পরিসংখ্যান পর্ব ১০

#পরিসংখ্যান
পর্ব-১০
#tani_tass_ritt

শাফিনের মা ফোনে,
“আর বলিসনা কত কষ্ট করে যে আমার ছেলের ঘাড় থেকে রাহিয়াকে নামিয়েছি। যাও ভেবেছিলাম ওদের বিয়ে দিবো কিন্তু এই কাহিনির পর তো কোনোভাবেইনা।যার ছোট বোন নাকি একজন ধর্ষিতা তারই বড় বোনকে আমি আমার একমাত্র ছেলের বউ হিসেবে কোনোদিনও এক্সেপ্ট করতে পারতামনা।”

ওপাশ থেকে…..

“তাইতো ঐদিন শাফিনকে বানিয়ে বানিয়ে সব মিথ্যে বলেছি।” বলেই শাফিনের মা হাসতে লাগলেন।হঠাৎ দরজার দিকে চোখ পরতেই তার সব হাসি নিমেষেই উধাও হয়ে গেলো।

শাফিন আর এক মূহুর্তও যেখানে দাড়ালো না।নিজের রুমে যেয়ে দরজা আটকে দিলো।

তার মাথা ঝিমঝিম করছে।এতো বড় মিথ্যে মা কিভাবে বলতে পারলো।সে এখন কিভাবে রাহিয়ার সামনে যেয়ে দাড়াবে।তার যেভাবেই হোক রাহিয়ার কাছে ক্ষমা চাইতে হবে।
তখনি ফোনে কল এলো শাফিনের।ফোনের স্ক্রিনে রুপশা নামটা ভেসে উঠলো। কেন যেনো সে ফোনটা রিসিভ না করে পারলোনা।

“হ্যালো”
“আজ আমার বিয়ে।”
এটা শুনে শাফিনের হাত থেকে ফোন পরে গেলো।সে কাঁপা কাঁপা হাতে ফোনটা উঠালো।
“কংর‍্যাচুলেশন ” বলেই ফোনটা কেটে দিলো শাফিন। তারপর ফোনটাকে সজোরে একটা আছার দিলো।তার সাথে এগুলো কেন হচ্ছে সে নিজেও বুঝতে পারছেনা।একদিকে রাহিয়া যার সাথে তার ৪ বছরের রিলেশন অন্যদিকে রুপশা যার সাথে তার কিছুদিনের পরিচয়। কিন্তু রুপশার প্রতি তার ফিলিংস সে হাজার চাইলেও অস্বীকার করতে পারবেনা।কিন্তু তাই বলে সে রাহিয়ার সাথে অন্যায় করতে পারে না। এইসব সাত পাঁচ ভাবতে ভাবতে সে হঠাৎ কারো চিৎকার শুনতে পেলো।

★★★★★★★★★★
রুপশা বিয়ের আসর থেকে উঠে যাওয়ার জন্য বেশ কানাঘুষা হচ্ছে চারিদিকে।

রুপশা জানতো শাফিনকে কল দিয়ে কোনো লাভ হবে না।তাও সে একটাবার শাফিনের সাথে কথা বলতে চেয়েছিলো।

রুপশা আরো একটি নাম্বার ডায়াল করলো।
“হ্যালো তোমরা কোথায়? ”
“আর ১০ মিনিট।”
“আচ্ছা”
ফোনটা কেটে রুপশা রুমে কিছুক্ষণ পায়চারি করতে লাগলো।তারপর অনেক সাহস করে রুম থেকে বেড়িয়ে আবার মাহিদের পাশে যেয়ে বসলো।

মাহিদের বড্ড অসহায় লাগছে।তার রুপশার জন্যও অনেক খারাপ লাগছে। কেনোনা সে খুব ভালো করে জানে রুপশা এই বিয়েতে রাজিনা।আবার তার তরির উপর খুব রাগও হচ্ছে।তরিকে দেখাতে হলেও তাকে এই বিয়েটা করতে হবে।

কাজি এবার প্রস্তুত বিয়ে পড়ানোর জন্য। তখনি কারো আওয়াজ পাওয়া গেলো।
তরি ডিরেক্ট যেয়ে মাহিদের কলার চেপে ধরলো।
“এই তোমার সাহস কি করে হয় অন্য কাউকে বিয়ে করার? আমি কি তোমাকে বলেছি বিয়ে কর‍তে! তুমি বুঝোনা আমি তোমাকে পছন্দ করি। জানো তুমিই প্রথম যার প্রতি আমার সত্যিকারের ফিলিংস আছে।”

উপস্থিত সবাই হতভম্ব হয়ে দেখছে।সব কিছু সবার মাথার উপর দিয়ে যাচ্ছে।

এইদিকে রিমন,রাহিয়া,সাহের, তাহিয়া মিটমিট করে হাসছে তরির কান্ড দেখে।

মাহিদ অবাক হয়ে চেয়ে আছে তরির দিকে।সে যেনো নিজের চোখকে বিশ্বাস করতে পারছেনা।

এইসব দেখে মাহিদের দাদা প্রচন্ড চেতে গেলেন।
“এই তোমরা কারা? কই থেকে এসেছো? আর তুমি মাহিদের সাথে এমন ব্যাবহার করছো কেনো।?

তরি মাহিদকে ছেড়ে,
” এইযে দাদামশাই আপনি কেমন দাদা হ্যা? আপনার নাতি নাতনির চাওয়ার কোনো মূল্য নেই আপনের কাছে।বললেই বিয়ে হয়ে যায় নাকি।মগের মূল্যুক পেয়েছে। আপনি যে ওদের বিয়ে দিচ্ছেন কিসের উপর ভিত্তি করে।ওদের জিজ্ঞেস করেন তো ওরা রাজি নাকি।”

মাহিদের দাদা ভরকে গেলেন তরির কথা শুনে।কি সাংঘাতিক মেয়ে। যেখানে কেউ তার সাথে উচা গলায় কথা বলার সাহস পায়না সেখানে এই মেয়ে নাকি তাকে অপমান করছে।

“আই তোরা কি এই বিয়েতে রাজিনা? তোদের কাছে তোদের দাদার কি কোনো সম্মান নেই?” মাহিদ এবং রুপশাকে জিজ্ঞেস করলেন।

মাহিদ রুপশা কেউ কোনো কথা বলছেনা।তারা নিচের দিকে তাকিয়ে আছে।
“এই হাদারাম কি আর বলবে! আমি বলছি।আপনার আদরের নাতি আমাকে ভালোবাসে।এবার বুঝতে পেরেছেন।এখন পারলে আমাদের বিয়ের ব্যাবস্থা করুন।”

মাহিদের দাদা এবার রাগে ফেটে পরলেন।সে রাগ করে সেখান থেকে চলে গিয়ে দরজা লাগিয়ে দিলেন।উপস্থিত সবাই যে যার যার মতো চলে গেলেন।কারো মাথায় যেনো কিছুই ঢুকছেনা।

“এই যে কাজিমশায় আপনি যাবেন নাকি আপনাকে চ্যাংদোলা করে দিয়ে আসবো?” তরি বললো।

তরির কথা শুনে বাকিরা হেসে দিলো।

মাহিদ এখনো হা করে তরির দিকে তাকিয়ে আছে।
“এই যে তোমার মুখ বন্ধ করো।”

“তোমরা এখানে কিভাবে কি?” আমি তো কিছুই বুঝতে পারছিনা।”
“আমি ওদের খবর দিয়েছি। আমার কাছে সাহেরের নাম্বার ছিলো।আমিই সাহেরকে বলেছি ও যাতে সবাইকে আমাদের বিয়ের কথা বলে।আমি তো অন্ধকারে ঢিল মেরেছিলাম।আর দেখো কাজেও লেগে গিয়েছে।তুমি যে তরিকে ভালোবাসো তা আমি খুব ভালো করে জানি কিন্তু তরির ব্যাপারটা সিওর ছিলামনা।যাই হোক এখন দেখো তোমার তরি তোমার কাছে।”বলেই হাসতে লাগলো রুপশা।

মাহিদ কোনোকিছু না ভেবে তরিকে শক্ত করে জড়িয়ে ধরলো।তরিও আকড়ে ধরে আছে মাহিদকে।ছেড়ে দিলেই বুঝি হাড়িয়ে যাবে। উপস্থিত সবাই এই দৃশ্য উপভোগ করছে।

পাক্কা ৩ ঘন্টা লাগিয়ে মাহিদের দাদাকে সবাই রাজি করালো মাহিদ আর তরির বিয়ের জন্য। এইদিকে তরির পরিবারকে সব কল দিয়ে জানানো হলে তরির বাবা মাও রাজি হয়ে যায়। কেনোনা মাহিদকে তারা আগের থেকেই চিনতো।আর তরির খুশিতেই তারা খুশি। ১ মাস পর বিয়ের ডেট ফাইনাল হয়।

রিমনরা আজ মাহিদদের ওখানেই থাকবে।পরেরদিন আবার ঢাকায় ব্যাক করবে।

মাহিদ আর তরি যেনো আঠার মতো চিপকে আছে।

রুপশা শাড়িটা চেঞ্জ করে সুতি একটা থ্রিপিস পরে পুকুরপাড়ে বসে আছে। বিকেলের বাতাস টা তার খুব প্রিয়। সে শাফিনকে কল দিবে কি দিবে না ভাবতে ভাবতে কল দিয়েই দিলো।

” হ্যালো শাফিন”
“কি ব্যাপার বিয়ে কখন? হয়েছে না হবে?” এই কথাটা বলতে গিয়ে যেনো শাফিনের দম আটকে এলো।
“আমার বিয়ে হয়নি শাফিন। তুমি কি আজও আমার ভালোবাসা প্রত্যাক্ষাণ করবে? ”
বিয়ে হয়নি শুনে শাফিনের মনটা অনেক বেশি হালকা হয়ে গেলো।কিন্তু পরক্ষনেই আবার মনটা খারাপ হয়ে গেলো। কেনোনা রুপশাকে এক্সেপ্ট করা তার পক্ষে সম্ভব না।সে কোনোভাবেই রাহিয়াকে ঠকাতে পারবেনা।তার রাহিয়ার সাথে তার সবকিছু ক্লিয়ার করতে হবে।
“আমি তোমাকে আগেও বলেছি আর এখনো বলছি আমি কমিটেড।”
বলেই ফোনটা কেটে দিলো শাফিন।

রুপশা ফোনের দিকে চেয়ে আছে।তার চোখ দিয়ে দুফোটা জল গড়িয়ে পরলো। কাধে কারো স্পর্শ পেলো। পিছে তাকাতেই দেখলো রাহিয়া দাড়িয়ে আছে।

রাহিয়াকে দেখে রুপশা চমকে গেলো।
“আমি আসলে।”
“তোমার কিছু বলতে হবে না রুপশা।” কথাটা বলতে বলতে রাহিয়া রুপশার পাশে বসলো।

“আমা কক্সবাজার থাকাকালিনই সন্দেহ হয়েছিলো তোমাদের দেখে।শাফিন যখন আমার আশে পাশে থাক তো তখন তোমার চোখে আমি জেলাসি দেখেছি। তুমি শাফিনকে ভালোবাস আমি তখনি বুঝে গিয়েছি।”

এবার রুপশা রাহিয়াকে ধরে কাঁদতে লাগলো।
“বিশ্বাস করো আমি জানতাম না তোমাদের রিলেশনের কথা। আমি অনেক চেষ্টা করেছি নিজেকে ওর থেকে দূরে রাখতে।এমনকি এই দুমাস আমি শুধু এটা নিয়েই ভেবেছি।কিন্তু আমি পারিনি। আমি ব্যার্থ।শাফিন আমাকে বলে দিয়েছে ও কোনোদিনো আমাকে এক্সেপ্ট করবেনা।আর আমি তোমাদের মাঝে আসতেক চাইনা।”

“আমি জানি এতে তোমার দোষ নেই।আমি শাফিনকে খুব ভালো করে চিনি।আমি জানি ওর মনে কি আছে।আর আমাদের মাঝে আসার তো প্রশ্নই আসেনা।কেনোনা আমার শাফিনের মাঝে কিছুই নেই।”

রুপশা অবাক হয়ে রাহিয়ার দিকে চেয়ে আছে।
“মানে? ”

“মানে কিছুনা। যে তোমার সে তোমার কাছে আসবেই।আর যে আসার না সে হাজার ডাকলেও তোমার কাছে আসবেনা।তাই এখন কান্নাকাটি বন্ধ করো।”

“তোমার রাগ হচ্ছে না?”
” আগে হলে হয়তোবা রাগ হতো।কিন্তু এখন হচ্ছে না।কি নিয়ে রাগ হবে বলো।রাগ হওয়ার মতো কোনো ফিলংস যে আমার ওর জন্য আর নেই।অনেক আগেই তা শেষ হয়ে গিয়েছে।”

রাহিয়া সেখান থেকে উঠে তরির কাছে গেলো।

“আচ্ছা ঐদিন যখন শাফিনের মা আমার জায়গায় তোকে পছন্দ করলো তখন আমার এতো রাগ কেন উঠেছিলো বলতে পারবি? ”

তরি প্রথমে একটু অবাক হয়।
“তোর প্রশ্নের এন্সার তোর প্রশ্নেই লুকিয়ে আছে।তুই বল্লি তোর রাগ হয়েছে। তোর তো খারাপ লাগা উচিৎ ছিলো বা শাফিনকে হারানোর ভয় পাওয়া উচিৎ ছিলো।কিন্তু তা না হয়ে তোর রাগ হয়েছে কেনোনা এটা তোর ইগোতে লেগেছে। কোনো মেয়েই কম্পেয়ার পছন্দ করেনা।সেখানে শাফিনের মা যখন বলেছে এত বড় কথা এটা তোর খুব গায়ে লেগেছে আর লাগাটাও স্বাভাবিক।এটা শাফিনের প্রতি ফিলিংস থেকে হয়নি।”

রাহিয়া কোনো উত্তর দিলোনা।সেখান থেকে চলে গেলো।

রাত ১২ টা।

রিমন উঠানে দাড়িয়ে সিগারেট খাচ্ছে।
“তুমি কি আমায় বিয়ে করবে?”
এমন প্রশ্ন শুনে রিমন চমকে গেলো।
“মানে কি বলছো?”
” আমি যদি তোমার সাথে বাকি জীবন কাটাতে চাই তুমি কি আমার সাথে থাকবে? আমি বলবোনা আমি তোমাকে ভালোবাসি।বিয়ের পরও তো ভালোবাসা হয় তাইনা।”

রিমন যেনো নিজের কানকে বিশ্বাস করতে পারছেনা।সে কি ভুল শুনছে নাকি ঠিক।
রিমম যেয়ে রাহিয়াকে জড়িয়ে ধরলো। কিন্তু রাহিয়া ধরলোনা।রাহিয়ার চোখ দিয়ে অনবরত পানি পরতে লাগলো।

রিমন রাহিয়া তাদের নিউজটা সবাইকে দিলে সবাই বেশ খুশি হলো।পরেরদিন তারা ঢাকার উদ্দেশ্যে রওনা হলো।

ঢাকায় ফিরে রিমন এবং রাহিয়ার বিয়ের দিন ফিক্স করা হলো।তরি আর রাহিয়ার একিদিনে বিয়ে হবে তরি খুবই এক্সাইটেড তার বিয়ে নিয়ে।কিন্তু দিন যত যেতে লাগলো রাহিয়ার ভেতর অস্থিরতা কাজ করতে লাগলো।
শাফিন তার সাথে যোগাযোগ করতে চাইলে রাহিয়া সাফ জানিয়ে দিয়েছে শাফিনের জন্য তার মনে আর কোনো জায়গা নেই।

দেখতে দেখতে বিয়ের দিন এসে পরলো।সবাই রেডি।তরি এবং রাহিয়াকে পুতুলের মতো লাগছে।

যথারীতি বরযাত্রিও এসে পরলো।প্রথমে তরি এবং মাহিদের বিয়ে পরানো হলো।

বিপত্তি তো তখন ঘটলো যখন রিমন আর রাহিয়ার বিয়ের সময় হলো।রাহিয়াকে ঘরে পাওয়া গেলোনা।পুরো বাড়ি তন্নতন্ন করে খুঁজেও রাহিয়াকে পাওয়া গেলোনা।

রিমন অসহায়ের মতো বসে আছে।সে মাথার পাগড়ি ছুড়ে ফেলে দিলো।রাহিয়ার রুমে যেয়ে দেখলো টেবিলের উপর একটা চিরকুট রাখা।

রিমন কাঁপা কাঁপা হাতে চিঠিটা খুললো……

চলবে….
(

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here