সুইটসি, কিউটসি ননদীনি।”
আমি হেসে দিলাম নিশার এরকম ভাবে কথা বলায়। এর মাঝে আরহানের মা আমার কাছে এগিয়ে এলেন। আমার চিবুকে হাত রেখে আরহানকে উদ্দেশ্য করে বললেন, “মাশা আল্লাহ! কি মিষ্টি আর লক্ষ্মী একটা মেয়ে এনেছিস তুই আমার জন্য। কি ভাগ্যবতী আমি! আজ থেকে আমার দু দুটো মেয়ে।”
আবেগী হয়ে পড়লাম আমি। মা নেই আমার। উনার মাঝে নিজের মাকে দেখতে পাচ্ছি। আজ আমার মা বেঁচে থাকলে হয়তো এমন ভাবে ভালবাসতেন আমাকে। ঠোঁট ভেঙ্গে কান্না এসে গেলো। মাকে জড়িয়ে ধরে কেঁদে দিলাম। আরহানের মা ও আমার মাথায় হাত বুলিয়ে বলছেন,“এই পাগলী মেয়ে! কাঁদছিস কেনো?”
“আসলে ওর মা নেই।”
আরহানের এমন কথায় আরহানের মা ওনাকে ধমক দিয়ে থামিয়ে দিলেন। গম্ভীর কন্ঠে বললেন,“কে বলেছে ওর মা নেই? আমি কি মরে গিয়েছি নাকি?”
আরহান সবার অগোচরে তৃপ্তির এক হাসি হাসলেন। অন্যদিকে জ্বলে পুড়ে ছারখার হয়ে যাচ্ছে সোফায় বসে থাকা রূপ। এগিয়ে এলো রূপ। আমি ততক্ষণে আরহানের মাকে ছেড়ে দাঁড়িয়েছি। রূপ কাছে এসে বললো, “হাই! আমি আরহান বেই…”
রূপের আর কিছু বলার আগেই নিশা ওর হয়ে বললো, “ও! ও হচ্ছে রূপ আপু। আমাদের চাচাতো বোন। কিছুদিন আগেই দেশে এসেছে।”
আমি “ওহ্ আচ্ছা” বলতেই আরহান আমাকে উদ্দেশ্য করে বললেন,“মাত্র বাইরে থেকে এসেছো। এখন ফ্রেশ হয়ে নেবে চলো।”
আমিও সবার সাথেই কথা বলে আরহানের পিছু পিছু আরহানের রুমে ঢুকলাম। এই রূপকে আমার তেমন একটা সুবিধার লাগলো না।

রুমে ঢুকেই আমার চোখ চড়ক গাছ। পুরো রুমে আমার ছবি। রুমটি সাজানো হয়েছে আমার পছন্দের সাদা রঙে। মধ্যে ঠিক সামনের দেয়ালটিতে লাল রঙের একটা বিশাল পর্দা আমার দৃষ্টি আকর্ষণ করলো। আরহান ফ্রেশ হবার জন্য ওয়াশরুমে ঢুকে গেলো। আমি এগিয়ে গেলাম এই পর্দা বরাবর। লাল রংয়ের এই পর্দা সরাতেই, নিজের বিশাল এক ছবি আবিষ্কার করলাম।

চলবে#অদ্ভুত_আসক্তি
#পর্ব_১২ (বীনির ঠিকানা, জেনে গেলো তৃষ্ণা)
#লেখনীতে_নবনীতা_শেখ

“সঙ্গীহীন নাকি কেউ বাঁচতে পারে না। নিঃসঙ্গতা একটা মানুষের জীবনের সবচেয়ে বড় অভিশাপ। আমি এই অভিশাপের সম্মুখীন হয়েছিলাম। এতো বছরের অভিশাপ কাটিয়ে ভার্সিটি লাইফে আসার পর কিছু ফ্রেন্ড পেয়েছিলাম। তখন নিজেকে নিঃসন্দেহে ভাগ্যবতী মনে হয়েছিলো। এমন ফ্রেন্ড ক’জন পায়! রুশী আর অয়ন মিলে আমাকে এতগুলো বছরের না পাওয়া সব ভালোবাসা দিয়েছিলো।
আপন জনের অপূর্ণতা পূরণ করেছিলো তারা দু’জন মিলে। নিজের কথা বলার জন্য মানুষ পেয়ে গিয়েছিলাম আমিও।
ভবিষ্যতে যে আমার জন্য এর চেয়েও ভালো কিছু ছিলো, তা আমি জানতাম না। আমার এতগুলো বছরের পাওয়া সবচেয়ে সেরা উপহার হচ্ছে আরহান। কখনো ভাবিনি, আমাকেও কেউ এতোটা ভালোবাসবে। আমারও অন্য সবার মতো এতো সুন্দর একটা পরিবার থাকবে।”
কথাগুলো বলে মুচকি হাসলাম। ব্যালকনিতে দাঁড়িয়ে সাঁঝ আকাশ দেখছি। আজ দু’দিন হলো এই বাড়িতে এসেছি। আরহান প্রায় সময়ই বাড়ির বাহিরে থাকে। সারাটাদিন নিশা আমার সাথেই থাকে। যেনো কেউ কড়া আদেশ দিয়ে রেখেছে, আমাকে কাছ ছাড়া করা যাবে না। রূপ আপু, আমাকে যতোটা সম্ভব এড়িয়েই চলে। দেখা হলেই কেমন যেনো মুখ বাঁকিয়ে ফেলে, যা আমার নজর এড়ায় না।
“ভাবি! এখানে দাঁড়িয়ে আছো তুমি! আমি তোমাকে পুরো বাড়ি খুঁজে ফেলেছিলাম।”
নিশার আওয়াজ পেয়ে পেছন দিকে তাকালাম। মুখে তার মুচকি হাসি। এই দু’দিনে যতটুকু চিনেছি, তাতে বুঝেছি মেয়েটা ভিষণ চঞ্চল ও মিশুক। ভীষণ মনে ধরেছে এই দু’দিনেই।
আমি হেসে এগিয়ে গেলাম ওর দিকে।
“এতো খুঁজছিলে কেনো বলো তো!”
আমার কথায় নিশা খানিকটা অপ্রস্তুত হয়ে গেলো। কিছু বলতে চেয়েও বললো না। তখনই আমার ফোন বাজখাই আওয়াজে বেজে উঠলো। কাল আরহান কিনে দিয়েছেন এটা। ফোন হাতে নিয়ে দেখলাম আরহান কল করেছেন।
রিসিভ করতেই ওপাস থেকে আরহান বলে উঠলেন,“এতক্ষণ ধরে কল দিচ্ছিলাম, সাউন্ড কানে যায়নি নাকি? কই ছিলে তুমি? তোমাকে নাকি খুঁজে পাওয়া যাচ্ছে না? আচ্ছা, তোমাকে না বারবার বলেছি সব সময় নিশার সাথে থাকবে। আমাকে টেনশনে না ফেললে তুমি শান্তি পাও না তাই না?”
“আসলে এরকম না। আমিতো ব্যালকনিতেই ছিলাম।”
“সে যেখানেই থাকো না কেনো, নিশাকে কাছে রাখবে। সবসময়।”
আমি মৃদু কন্ঠে “আচ্ছা” বললাম। আরহান কল কেটে দিল। ফোনের দিকে তাকিয়ে দেখলাম এর আগের বারোটা মিসড কল স্ক্রিনে ভেসে আসছে। সবগুলো আরহানের নাম্বার থেকে এসেছে। আমি যে এতটাই গভীর খেয়ালে ছিলাম, আরহানের কলের শব্দ অবধি আমার কর্ণকুহরে প্রবেশ করেনি।
নিশা এখনো আমার সামনে দাঁড়িয়ে আছে। আমার কথা বলা শেষ হতে দেখে, নিশা বলে উঠলো,“ভাবি! চলো নিচে যাই, মা ডেকেছে।”

নিচে এসে দেখলাম রুপ আপু সোফায় বসে আছে। আমাকে এখানে আসতে দেখে আপু নিঃশব্দে প্রস্থান করলো। আমি ছোট্ট করে একটা শ্বাস ফেললাম। বুঝিনা রূপ আপুর আমাকে নিয়ে এত সমস্যা কিসের?
আমি এগিয়ে গিয়ে মায়ের কাছে বসলাম। মুচকি হাসলেন মা। সামনে একটা বক্স রয়েছে। আমার দিকে এগিয়ে দিয়ে বললেন,“এটা আমার শাশুড়ি মা আমাকে দিয়েছিল। তোমার জন্য যত্ন করে রেখেছিলাম। এখন থেকে এটা তোমার।”
বক্সটি খুলে দেখি সেখানে বেশ কিছু গহনা রয়েছে। নিতে নাকোচ করে উঠলাম। আমার এমনিতেই এসব ভারী গহনা পছন্দ না। অপ্রস্তুত লাগে নিজেকে।
“মা এগুলো এতবছর আপনার কাছে ছিল, আপনার কাছেই রাখুন না। আমি এগুলো সামলাতে পারবো না।”
মা জোর করেই দিয়ে দিলেন। বললেন,“অধিকার আছে তোমার এতে।”
_________________________
বিকেল গড়িয়ে সন্ধ্যে হয়ে এসেছে। পাখিরা সব নিজ নিজ নীড়ে ফিরে যাচ্ছে। আর আমি ব্যালকনিতে দাঁড়িয়ে তাদের আনাগোনা দেখছি। আরহান এসেছেন কিছুক্ষণ আগেই। ফ্রেশ হয়ে আমার পাশেই দাঁড়িয়ে রয়েছেন। আজ আরহানের প্রতি ভয় হচ্ছে না। কোনো সংকোচ নেই। যা আছে তা হচ্ছে লজ্জা। এভাবে এত জলদি কেউ আমার মনে স্থান নিয়ে নেবে, ভাবিনি আমি। পিনপতন নীরবতার মাঝে যেনো আমার হৃদযন্ত্র উচ্চস্বরে বেজে যাচ্ছে।
কিছুক্ষণ বাদে আরহান নিস্তব্ধতা কাটিয়ে বলে উঠলেন,“কখনো ভুল বোঝোনা আমায়। আমি তোমার ভালোর জন্যেই সব করছি।”
আমি ভ্রু কুঁচকে আরহানের দিকে তাকালাম। কি ভুল করেছেন উনি! আমাকে ব্ল্যাকমেইল করে বিয়ে করেছেন, এটা ভুল? তবে বলবো আপনি কোনো ভুল করেননি। “ভালোবাসায় সব জায়েজ” কথাটিতে বিশ্বাসী আমি। আর আপনার ভালোবাসাটাও বিশ্বাস করি।
আমি হয়তো মেনে নিতাম না সম্পর্কটা। কিন্তু, আরহান আমার সামান্য ক্ষতি করেননি। উল্টো আমাকে না পাওয়া অনেক ভালোবাসা দিয়েছেন। একজন মা দিয়েছেন। একজন ছোট বোন দিয়েছেন। আর আমার আকাশের চাঁদ দিয়েছেন। ব্যক্তিগত চাঁদ। মেনে না নেওয়ার প্রশ্নই উঠে না। হয়তো মানিয়ে নিতে একটু সময় লাগবে। এই যা!
আরহান আবারও চুপ মেরে গেলেন। নিশার কাছ থেকে শুনেছি, আরহান নাকি কথা কম বলেন। তবে আমার সাথে অনেক কথা বলেছেন। কেনো?
মনের প্রশ্নটা মুখে এনে ফেললাম,“আপনি আমার সাথে এতো কথা বলেন, অথচ বাকিদের সাথে কেনো বলেননা?”
“মনের ভাব ব্যাক্ত করার সঠিক ঠিকানা পেয়েছি বলে।”
বড্ড ভারী ও কঠিন একটা বাক্য। অবুঝ চোখে তাকালাম আরহানের পানে। আমার এরূপ চাহনি দেখে হাসলেন আরহান। কি সুন্দর সেই হাসি! উনার এই হাস্যোজ্জ্বল মুখের দিকে তাকালে যে কোনো নারী মন হারাবে। হয়তো আমিও…

___________________
দুদিন ধরে ঘরবন্দী রুশী। নিজ ইচ্ছেতেই বেরোচ্ছে না ঘর থেকে। চুপচাপ থাকা যেনো স্বভাব হয়ে গিয়েছে। সেদিন ভার্সিটি থেকে ফিরে সোজা বীনির বাড়ি এসেছিলো রুশী। কিন্তু বীনিকে পায়নি। বীনির ছোট মা বলেও নি বীনি কোথায় আছে। রুশী খুব করে বীনিকে সেই মুহূর্তে কাছে চেয়েছিলো। কিন্তু পায়নি। তখন থেকেই নির্বাক হয়ে নিজ কক্ষে বসে আছে। এর মধ্যে রুশীর মা এসে খাইয়ে দিয়ে যায়। রুশী প্রায়শই তার মায়ের দিকে করুন চাহনি নিক্ষেপ করে। এই চাহনির মানেটা বুঝলো না তার মা।
জীবনের মানে এখন তার কাছে মৃত্যু। যে মরে যায়, সে বেঁচে যায়। যে বেঁচে থাকে, সে প্রতি মুহূর্তে তিলে তিলে মরতে থাকে। রুশী মরছে। প্রতিটি মুহূর্তে মরণ যন্ত্রণা অনুভব করছে। এর মধ্যে একবার ভেবেছিলো, ওর বাবাকে অয়নের কথা বলবে। কিন্তু কিভাবে বলবে, সে তার বেস্ট ফ্রেন্ডকে ভালোবাসে, যে এখনও বাপের টাকায় ঘুরে, ফিরে, খায়, পড়ে। যে প্রতিষ্ঠিত না, মাত্র অনার্স থার্ড ইয়ারে পড়ছে। তার বাবা মা তো কাঁধ থেকে বোঝা সরাতে চাচ্ছে।
বার বার রুশীর মনে পড়ছে অয়নকে। সেই পুরোনো স্মৃতি গুলোকে। আবারো কেঁদে দিলো রুশী। কাঁদতে কাঁদতে বলে উঠলো,“ধিক্কার জানাই নিজেকে। ভালোবাসতে বাসতে সীমাহীন ভালোবাসা দিয়ে ফেললাম, তবুও মুখ ফুটে তাকে ভালোবাসি বলতে পারলাম না। তার আগেই হারিয়ে গেলো সে, হারিয়ে গেলাম আমি। দুজন দুজনার চেয়ে বহুদূরে। বড্ড দেরি করে ফেললাম আমি।”

__________________
ডোর নক করার সাউন্ড পেয়ে আরহান দেখতে গেলো। সাথে আমিও গেলাম। দরজা খুলতেই সেখানে নিশার হাস্যোজ্বল মুখটা দেখতে পেলাম। মেয়েটা এমনিতে হাসি খুশি। তবে এখন যেনো, এক্সট্রা হাসি নিয়ে রেখেছে ঠোঁটে।
আরহান ভ্রু কুচকে জিজ্ঞেস করলো,“কি হয়েছে?”
“ভাইয়া! মাহী আপু এসেছে। জলদি নিচে এসো তোমরা।”
নিশা কথাটা বলেই চলে গেলো। আরহানের চেহারায় ও একটা খুশির ভাব এসেছে। আমি জানিনা মাহী কে। তবে যতটুকু মনে হচ্ছে, এদের খুব কাছের কেউ হবে হয়তো। জিজ্ঞেস করলাম আরহানকে,“মাহী কে?”
“আমার চাচাতো বোন। খুব ভালো মনের। কারো কষ্ট দেখতে পারে না, আবার খুব সহজেই সবার সাথে মিশতে পারে।”
“চাচাতো! আপনার কি আরো চাচা আছে?”
আরহান “না” বলেই আবার বললেন, “রূপের ছোট বোন ও।”
আমি এবার বেশ জোড়ে সোরেই “কিহ!” বলে উঠলাম। আমার বিশ্বাস হচ্ছে না। না হবার সবচেয়ে বড় কারণটা হচ্ছে, বড় বোনকে দেখলেই বিরক্তিতে সবার কপাল কুঁচকে আসে, আবার ছোটটাকে দেখলেই ঠোঁটে হাসি ফুটে উঠে। একদম অবিশ্বাস্য!
আরহান আবারও হাসলেন। বললেন, “রূপ খারাপ না। আমাকে ভালোবাসে বলে তোমাকে সহ্য করতে পারে না। এইটুকুই।”
আমি জানতাম না এটা। বুঝতেও পারিনি। তবে ভালোবাসা না পাবার কষ্টটা অনুভব করতে পারছি। আমিওতো পরিবারের ভালোবাসা পাইনি।
“এখন নিচে চলো।”—বলেই আরহান আমার একহাত নিজের হাতের ভাজে নিলেন। বলার প্রয়োজন বোধ করেননি। এটাই হয়তো অধিকার বোধ। হাতের দিকে তাকিয়ে আরহানের পিছু পিছু যাচ্ছি। আমি উনার বড় বড় পায়ের সাথে পা মিলিয়ে হাঁটার চেষ্টা করছি। কিন্তু পারছি কই? শেষমেষ বলেই ফেললাম,“একটু ধীরে হাঁটুন না!”
আরহান থেমে গেলেন। এরপর ধীরপায়ে হাঁটা দিলেন। আমিও এলাম।
একটা অন্যরকম শান্তি অনুভব করছি। এখন মনের মাঝে একটা কথায় আসছে,“এই সময়টা এখানেই থমকে গেলে পারতো। পথটা আরো একটু দীর্ঘ হলেও পারতো।”

“ভাইয়া! ভালো আছো?”
মাহীর প্রশ্নে আরহান মৃদু কন্ঠে “হুঁ” বললেন। মাহী এবার আমার দিকে তাকালো। আমি এক পলকে মেয়েটিকে অবলোকন করে নিলাম। পরনে লং কুর্তি, সাদা রঙের। ফরসা গায়ের রং। কানে ছোট ঝুমকা, কপালে কালো টিপ। লম্বা চুলগুলো খুলে রাখা। চেহারায় বাঙালি ভাব দৃশ্যমান । রূপ আপুকে দেখেই বিদেশি বোঝা যাচ্ছিলো। কিন্তু মাহী পুরো আলাদা।
আমাকে কিছুক্ষণ তীক্ষ্ণ দৃষ্টিতে দেখলো। হঠাৎ ঠোঁটে হাসি ফুঁটিয়ে বললো,“তুমি ভাবি!”
আমি মাথা দুলিয়ে “হ্যাঁ” বললাম। হুট করেই মাহী আমাকে জড়িয়ে ধরলো। আমি হতভম্ব বিমূঢ় হয়ে দাঁড়িয়ে আছি। মাহী আমাকে ছেড়ে দাঁড়িয়ে বললো,“তোমাকে ভালো লেগেছে আমার। আর আমার যাদেরকে ভালো লাগে, তাদেরকে নিজের কাছের মানুষ ভাবি। তুমিও আজ থেকে আমার কাছের।”
আমি অবাক চোখে তাকিয়ে আছি। বাংলা ও একদম স্পষ্ট। রূপ আপু আর মাহী সম্পূর্ণ আলাদা। আসলেই আলাদা।
ওদিকে রূপ আপু আমাদের দেখে হুট করেই রেগে গেলো। মাহীর হাতটা ধরে নিজের রুমে নিয়ে গেলো। যাবার আগে বলে গেলো,“এতো দূর থেকে এসেছে, ফ্রেশ হয়ে রেস্ট নিক। পরে কথা হবে।”

“কি দিভাই! এখানে আনলি কেনো আমাকে?”
মাহীর প্রশ্নের প্রেক্ষিতে রূপ ওকে ধমকিয়ে বলে উঠলো,“তুই এখানে ওদের আলাদা করতে এসেছিস নাকি আমার থেকে ওকে আলাদা করতে?”
মাহী কিছু বলতে যাবে, তার আগেই রূপ পুনরায় বলে উঠলো,“আরহানকে যে করেই হোক, আমার হতেই হবে।”
“দেখ দিভাই! ভাগ্যে বিশ্বাসী হ। ভাইয়া তোর ভাগ্যে নেই। তাছাড়া তুই তো ওকে ভালোবেসেছিস। আর ভাইয়া ঐ মেয়েটিকে। ভালোবাসার মানুষটি ভালো থাকুক, এই তো চাওয়া, তাইনা? সে যেখানেই, যার কাছেই ভালো থাকুক।”
চিল্লিয়ে উঠলো রূপ,“আরহানকে আমার চাই’ই চাই। আমি ওকে অন্য কারোর হতে দেখতে পারবো না। এজন্য যদি আরহানকেই শেষ করতে হয়, করে দেবো।”
মাহী থমকে গেলো। বেশ কিছুক্ষণ নিরবতা পালন করে বলে উঠলো,“এসব ভুলে যা। ভাইয়া আর ভাবির মাঝে ঝামেলা ক্রিয়েট করিস না। ভাইয়ার ক্ষতি করিস না। আগেই ওয়ার্ন করে দিচ্ছি। নাহলে খারাপ হয়ে যাবে।”

___________________
দুদিন ধরে সমস্ত লোক লাগিয়ে তৃষ্ণা হন্যে হয়ে খুঁজে যাচ্ছে বীনিকে। শহরের একটা কোণাও বাদ রাখেনি। এমনকি শহরের বাইরেও লোক পাঠিয়ে দিয়েছে ইতিমধ্যে। হঠাৎ তৃষ্ণার মস্তিষ্কে এলো, আরহান লুকিয়েছে? ওর বাড়ির ঐ মেয়েটা কি বীনি ছিলো?
সম্ভাবনা ৫০% আছে।

এখন গভীর রাত। ঘড়িতে বাজে রাত দেড়টা। এমন সময় আরহানের নম্বরে কল এলো। আমিই আগে জাগনা পেলাম। আরহান কে হালকা ধাক্কিয়ে ঘুমু ঘুমু কন্ঠে বলে উঠলাম,“আপনার ফোন বাজছে। দেখুন না!”
আরহান একটু বিরক্ত হয়ে ফোনটা রিসিভ করলো। আননৌন নম্বর। রিসিভ করতেই ওপাশ থেকে বলে উঠলো, “বীনিকে তোর কাছে লুকিয়ে রেখেছিস তাইনা? ভালোয় ভালোয় ফিরিয়ে দে। আমার জিনিস আমার কি করে রাখতে হয় জানা আছে। ফিরিয়ে দে।”
“হ্যাঁ! ও আমার কাছে। নাও, ইউ ক্যান ডু হোয়াট এভার ইউ ওয়ান্ট।”

চলবে…!…!

(পারমিশন ব্যতীত কপি নিষিদ্ধ..!)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here