টক্সিক_রিলেশনশীপ পর্ব ২৯

#টক্সিক_রিলেশনশীপ
||২৯তম পর্ব||
– ঈপ্সিতা শিকদার
কিছু বলবে তার পূর্বেই বাসন্তী মুচকি হেসে অন্যান্য সদস্যদের সাথে দরকারী কথায় ব্যস্ত হয়ে পড়ে। চৈতালি গর্ব ও তৃপ্তির হাসি দেয় বাসন্তীর এমন আচারণে।

মনে মনে বলে,
“আমার প্রচেষ্টা তুমি সফল করেছো আল্লাহ। এভাবেই মেয়েটাকে শক্ত করে রেখো, নাহলে যে খান ও মোস্তফা বংশের ঐতিহ্য, সম্মান, ক্ষমতা ধুলোয় মিশে যাবে।”

লোকটি অবাক চোখে তাকিয়ে দেখে বাসন্তীকে। এ যেন ভিন্ন এক নারী। হ্যাঁ, এই পুরুষটির খুব করে চেনা বাসন্তীকে। কারণ উনি হলেন বাসন্তীর বড় মামা মীর উদ্দীন।

মিটিং শেষে বাসন্তী নিজের নির্ধারিত আসন থেকে উঠে পড়ে। তাকে সম্মান জানাতে উঠে পড়ে সকল সদস্য। কিন্তু অতীতের দাম্ভিকতায় এ কাজ করতে পারেন না মীর উদ্দীন। দুই টাকার চাষার মেয়ের সম্মানে তিনি দাঁড়াবেন ভাবতেই রাগ পাচ্ছে তাঁর।

বাসন্তী বিষয়টা খেয়াল করতেই মুখশ্রী গম্ভীর করে।ফেলে। অগ্নিময় চাহনি রমণীর, যেন সব ধ্বংস করে দিতে তৎপর।

“চৈতি বুবু, জনাব মীর উদ্দীন সাহেবকে পার্টি থেকে বের করার ব্যবস্থা করুন। উনি আমার সম্রাজ্যে বসে আমার সাথেই বিদ্রোহ দেখাচ্ছেন। আমি মোস্তফা এবং খান বাড়ির পুত্রবধূ, নিজ আঙিনায় সাপ পালার মতোন ভুল আমি করব না।” বলেই কাউকে কিছু বলার সুযোগ না দিয়ে হনহন করে বেরিয়ে যায়।

চৈতালিও কারো কানে কানে কিছু একটা বলে নাহিবাকে নিয়ে বেরিয়ে পড়ে কক্ষ হতে। তার আগেই দুটো বাক্যই উচ্চারণ করে সে।

“নায়িম ফাজ খান অনুপস্থিত বলে কেউ মাথায় চড়ে বসতে যাবেন না। মনে রাখবেন জনাবা বাসন্তী নায়িমের মতো বিষাক্ত মানুষ তো সামলেছেই, তার বিষাক্ত রক্তের অংশও পেটে ধরেছে।”

মীর উদ্দীনের মাথায় যেন আকাশ ভেঙে পড়েন। রাজনীতিতে নামার জন্য তাঁর সহায়-সম্পত্তি সব বিকিয়ে বসেছেন। এমতাবস্থায় পার্টির টিকেট ক্যান্সেল হলে তার পথে বসতে হবে। ভাবছেন,

– যেকোনো ভাবে তাঁর বাসন্তীকে মানাতে হবে, বাসন্তীর সিদ্ধান্ত বদলাতে হবে। নাহলে তার থাকার মতোও ঠাঁই থাকবে না।

তিনি ভেবেছিলেন বাসন্তী যেমন সরলমনা মেয়ে, রাজনীতিতে নামার সাথে সাথে তাকে ভীতিগ্রস্ত করেই সকল ক্ষমতা ও সম্পত্তি আত্মসাৎ করে নিবেন। কিন্তু তিনি তো জানেন না নম্র বাসন্তী বিষক্রিয়ায় মিটে গেছে, এখন যা আছে তা হলো এক তিক্ততার শক্ত বেড়াজালে আবদ্ধ নারী।

___

চৈতালি অফিস থেকে বেরিয়ে দেখে বাসন্তী আগে থেকেই গাড়িতে বসে। চৈতালি কোনো কথা না বলেই নাহিবাকে নিয়ে গাড়িতে উঠে বসে।

“মীর লোকটা তোমাকে আগে থেকে চিনে হলো। সত্যিই কী তাই?”

“সম্পর্কে আমার মামা হয়। সহজসরল বাসন্তীকে চিনে, তাই এই জটিল বাসন্তীকে বুঝতে ভুল করে ফেলেছে।” খাপছাড়া ভাবে জবাব দেয় বাসন্তী।

আর কোনো কথোপকথন হয় না গাড়িতে। গাড়ি সোজা পৌঁছায় নায়িমের গোপণ আড্ডাখানায়। যেখানে নায়িম সকল সরকারী থেকে বেআইনী ব্যবসায়ী সহ গুণ্ডাদের নিয়ে আসর বসাতো।

বাসন্তী প্রবেশ করতেই সবাই উঠে দাঁড়িয়ে এক সুরে বলে উঠে,
“আসসালামু আলাইকুম ছোটো সাহেবা।”

বাসন্তী ইশারায় সবাইকে বসতে বলে সেও নিজের জন্য নির্ধারিত চেয়ারে বসে পড়ে। থানার সাব-ইন্সপেক্টর হাসি হাসি মুখ করে প্রশ্ন করে,
“কেমন আছেন ছোটো সাহেবা? আর ছোটো খান সাহেব কবে আসবেন?”

“আমি কেমন আছি বা উনি কখন আসবেন সেটা ব্যাপার না। ব্যাপার হলো আপনি না শুধরালে আপনি ভালো থাকবেন না।”

শীতল পরিবেশেও ঘাম ঝরে যায় সাব-ইন্সপেক্টরের। অন্যরাও কাঁপছে ভয়ে। কারণ সবাই জ্ঞাত যে এই কালো বোরখায় নিজের মুখশ্রী ব্যতীত আপাদমস্তক ঢেলে রাখা নারীটিও নিজের স্বামীর মতোন কাউকে এক চুল ছাড় দিবে না।

“আমি কী কোনো ভুল করেছি ছোটো সাহেবা?” কম্পিত কণ্ঠ তার।

“আপনি যে ঘুষ খান, নির্ধারিত সুবিধার বাইরেও বাপের সম্পত্তির মতোন সরকারী সুবিধা ভোগ করেন, তা সবার জানা। তাতে কখনো বাঁধা পড়েছে উপরমহল থেকে? না, কারণ আপনি আমাদের লোক। কিন্তু আপনি কী করেছেন? ছোটো ছোটো ট্রাফিক ভুলে রাস্তাঘাট থেকে মানুষের একটু একটু করে টাকা জমিয়ে কেনা গাড়ি, বাইক, স্কুটি বেআইনী ভাবে দখল করছেন।”

সাব-ইন্সপেক্টরের ফো অজ্ঞান হওয়ার দশা। সে এই অবৈধ কাজটি অত্যন্ত গোপনীয়তার সহিত করতেন। তবে বাসন্তীর কানে গেল কীভাবে? কেনোনা, তার ধারণা ছিল মেয়ে মানুষ এতটা গভীর খোঁজখবর নিতে পারবে না।

“হয়েছে কী ম্যাডাম, আমি তো…”

“আমি কী হয়েছে না হয়েছে জানতে চাই না। এ পর্যন্ত যতগুলো যানবাহন নিজের অধীনে নিয়েছেন তা স্ব স্ব মালিকের কাছে হস্তান্তর করবেন। আর তার রিপোর্টও আমাকে দেওয়ার দায়িত্ব আপনার।”

“জ-জী ম্যাডাম। আপনি যা বলেন।”

এবার বাসন্তী তার তীক্ষ্ম দৃষ্টি নিক্ষেপ করে এসপি নেওয়াজের দিকে। এসপি নেওয়াজ তা দেখে জোরপূর্বক হাসি দেয়।

“আর আপনি এসপি মশাই, আপনার ধ্যান কই থাকে? আপনার থানার অফিসার এমন কাজ করছে, আর আপনি অজ্ঞাত থাকছেন। এমন চললে হবে না। তবে আপনাকে আপনার স্টাফ সুদ্ধ ট্রান্সফার করা লাগবে।

রাজনীতিতে জনতার মন রাখা এবং তাদের সমর্থন অনেক জরুরি। তাদের একবার বোধ করাতে পারলেই হলো আমরা অন্য দলের চেয়ে ভালো আর উপর দিয়ে ফিটফাট দেখাতে পারলেই হলো, তারপর ভিতরে সদরঘাট না কি তার খোঁজ নাইন্টি পার্সেন্টই নেয় না।

আমি এখানে ফ্রীর বেতন দিতে বসায় রাখি নাই আপনাদের পদে পদে। কাজ আমার মতো চলতে দিতে হবে, নাহলে ছুঁড়ে ফেলতে দেরি লাগবে না আমার।” বাসন্তীর গলা একদম নিচু, তবুও ক্রোশে টইটুম্বুর এবং গাম্ভীর্যপূর্ণ।

আরও কিছুক্ষণ সবার সাথে নানা বিষয়ে আলোচনা করে বাসন্তী। তারপর সেখান থেকে বের হয়ে যায়। সে বের হতেই স্বস্তির শ্বাস ফেলে সকলে। কিন্তু এর পরপরই বাসন্তীর দুজন লোক ঘরে ঢুকে সাদ্দাত নামক ছেলেটিকে তুলে নিয়ে যায়। সবাই আবার চিন্তিত হয়ে উঠে।

সাদ্দাতকে বডিগার্ডরা নিজেদের সাথে নিয়ে যাওয়ার আগে বাসন্তী তার সামনে এসে। দাড়িময় গালটা চেপে ধরে শুধায়,
“আমার কচি খোকা রে, তোর কি মনে হয়েছিল নায়িম ফাজ খানের বিরুদ্ধে সাদিকের সাথে ষড়যন্ত্রে মিলিত হয়ে তুই বেঁচে যাবি? খান বংশের সাথে বেইমানি করলে একটু দেরি হতে পারে বন্দী করতে, তবে বন্দী তো হবেই।”

অতঃপর বাসন্তী চৈতালির কোল থেকে মেয়েকে নিয়ে গাড়িতে উঠে বসে। গন্তব্য খান নিবাস।

___

বাসায় পৌঁছে কোনো দিকে না তাকিয়েই বাসন্তী নাহিবাকে নিয়ে সোজা বেডরুমে চলে যায়। চৈতালি অপলক দৃষ্টিতে এই পর্বতের ন্যায় দৃঢ় বাসন্তীকে।

হ্যাঁ, এই একটা বছরে বাসন্তীর আচারণ ও ব্যবহারে অনেকটা পরিবর্তন এনেছে। তাকে বদলাতে বাধ্য করেছে তাকে পরিস্থিতি, সময়, রাজনীতির মারপ্যাঁচ ও মমত্ববোধ।

নায়িমকে সিঙ্গাপুরে নিয়ে যাওয়ার পর ডাক্তাররা জানায় তার দীর্ঘমেয়াদী চিকিৎসার প্রয়োজন পুরোপুরি সুস্থ ও বিপদমুক্ত হতে। নায়িমের চিকিৎসার জন্য তার পাশে অনিমেষের থাকার প্রয়োজন।

বিপদ বাড়ে তখন যখন হঠাৎই হার্ট এ্যাটাক করে মারা যান নায়িমের নানার বিশ্বস্ত লোক জমশেদ আলী। বাসন্তী ও নাহিবার বানের জলে ভেসে যাওয়ার পরিস্থিতি। এমন একটা পরিবেশ সৃষ্টি হয় যে কাউকে অবশ্যউ আসন ও ক্ষমতা আনুষ্ঠানিক ভাবে নিতেই হবে, নাহলে সব খান ও মোস্তফা বংশের নাম মিটে যাবে সাধারণ জনতা পার্টির ইতিহাস থেকে। কারণ রাজনীতির এই মহলে কেউ আপন নয়। নায়িম না থাকায় এবং কেউ তথা বাসন্তীও দায়িত্ব নিতে এগিয়ে না আসায় সকলের শকুনের নজর আসনের দিকে, সম্পত্তির দিকে।

অনিমেষ তাই বাসন্তীকে উপদেশ দেয় সবকিছু নিজের অধীনে নিতে। কিন্তু বাসন্তীর ন্যায় স্বল্প শিক্ষিত এবং দিন-দুনিয়ার জ্ঞানশূণ্য নারী কী করে এত বড় দায়িত্ব পালন করবে?

প্রতিকূল এই সময়ে বাসন্তী ও নাহিবার ঢাল হয়ে দাঁড়ায় চৈতালি। বাসন্তীর মনোবল ও আত্মবিশ্বাস বাড়ায় সে, তাকে শক্ত হওয়ার অনুপ্রেরণা জাগায়, প্রতিটি কদমে কদমে শুভকাঙ্ক্ষী হয়ে সঠিক পরামর্শ দেয় সে। চৈতালির কুবুদ্ধিপূর্ণ মস্তিস্ক রাজনীতির প্রতিটি ধাপে কূটনৈতিক কৌশল হয়ে কাজে দিচ্ছিল বাসন্তীর জন্য। এর মাঝে যতবার বাসন্তী নার্ভাস হয়ে যেত কিংবা দুর্বল হয়ে পড়ত ততবার চৈতালি তাকে মনে করিয়ে দিত।

“তুমি মা, তোমার সন্তানের ঢাল। তুমি দুর্বল মানেই তোমার সন্তানের উজ্জ্বল ভবিষ্যতের মৃত্যু, জীবনের ধ্বংস। মনে রাখবেসবাই তোমাদের মা-মেয়ের জীবনের পিছনে হাত ধুয়ে পড়ে আছে।”

___

বাসন্তী ফ্রেশ হয়ে বের হতেই দেখে অনিমেষের কল। তার বুকটা আপন মনে ধকধক সুর তুলে। হৃদয়ে অদ্ভুৎ ভাবে কাতরাতরার সাথে অতি বিতৃষ্ণা ও তিক্ততারও সঞ্চার হয়। কম্পিত হাতে কল রিসিভ করে সে।

“হ্যালো ভাবী? কেমন আছেন?”

“আলহামদুলিল্লাহ, ভালো। আপনি?”

“বলছিলাম কী নায়িম…”

“ভাইয়া, প্রতিদিন একই কথা বলি, তবুও আপনি প্রতিদিন… ঠিক আছে, আবারও বলছি। আমি উনার বিষয়ে কিছুই শুনতে চাই না, জানতে চাই না। যার জন্য নিজেকে নিঃশেষ করেও তবুও তার মন পাইনি। তার জন্য মনে থাকা ভালোবাসার রঙিন প্রজাপতিগুলো মৃত। এখন তো শুধু একঝাঁক বোলতার ন্যায় বিষাক্ত তিক্ততাই আছে, যা ক্ষণে ক্ষণে ব্যথাতুর করে আমায়।”

কল ডিসকানেক্ট করে দেয় বাসন্তী। ঝরঝর করে কেঁদে দেয় সে। শুরু হয় নোনাজলের বর্ষণ। আনমনেই বিড়বিড়ায়,
“না, বাসন্তী বদলায়নি। সে আজও ভালোবাসার কাতর, ইমোশনাল, ভীতু, নার্ভাস সেই মেয়েটি। শুধু নিজের ইমোশন, অনুভূতি, আবেগ নিয়ন্ত্রণে রাখতে শিখেছে। নিজের দুর্বলতা, ভীতি লুকাতে শিখেছে দৃঢ়তা, রাগ, গাম্ভীর্য ও ক্ষমতাবলের দ্বারা।”

___

কল স্পিকারে রেখে বাসন্তীর অনিমেষকে বলা প্রতিটা কথা শুনছিল নায়িম। অবাককর হলেও সত্য, সে একটুও রাগেনি। বরং, তার চোখেমুখে খামখেয়ালি ভাব। অনিমেষ কোনো সময়ই বুঝতে পারে না এই পুরুষটিকে, আজও না।

“তোর রাগ লাগছে না? যেই মেয়েটাকে জোর করে হলেও নিজের অধীনে, কাছে রাখতে চাইতি আজ তাকে দূরে দেখেও এমন প্রতিক্রিয়াবিহীন তুই। চাইলেই তো পারিস নিজে ভাবীর কাছে যেতে বা ভাবীকে এখানে আনতে। পরিস্থিতি তোর পক্ষেই। তবে কারণটা কী?”

“জানিস কাল এই বেডে শুয়ে শুয়েই ইরফান খান আর ঐশ্বর্য রায়ের একটা মুভি দেখেছি। সেখানে ক্ষমতাধারী ইরফান খান ঐশ্বর্য রায়কে যেতে দিলে তার সাথের ছেলেটি জিজ্ঞেস করে কেন যেতে দিল তাকে? কারণ সে তো ঐশ্বর্যকে চায়। তখন ইরফান বলেছিল ভালোবাসা ও এজন্যই যেতে দিয়েছি, জেদ হলে তো বুকে থাকতো।”

থামল সে, গাম্ভীর্যপূর্ণ মুখশ্রী তার। ঠোঁটের কোণে অন্যরকম এক প্রশান্তিকর হাসির ফুটে উঠল। ছোট্ট এক শ্বাস ফেলে তার দিকে তাকিয়ে গম্ভীর গলায় বলল,

“বসন্তকে বেধে রেখেছিলাম, কারণ সেসময় সে আমার হৃদয়ের জেদ আর নেশা অবধিই সীমাবদ্ধ ছিল। তবে এখন সে আমার ভালোবাসা, আর ভালোবাসাকে কঠোরতা নয় নমনীয়তার সাথে রাখতে হয়। নাহলে যে ভালোবাসা ম্লান হয়ে যায়।”

চলবে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here