অপেক্ষারা পর্ব -৪২+৪৩

#অপেক্ষারা
৪২+৪৩
লেখা : অতন্দ্রিলা আইচ

নাজ ক্লাস নাইনে থাকতে স্যার একদিন ক্লাসে সকলকে বোর্ডের কাছে ডেকে অংক সমাধান করতে দিচ্ছিলেন। তিনি মুখে প্রশ্ন করছেন আর সকলে একে একে বোর্ডে লিখে তা সমাধান করছে। নাজের ভাগ্যে পড়লো পরিমিতির একটা অংক।

স্যার গম্ভীর গলায় প্রশ্নটি বললেন, “একটি বর্গক্ষেত্রের পরিসীমা একটি আয়তক্ষেত্রের পরিসীমার সমান। আয়তক্ষেত্রটির দৈর্ঘ্য প্রস্থের তিনগুণ এবং ক্ষেত্রফল সাতশ আটষট্টি বর্গমিটার। প্রতিটি চল্লিশ সেন্টিমিটার বর্গাকার পাথর দিয়ে বর্গক্ষেত্রটি বাঁধতে কয়টি পাথর লাগবে?”

নাজ মনোযোগ দিয়ে প্রশ্নটি শুনলো। তারপর অতি স্বাভাবিক গলায় বলল, “স্যার, আমি ওই বর্গাকার ক্ষেত্রটা পাথর দিয়ে বাঁধবোই না। শুধু শুধু ঝামেলা বাড়িয়ে লাভ কী বলুন?”

স্যার কয়েক মুহূর্ত হতবাক হয়ে তাকিয়ে ছিলেন নাজের দিকে। কত বড় সাহস! শিক্ষকের সঙ্গে ফাজলমি। সাধারণত শিক্ষার্থীরা অংক পারলে বোর্ডে সমাধান করছে, না পারলে স্যারের সাহায্য নিচ্ছে। তবে বরাবরই সকলের থেকে ব্যতিক্রম নাজ। মেয়েটা যে ক্লাসেই পড়ে পাগলামী-হইহুল্লোড়ে মাতিয়ে রাখে।

এমন পাগলাটে ছাত্রীর কাছ থেকে শিক্ষক-শিক্ষিকা, আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশীর তেমন একটা প্রত্যাশা থাকে না। নাজের প্রতি সকলের মনোভাবটা এমন ছিল – মেয়েটা কোনমতে পাশ করে আসতে পারলেই হলো।

তবে এখন আর সেই মনোভাবের কিছুই অবশিষ্ট নেই। এইচএসসিতে নিজেকে প্রমাণ করে দেখিয়েছে। কিছুদিন আগে আবারও প্রমাণ করে দেখালো তার স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়ে। তাও আবার আইবিএতে। এমন অনেক মানুষ আছে যারা পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পায় না। পেলেও পছন্দের বিষয় নিয়ে লেখাপড়া করতে পারে না। কিন্তু নাজ পারছে। নিজেকে মাঝে মাঝে ভীষণ ভাগ্যবতী বলে মনে হয় তার।

ক্যাম্পাসটা সত্যিই অসাধারণ। নাজের কাছে এই জায়গাটা একটা রাজপ্রাসাদের থেকে কম কিছু মনে হয় না। কতশত মানুষের কতশত স্বপ্নের সাক্ষী হয়ে আছে এই ক্যাম্পাস তার কোনোই হিসাব নেই। নাজের কাছে একটা বাড়তি ভালোলাগার কারণ হলো এই একই ক্যাম্পাস থেকে পাস করেছিল সায়েম। ভর্তি পরীক্ষায় টিকে যাওয়ার পর সায়েম তাকে এখানে নিয়ে এসেছিল ক্যাম্পাসটা ঘুর দেখানোর জন্যে।

অনেকটা সময় পার হয়ে গেছে। ইতোমধ্যেই ক্যাম্পসে বেশ ভালোই পরিচিতি পেয়ে গেছে নাজ। ভালো ছাত্রী বলে, সকলে একটু বেশিই খাতির করে। তবে যাই হয়ে যাক, নাজের পাগলাটে স্বভাবটা এখনও হয়ে গেছে। সুযোগ পেলে শিক্ষকদের সঙ্গে ফাজলামি করতে একটুও ভুল করে না।

ছোটবেলা থেকে সকলের মুখে শুনে এসেছে, ইউনিভার্সিটি জীবনে না-কি স্বস্তির নিঃশ্বাস ফেলা যায়। পড়ালেখায় তেমন একটা চাপ নেই। আসলেই তাই। এই সময়টা বেলা ফুরিয়ে যাওয়ার পরেও বন্ধুদের নিয়ে আড্ডা দেওয়ার, ডানা মেলে উড়তে শেখার, বড় বড় দায়িত্ব নিতে শেখার।

নাজ যেখানেই যায়, দুয়েকটা ভালো বান্ধবী তার ঠিকই জুটে যায়। ইউনিভার্সিটি জীবনে তার দুই ভালো বান্ধবীর নাম হলো তুবা আর নওরীন। মাঝে মধ্যে অবশ্য মনে হয় তুষিও এখানে থাকলে ভালো হতো। চাইলেই ওর সঙ্গে ক্যাম্পাসজুড়ে বিচ্ছুগিরি করে বেড়ানো যেত। বিচ্ছুগিরি ব্যাপারটা একা একা করলে ঠিক জমে না। তুষি পড়ছে একটা প্রাইভেট ইউনিভর্সিটিতে। আগেকার মতো রোজ রোজ মেয়েটার সঙ্গে দেখা না হলেও ফোনে প্রায় আড্ডা জমে ওঠে।

এই মুহূর্তে নাজ দাঁড়িয়ে আছে এক ফটোকপির দোকানের সামনে। তার হাতে একটা কোকের ক্যান। তুবা আর নওরীন দোকানের ভেতরে তার নোটগুলোর ফটোকপি করছে। টপারের নোট বলে কথা! নাজ ভেবে পায় না তার নোটে এমন কী আছে যে সকলকে ফটোকপি করে নিয়ে যেতে হবে।

নাজ বিরক্ত গলায় বলল, “তোদের হলো?”

নওরীন দোকানের ভেতর থেকেই উঁচু গলায় বলল, “পাঁচ মিনিট দোস্ত!”

“তাড়াতাড়ি কর, আমি টিউশনিতে যাবো!”

ফার্স্ট ইয়ারে ওঠার পর থেকেই সকলে একটু একটু করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে শেখে। হতে পারে তা টিউশনি করে কিংবা পার্ট টাইম চাকরি করে। বিবাহিত বলে নাজ ঘরে হাত গুটিয়ে বসে থাকবে না-কি? ক্লাস শুরুর পর পরই ঠিক করলো টিউশনি করবে। ভেবেছিল সায়েম হয়তো বারণ করবে, বলবে “কী দরকার বাইরে অযথা সময় নস্ট করে, তাড়াতাড়ি বাড়ি ফিরে পড়তে বসবে।”

কিন্তু সায়েম সেসব কিছুই বলেনি। উল্টো নাজকে উৎসাহ দিয়েছে। তার মতে একটা মেয়ে জন্মের পর বাবার ওপর আর বিয়ের পর স্বামীর ওপর নির্ভরশীল থাকবে, এমন ধারণা আজকাল আর চলে না। টিউশনি করে নাজ বেশ ভালোই কামাচ্ছে। তবে নিজের জন্যে খুব একটা খরচ তার কোনোকালেই করে হওয়া ওঠেনি। ছোটখাটো আবদারগুলো পূরণের জন্যে তার ভালোবাসার মানুষটা তো রয়েছেই। তাই টিউশনি করে নাজ যে টাকা পায় পুরোটাই মাকে পাঠিয়ে দেয়।

নাজের দুই ছাত্র -ছাত্রী অয়ন এবং সুপ্তি ভাই-বোন। অয়ন ক্লাস সিক্সে পড়ে আর সুপ্তি নাইনে। অয়ন ছেলেটা পড়াশোনায় ভালো তবে হাবভাব রোবটের মতো। মনে হয় যেন পেছন থেকে কেউ একজন বোতাম টিপে তাকে চালনা করছে। বোতাম টিপে হাসতে বললে হাসছে, কথা বলতে বললে বলছে।

তবে সুপ্তি মেয়েটা তার ঠিক বিপরীত। মেয়েটার মধ্যে নাজ নিজেকে খুঁজে পায়। প্রাণচাঞ্চল্যতা, সর্বক্ষণ ঠোঁটে লেগে থাকা প্রচ্ছন্ন হাসি আর একটু পর পর ফাজলামি। সবকিছুতেই নাজের সঙ্গে তার বেশ মিল আছে। পড়ার ফাঁকে ফাঁকে সুপ্তির সঙ্গে নানান বিষয়ে গল্প করা যায়।

দুজনে একই বাড়িতে থাকলেও একসঙ্গে পড়তে চায় না। কথায় কথায় দুই ভাইবোনের মধ্যে ঝগড়া বাঁধে। পড়তে বসলে ম্যামকে নিয়ে রীতিমত কাড়াকাড়ি বেঁধে যায়। নাজ অয়নকে কিছু বোঝাতে গেলে সুপ্তি ডাকাডাকি করে অস্থির হয়ে যায়, আর সুপ্তিকে কিছু বোঝাতে গেলে অয়ন গাল ফুলিয়ে থাকে।

তাই তাদের মা নিয়ম করে দিয়েছেন, সপ্তাহে রবিবার আর মঙ্গলবার নাজ কেবল সুপ্তিকে পড়াবে এবং সোমবার আর বুধবার অয়নকে। আজ মঙ্গলবার। সুপ্তিকে পড়ানোর পালা। একই পরিবারের দুজনকে পড়ানোর একটা সুবিধা হলো খুব অল্প সময়েই নাজ তাদের পরিবারের একজন হয়ে উঠেছে। তাদের মা আনোয়ারা খাতুন নাজকে ভীষণ পছন্দ করেন।

আজ সুপ্তিকে পড়াতে শুরু করার কিছুক্ষণ পর আনোয়ারা বেগম পড়ার ঘরে এসে বললেন, “নাজ আমি একটু বাইরে যাচ্ছি, মা। তোমার পড়ানো শেষ হতে হতে চলে আসবো। ভেতরে অয়ন ঘুমাচ্ছে, বিচ্ছু দুটোকে দেখে রেখো।”

নাজ হাসিমুখে বলল, “ঠিক আছে খালা, আপনি কোনো চিন্তা করবেন না।”

“তুমি আছো দেখেই তো ভরসা। অন্য কেউ হলে তো বাচ্চাদের রেখে এভাবে যেতে পারতাম না।”

শিক্ষক হিসেবে নাজ বেশ দায়িত্বশীল। পড়াতে আসার আগের দিন যে বিষয়ে পড়াবে তার নোট লিখে নিয়ে আসে। নিজের হাতের লেখার খুব একটা ভক্ত না হওয়ায় সায়েমের ল্যাপটপে টাইপ করে আবার প্রিন্টও করিয়ে আনে।

নাজ হ্যান্ডব্যাগ থেকে একটা নোট বের করে বলল, “সুপ্তি! এই নাও, আমি মাক্রস্ক্রিনিং আর মাইক্রস্ক্রিনিং মধ্যে পার্থক্য লিখে এনেছি। এটা কিন্তু মোস্ট ইম্পর্ট্যান্ট, বইয়ে কোথাও পার্থক্য দেওয়া নেই।

সুপ্তি নোটের দিকে চোখ বোলাতে বোলাতে বলল, “এটা মুখস্ত করতে হবে, তাই তো?”

নাজ কড়া গলায় বলল, “না, একদমই না! তোমাকে আগেই বলেছি, এসব মুখস্ত-টুখস্ত আমি পছন্দ করি না। বারবার পড়বে, তাহলেই দেখবে পরীক্ষার হলে চোখের সামনে ভাসছে। এখন নতুন চ্যাপ্টার বের করো।”

সুপ্তি বইয়ের পাতা ওল্টাতে ওল্টাতে বলল, “ম্যাম?”

“হুঁ?”

“আপনি কখনো প্রেম করেছেন?”

এইটুকু মেয়ের মুখে প্রেমের কথা শুনতেই নাজের চোখদুটো বড় বড় হয়ে উঠল। তবুও মুহূর্তেই নিজেকে সামলে নিয়ে বলল, “না।”

“কেন?”

“প্রেম কী বুঝে ওঠার আগেই আমার মা আমাকে ধরে বিয়ে দিয়ে দিয়েছে।”

সুপ্তি করুণার স্বরে বলল, “আহারে। আপনার কখনো প্রেম করতে ইচ্ছাও করেনি?”

“না।”

“আমার তো ইচ্ছা হয়। জানেন, আমার সব বান্ধবীদের বয়ফ্রেন্ড আছে। ওরা প্রতিদিন ক্লাস শেষে বয়ফ্রেন্ডের নিয়ে ঘুরতে যায়।”

“মানুষের তো অনেক ইচ্ছাই থাকে। তবে আমার মতে সব ইচ্ছা পূরণ হওয়া ঠিক নয়।”

“মানে?”

নাজ কঠিন গলায় বলল, “মানে প্রেম-ট্রেমের ইচ্ছা মাথা থেকে ঝেড়ে ফেলো।”

সুপ্তি অসহায় গলায় বলল, “কিন্তু কেন?”

“সবকিছুর একটা বয়স আছে সুপ্তি। তোমার এই বয়সটা হলো নিজেকে জানার, নিজের চারপাশের সবকিছুকে জানার। প্রেম করার বয়স তো পড়েই আছে।”

“আপনি এখনো ব্যাকডেটেডই রয়ে গেলেন ম্যাম। আজকাল যেখানে বাচ্চাকাচ্চারা দশ বছর বয়সেই মাচুয়েড ম্যাচিউরড হয়ে যাচ্ছে। সেখানে আমার বয়সে প্রেম করাটা তো নরমাল।”

“আচ্ছা, মনে করো তুমি একজনকে ভীষণ পছন্দ করো, সেই মানুষটাও তোমাকে পছন্দ করে। কিন্তু একটা সময় পর তার সেই ভালোলাগাটা আর থাকলো না। সে এখন আর তোমাকে পছন্দ করে না, অন্য কাউকে করে। তখন তুমি কষ্ট পাবে না।”

সুপ্তি কী যেন ভেবে হ্যাঁ-সূচক মাথা নাড়লো।

নাজ বলল, “কী দরকার শুধু শুধু কষ্ট পেয়ে? প্রেম জিনিসটা এমনিতেও আজীবন থাকে না। তার থেকে বরং লেখাপড়ায় মন দাও।”

সুপ্তি আক্ষেপের সুরে বলল, “তাই বলে জীবনে একটা প্রেমের অভিজ্ঞতাও থাকবে না?”

“প্রেমের অভিজ্ঞতা থাকার মধ্যে গর্বের কিছু নেই।”

নাজ লক্ষ করলো মেয়েটা কেমন উদাস ভঙ্গিতে বইয়ের দিকে তাকিয়ে রয়েছে। তার কথাগুলোতে সম্ভবত চূড়ান্ত আশাহত হয়েছে।

নাজ তাকে সহজ করতে বলল, “মন খারাপ করো না সুপ্তি। তুমি বরং এক কাজ করো, প্রেম-ট্রেম না খুঁজে একজন ভালোবাসার মানুষ খোঁজো।”

সুপ্তি ভ্রুযুগল সামান্য কুঁচকে বলল, “কী যে বলেন আপনি ম্যাম। প্রেম আর ভালোবাসা তো একই জিনিস!”

“মোটেই না। প্রেম হলো ক্ষণিকের আকর্ষণ। আজ আছে কাল নেই টাইপ। কিন্তু ভালোবাসা মনের তীব্র এক অনুভূতি। এই অনুভূতি মনে একবার এলে আর কখনো চলে যায় বলে মনে হয় না।”

“আপনি কাউকে ভালোবাসেন।”

নাজ হ্যাঁ-সূচক মাথা নাড়ল।

“কাকে?”

নাজ হেসে বলল, “এত পাকা পাকা কথা বুঝতে পারো অথচ এতটুকু বুঝতে পারো না? মা যার সঙ্গে আমাকে ধরে বিয়ে দিয়ে দিয়েছে, তাকে!”

পড়ানো শেষে নাজ সোজা চলে গেল সায়েমের অফিসে। সুপ্তিদের বাড়ি থেকে অফিসটা বেশ কাছেই। দিনশেষে ঠিক এই সময়টার জন্যে অপেক্ষা করে থাকে সে। দিনের সকল ক্লান্তির অবসান ঘটে মানুষটার মুখের দিকে তাকাতেই। পড়ানো শেষ হতে হতে সন্ধ্যা হয়ে যায়। এই ঘুটঘুটে অন্ধকারে নাজের একা একা বাড়ি ফেরায় সায়েমের কড়া নিষেধ আছে। তাই পড়ানো শেষে নাজ তার অফিসে গিয়ে অপেক্ষা করে। সায়েমের কাজ শেষে দুজনে একসঙ্গে বাড়ি ফেরে।

সাততলা বিল্ডিংয়ের এই অফিসটা জাকজমকতায় পরিপূর্ণ। প্রতিটা কোণে কোণে দামী চিত্রকর্ম আর শোপিসের ছড়াছড়ি। দরজাগুলোতে আবার সুনিপুণ কারুকাজ। গোটা অফিসজুড়ে সেন্ট্রাল এসি। তাই এলেই মেজাজটা ফুরফুরে হয়ে যায়।

সায়েমের কেবিনের সামনে ব্যস্ত ভঙ্গিতে পায়চারি করতে দেখা যাচ্ছে তার সেক্রেটারি রিয়াজুল সাহেবের। এই লোকটার নিজের কেবিন থাকলেও বেশির ভাগ সময় সায়েমের কেবিনের সামনেই কেন ঘোরাঘুরি করে কে জানে? একদিন জিজ্ঞেস করে দেখতে হবে।

নাজকে দেখতে পেয়েই রিয়াজুল সাহেব আন্তরিক ভঙ্গিতে বললেন, “ভাবি ভালো আছেন?”

“জি। আপনি ভালো আছেন রিয়াজ ভাই?

“এই তো চলছে।”

“উনি ব্যস্ত?”

“না, ভেতরে চলে যান ভাবি।”

সায়েমের সঙ্গে অফিসে কেউ দেখা করতে চাইলে অ্যাপয়েন্টমেন্ট, পারমিশন কতশত ধাপ যে পাড় করতে হয়! কিন্তু সেসব নিয়মের কিছুই নাজের বেলায় খাটে না। তার কেবিনে ঢুকতে সামান্য অনুমতিরও প্রয়োজন হয় না নাজের। ছেলেটার সবকিছুর ওপরেই যে তার আঠারো আনা অধিকার আছে।

কেবিনের ভেতরে ঢুকতেই নাজ দেখতে পেল সায়েম একদৃষ্টিতে কম্পিউটারের দিকে তাকিয়ে কী যেন টাইপ করছে। আশেপাশের কোনোকিছুর দিকেই খেয়াল নেই। নিমিষেই প্রশান্তির মৃদু হাওয়া বয়ে গেল নাজের গা জুড়ে। কারও উপস্থিতির টের পেয়ে সায়েম চোখ তুলে তাকাতেই তার ঠোঁটজুড়ে ফুটে উঠলো সেই জাদুকরী হাসি। নাজের বুকটা ধক করে উঠলো। একটা ছেলে মানুষকে হাসলে এত সুন্দর লাগবে কেন? হাজার যন্ত্রণা বিনাবাক্য ব্যয়ে সহ্য করা যায় কেবলমাত্র এই হাসিটা দেখার জন্যে।

নাজ প্রশান্ত গলায় বলল, “আপনাকে বিরক্ত করতে চলে এলাম!”

সায়েম ঠোঁটজুড়ে সেই হাসিটা বজায় রেখেই বলল, “ভালো করেছ। অনেকক্ষণ ধরেই বিরক্ত হতে ইচ্ছা করছিল।”

সায়েম উঠে এসে শক্ত করে জড়িয়ে ধরলো নাজকে। এর আগেও তো কতবার মানুষটার বাহুডোরে আটকা পড়েছে নাজ। তবে প্রতিবারই যেন প্রথমবারের মতো শিহরণ খেলে যায় সমস্ত শরীর জুড়ে। মনে জাগে এক অদ্ভুত স্নিগ্ধতামাখা অনুভূতি।

হঠাৎই নাজের চোখ পড়লো সায়েমের ডেক্সের ওপরে। একগাদা ফাইল-পত্র ছড়িয়ে ছিটিয়ে আছে। সায়েম এমনিতে খুবই গোছানো একটা ছেলেটা। বাসায় তার একটা জিনিসও কখনো এদিক-ওদিক হয় না। তবে কাজের সময় সেই গোছালো স্বভাবটা বজায় রাখা সম্ভব হয় না।

নাজ সায়েমকে ছেড়ে ফাইলগুলো গোছাতে গোছাতে বলল, “ইশ! কী অবস্থা করে রেখেছেন ডেক্সের? এভাবে কাজ করা যায়?”

সায়েম কিছুই বলল না। তার মুগ্ধ দৃষ্টি আটকে রইল নাজের ব্যস্ততার দিকে।

সায়েম কাকে যেন ফোন করে বলল, “আমার রুমে একটা গ্রিলড স্যান্ডউইচ আর কোল্ড কফি পাঠিয়ে দাও তো!”

এই অফিসের গ্রিল স্যান্ডউইচ আর কোল্ড কফির তুলনা হয় না। প্রতিদিন এসে নাজ এই একটা জিনিসই খায়। নিজের প্রিয় মানুষটার পছন্দগুলো বেশ ভালো করেই জানে সায়েম।

নাজ শান্ত ভঙ্গিতে বসতে বসতে বলল, “তোমার আজ দেরি হবে না?”

এই শুরু হলো নাজের আপনি-তুমির জগাখিচুড়ি। সায়েমকে পুরোদস্তর ‘তুমি’ ডাকা এখনো তার পক্ষে সম্ভব নয়। তাই মাঝে মাঝে আপনি আর মাঝে মাঝে তুমি। ব্যাপারটা যে সে ইচ্ছেকৃতভাবে করে তা নয়। একেকবার মুখ থেকে একেক ডাক বেরিয়ে আসে। ব্যাপারটার সঙ্গে সায়েম অবশ্য অভ্যস্তই হয়ে গেছে।

সায়েম আবারও কম্পিউটারের দিকে তাকিয়ে বলল, “হুঁ, একটু তো দেরি হবেই। এই উইকে তো আর অফিসে আসা হচ্ছে না। তোমার কোনো প্রবলেম হবে না তো?”

“না! আমার আবার কী প্রবলেম?”

সেই তখন এক মনে কাজ করেই যাচ্ছে সায়েম। তার ডেক্সের কিছু দূরেই নীল রঙের বিশাল এক সোফা। সেখানে পা দুটো ভাজ করে বসে আছে নাজ। একদৃষ্টিতে দেখছে মানুষটার কার্যক্রম। হঠাৎই নাজের চোখ পড়লো দেয়ালে ঝুলতে থাকা একটা পট্রেডের ওপর। এক শিল্পীর সুনিপুণ পেনসিলে আঁকা নাজের হাসৌজ্বল এক ছবি। কে বলবে, এই গম্ভীর রাগী ছেলেটার মধ্যে এত ভালোবাসা লুকিয়ে আছে? না হলে কেউ এভাবে বউয়ের ছবি নিজের অফিসের কেবিনে রেখে দেয়?

বাড়ি ফিরে আসতে আসতে আজ কিছুটা দেরিই হয়ে গেল। দরজা খুলে ভেতরে প্রবেশ করতেই একরাশ বিরক্তি ছড়িয়ে গেল নাজের মাঝে। পুরো ঘরজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে আছে এক রাশ কার্টুন। তার সাজানো-গোছানো সংসারটা কয়েকদিন ধরেই এলোমেলো হয়ে আছে। বুকশেলফের বই, শোকেসের প্লেট, বসার ঘরের শোপিস – সবকিছুই বন্দী হয়ে আছে নানান সাইজের কার্টুনে। যে জিনিসগুলো কার্টুনে রাখা যায় না, সেগুলো মুড়িয়ে রাখা হয়েছে বিশাল বিশাল পলিথিনে।

কাল তারা উঠবে নিজেদের ফ্ল্যাটে। এজন্যে বেশ কয়েক সপ্তাহ ধরেই গোছগাছ চলছে। নতুন নতুন কতগুলো ফার্নিচার কিনে সরাসরি ওই বাড়িতেই পাঠিয়ে দেওয়া হয়েছে। নাজ নিজে দাঁড়িয়ে থেকে সেগুলোর অবস্থান ঠিক করেছে। এ বাড়ির বাকি জিনিসগুলো কাল সকালে নিয়ে যাওয়া হবে।

হাতমুখ ধুয়ে নাজ ভিডিও কল করলো শাশুড়িকে। হাসনা বেগমের সঙ্গে তার সম্পর্কটা সাধারণ শাশুড়ি-বৌমার থেকে একেবারেই আলাদা। হাসনা বেগম নাজকে নিজের মেয়ের থেকেও হয়তো একটু বেশিই মনে করেন। ধমক দেন, শাসন করেন আবার ভালোওবাসেন। শাশুড়ি জাতির মানুষদের প্রধান সমস্যা হলো পুত্রবধূ ছেলেকে একটু অতিরিক্ত যত্ন করলেও তার গা জ্বলে ওঠে। তবে এক্ষেত্রে হাসনা বেগম ব্যতিক্রম। তিনি সবসময়ই নাজকে বলেন সায়েমের অতিরিক্ত খেয়াল রাখতে।

নাজ ভিডিও কলে তাকে ঘরের অবস্থা দেখাতে দেখাতে বলছে, “দেখুন আপনার ছেলের কান্ড! চামচ-টামচ আবার কার্টুনে নিতে হয় না-কি? একগাদা কার্টুন এনে এসব আমাকে দিয়ে গুছিয়েছেন।”

হাসনা বেগম বিজ্ঞ গলায় বললেন, “কার্টুন ছাড়া আর কীসে নেবে বৌমা? সায়েম তো ঠিকই করেছে। এই ব্যস্ততার মধ্যে ছেলেটার কথা শুনবে। ব্যস্ততা ছাড়াও, সবসময়ই বড়দের কথা শুনতে হয়।”

“আমি তো শুনিই!”

“আমি তো বলিনি যে শোন না। সায়েম কোথায়? ওকে দাও তো?”

সায়েম একরাশ কার্টুনের মাঝে বসে টিভিতে চ্যানেল ঘোরাচ্ছে। বাড়ির প্রায় সবকিছু খুলে রাখা হলেও টিভিটা এখনো দেয়ালের সঙ্গে আটকে আছে। নাজ তার পাশে বসে ফোনটা ধরিয়ে দিল সায়েমকে।

হাসনা বেগম আবারও তার বিজ্ঞ গলায় বলে উঠলেন, “শোন বাবা, দরকারি কাগজগুলো আগেই আলাদা করে রাখ। ওগুলো কারো কাছে দিবি না, সবসময় নিজের সঙ্গে রাখবি।”

সায়েম স্বাভাবিক ভঙ্গিতে বলল, “ঠিক আছে মা।”

“আর শোন, মিস্ত্রীদের তাড়া দিবি না। তাহলে দেখবি কিছু না কিছু ভেঙে ফেলছে।”

সায়েম স্বভাবসুলভ হেসে বলল, “শিফট করছি আমরা, আর টেনশনে অস্থির হয়ে যাচ্ছ তুমি। এত টেনশন কোরো না তো মা।”

“আচ্ছা করলাম না। শোন বাবা, তোদের দুজনের সঙ্গেই আমার জরুরি কথা আছে। বৌমা, মন দিয়ে শুনবে কিন্তু!”

নাজ বলল, “জি মা, বলুন।”

“আমি দিন দিন বুড়ি হচ্ছি, আমারও একটা শখ-আহ্লাদ আছে।”

নাজ ফিক করে হেসে উঠে বলল গলায় “সেকি মা? এই বয়সে আপনার আবার বিয়ে করার শখ হয়েছে?”

“আহ্ বৌমা! সবসময় ফাজলামি করবে না তো।”

“ফাজলামি করলাম কোথায়? আপনি তো আর অন্য কাউকে বিয়ে করবেন না, বাবাকেই করবেন। কনাকে বলি এবারের ঈদে সুন্দর একটা আয়োজন করতে। আমরা হইহুল্লোড় করে আবারও আপনাদের বিয়ে দিই।”

হাসনা বেগম বিরক্ত গলায় বললেন, “একটা জরুরী কথা বলতে শুরু করলাম, আর শুরু হয়ে গেল তোমার আজগুবি কথা। ধুর! আর কথাই বলবো না।”

“আচ্ছা আচ্ছা সরি! বলুন কী বলবেন?”

হাসনা বেগম দীর্ঘ এক নিঃশ্বাস ফেলে বললেন, “সেদিন আমার বড় আপা বাড়িতে বেড়াতে এসেছিল। ওর দুই নাতি-নাতনীদের নিয়ে। একটার বয়স পাঁচ আরেকটা তিন। কী সুন্দর ভাঙা ভাঙা গলায় দাদী ডাকে, শুনলেই প্রাণটা জুড়িয়ে যায়।”

সায়েম নির্বিকার ভঙ্গিতে বলল, “তাহলে তোমাকেও দাদী ডাকতে বলতে! সম্পর্কে তুমিও তো ওদের দাদী হও।”

“অন্যের নাতির মুখে দাদী ডাক শুনে লাভ কী? কোথায় আমার নিজের নাতি-পুতি থাকবে, ঘরজুড়ে কলকল করে বেড়াবে! বৌমা, আমি না হয় সায়েমের সঙ্গে কথায় পারবো না। কিন্তু তুমি তো বোঝো। বিয়ের কতগুলো বছর হয়ে গেল। তুমিই বলো, এই যে নতুন বাড়িতে যাচ্ছ, বাচ্চাকাচ্চা ছাড়া ঘরটায় ফাঁকা ফাঁকা লাগবে না?”

সায়েম বলল, “কী যে বলো মা! তোমার বৌমা তো নিজেই বাচ্চা। ঘর ফাঁকা ফাঁকা লাগার কী আছে?”

নাজ হতবিহ্বল দৃষ্টিতে তাকিয়ে রইল সায়েমের দিকে। এই ছেলেটার লাজ-লজ্জা দিন দিন উবে যাচ্ছে না-কি?

“নিজেই বাচ্চা মানে? আমি যখন তোকে পেটে ধরেছিলাম তখন আমার বয়স কত ছিল? সতেরো বছর!”

“তোমাদের যুগে ওসব লিগ্যাল ছিল মা। এই যুগে এসে সতেরো বছর এগারো মাস বয়সী বাচ্চা মেয়েটাকে বিয়ে করে যে জেলে যেতে হয়নি, এটাই ভাগ্য ভালো।”

সঙ্গে সঙ্গে খিলখিল করে হেসে উঠলো নাজ। এই কথাটা সায়েম এখনো মনে করে বসে আছে?

সায়েম ফোন রাখতেই নাজ হাসিমুখে বলল, “আপনার আমাকে এখনো বাচ্চা মনে হয়?”

সায়েম নিমিষেই একহাতে জড়িয়ে ধরে বুকের মধ্যে টেনে এনে বলল, “এখনো মানে? ইউনিার্সিটিতে উঠে কি নিজেকে খুব বড় মনে হয়?

“হুঁ।”

“শোনো নাজ, তুমি সবসময়ই আমার কাছে বাচ্চা থাকবে।”

নাজ হঠাৎই অন্যমনস্ক ভঙ্গিতে বলল, “মা তো ভুল কিছু বলছিল না।”

সায়েম প্রশ্ন-সূচক দৃষ্টিতে তাকালো নাজের দিকে।

“আপনার ইচ্ছা করে না, বাবা হতে?”

সায়েম হ্যাঁ-সূচক মাথা নেড়ে তার মাদকতাময় কণ্ঠে বলল, “করে তো। এই উইল বি দ্য হ্যাপিয়েস্ট অন দ্য ডে আই বেকাম আ ফাদার। কিন্তু এখন না।”

“কেন?”

“আমার বউটা নিজেই তো এখন বাচ্চা তাই। সে আগে বড় হোক, তারপর দেখা যাবে।”

(চলবে)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here