টক্সিক_রিলেশনশীপ পর্ব ৩৫

||৩৫তম পর্ব||
-ঈপ্সিতা শিকদার
দেখতে দেখতে আরও এক সপ্তাহ কেটে গিয়েছে। নায়িম একবারও আসেনি বাসন্তীর দোয়ারে। তবে এসেছে চৈতালি, অনিমেষ বহুবার।

বাসন্তী প্রায় ভুলেই বসেছে নায়িমের অপেক্ষা। সে তার মতো নিজের কাজে ডুবে থাকে। আজও বাসন্তী নিজের কাজে ব্যস্ত, দোকানের হিসেব নিচ্ছে ম্যানেজার থেকে নিজের শোয়ার ঘরে বসেই।

এমন সময় সাহেরা বানু ছুটে আসেন। হাঁপাতে হাঁপাতে বলেন,
“এসেছে। তোমার সাথে কথা বলবার চায় বউমা।”

বাসন্তী কপালে বিরক্তির ভাজ পড়ে। আজকাল কাজটাকেই সবকিছুর উর্ধ্বে রাখে বাসন্তী। আইপ্যাডে চোখে রেখেই সে শুধায়,
“এভাবে দৌড়ানোর কী আছে মনি? যে-ই আসুক, বসতে বলো। আমি কাজ শেষ করে আসছি নিচে।”

“দুঃখিত, মিসেস খান। আমি কারো জন্য অপেক্ষা করতে অভ্যস্ত।”

পরিচিত ভার কণ্ঠ শুনে সচকিত হয়ে বিছানা ছেড়ে উঠে দাঁড়িয়ে দরজার দিকে দাঁড়ায়। নায়িম ফাজ খান দাঁড়িয়ে, অনিমেষনেত্রে তাকে দেখেই যায় বাসন্তী।

“এই ছেলে তুমি কে?”

নায়িমের পুনরায় মুখ খুলায় ঘোর ভাঙে বাসন্তীর। জেদ চেপে যায় মাথায়। এতদিন খোঁজ-খবর নেই, এখন এসেই তার উপর তদারকি কিছুতেই মেনে নিতে পারবে না সে।

“ও আমার শো-রুমের ম্যানেজার নাহিদ। তাই না নাহিদ?”

“জ-জী ম্যাম।”

নায়িমের বাজপাখির ন্যায় তীক্ষ্ম চাহনিতেই কেঁপে উঠছে সদ্য বাইশের গণ্ডি পেড়ানো ছেলেটি। নায়িম খুবই ক্রোধান্বিত আজ। দাঁতে দাঁত চেপে আদেশ করলো,
“মি. নাহিদ, আপনি আজ বাড়িতে যান। আজ আর কোনো কাজ নেই আপনার।”

যুবক কোনো শব্দ ছাড়াই ঘর ত্যাগ করে।

নায়িম ইশারায় সাহেরা বানুকে চলে যেতে বলে। তিনিও নৈশব্দে দরজা চাপিয়ে চলে যান।

“কাজ হবে অফিসে, ড্রইংরুমে। বেডরুমে কীসের কাজ? ফার্দার যেন এমন না দেখি।”

বাসন্তী ক্ষুব্ধ চোখে তাকায় নায়িমের কথা শুনে। বলে,
“আপনি বলার কে? নিশ্চয়ই আপনার সাথে মিডিয়ার লোকদের কাছে ইন্টারভিউ দেওয়ার আবেদন নিয়ে এসেছেন। আপনার কাছে তো তা-ই সব নিজের জীবনের পর। বাকি সবাই মরুক তাতে কী?”

এই বাক্য যেন অগ্নিবাণ হয় নায়িমের জন্য। দপ করে নিভে তার রাগ।

“মোটেও না। আমি আমার মেয়ে আর স্ত্রীকে দেখতে এসেছি। কোনো ইন্টারভিউ-ফিন্টারভিউয়ের জন্য আসিনি।”

“হাহ্! নায়িম ফাজ খান যে সবকিছুই করে নিজের স্বার্থে বা নিজের ইমেজ আর সম্মানের জন্য, সে না কি কোনো কারণ ছাড়া দেখতে এসেছে! এটাও বিশ্বাস করতে হবে এখন?”

“বিশ্বাস-অবিশ্বাস তোমার বিষয়। আমার অন্তরের কথা একমাত্র আমার আল্লাহ, আর আমিই জানি। যাকগে এখন নাহিবাকে তৈরি করে দাও, নিজেও একটা ভালো সুতি শাড়ি পড়ে তার উপর একটা খিমার পরে নেও ভালো দেখে।”

“কেন?” ভ্রু কুঁচকায় বাসন্তীর।

“আমরা এক জায়গায় যাচ্ছি তাই।”

“না, আমি কোথাও যাবো না। নাহিবা আপনার মেয়ে, মন চাইলে তাকে নিয়ে যান।”

বাসন্তী মুখের উপর না করে দেয় ইচ্ছেকৃত ভাবেই। যুবককে উত্তেজিত করার প্রচেষ্টা আর কী। কিন্তু তাকে অবাক করে নায়িম চেহারাতেও রাগের ভাব আসে না।

বরং, বেশ শান্ত কণ্ঠে বলে,
“নাহিবা আমার মেয়ে, তুমি বুঝি কিছু নও? আমার স্ত্রী তুমি। তুমি নিজে তৈরি হবে না কি তুমি তৈরি করব? অনেকদিন প্র‍্যাকটিস না থাকলেও, আমি পটু বড়ো এ কাজে। আজও পারব।”

বুক মোচড়ে উঠে বাসন্তীর। গলা শুকিয়েও আসছে বড়ো। প্রেমিকের রাগের উপর প্রতিবাদ করার শক্তি থাকে, তবে অসভ্যতায়…?

প্রেমের অসভ্যতা হেমলকের মতোন, বিষাক্ত হলেও তা আপন মায়ায় বিমোহিত করতে কখনোই যেন ব্যর্থ নয়।

তবুও আজ বাসন্তী বিন্দু পরিমাণও দুর্বল হতে চায় না এই যুবকের সম্মুখে। নিজের অনুভূতির প্রতিটি বিন্দু বিন্দুকে গুটিয়ে নিল সে।

“বাহ্! আজ আপনার মনে পড়লো আমি আপনার স্ত্রী! ক’টা মাস হয়েছে আমি আপনার বাড়ি ত্যাগ করেছি? একবারও তো খোঁজ নিতে আসেননি। যেহেতু ছেড়ে দিয়েছিলেনই, এখনও তেমনেই থাকুন না!”

ভ্রুক্ষেপহীন নায়িম। একটুও বিচলিত হলো না সে। বরং, আগের মতোই গম্ভীর মুখশ্রী এবং শীতল ভঙ্গি তার।

“ছাড় দিয়েছিলাম, ছেড়ে দেইনি। খেয়াল করে দেখো দূরে, তবে আমার সীমানার মাঝেই উড়েছো এতকাল। তোমাকে বলেছি না একদিন, আমার মৃত্যুতেও তুমি আমার ছায়াতল মুক্ত হবে না?

তোমার ভালোর জন্যই তো আসিনি, যাতে নিজের এন.জি.ও, শো-রুম আর কাজে মনযোগ দিতে পারো ঠিক-ঠাক ভাবে। আর দিয়েছোও তো, এক মাসেই তো বেশ ভালো পর্যায়েই তোমার স্টোর।

যাকগে এখন তাড়াতাড়ি তৈরি হও। মাদ্রাসার সবাই অপেক্ষা করছে আমাদের জন্য। আজ নানিমার মৃত্যুবার্ষিকী, বহু কাজ আমার।”

বাসন্তী নানিমায়ের মৃত্যুবার্ষিকীর বিষয়ে জেনে আর কথা বাড়ায় না। চুপচাপ আলমারি থেকে কাপড়-চোপড় নিয়ে ওয়াশরুমে চলে যায়।

___

পূর্ণতাকে বেলে মাছের ঝুড়ি রান্না শিখাচ্ছা ফাহিমের খালা সামিরা। যুবতী নিজ উদ্যোগে শিখছে।

রান্না শেষে পূর্ণতার হাত ধরে বিনীত ভঙ্গিমায় তিনি বলেন,
“মা, তুমিই আমার শেষ বিশ্বাস। আমার ছেলেটা…! আমি নিঃসন্তান, বাবাহারা ফাহিমকে বুকে আগলে পেলেছি আমি আর আমার স্বামী। আমার স্বামীর মৃত্যুর পর ফাহিমদের সাথেই থাকতাম। কিন্তু চৈতালিকে বিয়ে করে আনার পর খেয়াল করলাম মেয়েটা প্রায়শয়ই ফাহিমের সাথে তর্ক জুড়ে দেয় আমার থাকা নিয়ে। তাই ছেলের মায়া ছেড়ে স্বামীর ভিটেতেই চলে যাই। তাও যদি সুখ হয় ছেলের।

ফাহিম কত আসতে বলেছে, আসিনি আর একবারও। শেষে ফাহিম অনেক কাকুতি-মিনতি করে তার প্রয়োজন বলে। জানায় চৈতালি আর তার না কি ডিভোর্স হচ্ছে, সেও সদ্য সুস্থ হয়েছে এক্সিডেন্ট থেকে। আমি ছুটে আসি। জানি তো আমার ছেলেটা কত ভালোবাসে মেয়েটাকে। ফাহিমের বোন মানে আমার ভাগ্নি থেকে জানতে পারি চৈতালির কুকর্ম। এরপর প্রতিদিন আমার ছেলেটাকে ভাঙতে দেখেছি।

ভাবলাম বিয়ে দিলে ঠিক হবে। কত যে মেয়ে দেখালাম, সে মানলো না। আমার মনে হলো চৈতালিই পারে তাকে সুখ দিতে। ভাবলাম বুবুকে নিয়ে নাহয় আমি আমার বাড়িতে রাখবো। তবুও মেয়েটা ফিরুক, আমার ছেলের সংসার করুক এবার। চৈতালিকে কত বার কল করেছি, নির্দয়া আমার পরিচয় দেওয়া মাত্রই কেটে ব্লক করে দিয়েছে। তুমিই এখন একমাত্র আশ্রয় মা।”

“আন্টি, আপনি যে কী বলেন না! আমার এত বড় কলঙ্কিত অতীত, সত্য জানা মাত্রও আপনি আশ্রয় দিয়েছেন। এ-ই ঋণই তো আমি কোনো কালেই শোধ করতে পারবো না। যেখানে আমার আপন বাবা-মাই আমাকে আমার দ্বিগুণ বয়সী লোকের কাছে টাকার বিনিময়ে… তাদেরও কী দোষ আমার তো বিয়েও হচ্ছিলো না।”

হুহু করে কেঁদে দেয় পূর্ণতা। মধ্যবয়স্ক নারীটি আদরের ছলে চোখজোড়া মুছে দেন।

“কাঁদিস না, যা হয়েছে তাতে তোর দোষ ছিল না। কত মেয়ে-ছেলে যৌবন সামলাতে না পেরে কিংবা টাকার বিপরীতে সতীত্ব বিলিয়ে দেয়। তোকে তো কিছু জানোয়াররা… তুই পবিত্র, তোর কেন হবে পীড়া? অপবিত্র তো ঐ জানোয়ারগুলো। আল্লাহর কাছে চা, নিজে পরিশ্রম দে সব ঠিক থাকলে তোরও ভরা সংসার হবে আমার ফাহিমের সাথে।”

“তা-ই তো চাই। সাক্ষী আমার প্রতিটি ইবাদত। ফাহিম আর আপনারা আমার শেষ আশ্রয়, নাহলে মৃত্যু ছাড়া উপায় নেই। আপনি না বললেও আমি আমার সর্বোচ্চ দিব। কিন্তু আমার সত্য জেনে গেলে উনি যদি ঘৃণা করে আমায়…? উনার ঘৃণা আমি নিতে পারবো না।”

“আমরা সুশিক্ষিত পরিবার পূর্ণ। আমার ছেলেও আমার শিক্ষায় শিক্ষিত। এতোটা ছোটো মন ওর হবে না যে তুমি যেই ভুলে সামান্যতম দোষীই নয়, তার জন্য তোমাকে শাস্তি দিবে। শুধু একবার ওর মনে একটু জায়গা করো তোমাকে রাণীর মতোন রাখবে, যেমনটা রাখতো চৈতালিকে। আফসোস মেয়েটা বুঝলো না।”

ফাহিমের খালা সামিরা রহমানের মুখে তৃপ্তির হাসি। তিনি জানেন এই মেয়ে সুখী করবে ফাহিমকে। কারণ যে নিজে অতোটা যন্ত্রণা পেড়িয়েছে, এতটা অপ্রাপ্তির মধ্য দিয়ে গিয়েছে, সে আর যাই হোক আগত সুযোগ আগলে রাখতে ভুল করবে না না।

সামিহা রহমানের পূর্ণতাকে দেখার পর থেকেই কেমন চেনা চেনা লাগছিল। পরিচিত এক মেয়ের সাথে যেন সাদৃশ্য পাচ্ছিলো। পরে মনের ভুল ভেবে নেয়। কিন্তু তিনদিনের মাথায় রাতে পানি পান করতে উঠলে পূর্ণতার তাহাজ্জুদের নামাজে করা আকুতি শুনে জানতে পারেন তাঁর ভ্রান্তিই সঠিক।

তিনি শুনতে পান পূর্ণতা মোনাজাতে আল্লাহর কাছে আবেদন করছে,
“আল্লাহ আমার উপয় সদয় হও। কী এমন গুনাহ করেছি আমি আল্লাহ, যার জন্য আমার সাথেই এমন হলো! ঐ পশুটা আমাকে সারাটা রাত ঘুবলে খেয়েছে, অথচ মানুষের চোখে দোষী আমি। জীবনে কোনোদিন পর্দা ছাড়া বের হইনি। গায়রে মারহামের সাথে কথা অবধি বলিনি, তবুও আমি চরিত্রহীন। আমার পরিবারের কাছেও। কেন? কেন?

পৃথিবী ঘৃণ্য চোখ থেকে বাঁচতে চার দেওয়ালের মাঝে বন্দী হয়েছে আজ থেকে দুই বছর আগেই। কিন্তু তাতে কী আর আপন মানুষদের কটাক্ষ থেকে বাঁচা যায়? পরের দেওয়া কষ্ট, লাঞ্ছনা মানা যায়, তবে আপন মানুষের…! আমারও তো স্বামী-সংসারের আকাঙ্ক্ষা আল্লাহ, তবে আমাকে কেন এত অযোগ্য করা হলো এসবের। কেন আজ আমি আমার পরিবারের কাছে খদ্দরের কাছে বিক্রি করার এক পণ্য হয়ে গিয়েছি?”

তিনি নিশ্চিত হন এই মেয়ে আসলে তাদের এলাকার হামিদ ব্যাপারীর মেয়ে। যাকে প্রায় দু থেকে তিন বছর আগে এলাকারই এক কুখ্যাত গুণ্ডা মাদ্রাসা থেকে আসার পথে অপহরণ করে ধর্ষণ করে তার বাসার সামনে ফেলে রেখে যায়। এই ঘটনার পর মেয়েটিকে আর কোনোদিন বাড়ি থেকে বের হতে দেখতে পাওয়া যায়নি। বহুদিন না দেখাতেই চিনতে একটু সন্দেহ হচ্ছিলো সামিরা রহমানের।

পরে সামনে এসেই পূর্ণতাকে তিনি জিজ্ঞেসাবাদ করেন। জানতে পারেন কেন পূর্ণতা বাড়ি থেকে পালিয়েছে। আর কতটা প্রয়োজন তার এই আশ্রয়। সব শুনে আর ঘাটেন না বিষয়টা তিনি। হুট করেই তাঁর দৃষ্টি আকর্ষণ করে ফাহিম ও পূর্ণতার বন্ধুসুলভ সম্পর্ক। আশার প্রদীপ জ্বলে তাঁর হৃদয়ে, যদি এবার একটা গতি হয় একমাত্র পুত্রের। তারপর থেকেই তার প্রতিটি কর্ম, দোয়ার অন্তরালে শুধু পূর্ণতা ও ফাহিমের মিলনের আকাঙ্ক্ষা।

এদিকে পূর্ণতার আগে থেকেই কিছুটা সম্মানজনক অনুভূতি জন্মে ছিল ফাহিমের প্রতি। চৈতালির ব্যাপারে শুনে সহানুভূতি ও নিজের চাওয়া পূরণের তীব্র ইচ্ছে জন্ম নেয়। এ যেন উভয়পক্ষের কাছে স্বর্ণসুযোগ, যা কেউই হাত ছাড়া করতে ইচ্ছুক নয়।

___

বাসন্তী বারান্দায় দাঁড়িয়ে চোখ বন্ধ করে শীতল বায়ু অনুভব করছে। আপন ধ্যানে মগ্ন রমণী। নায়িম তার বেডরুমে মেয়ের সাথে খেলছে। বাসন্তী ভেবেছিল তাদের মাদ্রাসা থেকে মোস্তফা বাড়িতে পৌঁছে দিয়ে নায়িম নিজ বাড়ি ফিরবে, কিন্তু তেমন কিছুই হয়নি। বরং, সে নিজেও ঢুকেছে এই বাড়িতে। সেই যে ঢুকেছে আর বের হয়নি।

“কেমন আছো?”

“যেমন রেখেছিলেন তার চেয়ে অনেক ভালোই। তবে ভালোতে আদৌ ভালো আছি কি না তা জানা নেই।”

“অভিমান প্রচুর আমার উপর?”

“অভিমান তো ভালোবাসার মানুষের উপর থাকে।”

“তবে ভালোবাসা বুঝি ফুঁড়িয়ে গেছে তিক্ততায়, বিষে? ভুলে গেছো?”

“ভালোবাসা কখনোই ফুঁড়িয়ে যায় না। তবে ভালোবাসায় যখন অতিরিক্ত তিক্ততায় প্রলেপযুক্ত হয়ে পড়ে, তখন তা আর বয়ে বেড়ানো যায় না।

তাছাড়া যে আমাকে ভালোবাসেইনি কখনো, যাকে সর্বক্ষণই আমি ভুল ভেবেছি, ভুল চিনেছি; তাকে আবার কী করে ভুলবো?”

“যদি আজ বলি ভালোবাসি?

“গায়ক সাহেব অভিনয়টা এবারও বড্ড অকৃত্রিম। তবুও আজ মন গলেনি।”

দীর্ঘশ্বাস ফেলল নায়িম। গম্ভীর গলা কেঁপে কেঁপে উঠলো যেন।

“ক্ষমা চাইবো না, আমার চোখেই আমি তা পাওয়ার যোগ্যতা রাখি না। শুধু এটুকু বলবো অসুস্থতা আর বিরহ আমাকে তোমায় ভালোবাসতে শিখিয়েছে বসন্ত।”

বেরিয়ে গেল সে। বাসন্তীর ধ্যানভঙ্গ হলো। তার কাছে মনে হলো পুরো ঘটনাটিই এক স্বপ্ন মাত্র। তবুও মন আনচান করছে তার। দ্রুতো বাহিরে যেয়ে সারা ঘর দেখলো। নাহিবা ঘুমিয়ে আছে, তবে নায়িমের অস্তিত্ব যেন বিলীন হয়ে গিয়েছে।

নিচে নামে সে। সায়রা বানুকে জিজ্ঞেস করতেই তিনি জানান নায়িম বেরিয়ে গিয়েছে কয়েক মিনিট আগেই। হনহন করে নিজের ঘরে চলে আসে সে। অশ্রুসিক্ত হয়ে পড়ে বাসন্তীর চোখজোড়া।

পরক্ষণেই রিনরিনে গলায় বলল,
“যা হয়েছে, ভালোই হয়েছে। নাহলে কি আর মনটাকে এত খুলে রাখতে পারতাম তার সামনে? নাহলে রাগে, নাহলে আবেগে অনুভূতিগুলো চাপা পড়তোই।”

চলবে…
রাতের প্রায় দেড়টা বেজে গিয়েছিল কমপ্লিট করতে করতে তাই ভাবলাম ঘুম থেকে উঠেই পোস্ট করব নে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here