এখনো ভালোবাসি পর্ব ১১+১২+১৩+১৪+১৫

“এখনো_ভালোবাসি”
|ইয়াসমিন তানিয়া|
|পর্ব-১১|

“আচ্ছা বলুনতো–ঘাসের মাঝে সূচ হারিয়েছেন আপনি,সেটা কতো ভাবে খুঁজে বের করবেন।ইন্টার্ভিউ দিতে এসে এমন অদ্ভুত প্রশ্নের সম্মুখীন হতে হবে তিতির কখনো ভাবতেই পারেনি।এ কেমন প্রশ্ন?
ওর এতো বছরের পড়াশুনা দিয়েও তো এই প্রশ্নের সঠিক উত্তর খুঁজে বের করতে পারবে কিনা সন্দেহ। এমনেই ব্যাচারী আগের থেকেই নার্ভাস ছিলো।তার উপর অফিসে এসে চারদিকে এতো মানুষ দেখে আরো বেশি জেনো নার্ভাস হয়ে গিয়েছিলো।
এতো সুন্দর আর স্মার্ট মেয়েদের মাঝে নিজেকে কেমন আদিম যুগের খালাম্মাদের মতো লাগছিলো।ব্যাচারী তিতির ভাবতেই পারেনি এরপর তো আরো বড় ঝটকা অপেক্ষা করছিলো ওর জন্য।”

–যখন দিনেশ প্রবেশ করলো অফিসে,আশেপাশের মেয়েদের মতো তিতির রিয়েক্ট না করলেও ভেতরে জেনো অস্থিরতা আরো বেড়ে গেলো।কারণ দিনেশকে কেবল এতো দিন টিভিতে দেখেছে তিতির,মডেলিং লুকে কি যে সুন্দর লাগতো ছেলেটিকে।ভাবতো সবই বুঝি মেকআপের কারিশমা।কিন্ত দিনেশতো স্কিনের বাহিরেও অনেক সুন্দর ও হ্যান্ডশাম।শুকনো একটা ঢোক গিললো তিতির,তার মানে ইন্টার্ভিউ কি দিনেশ স্যার নিবে ভাবতেই কাঁপতে লাগলো তিতির।

-হ্যালো মিস কি ভাবছেন।দিনেশের জিঙ্গেসা দৃষ্টি জানতে চাইছে।
“কিছু না তো স্যার।তিতির একটু ঘাবড়ে উত্তর দিলো।”
-ওকে,আচ্ছা ওটা বলতে না পাড়লে তাহলে এটা বলুন।নিজের বসকে ইম্প্রেজ করার জন্য আপনি কি কি করতে পারবেন।

“কিছুক্ষন দিনেশের দিকে তাকিয়ে,এবার তিতির মুখ খুললো।অফিসের কাজগুলো নিষ্ঠার সাথে করে,নিজের দায়িত্ব গুলো যথার্থ ভাবে করলে।বস নিশ্চয় খুশি না হয়ে পারবেন না।আর আমার মনে হয়না একজন আদর্শবান বসকে এর বাহিরে ইম্প্রেশন করতে কিছু লাগবে আর।”

-দিনেশ বাকা হাসলো তিতিরের উত্তর শুনে।ওর এতো বছরের ক্যারিয়ারে এমন উত্তর খুবই কম শুনেছে দিনেশ।
তাই আরও একটু ভালো করে রিডিং করতে লাগলো তিতিরকে।তিতিরের পুরো ছি.বি টা ভালো করে আরো একবার চোখ বুলালো।এর পর তিতিরকে আপনি আসতে পারেন এবার বলে বিদায় দিলো।তিতির ভেবেই নিয়েছিলো এবারও বুঝি চাকরিটা আর হবে না।”

–দিনেশের কন্ঠশুনে তিতির আবার বর্তমানে ফিরে এলো।দিনেশ এক প্রকার জোর করেই ওকে ওর বাড়ীতে নিয়ে এসেছে তখন।আর তিতিরকে নিজের বেড রুমে রেখেই চলো গেলো অন্যরুমে একটু কাজ আছে বলে।
তিতির তাকিয়ে দেখে দিনেশ ওর একদম সামনে দাঁড়িয়ে আছে।একটু খেয়াল করে দেখলো, এর মধ্যে শাওয়ার নিয়ে ড্রেসও চেন্জ করে ফেলেছে দিনেশ।
‘দিনেশ তিতিরের সামনে কিছু কাপড় দিয়ে,যাও ফ্রেস হয়ে চেন্জ করে আসো তিতির।তোমার ড্রেসটা ঘেমে নষ্ট হয়ে গিয়েছে।’
-কিন্তু তিতির একরোখার মতো বসেই আছে।আর কখন ধরে বাচ্চাদের মতো বায়না ধরেছে আমি বাড়ী যাবো।সময় মতো বাড়ী না গেলে বাবা মা টেনশন করবে খুব।

“দিনেশ একটু মুচকি হেসে,আমাকে কি তোমার পাগল মনে হয় তিতির।নাকি বোকা।”

–তিতির দিনেশর দিকে তাকালো ওর দৃষ্টি খুবই সরল।

“দিনেশ তিতিরকে টান দিয়ে নিজের কাছে নিয়ে আসলো।তোমার বাবা মা কেউ বাসায় নেই তিতির।তোমার মামার বাড়ী গিয়েছে,দুদিন পর আসবে।তুমি কি ভেবেছো আমি এসব জানতে পারবো না।”
–তিতির চমকে গেলো তার মানে দিনেশ সব কিছু জেনে প্লানিং করেই আমাকে এখানে এনেছে।কিন্তু কেনো?আর এখন কি হবে ভাবতেই তিতির ভয় পেয়ে গেলো।

“দিনিশের গভীর নিশ্বাসগুলো আচড়ে পড়ছে তিতিরের মুখের উপর।তিতির হঠাৎ জেনো জমে গেলো।না পাড়ছে দিনেশকে সরাতে না পাড়ছে নিজেকে নিয়ন্ত্রণ করতে।আবেশে চোখ দুটো বন্ধ করে ফেললো তাই।

“তিতির নড়তে পাড়ছিলো না,পাগুলো জেনো কেউ শক্ত করে ধরে রেখেছে।আর দিনেশও জেনো হঠাৎ করে নিজের নিয়ন্ত্রণ হারালো।
তিতিরের শরীরের ঘ্রাণটা ভীষণ ভাবে কাছে টানছে ওকে।এই সেই ঘ্রাণ যা দিনেশকে আগেও পাগল করেছে।আজ তো আরো বেশি করে পাচ্ছে তীব্র থেকে তীব্র ভাবে।দিনেশ জেনো নিজের মাঝে নেই আজ।ওর নাক গিয়ে স্পর্শ করছে তিতিরের গলা ও ঘাড়ের সংযোগস্থলে।খুব তীব্র ভাবে টানছে তিতিরের শরীরের এই ঘ্রাণটা।ডুবে যেতে মন চাইছে তিতিরের মাঝে আজ।তিতিরকে খুব করে কাছে পেতে মন চাইছে।
দিনেশ খুব শক্ত করে তিতিরের হাত দুটো চেপে ধরলো।ওর চাহিদা টা জেনো আজ একটু বেশি প্রবল হয়ে গিয়েছে।মানতে মন চাইছে না কিছু।শুধু তিতির নামের এই মেয়েটিকে আজ হাতড়িয়ে হাতড়িয়ে পুরো দেখতে চাইছে।
হঠাৎ তিতির নিজের স্বম্ভিত ফিরে পায়।আর নিজের সর্বশক্তি দিয়ে দিনেশকে ধাক্কা দিয়ে দূরে সরিয়ে দেয়।”

–তিতিরের এবার ভীষণ রাগ উঠে গেলো।সমস্যা কি আপনার।কতোবার বলেছি আমার থেকে দূরে থাকুন।কেনো এখানে এনেছেন আমাকে।আমি আর এক মুহুর্তেও এখানে থাকতে চাইনা।বাড়ী যাবো আমি বলে চেঁচিয়ে উঠলো।
__________

“কোনও ছেলেকে আমার আশেপাশে সহ্য করতে পারতে না তুমি আয়নদা।তোমার কারনে স্কুল কলেজে আমার কোনও ছেলে ফ্রেন্ড ছিলোনা।এমনকি এলাকার ছেলেরাও আমার সামনে এসে দাঁড়িয়ে কথা বলতে ভয় পেতো।ব্যাপারটা আমার খুবই খারাপ লাগতো।আমি বুঝতে পারতাম না কেনো তুমি এমন করতে।
তুমি কখনো আমাকে তোমার অনুভূতিগুলোর সাথে পরিচয় হতে দেওনি।নিজের ভালোবাসাকে আড়ালে রেখেছো এতে আমার কি দোষ।
আমি ভাবতাম তুমি আমাকেও মায়া আপুর মতো বোন ভেবে এতো আদর করতে,কেয়ারিং করতে।বিশ্বাস করো কখনো তোমার নযরে আমি এর বাহিরে কিছুই দেখিনি।আমার জীবনে তোমাকে ছাড়া যদি কোনও পুরুষ এসেছে,সে শুধু রোহান ছিলো।”

–আবার সে নাম!নামটি শুনে মুহুর্তেই আয়নের চেহারার রং পাল্টে গেলো।হাতদুটো মুঠো করে নিজেকে কন্ট্রোল করার যথাসাধ্য চেষ্টা করতে লাগলো আয়ন।ভীষণ একটা কষ্ট হচ্ছে মনে,শ্বাস নিতে পাড়ছে না মনে হয় ও।আয়নের এখন মনে হচ্ছে,কেউ জেনো আয়নকে ধরে বেধে গভীর জলে ফেলে দিয়েছে,সেখান থেকে আয়ন না পাড়ছে উঠতে না পারছে নিশ্বাস নিতে।তবুও নিজেকে সামলাতে চেষ্টা করছে।
কিন্তু কতোক্ষন?

“রোহান তোমার সম্পর্কে তেমন কিছুই জানতো না আয়নদা।তাইতো সাহস করেছে আমার কাছে আসতে,আমার সাথে কথা বলতে।আর তুমি তখন দেশে ছিলেও না।
আমি একটা মেয়ে,আর আমারও কিছু চাওয়া পাওয়া ছিলো।নিজের বান্ধবীদের মতো বয়ফ্রেন্ড নিয়ে ঘুড়তে,আনন্দ করতে চেয়েছিলাম।আর তখনি রোহান আসে আমার জীবনে।
আমি জানি না রোহান আমার সাথে এমন কেনো করেছে।কিন্তু আমার মনে শুধু এতোটুকু প্রশ্ন বার বার আসছে,তুমি কি রোহানের সাথে এমন কিছু করছো।যা আমি জানি না,প্লিজ বলো।কারণ এর আগেও তুমি অনেক ছেলেদেরকে মারধর করেছে আমার জন্য।এদের মধ্যে অনেকের অবস্থা ভীষণ খারাপ ছিলো।আমি শুধু জানতে চাই,রোহানের আমাকে ছেড়ে যাওয়ার পেছনে তোমার হাত নেই তো আয়নদা। ”

–আয়ন নিজেকে আর ধরে রাখতে পারলো না,প্রিয়ুর মুখে অন্য ছেলের নাম এমনেই সহ্য হয় না।তার উপর সেই ছেলে চলে যাওয়ার পিছনে প্রিয়ু আয়নকেই সন্দেহ করছে।
এতোক্ষন চুপচাপ প্রিয়ুর সামনে বসে থাকলেও এবার জেনো মাথা গরম হয়ে গিয়েছে আয়নের।চেয়ারটাকে লাথি মেরে ফেলে দিলো।
আয়নের এহেমকান্ডে প্রিয়ু ভয় পেয়ে গেলো।এমনেই ও আয়নের রাগকে বাঘের মতো ভয় পায়।আর না বুঝে প্রিয়ু আবার একই ভুল করছে।

“আমাকে কি তোর জানোয়ার মনে হয়,নাকি কুকুর।বল?এতো কিছুর পরও তুই এখনো শুধু ওই ছেলের কথা চিন্তা করছিস আমার না।আমার অনুভূতি, আমার আবেগ,ভালোবাসার তোর কাছে কোনই মূল্যই নেই প্রিয়ু।
কথা বল প্রিয়ু,আমার দিকে তাকা।এখন কেনো চোখ রাখতে পারছিস না বল।প্রিয়ুর বাহুদুটো শক্ত করে চেপে ধরে আয়ন।আমার প্রশ্নের উত্তর দে প্রিয়ু।কেউ কিছু জিঙ্গেস করলে বলতে হয়,এতোটুকুতো মেনার্স আমি শিখিয়েছি তোকে নিশ্চয়ই। তাহলে বল।
কোথায় তোর রোহান।আমিতো চলেই গিয়েছিলাম তোর ধোকা পেয়ে।তাহলে তোর রোহানও কেনো চলে গেলো।নাকি তোকে দিয়ে ওর সাধ্য হাছিল হয়নি বলে চলে গেছে। আর এখন তার দোষ তুই আমার উপর চাপাচ্ছিস।
বল প্রিয়ু,কি নেই আমার।আর কি দিয়েছে এমন রোহান তোকে,যে তুই ওকে ছাড়া কিছু চোখেই দেখিস না।আমার মাঝে এমন কি নেই,যা তুই ওর কাছ থেকে পেয়েছিস বল প্রিয়ু।”

–প্লিজ আয়নদা স্টোপ! কিসব বলছো তুমি।প্রিয়ু কান্না করতে করতে বললো।

“আয়ন প্রিয়ুকে ছেড়ে দিয়ে প্রিয়ু থেকে কিছুটা দূরে সরে গেলো। নিজের চুলগুলো দুহাত দিয়ে টানতে লাগলো হয়তো রাগটা কন্ট্রোল করার চেষ্টা করছে।আমি ক্লান্ত প্রিয়ু…ভীষণ ক্লান্ত।তোর সাথে নিজের সাথে লড়াই করে করে আমি ক্লান্ত।তুই আমার সাথে ওই রোহানের তুলনা করছিস।যার আমার সামনে দাঁড়িয়ে কথা বলারও যোগ্যতা নেই।”

–টাকা দিয়ে কারো যোগ্যতা মাপা যায় না আয়নদা।আর আমি তো শুধু ছোট একটা প্রশ্ন……. আর বলতে পারেলো না প্রিয়ু।ধাক্কা দিয়ে প্রিয়ুকে বিছানায় ফেলেদিলো আয়ন।দু’হাত বিছানায় চেপে ধরে প্রিয়ুর উপর উঠে পড়লো।
আচামক এমন ঘটনায়,প্রিয়ু আরো বেশি ভয় পেয়ে গেলো।ঘামতে লাগলো প্রচুর।ঠোঁট দুটো কাঁপতে লাগলো।আয়ন মুগ্ধ হয়ে প্রিয়ুর ভীতুমাখা মুখটার দিকে তাকিয়ে আছে।
আয়নের চোখ বিচরণ করছে,প্রিয়ুর চোখ,ঠোঁট আর গলা বেয়ে নিচের দিকে,প্রিয়ুর সদ্য যৌবনপ্রাপ্ত বুকের উঠানামার উপর।
আয়নের মনে আবার বিশাল ঝড় শুরু হতে লাগলো।প্রিয়ুকে কাছে পাওয়ার ওকে ছোঁয়ার।আয়ন চায় ওর সবটুকু ভালোবাসা দিয়ে প্রিয়ুকে ভালোবাসতে।নিজের কাছে আনতে।একদম বুকের ভেতর ঢুকিয়ে রাখতে।আবার জেনো নিজেকে কন্ট্রোল করা মুশকিল হয়ে পড়ছে।নিজেকে কন্ট্রোল করতে আয়ন কয়েকটা জোড়ে নিশ্বাস ছাড়লো।
বল প্রিয়ু কি দিয়ে যোগ্যতা মাপবো।ও তোকে কি এমন সুখ দিয়েছে যা আমি তোকে দিতে পারবো না।বল….?আয়ন চিৎকার করে।

“প্রিয়ু ভয়ে এবার কেঁদেই দিলো জোড়ে।”

–আয়নের হুশ আসলো,ও কি করছে।সাথে সাথে প্রিয়ুকে ছেড়ে দিয়ে বিছানায় বসে পড়লো মাথা চেপে।নিজের উপরই রাগ উঠছে এখন।কেনো নিজের এই রাগটাকে সে কন্ট্রোল করতে পারেনা। কেনো?আয়ন আর কিছু না বলেই চলে গেলো কোথাও।

“প্রিয়ু কাঁদতে কাঁদতে ফ্লোরে বসে পড়লো।হাটুতে মাথা গুঁজে নিজের সাথে নিজেই বলতে লাগলো।কেনো বুঝো না আয়নদা।বলে দিলেই ভালোবাসা হয়ে যায়না।ভালোবাসা মানেতো একটা নির্ভরতার হাত।যা আমি তোমার কাছ থেকে পেতে চাই।কিন্তু তুমি বার বার ভুল বুঝো আমাকে আয়নদা।কেনো একটু বিশ্বাস রাখতে পারোনা, কেনো ভরসা করোনা আমাকে।আমার প্রতি না থাকলেও নিজের ভালোবাসার প্রতি তো রাখো।
__________

“লিফট এর দরজা খুলার সাথে সাথে ম্যানেজার মারুফ তিয়াশের কোলে একটা মেয়েকে দেখে কিছুটা চমকে গেলো।স্যার আপনি ঠিক আছেন তো
আর এই মেয়েটি কে?অবাক করা চোখে।”

–দিশাকে কোলে নিয়ে লিফট থেকে বের হতে হতে বললো,আমার বউ।দেখতে পাচ্ছেন না তাইতো কোলে করে নিয়ে যাচ্ছি।আর শুনুন আমার বউয়ের চশমা আর পার্সটা আমার কেবিনে নিয়ে আসুন।বলেই
তিয়াশ দিশাকে কোলে করে নিজের কেবিনের দিকে হাটা ধরলো।অফিসের সব স্টার্ফরা চেয়ে চেয়ে ব্যাপারটা দেখছে আর উপভোগ করছে।কেউ কেউ তো কানাঘুষি শুরুও করে দিয়েছে।
মারুফও তারাতারি করে চশমা আর পার্সটা নিয়ে তিয়াশের কেবিনের দিকে ছুটলো।ব্যাপারটা তার কাছে ধারুন ইন্টেরেসটিং লাগলো।এরা সব ভাইরা কি একই রকম।সোজাসুজি কোনও কাজ করতেই পারেনা এরা।প্রথমে আয়ন স্যার বলা নেই কওয়া নেই বিয়ে করে ফেললো।আর তিয়াশ স্যারতো বউ নিয়ে সোজা অফিসেই চলে এসেছে।

“ভাই এই স্যাম্পল কোথায় পেলি।(অনিক)”
–লিফটে…. তিয়াশ একটু মুচকি হেসে।
“কিন্তু যে মেয়ে তোকে দেখলে দশ হাত দূরে থাকে সে আজ একেবারে কোলে এসে পড়েছে।ব্যাপারটা কি।”
–আরে,ওর অন্ধকারে বা বদ্ধঘরে ফোভিয়া আছে।লিফট বন্ধ হবার পর থেকেই অস্বাভাবিক আচরণ করছিলো।আর যখন লাইটও চলে গেলো ম্যাডাম ভয়ে জ্ঞান হারিয়ে ফেলে।তাই বর্তমানে ম্যাডাম আমার কোলে।তুই কি ভাবিস এই মেয়ে সুস্থ থাকলে কি আমি ওকে কোলে তুলতে পারতাম।ধরার আগেই তো দৌড় মারে।
“অনিক হেসে দিলো তিয়াশের কথায়।কথাটা একদম সত্য।ভাই এতোক্ষন হলো,জ্ঞান ফিরছে না কেনো।মরেটরে গেলো নাতো।”
–কিসব বলছিস।দাঁড়া আমি দেখছি।তিয়াশ গ্লাশ থেকে পানি নিয়ে দিশার মুখে মারলো।
“মুখের উপর পানি পড়ায় ধড়ফড়িয়ে দিশা উঠে বসলো।ব্যাপারটা বুঝতে এক সেকেন্ড টাইম নিলো।
সামনে দুটো মানুষের অবেয়া দেখতে পাচ্ছে।তবে ভালো করে স্পষ্ট তাদের চেহারা দেখতে পারছে না।”
–তিয়াশ ব্যাপারটা বুঝতে পারে,তাই টেবিলের উপর থেকে চশমাটা নিয়ে দিশার চোখে পড়িয়ে দিলো।আমিতো ভুলেই গিয়েছিলাম তুমিতো আবার দিন কানা।
এখন দেখতে পাচ্ছোতো আমাকে।বলেই এক চোখ টিপ মারে।
“তিয়াশকে সামনে দেখেই দিশা ছিটকে দূরে চেপে বসে।
আ আমি এখানে কি করে এলাম।”
–দিশার এমন আচরণে তিয়াশ মোটেও অবাক হলো না।কারণ প্রায় এমনি হয়।তিয়াশকে দেখলেই কেনো জানি এই মেয়ে দূরে সরে যায়,ভয় পায়।মাঝে মাঝে তো দিশার বিহেভিয়ার দেখে মনে হয় তিয়াশ কোনও ডাকাত।দিশার যা মূল্যবান কিছু আছে সব লুট করে নিয়ে যাবে।

“দিশার প্রশ্নের উত্তর অনিক দিলো।কেমনে আবার তিয়াশের কোলে করে।এতোক্ষন তো কোলেই ছিলে,আর এখন আবার নাটক করছো।”
–কি???দিশা চমকে গেলো কথাটা শুনে।
“কি না ম্যাডাম জি।”

“তিয়াশ এবার সোজা প্রশ্ন করলো,আপনি এখানে কি করছেন মিস দিশা।”
–আ আমি তো আয়ন ভাইয়ের সাথে দেখা করতে এসেছিলাম।
“তিয়াশ ভ্রুটা কুঁচকিয়ে কেনো?”
–আয়ন ভাইয়া আমাকে আসতে বলেছে তাই।
“ও! কিন্তু ভাইয়া তো এখনো আসেনি অফিসে।আর আসবে কিনা আজ তাও ঠিক নেই।তুমি এখানেই বসো,আমি ফোন করে জিঙ্গেস করছি,ভাইয়া আজ আসবে কিনা।”
__________

“নূর ভিলায় আজ রাতে ডিনার পার্টির আয়োজন করা হয়েছে।নিলীমা আর ওর পরিবারসহ কিছু ফ্যামিলি ফ্রেন্ডসদেরকেও ইনভাইট করা হয়েছে এই ডিনার পার্টিতে।আয়ন বাসায় এসেই উক্ত ব্যাপারটা বুঝতে একটু সময় লাগলো।মায়া আয়নকে দেখে কিছু বলতে যাবে তার আগেই মহিনী তার নাক ডুকিয়ে দিলো এর মাঝে।
–ওই তো আসছে আমাদের আয়ন।দেখো না,ঘরে নতুন বউ অথচ ছেলে আমাদের সারাদিন শুধু অফিসেই সময় কাটায় কি কপাল! বলছি কি এখনতো বিয়ে হয়ে গিয়েছে নতুন বউকে একটু সময় দেও, তা না করে শুধু কাজ আর কাজ।…..কথাটা অনেকটা ব্যাঙ্গ করে বললো মোহিনী।যা আয়নের বুঝতে একটুও সমস্যা হয়নি।
আচ্ছা যাই হোক আয়ন দেখো কে এসেছে নিলীমাকে ইশারা করে।মেয়েটি কতো ভালো দেখো আগের কিছু মনে রাখেনি।তোমার প্রতি নাকি কোনও অভিযোগও নেই।এসব মেয়েরাই তো ঘরের লক্ষী হয়।আমি তো আমার তিয়াশের জন্য এমন একটা মেয়েই চাই।

“ফুফু যে আজকের সকালের অপমানের বদলা নিতেই এতোসব আয়োজন করেছে,তা আয়ন খুব ভালো করেই বুঝতে পারছে।এই মহিনী ফুফুর রগে রগে চেনা ওর।কিছুতো প্লানিং করেছে, আয়ন মনে মনেই ভাবতে লাগলো।তা না হলে হঠাৎ এতো দরদ দেখানোর পাবলিক না উনি।
আয়নও এর শেষ দেখতে চায় তাই মুখে কিঞ্চিত হাসি টেনে সামনে এগিয়ে গেলো মেহমানদের সাথে কুশলবিনিময় করতে।”

–সবাই যখন আড্ডায় ব্যস্ত তখন আয়নের চোখ প্রিয়ুকে খুঁজছিলো।কোথায় মেয়েটি? নাকি এখনো মন খারাপ করে বসে আছে।আয়ন উঠে প্রিয়ুকে দেখতে যাবে তার আগেই,সারা আয়নের হাত ধরে ফেলে।
আরে আয়নদা কোথায় যাচ্ছো।এতো সময় পড়ে এসেছো আমাদের সাথে একটু বসতে তো পারো।

“হে আয়ন সারা ঠিকই বলেছে,বসনা।আমরা কিন্তু তোমার জন্যই অপেক্ষা করছিলাম।নিলীমার বাবা কথাটা বললো।”

–না মানে,আংকেল আমি একটু প্রিয়ুকে দেখে আসছি।সবাই এখানে অথচ ও নেই।ও হয়তো জানেই না আপনারা এসেছেন।

“হুম ভালো কথা মনে করেছো,আমিও সেই চার্মিং লেডিকে দেখতে চাই,যার জন্য তুমি এতো পাগলামি করেছো।”
–আয়ন একটু লজ্জা পেয়ে গুলো,মিস্টার আমিনূর চৌধুরীর কথায়।
আমিনূর চৌধুরী নিলীমার পিতা।লোকটিকে আয়ন মন থেকে খুব শ্রদ্ধা করে।উনি যে কোনও বিষয়কে খুব সহয করে দেখেন।খুব বিচক্ষণ টাইপের মানুষ।উনি জ্ঞানিকে শ্রদ্ধা আর গুণি ব্যক্তিকে কদর করতে জানেন।উনার ব্যক্তিত্বটাই এমন।

“আয়নের ইশারায় পারুল প্রিয়ুকে আনতে গেলো।আর এদিক দিয়ে আয়ন নিলীমাকে বুঝার চেষ্টা করছে।কারণ নিলীমা একধরণের জেদি টাইপের মেয়ে,এতো সহযে সব কিছু ভুলে গিয়েছে ব্যাপার সত্যি আয়নকে ভাবাচ্ছে।আর একংগেজমেন্ট ভাঙ্গার পর নিলীমার সামনাসামনি তেমন আসিনি আয়ন।বিজনেস ব্যাপারে যেটুকু দরকার হতো তা তিয়াশই সামলিয়ে নিতো।কিন্তু আজ হঠাৎ করে বাসায় এসে পড়া তাও আবার ফুফুর একটা কলে।
আমার আর প্রিয়ুর সম্পর্ক অন্য স্বামী স্ত্রীর মতো স্বাভাবিক কিনা তাই দেখতে এসেছে ও।আয়ন মুচকি হাসলো নিলীমার ব্যাপারটা বুঝতে পেরে।
–প্রিয়ুকে সিঁড়ি দিয়ে নামতে দেখে সবাই সিঁড়ির দিকে তাকালো।আয়ন প্রিয়ুর মুখের দিকে তাকিয়ে বুঝতে পারলো ওর মনে কি চলছে।তাই আয়ন নিজেই এগিয়ে গেলো প্রিয়ুর কাছে।নর্মালি প্রিয়ুর কোমড়টা ধরে টেনে নিজের কাছে নিয়ে এসে সবাইকে বুঝালো–প্রিয়ু আমার স্ত্রী আর আমার স্ত্রীর সাথে কোনও প্রকার বাজে ব্যবহার বা অপমান জনক কথাবার্তা মোটেও পছন্দ করবো না।বিশেষ করে নিলীমাকে।

আয়ন ও প্রিয়ুর জুটি দেখে সবাই খুশি হওয়ার অভিনয় করলেও কে যে কেমন আয়ন তা খুব ভালো করেই জানে।এরাই বাহিরে গিয়ে আবার কানাঘুষা করবে।
সবই নকল,মুখশধারী।
“এখনো_ভালোবাসি”
|ইয়াসমিন তানিয়া|
|পর্ব-১২|

“ফাকা রাস্তায়,হাইওয়ে দিয়ে বাইকটি ছুটে যাচ্ছে কোনও এক অজানা পথে,শহরের কোলাহল থেকে দূরে।শো,শো বাতাস এসে ছুঁয়ে দিয়ে যাচ্ছে দুজনের শরীরটাকে।বুকের সামনে রাখা হাতদুটি শক্ত করে জড়িয়ে ধরে আছে আয়নকে।এই শক্ত হাতের বাধনের মালিক আয়নের পিঠে মাথা ঠেকিয়ে উপভোগ করছে রাতের খালি শহরটিকে।
কি সুন্দর লাগছে রাতের ঢাকাকে।দিনের কোলাহল পূর্ণ শহর রাতের আধারে জেনো ঘুমিয়ে গিয়েছে।চারদিক কি নিরব নিস্তব্ধতা।রাস্তাটাও ফাকা। মাঝে মাঝে শুধু দূর থেকে আসা কিছু গাড়ী পাশ কাটিয়ে চলে যায়।”

–হঠাৎ করে রাতের আকাশটাও পরিবর্তন হতে লাগলো।তারাভরা আকাশটাকে জেনো ঘন কালো মেঘ এসে লুকিয়ে ফেলছে।সাথে বইছে ঠান্ডা হিমেল বাতাস।দিনের প্রচণ্ড পঁচা গরমে হঠাৎ করে আসা এই ঠান্ডা বাতাসটি শরীরে জেনো কাটা ধরিয়ে দিচ্ছে,তার উপর যদি বাইকটি হাই স্প্রিডএ চলতে থাকে।
প্রিয়ুর ঠান্ডা লাগতে শুরু করলো।হঠাৎ শরীরে এমন শীতলতা স্পর্শ করায় প্রিয়ুর চোখ বুঝে ঘুমও আসতে লাগলো।কিন্তু ও নিজেকে যথাসাধ্য চেষ্টা করছে সামলাতে।তা না হলে যেকোনও সময় পড়ে গিয়ে এক্সিডেন্ট হতে পারে।

“আয়নায় প্রিয়ুকে ঘুমে ঝিমুতে দেখে আয়ন রাস্তার একপাশে বাইক দাঁড়া করালো।”

–হঠাৎ বাইক থামায় প্রিয়ু চমকে আয়নের দিকে তাকালো,থামলে কেনো!আমরা কি এখানেই নামবো।চারপাশে একবার তাকিয়ে প্রিয়ু।কারণ রাস্তাটা অনেকটা নিরব।আর আশেপাশেও কিছুই নেই।
–নাম,বাইক থেকে।আয়ন বলে উঠলো প্রিয়ুকে।
–‘কেনো’
–আবার প্রশ্ন করছিস।নাম আগে।
–‘প্রিয়ু ভয়ে নেমে গেলো।’
–আয়ন কিছুক্ষন মুগ্ধ হয়ে এই অন্ধকারের মাঝেও প্রিয়ুর ভীতুমাখা মুখটির দিকে তাকিয়ে থাকলো।প্রিয়ু ভয় পেলেই মুখটা কেমন বাচ্চাদের মতো করে ফেলে।আর তখন আয়নের মন চায় প্রিয়ুকে খেয়ে ফেলতে।এতো কিউট কেনো এই মেয়েটি।তাইতো আয়ন চাইলেও এই মেয়েটি থেকে দূরে সরে থাকতে পারে না।
আয়ন মুচকি হেসে,সামনে বস সোনা।তুই হঠাৎ ঘুমিয়ে পড়লে পড়ে যাওয়ার ভয় থাকবে।

“না না,আমি ঘুমাবো না।প্রমিজ।”

–প্রিয়ু!!!তুইও খুব ভালো করে জানিস তোর ঘুম খুব ভারী।আর একবার চোখ লেগে গেলে,কিছুই করতে পারবি না।
“সত্যি বলছে আয়নদা।কিন্তু সামনে কিভাবে।”

–প্রিয়ুর ভাবনার মাঝেই আয়ন বাইক থেকে নেমে প্রিয়ুকে দুহাতে জড়িয়ে উপরে তুলে প্রিয়ুর দুপাকে নিজের কোমরের সাথে ক্রস করিয়ে দিলো।
“আয়নের হঠাৎ এমন করায় প্রিয়ু কিছুটা নার্ভাস হয়ে গেলো।ছোট ছোট চোখগুলো দিয়েই আয়নের দিকে তাকিয়ে আছে।”
–কিন্তু আয়ন নিজের রিয়েকশন পরিবর্তন না করেই প্রিয়ুকে এভাবে নিয়েই বাইকে বসলো।প্রিয়ুকে পুরোপুরি নিজের ব্যালেন্সে রাখার জন্য নিজের গেন্জির ভেতর প্রিয়ুকে ডুকিয়ে ফেললো।
আয়নের পড়নের গেন্জিটা তুলনা মূলক ভাবে ঢিলাই ছিলো কিছুটা,আর এটাকে টানলে তো আরো বড় হবে।তাইতো প্রিয়ুর মতো পুচকি মেয়ে অনায়াসে জায়গা পেয়ে গেলো।

“প্রিয়ু কিছু বলতে যাবে তার আগেই,আয়ন প্রিয়ুর হাত দুটো নিজের খোলা পিঠের দিকে ছড়িয়ে,শশশশ…আর কোনও কথা না।প্রিয়ুর মাথাটা কাধের উপর রেখে,ঘুমা সোনা।এখন আর তোর ঠান্ডাও লাগবে না আর ঘুমাতেও পারবি শান্তিমতো।প্রিয়ুকে এভাবে নিয়েই আয়ন আবার বাইক স্ট্যার্ট দিলো।”

–প্রিয়ু লেপ্টে আছে আয়নের খালি বুকের সাথে।আয়নের বুকের হার্ট বিটের ধুপধুপ শব্দটি এতোই জরে বিট করছে যে প্রিয়ু জেনো এই নিস্তদ্ধ রাতেও তা খুব স্পষ্ট শুনতে পাচ্ছে।প্রিয়ুর ভেতরেও একটা ভালোলাগা কাজ করছে।তাই আয়নকে নিজ থেকেই শক্ত করে জড়িয়ে ধরলো।এমন একটা নির্ভরতা পূর্ণ জায়গারই তো প্রয়োজন ছিলো প্রিয়ুর।আজ পেয়ে জেনো সব ভুলে আয়নের সাথে মিশে গেছে প্রিয়ু।

“ভালোবাসা মানে তো একটা নির্ভরশীল হাত।
ভালোবাসা মানে এক জোড়া চোখ অপলক চেয়ে থাকা।
ভালোবাসা মানে তো আমি আছিতো পাগলি,তোর সাথে তোর কাছে।
ভয় কিসের।”

–আয়নের ভেতরে জেনো আবার তোলপাড় হতে লাগলো।প্রিয়ুর শরীর থেকে আসা জেসমিন ফুলের পারফিউমের ঘ্রাণটা আয়নকে মাতাল করে তুলছে।তবুও আয়ন নিজেকে যথাসাধ্য কন্ট্রোল করে রেখেছে।বাতাসে প্রিয়ুর চুলগুলো উড়ে আয়নের মুখে আচড়ে পড়ছে।আয়নের ভালোই লাগছে তবে এতে বাইক চালাতে সমস্যা হতে পারে তাই একহাত দিয়ে চুলগুলো সরিয়ে প্রিয়ুর কাধে রাখলো।আর প্রিয়ুর মাথায় একটা গভীর চুমো একে দিলো আয়ন।

“এ কেমন আসক্তিতে জোরালি আমায়,নিজেকে কেমন পাগল পাগল লাগে।আগে তুই জানতি না বলে তোর থেকে দূরে থাকা সম্ভব ছিলো,কিন্তু সোনা এখন!এখন তোর কাছ থেকে নিজেকে দূরে রাখা সম্ভব না।
কবে নিজ থেকে আমাকে একটু ভালোবাসবি,কবে আমার ডাকে সারা দিবি।আমি যে তোর ভালোবাসার তৃষ্ণার্ত ভীষণ তৃষ্ণার্ত।হয়তো সেদিন জোর করেছি,কিন্তু আমি যে তবুও অপূর্ণ।তোর ভালোবাসার অভাব এই জীবনে,খুব অভাব।”
__________
“বেলকানিতে বসে গিটার বাজাচ্ছে দিনেশ আর গুন গুন করে গান গাইছে।সাথে সাথে ভেসে আসছে অতিতের কিছু স্মৃতি।
তিতিরের সাথে দিনেশের প্রথম দেখা হয়েছিলো যেদিন।ইন্টার্ভিউ দিতে আসা তিতিরকে দেখে দিনেশ নিজের অজান্তেই বলে উঠেছিলো।”

“কি অপরুপ লাবণ্যময়ী সুন্দরী।”

–টানা টানা চোখ,আর তাতে হালকা করে কাজল দেওয়া।যা চোখদুটোকে অসম্ভব মায়াবী করে রেখেছে।এই মায়ার সাগরে যে কেউ ডুব দিতে চাইবে।খাড়া নাকটায় জমে থাকা বিন্দু বিন্দু ঘাম,কেমন পাথরের মুক্তার মতো চিকচিক করছিলো।গোলাপের পাপড়ির মতো ঠোঁটদুটো আর ডান গালের তিলটা জেনো মেয়েটার সৌন্দর্যকে আরো বাড়িয়ে দিয়েছিলো।এই অধুনিক যুগেও কোনও মেয়ের এতো বড় চুলও হয় তা দিনেশের জানা ছিলোনা।আর লম্বা ঘন চুলগুলোকে একটা বেনুনি করে রেখেছে,যা মাঝা ছাড়িয়ে পড়েছে তখনো।

“নীল রংয়ের চুড়িদারটা জেনো ফুটে উঠেছে মেয়েটির সাদা ধবধবে শরীরটায়।যা এতো স্ম্যাট মেয়েরা নিজের এতো দামী পোষাক দিয়েও পারিনি।দুহাতে দুটো চুড়ি,কিন্তু মুখে নেই কোনও মেকআপ।তবুও জেনো মেকআপে ডাকা এসব মেয়েদের তুলনায় অতুলনীয়।”

–দিনেশ অবাক দৃষ্টিতে তাকিয়ে ছিলো তিতিরের দিকে।একটা মেয়েকে ন্যাচারাল ভাবেও এতো সুন্দর কি আসলেই লাগতে পারে।দিশানের চোখই সরছিলো না তিতিরের উপর থেকে সেদিন।দরজায় দাঁড়িয়ে থাকা তিতিরকে পুরো রিডিং করে ফেললো দিনেশ এক পলকে।
তাইতো তিতিরকে একটু জালানোর জন্যই, ইনটার্ভিউতে কিছু অদ্ভুট প্রশ্ন করেছে দিনেশ।শুধু মাত্র তিতিরের মুখের এক্সপ্রেশন দেখতে।তিতির নামের এই মেয়েটিকে আরো জানতে সেদিন চাকরীটা তিতিকেই দেওয়া হয়।এতে অবশ্য অনেকেই অবাক হয়েছিলো,কারণ দিনেশের মতো এতো স্ম্যাট বসের পি এ এই খালাম্মা।কিভাবে?

“তিতিরের চাকরী হবার পর,প্রথমে দিনেই তিতির বুঝতে পারলো,বেশির ভাগ স্টার্ফরাই তিতিরকে এড়িয়ে চলে।আসলে এতো বড় ফ্যাসেন হাউজ অফিসে তিতিরের মতো মেয়ে অনেকটাই বেমানান।কিন্তু তিতির তার যোগ্যতা জানতো তাই এসব কিছু সব সময় এড়িয়ে চলতো।শুধু নিজের কাজের দিকে ফোকাশ করতো।আর এসব কিছু দিনেশকে তিতিরের প্রতি আরো মুগ্ধ করতো।
‘তিতির তো এমন ছিলো,অফিসে ওর পিছে সবাই ওকে খালাম্মা করে ডাকতো তাতেও ও কিছু বলতো না কাউকে।কারণ এতে তিতিরের কিছু যায় আসে না।অধুনিকতা মানে এতো নয়,আমাকে শরীর দেখিয়ে পোশাক পড়তে হবে,তাহলেই সে স্ম্যাটের টাইটেল পেয়ে যাবে।শালীনতা বজায় রেখেই পোশাক নির্বাচন করা দরকার সবার তিতির মনে করে।”

–কিন্তু তিতিরের সব বিষয় এমন চুপ করে সহ্য করা দিনেশের পছন্দ হতো না।তাই নিজেই স্টার্ফদের শাসাতে চাইলো।কিন্তু তিতির বাধা হয়ে দাঁড়ায়।
“মিস তিতির এতোটাও ভালো হওয়া ভালো না,নিজের লড়াইটা লড়তে শিখুন।”
–কে বলেছে আমি ভালো স্যার।তিতির মুচকি হেসে,আমি আমারটাই দেখছি,তবে নিজের মতো করে।
“দিনেশ ভ্রুটা কুচকিয়ে তিতিরের দিকে তাকিয়ে আছে,আসলে ও তিতিরের কথার মানে বুঝতে পারছে না তাই।”
–স্যার রাস্তা দিয়ে যাওয়ার সময় মাঝে মাঝে কিছু পাগলা কুকুর ঘেউঘেউ করে উঠে।ওটা কুকুরের স্বভাব তাই করে।কিন্তু আমরা কুকুর না।আমরা তো আশরাফুল মাকলুকাত।সৃষ্টির শেরা জীব।আমাদের আল্লাহ তাআলা বিবেক দিয়েছেন,বুদ্ধি দিয়েছেন।আর তা এসব বোকা মানুষের পিছনে ব্যয় করতে না।
আর আপনি আমার তরফ থেকে কিছু বললে,সমস্যা আরো বাড়বে।কানাঘুষো আরো হবে।তাই আমাকেই হ্যান্ডেল করতে দিন এসব।প্লিজ।
“সেদিন দিনেশ সত্যি ভীষণ আবাক হয়েছিলো তিতিরের এমন ব্যবহারে।কোনও মানুষ এভাবেও কি ভাবতে পারে।”

–হঠাৎ বৃস্টির ঝাপটায় দিনেশ সম্বিৎ ফিরে পায়।কিছু একটা মনে করে বেলকানি থেকে উঠেই তিতিরের রুমের দিকে হাটা ধরে।একটু আগে রাগের বসে তিতিরকে একটা থাপ্পড় মারে দিনেশ।এরপর পরই ওখান থেকে চলে আসে দিনেশ।

“রুমে প্রবেশ করে দেখে যে, তিতির এখনো ডিনারটাও করেনি।চুপচাপ বিছানায় বসে আছে।”
–দিনেশ গিয়ে তিতিরের সামনে হাটুগেরে বসে পড়লো।
“দিনেশকে দেখেই তিতির মুখ ঘুড়িয়ে ফেললো।”
–দিনেশ তিতিরের মুখটা দুহাতে ধরে,সরি লক্ষীটি। আমি এমন করতে চাইনি,কিন্তু তোমার বার বার বাড়ী যাওয়ার কথা শুনে রাগ উঠে গিয়েছিলো।আম সরি….!

“স্যার কেনো বুঝতে পারছেন না,এসব করে কিছুই পাবেন না।”
–জানি!কিন্তু আমি যে তেমাকে ছাড়া কিছু ভাবতেই পারিনা,কেনো বুঝো না তুমি।
“আমার আর আপনার মাঝে বিশাল বড় একটা দেওয়াল আছে,ধর্মের দেওয়াল।যা পার করতে না আমি পারবো,না আপনি।তাহলে কিসের সম্পর্ক।প্রত্যেক সম্পর্কের একটা নাম দিতে হয়।কিন্তু আপনি যা চাইছেন সে সম্পর্কের কোনও নাম হয়না।আর নাম ছাড়া সম্পর্কের কোনও মানে হয় না।”
–দিনেশ তিতিরের মুখটা নিজের মুখের সামনে এনে,চোখে চোখ রেখে বললো,একটা সত্যি কথা বলবে তিতির।
“তিতির তাকিয়ে আছে দিনেশ কি জিঙ্গেস করবে তা জানতে। ”
–‘ভালোবাসো আমায়।’
“তিতির কিছু বলতে পারলো না,শুধু তাকিয়ে আছে দিনেশের চোখের দিকে আর নিরবে কিছু জল গাল দিয়ে গড়িয়ে পড়লো দিনেশের হাতে।”
–তিতির চুপ করে রইলো।দিনেশ তিতিরের নিঃশব্দ থাকাকে হ্যা ধরে তিতিরের চোখের পানিগুলো মুছে দিয়ে নিজেই বললো,
জানি তুমিও আমাকে অনেক ভালোবাসো।হয়তো আমার থেকেও বেশি।সেটা তোমাকে মুখে বলতে হবে না তিতির।আমি জানি তুমি ভয় পাচ্ছো।কিন্তু আমার উপর একটু বিশ্বাস রেখো আমি সব ঠিক করে দেবো।কিন্তু এরপর আমার থেকে দূরে যাওয়ার কোথাও চিন্তা করবে না।মনে রেখো এই দুনিয়ার বুকে আজও এমন কেউ জন্ম হয়নি যে তোমাকে আমার কাছ থেকে দূরে সরিয়ে রাখতে পারবে।এমনকি তুমি নিজেও না।

“তিতির হঠাৎ দিনেশকে জড়িয়ে ধরলো,ওর হাত দুটো শক্ত করে। ফুফিয়ে কেঁদে উঠলো তিতির।নিজের সব কষ্টগুলো ভুলতে চাইছিলো আজ দিনেশের বুকে মাথা রেখে।”
___________

“মহিনীর মুখে নিলীমার প্রশংসার ফুলঝুরি শুনতে শুনতে তিয়াশ ও অনিক কিছুটা বিরক্তবোধ করছে।যা ওদের চেহারা দেখেই বুঝা যাচ্ছে।কিন্তু মাকে কিছু বলতেও পারছে না তিয়াশ।”
–তবে তিয়াশ ছাড়ার পাত্রও না।ও জানে কাকে কিভাবে জব্দ করতে হয়।তাই!
জানো নিলীমা,আমাদের প্রিয়ুও কিন্তু কম না।ঠিক না,অনিক।
‘অনিকও সায় দেয় ওর কথায়।’

–তিয়াশের এমন কথায় মহিনী বেগম তেলে বেগুনে জ্বলে উঠে।এখানে প্রিয়ু আসলো কিভাবে তিয়াশ।দাঁতেদাঁত চেপে কথাটা বললো মেহিনী বেগম।এরপর তীক্ষ্ণ দৃষ্টিতে একবার প্রিয়ুর দিকে তাকিয়ে।কিসের সাথে কি তুলনা করছিস।কোথায় হীরা আর কোথায় কয়লা।

“হে মা ঠিকই বলছো।আমাদের প্রিয়ু কিন্তু একটা হীরা। তা আবার প্রত্যেক দোখানে পাওয়া কোনও সস্তা হীরা না।দোখানের সবথেকে মূল্যবান হীরাটা,যা দোখানদার নিজেও লোভে কাউকে দিতে চায় না।আমাদের প্রিয়ুও কিন্তু সেই হীরার মতো।
দেখো না,আমাদের আয়নদাও তার মূল্যবান হীরাকে কাউকে দেয়নি,একদম পার্মান্টেটভাবে নিজের কাছে এনে ফেলেছে।আসলে কি জানো হীরার কদর তো আর সবাই করতে পারো না।হীরার কদর তো একজন জোহুরীই পারে করতে।”

–তিয়াশের কথা শুনে প্রিয়ু ভীষণ লজ্জা পেতে লাগলো।কিসব কথা বলছে তিয়াশ ভাই,তাও আবার বড়দের সামনে।মাথা ঠিক আছে তো।

“আর আয়ন মুচকি হাসছে, ও জানতো ওর ভাইরা ছাড়ার পাত্র না।ভাইগুলো আয়নের জন্য জান দিতেও চিন্তা করবে না,আর সেখানে ভাইয়ের জানকে কেউ অপমান করবে তা তো আরো আগে মেনে নিবে না ওরা।”

“আর আমাদের আয়নদার মতো বিচক্ষণ জোহুরীই আর কোথাও নেই।এটা অবশ্যই নিলীমার থেকে আর কে বলতে পারবে।এতোদিন ধরে দাদা ভাইয়ের সাথে বিজনেস করে আসছে,ওটা অন্য কথা প্রত্যেকটা কাজই কোনও না কোনও ভুল করেই আসছে।আর তা দাদা ভাইকেই ঠিক করতে হচ্ছে।”

“নিলীমা দাঁতেদাঁত চেপে কথাগুলো হজম করছে।”

–মহিনী চোখ রাঙ্গিয়ে ছেলেকে বললো,তাতে কি।ও চেষ্টা তো করছে।মিডেলক্লাশ মেয়েদের মতো নিজেকে রান্না ঘরে সীমাবদ্ধ তো করেনি।এটাই বা কয়জনে পারে।এটার জন্যও যোগ্যতা থাকতে হয়।

“হুম, তুমি ঠিকই বলেছো মা।কিন্তু জানো কি মিডেলক্লাশ মেয়েদের একটা বিশেষ গুণ থাকে যা হয়তো তোমাদের মতো হাইক্লাশের মেয়েদের মাঝেও নেই।”
–তাই নাকি,আমিও শুনি কি তা।নিলীমা অনেকটা রেগে কথাটা বললো।

“স্বামীর মন জয় করা।কিভাবে নিজের স্বামীকে খুশি করতে হয়,আর সবথেকে বড় নিজের স্বামীকে সম্মান করতে হয়।একজন মিডেলক্লাশ মেয়েদের দুনিয়াটা খুব ছোট থাকে,তাই তাদের চাহিদাও কম।এসব মেয়েরা সবাইকে আপন করতে জানে।জানে শ্রদ্ধা করতে।আর কিছু নাই জানুক কাউকে যে অপমান করতে নেই তা খুব ভালো করেই জানে।
ওসব বাদই দেও।তুমিতো দাবি করতে তোমার থেকে নাকি বেশি আয়নদাকে কেউ চেনে না।তাহলে তুমি কিছু প্রশ্নের উত্তর দেও নিলীমা,তাহলেই বুঝা যাবে তুমি কতোটা যোগ্য।আর তোমার পাল্লা কতেটা ভারী ছিলো।
তুমিতো আয়নদার সাথে প্রায়ই দুবছর ধরে আছো। তাহলে অবশ্যই আয়নদার পছন্দ অপছন্দ কিছুতো অবশ্যই জানো।”

–হুম,অনেকটা কনফিডেন্স হয়ে নিলীমা।
“ওয়েল,তাহলে বলো ভাইয়ের পছন্দের খাবার কি।”
–কি আবার গ্রিণ ভেজিটেবিল সালাদ,আয়ন প্রায়ই ওটাই খায়।
“আয়ন এতোক্ষন পর হেসে জবাব দিলো,না নিলীমা।ইউ আর রং”
–তাহলে!নিলীমা অনেকটা বিস্ময় হয়ে।
“প্রিয়ু বলতো দাদা ভাইয়ের পছন্দের খাবার কি।”
–প্রিয়ু তিয়াশের দিকে তাকিয়ে একবার নিলীমার দিকে তাকিয়ে বললো বিরিয়ানি।
“ওয়াট নোনসেনস্! আমি কখনো আয়নকে এসব ওয়েলি খাবার খেতে দেখেনি।”
–কারণ দাদা অনেকটা হেলথ কনসার্ন। আর দাদা বাহিরে তেমন এসব খায়ও না।খুব খেতে মন চাইলে আয়নদা মামীকে বলবে বা প্রিয়ুকে।আর কারো হাতের বিড়িয়ানির টেস্ট আয়নদার তেমন পছন্দই হয়না।

“নিলীমার রাগে কান দিয়ে মনে হয় ধোঁয়া বের হচ্ছে,এভাবে অপমান হতে হবে এখানে এসে জানলে আসতোই না ও।”

–মোহিনী বুঝতে পারলো,প্রিয়ুকে অপমান করতে এদের এনেও কোনও লাভ হলো না।ওর নিজের ছেলেই যেখানে এই মেয়ের ঢাল হয়ে দাঁড়িয়ে আছে সেখানে পরদের দোষ দিয়ে কি লাভ।
“তাই পরিস্থিতি সামাল দিতে বললো,ডিনার মনে হয় রেডি হয়ে গিয়েছে।চল সবাই আমরা ডিনার সেড়ে নি।”

“ডিনার টেবিলে,সারা গিয়ে নিলীমার পাশে বসলো।নিলীমা অবশ্য আয়নের পাশে বসতে চেয়েছিলো।কিন্তু আয়নের একপাশে প্রিয়ু আরেক পাশে তিয়াশ গিয়ে বসে পড়েছে।তাই ব্যাচারীকে হতাশ হয়ে অন্য জায়গা দখল করতে হলো।”

–সারা নিলীমার কাটা গায়ে আরো একটু নুনের ছিটা মারলো।দেখেছো ভাবী।ও সরি তুমি তো এখন আমাদের ভাবী না।আসলে সত্য বলতে কি জানো আপু, আমি মন থেকে তোমাকে ভাবী ভেবেই নিয়েছিলাম।কিন্তু সবই কপাল।তা না হলে, তোমার জায়গায় এই প্রিয়ু কি করে এখানে।যার আমাদের বাসার কাজের লোক হবারও যোগ্য নেই,দেখো সে আজ এই বাড়ীর রানী।

“সারার কথায় নিলীমা সারার দিকে তাকালো।”

–মানে, আয়নদা তো এই বাড়ীর রাজাই,দেখো না তার উপর কেউ কথা বলতেই পারে না বাড়ীতে।তাহলে তার বউতো রানীই হবে।বলতে গেলে মহারানি।

“সারার কথায় নিলীমার গা জ্বললেও কথাগুলো তো সত্যিই।তীক্ষ্ণ দৃষ্টিতে আয়ন আর প্রিয়ুর দিকে তাকালো।
আয়ন কি সুন্দর করে প্রিয়ুকে খাবার সার্ভ করছে।প্রিয়ুর পছন্দের খাবারগুলো প্লেটে দিয়ে প্রিয়ুর সাথে চোখের ইশারায় কিছু কথাও বলছে।”

–নিলীমার রাগ উঠছে প্রচণ্ড রাগ।আয়নকে প্রিয়ুর সাথে এভাবে দেখে।
“এই রাগটাকে আরো একটু হওয়া দিলো সারা।দেখেছো নিলীমা আপু।প্রিয়ুতো আয়নদাকে একেবারে হাতের মুঠোতে নিয়ে নিয়েছে।শুধু কি আয়নদা দেখলেনা তিয়াশ ভাইও কেমন প্রিয়ুর ঢাল হয়ে গেলো।এই মেয়েটা আমার সব ভাইদের উপর কালো যাদু করেছে।ওকে ছাড়া কেউ আমাকেও চোখে দেখে না।”

এদিক দিয়ে আয়ন খাবার খেতে খেতে চিন্তা করছে আজকের দিনটাই খারাপ ছিলো।প্রিয়ুর মুখটা দেখেই আয়ন বুঝতে পারে প্রিয়ুর মনের অবস্থা।তাই মনে মনে প্লানিং করে রেখেছিলো,ডিনারের পর সবাই যখন চলে যাবে তখন আয়নও প্রিয়ুকে নিয়ে লং ড্রাইভে ঘুড়িয়ে নিয়ে আসবে।মেয়েটি রাতে ঘুড়তে বেশ পছন্দ করে।”
“এখনো_ভালোবাসি”
|ইয়াসমিন তানিয়া|
|পর্ব-১৩|

২বছর আগে।
“ইতালির ভেনিস শহরের একটা বিলাশবহুল হোটেলের কনফেরান্স রুমে একটা জরুরি মিটিং চলছিলো আয়নের।আর তখনি আয়নের ভাইব্রেটে রাখা মোবাইলটি বার বার বেজে উঠছিলো।বিরক্ত হয়ে মোবাইলটি রবিনের হাতে দিয়ে ইশারায় চেক করতে বললো দেখতে কার এতো তারা যে বার বার ফোন দিয়ে ডিস্টার্ব করছে।”
–রবিন ফোনটা হাতে নিয়ে কনফেরান্স রুম থেকে বের হয়ে গেলো।

“ইতালিতে বড় একটা ফ্যাশন শোয়ের আয়োজন করা হয়েছে।আর এই শোটা নিয়েই আয়ন কয়েকটা সপ্তাহ ধরে একটু বেশিই ব্যস্ত।গতো কয়েকমাস ধরে এই শো টার জন্য কাজ করে যাচ্ছে আয়ন আর তার টিম।নতুন ডিজাইনের ড্রেসের পর ড্রেস বানানোর আইডিয়া তা আবার তৈরি করা।মডেল সেলেক্ট হতে শুরু করে তাদের ট্রেনিং এর ব্যবস্তা এসবের মধ্যেই আয়নের অনেকটা ব্যস্ত সময় কাটছে।”
–নতুন কিছু ডিজাইন বলতে গেলে,বেস্ট ডিজাইন এবং কোম্পানির বেস্ট ডিজাইনারদের সাথেই আজকের মিটিংটা ছিলো।
‘আয়ন যখন নতুন ডিজাইন গুলোতে আবার চোখ বুলাতে ব্যস্ত ঠিক তখনি রুমের দরজা ঠেলে রবিন প্রবেশ করলো অনেক হুড়াহুড়ি করে।আর এসেই আয়নের কানের কাছে কি জেনো ফিসফিসিয়ে বললো।
“মুহুর্তেই আয়নের চোখ মুখের রং পাল্টে গেলো।ওর এই মুহুর্তে শুধু একটি নামই মাথায় আসছে প্রিয়ু।”

–সাথে সাথে মিটিং ক্যানসেল করে রবিনকে বিডির একটা টিকিট বুক করতে বলে নিজেও মিটিং রুম থেকে বের হয়ে গেলো।
“স্যার আজকের এই মিটিংটা আমাদের জন্য অনেক বেশি ইম্পোর্টেন্ট পিছনে পিছনে আয়নের ম্যানেজার লিমন বলতে লাগলো।”
–আই ডোন্ট কেয়ার লিমন।আমার এখন বাংলাদেশে যাওয়া খুব প্রয়োজন।এই মিটিংটা থেকেও বেশি দরকার এখন ওখানে আমার।
হঠাৎ আয়ন বলতে বলতে থেমে গেলো,একটা দীর্ঘ শ্বাস ছেড়ে লিমনের দিকে তাকিয়ে বললো,কেউ আমার জন্য অপেক্ষা করছে ওখানে।আর আমি ছাড়া এই মুহুর্তে ওর কষ্ট ভাগ করার মতো কেউ নেই।তাই আমাকে যেতেই হবে।

বর্তমান……….

“হঠাৎ প্রিয়ুর নড়াচড়াতে আয়ন অতিত থেকে বর্তমানে ফিরে আসে।এতোক্ষন আয়ন দুবছর আগের কিছু বিষাক্ত স্মৃতিগুলো মনে করছিলো।ওর ভালো লাগছিলো না কোনো কিছু,খুব অস্থিরতা কাজ করছে।সেই স্মৃথিগুলো আয়ন আর মনেই করতে চায় না।যেসব কারণে ওর প্রিয়ু ওর কাছ থেকে এতোটা দূরে সরে গিয়েছিলো।”

–আয়নের খুব আফসোস হয় কিভাবে ও প্রিয়ুকে ভুল বুঝে নিজের থেকে দূরে সরিয়ে দিয়েছিলো।যখন সবথেকে বেশি প্রয়োজন ছিলো প্রিয়ুর তখনি আয়ন প্রিয়ুকে ভুল বুঝে দূরে সরিয়ে দিয়েছিলো।তাইতো প্রিয়ু এখন আয়নকে বিশ্বাস করতে পারছে না।আগের মতো ভরসা করতে পারছে না।

“আয়ন প্রিয়ুর দিকে একবার তাকালো।আর সাথে সাথে আয়নের মুখে একটা তৃপ্তির হাসি ফুটে উঠলো।প্রিয়ু ঘুমের ঘোরে আয়নকে জড়িয়ে শুয়ে আছে।যার কারণে আয়ন নড়তেও পারছে না।
-আয়ন একটু নড়তেই প্রিয়ুও ঘুমের ঘোরে আবার সরে গেলো।প্রিয়ুর ঘুম দেখে আয়ন হাসতে লাগলো।কেমন বাচ্চাদের মতো হাতপা ছড়িয়ে ছিটিয়ে ঘুমিয়ে আছে।আর এতে প্রিয়ুর অগোছালো চুলগুলো মুখের উপর পড়ে আছে।
আয়ন সাবধানে মুখে উপর পড়ে থাকা চুলগুলো সরিয়ে দিলো।
-এতে প্রিয়ু আবার একটু নড়ে উঠলো।আর তখনি প্রিয়ুর ফর্সা পেটটা কাপড় থেকে বের হয়ে গেলো।”

–আয়নের শরীরটা আবার জেগে উঠছিলো।প্রিয়ুকে এভাবে দেখে।তীক্ষ্ণ দৃষ্টিতে তাকিয়ে আছে আয়ন প্রিয়ুর সাদা পেটটার দিকে।ওর স্পর্শ করতে ইচ্ছে করছিলো ঘুমন্ত এই পরীটাকে।যার মাঝে আয়ন বার বার হেরে যায়।প্রিয়ুর সাথে আর জোড় করবে না বলে মনে মনে দৃঢ় প্রতিজ্ঞা করলেও কেনো যে আয়ন দূর্বল হয়ে যায় এই মেয়েটিকে দেখলে বুঝতে পারেনা।যেমন আজ আবার হলো,প্রিয়ুকে কাছে পাওয়ার চাহিদাটা আবার বেড়ে উঠছে মনে। আয়ন জানে না আজ ও শেষ পর্যন্ত নিজেকে কন্ট্রোল করতে পারবে কিনা।
_____________

“আজকাল অফিসের কাজের চাপটা একটু বেশি।আর এসবের মাঝে দিনেশ অনেকটা হাফিয়ে উঠছে।এতোক্ষন ধরে ফাইলগুলো ঘেঁটে-ঘেঁটে তালগোল পাকিয়ে ফেলছে।আনমনে নিজেই বলে উঠলো,ব্যাঙের মাথা…কিছুই ঢুকছে না বলেই ফাইলটা ছুড়ে ফেললো।
আসলে দিনেশ নিজেও জানে না সমস্যাটা কি ওর।আজকাল ওর কোনো কিছুতেই মন বসছে না।কিছুই জেনো ভালো লাগছে না।
‘একটু শান্তি দরকার কিন্তু সেটা কোথায় পাবো।দিনেশ চোখ বন্ধ করে কিছুক্ষন চেয়ারে হেলান দিয়ে বসে ছিলো।
‘হে ভগবান!কিছু একটা করো’।
আমার কেনো এমন লাগছে।তীব্র একটা জ্বালা করছে মনে। কিন্তু কেনো?”

–কয়েকদিন ছুটি কামিয়ে তিতির আজ থেকে আবার অফিসে আসা শুরু করলো।এ কয়েকদিন বাবার অসুস্থতার জন্য অফিসে আসতে পারেনি।ফোন করে স্যারের কাছ থেকে ছুটি নিয়েছিলো কয়েকদিনের।
তাই আজ অফিসে এসেই তিতির আগে স্যারের কেবিনের দিকে পা বাড়ালো।

“আর দিনেশও ঠিক সেই সময় কেবিন থেকে বের হতে নেয়।”
-হঠাৎ দুজনই ধাক্কা খেয়ে ব্যালেন্স সামলাতে না পেড়ে মেঝেতে পড়ে যায়।আর তখনি তিতির ভয়ে দিনেশের শার্টটি খামচে ধরে চোখ বুঝে ফেলে।”

“-দিনেশ নিষ্ফলক ভাবে চেয়ে থাকে তিতিরের দিকে।তিতিরে হাত দুটো তখনো দিনেশের বুকের কাছের শার্টটি খামচে ধরায় নকের খোঁচা পাচ্ছিলো দিনেশ।কিন্তু এতে দিনেশের কোনো ভ্রুক্ষেপ নেই।ওতো এখনো তাকিয়ে আছে তিতিরের মুখটির দিকে।
কি নিষ্পাপ, কি সুন্দর এই মুখখানি। আর এখন বাচ্চাদের মতো কিভাবে ভয়ে চোখ দুটো বুঝে আছে।
তিতিরের এই মায়াবী মুখখানি দেখেই দিনেশ কেমন জানি শান্তি শান্তি অনুভোব করছে।বুকের ভেতরের যন্ত্রনাটাও আর নেই।মনের অস্থিরতাও জেনো কমে গেছে।এক চিলতি হাসি ফুটে উঠেছে দিনেশের মুখে।ও বুঝে গিয়েছে ওর শান্তি কিসে লুকিয়ে আছে।”

–তিতিরের মুখের একদম কাছে দিনেশের মুখটা।তিতিরের চুলগুলোও তিতিরের নিচে পড়ে থাকা দিনেশের মুখে গিয়ে পড়ছে।আর তিতিরের ঘন নিশ্বাসগুলো দিনেশকেও কেমন অস্থির করে তুলছে।ওর মন চাইছিলো এই মেয়েটিকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ধরে বুকের সাথে পিষে ফেলতে।
ঠোঁট ছুঁয়ে দিতে ওর গালে, কপালে,ঘাড়ে সারা দেহে।একটু আদর করে দিতে।

“আর এদিক দিয়ে তিতির চোখ খুলে দিনেশকে দেখেই ঘাবড়িয়ে গেলো।উঠতে নিলে বুঝতে পারে,একজোড়া পুরুষালি হাত ওকে জড়িয়ে ধরে আছে।তিতির বুঝতে পারছে না কি হচ্ছে,কিন্তু দিনিশের এমন ঘোরলাগা চোখদুটো দেখে লজ্জায় কুকিয়ে উঠছে বার বার।শরীরে কাঁপুনি ধরে যাচ্ছে।আর তিতিরের দেহের এই কাঁপুনি দিনেশকে পাগল করে তুলছে।”

–হঠাৎ বাহিরে স্টাফদের শোরগোলে দিনেশের হুশ ফিরে,ও তিতিরকে ছেড়ে দেওয়া মাত্রই তিতির লাফ দিয়ে উঠে দাঁড়ায়।
দিনেশও আম তা আম তা করে..সরি বলে উঠে দাঁড়ায়।দুজনই কি মনে করে লজ্জায় তাকাতে পারেনা একে অপরের দিকে।
“তিতির আর থাকতে পারছে না এই মুহুর্তে দিনেশর সামনে তাই ও দৌঁড়ে নিজের কেবিনে চলে যায়।”
–এদিক দিয়ে দিনেশ মাথা চুলকিয়ে ভাবতে থাকে কি হলো এসব।আমি কি সত্যি ওকে!না আমার ডাউট ক্লিয়ার করতেই হবে।এটা কি জাস্ট আকর্ষণ, মোহ,নাকি অন্যকিছু।

বর্তমান …………
“এলার্মের শব্দে দিনেশের ঘুম ভেঙ্গ গেলো।এলার্মটা বন্ধ করে দিনেশ বেড ছেড়ে বিছায় বসে কিছু একটা ভেবে মুচকি হাসতে লাগলো।তিতিরের সাথে কাটানো এমন অনেক স্মৃতি আছে যা মনে পড়লেই মনের ভেতরে এক অজানা সুখের অনুভোব হয়।”
–দিনেশ হাসছে,নিজের অজান্তেই। প্রেমে পড়লে বুঝি এমনই হয়।দিনেশের এখনো বিশ্বাস হয়না দিনেশ কারো প্রেমে পড়ে এতোটা ডেস্পারেট হবে।
ও হাসতে হাসতে ওয়াসরুমে চলে গেলো ফ্রেস হতে।ফ্রেস হয়ে হাটা ধরলো তিতিরের রুমের দিকে।কিন্তু রুমে গিয়ে দিনেশ অবাক।রুমখালি,দিনেশ বারান্দায়,ওয়াশরুমে খুঁজে তিতিরকে না পেয়ে রুম থেকে বের হতে নিলে,বেডের পাশে রাখা টেবিলে একটা চিঠি দেখতে পায়।
“চিঠিটা হাতে নিয়ে দিনেশ পড়তে থাকে।মুহুর্তে দিনেশের চেহারার রং পাল্টে যায়।ধুমরেমুচরে ফেলে দেয় চিঠিটা।রাগে হন হন করতে করতে বের হয়ে যায় বাড়ী থেকে।”
____________
“আয়ন বালকানিতে দাঁড়িয়ে সিগেরেটের ধোঁয়া উড়াচ্ছে বাতাসে।আর আড়চোখে বার বার প্রিয়ুকে দেখছে।রুমের লাইটগুলো বন্ধ হওয়ায় চাঁদের মিষ্টি আলো প্রিয়ুর মুখটাতে গিয়ে পড়েছে। আর এতে প্রিয়ুকে আরো বেশি লাবণ্যময়ী লাগছে।ছুঁয়ে দিতে মন চাইছে বার বার এই আবেদনীময় নারীটিকে।”
–কিন্তু আয়ন তা করতে পারবে না,আয়ন রাগে একবার একটা ভুল করেছে,এবার আর ভুল হতে দিবে না।অন্তত ততোদিন না যতোদিন প্রিয়ু ওকে আগের মতো ভরসা করতে না পারে।

“গভীর রাত,চারদিক কেমন নিস্তদ্ব।নেই কোনও যান্ত্রিক আলো চারদিকে।বর্তমানে আয়ন ও প্রিয়ু ঢাকা থেকে কিছুটা দূরে একটা রিসোর্টে উঠেছে।এখানকার পরিবেশটা খুবই চমৎকার।গ্রামের স্মৃতিগুলো মনে করে দিবে বারবার।নিস্তদ্ব এই রাতে ঝোপঝাড় গুলো থেকে জোনাকিদের মিটিমিটি জ্বলে উঠাও আয়নের কাছে রোমান্টিক লাগছে।”
–আর লাগবেই না কেনো এরাও সারাদিনের হাজারো ব্যস্ততায় কাটিয়ে রাতের আধারে নিজেদের সঙ্গী খুঁজতে বের হয়।কি অদ্ভুত ব্যাপার তাই না।কিন্তু সত্য।
“পুরুষ জোনাকিরা রাতের আধারে আলো জ্বালিয়ে ঘুড়ে ঘুড়ে নারী জোনাকি পোকাদের কাছে তাদের মনের ভাব প্রকাশ করে,আর আলোর মাধ্যমে তারপর পুরুষ জোনাকিদের মনের ভাব বুঝে নারী জোনাকিরা তাদের আলোর মাধ্যমে নিজেদের মনের ভাব ও কথাগুলো বুঝিয়ে দেয় পুরুষ জোনাকিদের।মনের মতো সঙ্গী খুঁজতেই রাতের আধারে ওদের এতো আয়োজন।আর তাদের এই আলোখেলা আমাদের মনেও এক অদ্ভুত আনন্দের খোরাক জোগায়।আয়ন একটু মুচকি হাসে ব্যাপারটা বুঝতে পারলে কতো না রোমান্টিক।আয়ন দীর্ঘ একটা শ্বাস ছেড়ে নিজের হাতের সিগেরেট টা ফেলে দিয়ে রুমে চলে যায়।”

–প্রিয়ুকে নিজের একটু কাছে টেনে একহাত দিয়ে জড়িয়ে ধরে,প্রিয়ুর কপালে একটা ছোট আদর দিয়ে দেয়।ঘুমা সোনা।আমি খুব খারাপ রে।বার বার তোকে কষ্ট দিয়ে ফেলি।তোর উপর আমার ইচ্ছাগুলো চাপিয়ে দিই সব সময়।কখনো তোকে বুঝার চেষ্টাও করিনা।ক্ষমা করে দে সোনা।আমি জানি আমি তোর বিশ্বাস ভেঙ্গেছি। তোকে অনেক কষ্ট দিয়েছি কিন্তু এর পর আর না।
“আমি জানি সত্যটা জানলে তুই কখনো আমাকে মাপ করবি না।কিন্তু বল কি করবো।তুই আমার ভালোবাসা থেকে,কখন আমার জেদ হয়ে গিয়েছিস আমি নিজেও জান্তে পারেনি।তোকে পাওয়ার জন্য কিছু মিথ্যার পথও আমাকে বেছে নিতে হয়েছে।আয়ন স্মৃথিচারণ করতে লাগলো,সেদিনের….

“দিনেশ কফিতে চুমুক দিতে দিতে বললো,তো আমার শের শিকার করেছিস নাকি ছেড়ে দিয়েছিস।”

–আয়ন চেয়ারে আড়ামে হেলান দিয়ে বসে,এতোদিন পর ক্ষু্ধার্ত বাঘের সামনে খাবার রেখে যদি বলিস,খাবার খেতে না,তাহলে কি হবে বল।বাঘ যতই দূর্বল হোকনা কেনো শিকার করতে ভুলে না এটা মনে রাখিস।আয়ন একটা বাকা হেসে।

“তো এখন কোথায় ও।”

–কোথায় আবার।আমার খাঁচায়….. এবার আর কোনও পথ খোলা রাখবো না ওর পালানোর জন্য।

“কিন্তু আয়ন,যদি কখনো ও জানতে পারে,এসব তোর প্লানিং তখন।আর সবথেকে বড় কথা খুব কি দরকার ছিলো এসব করার।মানে মেয়েটি তোকে খুব বিশ্বাস করতো ইয়ার।”

–ও জানার কোনো পথ আমি রাখিনি দিনেশ।আর এসব না করলে ও কখনো আমার কাছে ধরা দিতোই না।কারণ ও একটু হলেও জানে আমার দূর্বলতা ও।তাই আর যাই করিনা কেনো।ওকে আঘাত দিতে পারবো না।তাইতো বারবার পালিয়ে যায়।বাধ্য হয়েছি এবার।
ওকে এই আঘাতটা দেওয়া খুব দরকার ছিলো দিনেশ।আর একমাত্র এটার কারণেই ও আমার কাছে আসতে বাধ্য হবে।
“আরভিনের কি খবর।ও ভালো আছে তো।”

–হুম!ওর আবার কি হয়েছে,সামান্য সিড়ি থেকে পড়ে মাথা ফেটে গিয়েছে।জানিস এমন একটা সুযোগের অপেক্ষায় ছিলাম আমি।আর আল্লাহর রহমতে পেয়েও গেলাম।বোকা আমার প্রিয়ু ডাক্তারের কথায় বিশ্বাস করে ছুটে এসেছে আমার কাছে।এতোটাই ভয় পেয়েছে যে,ওর মাথায় একবারও আসেনি কিসের অপরেশন, কেনো?কি হয়েছে?
নিজেকে বড় হয়েছি বলে দাবি করে,কিন্তু ও এখনো বাচ্চাই রয়ে গেলো।

“কিন্তু ও তোর কাছে না এসে যদি অন্য কোথাও জেতো তখন।”
–এটা হতেই পারেনা দিনেশ।আমি ওর সব পথ আগে থেকেই বন্ধ করে দিয়েছিলাম।আমি জানতাম ওকে আমার কাছে আসতেই হবে।ধরা দিতেই হবে।

“এরপর! এরপর কি হবে।মানে এখনো যদি প্রিয়ু তোকে বিয়ে করতে রাজি না হয়।ও যদি থাকতে না চায় তোর সাথে তখন।মানে কতোদিন আর জোর করবি।জানিস তো জোর করে মাসের পর ওর শরীরটা পাবি কিন্তু মন! ওর মনকে জয় করতে পারবি না।”

–আয়ন কিছু একটা ভেবে,হুম জানি আমি।আর তোর কি মনে হয় আমি ধর্ষক।আমি ওর মর্জিতে ওর সাথে মিলিত হয়েছি। ওকে ধর্ষণ করিনি।আর আমি রেপিস্ট নই যে নিজের জিনিসটিকে জোর করবো।একবার শুধু ওকে পারমানেন্ট ভাবে নিজের করার অপেক্ষা।তারপর ওকে কিভাবে নিজের করতে হবে আমি আয়ন খুব ভালো করেই জানি।আমার চোখের সামনে ও বড় হয়েছে,তাই আমার থেকে বেশি ওকে কেউ বুঝবে না।আর তুই তো জানিস ১৮/১৯বছরের মেয়েগুলো বুঝে কম,জেদ করে বেশি।এই বয়সটা এখনো অপরিণতর মতোই।তাইতো প্রিয়ুর জেদটাকেও একটু দমানো দরকার ছিলো,আর ওকে বুঝানো যে ওকে পাওয়ার জন্য আমি কি কি করতে পারি।ওর ভাবনারো বাহিরে।আর আমাকে রিজেক্ট করা ওর কতো বড় ভুল ছিলো তাও তো ওকে বুঝানো দরকার ছিলো।আগুনে একা আমি কেনো পুড়বো।এর তাপ ওকেও সইতে হবে।”এখনো_ভালোবাসি”
|ইয়াসমিন তানিয়া|
|পর্ব-১৪|

“ইরফাত তুই কথা দিয়েছিলি আমায়,তোর ছেলের সাথে আমার মেয়ের বিয়ে দিবি।আর এখন সেই কথার বরখেলাপ করছিস।এসব কিন্তু আমি মোটেও সহ্য করবো না।আর আমার ইচ্ছা পূরণ না হলে আমি কি কি করতে পারি জানিস তো।”

–আপা একটু শান্ত হোন।আমি জানি আমি কথা দিয়েছিলাম।আর এই বিষয় আয়নের সাথে একবার কথাও বলেছিলাম।কিন্তু ও স্পষ্ট জানিয়ে দিয়েছে ও সারাকে নাকি বোনের চোখে দেখে।এরপরও আর কিভাবে ছেলেকে এই বিষয় নিয়ে কথা বলি বলেন আপনি।

“আমি এতো কিছু জানি না।আমার মেয়ে এই বাড়ীর বউ হয়ে না আসলে,আমি এই বাড়ীর সব কিছু জ্বালিয়ে দেবো।আর এটা যে আমি খুব ভালো করে করতে পারবো তা তুই খুব ভালো করে জানিস।আমার একটা কথায় এই বাড়ীর প্রতিটি ইট হিলে যাবে।”

–মহিনী আপা এসব কি বলছেন।আর কেনো এমন করছেন আপনি।এসব করে এখন আর কি হবে।আয়নের বিয়ে হয়ে গিয়েছে।আর এই সত্য আপনি আমি কেউ পাল্টাতে পারবো না।বুঝতে চেষ্টা করছেন না কেনো।

“তুমিতো কোনো কথাই বলবে না আসমা।সব দোষের মূল তুমি।নিজের ভাইঝিকে আয়নের পিছনে লাগিয়ে দিয়েছো কেনো আমি কি কিছুই বুঝি না।মনে রেখো তোমার মনো বাসনা আমি কখনো পূরণ হতে দেবো না।”

–আপা আপনি প্রত্যেকবার আমাকেই কেনো দোষারোপ করেন।আমি নিজেও চেয়েছিলাম প্রিয়ু জাতে এই বাড়ীর সীমানয় কেনো আয়নের জীবনেও না আসে।তাই তো….

“তাইতো নিলীমার সাথে বিয়ে দেওয়ার চেষ্টা করেছো। তখনো আমার মেয়ে সারার কথা চিন্তা করোনি একবার তাইনা।”

–আপা আপনার ভাইতো বলেছেই,আয়ন সারাকে বোনের চোখে দেখে,তাহলে!ব্যাপারটা কেমন হয়ে দাঁড়ায় ভাবুন একটু।

“তাতে কি?সারা আয়নের আপন বোন তো না।বিয়ে হলে সবই ঠিক হয়ে যেতো।কিন্তু তোমরা জামাই বউ মিলে কখনো চাওনি।তাইতো আমার মেয়েকে দুধ থেকে মাছির মতো সরিয়ে ফেললে।
ইরফাত একমাসের সময় দিলাম তোকে।এর মধ্যে সারাকে এই বাড়ীর বউ হবার ব্যবস্তা করো।তা না হলে আগামী তুফানের জন্য তৈরি হয়ে যাও।”
-এসব বলেই মহিনী চলে গেলো নিজের রুমের দিকে।

–আর এদিক দিয়ে ইরফাত মাহম্মুদ আর আসমা গভীর চিন্তায় বিছানার দুপাশে বসে আছে।
‘এখন কি হবে ইরফাত।আমার ভীষন ভয় করছে।আপা যদি আয়নকে সব বলে দেয় সব শেষ হয়ে যাবে।আয়ন আমাদের কখনো মাপ করবে না।আমাদের সুখের সংসার তছনছ হয়ে যাবে।’

“না…!ইরফাত অনেকটা জোরেই বললো কথাটি।আমি এ হতে দেবো না।যে ছেলের চোখে সারা জীবন সম্মান দেখেছি তার চোখে ঘৃর্ণা দেখতে পারবো না।আমাদের কিছু একটা করতেই হবে।সারাকে এই বাড়ীর বউ বানানো ছাড়া আর কোনও উপায় নেই।তা না হলে মহিনী আপা সব শেষ করে দিবে।আমি খুব ভালো করেই চিনি উনাকে।উনি হুমকি দিয়ে ছাড়ার মতো মানুষ না।
__________

‘কখন ধরে বাড়ীর কলিংবেল বেজে চলছে।দরজায় দাঁড়ানো ব্যক্তিটির হয়তো ধৈর্য কম তাই তো কলিংবেলটির উপর এমন অত্যাচার করে চলছে।’
“-তিতি ওয়াসরুম থেকে কোনো রকম কাপড়টা পড়ে বের হয়ে গেলো।শরীরটাও মোছার সময় পায়নি।যার কারণে জামার বেশিরভাগই ভিজে গিয়েছে।তবুও তিতির শরীরের ওড়নাটাকে ভালো মতে পেঁচিয়ে দরজার দিকে দৌড় দিলো।আর এক মিনিট দেড়ি হলে হয়তো দরজাটা ভেঙ্গেই ফেলবে।”
–তিতির অনেকটা বিরক্ত হয়েই দরজাটা খুললো।মনে মনে অনেক কিছু ভেবে নিয়েছিলো,গেট খুলেই আগে আচ্ছামতো ঝাড়বে।এভাবে কেউ কলিংবেল বাজায়।কিন্তু দরজার সামনে দাঁড়ানো ব্যক্তিটিকে দেখে তিতিরের মুখ চুপছে গেলো।গলা শুকিয়ে গেলো।ভয়ে হাতপা ঠান্ডা হতে শুরু করে দিয়েছে রীতিমতো।

“কাপাকাপা কন্ঠে বলে উঠলো,আ আ প নি এখানে।তিতির ভাবতেই পারেনি এই লোকটি যে সত্যি সত্যি ওর বাসায় এসে হামলা দিবে।”

–দিনেশ পকেটে হাত রেখে তীক্ষ্ণ দৃষ্টিতে তাকিয়ে আছে তিতিরের দিকে।মাত্র স্নান করে আসা তিতিরকে দেখে মুহুর্তে দিনেশ যেনো সব কিছু ভুলে গেলো।এই রুপে আগে তিতিরকে দেখা হয়নি কখনো ওর।তিতিরকে এখন একদম ভোরের প্রথম আলোয় ফুটে উঠা কোনও সিগ্ধ কলির মতো লাগছে।যার পাপড়ি গুলো মনে হয় শিশিরের বিন্দু এসে ভিজিয়ে দিয়ে গিয়েছে।দিনেশের খুব হিংসে হলো এটা ভেবে,তার প্রিয়তমাকে স্পর্শ করার অনুভূতি হওয়ার সৌভাগ্য ওর কেনো হলো না।মুগ্ধ হয়ে তিতিরের দিকে তাকিয়ে রইলো কিছুক্ষন।

“আর তিতির, সে তো ভয়েই শেষ।একতো দিনেশকে এখানে দেখে, তার উপর তিতির বাড়ীতে একা।কেউ যদি দিনেশকে এখানে দেখে ফেলে,কি না কি মনে করবে।তিল থেকে তাল বানাতে প্রতিবেশিদের সময় লাগবে না।তাই একপ্রকার ভয় পেয়েই দিনেশকে ঘরের ভেতরে টেনে এনেই দরজা লাগিয়ে দিলো তিতির।
“স্যার আপনি এখানে কি করছেন।অনেকটা ভীতু কন্ঠে দিনেশকে জিঙ্গেস করলো। ”

–তিতিরের এমন আচরনে দিনেশ প্রথমে শোকড হলেও মুহুর্তে নিজেকে সামলিয়ে ফেলে।আর তখনি ওর আবার সকালের কথা মনে পড়ে যায়,কিভাবে তিতির ওকে না বলে চলে আসছে,জাস্ট একটা চিঠি লিখে।তাও আবার যেমন তেমন চিঠি না।নিজের বিয়ে ঠিক হবার কথা লিখেছে।তাইতো দিনেশ এতোটা রেগে এখানে চলে এসেছে।আজ ও তিতিরকে বুঝিয়ে ছাড়বে।দিনেশ কি জিনিস।এতো সহয না দিনেশের কাছ থেকে মুক্তি পাওয়া।
____________

“বালকানিতে দাঁড়িয়ে সকালের সিগ্ধ বাতাসে ভেসে আসা মিষ্টি ঘ্রাণটা প্রাণ ভরে নিশ্বাসের সাথে টেনে নিচ্ছে প্রিয়ু।আজ অনেকদিন পর মনে হয় এতো ফ্রেস বাতাস শরীরটাকে ছুঁয়ে দিয়ে যাচ্ছে ওর।জাতে নেই কোনও গাড়ীর কালো ধুয়া, নেই কোনও বিষাক্ত কনা।”
‘-কাল কেনো জানি প্রিয়ুর খুব ভালো ঘুম হলো,প্রিয়ু নিজেও জানে না।কেনো?তবে ভোড়ের আযানের শব্দেই প্রিয়ুর ঘুম ভেঙ্গে যায়।আর উঠেই নিজেকে একটা অচেনা জায়গায় পায়।তবে পাশে শুয়ে থেকে ওকে জড়িয়ে ধরা ব্যক্তিটি কে দেখে প্রিয়ু ভয় পায়নি।আর ওর বুঝতেও বাকি রইলো না,কাল বাইক থেকে ও এখানে কিভাবে এসেছে।’

–প্রিয়ু আর কিছু না ভেবে উঠে ফ্রেস হয়ে ওজু করে বিছানায় রাখা এক্সট্রা চাদরটা মেঝেতে বিছিয়ে নামাযটা আদায় করে ফেললো।এরপর আর ঘুম চোখে ধরা দিবে না প্রিয়ু তা খুব ভালো করে জানে।তাই আশপাশটা দেখতে বালকানিতে চলে গেলো।আর বালকানিতে গিয়েই প্রিয়ু কিছুটা অবাক হলো,এটা ভেবে ওরা কোথায়।

“চারদিকে নাম না জানা অসংখ্য ফুল ফুটে সুভাষ ছড়াচ্ছে। আর সারি সারি গাছগুলোর আড়ালে উকি দিয়ে দেখা যাচ্ছে বিশাল ঝিলটিকে।আশেপাশের পরিবেশটা দেখে প্রথম নযরে যে কেউ বলবে এটা কোনো গ্রাম।কিন্তু আশেপাশে আরো কিছু দালান দেখলে বুঝতে অসুবিধে হবে না এটা যে একটা রিসোর্ট।তবে এটার আকর্ষণিয় দিক হলো চারপাশে দালান হলেও উপরের ছাদটা ছাউনি দেওয়া।ঠিক গ্রামের বৈচিত্র্য আনার ভরপুর চেষ্টা করেছে কেউ।প্রিয়ু খুব উৎসাহের সাথে চারপাশটা দেখতে লাগলো।ওর খুব ভালো লাগলো জায়গাটা।মনটাও শান্ত হয়ে গেলো আশেপাশের ভিউ দেখে।
কিন্তু হঠাৎ অনুভোব হলো কেউ ওর পিছনে দাঁড়িয়ে আছে।কারো গভীর নিশ্বাস এসে পড়ছে ওর চুলগুলোতে।প্রিয়ু কিছুটা স্থির হয়ে দাঁড়িয়ে রইলো।ওর বুঝতে বাকি নেই কে সে।”

–আয়ন প্রিয়ুর পিছনে একদম গায়ের সাথে ঘেষে দাঁড়িয়ে প্রিয়ুর দুপাশে হাত রেখে, প্রিয়ুকে নিজের বাহুদুটোর মধ্যে আটকে ফেললো।বাতাসে প্রিয়ুর চুলগুলো উড়ছে।আর আয়ন প্রিয়ুর চুলের সেই মন মাতানো ঘ্রানে আবেশ হয়ে পড়ছে।পরম যত্নে প্রিয়ুর চুলগুলো একহাত দিয়ে সরিয়ে কাধের একপাশে রাখলো।প্রিয়ুর খোলা কাধে নিজের দুঠোঁট দিয়ে হালকা চেপে ধরলো।

“আয়নের এমন স্পর্শে প্রিয়ু মুহুর্তেই কেপে উঠলো।ওর বুকের দ্রুত উঠানামাটা স্পষ্ট জানানো দিচ্ছে ওর মনের অস্বস্তিরতার কথা।যা আয়নেরও চোখ এড়ায় নি।”

–প্রিয়ুকেও পাগল করে তুলবে আয়ন।বাধ্য করবে আয়নের কাছে আসতে।তবে এবার নাহি জোর করে নাহি ব্লাকম্যাল করে।আয়ন নিজে জিতে নিবে ওর প্রিয়ুকে।আয়নের পার্সোনালিটিই এমন।কোনো মেয়ে আয়নকে একবার দেখলে ভুলতে পারে না।সেখানে আয়ন নিজে ধরা দিচ্ছে এই অবুঝ নারীটির কাছে,তাহলে এই নারী নিজেকে সপে দিতে কিভাবে নিজেকে বাধা দিবে।আর কতোদিন।
আয়ন নিজের মনেই হেসে দিলো।নাক দিয়ে স্ম্যাল নেওয়ার মতো করে,কাধে ঘষতে লাগলো।আর তখনি বলে উঠলো,
নাইস স্ম্যাল।একদম পাগল করার মতো।

“প্রিয়ুর পুরো শরীরে শিহরণ জেগে উঠলো।প্রিয়ু মনে মনে বলছে,এই লোক মারাত্মক ডেন্জেরেস প্রিয়ু।এর সামনে বেশি থাকলে নিজেই খুন হয়ে যাবি।এ তো তোর আগের আয়নদা না।এ তো একজন তৃষ্ণার্ত প্রেমিক পুরুষ।যে তোকে জালে ফেলার জন্য বার বার নিজের কৌশল পাল্টায়।”
____________

“দিশা আজ সকাল সকাল নূর ভিলায় এসেছিলো প্রিয়ুর সাথে দেখা করতে।কিন্তু পারুল এসে যখন বললো,প্রিয়ু বাসায় নেই শুনেই চলে যাওয়ার জন্য পা বাড়াতেই একজন পুরুষালি গম্ভীর কন্ঠ ওর কানে আসলো।”

–তিয়াশ অফিসে যাওয়ার জন্য নিচে আসতেই দিশাকে ড্রয়িংরুম থেকে বের হতে দেখে।আর তখনি পিছন থেকে ডাক দেয়।
“তিয়াশের কন্ঠ শুনেই দিশা থমকে দাঁড়ালো।ও আশা করেনি তিয়াশ এখন বাসায় থাকবে।এই লোকটাকে দিশা যতো এড়িয়ে চলতে চায় ততোই যেনো ভাগ্য বার বার ওদের মিল করিয়ে দেয়।কেনো?আল্লাহই ভালো জানে।”

–কি হলো,তুমি এমন স্ট্যাচু অব লিবার্টর মতো দাঁড়িয়ে আছো কেনো।আমি যে ডাকছি শুনতে পাও না।দিশার ঠিক সামনে এসে কথাটা বললো তিয়াশ।

“দিশা একটু মেকি হেসে না মানে, এই আর….”

–দিশাকে আর বলতে দিলো না তিয়াশ।স্টোপ! যা করতে পারো না তা করতে এসো না।তোমাকে সুট করে না।এখন বলো তুমি এখানে কি করো।

“প্রিয়ু!প্রিয়ুর সাথে দেখা করতে এসেছিলাম।”
–ও,খুব কি দরকার ছিলো।
“হুম,আয়ন ভাই ওর কলেজে যাওয়ার ব্যবস্তা আবার করে দিয়েছে।তাই বলতে আসছিলাম।কাল খুব ইম্পোরটেন্ট ক্লাশ আছে ও জাতে ওটা এটেন্ট করে।”
–হুম,প্রিয়ুতো নেই।দাদার সাথে কাল রাতেই কোথাও গিয়েছে।ওদের এখন একত্রে টাইম স্পেন্ড করার দরকার তাই আমরাও আর ডিস্টার্ব করিনি।ইউ ডোন্ট ওয়ারি আমি বলে দেবো।আর কিছু।
“না,আর কিছু না।আমি এখন আসি।”
–দাঁড়াও। আমি কি তোমাকে যেতে বলেছি।তিয়াশ খুব গম্ভীর কন্ঠে কথাটা বললো।
“ম মমানে!আর আমি এখানে থেকে কি করবো।”
–তিয়াশ এক পা বাড়িয়ে আরো একটু সামনে এলো দিশার।ওদেরটা তো শুনেছি।তাহলে এবার আমাদের ব্যাপার নিয়ে কথা বলা যাক।চলো আমার সাথে।
“ক কোথায়।”
–হানিমুনে, যাবে আমার সাথে।
“অসভ্য লোক কোথাকার।বার বার এমন সব কথা বলে আমাকে লজ্জায় ফেলে।এই কারনেই তো এই লোকটার সামনে আসতে মন চায় না।নিজের মনেই বিড়বিড় করতে থাকে দিশা।”

–মনে মনে বকা হয়ে গেলে এবার কি আমরা জেতে পারি।চলো তারাতারি।
“দিশা কিছুটা হতোভম্ভ হয়ে গেলো,তিয়াশের কথায়।এই পোলা জানলো কেমন আমার মনের কথা।এসব ভাবতেই তিয়াশের ধমকে দিশা আবার কেপে উঠলো।
–কি হলো,বসো।কিছুটা জোড়েই বললো তিয়াশ।
“আর দিশাও ভয় পেয়ে গাড়ীতে গিয়ে বসে পড়লো চুপচাপ।”

–গাড়ী চলছে তার আপন গতিতে,কিছুক্ষন নিরবতা পালন করে তিয়াশ নিজেই বলে উঠলো।তো কেমন চলছে তোমার দিনকাল।
“দিশা মুখে একটু হাসি টেনে,ভালোই।”
–গুড,আচ্ছা চশমা পড়ো কেনো।চোখে সমস্যা নাকি মাথা ব্যাথা।
“আমি দূরের বস্তু কম দেখি।”
–তাহলে লেন্স ইউস করো না কেনো।
“ওটা ব্যবহারে আমি কম্ফোর্টেবল নই,তাই।”
–গাড়ীতে কিছুক্ষন আবার নিরবতা।এবার তিয়াশ একটা ভয়ংকর প্রশ্ন ছুড়ে মারলো দিশার দিকে।
আমাকে বিয়ে করবে কবে।

“ব্যাচারী দিশা পানি খাচ্ছিলো কিন্তু তিয়াশ ওকে ডাইরেক্ট বিয়ের প্রপোজাল দেওয়ায়,মুখ থেকে পানি সব ছিটকে পড়লো।এরপর নিজেকে কিছুটা শান্ত করে তিয়াশের দিকে তাকালো।মানে।”
–তিয়াশ গাড়ীটা রাস্তার একসাইডে পার্ক করে দিশার দিকে ঘুড়ে ওর মুখোমুখি হলো।দেখো দিশা আমি ঘুড়িয়ে ফিরিয়ে কথা বলতে পারিনা।
তোমার নিশ্চয় অজানা নয়।আমি তোমাকে পছন্দ করি।আমি জানি প্রিয়ু তোমাকে সব বলেছে।কিন্তু তখন তুমি বলেছিলে তোমার বয়ফ্রেন্ড আছে।তাই আমি নিড়বে সরে গিয়েছি।কিন্তু এখন! এখন যেহেতু তোমার ব্রেকআপ হয়ে গিয়েছে তাহলে আর সমস্যা কিসে।

“ব্রেকআপের কথা শুনে দিশা চকিতে তিয়াশের দিকে তাকালো।কারণ দিশা তার ব্রেকআপের কথা কারো সাথে শেয়ার করেনি,এমনকি প্রিয়ুর সাথেও না।তাহলে!”

–এখন তো তুমি আর কোনও রিলেশনে নেই।তাই এখন আর কল্পনাও করো না আমি তোমাকে ছেড়ে দিবো।
তোমাকে ভাবার জন্য কিছুদিন সময় দিলাম।কিন্তু উত্তর আমার হা ই চাই। বুঝলে!
লিটল গার্ল।
“এখনো_ভালোবাসি”
|ইয়াসমিন তানিয়া|
|পর্ব-১৫|

“সকালের নাস্তায় চিতই পিঠা,চালের রুটি, গরুর মাংশ আর ডাল ভুনা দেখে প্রিয়ু কিছুটা অবাক হলো।এ তো সবই ওর প্রিয়ু খাবার। কিন্তু তখনই কিছু একটা ভেবে প্রিয়ুর মুখটা চুপছে গেলো।”
–প্রিয়ুর ফ্যাকাশে মুখটা দেখেই আয়ন ব্যাপারটা বুঝতে পারলো।তাই প্রিয়ুকে জিঙ্গেস করলো কি হয়েছে সোনা।খাবার পছন্দ হয়নি।
“হুম, খুব!কিন্তু এতো হেবি নাস্তা তো তুমি করো না।তাহলে কি এসব শুধু আমার জন্য।
“আয়ন মুচকি হেসে প্রিয়ুর হাতটা টেনে নিজের পাশে বসালো।একটুখানি রুটি ছিঁড়ে প্রিয়ুর মুখের কাছে নিয়ে বললো,কেনো? তুই একা কেনো খাবি।আমাকে কি চোখে দেখা যাচ্ছে না।”
–তুমিও খাবে এসব।প্রিয়ু কিছুটা বিস্মিত হয়ে।
“হুম,আয়নও খাবার মুখে দিয়ে বললো।একদিন একটু হেবি খাবার খেলে কিছু হবে না।নে হা কর।আজ আমি নিজ হাতে তোকে খাওয়াবো।”
–প্রিয়ুও আর কিছু না বলে চুপচাপ খেয়ে নিলো আয়নের হাতে।প্রিয়ু ভাবছে কিছুক্ষন আগের ঘটনা।একটু আগে কতো কিছুনা হয়ে গেলো অথচ আয়নদাকে দেখে মনে হচ্ছে কিছুই হয়নি।কি আশ্চর্য!

কিছুক্ষন আগের ঘটনা।

“যখন আয়ন প্রিয়ুর পিছনে এসে দাঁড়িয়ে ছিলো।আয়নকে দেখে প্রিয়ু চলে যেতে নিলেই আয়ন প্রিয়ুর হাতটা ধরে ফেলে।”
–বারবার আমার থেকে পালাতে চাস কেনো প্রিয়ু।আমরা কি নতুন করে সব কিছু শুরু করতে পারিনা।
আয়ন নিজের কাছে টেনে আনে প্রিয়ুকে,বল সোনা।
আমি আর কি করলে সব কিছু ঠিক হবে।আয়নের একহাত প্রিয়ুর মসৃণ গালটা স্পর্শ করে কথাগুলো বলে।”

–প্রিয়ু কিছুক্ষন নিরব থাকে।এরপর আয়নের হাতটা নিজের গাল থেকে সরিয়ে ফেলে।নতুন কিছু শুরু করার আগে পুরানো ঘা টা আগে শুকাতে হবে আয়নদা।আর আফসোসের কথা কি জানো,তুমিই নিজেই সেই ঘা টাকে শুকানোর আগে তাজা করে ফেলো।তাহলে আগের সব কিছু ভুলবো কি করে।বলো?

“আমি জানি সোনা,আমার রাগ আর জিদের কারনে না বুঝে তোকে অনেক কষ্ট দিয়ে ফেলেছি।কিন্তু তখন পরিস্থিতিই এমন ছিলো।আমার মাথা কাজ করছিলো না।এতোকিছু একসাথে আমি নিতে পারেনি।আর তুইও খুব ভালো করে জানিস আমি তোর বেলায় কতোটা পজেসিভ।তাই আমার সহ্য হয় নি তোর সাথে কাউকে দেখে।আমি হিতহিত জ্ঞান হারিয়ে ফেলি।কিন্তু এসবের আগে কি কখনো এমন হয়েছে বল।”

–না হয়নি আয়নদা,আমি জানি সব।কিন্তু তখন কেনো হলো বলতে পারবে।তুমিতো আমাকে সব থেকে বেশি বুঝতে,জানতে।আমার মা মারা যাবার পর,বাবা যখন থেকেও ছিলো না,তখন এই তুমিই একজন ছিলে আমার পাশে।আমার ছায়া হয়ে,আমাকে সব কষ্ট থেকে,সব বিপদ থেকে দূরে সরিয়ে ঢাল হয়ে দাঁড়াতে।জীবনে চলার পথে একা কিভাবে চলতে হয় তা কখনো শিখাও নিই তুমি।কষ্ট কি বুঝতে দেওনি।

‘-সবসময় মায়ের মতো আমাকে যত্ন করেছো।বাবার মতো আগলে রেখেছো।ভাইয়ের মতো শাসন করেছো,একজন বন্ধুর মতো সব সময় না বলার আগেই আমার সব কিছু বুঝে নিয়েছো।তাহলে সেই তুমিই কিছু মানুষের কথা শুনে,আর কিছু ছবি আর ভিডিও দেখে কিভাবে আমাকে কাঠগড়ায় দাঁড় করিয়ে দিলে।একবারও কি মনে হয়নি তখন, তোমার প্রিয়ু এসব করবে না,করতে পারে না।কই আয়নদা তখন তো তুমি আমাকে বিশ্বাস করোনি।
-সমাজের সব মানুষের আঙ্গুল যখন আমার উপর উঠেছিলো।আর বাবা এসব সইতে না পেরে যখন স্টোক করলো তখন তুমি কোথায় ছিলে আয়নদা বলো কোথায় ছিলে?
“তুমি ছিলেনা তখন আয়নদা, তুমি ছিলে না আমার সাথে, প্রিয়ু অশ্রুভরা চোখে বলে।
আর যখন তুমি এসেছিলে,জানো আমি এক মুহুর্তের জন্য ভেবেছিলাম তুমি সব ঠিক করে দিবে এবার।সবাইকে চিৎকার করে বলবে না আমার প্রিয়ু এসব করতে পারেনা।আমার সাপোর্ট হয়ে দাঁড়াবে। কিন্তু আমার আশা স্বপ্ন ভঙ্গ করে সেই তুমিও আমাকে প্রশ্ন করতে শুরু করে দিলে।জেরা করতে লাগলে।ভুল বুঝে চলে গেলে।একবার ভাবলেও না।যে মেয়েটিকে তুমি সারাক্ষণ তোমার চারদেয়ালের মাঝে বন্ধি করে রেখেছিলে,তাকে হঠাৎ করে উড়তে বললে কিভাবে সে উড়বে।”
–প্রিয়ু কান্না করতে করতে নিচে বসে পড়ে,একটা চাপা অভিমান আয়নের প্রতি এতোদিন পুষে ছিলো প্রিয়ুর ছোট মনে তা যেনো আজ সব বের করে দিবে প্রিয়ু।
আয়নও হাটুগেরে নিচে বসে পড়লো,প্রিয়ুকে টেনে বুকের সাথে জড়িয়ে ধরলো।আয়নের বুকের মাঝে লেপ্টে থেকেও প্রিয়ু কান্না করছিলো।

“তুমি ভালো না আয়নদা,তুমি একদম ভালো না।তুমি জানো না এই দুবছর আমাকে কতো কষ্ট করতে হয়েছিলো।কতো রাত না খেয়ে ঘুমাতে হয়েছিলো।এমনকি আমিতো আরভিনকেও ভালোমতো কিছু খেতে দিতে পারিনি।একটা কাজের জন্য কতো জায়গায় ছুটেছি।কেউ দেইনি।কিন্তু তাদের লোভিষ্ঠ নযরটা ঠিকই আমার উপর পড়তো।কোথায় ছিলে তখন তুমি,বলো।কেনো বিশ্বাস করবো আমি তোমায় আয়নদা, কেনো?”

–আই হেট ইউ আয়নদা,তুমি অনেক বাজে, অনেক খারাপ,অ নে ক…..।প্রিয়ু কাঁদতে কাঁদতে একসময় ক্লান্ত হয়ে আয়নের বুকেই লুটিয়ে পড়লো।আয়ন তখনো প্রিয়ুকে নিজের সাথে মিশিয়ে রেখেছিলো।আয়ন আজ বুঝতে পাড়ছে প্রিয়ুর অভিমানের পাল্লাটা অনেকটাই ভারী।আর এটাই স্বাভাবিক।বাকি মানুষগুলোর মতো আয়নও তো প্রিয়ুর চরিত্রে আঙ্গুল তুলে ছিলো,কোনও কিছু চিন্তা না করেই।আয়নের এখন অনুশোচন হতে লাগলো,নিজের কাজের জন্য।প্রিয়ুকে দেওয়া কষ্টগুলোর কথা মনে করে।

“কিছুক্ষন পর আয়ন প্রিয়ুকে খুব যত্নে কোলে তুলে নিলো।বিছানায় শুয়ে দিয়ে একটা পাতলা চাদর দিয়ে প্রিয়ুকে ঢেকে দিলো।চোখ বন্ধ করে ঘুমন্ত প্রিয়ুর কপালে একটা চুমো দিয়ে দিলো।আর তখনি গড়িয়ে পড়লো আয়নের চোখ দিয়ে এক ফোটা নোনা জল।”
____________

“আয়ন বালকানিতে এসে একটা সিগেরেট ধরালো।বিছানায় শুয়ে থাকা ঘুমন্ত প্রিয়ুর মুখটির দিকে তাকিয়ে আয়ন ডুব দিলো অতিতের সেই বিষাদময় স্মৃথির পাতায়….

‘ইতালিতে’
সেদিন মিটিংরুমে রবিন এসে আয়নকে প্রিয়ুর বাবার মৃত্যুর কথাটাই জানিয়েছিলো।খবরটা পেয়ে আয়ন অনেক বড় একটা শোকড পেলো।হঠাৎ এমন হবার কারণ আয়ন কিছুতেই বুঝে উঠতে পারছিলো না।কালও তো সব ঠিক ছিলো। তাহলে!
আয়ন আর একমুহুর্তও দেরি না করে,রবিনকে বলে সব মিটিং ক্যানসালড করেই বিডির জন্য রওনা দিয়েছিলো।পুরো রাস্তায় আয়ন শুধু প্রিয়ুকে নিয়েই টেনশনে ছিলো।এতোদিন মা ছিলো না,তবুও তো বাবা নামের মানুষটি তো ছিলো পাশে।কিন্তু এখনতো তাও নেই।না জানি প্রিয়ু কতোটা কষ্টে আছে এখন।”

–আয়ন যখন প্রিয়ুর বাসায় এসে পৌছায়,ততোক্ষণে প্রিয়ুর বাবার দাফন কাজ সম্পন্ন হয়ে গিয়েছিলো।তাই আপাততো আয়ন সবকিছু ভুলে প্রিয়ুকে সান্তনা দিতে ব্যস্ত হয়ে পড়লো।
“আয়নের ভাইয়েরা বার বার কিছু বলতে চাইছিলো আয়নকে।কিন্তু তখন আয়ন প্রিয়ুকে ছাড়া যেনো অন্য কিছু চোখেই দেখছিলো না।তাই কাউকে কিছু বলার সুযোগও দেয়নি।”
–প্রিয়ু অনেকটা মানসিক ভাবে ভেঙ্গে পড়েছিলো।আয়ন একহাতে প্রিয়ু, আরভিনকে সামলানোর সাথে সাথে প্রিয়ুর বাবার চারদিনের খাবার হতে শুরু করে সব সামলাতে লাগলো।এসবের মধ্য আয়ন খুব ক্লান্ত হয়ে পড়েছিলো।এভাবে বেশ কয়েকদিন কেটে গিয়েছে।

“একদিন আয়ন প্রিয়ুর সাথে দেখা করে,বাসায় এসে ফ্রেস হয়ে লেপটপে অফিসের কিছু কাজ নিয়ে বসেছিলো।আর তখনই আয়নের মা আসমা বেগম রুমে প্রবেশ করেই আয়নের উদ্দেশ্যে বলে,
–আয়ন তুমি আজকের পরথেকে আর প্রিয়ুদের বাড়িতে যাবে না।
“হঠাৎ মায়ের মুখে এমন কথায় আয়ন বিরক্তিকর চোখে মায়ের দিকে তাকায়।এসব কি বলছো তুমি মা।এখন প্রিয়ুর আমাদের সাপোর্টের প্রয়োজন,এভাবে কিভাবে বলতে পারলে।একটুও কি মায়া হয়না ওই এতিম মেয়েটার জন্য।”
–না হয় না,ওর মতো চরিত্রহীন মেয়ের জন্য কোনও মায়া হবার কথাও না।
“মা….কিসব বলছো।আর ইউ লস্ট ইউর মাইন্ড।আয়ন অনেকটা চিৎকার করে কথাটা বলে।”
-‘আয়নের চিৎকারে তিয়াশ,অনিক ও মায়া ছুটে আসে আয়নের রুমের দিকে।
–চিৎকার করে লাভ নেই আয়ন।আমি যা বলছি একদম ষোলো আনা সত্য বলছি।
“কি সত্য??আমিও একটু শুনি।”
–হুম, সত্য!কেনো এখনো প্রিয়ু তোকে বলে নিই।আসমা বেগম একটু বিদ্রুপ হেসে।ও বুঝতে পারছি,নিজের মুখে কি করে বলবে,নিজের কুকর্মের কথা।
“মা…আমার ধৈর্যের পরীক্ষা নিও না আর।”
–এসব তো সবে মাত্র শুরু আয়ন।এখন যা বলি তা শক্ত করে শোন।প্রিয়ু একটি ছেলের সাথে রিলেশনে জড়িত।তা কি জানিস।
“কিসব বলছো তুমি মা।এটা মোটেও সত্য না।”

-‘তিয়াশ,অনিক,আর মায়া চুপচাপ দাঁড়িয়ে কথাগুলো শুনছে,আসলে তাদের কিছু করার নেই এই মুহুর্তে।’

–আসমা বেগম কিছু ছবি আয়নের হাতের সামনে দিয়ে,দেখ ভালো করে চোখ খুলে দেখেনে।এই ছেলের সাথেই প্রিয়ুর গভীর প্রেম চলছে শুনেছি, ছবিগুলো দেখলেই বুঝবি।আশেপাশের প্রতিবেশী হতে শুরু করে সবাই জানে এই ব্যাপারটি।

“আয়ন ছবিগুলোর দিকে একবার তাকালো।আর সাথে সাথে মাথায় রক্ত চড়ে গেলো।একটি ছবিতে প্রিয়ু একটি ছেলের হাত জড়িয়ে বসে আছে।অন্য ছবিতে দুজন দুজনার হাত ধরে তাকিয়ে আছে।এমন বেশ কয়েকটা ছবি যেখানে প্রিয়ু আর ছেলেটি অনেক কাছাকাছি আছে।”
–ছবিগুলো থেকে চোখ সরিয়ে আয়ন ওর ভাইদের দিকে তাকালো।এসব সত্য কিনা জানতে।

“তিয়াশ আর অনিক ভাইয়ের ইশারা বুঝতে পেরে মাথা নিচু করে ফেললো।আয়ন ধপাস করে শোফায় বসে পড়লো।”

–এতোটুকুতেই তোর এই অবস্থা, তাহলে বাকি কথা শুনলো কি করবি।
“আয়ন আবারও ওর মায়ের দিকে তাকালো,আরো কিছু বাকি আছে কি জানতে।”
–আসমা বেগম চোখ পাকিয়ে অনিককে কি যেনো বের করতে ইশারা করলো।অনিক ব্যাচারা মায়ের ভয়ে নিজের ফোনটা আয়নের দিকে এগিয়ে দিলো।ভাইয়ের প্রতি খুব মায়া হচ্ছে কিন্তু এই মুহুর্তে কিছু করার নেই ওর।সব কিছু আয়ত্তের বাহিরে চলে গেছে।

“আয়ন কাপাকাপা হাতে ফোনটা নিয়ে দেখতে লাগে।হাতের থেকে ফোনটা পড়ে যায় সাথে সাথে।প্রিয়ুর একটা ছেলের সাথে অন্তরঙ্গ কিছু মুহুর্ত ভিডিওটিতে দেখা যাচ্ছে।ভিডিওটিতে ছেলের চেহারা স্পষ্ট না দেখা গেলেও,মেয়েটা প্রিয়ুর মতোই।”
–দেখেছিস!আমার কথা তো বিশ্বাস হয় না তোর।আমি হাজারবার বলেছি ওই মেয়ে থেকে দূরে থাক কিন্তু তুই শুনলি না।এবার বুঝ,এতোটুকু একটা মেয়ে এই বয়সেই এতো কিছু করে বেড়ায়।আর বাকি দিনতো পড়ে আছে।আমিতো ভেবেছিলাম শুধু তোকেই ও ফাঁসিয়েছে।এই ভিডিও দেখে আর এই ছবিগুলো দেখে বুঝা যাচ্ছে ওর একটা পুরুষে মন ভরে না।”

“মা,প্লিজ স্টোপ!যাও এখান থেকে।আমি আর কিছুই শুনতে চাই না।প্লিজ।আয়নের গলা ধরে যাচ্ছে কথাটা বলতে।”

–দেখ আয়ন তুই কিছু চিন্তা করিস না,আমি তোর জন্য এই প্রিয়ু থেকেও সুন্দর একটা মেয়ে দেখবো।তুই এই বাজে মেয়ের কথা একদম মাথা থেকে বের করে দে বাবা।
“আয়ন নিজেকে শান্ত করার জন্য হাত দুটো মুঠোতে করে,চোখ দুটো বন্ধ করে ফেললো।”

–অনিক ব্যাপারটা বুঝতে পেরে একপ্রকার জোড় করেই আসমা বেগমকে রুম থেকে বাহিরে নিয়ে আসে।
“কি করছিস অনিক,পাগল হয়ে গিয়েছিস।ছাড় আমাকে।”
–মা,পায়ে ধরি,দাদাকে একা ছেড়ে দেও এখন।দাদা এখন ঠিক নেই।
“ঢং!আসমা বেগম মুখ বেঁকিয়ে চলে গেলো ওখান থেকে।”
–আয়ন শোফায় শরীরটা এলিয়ে দিয়ে,মাথার উপরের ছাদের দিকে তাকিয়ে আছে।নিজেকে কেমন অনুভূতি শুন্য মানব মনে হচ্ছে।প্রিয়ু থেকে এতো বড় ধোকা আয়ন কখনো আশা করেনি।নিজেকে শান্ত করার চেষ্টা করেও কেনো জানি বারবার ব্যর্থ হচ্ছে।
কিছুক্ষন নিরব থেকে তিয়াশের দিকে তাকিয়ে জিঙ্গেস করলো।মামা কি জানতো এসব।
“তিয়াশ ভাইয়ের দিকে তাকিয়ে, হালকা করে হুম বললো।”
–কিভাবে জানলো উনি।
“প্রিয়ুর ছবি আর ভিডিওগুলো কেউ ভাইরাল করে দিয়েছে।এরপরই চারপাশের মানুষের তীক্ষ্ণ কথাবর্তা শুরু হয়ে যায়।আর মামা এসব সহ্য করতে না পেরে স্টোক করে।”
–কে করেছে এসব।
“জানি না দাদা।”
–আয়নের ভেতর থেকে একটা দীর্ঘ শ্বাস বের হলো।এটা কোনও নরমাল শ্বাস না।এটা ছিলো নিজের ভালোবাসার মানুষটি থেকে কষ্ট পাওয়ার বেদনা,স্বপ্নগুলো টাসের ঘরের মতো চূরমার হয়ে ভেঙ্গে যাবার কষ্ট,নিজের সব থেকে কাছের মানুষটি থেকে ধোকা পাওয়ার যন্ত্রনা।

–আয়নকে এভাবে ভেঙ্গে পড়তে দেখে,মায়া আয়নের কাছে আসতে নিলে আয়ন হাত উঠিয়ে সবাইকে চলে যেতে বলে।
___________

“ড্রয়িংরুমের শোফায় মাথাটা নিচু করে বসে আছে আয়ন।আর ওর ঠিক সামনে নির্ভয়ে দাঁড়িয়ে আছে প্রিয়ু।আজ প্রিয়ু কেনো জানি ভয় পাচ্ছে না তার আয়নদাকে।
আয়ন যে সব কিছু যেনে গিয়েছে তা আয়নের গম্ভীর মুখখানি দেখেই প্রিয়ু বুঝে গিয়েছে।তা না হলে আয়ন এতোরাতে কখনো বিনা কারণে এখানে আসার মানুষ না।”
–নিরবতা ভেঙ্গে আয়নই প্রিয়ুকে জিঙ্গেস করলো,ছেলেটা কে প্রিয়ু।
“এতোক্ষন প্রিয়ু ভয় না পাওয়ার অভিনয় করলেও,আয়নের কর্কশ কন্ঠ প্রিয়ুর সাহসকে যেনো পুরোপুরি দমিয়ে দিলো।
কাপা কন্ঠে বলে উঠলো,ক কোন ছেলে।”
–আয়ন প্রিয়ুর সামনে ছবিগুলো ছুরে ফেলে।

“রোহান আর ওর ছবিগুলো দেখে প্রিয়ু স্মীত চমকে যায়।এসব ছবি আয়নদা কিভাবে পেলো প্রিয়ু তাই বুঝতে পারছে না।কিন্তু ছবিগুলো যে পুরো প্লানিং করে তুলা হয়েছে তা খুব ভালো করেই বুঝতে পারছে প্রিয়ু।”

–কি হলো কথা বলছিস না কেনো।আয়ন ধমকের সাথে প্রিয়ুর দিকে তাকালো।
আর তখনই আয়নের রক্তাত্ত চোখগুলো দেখে প্রিয়ু ভয়ে আতকে উঠে।
“কাপা কন্ঠেই বললো,র রোহান।রোহান নাম তার।”
–কোথায় থাকে?
“আ আমাদের পাশের বা সার নতুন ভাড়াটিয়ে।প্রিয়ু মাথা নিচু করে কথাগুলো বলছে।আয়নের দিকে তাকাবার সাহস আর করতে পারছে না।”

–আয়ন এবার উঠে সরাসরি প্রিয়ুর সামনে দাঁড়ালো।Did you sleep with him…
“আয়নের এমন কথায় প্রিয়ু চমকে আয়নের চোখের দিকে তাকায়।কি বলছো এসব।”
Answer me dam it……আয়ন চিৎকার করে উঠে।

“প্রিয়ুর মনটা ভেঙ্গে চূর্মার হয়ে গেলো মুহুর্তে।প্রিয়ু কখনো আসা করেনি আয়নদার কাছে এমন ব্যবহার।প্রিয়ু জানতো রোহানের কথা জানলে আয়নদা রাগ করবে,হয়তো প্রিয়ুকে অনেক বকবেও।কিন্তু আয়নদা যে মনে এসব ভেবে নিবে তা প্রিয়ু জীবনেও ভাবেনি।প্রিয়ু কেমন তা আয়নদা থেকে বেশি কে জানে,আর আজ সেই আয়নদার মনেও আমাকে নিয়ে সন্দেহ।”

–কি হলো কথা বের হচ্ছে না কেনো মুখ দিয়ে।নাকি নিজের ফুর্তির কথা বলতে এখন লজ্জা লাগে।আয়ন প্রিয়ুর গালটা দুআঙ্গুলে চেপে ধরে,
এতোকিছু করার সময় লজ্জা হয়নি তোর আর এখন বলতে বুঝি লজ্জা করছে।

“আয়ন এভাবে প্রিয়ুর গাল ধরায়,ব্যাথায় প্রিয়ুর চোখ দিয়ে পানি পড়ছে।কিন্তু আজ আয়নের প্রিয়ুর প্রতি যেনো কোনও মায়াই হচ্ছে না।”

–বল!বলছিস না কেনো।এতোই যদি শরীরের জ্বালা ধরেছিলো,তাহলে আমাকেই বলতি,বাকি সব কিছুর মতো আমি এটাও পূরণ করে দিতাম।কিন্তু তোর মনে হয় জ্বালা সইছিলো না।তাইতো বাজারের মেয়েদের মতো যার তার বিছানায় চলে গিয়েছিলি।তাইনা!

“এতোক্ষন প্রিয়ু সব কিছু চুপচাপ সহ্য করলেও এখন রাগে অপমানে ওর ধৈর্যের বাধ যেনো ছিড়ে গেলো,তৎক্ষনিক আয়নকে ধাক্কা দিয়ে দূরে সরিয়ে দিলো।”
‘হে বেড়ে ছিলো,তাতে তোমার কি।নাকি তোমার রক্ষিতাকে তোমার আগে কেউ ভোগ করেছে বলে,কষ্ট হচ্ছে।’
–এটা বলার সাথে সাথে ….আয়ন ঠাস করে একটা থাপ্পড় মারে প্রিয়ুর গালে।আয়নের ভারী হাতের থাপ্পড়টি প্রিয়ু নিতে না পেড়ে নিচে পড়ে গেলো।”

–কিন্তু আয়নের রাগ কমে নিই এখনো,তাই প্রিয়ুর চুলগুলো মুঠোতে নিয়ে টেনে তুলে,নিজের কাছে আনলো।
রক্ষিতা!দাঁতেদাঁত চেপে কথাটা বললো আয়ন।মানে জানিস এটার, I had sex with you without any relationship.And you’ve made me happy in bed for so long,haven’t you..
বল,কতোদিন, আর কতোবার তোর সাথে আমি মিলিতো হয়েছি।বল?বিছানায় সুখ দিয়েছিস আমায়।
নিজের ফুর্তির বোঝা আমার ঘাড়ে ফেলতে লজ্জা করেনা তোর।
বল?আর কতো জনের সাথে এসব করেছিস,আমার অগোচরে।

“প্রিয়ুর আয়নের প্রতি অভিমানটা অনেক বেড়ে গেলো,কারণ ও জানতো আর কেউ বিশ্বাস করুক আর না করুক আয়নদা ওকে ঠিকই বুঝবে।কিন্তু যার প্রতি এতো বিশ্বাস ছিলো প্রিয়ুর সেই আয়নদাই যেহেতু ওর চরিত্রে আঙ্গুল তুলে ফেললো,তাহলে ও আর কাকে দোষ দিবে।আর কেনোই বা সাফাই দিবে।আর কাউকে বুঝানোর চেষ্টা করবে না প্রিয়ু,যে যা খুশি ভাবুক।আই ডোন্ট কেয়ার।
তাই নিজের জিদটাকে প্রায়োরিটি দিয়ে রাগের মাথায় বলে ফেলে– হে আছে আমার আরো ছেলেদের সাথে সম্পর্ক তাও আবার গভীর ভাবে।তাতে তোমার কি।তুমি কৈফত নেওয়ার কে?

চলবে…।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here