কোন কাননে ফুটিবে ফুল পর্ব -২৪

#কোন_কাননে_ফুটিবে_ফুল🌸
#Part_24
#Writer_NOVA

সন্ধ্যা গড়িয়ে রাত নেমেছে আরো চার ঘন্টা আগে। বিকেল থেকে ঝুম বৃষ্টি। রাত বাড়ার সাথে সাথে বৃষ্টির তোড়জোড় বাড়ছে। সারা বাড়ি ঘুটঘুটে অন্ধকারে ঢাকা৷ বিদ্যুৎ নেই দুপুর থেকে। কুপির আলো ক্ষণে ক্ষণে কেঁপে উঠছে। পুরো বাড়ি নিস্তব্ধ। তবে বাইরে ঝড়ের তান্ডবলীলা অবিরাম নৃত্য করে চেলছে।

সকলের চোখে ঘুম। ঘুম নেই শুধু একটা প্রাণীর চোখে। সে আর কেউ নয়, ফুল। এখনো সে স্থির চাহনিতে কুপির অগ্নিশিখার দিকে তাকিয়ে আছে। শুভ যে এখনো বাড়ি ফিরেনি। ঝুমুর অনেক সময় জেগে ছিলো। হাই তুলতে তুলতে বেচারীর অবস্থা খারাপ। ফুল তাকে ঘুমাতে বলছিলো কিন্তু সে ফুলকে ছেড়ে যেতে রাজী হচ্ছিলো না৷ ফুল জোর করে তাকে পাঠিয়ে দিয়েছে। ফুল চাইলেও সকালে দেরী করে উঠতে পারবে। কিন্তু ঝুমুরের ঠিক সময় ওঠা চাই। নয়তো সোহেলী বেগম আস্ত রাখবে না। ফুলের জন্য চিন্তা করার মানুষই তো তিনজন। এক শুভ, দুই ঝুমুর, তিন চেয়ারম্যান।

অভি মাঝে একবার ঘুরতে এলো। কখন থেকে দেখেছে ফুল শীতল পাটি বিছিয়ে থ মেরে বসে আছে। এখনও সেভাবেই আছে। শুধু পা দুটো মেলে রাখা।

‘ঘুমাবে না?’

‘আমি যে এখন ঘুমাবো না তা আপনি ভালো করে জানেন অভি ভাই।’

‘এর জন্য কি জিজ্ঞেস করতে পারবো না?’

‘প্রয়োজন দেখছি না।’

‘তুমি আমার সাথে এমন ত্যাড়া বাঁকা উত্তর দাও কেনো?’

ফুলের উত্তর দিতে মন চেয়েছিলো, “আপনি বেশি ভালো যে তাই”। কিন্তু মুখের কথা মুখেই আটকে রাখলো। অভি বেশি সময় দাঁড়িয়ে ভাব জমাতে পারলো না। আরো কিছু প্রশ্ন করলে ফুল হু হা তে উত্তর দিলো। অভি বাধ্য হয়ে চলেই গেলো।

বাইরে ভারী বর্ষণ। সাথে মেঘের গুড়ুম গুড়ুম শব্দ। থেমে থেমে বিদ্যুৎ চমকাচ্ছে। অদূরেই বিকট শব্দ করে একটা বাজ পরলো। ফুল চকিতে তাকালো। কখন যে শীতল পাটিতে গা এলিয়ে দিয়ে চোখ বুজে ফেলেছিলো টের পায়নি। দরজায় ঠুকঠুক শব্দ হলো। ফুল ভালো করে কান পাতলো। হ্যাঁ, আবারো হচ্ছে শব্দটা। কুপি হাতে সাবধানে দরজার সামনে এসে দাঁড়ালো। বাতাসের ঝাপটায় নাকি সত্যি কেউ এসেছে তা বুঝতে দরজার সামনে আবারো কান পাতলো। এবার বেশ শব্দ করে দরজায় বারি পরলো।

‘কে?’

‘দরজা খুল। আমি গোসল কইরা ফালাইলাম।’

‘কে আপনি?’

‘কইতরির মা, আমি।’

শুভর গলা পেয়ে স্বস্তির নিঃশ্বাস ছাড়লো ফুল। তড়িঘড়ি করে দরজা খুলতেই, হুরমুর করে ভেতরে ঢুকলো শুভ। সারা শরীর জবজবে ভেজা৷ চুল থেকে টপটপ করে পানি গড়িয়ে পরে শ্যাম বর্ণের মুখশ্রী ভিজিয়ে দিচ্ছে। ঠান্ডায় কাঁপছে।

‘সারাদিন কোথায় ছিলে?’

‘সামনে খেলা, কত কাম। আজাইরা বইয়া থাকার সময় আছে আমার?’

শুভর পাল্টা প্রশ্ন শুনে ফুল চুপসে গেলো। আলনা থেকে একটা গামছা এনে এগিয়ে দিয়ে বললো,

‘তুমি আর এমুখো হয়ো না। তাহলে সারা ঘর তোমার শরীরের পানি দিয়ে ভেজা ভেজা হয়ে যাবে। জলদী শরীর মুছে জামা-কাপড় পাল্টে ফেলো।’

শুভ হাত বাড়িয়ে গামছা নিয়ে শরীর মুছতে ব্যস্ত হয়ে গেলো। ফুল শাসনের সুরে বললো,

‘কে বলেছিলো বৃষ্টি মাথায় করে ফিরতে। না আসলেও পারতে। কোন বন্ধুর বাড়িতে রাতটা কাটিয়ে আসলে কি এমন ক্ষতি হতো? এখন তো বৃষ্টিতে ভিজে সর্দি-জ্বরকে নিমন্ত্রণ পাঠালে।’

শুভ মুচকি হাসলো। অন্য কেউ এমন করে বললে ঢেঢ় বিরক্ত হতো। অথচ ফুলের মিষ্টি কন্ঠের শাসন তার বড় ভালো লাগে। আর বাড়িতে ফেরা তো এই মেয়ের কারণেই। ফুলকে এক পলক না দেখলে যে শুভর চোখে ঘুম আসে না।

‘তুমি হাসছো শুভ ভাই?’

‘তাইলে কি কানমু?’

‘তুমি না এলেও পারতে।’

‘হো পারতাম। কিন্তু চিন্তা করলাম আমার লিগা একজন সারা রাইত জাইগা থাকবো। বিষয়টা ভালো দেহায় না। হের লিগা আইয়া পরলাম।’

ফুল মুখ লুকিয়ে ফেললো। আসলেই তো! শুভ না আসলে সে সারারাত জেগে শুভর আসার অপেক্ষার প্রহর গুনতো। এই ছেলেটা সব আগে আগে টের পেয়ে যায় কি করে? একেই কি বলে মনের টান?

আরেকটি রৌদ্রজ্বল দিনের সূত্রপাত। সকালের সূর্য দেখে বোঝার উপায় নেই যে গতকাল রাতে কি প্রলয় হয়েছে। ধরণী আজ স্নিগ্ধতায় ছেয়ে গেছে।

আড়মোড়া ভেঙে উঠতেই রোদ মুখে পরলো শুভর। বালিশের থেকে অল্প একটু মাথা উঠিয়ে ধপ করে আবার বালিশে মাথা ঠেকিয়ে ফেললো। মাথাডা প্রচন্ড ভার হয়ে রয়েছে। সাথে নাকটা সুরসুর করছে। গতকাল রাতে বৃষ্টিতে ভেজার ফল এটা। হাত দিয়ে রোদ আড়াল করে চোখ, মুখ কুচকে ফেললো শুভ। রোদটা চোখে লাগছে। এটা নির্ঘাত ফুলের কাজ। ওকে উঠিয়ে দিতে পূর্বের জানালার সব কপাট খুলে রেখেছে। পায়ের কাছে নরম কিছুর অস্তিত্ব বুঝতে পেরে লাফ দিয়ে উঠলো। পুষিকে দেখে বুকে হাত দিয়ে বললো,

‘আমারে ভয় পাওয়ায় দিছিলি। হুটহাট কই থিকা আহোস?’

পুষি মনিবের কথার প্রতিত্তোরে ম্যাও করে উঠলো। এরপর আবার আরাম করে পায়ের কাছে শুয়ে পরলো। শুভ বিরবির করে বললো,

‘নবাবজাদা, এক্কেরে আমার মতো।’

হাত-পা মেলে চিৎ হয়ে শুয়ে ঘুম জড়ানো কন্ঠেই চেচিয়ে উঠলো শুভ।

‘কইতরির মা!’

শুভর ডাক কর্ণ গহ্বরে প্রবেশ করতেই মুখের নকশা বদলে গেলো সোহেলী বেগমের। কটমট করে তাকালো তার পাশে বসে থাকা ফুলের দিকে। ফুল মিটমিট করে হাসতে হাসতে কুমড়ো ভাজি কুটছে। সোহেলী বেগমের সাথে চোখে চোখ পরতেই মুখের আদল পাল্টে ফেললো। সোহেলী বেগম বিরবির করে উঠলেন।

‘সারাদিন, সারা রাইত হুদাই কইতরির মা, কইতরির মা। আর কোন নাম মুখে নাই। আমারেও জীবনে এমনে ডাকলো না। পোড়ামুখীর লিগা নিজের পোলাডাও আমারে এহন দূর কইরা দেয়।’

সুফিয়া বিবি এক হাত দূরে বসে মগ থেকে পানি নিয়ে কুলকুচি করছিলো৷ সোহেলী বেগমের কথা পুরপুরি না শুনতে পেলেও কিছুটা আন্দাজ করে ফেললো।

‘ওরে বইকা লাভ নাই। তোর পোলারও দোষ আছে।’

‘এই কথাডা আপনে স্বীকার করেন না কেন আম্মা? আপনেও পোলাও তো ফুলের মারে লইয়া ভাগছে। হুদা ওর মারে দোষ দেন কেন? নিজের পোলারে নিয়া তো কিছু কইতে দেহি না।’

কোঁৎ করে উঠলো সোহেলী বেগম। একেবারে মোক্ষম জায়গায় ঢিলটা মেরেছে। সুফিয়া বিবি রেগেমেগে আগুন। আজ একদফা হাড্ডাহাড্ডি লড়াই হয়ে যাবে।

‘তোর পোলার যেমন সাত খুন মাফ হইয়া যায়। তেমনি আমার পোলারও সাত খুন মাফ। মা তুইও, আমিও।’

‘এই বেলায় কেন আম্মা? নিজের বেলায় সবাই সেয়ানা।’

‘ঐ তুই সেয়ানা কইয়া কি বুঝাইতে চাস?’

সুফিয়া বিবি তেড়ে এলো। সোহেলী বেগম কম যান না। শত হোক দুজনেই সর্দার বাড়ির বউ। আজ যেনো বউ শাশুড়ীর যুদ্ধ লাগবে। ফুল দীর্ঘ শ্বাস টানলো। তার এসব ঝামেলা ভালো লাগে না। বাড়িতে যাই হোক সেই তার বাবা-মায়ের পুরনো কেচ্ছা কাহিনি এই মহিলা দুজন টেনে আনবেই।

নিঝুম রাত। বাইরে জোনাকি পোকারা দলে দলে উড়ে বেড়াচ্ছে। হালকা সবুজ আলো একটু জ্বলছে তো একটু নিভছে। উজ্জ্বল পূর্ণিমার আলোয় পা টিপে টিপে কেউ একজন ফুলের কামারার সামনে এসে দাঁড়ালো। এই হেমন্তের দিনেও সে কালো রঙের চাদরে নিজেকে মুড়ে রেখেছে। চোরা দৃষ্টি দিয়ে আশেপাশে নজর দিলো। নাহ, কেউ দেখছে না। ভেতরে ঢুকে দেখলো ফুল এক হাতে পাশ বালিশ জড়িয়ে নিশ্চিন্তে ঘুমাচ্ছে। এক হাত দূরে আরেকটা বালিশ। এগুলো শিমুল তুলোর। গতবছর শিমুল তুলোর বালিশ দুটো ফুল নিজ হাতে বানিয়েছে। বালিশটা তুলে নিলো। দুই হাতে সেটা ধীরে ধীরে ফুলের মুখের ওপর এনে সর্বশক্তি দিয়ে চেপে ধরলো। ফুল গলা কাটা মুরগীর মতো ছটফট করতে লাগলো।

‘ফুল!’

কলি বেগম চিৎকার করে ডেকে ঘুম থেকে উঠে গেলো। কি ভয়ানক দু:স্বপ্ন! মেয়েটার কি কোন বিপদ হলো? নয়তো এই বেলায় এতো বাজে স্বপ্ন দেখা তো ভালো লক্ষ্মণ নয়। সময় বেশি নয়। মাত্র রাত এগারোটা বেজে সতের মিনিট। পাশে তাকিয়ে দেখলো তার স্বামী নেই।

‘ফুলের বাপে গেলো কই?’

আশেপাশে নজর বুলিয়ে স্বামীকে দেখলো না। ধীর পায়ে উঠে পাশের কামরায় চলে গেলো। একবার ছেলেমেয়েদের কামরায় উঁকি দিতে ভুললো না। বৃন্ত, পাপড়ি দুজনে অঘোর ঘুমে। একবার ওদের কামরায় ঢুকে ছেলেমেয়ে দুটোর মাথায় হাত বুলিয়ে কাঁথা টেনে দিলো। এরপর হাজির স্বামী যেখানে আছে সেখানে।

মনোয়ার সর্দার মনোযোগ দিয়ে হারিকেনের আলোয় দোকানের হিসাব মিলাচ্ছেন। বড় বাজারের বড় মুদির দোকানটাই তার। ভাইয়ের হোটেলে থাকতে যে ছেলে জীবনে এক গ্লাস পানি ঢেলে খায়নি সে এখন নিজে একা দোকান সামলায়। একেই বলে দায়িত্ব! দায়িত্ব, কর্তব্য কাঁধে এসে পরলে সবাই বদলে যায়। এছাড়া আরেকটা বিষয় আছে। পরিস্থিতি! হ্যাঁ, বাজে পরিস্থিতি মানুষকে যতটা শিক্ষা দিতে পারে, হাজার ভালো সময় সেই শিক্ষা দিতে পারে না।

কলি বেগম এসে নীরবে স্বামীর পেছনে দাঁড়ালো। কাঁধে হাত রেখে ঠান্ডা গলায় জিজ্ঞেস করলো,

‘ঘুমাইবা না?’

‘হুম, একটু পর। হাতের কাজটা শেষ করে নেই।’

‘হারাদিন কাম, কাম করো। নিজের শরীলের দিকে কি একটু চাও? কি অবস্থা হইতাছে তোমার!’

‘আমার কিছু হয়নি। আমি ঠিক আছি কলি।’

‘সাত দিন কালকে শেষ হইবো। আমিন, মারুফ আইলে কি কইবা?’

কলম চালানো বন্ধ করে দিলেন মনোয়ার সর্দার। বিষাদের নি:শ্বাস ছাড়লেন। এই চিন্তা তাকেও বাজেভাবে গ্রাস করছে। আমিন, মারুফ এলে কি উত্তর দিবে কালকে? মাথা কাজ করছে না তার।

‘উত্তর দেও না কেন? কি কইবা?’

‘জানি না।’

‘আমার মাইয়াডা ভালা আছে? একটু আগে একটা খারাপ স্বপ্ন দেইখা জাইগা গেলাম। আল্লাহ জানে মাইয়াডার অবস্থা কেমন। কোন বিপদ-আপদ যেন না হয়।’

মনোয়ার সর্দার কলি বেগমের দিকে ঘুরে নিজের দুই হাতের মুঠোয় স্ত্রীর হাত পুরে নিয়ে আশ্বস্ত গলায় বললো,

‘তুমি কোন চিন্তা করো না। ফুল ঐখানে ভালো আছে। এখানে থাকলে রাক্ষসের মুখে পরবে৷ ভাইজানের কাছেই ফুল নিরাপদ থাকবে।’

স্বামীর কথায় পুরোপুরি আশ্বস্ত হতে পারলো না কলি বেগম। মায়ের মন তো খচখচ করবেই। শুনেছি, বিপদ এলে মায়ের মন আগেভাগে টের পেয়ে যায়। তেমন কিছু কি হতে চললো?

#চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here