দ্বিতীয় বাসর পর্ব ৭০+৭১+৭২

দ্বিতীয় বাসর(গল্প)পর্ব-৭০
হাসিনা সাঈদ মুক্তা

বন্ধনের পাঁপিয়ার সাথে প্রথম প্রেম ভাঙন সব কিছু খুব মনোযোগ সহকারে শুনলেন পীর বাবা,সুলায়মান সাদিক।
নানু উৎকন্ঠা চিত্তে জানতে চাইলেন এরকম অভিশাপে বন্ধনের কোন ক্ষতি হবে কিনা।
পীর বাবা আশ্বস্ত করলেন।বিয়ের পর নতুন বউকে নিয়ে বেশী ঘোরাঘুরি করতে নিষেধ করে দিলেন।বাচ্চা একটু দেরীতে নেয়ার পরামর্শ দিলেন।আর যত দ্রুত বন্ধনকে পরিবার সহ ক্যান্টনম্যান্টে শিফট হতে বল্লেন।
কেয়া ও বাবুর জন্যে পানিপড়া ও সুতো দিয়ে দিলেন নানুর কাছে।

কেয়াকে নিয়ে ক্যান্টনমেন্ট এ শিফট হবার পর বেশ কবছর ভালোই কেটে গেল তাদের।বাবাই এল তাদের ঘর আলো করে,কেয়া চাইলো কোথা থেকে ঘুরে আসতে।
কেয়ার কথামতো থ্যাইল্যান্ড থেকে ঘুরে আসে বন্ধন পরিবার নিয়ে।
কেয়া সামান্য অসুস্থ হলেই বন্ধন অস্থির থাকতো।থ্যাইল্যান্ডে হঠাৎ করে কেয়া মাথা ঘুরে পরে গেলে বন্ধন ভীষন ভয় পেয়ে যায়।
তারপর বাংলাদেশে এসে ওরা বেরিয়ে আসে কক্সবাজার ও সেন্টমার্টিন সহ নানা জায়গায়।দিনগুলো বেশ কেটে যাচ্ছিল।মাঝে মাঝে কেয়া কেমন যেত বিষন্ন হয়ে পড়ত,ওর ভিতরে ভিতরে খারাপ লাগতো।ওর ক্যান্সার তখনও ধরা পড়েনি।
এবার নিজ গরজে সেই পীরবাবার কাছে ছুটে গেল বন্ধন,কেয়ার কিছু হবে নাতো জানতে চাইলো।
পীর বাবা শুধু বল্লেন কেয়ার চিকিৎসা ভালো ভাবে করতে।যত দ্রুত তাকে নিয়ে হজ্জ করে আসতে।যা চাওয়ার আল্লাহর কাছে চাইতে।
বন্ধনের সেদিন মনে হলো পীর বাবা তাকে কিছু গোপন করছে।
“আচ্ছা বাবা পাঁপিয়ার দেয়া অভিশাপে কেয়ার কিছু হবে না তো?’
“অভিশাপ সবসময় আল্লাহতায়ালা কবুল করেন না,আর আল্লাহ তায়ালা অভিশাপ কারীকে পছন্দ করেন না।পাঁপিয়া অতি কষ্টে আপনাকে এসব বলেছে,,,
তবে কষ্টের কারন যদি সত্যি হয় অর্থাৎ পাঁপিয়া যদি নির্দোষ থাকে আর আপনি যদি সত্যি তার সাথে প্রতারনা করে থাকেন তবে আল্লাহ শ্রেষ্ঠ ন্যায় বিচারকারী।তার শাস্তি হয় আপনি পাবেন নতুবা পাঁপিয়া।’

কেয়ার রোগটা ধরা পড়ার পর কোনভাবে হিসেব মিলাতে পারে না বন্ধন।
বারবার একই চিন্তা বন্ধনকে কুঁড়ে কুঁড়ে খেতে থাকে।
“দোষটা কি তবে আমার ছিল?কিন্তু তা কি করে আমি তো পাঁপিয়াকে প্রত্যাখান করিনি?সেই আগে করেছিল,ততোদিনে কেয়া আমার জীবনে এসেছে নতুন স্বপ্ন নিয়ে।কেয়াকে যদি ফিরিয়ে দিতাম সেটা চরম গর্হিত কাজ হতো তবে কেন একটা নিরপরাধ মানুষ আমার পাপের কারনে এত বড় একটা রোগে ভুগছে।পাঁপিয়াকে আমি স্পর্শ করেছিলাম সেটারই শাস্তি আল্লাহ আমাকে এভাবে দিচ্ছেন।কিন্তু কেয়াকে কেন?রোগটা কেন আমাকে দিলেন না।’

কেয়াকে নিয়ে বড় হজ্জ করার মতো সময় ও সুযোগ কোনটাই হয়নি।চোখের সামনে কেয়াকে দিনের পর দিন শেষ হতে দেখে বন্ধন।
কেয়ার মৃত্যুর পর ভেতরে ভেতরে তীব্র দহন যন্ত্রনা একা সয়ে আসছিল বন্ধন।
নীরবে নিভৃতে এই একটা প্রশ্নের জবাব খুঁজে বেরিয়েছে সে তার শাস্তি তার প্রিয়জনকে হারানোর মাঝে সৃষ্টিকর্তা
তাকে কত কঠিন ভাবে দিয়েছেন তা প্রতি পদে পদে অনুভব করে বন্ধন।

কেয়া মারা যাবার তিন বছর পর নানুর সিদ্ধান্ত চূড়ান্ত হয়। বন্ধনের বিয়ে দিয়েই ছাড়বেন তা না হলে তিনি গ্রামে চলে যাবেন অনবরত জিদ নানুর।
বন্ধন ততদিনে নিজেকে চরম দূর্ভাগা জেনেছে।
তার তখন থেকে একটা ধারনা বদ্ধমুল হয়ে যায় এরপর যদি সে বিয়ে করে তবে সেও এভাবে কেয়ার মতো শাস্তি পাবে।
কিন্তু মিতুকে দেখার পর বাবাই এর প্রতি ওর এত মমতার পর আবারও সে একই ভুল করে বসে।
নানু আর বাবাই এর মুখ থেকে অবিরত মিতুর কথা শুনতে শুনতে কখন যে বন্ধনের হৃদয়ে মিতালীর জন্যে একটা জায়গা তৈরী হয়ে গেল,,,সে বুঝতেই পারে না।

আবেগকে প্রশ্রয় না দিয়ে বিয়ের মাত্র কিছুদিন আগে মিতুর সাথে দেখা করে বন্ধন।সাফ জানিয়ে দিবে সে কেয়াকে ছাড়া আর কাউকে ভালোবাসতে পারবেনা।
মেয়েরা আর যাই হোক এত বড় সত্যিটা মেনে নিতে পারবে না কিন্তু মিতুর জবাব ছিল অন্য কিছু।

হালকা বৃষ্টির দিন তার উপর বন্ধননের প্রিয় রঙ গোলাপী একটা শাড়ী পরে দেখা করতে এসেছিল মিতালী সেদিন।শাড়ীটা খানিকটা পাতলা তার ভেতর থেকে মিতালীর ফরসা হলদে বাহুর মিষ্টি একটা আভা চারপাশটায় যেন দু্্যতি ছড়াচ্ছিল।তবে মিতু যতটা সম্ভব নিজেকে ঢেকে রাখার চেষ্টায় থাকছে।
দূর থেকে লক্ষ্য করে বন্ধন,
“এমন মাসুম নিষ্পাপ, মিষ্টি চেহারার মানুষটাকে কেমন করে এত বড় কথা বলবো আমি?আমার কথা শোনার পর মিতালীর হৃদয়টাতো ভেঙে যাবে।ভেঙে যাক, তাছাড়া ও তো আমাকে ভালোবাসেনি?আমার মতো অভিশপ্ত দূর্ভাগার জীবনে জড়াবো না ওকে,,,,’
তারপর মিতালীর সাথে সৌজন্য কিছু কথা হয়।

বন্ধন যে এত সুদর্শন মিতালীর কাছে তা ছিল পুরোই অজানা,যা সে নতুন ভাবে জেনেছিল ঐদিন।বন্ধন পড়েছিল সাদা নীলচে শার্ট আর কালো পেন্ট,বুটজোড়া চকচক করছিল আর্মিদের সুজ মনে হয়।বন্ধন গা থেকে কড়া সুগন্ধী যুক্ত মিষ্টি একটা পারফিউম এর সুবাস বেয়ে আসছিল,ভীষন ভালো লাগছিল মিতুর। তার ওপর শার্টের উপরের দুটা বোতাম খোলা,ভেতরটা এতখানি ফরসা অথচ রোমশ বুক,,,,জটিল সৌন্দর্য বন্ধন বাবুর।

“ছেলেদের পারফিউম বডি স্প্রে বুঝি এত মিষ্টি হয়?আর আমাকে চেনে না জানে না গায়ে একগাদা পারফিউম মেখে দেখা করতে আসার মানে কি?এক্সটা ইমপ্রেশন করার জন্যে ছেলেদের কত যে চেষ্টা?’মনে মনে বিড়বিড় মিতুর
অগত্যা কিছু আলাপনের পরই বন্ধন মিতুকে জানিয়ে দেয় সেই কথা,কেয়াকে ছাড়া আর কাউকে ভালোবাসা সম্ভব না তার।
বন্ধন যখন একথা মিতুকে বল্ল ওর চোখ দুটো অন্যদিকে ছিল।গলার স্বর কিছুটা কাঁপছিল বন্ধনের। মিতু খেয়াল করেছিল সেদিন।
প্রচণ্ড রকম মায়াবী মুখখানায় পাংশু মেঘের আবরনে গেল ঘিরে।
সুপ খাচ্ছিল দুজনে মিতু চামিচ দিয়ে নাড়াতে থাকে, খাওয়া বন্ধ করে।
মিতালীর নিষ্প্রভ চোখের দিকে তাকিয়ে নিজের কাছে নিজেকে অভদ্র মনে হতে লাগলো বন্ধন আহমেদ বাবুর।

বিদায় বেলায় কি যে হয়ে গেল বন্ধনের,,,,মিতালীকে ভীষন ছুঁয়ে দিতে মন চাইলো।সে নিজেও জানে না এর পর মিতুকে সে চোখের সামনে এমন করে আবার দেখতে পাবে, কিংবা খুব কাছে পাবে কিনা।
“কি মিষ্টি তরতাজা,আর মাতাল করা সতেজ একটা ঘ্রান মেয়েটার শরীর থেকে আসছে মন চায় একবার ছু্ঁয়ে দেখি,,,,’
মিতালীকে ছুঁয়ে দেবার বাহানায় ওর হাতে টাকা গুজে দেয় বন্ধন।তার আগে আকম্মিকভাবে মিতালীর হাতের একপাশে উপরের দিকটা ধরেছিল বন্ধন কেমন যেন যতন করে,,,।
মিতুর কেমন যেন লেগেছিল,,,, “কিন্তু কেন সম্পূর্ণ অচেনা অজানার মানুষটার ছোঁয়ায় আমার এমন কেন লাগছে?সে তো আমায় ভালোবাসবেনা বলে দিয়েছে তবে তার ছোঁয়ায় আমার ভেতরটা কেন ওমন করছে?এই অভদ্র লোকটাকি বুঝবে সেটা,,,?'(চলবে)দ্বিতীয় বাসর(গল্প),পর্ব-৭১
হাসিনা সাঈদ মুক্তা

আবারও ভগ্ন হৃদয়ে পথ চলছে বন্ধন একা,,
“মিতালীর বিপদ, ওর এখন আমাকে দরকার,আমাকে ওর কাছে যেতে হবে,,,কিন্তু এ পথ এত দীর্ঘ লাগছে কেন?আমি কেন কিছুতেই ওর কাছে যেতে পারছি না?
আমার পা দুটো মনে হচ্ছে ভীষন ভারী হয়ে আছে,কেউ যেন আমাকে,পেছন থেকে শক্ত করে আটকে রাখছে কিন্তু কেন?
আর এ কোথায় আমি এলাম?চারপাশটায় এত অন্ধকার এলো কোথা থেকে?
হঠাৎ কেউ একজন টর্চ লাইটের আলো ফেল্ল বন্ধনের মুখের দিকে।অন্ধকারাবৃত অবস্থায় হঠাৎ আলো ফেল্লে সেটায় চোখ ধাঁধিয়ে যায়।
আলোটা হাত দিয়ে ঠেকায় বন্ধন,ফের কর্কশস্বরে অট্টোহাসির আওয়াজ আর মেয়েলী কন্ঠ শুনতে পায় বন্ধন।
সামনে যে দাঁড়িয়ে আছে সে আর কেউ নয় তার অতি পরিচিত পাঁপিয়া।
ফের খেয়াল করে বন্ধন ওর হাতে টর্চলাইট না,ওর দামী স্মার্ট ফোনের আলো দিয়ে দেখছে বন্ধনকে ডায়নী রূপী পাঁপিয়া।
ভীষন অসহ্য লাগে বন্ধনের।
বন্ধনের হাতে গ্লাস,ও পানি খেতে চেয়েছিল কিন্তু পাঁপিয়া ওকে দিনের পর দিন মদ খাইয়েছে,
কখনো ডায়েট কোক বা বিয়ারের নাম করে।
কেয়া মারা যাবার পর,সুযোগের যথার্থ সদ্বব্যবহার করেছে পাঁপিয়া।
জামিল সব কিছু ভুলে পাঁপিয়াকে আর একটা সুযোগ দিতে চেয়েছিল ওর মেয়ে তন্নীর কথা ভেবে।
মেয়ে তন্নী, তার বাবার সাথে ফোনে ঠিকই যোগাযোগ রেখে যেত আর বলতো,
“বাবা, তুমি ফিরে এলেই সব ঠিক হয়ে যাবে।’
কত না আকুল আবেদন তন্নীর তার বাবার কাছে।
মায়ের এই উশৃংখল আর বেপরোয়া জীবনে সেও বড্ড অসহায় হয়ে পড়েছিল, উপায়ন্তর না দেখে জামিল, সহপাঠী বন্ধু বন্ধনের দারস্থ হয়।
বন্ধনের যদিও ক্ষীণ সন্দেহ ছিল, পাঁপিয়ার মতো মেয়ে এত সহজে আপোষে মীমাংসা করে নেবে এমন ভাবার কোন কারন নেই।
কারন পাঁপিয়া বন্ধনকে হারিয়ে, তাকে দ্বিতীয়বার পাবার জন্যে আরও বেশী নেশাগ্রস্থ হয়ে পড়েছিল।
কেয়া মারা যাবার কিছুদিন পূর্বে পাঁপিয়ার সাথে বন্ধনের হসপিটালে দেখা হয়ে গিয়েছিল।যদিও পাঁপিয়াকে দেখে বিন্দুমাত্র কথা বলার ইচ্ছে ছিল না বন্ধনের।স্কয়ার হসপিটালে বন্ধু ডক্টর মিজানকে সাথে নিয়ে বন্ধন সেদিন তাড়াহুড়োর মাঝে, ভীষন ব্যস্ত ছিল প্রথম স্ত্রী কেয়ার কিছু রিপোর্ট নিয়ে।এর মাঝে মিজান পাঁপিয়াকে দেখতে পায় তন্নীসহ হসপিটালে।তন্নীও তখন বেশ বড় হয়ে গিয়েছে ততোদিনে।
বন্ধনের প্রথম প্রেম ছিল পাঁপিয়া সেই সুবাদে বন্ধনই তাকে পরিচয় করিয়ে দিয়েছিল, বেস্ট ফ্রেন্ড মিজানের সাথে।
মিজান পাঁপিয়ার দিকে তাক করিয়ে বন্ধনকে বল্ল,
“দোস্ত তোর এক্সকে দেখ।’
পাঁপিয়ার দিকে চোখ পড়তেই তীব্র ঘৃনায় মুখ ফিরিয়ে নিয়েছিল বন্ধন।
সেদিন থেকে পাঁপিয়ার অন্তরে বন্ধনকে আরও একটিবার ফিরে পাবার আকাক্ষায় মগ্ন হতে থাকে।
বন্ধনের এই ঘৃনাকে সে আবারও ভালোবাসায় পরিণত করবে সে বাসনায়,তার নীল নকশাও বুনতে থাকে পাঁপিয়া সুকৌশলে।
যখন থেকে সে নিজে থেকে উদ্যত হয়েই ডকটর মিজানকে ফেইসবুকে নক করে।
মিজানের কাছ থেকে যখন জানতে পারে কেয়ার ক্যান্সার,সেই সময়টা সে মক্ষোম সুযোগ গ্রহন করে।
সৃষ্টিকর্তা সব দিক দিয়েই যেন পাঁপিয়ার জন্যে অনুকূল করে দেন।
কেয়াকে নিয়ে সিংগাপুর হসপিটালে যায় সে,সেখানে ট্রিটমেন্ট চলে মাসখানেক তবে শেষ রক্ষা হয় নি আর।
কেয়ার অসুস্থতা,মৃত্য সব মিলে বন্ধনকে ভীষনভাবে দূর্বল আর অসহায় করে তুলেছিল।
ভীষন ইচ্ছে ছিল স্ত্রীকে নিয়ে ওমরাহ্ টা করে আসবে কিন্তু কেয়ার পক্ষে তা সম্ভব ছিল না।
কেয়ার মৃত্যুর পর জামিল ও তার মেয়ে তন্নীর পাশে দাঁড়াতে গিয়ে নিজেই পাঁপিয়ার জালে আঁটকে গেল।
বন্ধনকে একান্তে পেয়ে পাঁপিয়ার লালসার শিকার হতে হলো তাকে যদিও এ ভয়টা তার ছিল কিন্তু তার পেছনে বন্ধনের উদ্দেশ্য ছিল সহপাঠী বন্ধুকে সহায়তা করা।
কিন্তু কেয়ায় মৃত্যুর পর পাঁপিয়া তার মন ভোলানো কথা আর বন্ধুত্বের দোহাই দিয়ে বন্ধনের একাকী ও সদ্য ভেঙে যাওয়া অন্তরটাতে মোলম লাগাতে চাইলো।
শুরু হলো পাঁপিয়ার নতুন খেলা। বন্ধনকে এবার সে কোনভাবে হারাবে না সৃষ্টিকর্তার দেয়া এ সুযোগকে পাঁপিয়া পয়পন্ত মনে করতে লাগলো।
বন্ধনের শুকিয়ে যাওয়া, কোমল ভঙ্গ হৃদয়ে, এমনকি শরীরেও ;স্লো পয়জনের মতো পাঁপিয়া মোলম দেবার সব রকম সুযোগকেই কাজে লাগায়।

বন্ধনের ভীষন তেষ্টা পায় কিন্তু হাতে যে গ্লাসটা তাতে মদের বিষ। যা অবশ্যই আবারও কোন চাতুরী করে পাঁপিয়া মিশিয়েছে তার জন্যে,,,
হঠাৎ অন্ধকারের তীব্রতার মাঝেও নীল নীল আলোর বিকিরন দেখে বন্ধন। অনেক জোরে কিছু অশ্লীল সংগীত আর মিউজিকের তালে কিছু নেশাগ্রস্থ ও বিকার গ্রস্থ নারীপুরুষের উশৃংখল নৃত্য আর মাতামাতি দেখতে পায় সে।পাঁপিয়ায় নাচতে থেকে উন্মাদের মতো চিৎকার তার
“লিসিন মিষ্টার এয়ার মার্শাল বন্ধন বাবু, ইউ আর অনলি মাইন,ইউ কান্ট লিভ মি,,, ইফ ইউ ট্রাই এগেইন ইউর লাইফ উইল বি ড্রিসটোয়,,,,, হাহাঃ হাহাহাঃ’
পাঁপিয়া সসম্পূর্ণ মাতাল হয়ে বন্ধনকে ধরে টানাটানি করতে থাকে।
বন্ধন আর পারছে না,তেষ্টায় ওর বুকের ছাতি ফেঁটে যাচ্ছে।
“প্লিজ জাস্ট গিভ মি ওয়ান গ্লাস অফ ওয়াটার,,,, আই এম গোয়িং টু ডাই,,,,’
বন্ধনের পেয়ালায় তরল ঢালে পাঁপিয়া,
“ড্রিংক ইট মাই লাভ,,, এভরি থিং উইল বি ফাইন।’
পাঁপিয়া ক্রমশ বন্য হতে থাকে ওর চোখে মুখে বন্ধনের জন্যে প্রেমার্ত আহবান।
বন্ধন গ্লাসটা হাতে নেয় পান করার উদ্দেশ্যে হঠাৎ কেউজন বলে ওঠে,
“বি কেয়ারফুল বন্ধন,,,,ড্রিংক বিফর ইউ থিংক,,,ওয়াটএভার ইউ গোয়িং টু ড্রিংক,,,’

কিছু প্রেম খুব তাড়াতাড়ি ভেঙে যায়,কিন্তু এমন কিছু অভিশপ্ত প্রেম দশ বছর কেন ত্রিশ, চল্লিশ, পঞ্চাশ এমনকি জীবনের শেষ দিন পর্যন্ত এর নেশা কাটে না।
বন্ধনের প্রতি পাঁপিয়ার এই অনিশ্চিত প্রেম অভিশপ্ত ছাড়া আর কিছু নয়।
যতদিন সে বেঁচে থাকবে পাঁপিয়া কোন না কোনভাবে তার জীবনে আসার চেষ্টা করবেই,আর এভাবে তার সাথে জড়ানো নিরপরাধ সুন্দর জীবনগুলোকে সে ধ্বংস করে দেবে।

ঘুমের ঘোরে গোঙানির মতো করে উঠল বন্ধন।
সারা শরীরটা তার ঘেমে আছে,কপালেও বিন্দু বিন্দু ঘাম।
বুকের ভেতরটা অজানা আশংকায় চিনচিন ব্যাথায় কাতর বন্ধনের।
এতক্ষন ধরে স্বপ্ন দেখছিল সে, যদিও তা দুঃস্বপ্ন।
তবে টুই নামের ছোট্ট মেয়েটির জন্য তার মনটা যেন কেমন করতে থাকে।
এত মায়া, মিষ্টি একটা মেয়ে ঠিক যেন মিতালীর মুখটা বসানো,অথচ এ পৃথিবীতে তার কোন অস্তিত্ব নেই,,,তবু কতটা বাস্তবই না ছিল স্বপ্নের ভেতর।

ঘুম থেকে উঠেই ঢকঢক করে পানি খায় বাবু।
বিছানার পাশটায় হাত দেয়,,,,যেখানে মিতালী শোয়
ভীষন মিস করে মিতালীকে।ওর বালিশটা নিয়ে ঘ্রান নিতে থাকে বন্ধন।

লেপটোপ থেকে ম্যাসেজিং আওয়াজ শোনে বন্ধন।
স্কাইপি টা অন করা।
আবীরের সাথে গত রাতে স্কাইপিতে কথা হয়েছে।
এখন নীবিড় এসেছে স্ক্রীনে।
আবীর,নীবিড় দুভাই কেউই চিনতে পারছেনা তাদের প্রিয় ভাইকে।
মুখের চারপাশটায় দাঁড়িতে ছেয়ে গেছে,মুখটা শুকনো,তাতে তীব্র বিষন্নতা আর অবসন্নতার ছাপ।
ভাইরা আসতে চাচ্ছে ভাইয়ের কাছে, তবে বন্ধন তাদের জানিয়ে দেয় এখনই এত টাকা খরচ করে বাংলাদেশে না আসার জন্যে।
বন্ধনের বিয়ে হয়েছে একবছরও হয়নি।দুভাই এসেছে তখন এখন অযথা প্রয়োজন নেই বলে জানিয়ে দেয়।
দুভাই পরামর্শ দেয় যত দ্রুত তাদের ভাবীকে বাসায় ফেরত আনতে, পরিবার সহ তাদের কাছে ঘুরে আসার কথাও বলে।
বন্ধন একথা শোনার পর কি যেন ভেবে নেয়।

“আচ্ছা নীবিড় তোর ইউনিভার্সিটিতে খোঁজ নিতে বলেছিলাম কি খবর বল তো?’
“কোন খবরটা যেন বন্ধন ভাই?’
“বল্লাম না আই ওয়ান টু প্রিইপারিং ফর মাই হায়ার স্টাডিস টু বি ডক্টরেট,,,,এম ফিলে এডমিট হওয়া যাবে কিনা,আমার কাগজ পত্র সব না পাঠিয়ে দিলাম?’
“ও হ্যা তুমি চলে আসো সমস্যা নেই,আমি কাগজপত্র সাবমিশন করে দিয়েছি,তোমার যে ক্যালিভার এডমিট হতে প্রবলেম হবে না ভাই তবে কিছু পেপারস, ফরমালিটিজের জন্য তোমাকে শশরীরে লাগবে।আর হ্যা মিতু ভাবীকেও নিয়ে এসো,ভাবীর এসময়ে এখানে ঘোরাঘুরি করলে ভালো লাগবে,তোমাদের হানিমুনটাও হয়ে যাবে।’
“আর বাবাই?’
“অবিভিয়াসলি তোমরা আসলে বাবাইকে তো আর রেখে আসবে না?’হেসে জবাব দেয় নীবিড়।
“তোর ভাবী আর বাবাই এর কথা এখন বলতে পারছি না নীবিড়।তাছাড়া নানুর শরীরটাও ভালো নেই,যেকোন সময় গ্রামের বাড়ী চলে যেতে পারে।’
“কি বলছো তোমাকে এভাবে একা ফেলে কই যাবে বুড়ী?’
“যাক যে যেখানে চলে গিয়ে শান্তি পেতে চাক পাক,তুই আগে আমার এডমিশনের ব্যবস্থা কর দ্রুত।আই এম সো ডিস্টার্ব ইন দিস সিটি,,,,’
নীবিড় নিশ্চুপ ভাইয়ের কথায় কেন এত তাড়াহুড়ো বন্ধন ভাইয়ের?আর তার কথায় অভিমানের শ্লেষ,কিন্তু কার ওপর বা কেন, ঠিক বুঝে উঠতে পারে না নীবিড়।(চলবে)দ্বিতীয় বাসর(গল্প),পর্ব-৭২
হাসিনা সাঈদ মুক্তা

পারুলের কেন যেন ভীষন কৌতুহল হয়, জামানের হালকা জলপাই রঙা ব্যাগটা নাড়াচাড়া করে সে।
জামানের ব্যাগটা ওর হাত থেকে পড়ে যাবার পর মিতুর যে ছবিগুলি পড়ে বের হয়ে গিয়েছিল,সে ছবিগুলি আবার একটা পকেট ডায়রীর ভেতরে ছিল।
সেতারার কথা শুনে পারুলেরও কেমন যেন খটকা লাগে,
“আসলেই তো মিতু আপুর সব একা ছবি কেন থাকবে?দুলাভাই একটিতেও থাকবে না তাই বলে?আচ্ছা মানুষ তো,আপুর ছবি সঙ্গে নিয়ে ঘোরে,,,?’
যদিও অন্যের ডায়রী খুলে পড়াটা অভদ্রতা তবু,পারুলের তীব্র কৌতুহল নিবারণ করার নিমিত্তে, ডায়রীটা খুলে দেখে সে। আর কিছু আছে কিনা তা জানবার চেষ্টা করে।
ডায়রীর ভেতর তেমন কিছু পায় না পারুল।
সবগুলো পাতাতেই পিটি প্যারেড, ট্রেনিং, আর ইংলিশে কিসব লেখা।
আর্মি সংক্রান্ত বিষয়,কোথাও হাই জাম্প,লং জাম্প ইত্যাদি রিডিং ,বুকের মাপ হাবিজাবি লেখা পড়ে বিরক্তি ধরে যায় পারুলের।
তবে ইংরেজী হাতের লেখা চমৎকার বলতে হবে,টানা হাতের লেখা,, বেশ ঝকঝকে।
“ইংরেজী সাহিত্যের উপর দখল আছে দেখছি?’
পারুল ভাবে। ইংরেজী কিছু কবিতা ছাড়াও বিভিন্ন মনিষীদের কটেশন লেখা ডায়রীতে। তাতে আবার রবীন্দ্রনাথ ঠাকুরের একটি ইংরেজী কবিতা ফ্রেন্ডসও আছে।বেশ মুগ্ধ পারুল, জামানের এই সংগ্রহ দেখে।
“সারাদিন তো পিটি প্যারেড করেই কাটায় আবার এই সব কখন পড়ে জনাব ক্যাপ্টেন জামান?’
ফের পৃষ্ঠা উলটায় তাতে কিছু লেখা দেখে মনোযোগ দিয়ে পড়ে।
“আজ মোকাম্মেল স্যার বউ এর কঠিন ঝাড়ি খেয়েছেন।আমার হৃদয়টা যথেষ্ট শান্তি পেয়েছে তাতে।
লুইচ্চামীর একটা মাত্রা থাকা উচিত।স্যার মাত্রা ছাড়িয়েছেন বহু আগে।নিজের বয়সের অর্ধেক বয়সের মেয়েকে বিয়ে করেছেন, তার কাছে বউকে বউ লাগে না লাগে মেয়ে।অথচ এমন সুন্দর বউকে রেখে পর নারীর প্রতি তার দিনে দিনে আকাক্ষা বেড়েই চলেছে।তার বউ কি তা জানেন?সুযোগ পেলেই যে তার স্বামী, মেয়েদের ছবি তুলেন আর ফোনে কথা বলেন?এই ব্যাটার কি রাশি কে জানে তা না হলে মেয়েরাও পটে যায় কেন?স্যারের বউ বোধহয় আমার প্রেমে পড়ে গেছে।তা না হলে নীলগিরি থেকে চলে যাওয়ার পর বারবার আমার খোঁজ করত না।রাকিবের কাছ থেকে আমার নাম্বার চেয়েছিল ঐটা তো আরেক বলদ,যেসব মেয়ে আমার পছন্দ হয় না তাদের কাছে আমার এফ বি আই ডি আর নাম্বার দেয়।মোকাম্মেল স্যারের ওয়াইফ কে দিলে বুঝবো ব্যাটা একটা কাজ করেছে এতদিনে?
তাহলে মোকাম্মেল স্যারের কিছু জারিজুরি ফাঁস করে দেয়া যেত।এত সুন্দর বউকে ঠকায় কিভাবে মানুষ?ঐটা মানুষ না আসলে পাঠা,,,চরিত্র বা ব্যক্তিত্বের কোন নমুনার মধ্যেই পড়ে না,এমন চরিত্রবান বা ব্যক্তিত্ববান আমার চোখে ওয়ান এন্ড অনলি এয়ার মার্শাল বন্ধন স্যার।
স্যার এই বয়সে এখনও কত স্ট্রোং,ফিট এন্ড গুড লুকিং!
হি ইজ মাই আইকন।বন্ধন স্যারের ওয়াইফও কম বয়সী।মিতালী ম্যাম স্যারকে ভীষন ভালোবাসেন।বন্ধন স্যার সত্যি অনেক লাকি।’

“ও আচ্ছা এই ব্যাপার? নিজের স্যারকে বল্ল লুইচ্চা আর নিজে কি সব দেখি স্যারের বউ এর গুনকীর্তি লিখে ভরে আছে,,,’
মিতুর বিষয়ে লিখেছে দেখে পারুলের কৌতুহলের মাত্রা আরও বেড়ে যায় ফের পৃষ্ঠা উল্টায়,চোখ আটঁকে যায় ফের।
“সত্যি বন্ধন স্যার অনেক লাকি।আজ আমার উপর দায়িত্ব ছিল স্যারের ওয়াইফকে ঘুরিয়ে দেখাবো নীলগিরি।স্যারের অনুপুস্থিতিতে ভাবীর চেহারা মলিন ছিল আর প্রতিটা বার শুধু স্যারের গল্প।স্যার কি খেতে ভালোবাসেন,স্যারকে কি পড়লে মানায়,,,ভাবীর মনটা একদম সরল, বাচ্চাদের মতো আমার সাথে এমনভাবে কথা বলছিল যেন আমাকে কতদিন ধরে চেনে।বন্ধন স্যার ভাবীকে সময় দিতে পারছিলেন না, কিন্তু স্যার আমার মোবাইলে প্রতিবার খোঁজ নিয়েছেন ম্যাম কেমন আছেন, কি করছেন।আজ ম্যামকে ভাবী ডেকেছি তাতে মনে হলো আমাকে আরও আপন করে নিয়েছেন সুন্দরী মিতালী ভাবী।তবে বন্ধন স্যারের উচিত ভাবীকে আরো সময় দেয়া।ভাবীর মন খারাপ ছিল আমি তাকে আমার স্যারদের আর তাদের বউদের নিয়ে মজার অভিজ্ঞতার গল্প বল্লাম।ভাবী তো হেসেই খুন।এত সুন্দর হাসি ভাবীর!
যখন শব্দ করে হাসে মিতালী ভাবী।আমি হলে তো এমন হাসি শোনার জন্যে ছুটি নিয়ে নিতাম,,,, বন্ধন স্যার কি জানেন, ভাবীর হাসি এত সুন্দর?’

“কি?এই ব্যাপার?মিতু আপুর হাসি দেখে তো ক্যাপ্টেন জামান পুরোই ফিদা হয়ে গেসে,,,, দুলাভাই কি জানে?আর দুলাভাই ও একটা বেক্কল এমন সুন্দর বউকে এমন সুন্দর একটা জায়গায় একা ছেড়ে দিয়েছে জামানের সাথে?’ কেমন যেন মাথা গরম হয়ে যায় পারুলের এবার পরের পৃষ্ঠায় যায়।

“আচ্ছা ভাবীর কি ছোট কোন বোন আছে,ভাবীর মতো এমন সুন্দর করে হাসতে জানে?যাই হোক বন্ধন স্যারও অবশ্যই জানেন কতটা মায়াবী মিতালী ভাবীর প্রানউচ্ছ্বল সেই হাসি,,,,,! তা না হলে বন্ধন স্যার মিতু ভাবীর জন্যে এত উতলা হতেন না এও বা কম কিসের?
স্যারের সাথে আমার পরিচয় মাত্র তিন বছরের কিছু সময়।স্যারের প্রথম স্ত্রী মারা যাবার পর কে যেন স্যারকে বিরক্ত করতো,সম্ভবত নাম পাঁপিয়া ভদ্রমহিলার।স্যারের সাথে দেখা করার জন্যে নীলগিরিতেও আসতে চেয়েছিল। কেয়া ম্যাম মারা যাবার পর স্যার যখন নীলগিরিতে আসেন বারবার ঐ মহিলা বিরক্ত করছিলেন স্যারের কি রাগ তখন,প্রচণ্ড ঝাড়ি দিয়ে স্যার ফোনও রেখে দিয়েছিলেন।এখনও বোধহয় ঐ মহিলা স্যারকে বিরক্ত করেন।আমাকে বল্লেন,জামান কি করা যায় বলোতো?সিন্দাবাদের ভুতের মতো আমার কাঁধে চেপে আছে,,,,, ছাড়ছেই না আমার পিছু,মিতু জানতে পারলে ভীষন কষ্ট পাবে।
বন্ধন স্যার যেমন ভালো,তার জীবন সঙ্গীও আল্লাহ জুটিয়েছেন তেমন তার উপযুক্ত করে।তাছাড়া আমার বাবার মৃত্যুর পর স্যার আমার পাশে যেভাবে দাঁড়িয়েছিলেন আমার সেনাবাহিনীতে নিয়োগের জন্যে স্যার যে ভূমিকা রেখেছিলেন তার কৃতজ্ঞতার শেষ নেই।আল্লাহ তৌফিক দিলে আমিও স্যারের পাশে অবশ্যই দাঁড়াবো,স্যারের মতো ভালো মানুষ খুব কমই আছে এ পৃথিবীতে।
প্রয়োজনে মিতু ভাবীর সাথে আমিও কথা বলবো,,,,,’
“কি আবার কথা বলবে ক্যাপ্টেন জামান দুলাভাই এর সাথে?’পারুলের উদ্বিগ্নতা ফের,,,,(চলবে)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here