অবুঝ বেলার তুমি পর্ব ৭

#অবুঝ বেলার তুমি
নিলান্তিকা ইসলাম
পর্ব ৭
বিহান বাড়িতে না গিয়ে ভাইয়ের কাছে গেলো কলেজে।সেখানে গিয়েই জানালো তার বিয়ে ফিক্সড হয়ে গেছে।অঙ্কুর কিছুতেই বুঝতে পারছে না তার অমতে বাবা কিকরে এমন একটা সিদ্ধান্ত নিয়ে নিতে পারে?মাথায় প্রচুর রাগ নিয়ে সে বাড়ির উদ্দেশ্যে বেরোলো।আর তার পেছন পেছন বিহান।বিহান দৌড়াতে দৌড়াতে কিছু একটা বলছিলো কিন্তু অঙ্কুরের কানে যেনো কিছুই পৌছালো না।রাগে কান দিয়ে শুধু গরম ধোঁয়া বেরোচ্ছে।

বাসায় ঢুকেই সে বাবা বলে চেঁচাতে লাগলো।সৌমিক সেন বেরিয়ে বললেন,
____আমার মান সম্মান টাতো তোমার শ্বশুর বাড়ির লোকের কাছে রাখতে পারোনি।নতুন এসেছি এখানে এখন কি বাসার আশে পাশের মানুষের কাছে ও আমাকে হেয় করে রাখতে চাইছো?
____আগে আমার কথার জবাব দাও।আমার অজান্তে কিনা আমার বিয়েই ঠিক করে ফেললে?তাও আবার অচেনা অজানা একটা মেয়ের সাথে?যাকে আমি কোন ও দিন দেখিই নি?
____অচেনা হতো না অঙ্কুর!তোমাকে আমি আরো অনেকবার করে বলেছি গুঞ্জন এর সাথে দেখা করতে কিন্তু তুমি শুনোনি!

বিহান আর অঙ্কুর দুজনেই এক সঙ্গে বলে উঠলো,
_”গুঞ্জন!”
সৌমিক সেন ওদের হা হয়ে তাকিয়ে থাকায় নিজেও কিছুটা অবাক হলেন।
___এতে এতো অবাক হওয়ার কি আছে।তোমার হবু বউয়ের নাম গুঞ্জন।যাকে আজকে তোমার দেখতে যাওয়ার কথা ছিলো।
বিহান চেচিয়ে বলে উঠলো,
___এক্সাটলি। আমি তোকে তখন থেকেই কথাটি বলে যাচ্ছি দা ভাই।ওই মেয়েটাকে আমি সেখানে দেখেছি।আর রাম দৌড় খেয়ে এক প্রকার ফিরে এসেছি।তুই তো কানেই ঢুকাচ্ছিলি না আমার কথা।

অঙ্কুর ভাবনায় পড়লো বারবার কেনো তাকে গুঞ্জনের সাথে কোন ওনা কোন ও ভাবে সম্পৃক্ত করে দিতে চাইছে বিধাতা!এতোটা মিল তুলতুলের সাথে গুঞ্জনের সেটা ও কি করে হতে পারে!তবে কি সে ধরে নেবে এটা কোন ও সিগন্যাল ভগবানের তরফ থেকে!নাকি শুধুই কো-ইনসিডেন্স!
বিহান সৌমিক সেনের পাশে দাড়িয়ে আস্তে আস্তে করে বললো,
____ঘরে কি লক্ষী আনতে যাচ্ছো নাকি মা কালি আনতে যাচ্ছো আরো একবার ঠান্ডা মাথায় ভেবে দেখো।তুমি কেনো আমার জানের পেছনে পড়ে আছো বাবা?সে আসলে যে আমাকে শশ্মান ঘাট দেখিয়ে দেবে!

সৌমিক সেন”বিহান” বলে চেচাতেই বিহান দৌড়ে পালালো।
কিন্তু অঙ্কুর মাথা থেকে কিছুতেই ব্যাপারটা সরাতে পারছে না।কিছু তো একটা কানেকশান আছেই।ওহ “গড” এ কোন পরিস্থিতিতে পড়লো সে।মেয়েটা যদি “তুলতুল”না হয়!না না, সে কিছুতেই রহস্যের উদঘাটন না করে এভাবে একটা সম্পর্কে জড়াতে পারবে না।কারণ তার তুলতুল কেই চাই।তুলতুল ছাড়া যে চলবে না!

সেই ছোট্র বেলা থেকে যাকে বুকে পুষে রেখেছে।যার দিকে তাকাবে বলে অন্য কোন ও মেয়ের দিকে তাকানো হয়ে উঠেনি।কত বসন্ত এলো গেলো কিন্তু তার হৃদয়ে প্রনয়ের রঙ কেউ ছোয়াতে পারেনি।শুধু তার রঙ হৃদয়ে মাখবে বলে আজ অবদি একটা দোল পূর্ণিমাতেও আবিরের রঙ তাকে কেউ ছোঁয়াতে পারেনি।সবাই ভাবতো অঙ্কুর দা বেরসিক যাকে বলে আনরোমান্টিক অথচ তার তুলতুল একবার আসুক সবাই কে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেবে রোমান্স এর কি বুঝো সবাই! এই অঙ্কুরের থেকে শেখো।তার নামে সিঁথিতে সিদুর পড়া তুলতুলকে সে ঠিক কতটা ভালোবাসার আবরনে ঘিরে রাখতে পারে।

ওদিকে গুঞ্জন সেখান থেকে আসার পর থেকে রুম থেকে বেরোচ্ছে না।চারুলতা অনেক করে ডাকলেন কিন্তু গুঞ্জন যেনো শুনলোই না।দিন দিন বড্ড রগচটা হয়ে যাচ্ছে মেয়েটা।কিছু বললেই দরজা বন্ধ করে রাখবে, খাবে না।আবার কি এক সমস্যা মুখ ফুটে কিছু বলবে ও না।ছেলে মেয়ে গুলোর জ্বালায় আজ ক্লান্ত তিনি।লোকে কি করে চার পাঁচটা সামাল দেয় তার বোঝে উঠেনা তিনি তো দুটোতেই হাফিয়ে উঠেছেন।

বিহান আর অঙ্কুর মিলে গোল টেবিল বৈঠক বসলো।রহস্য উদঘাটন হবে আর সেটা কাল ই হবে।কাল দোল পূর্নিমায় সারা গায়ে আর মুখে আবির মেখে তারা দুজনই যাবে।কিন্তু বাবাকে জানাতে হবে তারা সেখানে যাচ্ছে না।গুঞ্জন্দের বাড়ি থেকে ইনভাইটেশন এসেছে দোল টা সেখানে করার জন্য।এতে সবার সাথে দেখা ও হয়ে যাবে আর পরিচয় টা ও হয়ে যাবে।
বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী শ্রীকৃষ্ণ দোলের দিন রাধা আর অন্যান্য গোপীদের সাথে আবির খেলায় মেতে থাকতেন।তবে কাল যদি জানা যায় যে গুঞ্জন ই তার তুলতুল, তবে সে ও রাধার সাথে আবির খেলায় মত্ত হবে।গত কয়েকবছরের জমানো সব রঙ দিয়ে রাঙিয়ে দিয়ে আসবে তার তুলতুল কে।

সকালে সৌমিক সেন অনেকবার করে রিকোয়েস্ট করার পর ও অঙ্কুর ও বাড়িতে যাবে না বলে জানিয়ে দেয়।সাথে বিহান ও গলা মেলালো সে ও যাবে না।
____সৌমিক সেন রাগ দেখিয়ে বললেন,
সে তুমি যতোই যাবে না যাবে না করোনা কেনো,এখনকার দিন গুলো ক্ষমা করে দিচ্ছি কিন্তু বিয়ের মন্ডপে গেলেই হবে।আর যদি সেখানে যেতেও দ্বিমত পোষণ করো তবে কিভাবে নিয়ে যেতে হয় সেটা ও আমার জানা আছে।

আর বিহান তুমি!তুমি কেনো যাবে না শুনি, বিয়ে টা অঙ্কুরের তোমার না। সে না হয় রাজী নেই বলে যাবে না বললো।কিন্তু তোমাকে তো বিয়ে দিতে যাচ্ছি না তোমার কিসের বাহানা!আর ভাগ্য ভালো বলো,গুঞ্জনের যে আর কোন ও বোন নেই নাহলে একদিনে দুজনকেই একই মন্ডপে বিয়ে দিতাম।একে রামে রক্ষে নেই সাথে আসছে লক্ষণ।বেশ তো ভাইয়ের সাথে তাল মিলিয়ে রাম লক্ষন এর জোড়ি বানানো হচ্ছে।রাম আর লক্ষন তো স্বেচ্ছায় বনবাস গিয়েছিলো আর আমি তোমাদের হাত পা বেধে পাঠাবো,কথাটি মনে রেখো।বেশি চালাকি দেখাতে যে ও না যেনো।তাহলে আমার ও রাবণ হতে বেশি সময় লাগবেনা।

দুই ভাই মাথায় হাত দিয়ে বসে পড়লো।একি সত্যিই তাদের বাবা!
তারপর প্ল্যান অনুযায়ী দুজন গায়ে আচ্ছা করে আবির মেখে নিলো।বিহান বারবার করে আবির মাখছে আয়নায় তো দেখছে দেখছে সঙ্গে অঙ্কুর কে ও দেখিয়ে যাচ্ছে।অঙ্কুর বিরক্ত হয়ে বললো,
____সব ঠিক আছে বিহান।আয়নায় তো দেখেউ যাচ্ছিস আবার আমাকে কেনো বিরক্ত করছিস ভাই?
___দা ভাই আমার খুব ভয় করছে ওই গুঞ্জন মেয়েটা যদি একবার ধরে ফেলে তাহলে আমার রক্ষে নেই।
____অঙ্কুর হো হো করে হেসে বললো,এত ভয়।পাস?
___তুমি জানোনা দা ভাই ওই মেয়ের দৌড়ানি তো খাওনি কখনো খেলেই বুঝতে পারতে।রকেট স্পিডে দৌড়ায় মেয়েটা।আমি গুঞ্জনের মা আন্টিটাকে দেখলেই জিজ্ঞেস করবো,”কেয়া খাকে পেয়দা কিয়া ইস্কো”।
বিহানের এসব পাগলামো দেখে অঙ্কুরের হাসি যেনো থামছেই না।

ওবাড়িতে যেতে যেতে বেলা প্রায় নয়টা বেজে গেলো।সৌমিক সেন আর তার স্ত্রী সেখানে সকাল সাতটা চলে গেছেন।তাদের পাড়াতেই প্যান্ডেল সাজানো হয়েছে।পূজার আর আবিরের ব্যবস্থা ও সেখানেই করা আছে।পূজা পাঠ শেষে সবাই এখন আবির খেলায় ব্যস্ত।একেকজন রঙ মেখে সঙ সেজে আছে।কাউকে চেনা ও দুষ্ক্র এই মুহুর্তে। কিন্তু তাদের বাবা সৌমিক সেনকে ঠিক চেনা যাচ্ছে।যিনি কিছুক্ষন আগেই নিজের সন্তানদের প্রান হানি করতে নিজেকে রাবণ অবদি ঘোষণা করে দিলেন।

এক পা দুপা করে এগোতে সামনে গুঞ্জন আর তার সাথে ছোট্র আট বছরের একটা ছেলেকে দেখা যাচ্ছে।ছেলেটা কি যেনো বকবক করে নিজেই হাসছে কিন্তু গুঞ্জনের মুখে আর মনে যেনো মেঘ জমে আছে।তবে কি কোন ও কিছু নিয়ে ওর ও মন খারাপ!আচ্ছা গুঞ্জন রাজীতো এই বিয়েতে?
অঙ্কুর হ্যাবলার মতো তাকিয়ে আছে।এখনো অবদি দুগালে কারো আঙুলের একটু খানি আবিরের আবেশ ছাড়া।আর কোথাও গায়ে এতখানি রঙ অবদি লাগতে দেয়নি গুঞ্জন।বিহান অঙ্কুরকে ডাকলো কিন্তু অঙ্কুর এখন ঘোরে আছে গুঞ্জন আর তুলতুলের মিশ্রিত ঘোরে।

গৌতম ওদের দিকে তাকাতেই দেখলো অঙ্কুর হা করে ওর দিদির দিকে তাকিয়ে আছে।হাতে তুড়ি বাজিয়ে বললো,
____ও হ্যালো!হ্যাবলা কান্ত!নতুন আবির্ভাব নাকি পাড়ায়?তা সে যেই হওনা কেনো এভাবে এদিকে তাকিয়ে কি দেখা হচ্ছে?
____বিহান অবাক হচ্ছে এই টুকুনি পুচকে ছেলের কথার এমন ভঙ্গিমা দেখে।নিশ্চয়ই ওই মেয়েটার ভাই।তাইতো এমন জল্লাদের মতো কথা বলছে।ইচ্ছে তো করছে কান টা মলে দিয়ে জিজ্ঞেস করুক কোন মহল্লার নেতা রে তুই?

কিন্তু তার মনের কথা আর মুখে আসতে দিলো না সেখানে গুঞ্জন এসে ওদের সামনে হাজির হলো।বিহান গিয়ে অঙ্কুরের পেছনে লুকালো।গুঞ্জন ফুল হাতা টা ভাজ করে কনুই অবদি এনে রাখলো।ঠিক যেনো গুন্ডি গুন্ডি একটা ভাব।অঙ্কুর গুঞ্জনের এমন ভাব দেখে আরো মজে যেতে লাগলো।এইতো যেনো তার সেই ছোট্র তুলতুলটা।লাল আর সাদার।কম্বিনেশনে একটা শর্ট থ্রিপিস আর সাথে ধূতি পায়জামা।লাল রঙের জর্জেট ওড়না।অঙ্কুর দেখছে আর আরো গভীরে যাচ্ছে।

গুঞ্জনের এবার রাগ হতে লাগলো এতবার করে তুড়ি বাজানোর পরেও লোকটার কানে পৌছাচ্ছে না?
____অঙ্কুর ধ্যান ভেঙে এবার বললো,
আপনার মুখের কাটা দাগটা কিভাবে কাটলো একটু বলবেন?
____গুঞ্জন ও এবার কিছুটা ইতস্তত বোধ করলো লোকটা হঠাৎ তার কাটা দাগটার কথা বলছে কেনো?কিন্তু পরক্ষনেই ভাবলো এটা শুধুই কথা বলার বাহানা। গুঞ্জনের জানা আছে সব কত ছেলেই তো তাকে বললো,ওরা গুঞ্জনের গালের কাটা দাগ টার প্রেমে পড়েছে।সে বললো,
____মারামারি করতে গিয়ে কেটেছে একটু।তাতে কি যে আমার একটু কেটেছে তার পুরো মুখ আমি কেটে দিয়ে এসেছি।আর যে আমার দিকে একটু খারাপ নজরে তাকাবে তার হাল আমি বেহাল করে দেবো।

গুঞ্জন হাত দুটোকে কবজি অবদি টেনে টুনে ঘুরাতে লাগলো যেনো এক্ষুনি ঘুষি দিয়ে নাক ফাটাবে।
অঙ্কুর ভাবলো সত্যিই হয়তো মেয়েটা নাকে ঘুষি মারবে এই বলে যেই সরতে যাবে ওমনি গুঞ্জন হাটু ভাজ করে একটা কিক মারলো আর অঙ্কুর সরে দাড়ানোয় সেটা গিয়ে পড়লো বিহানের নিতম্ব তে।
বিহান আহ করে জোরে চিৎকার করে উঠতেই গুঞ্জন গৌতমের হাত ধরে সেখান থেকে চলে গেলো।
বিহান কাঁদো কাঁদো গলায় বললো,
____দেখলে তো আমার কপালে দুঃখ আছে দা ভাই এ মেয়ের হাতেই হয়তো ঠাকুর আমার মরণ লিখে রেখেছে।

অঙ্কুর আরো অবাক হলো,কি সাংঘাতিক মেয়েরে বাবা।সাহস আছে দেখলেই বুঝা যায়।কি কিক টাই না মারলো একেবারে জায়গা মতো।
বিহান মুখিটা এতখানি করে বললো,
____তুমি মেয়েটার দেয়া কিকের প্রশংসা করছো!আর আমি যে ব্যাথায় কুকড়ে যাচ্ছি সেটা ভাবছোই না!

চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here