পরিশেষে ভালোবাসি পর্ব ১০

#পরিশেষে_ভালোবাসি
#পর্ব_১০
#সামিয়া_মেহেরিন

খাদের দিকে এক পা বাড়াতে যাব এমন সময় একটা লোক আমার হাত ধরে হেচকা টান দেয়।

আমি বাঁকা হাসলাম। যা ভেবেছিলাম ঠিক তাই হলো। লোকটা আমাকে এতক্ষণ ধরে ফলো করছিল।

-আর একটু হলেই তো খাদে পড়ে যে…(লোকটাকে বলতে না দিয়ে)
-আপনাকে আমার বাবা পাঠিয়েছে আমার ওপর নজর রাখতে, তাই না?
-এ..এসব ক..কী বলছেন?
-আমি ঠিকই বলছি। আমার বাবাই আপনাকে পাঠিয়েছে।
-ক..কে আপনার বাবা। আমি চিনি না আপনার বাবাকে।
-যদি তাই হয় তাহলে আপনি এখানে কী করছেন?
-আ…আমি..আমিতো কাজে এসেছিলাম। আপনাকে দেখলাম খাদে…
-এই ঘন জঙ্গলে আপনার কীসের কাজ?

লোকটা আমতা আমতা করতে থাকে। আমি তার থেকে দু কদম পাছায়ে গেলাম। হাতের মুঠোয় অতি সন্তর্পণে লুকিয়ে রাখা ব্লেডটা বের করে বাম হাতের কব্জিতে ধরলাম। লোকটাকে উদ্দেশ্য করে বললাম
-আমি নিশ্চিত বাবাই আপনাকে পাঠিয়েছে। আপনি যদি আমাকে বাবার কাছে না নিয়ে যান তাহলে আমি এক্ষুনি আমার হাতের শিরা কেটে ফেলবো।

লোকটা ঘাবড়ে যায়।
-ক…ক..কী..করছেন?
-আমার বাবা যদি জানতে পারে আমার কোনো ক্ষতি হয়েছে, তাহলে আপনার কী অবস্থা করবে আশা করি জানেন।
-ব..বেশ আমি নিয়ে যাবো আপনাকে।

এদিকে আহিয়ান সকাল থেকে ঈশাকে বাড়ির কোথাও না পেয়ে ঘবড়ে যায়। তার মায়ের কাছে জানতে পারে ঈশা সকালবেলা কাউকে কিছু না বলে বাড়ি থেকে বেরিয়ে গেছে। আহিয়ান আসাদকে কল করে ঈশা কোথায় গিয়েছে খোঁজ নিতে বলে। কিছুক্ষণ পরে আহিয়ানের ফোনে আসাদের কল আসে।
-স্যার, সেদিন যে লোকটা নদীতে ঝাঁপ দিয়েছিল, ঘণ্টা দেড়েক আগে তার সাথে ঈশা ম্যামকে দেখা গিয়েছে। লোকটা ঈশা ম্যামকে শহর থেকে বেশ কিছুটা দূরে নিয়ে গেছে।
-কোথায় নিয়ে গিয়েছে? ঠিকানা দাও আমাকে।

লোকটা আমাকে একটা পরিত্যক্ত বাড়ির সামনে নিয়ে আসে। বাড়ির পেছনের দরজা দিয়ে আমাকে ভেতরে ঢোকায়।

একটা ভ্যাপসা গন্ধ নাকে আসে। আবছা আলোয় কিছুটা দূরে দাঁড়িয়ে থাকা মানুষটাকে চিনতে আমার বিন্দুমাত্র ভুল হয় না। ১৫বছর পর মানুষটাকে দেখছি, তাও আবার জীবিত অবস্থায়।

আমি দৌঁড়ে বাবার কাছে গিয়ে তাকে শক্ত করে জড়িয়ে ধরে হু হু করে কেঁদে দিলাম। হেচকি তুলতে তুলতে বাবাকে বললাম
-বাবা, তুমি বেঁচে আছো। তাহলে আমাদের কাছে ফিরে যাওনি কেন? আমাদের কথা কি তোমার একটুও মনে পড়ে নি।
-আ..সলে…আসলে..

তিশান আহমেদ হতভম্ব হয়ে দাঁড়িয়ে আছেন। তিনি এই মুহূর্তে ঈশাকে এখানে আশা করেননি। ঈশার প্রশ্নের কী জবাব দেবেন তিনি, তাই বুঝে উঠতে পারছেন না। এইরকম পরিস্থিতিতে যেন পরতে না হয়, তাই-তো তিনি ১৫বছর আগে নিজের মৃত্যুর মিথ্যে নাটক করেছিলেন। অপরাধের সাথে এমনভাবে যুক্ত হয়ে পড়েছিলেন যে সেখান থেকে ফেরা আর সম্ভব ছিল না। সন্তানের প্রতি এত ভালোবাসাও তাকে অপরাধের জগত থেকে বের করে আনতে পারে নি। কিন্তু ঈশা আর নিশাকে তিনি চোখের আড়াল করেননি। প্রতিনিয়ত গোপনে তাদের ওপর নজর রাখতেন। এতদিনের মাটিচাপা দেয়া সত্য আজ বেরিয়ে এলো। সবকিছু ডানার পর ঈশা যদি তাকে ঘৃণা করতে শুরু করে তাহলে তিনি কী করবেন? বাবা হয়ে নিজের সন্তানের ঘৃণারপাত্র হয়ে কীভাবে থাকবেন?

তিশান আহমেদের ধারণাকে ভুল প্রমাণিত করে ঈশা বলল
-আমি জানি বাবা, তুমি মাফিয়া দলের সঙ্গে যুক্ত। তাতে কী হয়েছে বলোতো। তুমিতো আমার বাবা। আমি যেকোনো পরিস্থিতিতেই তোমাকে সমর্থন করব।

আহিয়ান যত দ্রুত সম্ভব গাড়ি চালিয়ে সেই পরিত্যক্ত বাড়িটাতে আসে। গাড়ি থেকে নেমে দেখে পুরো বাড়িটা পুলিশ ঘেরাও করে রেখেছে। আশ্চর্যের বিষয় হলো সেখানে তিশান আহমেদ ও তার সহযোগীরাও রয়েছে আর তাদের সকলের হাতেই হাতকড়া পরানো। বাড়ির গেটের কাছে এক কোণায় নির্বিকার ভঙ্গিতে দাঁড়িয়ে আছে ঈশা।

আহিয়ান রাগে ফুঁসতে ফুঁসতে ঈশার কাছে যায়। ঠাস করে ঈশার গালে চড় বসিয়ে দেয়।
-ছিহ্ ঈশা, আমি ভেবেছিলাম তুমি অন্তত তোমার বাবার মতো নও। কিন্তু শেষ পর্যন্ত তুমিও তোমার এই অপরাধী, খুনি বাবার সাথে হাত মেলালে। কত নিরপরাধ মানুষের মৃত্যুর কারণ তোমার বাবা, সেই ব্যাপারে কোনো ধারণা আছে তোমার?

আমি ড্যাবড্যাব করে আহিয়ানের দিকে তাকিয়ে আছি। এই মানুষটাও আমাকে ভুল বুঝলো? এতদিনেও কি তার আমার প্রতি এটুকু বিশ্বাস তৈরি হয় নি?

একজন পুলিশ অফিসার আমাদের দীকে এগিয়ে এলেন। আহিয়ানকে উদ্দেশ্য করে বলেন
-স্যার, আপনি এসব কী বলছেন, ঈশা ম্যাডাম কেন এদের সাথে হাত মেলাবে। তিনি তো উল্টো আমাদের সাহায্য করেছেন তিশান আহমেদকে ধরতে।

আহিয়ানের নিজের প্রতি নিজেরই রাগ হচ্ছে। ভাবছে কেন না বুঝে ঈশার গায়ে হাত তুললো সে। ঈশাকে অবিশ্বাস করা তার ঠিক হয়নি।

-ঈশা, আই এম সরি। আমাকে প্লিজ ক্ষমা করে দাও।

আমি তার কথায় কান না দিয়ে বাড়ি চলে এলাম। বাড়িতে ঢুকলে সবাই আমাকে একটার পর একটা প্রশ্ন করতে থাকে। আমি কোনো কথা না বলে ঘরে চলে এলাম।

নিজের যেসব জিনিসপত্র ছিল সবই একটা ব্যাগে ভরে নিলাম। শেষবারের মতো ঘরটাতে চোখ বুলিয়ে নিলাম। ঘরের মানুষটাই যখন আমার নয়, তখন এ ঘরে থাকার অধিকার আমার নেই। বেরিয়ে যেতে নেবো এমন সময় আহিয়ান ঘরে আসলেন।

আহিয়ান বাড়ির সবাইকে সব ঘটনা খুলে বলে ঘরে এসে ঈশাকে এভাবে দেখে ভ্যাবাচ্যাকা খেয়ে যায়। তার হৃদয়ে কোথাও একটা চিনচিনে ব্যথা অনুভব হচ্ছে।
-ঈ…ঈশা..তুমি..
-চলে যাচ্ছি। আপনার জীবন এবং আপনার বাড়ি থেকে। ডিভোর্স পেপার পাঠিয়ে দিয়েন, সাইন করে দেবো। ( একটু থেমে) কুহুকে নিয়ে ভালো থাকবেন।

কথাটা বলতে ঈশার গলা কেঁপে ওঠে। আহিয়ান কিছু বলার সুযোগ না দিয়ে বেরিয়ে যায়।

আহিয়ান সেখানে ঠায় দাঁড়িয়ে থাকে। সে তো এটাই চেয়েছিল তিশান আহমেদকে উপযুক্ত শাস্তি দিয়ে ঈশাকে তার আর কুহুর জীবন থেকে সরিয়ে দেয়া। কিন্তু আজ যখন তেমনটাই হচ্ছে তখন সে খুশি হতে পারছে না কেন? তার হৃদয়ে এটা কীসের তোলপাড় চলছে? কেন তার মন তাকে বারবার বলছে ঈশাকে আটকাতে? কেন সে ঈশাকে ছাড়া নিজের জীবন কল্পনা করতে পারছে না?

নিশাকে নিয়ে আমাদের আগের বাড়িটায় চলে এলাম। মনে মনে একটাই প্রার্থনা আহিয়ান ভালো থাকুক।

রাতের আঁধার পৃথিবীকে গ্রাস করেছে। শুধু রাত বললে ভুল হবে, এখন গভীর রাত। নিশাচর প্রাণি ছাড়া এই সময়টায় কেউ জেগে থাকে না। তবে আজ নিশাচর প্রাণিদের সাথে পাল্লা দিয়ে জেগে আছে একজোড়া মানব-মানবী। একদিকে ঈশা নিজের বাবার চরম সত্যতা জেনে এবং নিজের ভালোবাসা হারানোর শোকে কাতর হয়ে নির্ঘুম রাত কাটাচ্ছে। অন্যদিকে আহিয়ান নিজের অনুভূতির হিসেব কষতে ব্যস্ত।
(লেখিকা:সামিয়া মেহেরিন)

এভাবে দুটো দিন কেটে যায়। এই দুইদিনে ঈশা আর আহিয়ান কেউই নিজেদের স্বাভাবিক জীবনে ফিরতে পারে নি। পারবেই-বা কেমনে? ঈশা আহিয়ানকে নিয়ে আর আহিয়ান ঈশাকে নিয়ে ভাবতে ব্যস্ত।

সকালে মা আর আরিয়া আমাদের বাড়িতে আসলেন।

চলবে

শুধু বলেছিলাম ঈশাকে মেরে ফেললে কেমন হবে, বর্তমানে আমার অবস্থা “ছল ছল নয়নে, হাসি মাখা বদনে”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here