তোর মায়ায় আবদ্ধ পর্ব ১২

#তোর_মায়ায়_আবদ্ধ
#পর্ব_১২
#আঁধারিনী(ছদ্মনাম)

এক অজানা ভয় মনের মধ্যে জেঁকে বসেছে।আজ কোনো অঘটন ঘটবে না তো!অভ্র যদি শুভ্রের মুখোমুখি হয় তখন আবার কোনো ঝামেলা বেঁধে যাবে না তো?বাইকের পিছনে বসে বসে মাথার মধ্যে শুধু এগুলোই বারবার ঘুরপাক করছে।কেনো যে ফারহান আংকেল বলতে গেলো এই শুভ্র নামক মানুষটাকে আমকে প্রতিদিন ভার্সিটি পৌঁছে দেওয়া থেকে শুরু করে নিয়ে আসার সব দায়িত্ব তার!এখন তো এই মানুষ টা গলার কাটা হয়ে ঝুলছে আমার গলায়।এইদিন নিজের মতো করে যেভাবে খুশী সেভাবে চলছিলাম।আর এখন!ধুর আর ভাবতে পারছি না। তবে যাইহোক শুভ্র আর অভ্রকে মুখোমুখি হতে দেওয়া যাবে না।যে করেই হোক আমাকে অনন্ত এই দিকটা আটকাতেই হবে।

ভাবতে ভাবতেই বাইক সমেত আমি ভার্সিটির সামনে পৌঁছে গেলাম।বাইক থামতেই আশপাশ টা একবার আড়চোখে দেখে নিয়ে দৃঢ় পায়ে নামলাম।অভ্রকে এখনো কোথাও দেখলাম না আজ কি তবে আসেনি?হয়তো ভেবেছে আজো আমি কালকের মতো দেড়ি করে আসবো তাই এখন আসেনি ছুটির আসবে।যাক এবারের মতো মনে হয় বেঁচে গেছি।লম্বা একটা স্বস্তির নিঃশ্বাস নিয়ে গেইটের দিকে পা বাড়াবো তার আগেই কোথ থেকে জেনো অভ্র বাইক নিয়ে হিরোর মতো এন্ট্রি নিলো।হঠাৎ করে বাইক টা সামনে চলে আসাতে ভয় পেয়ে গেলাম।ঠিক টাইমে যদি ব্রেক না মারতো তাহলে মনে হয় এতোক্ষণে আমি হাসপাতালের সিটে পা ব্যান্ডেজ করা অবস্থায় শুয়ে থাকতাম।

” সরি সুইটহার্ট একটু চমকে দিলাম।”বাইক থেকে নেমে বাইকের উপর স্টাইল করে হেলান দিয়ে দাঁড়িয়ে আমার দিকে চোখ মেরে কথাটা বললো অভ্র।

কপট রাগ দেখিয়ে বলে উঠলাম ” তুমি কাজ টা কিন্তু মোটেও ঠিক করোনি।আর একটু হলেই তো বাইক আমার পায়ের উপর চলে যেতো।”

” তুমি ভাবলে কি করে আমার জানের থেকেও প্রিয় মানুষ টাকেই আমি আঘাত করবো।তুমি হয়তো ভুলে গেছো আমি বাইক চালাতে এক্সপার্ট। আর এরকম ভাবে এর আগেও আমি তোমায় বেশ কয়েকবার চমকে দিয়েছিলাম।”

” আগে কি হয়েছিলো না হয়েছিলো সেগুলো ভুলে যাও।আগের সব কিছুই অতীত। এখন আমরা দুজন দু’রাস্তার পথিক আমাদের দুজনেরই পথ আলাদা শুধু এইটুকুই মনে রাখবে।আর নেক্সট টাইম থেকে কখনো আমার সামনে এভাবে আসবে না।এখন সর সামনে থেকে আমার ক্লাসে দেড়ি হচ্ছে।”

কড়া গলায় একনাগাড়ে বলে অভ্রকে পাশ কাটিয়ে ভেতরে যেতে নিলে অভ্র আবার আমার সামনে এসে পথ আটকায়।আর অসহায় মুখ করে ফেলে।

” প্লীজ আলমুন আমার কথা গুলো একবার শোনো।কালকেও তুমি আমাকে ফাঁকি দিয়ে চলে গেছো।বিলিভ মি আমি তোমার টাইম নষ্ট করবো না জাস্ট পাঁচ টা মিনিট সময় দেও।আমি জানি তোমার ক্লাস শুরু হতে এখনো বিশ মিনিট বাকি।প্লীজ আমাকে পাঁচ টা মিনিট টাইম দেও প্লীজ!”

” ওকে বলো কি বলবে।তবে পাঁচ মিনিটের পর আর এক সেকেন্ডও আমি এখানে দাঁড়াবো না।”

আমার কথা শুনেই অভ্রের মুখ খুশীতে উজ্জ্বল হয়ে উঠলো “হুম পাঁচ মিনিট হলেই হবে।তুমি তো জানো আমার বাবার কথার অবাধ্য আমি কখনো হয়নি।তবে বাবাও কখনো আমার উপর কোনো কিছু জোর করে চাপিয়ে দেয়নি।আমার ইচ্ছের দাম বাবা সব সময়ই দিতো।তোমার কথা যখন বাবাকে আমি বলেছিলাম বাবা বিনাবাক্যে রাজি হয়ে গিয়েছিলো।বিয়ের আগে তোমার পরিবার সম্পর্কেও জানতে চাননি এমনকি তোমাকেও দেখেননি।শুধু বলেছেন আমার পছন্দ মানেই তার পছন্দ।কিন্তু বর যাত্রী হয়ে তোমাদের বাড়িতে ঢোকার পর থেকেই বাবা কেমন জেনো মলিন হয়ে গেলো।কিছু লোকজন তোমার মা সম্পর্কে অনেক বাজে বাজে কথা বলেছে বাবাকে।এমনকি তোমার জন্ম পরিচয় নিয়েও অনেক বাজে কথা বাবার কানে ঢেলেছে তারা।সব শুনে বাবা আর চুপ থাকতে পারলেন না।আমার কাছে এসে হাত জোর করে বললেন যেনো আমি বিয়ে টা না করি।তোমার পরিবার আর তোমার সম্পর্কে যা শুনেছেন তাতে বাবার মনে হয়েছে তোমাকে বিয়ে করলে তিনি সমাজে মুখ দেখাতে পারবেন না।কিন্তু আমি তোমাকে হারাতে চাইনি তাই আমি তখনি বাবাকে বলেছিলাম আমি কিছুতেই বিয়ে ভাঙ্গবো না।বাবা আমাকে কোনোভাবে রাজী করাতে না পেরে বললো যদি আমি বিয়েটা করি তাহলে বাবার লাশের উপর দিয়ে হেটে যেতে হবে।একদিকে বাবা একদিকে ছিলে তুমি আমি কোন দিকে যাবো বুঝতে পারছিলাম না।আমার মনে হয়েছিলো তখনকার মতো বিয়েটা ভেঙ্গে দিয়ে পরে বাবাকে বুঝিয়ে আবার বিয়েতে রাজী করাবো।তাই সিদ্ধান্ত নিলাম আপাতত বিয়েটা আমি ভেঙ্গে দিবো। কিন্তু বিয়ে ভাঙ্গার মতো আমার কাছে কোনো কারণ ছিলো না।”

এইটুকু বলে অভ্র একটা শ্বাস নিলো তারপর আবার বলা শুরু করলো ” আমি যখন বিয়ে ভাঙ্গার জন্য কারণ খুঁজতে খুঁজতে ক্লান্ত তখনই তোমার কাজিনরা আসলো। আর বললো তুমি নাকি আমাকে কোনো এক গুরুত্বপূর্ণ কথা বলার জন্য ডাকছো।তাই আমি ওদের কথা মতো ওদের বলা রুমটার দিকেই যাচ্ছিলাম।কিন্তু আমি যাওয়ার আগেই একটা ছেলে রুমে ডুকে পরে।মেবি ছেলেটার শার্টে কোনো কিছু লেগেছিলো ওইটাই ক্লিন করতে ওয়াশরুমে গিয়েছিলো।আর তুমি তখনও আসোনি।আমাকে যেহেতু ওই মুহুর্তে যে করেই হোক বিয়েটা ভাঙ্গতে হবে তাই আমি এই সুযোগটাই কাজে লাগালাম।আমি ও-ই রুমে না ডুকে আড়ালে সরে দাঁড়িয়ে ছিলাম।তারপর তোমার কাজিনরা যখন তোমাকে ওই রুমটায় ঢুকিয়ে দরজা আটকে চলে যায় আমি তখন মুখ্যত সুযোগ পাই।কিছুক্ষণ অপেক্ষা করেই হঠাৎ করে গিয়ে দরজা খুলে গিয়ে রুমে ঢুকি।তারপর বাকিটা তো তোমার জানাই।”

এতোক্ষণ অভ্রের কথাগুলো মনযোগ দিয়ে শুনছিলাম।অভ্র থামতেই নিজেকে সামলে কড়া গলায় বলে উঠলাম ” বলা শেষ? এবার আমি যাই।”

পুনরায় অভ্র আমার পথ আটকালো।আচমকায়ই আমার হাত জোড়া টেনে নিয়ে নিজের হাতের মুঠোয় চেপে ভেজা গলায় বললো ” বিশ্বাস করো আলমুন আমার তখন ওইরকম করা ছাড়া আর কোনো উপায় ছিলো না।তোমাকে ওইরকম কথা বলে আমি যতোটা আঘাত তোমাকে দিয়েছি তাঁর থেকে হাজার গুন বেশি আঘাত আমি নিজে পেয়েছি।আমি পরদিনই তোমার বাড়ি গিয়েছিলাম কিন্তু তোমাকে পাইনি তোমার বাবা বলেছে তোমাকে আমি নাকি খুঁজলেও আর পাবো না।সত্যি সত্যি আমি তোমাকে সব জায়গায় তন্নতন্ন করে খুঁজেও কোথাও পাইনি।তোমার সব আত্মীয় স্বজন বন্ধু বান্ধব সব জায়গায় খুঁজেছি কোথাও পাইনি।আর কেউই আমাকে তোমার কোনো খোঁজ দেয়নি।দিশেহারা হয়ে পরেছিলাম আমি। হঠাৎ একদিন আগে তোমাকে এই ভার্সিটির সামনে দেখতে পেয়ে আমি জেনো নিজের মধ্যে প্রাণ ফিরে পেয়েছিলাম।তোমাকে এতোদিন পর হঠাৎ করে এখানে দেখে এতোটাই শকড হয়েছিলাম যে তুমি আমার চোখের সামনে দিয়ে চলে গেলে আমি বুঝতেই পারিনি।”

” আর বুঝতেও হবে না আপনাকে মিস্টার অভ্র।”

পিছন থেকে শুভ্রের গলা পেয়ে চমকে আমি আর অভ্র আমরা দুজনেই পিছনে তাকালাম।অভ্র শুভ্রকে দেখে ভ্রু কুঁচকে ফেললো।

” আপনি?আপনাকে চেনা চেনা লাগছে কোথায় জেনো দেখেছি!”

” আপনার না হওয়া বিয়েতে। আপনারই হবু স্ত্রীকে যার সাথে পেচিয়ে অপবাদ দিতে চেয়েছিলেন আমি সেই ইফতিখার রহমান শুভ্র।আশা করি চিনতে পেরেছেন।” শান্ত গলায় জবাব দিতে দিতে আমাদের সামনে এসে দাঁড়ালো শুভ্র।

” ও হ্যাঁ এবার চিনতে পেরেছি।আর দুঃখীত আপনাকে জড়িয়ে আলমুনকে অনেক বাজে কথা শুনিয়েছি।আসলে আমি বাধ্য হয়ে এমনটা করেছি।আমি জানি আমি যা করেছি তার কোনো ক্ষমা নেই দাও আমি ক্ষমা চাচ্ছি আপনার কাছে।আমার সবটা শুনলে হয়তো আপনি বুঝবেন।” অভ্রের গলায় তীব্র অনুশোচনা।

” শুনেছি প্রথম থেকে শেষ অবধি সবটাই শুনেছি।”শুভ্র বললো।

শুভ্রের কথায় আমি আর অভ্র দুজনেই অবাক। অভ্র তো কৌতুহলী হয়ে জিজ্ঞেসই করলো ” কিভাবে?”

” এতোক্ষণ তো আপনাদের পিছনেই দাঁড়িয়ে ছিলাম খেয়াল করেননি?” ভাবুক দৃষ্টিতে আমাদের দিকে তাকিয়ে প্রশ্ন টা ছুড়লো শুভ্র।

অভ্রের কথায় বুঝলাম অভ্র এখনো অবধি জানে না আমার সেদিন শুভ্রের সাথে বিয়ে হয়েছে।জানলে নিশ্চয়ই এতো সুন্দর করে গলায় গলায় ভাব নিয়ে কথা বলতো না।শুকনো একটা ঢোক গিলে এখান থেকে কেটে পরার জন্য বললাম

“আমার ক্লাসে দেড়ি হচ্ছে আমি যাই।”

আমি যেতে নিলেই অভ্র খপ করে আমার হাত ধরে ফেলে। আর কপট রাগ দেখিয়ে বলে ” কোথায় যাচ্ছো তুমি!আজ তুমি ভার্সিটিতে ঢুকবে না।”

দ্রুত হাত ছাড়িয়ে নিয়ে ভ্রু কুঁচকে জিজ্ঞেস করলাম ” কেনো?”

” কারণ আজ ভার্সিটি না গিয়ে কাজী অফিসে যাবে।সেখানে আমাদের বিয়ে হবে।অনেক হইছে আমি আর কারো কোনো কথায় কান দিবো না।এতোদিন পর যখন তোমায় এতো কষ্ট করে খুঁজে পেয়েছি আমি আর হাারাতে চাই না।এখুনি বিয়ে করবো তোমায়।”অভিমানী গলায় জবাব দিলো অভ্র।

অভ্রের কথা শুনে আমার কোমায় চলে যাওয়ার মতো অবস্থা।মুখ অটোমেটিকলি হা হয়ে গেছে।আমার এমন অবস্থা দেখে অভ্র আবার আমাকে অভয় দিয়ে বলে উঠলো,

” আরে এতো ভয় পেয়ো না।আমি আমার বাবার বাধ্য ছেলে হলেও আমার ভালোবাসার জন্য আমি সব কিছু করতে পারি।বাবাকে আমি সামলে নিবো।তোমার বাবাকেও আমি বুঝিয়ে বলবো সবটা তিনিও বুঝবেন। আর রইলো এখন বিয়ের সাক্ষী এইতো এই ভাই আছে।আমার পক্ষের থেকে সাক্ষী দেওয়ার জন্য আমার দুজন বন্ধুকে ডেকে নিলেই হবে।আর তোমার হয়ে এই ভাই দিবে সাক্ষী। কি শুভ্র ভাই আপনি সাক্ষী হতে পারবেন না?”

এই প্রথম মনে হয় কোনো বরের সামনেই তার বউকে আরেকজন বিয়ে করার জন্য তাকেই সাক্ষী হতে পারবে কিনা জিজ্ঞেস করছে।আল্লাহ দড়ি ফালাও আমি উইঠা যাই আসমানে।আমি কানমু না হাসমু বুঝতে পারছি না।ছলছল নয়নে হাসিমাখা বদনে আমি শুধু চেয়ে আছি আমার বিয়ে করা জামাইয়ের দিকে তার উত্তর শোনার জন্য।

চলবে,,,,,,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here