চন্দ্রপুকুর পর্ব -২৩

#চন্দ্রপুকুর
||২৩তম পর্ব||
– ঈপ্সিতা শিকদার
অন্দরমহলের বিশেষ দপ্তরে হওয়া বৈঠকে উপস্থিত থেকে যামিনী এক কদম এগিয়েছে ক্ষমতার দিকে। অপর ক্ষেত্রে চলছে বিশাল আয়োজন তাকে দশ কদম পিছিয়ে ফেলার।

“শুরু করার আদেশ দেওয়া হলো।”

“বেগম লুৎফুন্নেসা, কয়েকজন দাসী তাদের প্রাপ্ত অর্থ কম বলে বিদ্রোহ করছে। মহলের উত্তর-পশ্চিমের নব দাসদের উদ্দেশ্য বানানো টিনের রন্ধনশালার ছাদে ফাঁটল দেখা দিয়েছে। পানি পড়ে বলে অভিযোগ জানিয়েছে। আর বেগম…”

“আর কী?”

“বেগম লুৎফুন্নেসা, প্রায় এক বছর ধরে গ্রামে এতিম কিশোরী, স্বল্পবয়সী বিধবা বা তালাকপ্রাপ্ত মেয়েদের ভাতা দেওয়া হচ্ছে না, আবার অন্দরমহল হতে চাকরির বিজ্ঞাপনও দেওয়া হচ্ছে না বলে তাদের জীবন বেশ কঠিন হয়ে উঠেছে। গ্রামবাসী বারবার আবেদন করছেন কিছু ব্যবস্থা করার, কেউ কেউ একটু বেশিই উত্তেজিত এ নিয়ে।

আবার বেশ কয়েক যুবতী দাসীদের দৈহিক চাহিদার তাড়নায় দাসদের নিবাসে ঢুকতে দেখা গিয়েছে বলে বিচার এসেছে। শেরপুরের বিভিন্ন মৌলভি ও ইমাম সাহেবের কর্ণগোচর হয়েছে এ খবর। আড়ালে তাঁরা আমাদের নবাব শাহ আর অন্দরমহলের কর্ত্রী তথা আপনার উপর অসন্তুষ্টি, ক্ষোভ প্রকাশ করছেন বলেও শোনা যাচ্ছে।”

আসন হতে উঠে দাঁড়ান বেগম লুৎফুন্নেসা, ক্ষুব্ধ তিনি। ক্রোধে তাঁর চোখে-মুখে কঠোরতা ও আঁধার ছেয়ে গিয়েছে।

“এতো ভুল! এতো ভুল! মালিহা খাতুন, আয়েশা খাতুন তোমাদের ন্যায় অভিজ্ঞজনের নিকট এমন ভুল আশা করিনি। এতো কিছু হয়ে গেল আজ জানছি আমি।

পূর্বে জানলে সমস্যাটা এতো বৃদ্ধি পেতেই দিতাম না। কারো কর্ণ অবধি পৌঁছানোর পূর্বেই পাথর চাপা দিয়ে আড়াল করে নিতাম সকল কিছু। এখন তো ক্ষত অনেক গাঢ় হয়েছে, শিফা পাওয়া মুশকিল। দাসীদের সাথে কথা বলে দেখো, কিছুটা বোঝানো যায় কি না…”

“ভুল-ত্রুটি মার্জনা করবেন বেগম। তারা অনেকটা ক্রোধান্বিত, এই মুহূর্ত তাদের কোনো কথাতেই দমানো যাবে না। সমস্যা আরও বাড়বে বটে। আমার মতে এই মুহূর্তে তাদের প্রাপ্য বেতন বাড়িয়ে দেওয়াই উত্তম হবে।”

“তুমি বুঝতে পারছো না, আয়েশা খাতুন। এ বছর মৎস্যের বাণিজ্যে লোকসানের মুখ দেখতে হয়েছে আমার সিংহকে। এমতাবস্থায় অন্দরমহলের জন্য ধার্যমাণ মাসিক বা বাৎসরিক খরচের অর্থ এতোটা নয় যে বেতন বাড়ানো যাবে না। তাছাড়া একবার তাদের কথা মেনে নিলে, সাহস বাড়িয়ে দেওয়া হবে।”

“ভুল-ত্রুটি মার্জনা করবেন, দাদীজান। আপনি অনুমতি দিলে আমি আমার ছোট্ট মস্তিষ্কে বিদ্যমান পরামর্শ রাখতে চাই।”

যামিনী বাণীর জন্য বেগম লুৎফুন্নেসা সহ উপস্থিত সকল খাদিম ও বেগম নূরবাহার ভ্রু কুঁচকে তাকালো। এমন চাহনিতে একটু হচকচিয়ে যায় কিশোরী। ভুল করে ফেললো কি না নিজের মূল্য বোধ করাতে এই সভায় অংশগ্রহণ করতে যেয়ে।

“ঠিক আছে। বলো কী বলতে চাও তুমি।”

দাদীজানের গম্ভীর কণ্ঠে কানের দোয়ার পেড়িয়ে গেলেই স্বস্তির শ্বাস ফেলে সে।

“আমার মনে হয় যুবতী দাসীরা নিজের চাহিদা বৈধ ভাবে পূরণ না করতে পেরেই অবৈধ পথে হেঁটেছে। এক্ষেত্রে বিবাহযোগ্য ও বিবাহে ইচ্ছুক দাসীদের বিয়ে করিয়ে দেওয়া যায় খাদিম বা দাসদের সাথে।

এই সিদ্ধান্তে মৌলভি ও ইমামদের মাঝে যে বিদ্রোহনলের সূচনা হয়েছে তাতেও জল পড়বে। আবার নতুন দাসী নিলে গ্রামে নারীগুলোরও অর্থ যোগানোর ব্যবস্থা হবে। এর ফলে অতিরিক্ত অর্থও ব্যয় করা লাগবে না, সমালোচনাও ঠেকানো যাবে।”

এক দমে মেঝেতে দৃষ্টি স্থির রেখে নিজের দৃষ্টিকোণ প্রকাশ করলো রমণী। বড় বড় শ্বাস ফেলল সে ক্লান্তিতে। চোখ তুলে তাকালো দাদীজানের দিকে।

তিনি একমুহূর্ত ব্যয় না করেই উপদেশ গ্রহণ করলেন।
“চমৎকার প্রস্তাব। আয়েশা খাতুন, বেগম চন্দ্রমল্লিকার পরামর্শ অনুযায়ী কাজ করো। ইনশা আল্লাহ বিপদ টলে যাবে। মাশা আল্লাহ কন্যা, আল্লাহ তোমায় আরও সুবুদ্ধি দিক।”

যামিনীর মাথায় মমতা মিশ্রিত হাত বুলিয়ে বৈঠক ত্যাগ করেন তিনি। হনহন করে বেড়িয়ে যান বেগম।নূর বাহারও।

___

“শাহাজাদি, শাহাজাদি, সর্বনাস হয়ে গিয়েছে। ঐ কালা জাদুগর বেগম লুৎফুন্নেসাকেও জাদু করে ফেলেছে।”

শাহাজাদি মেহনূর নিজের হাতে কঙ্কন পরছে। রত্নার কথায় কাজে ব্যাঘাত ঘটে তার।

“রত্না, তোমায় কতদিন বলেছি, এভাবে অসমাপ্ত বাক্য বলবে না। না ঘুরিয়ে সোজাসুজি বলো কী হয়েছে।”

রত্না বৈঠকঘরে হওয়া ঘটনা জানায় তাকে। যুবতী ক্রুব্ধ। বিড়বিড়ায়,
“যতোই এই মেয়েকে ডুবাতে চাচ্ছি। ততোই এই মেয়ে তেড়ে এগিয়ে যাচ্ছে এই যুদ্ধক্ষেত্রে জয়ের দিকে।”

আকস্মাৎ প্রবেশ করেন বেগম নূর বাহার। তাঁর ললাটে সূক্ষ্ম ভাজ পড়ে আছে।

“মামীজান, এ কী শুনছি আমি রত্নার থেকে! যামিনী যদি এভাবে সকল বৈঠকে অংশগ্রহণ করে ও প্রসংখার পাত্র হয় তবে তো নানীজানের নজরে…”

“নিচে নেমে যাবে।”

“মানে?”

“তা কাল সকালেই বুঝবে। যাকগে তোমাকে যে কার্য দিয়েছি, তা সম্পূর্ণ করেছো?”

“নানীজানের কানে গুলবাহার খাতুনের সাথে যামিনীর যোগাযোগের খবর নানীজানের কানে দেওয়া? কিন্তু এতে কি লাভ হবে?”

“তোমাকে যা আদেশ করেছি, তা করো মেহনূর। প্রশ্ন কোরো না, ভুলে যেয়ো না আমি বেগম নূর বাহার, নবাবের আম্মিজান। তুমি জানো না, গুলবাহার খাতুন এমন বিষাক্ত বৃক্ষ যাকে মারা তো দূরে থাক সম্মুখে যেতেও ঘৃণা করেন সকলে, বিশেষ করে তোমার নানীজান।”

“মার্জনা করবেন, মামীজান। এতো ভাবনায় আমার চিন্তাশক্তিই লোপ পেয়েছিল। তবে আপনি ভাববেন না, আমি রত্নাকে দিয়ে নানীজানের নতুন একজন দাসীকে মোটা অঙ্কের অর্থ দিয়েছি এই খবর দাদীজানের কানে দিয়ে সন্দেহের বীজ বইতে।”

“তাহলে আর ভেবো না। আগামীকাল সূর্য মাথার উপরে না স্থির হতেই, শুরু হয়ে যাবে প্রলয়।”

___

যামিনী বারবার পিঠ বদল করছে অস্বস্তিতে, কারো দেহের ঘ্রাণের তৃষ্ণায় নিদ্রা হানা দিচ্ছে না তার চেহারায়। তার কান দু’খানা খুব করে চায় কারো কণ্ঠ শুনতে। দেহ, হৃদয় তড়পাচ্ছে কারো ভালোবাসায় সিক্ত হতে।

বহু প্রচেষ্টার পরও যখন তন্দ্রভাব আসে না আঁখিতে, সে উঠে যায় শয্যা হতে। পা রাখে বারান্দায়। দিলরুবাও আজ তার সাথে নেই, সে ছুটি নিয়ে গ্রামে গিয়েছে তার অসুস্থ মাকে এক পলক দেখে আসতে। গভীর রাত্রি, আঁধার বাড়লেই শীত বাড়ে। শাল গায়ে শক্তভাবে জড়িয়ে বুক ভরে শ্বাস নেয় সে।

“চন্দ্র-শাহ! চন্দ্র-শাহ! ভালোবাসা! ভালোবাসা!”

চাঁদনির কণ্ঠ শুনে আলতো হাসি ফুটে উঠে। আক্ষেপ করে বলে,
“কোথায় আর ভালোবাসা রে চাঁদনি! বাবু মশাই সেই যে গেল আর তো এলোই না এই চন্দ্রমল্লিকার নিকট। না পাঠালো এক খানা চিঠি। সে তো জানে তার চন্দ্রমল্লিকার রন্ধ্র রন্ধ্র ব্যাকুল তার স্পর্শ পেতে। ভালোবাসি বাবু মশাই, নিজের জীবনের চাইতেও বেশি ভালোবাসি।”

কিশোরী তার বাবু মশাইয়ের প্রতি সকল অভিযোগ, অভিমান একে একে প্রকাশ করতে শুরু করে অবুঝ পক্ষীটির নিকট। এতেই যেন ব্যথা লাঘব হচ্ছে তার। কথা বলতে বলতে সেখানে বিদ্যমান রাজকীয় দোলনাতেই নিদ্রায় ডুবে যায় সে।

অপরদিকে তার অজান্তেই ধূর্ত পরিকল্পনা বাস্তবায়নের সূচনা হয়ে গিয়েছে দপ্তর হতে। কালো পোশাকে আবৃত এক ব্যক্তি সকলের আড়ালেই আত্মসাৎ করছে অতি মূল্যবান দলিল ও কাগজ-পত্র।

অতঃপর যামিনীর নিদ্রা এবং প্রহরী ও দিলরুবার অনুপস্থিতির সুযোগ নিয়ে ব্যক্তিটি ঢুকে যায় কক্ষেও। চুরি করা কাগজ-পত্র রেখে যায় অত্যন্ত সূক্ষ্মতার সহিত লুকিয়ে।

তবে কি আগামীকাল প্রলয়ের আগমন অনিবার্য?

___

ভোর হয়েছে। বেগম লুৎফুন্নেসার চিৎকার, চেঁচামেচিতে মুখরিত গোটা অন্দরমহল। যামিনীরও নিদ্রা ভঙ্গ হয় তা শুনে।

দ্রুতো পোশাক বদলে কী হয়েছে জানতে বের হয় সে। দাসীদের নিকট জানতে পারে অন্দরমহলে গতকাল রাতে কাগজ-পত্র এদিক-ওদিক করা হয়েছে। বিস্মিত হয় সে। কে করতে পারে এমন কাজ?

বেগম লুৎফুন্নেসা ক্রোধে যেন চেতনাই হারাবেন। দপ্তরের ঐ সিন্দুকে শুধু এই পরিবার ও জমি সংক্রান্ত দলিল ও কাগজই ছিল না। ছিল তার প্রিয় পত্র, যার রহস্য জানে না কেউ। একবার বাহিরের লোক বুঝতে পারলে, এতোকাল ধরে মাটি চাপা দেওয়া রহস্য না খুলে যায়।

“ভুল-ত্রুটি মার্জনা করবেন, বেগম। গোটা নবাব বাড়ি তল্লাশি করেছি, চুরির কোনো চিহ্নই নেই। এমন কী কাগজ-পত্র বাদে দপ্তরে অর্থ ভর্তি সিন্দুক ও মূল্যবান বস্তু থাকা সত্ত্বেও তা চুরি হয়নি।”

“আগামীকাল কে কে এসেছিল দপ্তরে? তাদের মাঝে কেউ কি না দেখো।”

“আগামীকাল বৈঠক শেষে আপনারা যাওয়ার পর কেউ তো আসেনি। আপনারা গেলেন, তার কয়েক মুহূর্ত পরই বেগম চন্দ্রমল্লিকা বের হন। অতঃপর প্রহরী তালা লাগিয়ে দেয়।”

হুট করেই তাঁর মাথায় আসে কাল রাতের চুলে তেল মালিশ করতে করতে নতুন দাসীটির বলা কথাটি। মেয়েটি বলছিল, গুলবাহার খাতুনকে প্রায়শয়ই দেখা যায় যামিনীর কক্ষে, বেশ সুসম্পর্ক তাদের। তাঁর প্ররোচনায় পড়ে যামিনী এই কুকর্ম করেনি তো?

চোখ-মুখ শক্ত করে তিনি আদেশ করলেন,
“চন্দ্রমল্লিকার কক্ষের তল্লাশি করাও আয়েশা। সবার শেষে যেহেতু সে বের হয়েছিল, সন্দেহ তার উপরই।”

“বেগম!” অবিশ্বাস্য দৃষ্টিতে তাকান আয়েশা খাতুন। তবে মিইয়ে যান মনিবের চোখ রাঙানোতে।

অতঃপর বেগম লুৎফুন্নেসার উপস্থিতিতে কিশোরীর কক্ষে অনুসন্ধান চালানো হয়। যামিনী একদম নিশ্চিন্ত হলেও আঁতকে উঠে তার কক্ষ হতে পাওয়া দলিলপত্রাদি দেখে।

“দাদীজান, বিশ্বাস করুন আমি এই অপরাধ করিনি। আমি জানি না কীভাবে এলো এইসব আমার কক্ষে। বিশ্বাস করুন!”

“একদম চুপ কালনাগিনী! আমি তোমাকে অযোগ্য হলেও ভালো মনে করেছিলাম। তুমি তো দেখি চন্দনে লেপ্টে থাকা সর্প। প্রহরী বন্দী করে নেও এই বেইমানকে। আগামীকালই পাঠানো হবে তাকে উত্তরের জঙ্গলের বাড়িতে।”

যামিনী আকুতি করে সত্য জানায়। তাকে মুক্তি দিতে আবেদন করে। তার অশ্রু, আকুতি কিছুই কর্ণগোচর হয় না বেগম লুৎফুন্নেসার।

মোর্শেদা খাতুনও আবেদন করে,
“ভুল-ত্রুটি মার্জনা করবেন, আম্মিজান। তবে জমিদার নবাব শাহ আসার অপেক্ষা করলে বোধহয় ভালো হতো।”

“দিনে দিনে আদবও তোমার সঙ্গ ছাড়ছে খাতুন। তোমার মতো নারীর উপদেশের আমার প্রয়োজন নেই।”
#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here