টক্সিক_রিলেশনশীপ পর্ব ৩২

#টক্সিক_রিলেশনশীপ
||৩২তম পর্ব||
– ঈপ্সিতা শিকদার
বাসন্তী আজ চৈতালি ও নাহিবাকে নিয়ে মোস্তফা বাড়ি এসেছে। ঘুরে ঘুরে দেখছে গোটা বাড়িটিকে। মোস্তফা বাড়ি বিশাল জায়গা জুড়ে ছড়িয়ে, যতটা জায়গা জুড়ে গাজীপুরের সাধারণ একটা রিসোর্ট হয়ে থাকে।

চৈতালি বুঝতে পারছে না তাকে বাসন্তীর হুট করেই এখানে নিয়ে আসার কারণ। পৌঁছে বাসন্তী তাকে তা জানাবে ভেবে চুপ ছিল সে।

কিন্তু এখন আর ধৈর্য্য ধরতে না পেরে জিজ্ঞেস করেই ফেলল,
“হঠাৎ এখানে নিয়ে আসলে কেন বাসন্তী?”

বাসন্তী বাগান জুড়ে ঘুরতে ঘুরতেই জবাব দিল,
“প্রয়োজন আছে বলেই এসেছি চৈতালি বুবু। আকরাম সাহেবের আসার কথা। এখনও পৌঁছায়নি কেন কল করে জিজ্ঞেস করো তো।”

আকরাম সাহেবের নাম শুনে সচকিত হয়ে তার দিকে পূর্ণ দৃষ্টি ফেলে চৈতালি। কপালে চিন্তার ভাজ পড়ে তার। বলা বাহুল্য, আকরাম সাহেব হলো নায়িমের লোক, বাড়ি কিংবা ফার্ম হাউস অথবা অফিস, মাদরাসা, স্কুল যা তৈরি করার হয় তা উনিই নিজ দায়িত্ব শেষ করান।

“আকরাম সাহেবকে ডাকিয়েছো? কিন্তু কেন? উনার তো এখানে কোনো প্রয়োজন নেই।”

“তুমি না বুবু আজকাল বড্ড বেশিই কথা বলো।প্রয়োজন আছে না কি নেই তা আমি দেখবো। তুমি শুধু কল দাও।”

বাসন্তীর হাবভাব ভালো ঠেকছে না চৈতালির কাছে। তবুও বাসন্তীর অধীনস্থ সে। তাই কথা না বাড়িয়ে নির্দেশ অনুযায়ী আকরাম সাহেবকে কল করে চৈতালি।

কিন্তু কল দেওয়ার মুহূর্তেই তাদের সামনে এসে দাঁড়ায় আকরাম সাহেব। ষাটোর্ধ বয়স্ক তাগড়া পুরুষ তিনি। সবসময়ই সাদা পাঞ্জাবি-পায়জামা তার গায়ে সাজে। টাক মাথার এই বৃদ্ধকে মানায়ও বড্ড এই পোশাকে।

“আম্মাজান কীয়ের জন্যে ডাকসেন? নয়া কোনো ইস্কুল বানাইবেননি?”

“তেমনই কিছু। চলেন আমার সাথে।”

বাসন্তী চলতে শুরু করে বাড়ির পিছনের দিকে। এক জায়গায় এসে থামে। জায়গাটি নানা গাছে ঘেরা। এখানের মাঝ বরাবর ছোট্ট একখানা পুকুর। গোলাপি রঙা পদ্ম ও শাপলা ভাসছে তাতে, গুটি কয়েক পদের মাছও আছে হয়তো।

“এখানে আমার তিনটা একতলা বাসা লাগবে। প্রতিটি বাসা দুই রুমের হবে, সাথে একটি বাথরুম থাকবে। বড় একটা রান্নাঘর দিবেন শুধুমাত্র মাঝখানের বাসাটায়।”

“টিনশেড বাসা না কি আম্মাজান। আর তিনটা বাসা কি এক রোতে না কি গোলাকারে করব?”

“না, না, টিনশেড ছাদ দিবেন। ফাউন্ডেশন দেওয়ার দরকার নাই। তবে মজবুত করেই করবেন। আর পুকুরটাকে মিডেলে রেখেই করবেন।”

আরও নানারকম আলোচনা করল বাসন্তী আকরাম সাহেবের সাথে কীভাবে কী করবে তা নিয়ে। শেষে বলল,
“আকরাম সাহেব আমার কিন্তু দেড় মাসের মাঝে কাজটা কমপ্লিট চাই। কারণ দেড় মাস পরই এই ঘরগুলোর বাসিন্দারা এসে পড়ব।”

তারপর আকরাম সাহেব থেকে বিদায় নিয়ে খান বাড়ির উদ্দেশ্যে রওনা হলো সকলেই। চৈতালি এতক্ষণ নীরব হয়ে সব কথা শুনেছে। কিন্তু অনুধাবন করতে পারছে না কিছুতেই।

“বাসন্তী আমি জানি আমার প্রশ্ন করার অধিকার নেই। তবুও নিতান্তই উদ্বিগ্নতা থেকে জিজ্ঞেস করছি বাসাগুলোতে কাদের জন্য বানাচ্ছো? কারাই বা আসছে?”

নিকাবের আড়ালেই বাসন্তীর চোখ ভরে আসে নোনাজলে। ভাবে,
– মেয়েটা নিশ্চয়ই কষ্ট পেয়েছে তার আচারণে। এই মেয়েটা যার জন্য আজ বানের জলে ভেসে যায়নি তারা মা-মেয়ে, তাকে সে কষ্ট দিল? সে তো কাউকে কষ্ট দিতে চায় না। তবে আজকাল মনের তিক্ততার স্তর এতটাই বেড়েছে অজান্তেই রূঢ় আচারণ করে ফেলছে সে। নিজের আশেপাশে সকলকেই অসহ্যকর লাগছে। কী অদ্ভুতুড়ে এক যন্ত্রণা! মনে হত সবার চোখের আড়ালে হলেই যেন বাঁচি।

ভাবনা শেষে। চোখের কোণে একবিন্দু অশ্রু মুক্তার মতো জ্বলজ্বল করছে। তা মুছে বিনীত ভঙ্গিমায় বলে,

“আপু প্লিজ এভাবে বোলো না। আমি ভীষণ দুঃখিত তোমায় কষ্ট দিয়ে ফেলায়। বিশ্বাস করো আমি ইচ্ছে করে করিনি।”

“আরে আমি কিছু মনে করিনি বাসন্তী। তুমি কষ্ট পেয়ো না, ইট’স ওকে। শুধু জানতে চাচ্ছি কারা এখানে থাকবে?”

“এই জেলারই এক এতিমখানা ব্যক্তিমালিকানাধীন জায়গায় হয়েছিল। সেই জায়গাটাতে মালিক এপার্টমেন্ট তুলবে, তাই বের করে দিচ্ছে। আমি ভাবলাম নানাজানের বাসাটা তো এমনেই পড়ে থাকে। সুতরাং, এখানেই তাদের থাকার ব্যবস্থা করা যাক।”

“তোমার ভাবনাটা বেশ ভালো। বেশ!”

বাসন্তী কিছু বলে না জানালার দিকে দৃষ্টি স্থির রাখে। তার চোখ থেকে মনে হচ্ছে এই সবুজা-শ্যামলা পরিবেশ যেন পিছন দিকে ছুটে যাচ্ছে। অথচ, গাছের দৃষ্টিকোণ থেকে সে ছুটছে তার গন্তব্যে।

বাস্তবতায় পৃথিবীতে কিছুই বা কেউ-ই স্থির নয়। সবাই ছুটছে। শুধ দৃষ্টিকোণের বদল হয়।
কেউ নিজের লক্ষ্যের পিছনে, কেউ টাকার পিছনে, কেউ ভালোবাসার পিছনে ছুটছে; আবার কেউ কেউ বা অতীত, কষ্ট, বেদনা থেকে পালিয়ে ছুটছে।

যেমনটা বাসন্তী নিজেই পালাতে ছুটে চলেছে। অথচ, সে স্থির সকলের সাপেক্ষে, সকলের দৃষ্টিকোণে। আনমনেই চোখজোড়া বাহিরে স্থির রেখে বিড়বিড়ায় সে,
“হুম, বেশ ভালো চিন্তা-ভাবনা আমার চৈতি বুবু। সকল অনুভূতিময় মানুষটি থেকে মুক্তি নিয়ে অন্য দুনিয়ার বাসিন্দা হওয়ার চিন্তা আমার।”

___

পূর্ণতাকে নিয়ে হোস্টেল দেখতে এসেছে ফাহিম। তবে এসে যেন সে নিজ পায়ে কুড়াল মারলো সে। কারণ তরুণীর যেমন-তেমন মানে সাধারণ হোস্টেলে মন জমে না, আবার মানানসই হোস্টেলে টাকায় জমে না।

গুনেগুনে পাঁচটা হোস্টেল দেখা শেষ পূর্ণতার। এবার বেশ বিরক্তই বোধ করে ফাহিম। তার উপর মেয়েটার অতিরিক্ত বাচালতা ও অত্যন্ত ছটফটে স্বভাবের জন্য রীতিমতো হাপিয়েই উঠেছে সে।

“এই আপনি শুরু করেছেনটা কী? কখন থেকে একটার পর একটা হোস্টেল দেখেই যাচ্ছেন! অথচ, একটাও শেষে পুরোপুরি পছন্দ করছেন না। আমাকে কি আপনার বেয়ারা মনে হয় যে কাজ-কারবার ফেলে সারাক্ষণ এখানে পড়ে থাকব!”

অপমানে ঠোঁট ফুলায় পূর্ণতা। ফর্সা মুখের নাকের পাটা লাল হয়ে উঠে। অদূরেই অশ্রু কণার পতন শুরু হয় তার চোখজোড়া থেকে। তার কথার উপর কেউ কোনোদিন কথা অবধি বলেনি। সেখানে ফাহিম নামক অজানা পুরুষের বকা কী করে সহ্য হয়?

ঘাবড়ে যায় ফাহিম তা দেখে। মনে পড়ে মেয়েটির স্বভাবে আবেগপ্রবণ ভঙ্গি স্পষ্ট। বয়সই আর কত হবে মেয়েটার? সদ্য কলেজ পেড়িয়েছে। এই বয়সী ছেলে-মেয়ে তো একটু ছটফটেই হয়। সেখানে এভাবে কথা শুনানো একদমই উচিত হয়নি।

নত হয় তার কণ্ঠ ও চাহনি। ক্ষমা চাইতে শুরু করে যুবক।

“সরি, সরি। আমি অনেক সরি। আমার এভাবে বলা উচিত হয়নি। আপনি প্লিজ কাঁদবেন না।”

“আমি… আমি আসলে ইচ্ছে করে এমন করছি না। ঐ রকম জায়গায় তো আমি আগে থাকিনি। আমার ওসিডি আছে, ময়লা রুম-বাথরুম, কী করে থাকব আমি? তাই না করছিলাম। আবার ভালো রুম নেওয়ার মতো টাকাও নাই।” ফোঁপাতে ফোঁপাতে শুধায় পূর্ণতা।

এক সুদীর্ঘ শ্বাস ফেলে ফাহিম। শান্ত সুরে বলে,
“তবে এত খোঁজাখুঁজি করে লাভ নেই। আপনার বাজেটে আপনার চাহিদা অনুযায়ী হোস্টেল পাওয়া মুশকিল। আপমি বরং যতদিন প্রয়োজন আমার বাড়িতে থাকেন।”

“আমি কী করে এতদিন আপনার বাড়িতে থাকি?”

“এছাড়া কোনো উপায় নেই মিস.। আর যদি আপনি রাজি না থাকেন তাহলে গাড়ি থেকে নেমে যান, আমার কাজ আছে। আর রাজি থাকলে বলুন আপনাকে বাড়িতে রেখে আমি অফিসে যাব।”

পূর্ণতা বেশ খাণেকটা সময় নিয় ভাবে। আড়চোখে ফাহিমের দিকে তাকায়। ভাবে,
– ছেলেটা একদম খারাপ নয়। ক্ষতি করার হলে গতকালই করতে পারতো। আবার খালামনিরাও তো কত ভালো! তাছাড়া আর তো কোনো উপায়ও নেই।

“আ’ম ওয়েটিং মিস।” গম্ভীর গলা ফাহিমের।

“আমি রাজি। ” মৃদু সুরে বলে পূর্ণতা।

মুচকি হাসে ফাহিম। গাড়ি চালু করে বাড়ির ঊদ্দেশ্যে রওনা হয়।

___

দুই মাস পর,
আজ প্রায় দেড় বছর পর দেশের মাটিতে পা রাখল নায়িম। তার চোখে-মুখে ছেয়ে আছে আলাদা রকমের আনন্দ, স্বস্তি ও শান্তি। আশাহত হলো যখন দেখল তাকে নিতে শুধু চৈতালি, নাহিবা আর ড্রাইভার এসেছে। যদিও সে জানতো বাসন্তী আসবে না। তবুও হৃদয়ের কোথাও ক্ষীণ আশা ছিল।

নাহিবা দিকে দ্রুত কোলে তুলে নেয় নায়িম। চুমুতে চুমুতে ভরিয়ে দেয় মেয়ের ছোট্ট চাঁদমুখ খানা। চৈতালিকে খেয়াল করে নায়িম।

এই রমণীর মাঝে বড্ড পরিবর্তন এসেছে। আগের মতো পরনে কোনো পাতলা, স্টাইলিশ শাড়ি বা কামিজ নয়। বিধবাদের মতো অফহোয়াইট সুতি শাড়ি। তার লাস্যময়ী ভঙ্গি নেই আজ। বরং, বার্ধক্য যেন বয়সের আগেই চৈতালিকে জড়িয়ে ধরেছে। চোখের নিচে কালি, গালে ব্রন, ফ্যাকাসে চেহারা সব ম্লানতাই এসেছে। তবুও তার মুখশ্রী শান্তিকর, কারণ তার চরিত্র এখন অমলিন।

“কেমন আছো চৈতালি?” জিজ্ঞেস করে নায়িম।

চৈতালি চমকিত হয়। অস্বস্তিও বোধ করে সাথে। সে জ্ঞাত নায়িমের নিকট সে অপ্রিয় একজন। সে কেমন আছে তা জিজ্ঞেস করার মতোও মূল্য সে রাখে না নায়িমের কাছে। তবে আজ কী হলো এই পুরুষের? না কি তার অনুতাপ রঙ এনেছে? মানুষের চোখে তার জন্য সম্মান এসেছে?

“আমি আলহামদুলিল্লাহ ভালোই। চলো বাসায় যাই। সবাই তোমাদের জন্য অপেক্ষা করছে।” উত্তর দিতে দিতে মাথায় দেওয়া আঁচলটা আরেকবার ঠিক করে নিজের অস্বস্তি এড়াতে।

অতঃপর তিনজন চড়ে বসে গাড়িতে। টানা কয়েক ঘণ্টার যাত্রার পর খান বাড়িতে পৌঁছায় তারা। বিশাল আয়োজন খান বাড়িতে। মরিচ বাতির মিটমিটে সোনালি আলোয় বাহির থেকে সেজেছে গোটা বাড়ি। বাড়িতে প্রবেশ করতেই তার আগমনে পারিবারিক মেজবানি নিয়মানুযায়ীই তাকে খেজুর খাওয়ায় একজন গৃহপরিচারিকা। তার আসার খবর শুনে অনেকে এসেছে দেখা করতে।

এরপর নায়িম ও অনিমেষ সোফায় বসে। তাদের হাত ধোয়ানোর ব্যবস্থা করে দুই জন কেয়ারটেকার। ধীরে ধীরে সবাই নায়িমের সাথে কুশল বিনিময় করে। নায়িম ও অনিমেষ ফ্রেশ হতে নিজ নিজ নির্ধারিত ঘরে যায়।

যখন নিজ রুমের দিকে পা বাড়ায় নায়িম তখন বুকটা অসহনীয় শব্দ করতে শুরু করে। করবে না-ই বা কেন? প্রেয়সীর সাথে সাক্ষাৎ হবে এতদিন পর। কিন্তু বেডরুমে ঢুকে তা বাসিন্দাশূন্য পায় নায়িম। একদম নিস্তব্ধ ঘর। খাটের উপরে তার পোশাক আয়রন করে রাখা। নায়িম জার্নির ক্লান্তিতে এত না ভেবেই বাথরুমে চলে যায় গোসল করতে।

তৈরি হয়ে নিচে তথা বসার ঘরে আসে নায়িম ও অনিমেষ। সবার সাথে বসে খাওয়া-দাওয়া সাড়ে। বেশ কিছুক্ষণ ভাব বিনিময়ের পর তার সাথে দেখা করতে আসা সকল মেহমান ধীরে ধীরে নিজের মতোন চলে যায়।

বিকেল বেলা,
কোনো মেহমান আর বাড়িতে উপস্থিত নেই। অনুষ্ঠানের রেশও কেটে গিয়েছে। নায়িম, অনিমেষ ও চৈতালি নাহিবার সাথে খেলছে। এমনসময় হুট করে বড় একখান ট্রলি ব্যাগ সহ বাসন্তী উপস্তিত হয় সেখানে।

সবাই চকিতদৃষ্টিতে তার পানে তাকায়। তবে রমণী সেসবে ধ্যান দেয় না। তার মাঝে খাপছাড়া ভাব। নায়িমের দিকে নিজের চাবির তোড়া এগিয়ে দিয়ে বলে,

“আপনার কষ্টে অর্জিত সকল কিছু আপনাকে ফিরিয়ে দিয়ে গেলাম গায়ক সাহেব। আমার দায়িত্ব আপনি আসা অবধিই ছিল। তবে একটা জায়গা নিয়েছি আমি, মোস্তফা বাড়িটা। আপনার স্ত্রী হিসেবে, আপনার সন্তানের মা হিসেবে সেটা আমার হক। তারপরও যদি আপনি সেখান থেকেও বের করে দিতে চান, সেটাও পারেন।

জীবনের অনেকটা সময় কাটিয়েছি অন্যের মতো চলে। বিনিময়ে যা চেয়েছি বা নিয়েছি স্বর্ণকণা মনে করে। একদিন খোঁজ নিয়ে জানলাম তা স্বর্ণ নয় বালু। তাই আশা ছেড়েছি সকলের, ভালোবাসার সাগর এখন মরুভূমি। কাউকে চাই না আমার, কারো ভালোবাসা তো দূরে থাক কিছুরই আশা রাখতে চাই না। যতটা সময় বেঁচে আছি, একা থাকতে চাই নিজের মতো।”

বলেই বাসন্তী নাহিবাকে কোলে তুলে নায়িমের সামনে দিয়ে বের হয়ে গেল। আর নায়িম? সে তো স্তব্ধ, বাক্যশূণ্য। তার শব্দভাণ্ডারে আজ অভাব হয়েছে শব্দের অনুভূতি প্রকাশে।

🥀

প্রেমের শহরে তিক্তিতার ছড়াছড়ি
প্রবেশ নিষেধ তোমার।
অপ্রাপ্তির যে দহনে পুড়িয়েছো তুমি,
তুমিও পুড়বে কাছে এসেও দূরে থেকে।
চলবে…
ছবিয়ালঃ Jannatul Ferdouse

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here