কি ছিলে আমার পর্ব -০৮

#কি_ছিলে_আমার
-রূবাইবা মেহউইশ
পর্ব-৮

শীতের আহবান নিয়ে প্রকৃতি চ-র-ম উদ্বেগ প্রকাশ করতেই হয়ত আজ মেঘমল্লার তুমুল হর্ষণ। ‘মেঘমল্লার’ শব্দযোগ হয়ত ভাবাচ্ছে কেন হেমন্তের শেষে বর্ষার শব্দ ব্যবহার করা! আজ আকাশ কালো হয়ে রাত্রির দ্বিপ্রহরে যে মেঘের বর্ষণ তা নিঃসন্দেহে বর্ষার রূপ ধরেছে। নিকষ কালো রাতে মেঘের কৃষ্ণ রঙ দেখে মৈত্রীর সেই শব্দটাকেই সঠিক বলে মনে হলো। ঝড়ো হাওয়া আর ভারি বর্ষণে গায়ের পশম দাঁড়িয়ে আছে। কেঁপে কেঁপে শরীর জানান দিচ্ছে শীত অনুভূতি। ঘরের জানালাটা আজও লাগায়নি বিছানায় আসার সময়। খোলা জানালার পর্দা দা-পুটে হাওয়ায় সরে গিয়ে বৃষ্টির ছাট এসে লাগছে চোখে মুখে তবুও উঠতে ইচ্ছে করছে না তার। বিছানার চাদরটাও ছিটে আসা বৃষ্টিতে ভিজে উঠছে দেখেও কেমন অলসতায় জেঁকে আছে শরীরটা! আকাশের উত্তর -পশ্চিম কোণে হঠাৎ চলকে উঠলো সরু আলোর রেখা মন বলল এখনি জোরে বা-জ পড়বে। ঠিক তাই হলো তৎক্ষনাৎ। প্রকাণ্ড এক বজ্রপাতের আওয়াজে বুকটা ধ-ড়ফ-ড়িয়ে উঠলো মৈত্রীর৷ এবার আর শুয়ে থাকা হলো না। দ্রুত পায়ে উঠে সে পর্দা সরিয়ে জানালা বন্ধ করে দিল। বেলকোনির দরজাটা লক করা কিনা দেখতে গিয়েই মনে হলো একটু কি বেলকোনিতে যাবে! মনের ভেতর থেকেই যেন জবাব এলো, ‘যা’।

মৈত্রী পা রাখলো বেলকোনিতে। বাতাসের তো-ড়ে তার খোলা চুলগুলো এলোমেলো হয়ে চোখেমুখ উপচে এসে ঢেকে দিল পানপাতার মত মুখটা। মনের নীরব অনুভূতিগুলো সেই বাতাসমিশ্রিত বৃষ্টিতে সিক্ত হয়ে উঠলো কয়েক সেকেন্ডেই। গ্রিলে হাত দুটো রেখে একপলকে দেখে নিলো নারকেল গাছটা যেখানে বসবাস করে একজোড়া টিয়া দম্পতি। মৈত্রীর হঠাৎই চিন্তা হলো তাদের জন্য । তারা কি ভিজে যাচ্ছে এই বৃষ্টিতে! গাছের ফা-ট-লে তাদের যে সাজানো সংসারটা সেটা কি ভিজে যাচ্ছে না এই ছন্ন-ছাড়া ঝ’ড়ে? মৈত্রীর ভাবনা যখন টিয়াজোড়া নিয়ে তখনি চোখের কার্নিশে উঁকি দিলো নিচতলার বেলকোনির দৃশ্যটা। আঁধারঘেরা বেলকোনিতে এক ব্যস্ত পুরুষ তার পাখির খাঁচাটা দু হাতে উঠিয়ে ঘরের ভেতর ঢুকে গেল। মাত্র কয়েক সেকেন্ড এর সেই আবছা দৃশ্য মৈত্রীর চোখে মধুর এক অনুভূতি ছড়িয়ে দিলো। সেই অনুভূতির বৃষ্টিতে ভিজে সে টের পেলো না প্রকৃতির ব-র্ষণ তাকে কতোটা ভিজিয়ে দিয়েছে। যখন হুঁশ এলো তখন তার সারা অঙ্গ ভিজে চুপসে গেছে। গায়ে এবার ঠান্ডাটা কাঁ-টা দিয়ে উঠলো। আর থাকা গেল না বেলকোনিটাতে। ব্যস্ত পায়ে ওয়্যারড্রব থেকে জামা নিয়ে ঢুকে পড়লো বাথরুমে। ঝ-ড়তু-ফান শুরু হওয়ার পরও অনেকটা সময় বিদ্যুৎ ছিল কিন্তু এখনই অ-ঘ-টনটা ঘটে গেল। জামা পরার জন্য হাতে নিতেই গেল কারেন্ট। মুহূর্তেই চোখের সামনে আঁধারে ঢেকে ভুবনটা। কোনমতে জামা-পায়জামা পরে চুল মুছলো। মনে মনে ভয় হতে লাগলো এই বৃষ্টিতে আধভেজা শরীরে জ্বর না আসে আবার! জ্বরের ভ-য়টা নিয়েই সে বিছানায় শুয়ে কাঁথা জড়িয়ে নিলো। চোখ দুটো বুজতেই ভেসে উঠলো কয়েকটা দৃশ্য। লুঙ্গি পরা ইরশাদ আড়ষ্ট হয়ে দাঁড়িয়ে বল নিক্ষেপ করছে মিশুর দিকে৷ আর ময়ূখ চেঁচিয়ে বলছিলো, “ভাই লুঙ্গি কি খুলে যাবে তেমার? এভাবে কেন কোমরে হাত দিচ্ছ বারবার? বলটা ঠিক করে মা-রো না!”

মনে পড়ছে আরও এমনই অনেকগুলো হাস্যকর দৃশ্য। এসব কল্পনা করতে করতেই চোখে নিদ্রার পাহাড় চে-পে বসলো কখন কে জানে! ঘুমটা যখন ভা-ঙলো তখন প্রকৃতি বড় শান্ত। নীলাম্বরের হলদে সূর্যটার চমৎকার হাসি ছড়িয়ে আছে চরাচরে৷ মৈত্রীর ঘুম আলগা হয়েছে মিশুর ঘরের ভেতর ফুটবল খেলার আওয়াজে। সে বোধহয় বারবার বলটাকে লা-থি মে-রে তার টেবিল কিংবা দেয়ালে লাগাচ্ছে। তাইতো অমন দুপ দাপ শব্দ হচ্ছে৷ আর শব্দটা যতবার হচ্ছে ততোবারই বুকটা ধ-ড়ফ-ড়িয়ে উঠছে। আর চোখ বুঁজে থাকা সম্ভব নয় এমন শব্দে। এতে করে কখন যে তার হৃদপিণ্ডটাই ব-ন্ধ হয়ে যাবে টের পাবে না৷ গা ঝাড়া দিয়ে বিছানা ছাড়লো মৈত্রী। প্রথমেই ব্রাশ হাতে বেলকোনিতে গেল টিয়া দম্পতিকে দেখতে। গাছের দিকে চোখ দিয়েই আঁতকে উঠল সে। গাছের ফাঁকা জায়গাটাতে একটা টিয়া অন্যটা কোথায়! বুকটা ধ্ক করে উঠলো, তবে কি একটা পাখির কিছু হয়ে গেল! না চাইতেও মনটা বিষন্ন হয়ে যাচ্ছে মৈত্রীর। কোনমতে ব্রাশ করতে করতে চারপাশে উ-দা-স দৃষ্টি মেলে দেখতে দেখতে নিচের বেলকোনিতে চোখ গেল। ভালো নেক কালো টি শার্ট, কালো ট্রাউজার অপরিপাটি চুল হাতে একটা বাটি তাতে টুকরো করা কোন ফল খুব সম্ভবত পেয়ারা। ইরশাদ বাটি থেকে সেগুলো একটা করে নিচ্ছে আর গ্রিলে বসে থাকা একটা টিয়াপাখি তার হাত থেকে ঠোকর মে-রে খেয়ে নিচ্ছে। কি আশ্চর্য কারবার! মৈত্রীর ব্রাশ করা বন্ধ হয়ে গেল। সে হা হয়ে সেই দৃশ্য দেখতে লাগল। এও কি সম্ভব! মানে কোনো পোষা পাখি না হয়েও এভাবে কারো হাত থেকে খাবার খেতে আসে! মৈত্রীর বিষ্ময় তাকে অনেকটা সময় স্ত-ব্ধ করে রাখলো। আজকের সকালটা তার এত সুন্দর মনে হলো আর সেই বেলকোনির মানুষটাকেও। আজ অবধি সাদা, ব্লু, আকাশি আর বিস্কিট কালারের পোশাকেই বোধহয় দেখেছিলো ইরশাদকে সে। কালো শার্টেও দেখেছিল কিন্তু তখন কালো প্যান্ট পরা ছিল না। কিন্তু আজ আগাগোড়া সবটাই যখন কালোতে মোড়ানো দেখল তখন কেমন ভিন্ন লাগল খুব। এতটা ভিন্ন যা চোখ দুটোকে চুম্বকের মত প্রগাঢ় আকর্ষণে জড়িয়ে নিলো। মৈত্রীর যখন হুঁশ হলো সে সম্মোহিত হচ্ছে আবারও এই লোকের মোহে তখনি বেলকোনি ছাড়লো। সকালের নাশতা শেষে ভার্সিটিতে যাওয়ার উদ্দেশ্যে তৈরি হতেই কানে এলো বাবা বাড়িতে এসেছে। মৈত্রীর মনে হলো জরুরি কোন ব্যপার নয়ত আব্বু কখনো অফিস টাইমে বাড়ি আসে না। মনে মনে কিছু একটা ভাবতে ভাবতেই সে নিজের ঘর থেকে বের হলো। বসার ঘরের কাছাকাছি আসতেই কানে এলো মামনির গলা, “এটা কেমন ধরনের দেখা সাক্ষাৎ বলেন তো! মেয়ে কি আমাদের যুগের যে, হুট করে বললেন পাত্রপক্ষ আসবে তৈরি হও আর সেও চুপচাপ সেজেগুজে বসে যাবে মেহমানের সামনে! বয়স হলো আপনার কিন্তু বুদ্ধি আর বাড়লো না। মেয়ের নিজেরও তো পছন্দ অপছন্দ থাকতে পারে আগে তা জেনে নেন। তাকে পাত্রের ফটো, বায়ো দেখান সে হ্যা বললে তবেই তাদের বাড়িতে ডাকেন তা না!”

কিছুটা রাগত্ব স্বরে বলল রোকসানা। মৈত্রীর বোঝা হয়ে গেল তার আব্বুর বাড়ি আসার হেতু। যতোটা প্রফুল্লচিত্তে আজ সকালটা তার শুরু হলো ঠিক ততোটা যে দিন থাকবে না তা বুঝতে বাকি নেই। কিন্তু এই মুহুর্তে আর বাড়ি থাকতে একটুও ইচ্ছে করছে না তার। প্রয়োজন হলে তারা কল করেই জানাবে তাকে কথাটা ভেবে নিঃশব্দে বেরিয়ে গেল সে দরজা খুলে। বসার ঘরের মানুষ দুটো তার সেই বের হয়ে যাওয়া দেখলো কিনা কে জানে!

রাতভর ঝ-ড়ের তান্ডব শহর জীবনে খুব একটা আ-ঘা-ত না আনতে পারলেও বৃষ্টির পানি প্রকৃতিকে ধুয়ে মুছে উজ্জ্বল করেছে গেছে। পথঘাটের নোং-রা -আবর্জনা সবই ভেসে গিয়ে পড়েছে গলির ড্রেনে। রোদের ঝলমলে হাসিতে গোটা শহর হেসে উঠছে আর তাতে পথচারীও যেন হাসিমাখা মুখ নিয়ে চলতে ফিরতে স্বচ্ছন্দ বোধ করছে। ইরশাদ আজ সকালে নাশতা বানানোর সময় ভেবে রেখেছিল নতুন এক জোড়া টিয়া কিনবে। আগের পাখি দুটোকে এখানে আসার পরই ছেড়ে দিয়েছিলো অথচ সেই পাখি দুটো বসত গেড়েছে সে বাড়ির নারকেল গাছে। মেয়ে পাখিটা তো ঘুরে ফিরে এসে বসে ইরশাদের বেলকোনিতে, কখনোবা তার টেবিলের ওপর আবার তার ঘর জুড়েই পায়চারী করে সে বাড়িতে থাকলেই। কিছুতেই এদের দূর করা গেল না বলেই ভাবছে আবার নতুন একজোড়া কিনবে। হতে পারে নতুনদের দেখে ভুল বুঝে অভিমানেই চলে যাবে তাকে ছেড়ে । যেমনটা ছেড়ে গেছে তার সায়রা। ফুরফুরে মনে কত কি ভাবতে ভাবতে রিকশায় বসেছিল ইরশাদ অথচ কলেজ পর্যন্ত আসার আগেই ফুরফুরে মনটা তার বি-ক্ষি-প্ত হয়ে উঠলো অতীতের সুতোয় টান পড়ায়। কলেজে ঢুকতেই মন মে-জা-জ আরও চড়াও হলো দ্বিতীয় বর্ষের ছাত্রীদের জন্য; এক সপ্তাহ ধরে টিউশন পড়ার জন্য পেছনে পড়ে আছে। নতুন কলেজ, নতুন এলাকা এখানে ব্যাচ পড়ানোর মত জায়গার ব্যবস্থা নেই তার ওপর সে বিভিন্ন জায়গায় জবের জন্য এপ্লাই করে রেখেছে। সুবিধামত একটা জব হয়ে গেলেই সে কলেজ ছাড়বে। কিন্তু মেয়েগুলো নাছোড়বান্দা বিশেষ করে তিন্নি নামের মেয়েটা। গেইটের কাছেই জেঁকে ধরলো মেয়েগুলো। আজও ইরশাদের জবাব তার পক্ষে সম্ভব না অন্য কোন টিচারের কাছে যাও। দূর থেকে সম্পূর্ণ ঘটনা দেখল প্রিন্সিপাল স্যার। ইরশাদ অফিসরুমের কাছে যেতেই ডাকলেন, “ইরশাদ স্যার শুনুন।”

“আসসালামু আলাইকুম স্যার।”

প্রিন্সিপাল সালামের জবাব দিয়ে জানতে চাইলেন এত অনীহা কেন টিউশনে? এটা তো প্রাইভেট কলেজ, নির্দিষ্ট অল্প বেতনের বাইরে টিউশন ছাড়া কি করে চলবে? ইরশাদও স্যারের প্রশ্নের জবাবটা নম্র সুরে দিল, “স্যার আমি এখানে জয়েন করার সময়ই আপনাকে বলেছিলাম একটা জব করতে চাই তবে সেটা টিচিং এর বাইরে। কিন্তু চাকরির বাজার কেমন তা আমিও জানি আর আপনিও৷ আব্বু কিছুটা জোর করেই আপনার কথা রাখতে আমাকে বাধ্য করেছে এখানে আসতে। তাই বলে আমি সব চেষ্টা বন্ধ করিনি। কয়েক জায়গায় এপ্লাই করা আছে তারমধ্যে ঢাকা আর সিলেটের দুটো মেডিসিন কোম্পানিতে আশি পার্সেন্ট সম্ভাবনা আছে চাকরিটা হয়ে যাওয়ার। হয়ে গেলেই আমি এখানে রেজিগনেশন দেব সেটা আপনিও জানেন তাই এখন একদল স্টুডেন্ট নিয়ে তাদের আধা অর্ধেক সিলেবাস রেখে চলে যাওয়াটা অ-ন্যায় হবে।”

প্রিন্সিপাল গভীর দৃষ্টিতে তাকিয়ে আছেন ছেলেটার দিকে। পরিচিত ছেলেটা হুট করেই অপরিচিত হয়ে উঠেছে তাদের কাছে শুধু মাত্র তার বোনের পরিবারের জন্য৷ কত সাধ ছিল ছেলেটাকে নিজেদের একজন হিসেবে দেখার এখন সেই ছেলেটাকেই অচেনা হিসেবে দেখতে হয়। দীর্ঘশ্বাস ফেলে প্রিন্সিপাল স্যার চলে গেলেন সামনে থেকে।

“তুই আজও স্কুলে যাসনি?”

“স্কুলে যাব কেন আজ তো তুমি আমাদের নিয়ে ঘুরতে যাবে। বসুন্ধরায় মুভি দেখব সেই প্ল্যান তো আগেই করে রেখেছি আজ আর ছাড় নয় ভাই।”

ভুনা খিচুড়ির প্লেটে মাংস দিয়ে সবে এক লোকমা মুখে পুরতে উদ্যত হয়েছিল ময়ূখ। বোনের কথায় সেটা প্লেটেই রেখে সে উঠার জন্য দাঁড়ালো। মেহের তা দেখে হায় হায় করতেই ময়ূখ বলল, “এই খাবার তুই ঘু-ষ হিসেবে আমাকে দিয়েছিস তা আমার বোঝা হয়ে গেছে। এখন বুঝলাম সকাল সকাল পরোটা ভাজি ছেড়ে কেন তুই আমাকে আমার পছন্দের নাশতা বানিয়ে দিবি বলেছিস। এই ছিল তোর মনে! তোর ওই ইঁচড়েপাকা সব ন্যাদা বান্ধবীর দলকে আমার ঘাড়ে বসিয়ে ঘুরতে যাবি। খাবো না তোর রান্না।”

“আরে আরে ভাই আমি রান্না করিনি এসব। তুমি খাও এগুলো তো সব তোমার জগলু রেঁধেছে।আর আমার বান্ধবীরা একা না তাদের সুন্দরী বড় আপুরাও যাবে সাথে।”

“সিরিয়াসলি!” ময়ূখ উল্টো ফিরে মেহেরকে কথাটা বলতেই মেহেরও বুঝলো এখন এই এক সুযোগ। সেও মাথা নেড়ে বলল’হ্যা’

ব্যস, আরকি! সুন্দরী বড় আপুরা মানে ময়ূখের জন্য পারফেক্ট হবে তারা। সেও দ্রুত খাবার খেয়ে তৈরি হয়ে নিলো। মেহেরও তার সব বান্ধবীদের ফোন করে জানিয়ে দিল তৈরি হতে। মিনিট ত্রিশেক পার করেই দু ভাই বোন একদম তৈরি হয়ে গেলো। বাড়ির গাড়ি নিতে হবে বলে ময়ূখ বোনকে ডেকে বলল, গাড়ির চাবি কার কাছে জেনে আয় আমি নিচে যাচ্ছি। সে দোতলায় নামতেই সিঁড়ির শেষ মাথায় দেখতে পেলো জরিনা৷ মুখে দুষ্টু হাসি মাথায় তার শ-য়তানি নেচে উঠলো। ময়ূখকে দেখতেই জরিনা সিঁড়ি থেকে সরে যাচ্ছিল তখনই ময়ূখ ডাকলো, “জগলু আজ ভুনা খিচুড়িটা যা হেব্বি হয়েছে না! ইচ্ছে করছে রাঁধুনির হাতে একটা চুমু খেয়ে আসি।”

“তওবা তওবা আস্তাগফিরুল্লাহ্, আল্লাহ র-ক্ষা করো এই লুইচ্চা ছেমড়ার হাত থাইকা।” বিড়বিড় করতে করতে জরিনা উল্টো পায়ে ছুট লাগালো রান্নাঘরের দিকে আর তার কান্ড দেখে ময়ূখ দ-ম ফাটিয়ে হাসতে লাগল। মেহের চাবি নিয়ে আসতেই দু জনে মিলে রওনা দিলো। মেহের একে একে তার সব বান্ধবীকে তাদের সবার বাড়ির গেইট থেকে নিয়ে গেল বসুন্ধরায়। পুরো সময় ময়ূখ ফিসফিস করে বকে গেল মেহেরকে, পে-ত্নী, শাক-চু-ন্নি এই তোর বান্ধবীদের সিনিয়র সিস্টারস! আমি আরও ভাবলাম যাই দু একটা দেখি পছন্দ হয় কিনা এবার অন্তত একটা প্রেম তো হয়েই যাবে তা না! আমি তোদের পেছনে এক টাকাও খরচ করব না মনে রাখিস। সবগুলো নিজের টাকায় আমাকে খাওয়াবি নইলে সবগুলোকে বেচে দিয়ে বাড়ি ফিরব আমি।”

ইরিনের হাতে ফল ভর্তি ঝুড়ি। সব রকম প্রায় বিদেশি ফল ভর্তি ঝুড়ির প্রতিটা ফল কা-টা হবে মেহমানদের জন্য । ইরিনই কাটবে সেগুলো। রোকসানা বসে শাড়ি দেখছেন এক এক করে কোনটা আজকের প্রথম দেখাদেখিতে মৈত্রীকে পরানো যায় বুঝে উঠতে পারছে না সে। শেলি বসে সেমাইয়ের জন্য দুধ, বাদাম, কিশমিশ সব গুছিয়ে রাখছে রান্নাঘরে। শিপলুর মা তার ছোট বাচ্চাকে কোলে রেখেই মৈত্রীকে কল দিচ্ছে বাড়ি আসার জন্য৷ হুট করেই আজ পাত্রপক্ষ আসবে শুনে রোকসানা প্রথমে ভড়কে গেলেন কিভাবে কি করবে ভেবে। নিজের বুদ্ধিতে কুলাতে না পারায় ইরিনকে ডেকে জিজ্ঞেস করতেই সে বলল, বিকেলের দেখাদেখি মানে নাশতার আয়োজন করা উচিত। রাত কিংবা দুপুরের হলে ভারী খাবারের আয়োজন লাগতো কিন্তু এটা তো আর তেমন না। প্রথম সাক্ষাৎ তাও বিকেলে। শিপলুর মা এসেছিল ছেলেকে খুঁজতে তখনি জানতে পেরে সেও বলে দিচ্ছে কি কি করা যায়। মৈত্রী এখনও ভার্সিটিতে শুনে সে নিজেই ফোন করে মৈত্রীকে জানালো মেহমানের কথা। রোকসানা মনে মনে বড় স্বস্তির শ্বাস ফেলল। তার বরাবরই ভয় মৈত্রীকে নিয়ে কিছু করতে বা ভাবতে। একটু কিছু ভুল হলেই তো সবাই আঙ্গুল তুলে বলবে সৎ মা তো তাই ক্ষ-তি করেছে, অ-ন্যায় করেছে। শিপলুর মায়ের ফোন পেয়ে মৈত্রী বাড়ির পথে রওনা দিলো। মনে মনে সে প্রস্তুত ছিল এমন একটা ফোন কলের। সকালে আব্বুর কথা তো সে শুনেছেই তাই আর নতুন করে ভাবার কিছু নেই। বাসে উঠে বসতেই মৈত্রীর মনে হলো ব্যাগে দুটো বই আছে আজ লাইব্রেরীতে জমা দিতে হবে তখনই মনে পড়ল লাইব্রেরীর পাশেই কলেজটা আর সেখানেই আছে বিড়ালচোখা সেই মানুষটা। সতেজ, স্নিগ্ধ দুপুরটা আচমকায়ই বিষন্ন হয়ে গেল সেই মানুষটার কথা মনে পড়ে। এমন কেন হয় তার সাথে! ওই লোকটার কথা মনে পড়লেই মন চঞ্চল হয়, অ-স্থির হয় কখনোবা মন কেমন করা এক ভিন্নরকম উদাসীনতা ভর করে আর শেলি যখন আমার কেরাশ বলে এটা সেটা শোনায় তখন শেলিকে তার ভীষণ অ-সহ্য লাগে। ইচ্ছে করে চ-টাস করে এক থা-প্পড় লাগিয়ে দেয় শেলির গালে।

চলবে
(আপনারা একটু গঠনমূলক মন্তব্য করলে ভালো হয়। নাইস, নেক্সট মন্তব্যটা লেখকের কোন উপকারে আসে না।)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here