তোমাতেই আমি মগ্ন পর্ব -১১

#তোমাতেই_আমি_মগ্ন 🌸

#পর্ব_১১

#লেখক_ঈশান_আহমেদ

অন্না বাসায় এসে ফ্রেশ হয়ে বসে আছে।তার অনেক রাগ হচ্ছে।ফারাবী তাকে কেনো অনুমা বলে ডাকবে!এটাতেই তার ঘোর আপত্তি।

অনেমা বেগম অন্নার রুমে এসে দেখে অন্না নাক ফুলিয়ে বিছানায় বসে আছে।অনেমা অন্নার চেহারা দেখেই বুঝে গেছেন যে অন্না রেগে আছে।অনেমা বেগম এসে অন্নার পাশে বসলো,

কি রে মা এমন রেগে আছিস কেনো?(অন্নার মা)

আরে আম্মু বলো না!ওই যে ফারাবী খান আছে না মানে চৌধুরী আঙ্কেলে সাথে যারা ডিল করেছিল।(অন্না)

হুম বুঝতে পেরেছি আমি।(অন্নার মা)

ওই লোক খালি আমাকে অনুমা বলে ডাকে।আমার মধ্যে নাকি মা মা ভাব আছে।একদম অসহ্য লাগে আমার।(অন্না)

অন্না মুখ গোমড়া করে বসে আছে।অন্নার কথা শুনে অনেমা বেগম জোরে হেসে দিলো।অন্না তার মায়ের দিকে ভ্রু কুচকে তাকিয়ে আছে।

তুমি এতো হাসছো কেনো আম্মু?(অন্না)

অনেমা বেগম হাসি থামিয়ে বললো,

আচ্ছা এইসব বাদ দে।আমি তোর সাথে একটা জরুরি কথা বলতে আসছি।(অন্নার মা)

হুম বলো আম্মু।(অন্না)

তোর জন্য বিয়ের প্রস্তাব পাঠিয়েছে।(অন্নার মা)

অনেমা বেগমের কথায় অন্না চমকে উঠলো।হা করে তার মায়ের মুখের পানে চেয়ে আছে।অনেমা বেগম বিষয়টা বুঝতে পেরে অন্নার কাছে সরে বসলো।তারপরে অন্নার কাঁধে হাত রাখলো।অন্না চোখ বন্ধ করে তার মাকে জিজ্ঞেস করলো,

কে পাঠিয়েছে?ওই আবির চৌধুরী?(অন্না)

না আবির বিয়ের প্রস্তাব পাঠায়নি।(অন্নার মা)

অন্না কিছুটা অবাক হয়ে তার মায়ের দিকে তাকালো।

তাহলে কে?(অন্না)

ফারাজ খান তার ছেলে ফারাবীর জন্য তোকে বউ করে নিয়ে যেতে চায়।(অন্নার মা)

ফারাবীর নাম শুনতেই অন্না অবাক হয়ে গেলো।

আম্মু তার মানে ফারাবী খান জানে এই বিষয়ে?(অন্না)

না রে মা।ফারাজ খান প্রস্তাব পাঠিয়েছে।তুই রাজি থাকলে ফারাবীকে জানাবে।(অন্নার মা)

আম্মু সবটা তো তোমরা জানো।ওই ফারাবী খান যদি জানতে পারে আমি একজন ধর্ষিতা।উনি আমাকে কখনো বিয়ে করবে না।আর আমি এখন বিয়ে করতেও চাই না।(অন্না)

অন্না কথাগুলো বলে নিচে চলে গেলো।অনেমা বেগম দীর্ঘশ্বাস ফেলে অন্নার পিছনে গেলো।

/🦋/

আবির ডাক্তারের চেম্বারে বসে আছে রিপোর্টের জন্য।ডাক্তার এসে আবিরের সামনে বসলো।ডাক্তারের মুখ মলিন হয়ে আছে।

কি হয়ে ডক্টর?আপনার চোখ-মুখ এমন দেখাচ্ছে কেনো?(আবির)

আমার বলতেই খারাপ লাগছে।এমন কম বয়সে এই অবস্থা।(ডাক্তার)

আবির অবাক হয়ে তাকিয়ে আছে।ডাক্তার আবিরের দিকে রিপোর্টটা এগিয়ে দিয়ে বললো,

তোমার ব্রেইন টিউমার হয়েছে।একদম লাস্ট পর্যায়ে।দুই-তিন দিনের মধ্যে যদি অপারেশন না করা হয় তাহলে তুমি আর………

ডাক্তার এটুকু বলে থেমে গেলো।নিজেকে সামলে বললো,

Sorry to say,তাহলে তুমি আর বাঁচবে নাহ্।(ডাক্তার)

আবিরের মনে হচ্ছে সবকিছু থমকে গেছে।তার মুখে চিন্তার ভাব।চোখ-লাল হয়ে যাচ্ছে ভয়ে।চোখ থেকে দুই ফোঁটা জল গড়িয়ে পড়লো।হয়তো এটাই তার পাপের শাস্তি!

আবির নিজেকে কিছুটা স্বাভাবিক করে মলিন হাসি দিয়ে রিপোর্টটা নিয়ে চলে আসলো।রিপোর্টটা গাড়িতে রেখে গাড়ির সাথে হেলান দিয়ে দাঁড়িয়ে আছে।

আমি তো অনেক অন্যায় করেছি।আমি অন্নাকে ভালোবাসতাম ঠিকই তারপরেও আমি মারিয়ার সাথে সম্পর্কে জড়িয়েছি।সম্পর্কে জড়ায়নি শুধু তাকে বিয়েও করেছি।মেয়েটা যখন আমার বাচ্চাকে পৃথিবীতে আনার জন্য লড়াই করেছে তখন তার হাত ছেড়ে দিয়ে তাকে একা রেখে চলে এসেছি শুধুমাত্র অন্নার জন্য।কিন্তু অন্নাকেও তো আমি সত্যিটা বলিনি।আর আমি তো অন্নাকে কখনো মন থেকে ভালোই বাসিনি।খালি আমার জেদটাকে প্রশয় দেওয়ার জন্য এমনটা করেছি।তাকে ভালোবাসার কথা বলে চাপ সৃষ্টি করেছি।ভাগ্যিস নিশান অন্নাকে সবটা জানিয়েছে নাহলে তো অন্না আমার প্রতি দূর্বল হয়ে পড়তো।না আমি আজকেই অন্নাকে সব বলবো।আর কালকে কানাডা যাবো শেষবারের জন্য মারিয়াকে আর মেয়েটাকে দেখতে।(আবির)

আবির একভাবে কেঁদে চলেছে।সে যে কতো বড় অপরাধ করেছে তা সে এখন বুঝতে পারছে।আবির নিজেকে কিছুটা স্বাভাবিক করে গাড়ি স্টার্ট দিয়ে অন্নার বাড়িতে গেলো।

!🍂!

অন্না বসে বসে তার বাবা-মার সাথে গল্প করছে।হঠাৎ দরজায় কলিংবেল বেজে উঠলো।অন্না গিয়ে দরজা খুলে দেখে আবির দাঁড়িয়ে আছে।আবিরের চোখ-মুখ ফুলে আছে।দেখে মনে হচ্ছে অনেকক্ষণ যাবৎ কান্না করেছে।

আপনি এখানে কেনো এসেছেন?(অন্না)

আমি তোমাদের সবাইকে কিছু সত্যি কথা বলতে চাই।আমি জানি তোমাকে নিশান সবটা বলেছে তারপরেও তোমার বাবা-মা তো আর জানে না।আমি তাদেরকে জানাতে চাই।(আবির)

অন্না তাচ্ছিল্যের হাসি দিলো,

যাক ভালো নিজের কুকর্ম গুলো নিজেই বলতে এসেছেন।(অন্না)

অন্না আবিরের সামনে থেকে তার মায়ের পাশে এসে বসলো।আবির এসে চুপচাপ দাঁড়িয়ে আছে।

আবির বসো বাবা।(অন্নার বাবা)

আবির মঈন সাহেবের পাশে বসলো।

কি বলতে চাও তুমি?(অন্নার বাবা)

আঙ্কেল আমি আপনাদের দিনের পর দিন ঠকিয়েছি।বিশেষ করে অন্নাকে সবচেয়ে বেশি।আসলে আমার একটা সমস্যা আছে।যেটা আমার ভালো লাগে সেটা আমার লাগলেই।এই জন্যই আমি অনেক অন্যায় করে ফেলেছি।আসলে আমার সাইকোলজিক্যাল প্রবলেম আছে।আমি অন্নাকে আগে থেকেই ভালোবাসতাম।তবে অন্না আমাকে পছন্দ করতো না।সেই কারণে আমি কানাডায় চলে যাই পড়াশোনা করতে।সেখানে গিয়ে একটা মেয়ের সাথে পরিচয় হয়।আমি সেই মেয়েটাকে ভালোবেসে ফেলি।তারপরে তাকে বিয়ে করি।আমি তখন অন্নাকে ভুলেই গেছিলাম প্রায়ই।মারিয়াকে নিয়ে সুখে ছিলাম।দুই বছর পরে যখন পড়াশোনা শেষ হলো।তখন হঠাৎ আমার মাথায় আবার অন্নার ভূত চাপলো।আমার মনে হতে লাগলো অন্নাকে যেকোনো উপায়ে আমার পেতেই হবে।তখন আমি ঠিক করি দেশে চলে আসবো।তখন মারিয়া প্রেগন্যান্ট ছিলো।মারিয়া আমাকে আসতে অনেকবার বারণ করেছিলো।তবে আমি ওর সাথে অনেক বাজে ব্যবহার করে দেশে চলে আসি।জানেন আঙ্কেল আমার একটা মেয়ে হয়েছে।আমি তাদেরকে অনেক ঠকিয়েছি তাই হয়তো আজ আমার এই অবস্থা।আমার ব্রেইন টিউমার হয়েছে।দুইদিনের মধ্যে অপারেশন না করলে আমি আর বাঁচবো না।তবে আমি চাই না বেঁচে থাকতে।আমার মতো পাপীর এই দুনিয়াতে থাকার কোনো প্রয়োজন নেই।আজকে আপনাদের সবটা বলতে পেরে নিজেকে হালকা লাগছে।কালকে কানাডার উদ্দেশ্যে রওয়ানা করবো।আমার ছোট্ট মেয়েটাকে জড়িয়ে ধরে আদর করতে চাই আর মারিয়ার কোলে শেষ নিশ্বাস ত্যাগ করতে চাই।(আবির)

নিরবতা বিরাজ করছে অন্নাদের বাড়ির ড্রয়িং রুমে।অন্না এক কোণে নিজেকে শক্ত করে দাঁড়িয়ে আছে।এইসবে এখন সে আর কষ্ট পায় না।

হঠাৎ করে আবির মাথায় হাত দিয়ে জোরে একটা চিৎকার দিয়ে সেন্সলেস হয়ে গেলো।অন্নার বাবা আর ড্রাইভার মিলে আবিরকে গাড়িতে তুলে হসপিটালে নিয়ে গেলো।পথের মাঝে অন্না আকরাম সাহেবকে ফোন করে সবটা জানিয়েছে।হসপিটালে নিতে ডাক্তার বললো,

উনাকে ইমিডিয়েটলি অপারেশন থিয়েটারে নিতে হবে।নাহলে উনাকে বাঁচানো যাবে না।(ডক্টর)

আকরাম সাহেব এসে হাজির হয়েছেন।

যত টাকা লাগে আপনাকে দিবো।আপনি আমাকে ছেলেকে বাঁচিয়ে দিন ডাক্তার।(আবিরের বাবা)

আবিরকে অপারেশন থিয়েটারে নিয়ে গেলো।আকরাম সাহেব দাঁড়িয়ে কাঁদছে।আর মঈন সাহেব উনাকে সান্ত্বনা দিচ্ছেন।অন্না আর অনেমা বেগম একপাশে দাঁড়িয়ে আছে।হঠাৎ করে নিশান হসপিটালে এসে হাজির হলো।সঙ্গে একটা মেয়ে তার কোলে ছোট্ট একটা বাচ্চা।

কি হয়েছে আবিরের?আঙ্কেল আমি আপনাদের বাড়িতে গিয়েছিলাম তখন জানতে পারলাম আবির নাকি হাসপাতালে।(নিশান)

আকরাম সাহেব কথা বলতে পারছেন না কাঁদার কারণে।মঈন সাহেব নিশানকে সবটা বললো।নিশান সবটা শুনে অবাক হয়ে তাকিয়ে আছে।তার চোখ দিয়ে পানি পড়ছে।যতই হোক আবির তার বেস্টফ্রেন্ড ছিলো।মারিয়া-ও কেঁদে দিয়েছে।

অনেমা বেগম মেয়েটা আর বাচ্চাকে উদ্দেশ্য করে বললো,

এরা কারা নিশান?(নিশান)

নিশান চোখ মুছে বললো,

আন্টি এ হলো মারিয়া।আবিরের বউ।আর ও হলো আফিয়া।আবিরের মেয়ে।(নিশান)

অনেমা বেগম মারিয়ার কাছে এগিয়ে গেলো।অন্না গিয়ে আফিয়াকে কোলে নিলো।অনেমা বেগম মারিয়াকে জড়িয়ে ধরে সান্ত্বনা দিচ্ছেন।

হঠাৎ করে সেখানে ফারাজ খান আর ফারাবী এসে হাজির হলো।

কি শুনছি এইসব?সব নিউজে দেখাচ্ছে বিখ্যাত বিজনেস ম্যান আবির চৌধুরী অনেক অসুস্থ।কি হয়েছে আবিরের?(ফারাবীর বাবা)

আপনি যা শুনেছেন ঠিকই শুনেছেন।আবির চৌধুরীর অপারেশন চলছে।উনার অবস্থা অনেকটা ক্রিটিকাল।(অন্না)

ফারাবী অন্নার দিকে তাকিয়ে দেখে অন্না একদম স্বাভাবিক।একটা বাচ্চাকে কোলে নিয়ে বসে আছে।ফারাবী কিছু না বলে চুপচাপ এক পাশে দাঁড়িয়ে আছে।

রাতের বেলা,

ডক্টর এসে বললো,

উনি এখন ঠিক আছেন।ক্যাবিনে দেওয়া হয়েছে।কিছুক্ষণের মধ্যে জ্ঞান চলে আসবে।আপনারা গিয়ে দেখা করতে পারেন।

আকরাম সাহেব,নিশান আর মারিয়া এগিয়ে গেলো।তারা রুমে গিয়ে দেখে আবিরের জ্ঞান ফিরেছে।আকরাম সাহেব ছেলের সাথে কিছুক্ষণ কথা বলে বের হয়ে আসেন।নিশান আর মারিয়া দাঁড়িয়ে আছে।নিশানের কোলে আফিয়া।নিশান আফিয়াকে মারিয়ার কোলে দিয়ে বললো,

তোমরা দুজনে কথা বলো।আমি বাইরে আছি।(নিশান)

নিশান ক্যাবিন থেকে বের হয়ে গেলো।আবির একভাবে মারিয়ার দিকে তাকিয়ে আছে।

মারিয়া আমাকে ক্ষমা করে দেও।আমি তোমার সাথে অনেক অন্যায় করেছি।বিশ্বাস করো কখনো আর এমনটা করবো নাহ্।আই এম রেলি সরি।(আবির)

আবির সবকিছু সরি বললেই মিটে যায় না।তবে কি জানো আমি অনেক বেহায়া।এতো অবহেলার পরেও আমি সেই তোমাকেই ভালোবাসি।সো প্লিজ আর আমাদের একা করে দিও না।(মারিয়া কাঁদতে কাঁদতে বললো)

আবির মুচকি হেসে বললো,

আর কখনো তোমাদের ছেড়ে কোথাও যাবো না।(আবির)

আবির আর মারিয়া একে অপরের দিকে তাকিয়ে আছে।

/✨\

অন্নাকে চুপচাপ বসে থাকতে দেখে ফারাবী গিয়ে অন্নার পাশে বসলো,

কি মিস.অনুমা মন খারাপ নাকি আপনার?(ফারাবী)

আপনি কি বলতে এসেছেন এখানে?(অন্না)

এখানে একজন আরেকজনকে সান্ত্বনা দিচ্ছেন।ধরে নিন আমিও আপনার সান্ত্বনা দিতে এসেছি।(ফারাবী)

ফারাবীর কথায় অন্না মুচকি হাসি দিলো।

হাসলে আপনাকে অনেক সুন্দর লাগে।(ফারাবী)

অন্না তাকিয়ে দেখে ফারাবী তার দিকে একভাবে তাকিয়ে আছে।অন্না চোখ সরিয়ে বলে,

এভাবে তাকিয়ে আছেন কেনো?(অন্না)

এতো মায়াবী চোখ,মুখে মুচকি হাসি,এমন অপলক চাহনি দেখে কেই বা চোখ সরাতে পারে!আপনার এই চোখের মাঝে আমি বারে বারে নিজেকে হারিয়ে ফেলি।আপনার হাসি দেখলে মনে হয় এই হাসিতেই আমার সর্বনাশ লেখা আছে।আপনার সৌন্দর্য দেখে হয়তো ফুলেরা-ও হিংসা করে।(ফারাবী)

অন্না মুগ্ধ নয়নে ফারাবীর দিকে আছে।ফারাবী এতো সুন্দর করে কথা বলতে পারে!

হঠাৎ নিশানের ডাকে ফারাবী আর অন্নার ঘোর কাটলো।

মনে হচ্ছে নতুন লায়লা-মজনুর সৃষ্টি হয়েছে।বাই দ্যা ওয়ে আবির সবাইকে একটু ক্যাবিনে ডাকছে।আপনারা দুজনেও চলেন।(নিশান)

অন্না আর ফারাবী নিশানের সাথে ক্যাবিনে গেলো।আবির অন্নাকে দেখে দীর্ঘশ্বাস ফেলে বললো,

অন্না জানি আমি অনেক অন্যায় করেছি।এর জন্যই আমি চাই তোমার জীবন থেকে দূরে সরে যেতে।আমি,বাবা,মারিয়া আর আমার পুচকি মেয়ে মিলে কানাডায় চলে যাবো।আমি চাই তোমার জীবন থেকে আবির নামক তীব্র যন্ত্রণার সমাপ্তি ঘটুক।(আবির)

অন্না চুপ হয়ে দাঁড়িয়ে আছে।এই পরিস্থিতিতে সে কি বলবে জানে না সে!

নিশান তুই কি যাবি আমাদের সাথে?(আবির)

নাহ্।আমি বরং তোদের এখানের কোম্পানি সামলাবো।আমার প্রাণভোমরা কে রেখে আমি কি করে যাবো!(নিশান)

তোর প্রাণভোমরা আবার কে?(আবির)

অবিয়াসলি দিশা।মানে আমার ভীতুরাণী।(নিশান)

নিশানের কথায় ক্যাবিনে উপস্থিত সবাই হেসে দিলো।

#চলবে…………………….

[ভূল-ভ্রান্তি ক্ষমার চোখে দেখবেন।নেক্সট না লিখে গঠনমূলক মন্তব্য করবেন তাহলে আমাদের লেখার আগ্রহ বেড়ে যায়!]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here