পরিসংখ্যান শেষ পর্ব

#পরিসংখ্যান
পর্ব-১১(শেষ)
#tani_tass_ritt

রিমন চিঠিটা পড়ে সাথে সাথে বাসা থেকে বেড়িয়ে গেলো।চিঠিটাও সাথে নিয়ে গেলো।সবাই অবাক কেউ কিছুই বুঝতে পারছে না কি হয়েছে।

এইদিকে রাহিয়া শাফিনের মায়ের হাত ধরে বসে আছে। শাফিনের মা স্ট্রোক করেছেন।

“বাহ বউ সাজে তোমাকে অনেক সুন্দর লাগছে। আমাকে ক্ষমা করে দাও মা। আমি মনে হয় আর বেশিক্ষণ বাচঁবোনা। মৃত্যুযাত্রী কারো উপর রেগে থেকো না মা।” শাফিনের মা কাঁদতে কাঁদতে বললেন।

“আন্টি এসব কি বলছেন।আমি আপনার উপর একদম রাগ করে নেই।মা রা তো ছেলেদের ভালোই চায়।আপনি আপনার ছেলের জন্য যা ভালো বুঝেছেন তাই করেছেন।”

“মা আমার শাস্তি তুমি আমার ছেলেকে দিও না।ওকে মাফ করে দাও।ওকে ছেড়ে যেয়ো না।”

“আন্টি আমি বিউয়ের সাজে আপনার কাছে এসেছি।কেউ আমার জন্য বর সেজে বসে আছে। আমার আর শাফিনের যত দিনের না সম্পর্ক তার থেকেও আগ থেকে সে আমাকে ভালোবাসে। সে আমার পথ চেয়ে আছে তাকে কি করে আমি ঠকাতে পারি! ”

শাফিনের মা দীর্ঘশ্বাস ফেললেন।আজ তার ভুলের জন্য সব কিছু ওলোটপালোট হয়ে গিয়েছে।মরেও সে শান্তি পাবে না।

হঠাৎ শাফিনের মায়ের শ্বাস কষ্ট উঠে। ডাক্তার তাড়াতাড়ি এসে তাকে অক্সিজেন মাস্ক পড়িয়ে দিয়ে ইঞ্জেকশন দেয়।

“পেসেন্টের অবস্থা ক্রিটিকাল।তাকে উত্তেজিতো করা যাবে না।সে উত্তেজিত হলেই তার অবস্থা খারাপ হবে। ” বলেই ডাক্তার চলে গেলেন।

রাহিয়া এবং শাফিন কেবিন থেকে বেরুলো।

“আমাকে ক্ষমা করে দিও আজ আমার জন্য তোমাকে তোমার বিয়ের আসর থেকে এভাবে আসতে হলো।আমার আসলে কোনো উপায় ছিলোনা।মায়ের অবস্থা খুবই খারাপ যাচ্ছে কদিন ধরে।কিন্তু আজ অবস্থা অনেক বেশি খারাপ হয়ে গিয়েছিলো।তার শেষ ইচ্ছে তোমার সাথে একটাবার দেখা করা।তাই তোমাকে আমার এতো আর্জেন্টলি ডাকতে হলো।ধন্যবাদ তুমি এখানে এসেছো আমার মা তোমাদের সাথে এতো খারাপ করার পরও। “শাফিন বললো।

“সমস্যা নেই।তুমি চিন্তা করোনা।আন্টি ঠিক হয়ে যাবে।”

“তোমাকে আমার আরো কিছু বলার ছিলো।”

“হু বলো।”

“মা ঐদিন তোমাদের বাসা থেকে এসে আমাকে মিথ্যে বলেছিলো। আমিও মায়ের কথায় বিশ্বাস করে তোমার সাথে খারাপ ব্যাবহার করি। আমি এটার জন্য অনেকবার তোমার সাথে কথা বলতে চেয়েছিলাম কিন্তু তুমি শুনোনি।আমি অনেক সরি।”

রাহিয়া মুচকি হাসি দিলো।

“কি ব্যাপার হাসছো যে?”

“নাহ এমনি হাসছি।কিন্তু সব কিছু কতটা অদ্ভুত দেখো। আজ আমি অন্য কারো ঘরের বউ হবো।”

“সেটা তোমার চয়েজ ছিলো।” অভিমানি সুরে বললো শাফিন।

“তুমি জানো আজ অব্দি আমাদের রিলেশনে যা হয়েছে সব তোমার চয়েজেই হয়েছে।আমাদের আলাদা হওয়াটাও তোমারই চয়েজ ছিলো আমার না।”

রাহিয়ার কথা শুনে শাফিন ক্ষানিকটা ভরকে গেলো। “মানে কি বলছো এইসব?” ভ্রু কুচকে জিজ্ঞেস করলো শাফিন।

“জিজ্ঞেস যখন করেছো এন্সার তো আমি অবশ্যই দিবো।আমি তোমাকে কখনো ছোট করতে চাইনি।কিন্তু এখন আমি যেটা বলবো সেটা শুনে তুমি নিজের কাছেই ছোট হয়ে যাবে।”

“একজনের সাথে সম্পর্ক থাকায় অবস্থায় অন্য কাউকে ভালোলাগা বা অন্য কারো প্রতি মুগ্ধতা কতক্ষানি যৌক্তিক তোমার কাছে তা আমার জানা নেই। কিন্তু এটা অপর মানুষটার জন্য খুবই অসম্মান জনক। নিশ্চই আমার মধ্যে কোনো কমতি ছিলো যে আমি থাকা অবস্থায় তুমি অন্য কারো প্রতি উইক হয়েছো।এমনকি ও থাকা অবস্থায় তুমি আমার কথাই ভুলে গিয়েছিলে।”

শাফিন চুপ করে নিচের দিকে তাকিয়ে আছে।তার নিজেকে বড্ড বেশি ছোট মনে হচ্ছে।

“আমি কার কথা বলছি আশা করি তুমি বুঝতে পেরেছো।যেখানে আমি নিজে উপস্থিত ছিলাম সেখানে আমাকে পাশে রেখেও তুমি রুপশার কথা ভেবেছো। আমি পাশে দাড়িয়ে থেকেও তোমার চোখে আমি রুপশার জন্য মুগ্ধতা দেখেছি। এটা আমার জন্য কতটা অসম্মানজনক তা কি তুমি ভাবতে পারছো।” এতটুকু বলেই থেমে গেলো রাহিয়া। ”

শাফিন লজ্জায় রাহিয়ার দিকে তাকাতে পারছেনা।

“এই যে তুমি আমার কাছে ফিরতে চেয়েছো। রুপশাকে এক্সেপ্ট করোনি এটার জন্য না যে তুমি আমাকে ভালোবাসো।তুমি এসেছো অপরাধবোধ থেকে।নিজের কাছে ক্লিয়ার থাকতে।আমরা বরারই নিজের কাছে কাছে ক্লিয়ার থাকতে চাই।নিজের কাছে নিজেকে কখনো ছোট করতে চাইনা।”

“আমি অনুতপ্ত রাহিয়া।আমাকে কি একটাবার সুযোগ দেয়া যায় না।”
“অবশ্যই সুযোগ দেয়া যেতো। কিন্তু তোমাকে সুযোগ দিলে আমি নিজের কাছেই যে ছোট হয়ে যাবো। তুমি যে আমার আত্নসম্মানে আঘাত করেছো। তোমার আমার প্রতি কোনো বিশ্বাসই নেই। তুমি যে কারো কথায় আমাকে ভুল বুঝেছো।আমার কথা কোনোদিন শুনতেই চাওনি।এমনকি আমার খারাপ সময়েও আমি তোমাকে পাশে পাইনি।যেখানের বিশ্বাস নেই সেখানে ভালোবাসা শুধুমাত্রই বিলাশিতা।”

শাফিন কোনো কথাই বলতে পারছেনা।কেননা রাহিয়া একটা কথাও মিথ্যে বলছেনা।

“আজ যদি আমি তোমার কাছে ফিরে আসি তাহলে আমার আত্নসম্মান বলতে কিছু থাকবেনা।।তুমি রাগের মাথায় হলেও আমাকে আমার ফ্যামিলিকে অনেক অপমান করেছো। আমি সব ভুলে তোমার সাথে সংসার করতে পারবোনা।

হয়তোবা তুমি আমাকে এখনো ভালোবাসো।হতেই পারে রুপশা তোমার ক্ষনিকের মোহ। কিন্তু এই মোহের কাছে তোমার ভালোবাসাটা আড়াল হয়ে গিয়েছে তা হয়তোবা তুমি জানোনা। একটা সম্পর্ক শুধু ভালোবাসার উপর বেইজ করে টিকে না।রেস্পেক্ট বিশ্বাস কম্প্রমাইজ অনেক কিছুই থাকা লাগে।কিন্তু তোমার থেকে আমি শুধু ভালোবাসাই পেয়েছি যা সময়ের সাথে সাথে ফিকে হয়ে গিয়েছে। পারলে তুমি নিজেকে ঝালাই করে নিও।দুই নৌকায় পা দিয়ে কেউ চলতে পারেনা।

আমি আজ যদি তোমার কাছে ফিরেও আসি তুমি তাও দোটানায় থাকবে।হয়তোবা একদিন তোমার সব দোটানা শেষ হয়ে যাবে কিন্তু ততদিন আমার দ্বারা তোমার জন্য অপেক্ষা করা সম্ভভব না।কেনোনা আমার জন্য আমার আত্নসম্মান অনেক বেশি গুরুত্বপূর্ণ। ”
রাহিয়া আর কিছু বলতে পারছেনা।তার চোখ দিয়ে অনবরত পানি পরছে।

“আমি তোমার কাছে কিভাবে ক্ষমা চাবো আমি জানিনা।আসলেই তোমার উচিৎ না আমাকে সুযোগ দেয়া।কেনোনা আমার নিজের উপর থেকেই ভরসা উঠে গিয়েছে।আমার মধ্যে যে ঝড় বয়ে যাচ্ছে হয়তোবা তা কোনো একদিন শান্ত হবে।”

রাহিয়া হাত দিয়ে চোখ মুছলো।মুচকি হাসি দিয়ে,
“আমি আমাদের সম্পর্কের তিক্ততা আর বাড়াতে চাইনি।তোমার জন্য আমার মনে যতটুকু ভালোলাগার জায়গা আছে তা আমি নষ্ট করতে চাইনা। যাতে অনেক বছর পর দেখা হলেও আমি তোমার প্রতি সম্মান নিয়ে কথা বলতে পারি।যা আমরা একসাথে থাকলে কোনোদিনো হবে না।সব অংকই যে মিলাতে হবে এমন কোনো কথা নেই।কিছু অংক মিলাতে মিলাতে এক জীবন পার হয়ে যায়।”

শাফিন মুগ্ধ চোখে রাহিয়ার দিকে তাকিয়ে আছে। আজ রাহিয়াকে একদম অন্যরকম লাগছে। তার কথা বলার ধরন সব কিছুই অন্য রকম।

“দুয়া করি তুমি জীবনে অনেক বেশি সুখি থাকো।তোমার নতুন জীবনের জন্য আমার শুভকামোনা রইলো।তোমার জন্য আমার মধ্যে আজ যে সম্মানবোধ টা কাজ করছে তা হয়তোবা এই ৪ বছরেও আমি ফিল করতে পারিনি।”

রাহিয়া কিছু বললো না।

“আমার লাস্ট একটা আব্দার রাখবে?”
“হুম বলো।”
“আমাকে একটা হাগ দিবে?”
রাহিয়া কিছুক্ষণ শাফিনের দিকে তাকিয়ে দেখে শক্ত করে জড়িয়ে ধরলো।শাফিনও রাহিয়াকে জড়িয়ে ধরে আছে। এতোটা শান্তি হয়তোবা তাদের এই ৪ বছরে লাগেনি আজকে যেটা পাচ্ছে।

একটু পর শাফিন নিজ থেকেই রাহিয়াকে ছেড়ে দিলো।
হঠৎ পেছন থেকে কেউ রাহিয়া বলে ডাক দিলো। পিছে তাকিয়ে দেখলো রিমন দাড়িয়ে আছে।

রাহিয়া রিমনকে দেখে একবার শাফিনের দিকে তাকালো।
“আমাদের যাত্রা এখানের শেষ। এই জনমে আমাদের জীবনের অংক মিলবে না।ঐ দেখো তোমার নতুন জীবনের অংক মিলানোর জন্য দাড়িয়ে আছে।আবার যেদিন তোমার সাথে দেখা হবে আশা করি ঐদিন আমার মনে আর কোনো দ্বিধাদ্বন্দ্ব থাকবেনা।”

রাহিয়া মুচকি একটা হাসি দিলো।কিন্তু চোখ দিয়ে পানি পরছে।সে রিমনের দিকে হাটা শুরু করলো।পিছ ফিরে তাকালো না।তাকালে হয়তো দেখতে পেতো যে মানুষটা তার যাওয়ার পথে চেয়ে আছে। আর চোখ দিয়ে অজস্র পানি পড়ছে।

রাহিয়া রিমনের হাত ধরে নতুন জীবনের দিকে পা বাড়ালো।

এক বছর পর,
রিমন রাহিয়াকে পিছন থেকে জড়িয়ে ধরে দাড়িয়ে আছে।
“মেরে জানেমান কি এতো ভাবছেন?”
“ভাবছি আমার বরটা আমাকে এতো ভালোবাসে কেনো?”
“আহালে আমার বউটা।সেই ছোট্টকাল থেকে তোমাকেই ভালোবেসেছি।আর এই তুমি নাকি আমাকে পাত্তাই দাওনি।”

রাহিয়া খিল খিল করে হেসে দিলো।

“একদম হাসবেনা।কই ভেবেছিলাম বিয়ের পর সবকিছুর শোধ নিবো তা না এখন তো আরো বেশি ভালোবাসা আসে।”

রাহিয়া লজ্জা পেয়ে গেলো।
“কি যে বলোনা তুমি।”
“আচ্ছা আজকে বিকেলে রেডি থেকো।৫ টার মধ্যেই বের হতে হবে।মাহিদ আর তরি ৪ টার মধ্যেই এসে পরবে এখানে এসে পরবে।”
রাহিয়া কিছু বললোনা। রিমন বুঝতে পারছে রাহিয়ার মনে কি চলছে।

★★★★★
সাহের তাহিয়ার কলেজের সামনে দাড়িয়ে আছে।
তাহিয়ার কলেজ ছুটি হলে সে সাহেরকে দেখেই খুশি হয়ে যায়।সাহের তাহিয়াকে নিয়ে একটি পার্কে যেয়ে বসলো।
সাহের কিছু না বলেই তাহিয়ার কোলে মাথা রেখে শুয়ে পরলো।এটা সে প্রায়ই করে।তাহিয়া সাহেরের মাথায় হাত বুলিয়ে দিচ্ছে।

“এই পিচ্চি তুমি কবে বড় হবে? কবে তোমাকে বিয়ে করবো বলো তো।”
“তা তো জানিনা। কিন্তু তুমি যে দিন দিন বুড়ো হয়ে যাচ্ছো।” বলেই খিল খিল করে হেসেদিলো তাহিয়া।

সাহের মুগ্ধ চোখে তাহিয়ার হাসির দিকে তাকিয়ে আছে।
★★★★★★

বিকাল ৪ টার নাগার মাহিদ তরি রিমনদের বাসায় এসে পৌঁছালো।

তরিকে দেখে রাহিয়া তো সেই খুশি।রাহিয়া সবার জন্য নাস্তা আনতে গেলো।তরিও পিছু পিছু গেলো।

“আমি বুঝতে পারছি তোর মনের অবস্থা!তুই ঠিক আছিস তো?”

“অবশ্যই ঠিক আছি।”
“এতোগুলো দিন পর তুই তাকে দেখে নিজেকে সামলাতে পারবি তো?”

রাহিয়া কোনো জবাব দিলোনা।

তারা সবাই একসাথে এয়ারপোর্টের উদ্দেশ্যে বের হলো।এয়ারপোর্ট পৌঁছে রিমন কাউকে কল দিলো।

রাহিয়ার চোখ একজায়গায় আটকে গেলো। সেই চিরচেনা মানুষটা দাড়িয়ে আছে। মানুষটা তার দিকে এগিয়ে আসছে।

“এই যে ম্যাডাম কেমন আছেন?” শাফিন জিজ্ঞেস করলো।”
“ভালো আছি।তুমি?”
“যেমন দেখছো একদম বিন্দাস।”

“এই ব্যাটা তুই কানাডা যাবি আর গতকাল আমাকে ফোন দিয়ে বলছিস। আগ থেকে জানাবিনা।”মাহিদ বললো।
“ভেবেছিলাম তোদের সার্প্রাইজ দিবো।” বলেই শাফিন দাঁত কেলাতে লাগলো।

“দেখে থাকলে হতোনা? ” রিমন বললো।
“দেশে থেকে কি করবো। বাবা তো আগের মারা গিয়েছে।আর মা মারা যাওয়ার পর তো এখানে আমার আর কেউ নেই।সবাইতো কানাডায় স্যাটেল।তাই ভাবলাম ওখানে চলে যাওয়াই ভালো।কিন্তু এই ভিসা হতে দেরি হয়ে গেলো।”

শাফিনের চোখ পড়লো দূরে দাড়ানো একটি মেয়ের দিকে।এতোগুলো দিন পর মেয়েটিকে দেখে তার একটুও চিনতে অসুবিধা হয়নি।

শাফিন দৌড়ে মেয়েটির কাছে গেলো।
“এমন দূরে দাড়িয়ে আছো কেনো?”
“তুমি তো আর আমাকে তোমার কাছে আসতে দাওনি।” রুপশা অভিমান করে বললো।

শাফিন মনে হলো রুপশার কথায় বেশ মজা পেলো।
রুপশার গাল টেনে দিয়ে,
“ম্যাডাম আর কদিন বাদে আপনার বিয়ে।এখনো আপনি এই কথা বলছেন।সে জানতে পারলে আমাকে ধরে পেটাবে।”

“রাখো তোমার পেটানি।আমার তো ইচ্ছে করছে তোমাকে ধরে পেটাই।”

রুপশার কথা শুনে শাফিন হেসে দিলো। শাফিন রুপশার থেকে বিদায় নিয়ে মাহিদের দিকে পা বাড়ালো তখনি রুপশা শাফিনের হাত ধরে ফেললো।

“তুমি কি কখনো আমায় ভালোবাসনি? আমি তোমার কেউ না?” রুপশা বললো।তার চোখ দিয়ে পানি পরছে।

“অবশ্যই তোমাকে আমার ভালোলাগে। তুমি অনেক ভালো একজন মেয়ে।কিন্তু এই ভালোলাগা আর ঐ ভালোলাগা এক না।যা বুঝতে আমি বড্ড দেরি করে ফেলেছি আমি।আমি তোমাকে কখনই সুখি করতে পারতামনা।কেননা তুমি আমার আশেপাশে থাকলেই আমার মনে পরতে থাকবে যে আমি কত বড় অপরাধ করেছি তোমাদের সাথে। দিন শেষে না আমি ভালো থাকবো আর না তুমি। এখন ছাড়ো এগুলো।তোমার হবুবর টা হ্যাবি সুন্দর। আমি মেয়ে হলে আমি ই বিয়ে করে নিতাম।”

শাফিনের কথা শুনে রুপশা কান্নার মাঝেও হেসে দিলো।শাফিন রুপশাকে হাগ করে তার কাছ থেকে বিদায় নিলো।

শাফিন মাহিদদের কাছে যেয়ে,
“ধন্যবাদ তোমরা এখানে এসেছো।যাওয়ার আগে তোমাদের সাথে দেখা করার খুব ইচ্ছে ছিলো আমার।”
শাফিন সবার থেকে বিদায় নিয়ে এয়ার্পোরটের ভিতরে পা বাড়ালো।হঠাৎ সে পিছে তাকালো। রাহিয়া তার দিকে চেয়ে সেই মন ভুলানো হাসি দিলো।

শাফিন তখনি তার ডায়েরি থেকে একটা কাগজ বের করে কি যেনো লিখলো। রাহিয়া বুঝতে পারলোনা।
শাফিন দৌড়ে এসে কাগজটা রাহিয়ার হাতে ধরিয়ে দিলো।
“আমি যাওয়ার পর এটা খুলবে ঠিক আছে।” বলেই আবার ছুট লাগালো তার নতুন গন্তব্যের দিকে।

রিমন গাড়ি ড্রাইভ করছে।রাহিয়া পাশে বসে জানালার বাহিরে তাকিয়ে আছে।ঝিরি ঝিরি বৃষ্টি হচ্ছে। বেশ ভালো লাগছে তার। রাহিয়া হাতে রাখা কাগজ টা খুললো।

“আজ বহুদিন পর তোমার সাথে দেখা হলো।আমার পছন্দের রং আকাশী আজো তোমার মনে আছে। আজ এই রঙের শাড়িতে তোমাকে অসম্ভব সুন্দর লাগছিলো।মনে হলো এই রংটা শুধু তোমার জন্যই তৈরি। ”

রাহিয়া কাগজটা ভাজ করে ব্যাগে রেখে দিলো।

রাহিয়ার বার বার শাফিনের হাসি মাখা মুখটার কথা ভাবছে।
“যখন মানুষ সব হারিয়ে আর হারানোর কিছু বাকি থাকেনা তখন এক ফালি হেসেই হারানোকে জয় করতে হয়।”

রাহিয়া চোখ বন্ধ করে বাহিরের ঠান্ডা বাতাস আর ঝিরি ঝিরি বৃষ্টি উপভোগ করতে লাগলো।

“মানুষের হৃদয়পটে থাকা পুরনো ভগ্নাংশের অংকগুলো মানুষ চাইলেও মিলাতে পারেনা।কেননা জীবনের পরিসংখ্যানে কিছু কিছু ভগ্নাংশের অংক মিলেনা।সেগুলো মিলাতে মিলাতে রাতের পর রাত কাটিয়া যায়,দিনের সূর্য না উঠিতেই তাহাদের জীবন সূর্য নিভিয়া যায়।”

সমাপ্ত…….

(অনেকেই চেয়েছেন শাফিন আর রাহিয়ার মিল দিতে।কিন্তু আমার কাছে ব্যাপারটা বেমানান লেগেছে। আমি যখন গল্পটা লিখা শুরু করি তখনি আমি ঠিক করে রাখি কার সাথে কার মিল হবে।আমি জানি অনেক নেগেটিভ কমেন্ট আসবে কিন্তু আমার কিছু করার নেই।

যে সম্পর্কে তিক্ততা চলে আসে ঐ সম্পর্ক বয়ে বেড়ানোর কোনো মানে নেই।৪ বছরের দোহাই দিয়ে ৪০ বছর ঐ সম্পর্ক টানা যায়না ।কেনোনা এতে করে ঝামেলা দিন দিন বাড়বে।দিন শেষে কেউই সুখীনা।এর থেকে ভালো একজন আরেকজনের প্রতি সম্মান রেখে আলাদা হয়ে যাওয়া।তা না হলে একটা সময় তিক্ততা এতটাই বেরে যাবে যে তখন একূল ওকূল কোনো কূল ই থাকবেনা।

এখন অনেকেই বলতে পারেন সম্পর্কে ছোট ছোট ভুল হলেই ছেড়ে দিতে হবে নাকি। আমি এটাও বলছিনা। দুজন মানুষ যখন একসাথে থাকে তখন ভালোবাসা দিয়েই তাদের যাত্রা শুরু হয়।কিন্তু অনেক সময়ই দেখা যায় সেই ভালোবাসা ফিকে হয়ে যায়।একবার দুবার চেষ্টা করে যায়।কিন্তু আর যাই হোক জোর করে কোনো রিলেশন হয়না। জোর করে যারা রিলেশন কন্টিনিউ করেছে তারা সুখি বলে আমি মনে করিনা।দিনশেষে প্রতিটা মানুষই ভালো থাকতে চায়।)

(কেমন হয়েছে অবশ্যই জানাবেন)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here