দূর আলাপন পর্ব ৮

দূর আলাপন
পর্ব-৮
অদ্রিজা আহসান
________________
ছোটন বিছানায় পা ছড়িয়ে বসে তার সাদা আঁকার খাতায় লাল, নীল রং তুলির ছোঁয়া লাগিয়ে নিজের ছোট্ট বেপরোয়া মনের অসংখ্য কল্পনা মিশিয়ে হিজিবিজি আঁকিবুঁকি করছিল।
পাশে তিতিক্ষা বই পড়ছিল। বইয়ের বিষয়বস্তু বোধহয় হাসির। কারণ কয়েক মুহূর্ত পর পর অস্ফুট একটা হাসির আভাসে তার মুখ ভরে উঠছিল। মাঝে মাঝে সে বইয়ের পাশ দিয়ে আড়চোখে দেখছিল ছোটন নিজের কাজ ঠিকমত করছে কিনা।
এইবার সে বইয়ে চোখ রেখেই ছোটনের উদাসী ভাব লক্ষ্য করে তাকে খানিকটা উৎসাহিত করার জন্য বলল, ‘ছোট মিয়া, পুরো মনোযোগ দাও। ভালো আঁকতে পার তো বলেছিই তো এককালে বড় উপহার পাবে।’
আঁকা ফেলে ছোটন হঠাৎ আকুল কণ্ঠে বলল, ‘কি উপহার?’
-‘তোমার না খুব বউয়ের শখ? আমি তোমাকে একটা সুন্দর বউ দেবো।’
-‘কেমন সুন্দর বউ মিমি?’
তিতিক্ষা তখন রহস্য করে হাসল। চাপা স্বরে বলল, ‘একটা লাল টুকটুকে খুব সুন্দর বউ।’
ছোটন কৃতার্থ হল। উজ্জ্বল চোখ-মুখে আরেকটা প্রশ্ন ছুড়ল সে তিতিক্ষার দিকে।
-‘লাল বউ কবে দেবে তুমি মিমি? এখনই কি দেয়া যায় না? ‘
তিতিক্ষার মন বড় প্রফুল্ল ছিল। সে হাসতে লাগল। হাসতে হাসতেই বলল, ‘ বউ তো এখনো হাতে আসে নি। কিভাবে দেই বল ছোট মিয়া? আর বউদের যে অনেক কিছু দিতে হয়। পারবে তুমি সেসব দিতে?’
ছোটন তার হিজিবিজি আঁকার খাতাটা দেখিয়ে বলল, ‘এটা দিলে হবে না? রঙ তুলিও নাহয় দেবো।’
-‘হা হবে। তোমার তাহলে এবার সত্যি বিয়ে দেয়া যায় দেখছি! অপেক্ষা কর আরও কিছুকাল। তোমাকেই আমি আমার মেয়ে জামাই করব। রোজ রোজ রসগোল্লা আর দইও খাওয়াব। রাজি? তাহলে এই কথাই ঠিক রইল? কি বল?’

ছোটন হঠাৎ ভাবতে বসল কোন ত্যাগটা তার জন্য কঠিন হবে! এদিকে মিমির মেয়েকে বিয়ে করলে সে ভবিষ্যতে অনেক রসগোল্লা আর দই খেতে পারবে। ওদিকে নিনাদ ইতোমধ্যে তাকে নিজের মেয়ের জামাই ঘোষণা করেছে। সে অগ্রিম অনেক আকর্ষণীয় জিনিসও নিনাদের থেকে নিয়েছে ভবিষ্যতের সেই সম্মন্ধ উপলক্ষে। কিন্তু এখন তো একটা ছাড়া চাই! দুটো লাল বউ তো তার প্রয়োজন নেই। তবে সে কোনটা ছাড়ে?

ছোটন নানান উপায় ভাবতে লাগল। কোনটাই তার যুতসই মনে হয় না। তখন তার স্কুলের বন্ধুর কথা মনে পড়ল। ছোট বাচ্চা তার খুব পছন্দ। বন্ধুর ছোট কোলের ভাইটাকে একদিন দেখে তার ঠিক এইরকম একটা বাচ্চার খুব শখ হয়েছিল। বন্ধু তখন তাকে কানে কানে কি একটা কথা বলেছিল। সেটাই এখন তার মনে পরল। চোখ তার মুহুর্তে খুশিতে জ্বলজ্বল করে উঠল। এরকম হলে আর চিন্তা কিছুই নেই। সে উৎসুক হয়ে লাফিয়ে উঠে মিমিকে বলল, ‘ মিমি, তোমার মত নিনাদ মামাও আমাকে মেয়ে জামাই করবে বলেছে। রাফিন আমাকে বলে বিয়ে করলেই সবার বাবু হয়। তুমি তাহলে নিনাদ মামাকেই বিয়ে করে ফেল। আমি তাহলে দুজনেরই মেয়ে জামাই হতে পারি।’
তিতিক্ষা শুয়ে ছিল। একথা শুনে সহসা উঠে বসল। এমনি একটা মুখভঙ্গি করল যা সে কখনো ছোটনের সামনে করে নি। কয়েক মুহূর্ত নিরব থেকে গলার স্বর স্বাভাবিকের চেয়ে অনেক রূঢ় করে সে ছোটনকে বলল, ‘স্কুলে গিয়ে তবে এইসব পাকামো শেখা হচ্ছে তোমার, না? এসব বাজে কথা শিখতে স্কুলে পাঠানো হয়েছে তোমাকে? কাল থেকে আমি যাবো স্কুলে তোমার সাথে। তোমার সঙ্গ কারা দেয় দেখব আমি। এখন আঁকা শেষ করো জলদি।’
শেষ কথাটা তিতিক্ষা একটু বেশিই জোরের সাথে বলে বইয়ে মুখ ডোবাল।
কিন্তু মন বসাতে পারল না। ছোটন ভুল বলেছে সন্দেহ নেই। কিন্তু তার প্রতি এই ব্যাবহার টা ভালো হল না। সে কি ভুল করেছে বা বলেছে হয়তো সে বুঝতেই পারেনি এখনো। তাকে বুঝিয়ে বলে ভুল শুধরাতে বলাই কর্তব্য ছিল।

তিতিক্ষা বই বন্ধ করে পাশে রেখে দিল। কোমল গলায় ডাকল ছোটনকে। ছোটনের মুখে তখন আষাঢ়ে মেঘ করেছিল। এবার শুধু বৃষ্টি নামার অপেক্ষা। তিতিক্ষা যখন তাকে ডেকে নিজের কোলে নিয়ে বসাল তখন সেই আষাঢ়ে মেঘ ভেঙে বৃষ্টি শুরু হল। ছোটন তার মিমির কাছ থেকে ভালোবাসাই পেয়ে এসেছিল চিরকাল। শাসন কখনো পায়নি। তাই আজ এই অসময়ে বৃষ্টি নামল চোখের দু’কূল ছাপিয়ে।
মাথায় হাত বুলিয়ে তিতিক্ষা তাকে নিচু স্বরে বলল, ‘ কান্না করে না বাবা। মিমি তোমাকে আর বকবে না। প্রমিজ! এখন হাসো।’ বলে তার কপালে চুমু খেল।

হঠাৎ শুরু হওয়া অশ্রুবর্ষণ তখন হঠাৎই থেমে গেল। আড়চোখে তা দেখে তিতিক্ষা মুহুর্তকাল কি যেন ভাবল। তারপর ফিসফিস করে ভীষণ চাপা স্বরে একটা কথা ছোটনকে বোঝাতে প্রবৃত্ত হল।
-‘ছোট মিয়া, আজ যা তুমি বলেছ তা খুব বাজে কথা। এসব বাজে ছেলেরা বলে। তুমি আর কখনো কারো সামনে এসব কথা বলবে না। মনে থাকবে তো?’
ছোটন ততক্ষণে মিমির আদরে আদ্র হয়ে গিয়েছিল। সে ওপর নিচ মাথা নাড়ল।
-‘যাও, আজ আর আঁকতে হবে না। খেলা করো গিয়ে। ‘
ছোটন চলে গেল। তিতিক্ষার মুখ হঠাৎ ব্যাথাতুর হয়ে উঠল। সে যে কিসের জন্য, তিতিক্ষা তা স্পষ্ট করে বলতে পারে না। কিন্তু কোথায় যেন একটু ব্যাথা বাজল। আজ ছোটনকে তার বকা দেয়াটা বাড়াবাড়ি হয়েছে সন্দেহ নেই। ছোট বাচ্চারা এমন নানান কথা বলেই থাকে। তবে যার সাথে জড়িয়ে তাকে কথাটা বলা হল, সেটা মানতে পারে নি সে। ঘুরে ফিরে জীবনে তার যেখানে অপমান, কষ্ট, যন্ত্রণা সেখানেই যেন কোথা থেকে নিনাদের উপস্থিতি নিশ্চিত। নিনাদ শব্দটা তার জন্য দুঃখেরই কারন হয়েছে সর্বদা। নিজে যেচে কখনো তো যায়নি সে নিনাদের আশেপাশে। নিনাদই এসেছে সবসময়। দুঃখ দিয়েছে তাকে।

বিয়ে নিনাদ আফরিন কেই করুক। তার কিছু আসে যায় না। কিন্তু নিনাদ কে সে ঠিক বিশ্বাস করতে পারে না। ছোট থেকেই সে ভীষণ চঞ্চল, ভালো ছাত্র আর নিজের বিশেষ ব্যাক্তিত্বের দ্বারা সবার মাঝে প্রতিষ্ঠিত। এসব গুন দিয়ে জীবনে বহু মেয়েকে সে নিজের দিকে আকৃষ্ট করেছে। তাদের সাথে তার সম্পর্ক টা ঠিক কোন পর্যায়ের ছিল সব সে শুনেছে তিহার কাছে।
আফরিন মেয়েটা ভালো। গ্রামের সরল মনা দুরন্ত কিশোরী। ছোট বেলায় মা কে হারিয়ে সৎ মায়ের অসংখ্য লাথি-ঝাটা খেয়ে, বাবার অনাদরে বড় হয়েছে মেয়েটি। তার সুখের মধ্যে শুধু ছিল নিনাদের ফুফু, তার দূরসম্পর্কের চাচি শিউলি বেগমের স্নেহটুকু। এত কষ্টের পর এমন একটা ছেলের সাথে বিয়ে হলে সত্যিই কি সুখে থাকতে পারবে সে? শেষ পর্যন্ত জীবন টা তার আরও দুর্বিষহ হয়ে যাবে না তো।
এই এক চিন্তা আজকাল তার মাথায় জেঁকে বসেছে। বুবু কে শিউলি ফুআম্মার সেদিনের বলা প্রতিটি কথাই জানিয়েছে সে। বুবু বেশ খুশি এই সম্মন্ধে। হওয়ারই কথা। নিজের একান্ত আপনজনের মত বুবু চিরকাল নিনাদের দোষ গুলো আড়াল করতে চেয়েছে। পরের থেকে এবং নিজের থেকেও। আজ, সে যে এভাবে সবকিছু জানার পরও শুধুমাত্র নিনাদের সুখের জন্য আফরিনের জীবন ধ্বংস করতে দ্বিধা করবে না। তাও সে জানে। বুবু আরও দৃঢ় প্রতিজ্ঞ হয়েছে এই জেনে যে নিনাদের মনে যাই চলুক, তিতিক্ষা কখনোই মন ফেরাবে না তার দিকে। তাই সত্যিই তিহা চায় নিনাদ আর আফরিনের বিয়েটা হোক।
চাইতে পারছে না শুধু তিতিক্ষা। চোখের সামনে একটা সহজ-সরল মেয়েকে ধোঁকা খেতে দেখে কিভাবে সে চুপ থাকবে! এর জন্য কি পরকালে তাকে জবাবদিহি করতে হবে না?

_________________________
নিনাদের যাওয়ার দিন প্রায় ঘনিয়ে এল। বিয়ের কোনো সারা পাওয়া গেল না। কি হয়েছে বা হচ্ছে কিছুই জানতে না পেরে তিতিক্ষা এখন স্বস্তি পাচ্ছে না আর। ওবাড়ির কারো সাথেই তার যোগাযোগ তেমন নেই। তিহা যদিও বা দিনরাত কথা বলছে তাদের সাথে। কিন্তু তার কাছে কিছুই জানতে চায় না সে। তার মনে বাঁধে। বুবুর মুখ বড় লাগামহীন কিনা তাই!

একরাতে মারুফ সাহেব বাড়ি ছিলেন না। গ্রামে গেরস্তের বাড়ি, জমিজমা তার যথেষ্ট রয়েছে। মাস দু-এক পর পর বাড়ি যেতে হয় সেজন্যই। সেখানে গিয়ে ফসল, মাছ বেচা-বিক্রি করে বাড়িঘর দেখে রেখে আসেন তিনি।
সন্ধ্যে থেকেই সেদিন আবহাওয়া মন্দ ছিল। খানিক পর পর বিদ্যুৎ চলে যাচ্ছে। বইছে দমকা হাওয়া। নিনাদের ফ্লাইটের তখন মাত্র বাকি আর তিনদিন। সময় নেই তার দম ফেলারও!

ঘরের চারকোণে চারটা মোমবাতি জ্বালিয়ে তিতিক্ষা সন্ধ্যা রাতে বুবুকে তার বলল আজ আর ঝামেলা না-ই বা হল। ভাত না রেঁধে খিচুড়ি আর মাংস করা যাক। এই আবহাওয়ায় বেশ হবে। অতঃপর মাতা-পুত্র-ভগিনী মিলে রান্নাঘরে ধুন্ধুমার বাঁধিয়ে দিল তারা। সে রাতে প্রচন্ড ঝড় শুরু হল। সন্ধ্যায় আকাশ দেখে এতটা বোঝা যায় নি। রান্না শেষে খেতে বসবার আগে তিহার ভাতৃপ্রেম হঠাৎ জাগ্রত হয়ে উঠল। সে করুণ মুখে নিজেকে নিজেই যেন শোনাল, ‘নিনাদ যাচ্ছে বাইরে। ওখানে নাকি খাওয়ার খুব অসুবিধে। দেশী মাছ তো পাওয়াই যায় না। পেলেও খুব দাম। আর খিচুড়ি তো আকাশ কুসুম ভাবনা!
আর এখানে বসে আমি এখন….. নাহ, তোরা বরং খা। আমি খেতে পারব না। ‘
তিহার সময়ে অসময়ে নিনাদের জন্য এই অসহ্য দরদ দেখলে তিতিক্ষার গায়ে আগুন ধরে যায়। সে অদ্ভুত এক ভঙ্গিমায় মুখটা কে ভেঙচিয়ে বলল,’ তোমার ড্রামা থামাও প্লিজ। আমি একদম নিতে পারি না। নিজের সাথে সাথে এখন ছেলেটাকেও এসব শেখাচ্ছ। আল্লাহই জানে! রওশান ভাই কিভাবে সহ্য করে এসব। যা খুশি কর তুমি। নিনাদ ভাই কে ডেকে এনে খাওয়াও। সাথে তার বউ নাকি হবু বউ আফরিন যাই হোক তাকেও ডাক। একটা ক্যান্ডেল লাইট ডিনারের ব্যাবস্থা করে দাও তাদের। খেতে খেতে প্রেম করুক!’
তিহা হঠাৎ জ্বলে উঠল, ‘তুই একটা পাষাণ। দিনরাত হাদিস ঝারিস। অথচ মনে বিন্দুমাত্র দয়া-মায়া নেই তোর। নইলে নিজেই আজ বলতি নিনাদকে ডাকার কথা। বিদেশে গিয়ে ও এসব পাবে কোথায়?’
-‘বুবু, অনুরোধ। আমাকে যা খুশি তুমি বল। হাদিস নিয়ে কিছু বল না। আমি কিছু ভুল করলে সে দায় একান্তই আমার। কথায় কথায় হাদিস কোরআনের আলাপে যাওয়া বন্ধ করো।
আমেরিকা কোনো ছোট গ্রাম নয়। সেখানে অসংখ্য বাঙালি রেস্তোরাঁ আছে। তোমার কলিজার টুকরা নিনাদ ভাই খিচুড়ির অভাবে শ্বাসকষ্ট হয়ে মরবে না এটুকু নিশ্চিত! ‘
অনেক কথা প্রতি কথার পর তাদের বাকযুদ্ধ থামল। তিহা কল করল নিনাদকে।

বাইরে তখন ঝোড়ো হাওয়ায় পরিবেশ উত্তাল। থেকে থেকে বিদ্যুৎ চমকাচ্ছে। বৃষ্টি পড়ছে ঝমঝমিয়ে। নিনাদ মজনু মিয়াকে আরেক কাপ চা দিতে বলে সামনের স্থির গন্তব্যে ফের দৃষ্টি রাখল। চা নিয়ে এসে নিশব্দে নিনাদের পাশে ঠায় দাঁড়িয়ে রইল মজনু মিয়া। এপর্যন্ত তের কাপ চা খেয়েছে তার সামনে গম্ভীর হয়ে বসে থাকা ঝাকড়া চুলের ব্যাক্তিটি। রাত বাড়ছে। বৃষ্টি বাড়ছে। বাড়িতে ছোট তিনটি বাচ্চার কাছে ফিরতে হবে তাকে। কিন্তু ফিরতে পারছে না। নিনাদকে ফেলে কেন সে চলে যাচ্ছে না। জানে না সে। নিনাদ জীবনে অনেকবার তার উপকার করেছে। সে অকৃতজ্ঞ নয়। হয়তো তাই তার বিবেক চলে যেতে বাঁধা দিচ্ছে তাকে।
নিনাদ এবার ঘোলা চোখে চাইল মজনু মিয়ার দিকে। চায়ের কাপ টেনে নিয়ে চুমুক দিয়ে বলল, ‘কি মজনু মিয়া? বাড়ি ফিরবে? দোকান বন্ধ করে চলে যাও। আজ খুব কষ্ট দিলাম তোমাকে। আমি আরেকটু বসব এখানে, তুমি যাও। সমস্যা নেই। ‘

মজনু মিয়া দোকান বন্ধ করে চলে গেল। সেই দোকানের সামনে একটা ভেজা বেঞ্চিতে বসে রইল নিনাদ একা। মাথার ওপর হালকা ছাউনি আছে। বৃষ্টি তাই সরাসরি গায়ে এসে লাগে না। তবুও ভিজতে কিছু বাকি নেই তার। প্রবল বৃষ্টির ছিটেফোঁটাও ভীষণ জোড়ালো।
বসে সে একদৃষ্টে তাকিয়ে রইল সামনের একতলা বাড়িটির দিকে। প্রতিদিন এখানে এসে চোরের মত লুকিয়ে বেরাতে হয় তাকে। মারুফ সাহেব রাতে বাইরে হাটতে বেরোন। দেখে ফেললে প্রশ্ন করবেন শুধুমাত্র এই ভয়েই আড়ালে থাকা। আজ তিনি বাড়ি নেই এ খবর জানে সে। আজ তাই নিশ্চিন্তে বিলাস করবে সে। কিন্তু কি বিলাস? দুঃখ নাকি সুখ? বিচ্ছেদ নাকি যন্ত্রণা? হাহাকার নাকি অনুতাপ? কি বিলাস করবে সে। জানা নেই। কিছুই তার জানা নেই। কেন তবে রাত বাড়লে রোজ রোজ এখানে লুকিয়ে-চুরিয়ে আসা? সেও জানা নেই। নিনাদ হঠাৎ ভাবে, কিসব ছেলেমানুষী কথা! রোজ সে আসছে, তাকে আসতেই হয়। নাহয় কষ্ট হয়। কি ভীষণ কষ্ট! দু’দিন পর যে বিচ্ছেদ আসন্ন, তার শোকই কি পুষিয়ে নিচ্ছে সে এভাবে রোজ রোজ পাগলামি করে? হ্যাঁ তাই, ঠিক এজন্যই সে আজও এসেছে।

এক বছরে কতগুলো দিন? এ রকম দিন তো জীবনে বহু কেটে গেছে তার। কত মাসের পর মাস, দিনের পর দিন সে এখানে আসেনি। ছলে-বলে, কৌশলে দেখা করেনি ‘তার’ সাথে ।আজ তবে বিশেষ কি? এক বছরে কি এমন বদলে যাবে? তিতিক্ষা সবাইকে নিয়ে হারিয়ে যাবে কোথাও? যাক! সে খুঁজতে জানে। ঠিক খুঁজে নেবে। তাহলে সবকিছু এমন শূন্য কেন মনে হচ্ছে। এমন কিছু কি ঘটবে সে চলে যাওয়ার পর? যা সে কখনো ভাবেই নি!
ফোনটা বেজে উঠল। রিসিভ করতেই ওপাশ থেকে তিহা বলল, ‘কোথায় তুই?’
তিহা কেন এত রাতে কল করেছে। কিছু কি হয়েছে? নিনাদ সহসা উঠে দাঁড়াল। বলল, ‘আছি বাইরে। কেনো? ‘
তিহা কল করেছে খেতে যাওয়ার জন্য!
একটা মিথ্যা উত্তর দিয়ে সে ফোন রেখে দিল। বাড়ির ভেতরে গিয়ে কি হবে? সে আজ এখানে বসেই পাহারা দেবে।……..তার প্রেয়সীর বাড়ি!
চলবে…….

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here