এক জীবনে অনেক জীবন পর্ব ২৮

#এক_জীবনে_অনেক_জীবন(২৮)
**********************************

এই নাম্বারটা কয়দিন আগেও কী ভীষণ কাঙ্খিত ছিল তার কাছে অথচ মাত্র কয়দিনের মধ্যে কী সব হয়ে গেল ! এতোটা বোকামি সে করলো কেমন করে ? প্রেম জিনিসটা তার কাছে বরাবরই খুব জটিল মনে হয়েছে । স্কুল, কলেজে পড়ার সময় বন্ধুদের প্রেম কাহিনি শুনে তার আগ্রহ হারিয়ে যাচ্ছিল বিষয়টার ওপর থেকে । যে সব বন্ধুরা প্রেম করে বাড়িতে ধরা পড়েছে, তাদের সবার বাসায়ই অশান্তি লেগেই থাকতো । তখনই সে সিদ্ধান্ত নিয়েছিল সহজ জীবনটাকে মোটেও জটিল হতে দেবে না । এর মাঝে আদি কেমন করে যেন ঢুকে গেল জীবনে । ওর অদ্ভুত সুন্দর কথার মায়াবী জালে ধীরে ধীরে নিজেকে পুরোটাই সঁপে দিয়েছিল সে । সবার এতো নিষেধ, এতো বোঝানো কিছুতেই কিছু হলো না । শেষ পর্যন্ত দুর্ঘটনা ঘটেই গেল জীবনে ।

জারা ছোটোবেলায় প্রায়ই একটা খেলা খেলতো, মা তাকে তাড়াতাড়ি বিছানায় শুতে পাঠাতেন বলে রাত দশটা বাজলে ঘড়ির কাঁটা ঘুরিয়ে আটটায় এনে রাখতো জারা । যদিও মা শুরুতেই ধরে ফেলেছিলেন তার দুষ্টুমি কিন্তু প্রতিদিনই সে একই কাজ করতো । আজ আবার খুব ইচ্ছে করছে ঘড়ির কাঁটার ঘরগুলোকে ঘুরিয়ে ঘুরিয়ে একটা বছর আগে নিয়ে যেতে, তাহলে ভুলগুলো হতেই দিতো না সে । ঠিক এই মুহূর্তে একটা উপলব্ধি হলো তাঁর, ভুল সেটা যেমনই হোক না কেন ভুলটা করে ফেলার পর আর কিছুই করার থাকে না । যা কিছু ভাবনা তা আগেই ভাবতে হয় । হাত থেকে বেরিয়ে যাওয়ার পর আফসোস ছাড়া আর কিচ্ছু করার থাকে না ।

নাম্বারটার দিকে আরো কতক্ষণ তাকিয়ে থাকলো জারা । শেষ দিনটার কথা মনে পড়ছে , অনেক কিছু ঘটে গিয়েছিল দিনটায় । পুলিশের সাথে বেরিয়ে যাওয়ার সময় আদি কী করুণভাবে তাকিয়ে ছিল তার দিকে । ছ্যাত করে উঠেছিল জারা’র বুকটা । একবার মনে হয়েছিল আদি হোক বা রফিক, এই ছেলেটাকে তো সে ভালোবাসে । নামে কী এমন আসে যায় ? ছুটে গিয়ে আদির হাতটা ধরে পুলিশের কাছ থেকে ছাড়িয়ে নিয়ে বলবে , যা হয়েছে তা তাদের নিজস্ব ব্যাপার । কেউ যেন মাথা না ঘামায় তাদের নিয়ে । এখন মনে হলো, ভাগ্যিস এমন ভুলটা সে করেনি । জীবনটা তাহলে অন্য দিকে মোড় নিয়ে নিতো । অনেক ভুলের ভেতর সেই সময় সঠিক সিদ্ধান্ত নিতে পারায় হঠাৎ মনটা ভালো হয়ে গেল তার । আত্মগ্লানিতে ভুগতে থাকা মনটায় হালকা খুশির ছোঁয়া লাগলো । আদির নাম্বারটা আরো একবার দেখে ডিলিট করে দিলো সে । নিজের সাথে নিজে প্রতিজ্ঞা করলো, যে ভুল সে করেছে সেই ভুল থেকে শিক্ষা নিয়ে সামনের দিনের পথচলা শুরু করবে । আদি নামের মানুষটা তার সামনে এগিয়ে যাওয়ায় কোনো বাধা সৃষ্টি করতে পারবে না কখনো । ঠিক এই মুহূর্ত থেকে আদিকে সে তার জীবন থেকে পুরোপুরি মুছে দিলো ।

.
.

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here