তার শহরের মায়া ২ পর্ব ২৫+২৬

#তার_শহরের_মায়া ২
#পার্ট_২৫
#Writer_Liza_moni

ভাই রেপ ভাই এত আবেগ কই পায় এই লোক? তবে যাই হোক,কথাটা কিন্তু সুন্দর ছিল।কবি কবি ভাব।অনু রিপ্লাই না করে মোবাইল ব্যাগে রেখে দিলো। ম্যাসেজ এর রিপ্লাই কি দেওয়া উচিত সেটাই মাথায় আসলো না অনুর।

রেস্টুরেন্টে বসে মিসেস তৃনা মেয়ে কে খুঁটিয়ে খুঁটিয়ে দেখতে ব্যাস্ত। তোমার নাম টা কী?

জেমি চৌধুরী।

মাশাআল্লাহ সুন্দর। মেয়ে টা কে দেখে বেশ মর্ডান মনে হচ্ছে। ঘাড় থেকে একটু নিচু অব্দি চুল।তা ও কালার করা।পরনে জর্জেট এর কালো শাড়ি। ধবধবে ফর্সা গায়ের রঙের সাথে কালো শাড়িটা বেশ ফুটে উঠেছে। মুখে ভারি আস্তরনের মেকআপ করা। কপালে টিপ পড়া। লম্বায় ৫.৩ হবে। কিন্তু হিল পড়ায় আরো বেশি লম্বা লাগছিল।

মেয়ের পরিবারের লোকজন ও বেশ আধুনিক। তাদের সব কিছুতেই আধুনিকতার ছোঁয়া লেগে আছে। অবশ্য থাকার কথাই কারন তারা তো লন্ডনে থাকে।

ছোট থেকেই জেমির বাংলাদেশ এর প্রতি ঝোঁক ছিল।নিলার জন্ম লন্ডনে হওয়ার পর ও এই দেশের প্রতি আলাদা একটা ভালোবাসা ছিল তার। বিয়ের জন্য সেখান কার ছেলে তার পছন্দ নয়।সে চেয়েছে এখানকারই কোনো এক বাঙালি ছেলে কে বিয়ে করে বাংলাদেশেই থেকে যাবে।আর মেয়ের জেদের কাছে হার মেনে লন্ডন থেকে বাংলাদেশে ব্যাক করেন নিলার মা বাবা।

প্রথম দেখাতেই তিয়াস কে ভালো লেগে যায় জেমির। কিন্তু জেমি কে দেখে নাক চিটকায় তিয়াস।মেয়ে টা দেখতে যথেষ্ট সুন্দরী।যে কোনো ছেলে প্রথম দেখাতেই বিয়ে করতে রাজি হয়ে যাবে। কিন্তু তিয়াসের কেন জানি নিলা কে তেমন ভালো লাগে নি।এত মর্ডান মেয়ে তার পছন্দ নয়।শাড়ি পড়েছে যে ভাবে পেটের বেশ খানিকটা অংশ উন্মুক্ত হয়ে আছে। মুখে এত ময়দা মাখার কী দরকার ছিল?হাত পা দেখেই তো সুন্দরী মনে হচ্ছে। তাহলে এত ময়দা মাখার কী প্রয়োজন? বিয়ের পর আমার টাকা নষ্ট করার ধান্দায় আছে মনে হয়।বিড় বিড় করে বললো তিয়াস। মেয়েটার ভাগ্য ভালো যে তূর্য আসে নি। না হলে সবার সামনে এই সব কিছু তুলে ধরে বলতো, মেয়ে আমাদের পছন্দ হয়নি।সো বিয়ে টিয়ে ও হচ্ছে না। আমরা গেলাম।

আমাদের একটা মাত্র মেয়ে। খুব আদরের সাথে ছোট থেকে বড় হয়েছে। তার ইচ্ছে সে বাংলাদেশে সেটেল হবে।এত সুন্দর দেশ রেখে সে বিদেশে থাকতে চায় না। অথচ আমাদের সব কিছু বিদেশেই। মেয়ের জেদের জন্য দেশে ফিরতে হলো।

জেমির বাবার কথার উত্তরে মিসেস তৃনা বললেন,
ঠিক চিন্তাই করেছে জেমি মা। আমি ওকে সমর্থন করছি।

জেমি মুচকি হেসে বললো,
Thank you uncle.
পাপা তো প্রথমে রাজিই হচ্ছিলো না। অনেক কষ্টে পাপা কে আমি আর মাম্মি বুঝিয়ে এখানে আসতে রাজি করিয়েছি। ছোট থেকেই তো লন্ডনে ছিলাম।এই দেশের মাটির ঘ্রাণ পেলাম কই? এখন প্রান ভরে শ্বাস নিতে পারছি।

নিজ দেশের প্রতি জেমির এই টান এই ভালোবাসা টা দেখে তিয়াস এর খুব ভালো লাগলো। পোশাক দেখে আসলেই কাউকে বিবেচনা করা উচিত নয়। আমার বুঝতে একটু ভুল হয়েছে।মেয়েটা তো লন্ডনে থেকে বড় হয়েছে।সেখান কার পোশাক, সংস্কৃতি সব কিছুই ভিন্ন। বিয়ে তো এই মেয়ে কেই করবো। এবং নিজের হাতে নিজের মতো করেই গড়ে তুলবো।এই দেশের মেয়েদের মতো।এই দেশের সংস্কৃতিতে।
এই সব কথা ভেবে মাথার চুল গুলো এলোমেলো করে আবার ঠিক করতে লাগলো তিয়াস। জুঁই কোল্ড কফি খাচ্ছে আর নিরব দর্শকের মতো সবার কথা শুনছে এবং জেমি কে দেখছে।ভাবি হিসেবে মেয়েটা ঠিক কেমন হতে পারে সে বিষয়টা খুব গভীর ভাবে চিন্তা করছে জুঁই।

মিসেস তৃনার তেমন একটা জেমি কে মনে ধরেনি। মেয়েটা একটু বেশিই আধুনিক।সব কিছু ঠিক থাকলে ও শাড়ি পড়াটা ঠিক ভালো লাগেনি মিসেস তৃনার।এত আধুনিক আর রূপসী মেয়ে দিয়ে সংসার করতে পারবে তো তার ছেলে?এই সব হাবি জাবি চিন্তা মাথায় ঘুরপাক খাচ্ছে তার।

মেয়ে মানুষ উজ্জ্বল শ্যামলা হবে। বেশি ফর্সা হলে মেয়ে কম, কল্পনার রুপসী মনে হয় বেশি।আর অতি রুপসী মেয়ের সাথে সংসার করা যায় না।
.
.
কই খাওয়া,কই কী? মরার মতো বিছানায় চিৎ হয়ে শুয়ে পড়ে ঘুমাচ্ছে তূর্য। গভীর ঘুমে আচ্ছন্ন সে। গতকাল রাতে ঠিকমতো ঘুমাতে দেয় নি অনু। চোখ বন্ধ করলেই অনুর খিল খিল করে হেসে উঠা সেই মায়াবী মুখ টা এসে ঘুমের ১২টা বাজিয়ে দিয়ে চলে যেতো।এতে অবশ্য অনুর কোনো দোষ নেই।সব দোষ তূর্যর নিজের।কারন সে অনু কে নিয়েই বেশি ভেবেছে। অতিরিক্ত ভেবেছে সে অনু কে নিয়ে।আর অতিরিক্ত কোনো কিছুই ভালো না।

ভার্সিটি থেকে ফুফুর বাড়িতে না যেয়ে ম্যাসে ফিরে অনু। ফুফুর বাড়িতে গেলে মা আর বিকেলে বের হতে দিবে না।যার ফলে তূর্যর সাথে দেখা ও করতে পারবে না এবং তূর্য তাকে কেন বিকেলে দেখা করতে বলেছে সেই বিষয়ে ও কিছু জানতে পারবে না।এত কিছু মিস করা যায় নাকি? উঁহু একদমই যায় না।তাই তো অনু ভার্সিটি থেকে সোজা ম্যাসে ফিরে আসে।আর মাকে ফোন করে জানিয়ে দেয় তার আগামীকাল পরীক্ষা আছে একটা।তাই পড়তে হবে,যার জন্য আজ সে ম্যাসেই থাকবে।

বিকেল সাড়ে তিনটায় তূর্যর ঘুম ভেঙ্গে যায়।তাও কারেন্ট চলে যাওয়ার জন্য।এই গরমে কারেন্ট চলে গেলে কি আর শান্তি তে ঘুমানো সম্ভব?মোটে ও না। কিছুক্ষণ আগেই রেস্টুরেন্ট থেকে বাড়িতে ফিরে আসে সবাই। জেমি দের এখনো কোনো সিদ্ধান্ত জানানো হয় নি। বাড়িতে এসে সবার মতামত শোনার পর সব কিছু বিবেচনা করে তার পর জাননো হবে।বিয়ে বলে কথা।একটা মানুষের সাথে সারা জীবনের সঙ্গী হিসেবে থাকার জন্য একটু তো দেখে শুনে ধীর স্থির ভাবে সব কিছু সামাল দিতে হবে।বিয়েই তো কোনো ছেলে খেলা তো নয়। জীবনের সবচেয়ে বড় একটা অধ্যায়।

আলসেমির কারণে চোখ টা ও মেলে তাকাচ্ছে না তূর্য।হাত দিয়ে খুঁজে মোবাইল নিয়ে আস্তে আস্তে এক চোখ মেলে সময় দেখে ধরফরিয়ে শোয়া থেকে উঠে বসে সে।
ওহ শীট।৩ টা ৪৮ বাজে। অথচ আমি এখন ও পড়ে পড়ে ঘুমাচ্ছি? তুই শালা আসলেই স্টুপিড।রাম ছাগল একটা। নিজেকে নিজে বকতে বকতে ওয়াস রুমে চলে গেল তূর্য।

রক্ত নেওয়ার পর থেকে শরীরটা কেমন অল্প ধকলেই ক্লান্ত হয়ে যাচ্ছে অনুর। ভার্সিটি থেকে ম্যাসে এসে গোসল করে খাবার খেয়ে ঘুমিয়ে পড়েছে সে।এত সবের মধ্যে তূর্য যে তার জন্য অপেক্ষা করবে বলে ছিল সেই কথাটা এক বারের জন্য ও কেন জানি ভুলতে পারেনি।তাই তো ঘুমানোর আগে মোবাইলে এলার্ম দিয়ে রেখেছে।যেনো তূর্য কে বেশিক্ষণ অপেক্ষা করতে না হয়।

ওয়াস রুম থেকে বের হয়ে শার্টটা গায়ে দিয়ে, চুল আঁচড়ে,ঘড়ি পড়ে নিজেকে একদম পরিপাটি করে বাড়ি থেকে বের হয়ে গেল তূর্য। মিসেস তৃনা সোফায় বসে বসে ছেলের কর্ম কান্ড দেখছিলেন। ছেলে যে খুব করে অনুর প্রেমে ফেঁসে গেছে তা তিনি খুব ভালো করেই বুঝতে পারছেন।
তিনি মুচকি হেসে বললেন,
“আমার সাথে ও একটু কথা বলার সময় নেই তার।কত তাড়া আমার ছেলের।”

আম্মু একটা কাজ করো।

কীসের কাজ?

বড় ভাইয়ার বিয়ের সাথে ছোট ভাইয়ার বিয়ে টা ও দিয়ে দাও।এক সাথে দুই জোড়া বিয়ে হলে তোমাদের ও খরচ কম হবে।

এত পাকনামি করতে বলি নাই তোকে। বেশি পাকনামি করতে আসলে দুই জোড়া না একেবারে তিন জোড়া বিয়েই এক সাথে দিয়ে দিবো।

যাহ, কী যে বলো না তুমি আম্মু। আমার কী এখন ও বিয়ের বয়স হইছে নাকি? আমার যখন বিয়ের বয়স হবে তখন তোমাকে কানে কানে এসে বলে যাবো,
আম্মু আমাকে বিয়ে দেও।

জুঁইয়ের কথায় মিসেস তৃনা চোখ পাকিয়ে ওর দিকে তাকিয়ে বললো,
দিন দিন শয়তানের নানি হচ্ছিস তুই? দাঁড়া আজ তূর্য আসুক।

আমি এখানে নাই বাবা তুমি কই?
#তার_শহরের_মায়া ২
#পার্ট_২৬
#Writer_Liza_moni

অনুর ম্যাসের সামনে একটা ইটের রাস্তা আছে। সেই রাস্তার বাম পাশে বড় একটা কাঠ বাদাম গাছ আছে। অনুর ম্যাসের রুমের জানলা থেকে সেই কাঠ বাদাম গাছের নিচটা স্পষ্ঠ দেখা যায়। তূর্য সেই কাঠ বাদাম গাছের ছায়ার নিচে বাইকের সাথে হেলান দিয়ে দাড়িয়ে অনুর রুমের দিকে উঁকি দিচ্ছে।জানলায় পর্দা ঝুলছে।রোদ চোখে পড়বে বলেই অনু পর্দা টেনে দিয়ে ঘুমিয়ে আছে। তূর্য ভাবলো অনেক দেরি হয়ে গেল বুঝি। কিন্তু এখানে আসার পর মনে হচ্ছে খাবার খেয়ে আসলেই ভালো হতো।এই ভাবে খালি পেটে ক্ষিদা নিয়ে দাঁড়িয়ে থাকতে হতো না।এই মেয়েদের ম্যাসের সামনে দাঁড়িয়ে থাকতে তার নিজেরই নিজেকে কেমন বখাটে বখাটে ফিল হচ্ছে।

সামনে দিয়ে যেই যাচ্ছে সেই আড় চোখে তাকে দেখে দেখে যাচ্ছে।

প্রেম বেশি উতলাই পড়লে এমনি হয়।এই দিকে প্রচন্ড ক্ষুধা লাগছে। সকালে ও ঠিক মতো কিছু খাই নাই। দুপুরে ও কিছু খাই নাই।অল রেডি সাড়ে চারটা বাজে।কচুর মাইয়াডার আসার ও খবর নাই। অপেক্ষা করমু বলছিলাম দেখে এখন আমাকে এতো অপেক্ষা করাচ্ছে।পুরাই একটা রাক্ষসি।

কিছু একটা পড়ে যাওয়ার শব্দে অনুর ঘুম ভেঙ্গে যায়। চোখ পিটপিট করে তাকালো সে। তার হাতের সাথে লেগে বিছানার পাশের টেবিল থেকে একটা বয়াম পড়ে শব্দের সৃষ্টি হয়। আলসেমির জন্য উঠতে ইচ্ছে করছে না তার। বালিশের নিচ থেকে মোবাইল বের করে সময় দেখে নিলো। কিছু একটা মাথায় আসতেই চট করে শোয়া থেকে উঠে জানলার কাছে চলে গেল।পর্দা না সরিয়েই পর্দার ফাঁক দিয়ে তূর্য অপেক্ষা করছে কিনা দেখতে লাগল। তূর্য কে দাঁড়িয়ে থাকতে দেখে কেন জানি খুব ভালো লাগলো অনুর। ব্যাপার টা সুন্দর। অপেক্ষা করবে বলে ছিল।আর এখন অপেক্ষা করছে। উনার উশখুশ দেখেই বোঝা যাচ্ছে অনেক সময় ধরে অপেক্ষা করছেন তিনি।

পরে যাওয়া বয়ামটা তুলে টেবিলের উপর রেখে,
অনু চট জলদি ওয়াস রুমে চলে গেল চোখে মুখে পানি দিতে। কিছুক্ষণ পর ওয়াস রুম থেকে বের হয়ে মুখ মুছে বিছানার উপর থেকে ওড়না টা নিয়ে গায়ে জড়িয়ে মোবাইল হাতে নিয়ে বের হয়ে গেল।দ্রুত পা চালিয়ে তূর্যর সামনে এসে হাঁপাতে থাকে অনু।

অনু কে এমন হাঁপাতে দেখে ভ্রু নাচিয়ে তূর্য জিজ্ঞেস করে,
কী ম্যাম কিছু চুরি করতে গিয়ে কি মালিকের দৌড়ানি খেয়ে আসলেন নাকি? এমন হাপাঁচ্ছেন কেন শুনি?

কিছু চুরি করতে যাবো কেন আজব। আমাকে দেখে কী আপনার চোর মনে হয়?কী চুরি করেছি শুনি?

আমার মনটাই চুরি করে নিয়েছে। আবার বলেন কী চুরি করছে?পাক্কা চোর একটা।

কী বিড় বিড় করেন মিস্টার?

কিছু না মিস।বাইকে উঠে বসুন।

কেন? এখন আমি কোথাও যেতে পারবো না।
কী বলতে চান এখানে বলে বিদায় হোন।

সকালে নাস্তা করার পর এখন পর্যন্ত এক গ্লাস পানি ও খাইনি আমি।

ওহ এই কথা বলার জন্য আপনি আমার জন্য অপেক্ষা করছেন?
আগে বলবেন না মিয়া। আমি আসার সময় আপনার জন্য এক বোতল পানি নিয়ে আসতাম।

তূর্য চোখ ছোট ছোট করে অনুর মুখের দিকে তাকিয়ে আছে। কিছু বলছে না।প্রথম দেখে মেয়েটাকে অনেক শান্ত শিষ্ঠ মনে হলে ও এখন মনে হচ্ছে এই অনুর মতো ফাজিল, দুষ্টু আর একটা মেয়ে ও নাই।

তূর্য কিছু না বলে বাইকে উঠে বাইক স্টার্ট দিয়ে অনুর দিকে তাকালো। আপনাকে কী আবার বলতে হবে উঠে বসতে?

আমি তো এখন কোথাও যাবো না।উঠে বসবো না আমি।যা বলার এখানেই বলুন।

এখানে কিছু বলতে পারবো না ঠিক মতো। দেখছেন না মানুষ গুলো কী ভাবে তাকিয়ে আছে।

থাকুক তাকিয়ে। আপনার যা বলার এখানেই বলুন। আমি কোথাও যাবো না।

অনুর এমন ত্যাড়ামিতে রাগ উঠে গেলো তূর্যর।সে এবার অনু কে ধমক দিয়ে বলে,
ঠাটিয়ে কানের নিচে এক চড় মারবো। একটা কথা কত বার বলতে হয় আপনাকে? বলছি না এখানে মানুষ গুলো কী ভাবে তাকিয়ে আছে আপনার দিকে। এখানে আমার সাথে আপনাকে এত কথা বলতে দেখে এই মানুষ গুলো তো আপনাকেই খারাপ ভাবছে। আপনার ম্যাসের ছাদের দিকে তাকিয়ে দেখেন। অনেক মেয়েই আপনার দিকে তাকিয়ে আছে।আর বলছি না যে আমি এখন ও কিছু খাইনি। আমার খুব ক্ষুধা লাগছে। আপনার জন্যই না খেয়ে বের হয়ে আসছি।

কেন আমি কি আপনাকে খাইতে বারন করছি নাকি?আর আপনাকে না খেয়ে আসতে কে বলছে?

আপনি অনেক বেশি কথা বলেন পরমানু। চুপ চাপ বাইকে উঠে বসুন।

অনু গাল ফুলিয়ে বাইকে উঠে বসে তূর্যর পিঠে একটা কিল মেরে বিড় বিড় করে বলে,
অসভ্য লোক একটা। আমাকে নাকি চড় মারবে।দেন এবার আমি নিজেই আপনার পিঠে কিল মেরে দিছি।

সব কিছুর হিসাব রাখতাছি।সময় আসুক আমি ও সব কিছু সুদে আসলে ফেরত দিবো মহারানি। অপেক্ষা করুন।

তূর্য বাইক নিয়ে সোজা নদীর পাড়ে আসলো।এত সময় অনু মুখ ফুলিয়ে রাখলে ও নদী কে আনন্দে চোখ জ্বল জ্বল করে উঠে।

বাইকে বসে বসে এতক্ষণ তূর্য কে বকা দিয়ে যাচ্ছিল।আর এখন এতো এতো ধন্যবাদ দিয়ে ভরিয়ে দিচ্ছে।অনুর এই সব পাগলামি দেখে মুচকি মুচকি হাসছে তূর্য।

অনুর দিকে তাকিয়ে তূর্য আপন মনেই খাইলো,

ও আমি জানি,কত খানি ভালোবাসি তোমার পাগলামি।
গলা ছেড়ে জোরে বলি তুমি আমার,আমি তোমারি।

তূর্যর এই গান টুকু অনুর কান অব্দি পৌঁছায় না।শরৎ এর সময়। নদীর পাড়ে কাশফুলের মেলা বসেছে। কিছুদিন আগেই অনুর মন খারাপ ছিল।কারন সে এই বছর কাশফুলের রাজ্যে যেতে পারেনি। তূর্য যে তার এই ইচ্ছেটা পূরণ করে দিবে তা সে ভুলে ও ভাবেনি।

না মানুষ টা কে যত খারাপ ভাবছি তত খারাপ উনি না। কিন্তু বেশি ভালো মানুষ ও উনি না। আগে বললে মায়ের নীল শাড়ি টা পড়ে আসতাম।

তূর্য অনুর দিকে এগিয়ে এসে বলল,
আপনি শাড়ি পড়ে আসেন নাই কেন? আপনি জানেন না বয় ফ্রেন্ড এর সাথে দেখা করতে আসার সময় গার্লফ্রেন্ডরা বেশির ভাগ সময় শাড়ি পড়ে আসে। নীল শাড়ি পড়া,চুড়ি পরা, খোলা চুলে চোখে কাজল আঁকা কপালে ছোট্ট একটা টিপ,কানে ঝুমকা এমন সাজে অনু কে কেমন লাগবে তা ভাবতে থাকে তূর্য।

আর তূর্যর কথা শুনে ভ্যাবা চ্যাকা খেয়ে যায় অনু্। আমি তো এখন ও ঠিক ঠাক ভাবে একটা প্রেম ও করতে পারলাম না। তাহলে আমার বয় ফ্রেন্ড আসবে কোথা থেকে?এই লোকের কী মাথা খারাপ হয়ে গেল নাকি?

আমার মাথা তো আপনি খারাপ করে দিয়েছেন।

আমি আপনার মাথা খারাপ করে দিয়েছি?কখন? কোন সময়? কোন দিন? আমার তো মনে পড়ছে না।যত দুর মনে আছে আমি তো আপনার মাথায় ভাড়ি কিছু দিয়ে এখন ও আঘাত করিনি। তাহলে আপনার মাথা খারাপ হলো কী করে? আচ্ছা আপনার যে মাথা খারাপ হয়ে গেছে এটা কি আপনার বাড়ির লোক জানে?

স্টপ ইট।ড্রামা কুইন একটা।সব কিছু বুঝতে পারার ও এত নাটক করছেন কেন আপনি?

কারন আপনি সরাসরি প্রপোজ করছেন না।

প্রপোজের কথা আপনি ভুলে যান। আমি আপনার মতো অর্ধ পাগলী মেয়ে কে প্রপোজ করবোই না।

কী বললেন আপনি? আমি অর্ধ পাগলী? আমি পাগল? এই আমি? আপনার ১৪ গোষ্ঠী পাগল। ধুর ছাই কী বলি এই সব? উনার ১৪ গোষ্ঠী অনেক ভালো। উনি নিজেই আস্ত একটা পাগল।

আমি ও পাগল আপনি ও পাগলী।চলেন দুই জনে পাবনা মেন্টাল হসপিটালে ভর্তি হয়ে সেখানে সংসার করে খাই।

দেইখেন কিন্তু। শেষ পর্যন্ত এই পাগলি মেয়ে কেই না আপনার বিয়ে করতে হয়।
বলে অনু কাশফুল নেওয়ার জন্য হাঁটা ধরলো। পেছন থেকে তূর্য অনুকে ডাক দিলো।

এই পরমান,,

কী চাই?

“আপনাকে”

চলবে,,,,
চলবে,,,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here