প্রণয়ের_পরনতি পর্ব ২১

#প্রণয়ের_পরিণতি
#পর্ব_২১
#writer_sadia_afrin_nishi

অফিসের কাজের চাপে খুবই ব্যস্ত সময় পার করছে রিশান,রিশি আর তনয়া।একটা ইম্পর্ট্যান্ট প্রজেক্ট হ্যান্ডেল করতে হবে সামনে।এই প্রজেক্টটা তাদের কোম্পানির জন্য খুব বড় বেনিফিট। এজন্য তিনজন অক্লান্ত পরিশ্রম করছে।এতো কাজের চাপের মধ্যেও প্রিসার যন্ত্রণায় নাজেহাল রিশান। মেয়েটা বড্ড খামখেয়ালী।তবে রিশান বেশি কিছু বলে না প্রিসাকে কারণ প্রিসা রিশানের কাছে গেলে তনয়া যে মনে মনে জেলাস হয় এটা রিশান খুব ভালো করেই বুঝতে পারে। তখন তনয়ার মুখটা একদম দেখার মতো হয়।এটা রিশানের জন্য প্লাস পয়েন্ট। এজন্য প্রিসাকে তনয়ার আড়ালে ইগনোর করলেও তনয়ার সামনে কিছু বলে না।রিশানের ধারণা এই জেলাসি একদিন তনয়াকে রিশানের কাছে আনবে।কিন্তু প্রিসা এখনো জানেনা যে তনয়া রিশানের ওয়াইফ।রিশান কাজের চাপে এখনো সেভাবে সবটা বলার সুযোগ পায়নি।আর যেটুকু সময় তনয়া যে রিশানের সাথে এক রুমে থাকে এসব কিছুই প্রিসা খেয়াল করে নি।সে তো নিজেকে নিয়েই বিজি থাকে সবসময়।
আজকেও ঠিক এমনই একটা ঘটনা ঘটল………

ফাইলে মুখ ডুবিয়ে আছে রিশান তার পাশেই দাঁড়িয়ে দাঁড়িয়ে অপেক্ষা করছে তনয়া। তনয়া এক একটা ফাইল কম্পিলিট করে রিশানকে দিচ্ছে আর রিশান তা পর্যবেক্ষণ করে সাইন করে আবার তনয়াকে দিচ্ছে। এভাবেই কাজ চলছে সকাল থেকে।এখন ঘড়িতে দুটো বাজে প্রায়। লাঞ্চ টাইম হয়ে এসেছে। তনয়া বারবার ঘড়ি দেখছে। এখন একটা ব্রেক নেওয়া খুবই প্রয়োজন। সকাল থেকে কাজ করতে করতে অনেক টায়ার্ড ফিল করছে।তনয়ার এই টায়ার্ডনেস রিশানের চোখ এড়াল না। রিশান ফাইলে চোখ রেখেই তনয়াকে আস্বস্ত করল যে এই ফাইলটা চেক করেই লাঞ্চে যাবে।এটা শুনে তনয়াও কিছুটা স্বস্তি পেল।এরই মধ্যে হাজির হলো প্রিসা হাতে একটা টিফিন বক্স নিয়ে।এই অসময়ে প্রিসাকে দেখে তনয়া রিশান কারোরই ভালো লাগল না কিন্তু কেউ কিছু বলল না।

প্রিসা-জান দেখো আমি তোমার জন্য নিজের হাতে লাঞ্চ তৈরী করে এনেছি(খুশি হয়ে)
রিশান -তুমি রান্না করেছ(সন্দেহজনক ভাবে তাকিয়ে)
প্রিসা-ইয়ে না মানে আমি রান্না করিনি তবে নিয়ে তো এসেছি
রিশান -ওহ এসবের কী দরকার ছিল
প্রিসা-আরে দরকার আছে না আমার জানটা এত কষ্ট করছে অথচ আমি তার জন্য কিছুই করব না এটা তো আর হয় না
রিশান -আচ্ছা তুমি যাও আমি পরে খেয়ে নেবো
প্রিসা-একদমই না। আমি আজ তোমাকে নিজের হাতে খাইয়ে দিবো।
এই বলে প্রিসা খাবারের বাটিটা খুলে কিছুটা খাবার হাতে তুলে রিশানের মুখের সামনে ধরে।

রিশান -আরে কী করছ কী? আমি কী বাচ্চা নাকি যে খাইয়ে দিতে হবে? তুমি রাখো আমি খেয়ে নিচ্ছি।
প্রিসা একবার তনয়ার দিকে তাকিয়ে বলল,তুমি কী আনইজি ফিল করছ রিশান এই মেয়েটির সামনে খেতে??
এতক্ষণ তনয়া মাথা নিচু করে দাড়িয়ে ছিল।প্রিসার কথা শুনে এবার মাথা তুলল।রিশানও চেয়ে দেখল তনয়ার দিকে। রিশান কিছু বলতে যাবে তার আগেই প্রিসা বলল…….
প্রিসা-এই মেয়ে তুমি এখনো কী করছ এখানে? দেখছ না আমরা প্রাইভেট টাইম স্পেন্ড করছি।এখান থেকে কী যাওয়ার কথা তোমাকে বলে দিতে হবে।পিএ পিএর মতো থাকবে একদম বেশি বাড়াবাড়ি করার চেষ্টা করবে না।
এখনি বের হও নয়তো ঘাড় ধাক্কা দিয়ে বের করে দিবো।

তনয়া আর এক মুহুর্ত দাড়াল না। চোখের পানি আড়াল করে দৌড়ে চলে গেল। অন্য কেউ হলে এই কথার উচিত জবাব সে দিতো কিন্তু এতো রিশানের গার্লফ্রেন্ড। কোথাও একটা কষ্টের স্রোত বয়ে চলেছে তনয়ার ভেতরে। সে আর কোথাও দাড়াল না সোজা বাড়িতে চলে গেল।

প্রিসার কথায় রিশানের মাথায় প্রচন্ড রাগ উঠে গেল।সে স্বজোরে প্রিসার গালে চড় বসাল।তারপর চিৎকার করে বলল…………
তুমি কাকে কী বললে জানো?হি ইজ মাই ওয়াইফ তনয়া চৌধুরী। আর তুমি কী না তাকে সামান্য পিএ বলে অপমান করলে।তোমার এত বড় সাহস।তোমার এসব সো কল্ড পাগলামি অনেক সহ্য করেছি আর না। কান খুলে শুনে রাখো আমার বিয়ে হয়ে গেছে। আর তনয়া আমার স্ত্রী।শুধু স্ত্রীই নয় আমার ভালবাসা।আর দয়া করে আমার পেছন ছাড়ো এবার প্লিজ।আমাকে মুক্তি দেও প্লিজ প্লিজ প্লিজ (হাত জোর করে) তারপর রিশান প্রিসাকে কীছু বলতে না দিয়ে চলে গেল তনয়াকে খুঁজতে। এতক্ষণ সবকিছু মুর্তির মতো দাড়িয়ে শুনছিল প্রিসা।সে রিশানকে সত্যিই মন থেকে ভালবাসে।প্রিয় মানুষটার মুখ থেকে এমন ভয়ংকর সত্যি কথা শুনে সে পাথরের ন্যায় দাড়িয়ে আছে। তার কাছে সবকিছু কেমন অগোছালো লাগছে। মনে হচ্ছে মুহূর্তেই দুনিয়াটা উল্টে গেছে।

এলোমেলো ভাবে গাড়ি চালাচ্ছে রিশান। তনয়ার কাছে পৌঁছাতে হবে তাড়াতাড়ি। আজ সে তনয়াকে সবকিছু খুলে বলবে। তার ভালবাসাও স্বীকার করবে আজ।সব শুনে তনয়া যে শাস্তি দিবে তাই হাসিমুখে মেনে সে।কিন্তু তনয়াকে হারাতে পারবে না। জেলাসি জেলাসি খেলা খেলতে গিয়ে সে তনয়াকে অনেক কষ্ট দিয়ে ফেলেছে। আর না এবার সময় এসেছে পুরোনো হিসেবের খাতা মেলানোর।

শাওয়ারের নিচে গুটিশুটি মেরে বসে হাঁটুতে মুখ গুজে কাঁদছে তনয়া। এতদিনে সে ও ফিল করতে পেরেছে যে সে রিশানকে ভালবেসে ফেলেছে। আর এটাও বুঝে গেছে সব বড়লোক সমান হয় না। কিন্তু সে তার বাবাকে কখনোই ক্ষমা করতে পারবে না।এসব ভাবনার মাঝেই ওয়াশরুমের দরজায় জোরে জোরে আওয়াজ পরতে থাকে।তয়না মাথা তুলে স্থীর চোখে দরজার দিকে তাকালো।শাওয়ারের পানির সাথে তার চোখের পানি মিলিয়ে বিলিন হতে লাগল।আরও বার কয়েক দরজা ধাক্কানোর আওয়াজ আসতেই এবার তনয়া উঠে শাওয়ার বন্ধ করে ভেজা কাপড় বদলে বেরিয়ে এলো বাহিরে।বাহিরে বেড়িয়ে দেখল রিশান খাটের কোণায় বসে মাথার চুল দু’হাতে চেপে ধরে বসে আছে।তনয়া কিছু না বলে বারান্দার দিকে পাঁ বাড়াল। অভিমানটা বেশ মাথা চাড়া দিয়ে উঠেছে আজকে তনয়ার।এতদিন কম কষ্ট তো আর পায়নি রিশান প্রিসার কাছ থেকে। তাই সিদ্ধান্ত নিয়ে নিয়েছে সে রিশানকে খুব করে ইগনোর করবে……………..
রিশান-দাড়াও, কথা আছে তোমার সাথে অনেক কথা প্লিজ একটি বার শুনবে আমার সব কথা
তনয়া-আপনি যদি আপনার গার্লফ্রেন্ডের কথা নিয়ে কিছু বলতে চান তাহলে আমি বলবো আমি সেসবে কিছুই মনে করিনি।
আমার তখন ওখানে দাঁড়িয়ে থাকাটা আসলেই বেমানান ছিল।

তনয়ার কথার মাঝে রিশান আস্তে আস্তে তনয়ার কাছে গিয়ে ওর মুখটা দুহাত আগলে ধরে উপরে তুলল।তনয়ার চোখ দুটো প্রচন্ড লাল হয়ে আছে। খুব কান্না করেছে দেখেই বোঝা যাচ্ছে।রিশানের বুকটা ধক করে উঠল তনয়ার এই অবস্থা দেখে।

রিশান -ভালবাসো আমায়(তনয়ার চোখের দিকে তাকিয়ে)
তনয়া -নাহহহ কেন বাসবো(থতমত খেয়ে)
রিশান-তাহলে কান্না করেছ কেন?
তনয়া-কখন কেঁদেছি,আমি কাঁদিনি তো
রিশান-তোমার চোখ দেখলেই বোঝা যাচ্ছে সেটা
রিশান -আমি কিন্তু বাসি
তনয়া-মানে(অবাক চাহুনি দিয়ে)
রিশান -মানে খুব বেশি ভালবাসি
শুরু থেকেই বাসি। বিয়ের শুরু নয় কিন্তু পাঁচ বছর আগের সেই শুরু থেকে বাসি।পাঁচ বছর আগেই আমি হারিয়ে ছিলাম তোমার মাঝে। তোমার সেই প্রকৃতি প্রেমী রুপে।সবসময় লুকিয়ে লুকিয়ে দেখতাম তোমায়। মাঝে মাঝে তোমার সামনে পড়ে গেলে কথা ঘুড়িয়ে অন্যকিছু বলতাম।তুমি খেয়াল করেছ কী না জানি না। তবে আমি তোমায় সেই থেকেই নজরে রাখি।চোখের আড়াল করলেও কখনো মনের আড়াল হতে দেইনি।
তনয়া-তাহলে এভাবে বিয়ের মানে কী আর ওই কন্টাক্ট ম্যারেজই বা কেন?

(তারপর রিশান শুরু থেকে সবটা বলে তনয়াকে……………………….)

এতক্ষণ নিরব দর্শকের মতো সবটা শুনছিল তনয়া।এবার আর চুপ থাকতে পারল না রিশানকে শক্ত করে জড়িয়ে ধরে হাউমাউ করে কান্না জুড়ে দিল।ইচ্ছে মতো কিল ঘুসি মারতে লাগল রিশানের বুকে।এ যেন এক বাচ্চা তনয়া।রিশান এতক্ষণ অনেক ভয়ে ছিল তনয়াকে নিয়ে। তনয়ার রিয়াকশন কেমন হবে এটা ভেবে।কিন্তু তনয়ার এমন ব্যবহারে রিশান পুরোই অবাক হয়ে গেল সাথে খুশিও।

তনয়া-এই কথাগুলো আগে কেন বলেননি আমায়? আমি এতদিন কতটা কষ্ট পেয়েছি জানেন আপনি?
রিশান-কী করে বলতাম আমার মনে তো ভয় ছিল যদি তুমি সবটা শুনে আমাকে ছেড়ে চলে যাও। তাছাড়াও তুমি তো নাকি আবার রিচ ফ্যামিলি লাইক করো না। এজন্য তো বলতে পারিনি
তনয়া-এতদিন আপনাদের সাথে থেকে আমি বুঝতে পেরেছি সব বড়লোকরা সমান হয় না।এখন আর আমি এসব নিয়ে ভাবি না কিন্তু প্রিসা?
রিশান-জানি না প্রিসা কীভাবে সবটা নেবে।আল্লাহ চাইলে অবশ্যই সবটা ভালো হবে।
তনয়-ইনশাল্লাহ
রিশান-এই চলো
তনয়া-কোথায়?
রিশান-গেলেই দেখতে পাবে

রিশান তনয়াকে টেনে ছাদে নিয়ে যায়। রিশানদের ছাঁদের একপাশে অনেক কবুতরের ঘর করা।সেখানে অনেক কবুতরও আছে। এগুলো সবই রিশানের কবুতর। রিশান যেদিন যেদিন অনেক খুশি থাকে সেদিন সেদিন এক একটা পায়রা আকাশে উড়িয়ে দেয়।আজকেও সে খুবই খুশি।তনয়া তার কাছে ধরা দিয়েছে তাই সে আজকে তনয়াকে সাথে করে নিয়ে এসেছে। রিশান একটা কবুতর বের করে তনয়াকে দিল আর একটা নিজে নিল।

রিশান-এবার আমরা দুজনে একসাথে এদের আকাশে উড়িয়ে মুক্তি দেবো
তনয়া-কিন্তু কেন
রিশান-আমার খুশির মোমেন্টগুলি আমি এভাবেই সেলিব্রেট করি
তনয়া-ওহহ আচ্ছা, ভালো উপায়(মুচকি হেসে)
তারপর দু’জনে একসাথে পায়রা দুটোকে আকাশে উড়িয়ে দিল।
রিশান-যেদিন আমার জীবন থেকে সব কালো ছায়া দুর হয়ে যাবে সেদিন আমি এই সব পায়রাদের মুক্ত করে দিবো।
তনয়া-ইনশাল্লাহ সবটা ঠিক হয়ে যাবে।
তারপর তনয়া দৌড়ে গিয়ে দোনলায় শরীর এলিয়ে দিয়ে বসে পড়ল।রিশানও তনয়ার পেছনে গিয়ে দাড়াল…

তনয়া-কী (রিশানের দিকে তাকিয়ে)
রিশান-তোমার মনে আছে তনয়া সেই পাঁচ বছর আগে চিটাগং রিসোর্টে তুমি লেকের পাড়ে দোলনায় দোল খাচ্ছিলে
তনয়া-হুমম মনে আছে
রিশান-সেদিন আমি নতুন করে তোমার প্রেমে পড়ি জানো।সেদিন মনে হচ্ছিল আমার সামনে কোনো জীবন্ত ভাসমান মায়াপরী তার রুপের শিখায় আমাকেও ভাসিয়ে নিয়ে যাচ্ছে।খুব করে ইচ্ছে করছিল তোমার পেছনে গিয়ে তোমার হাতের উপর হাত রেখে মৃদু হাওয়ায় তোমাকে ভাসিয়ে নিয়ে যেতে।কিন্তু তখন পারিনি তব আজ সেই ইচ্ছেটা পুরোন করবো।
এই বলে রিশান তনয়ার হাতের ওপর হাত রেখে মৃদু ধাক্কা দিতে লাগল দোলনায়।তনয়াও অধীক সুখে আকাশ পানে চেয়ে দেখতে লাগল মুক্ত আকাশের মুক্ত পাখিদের।আজ তাদের দুজনেরই ঠোঁটের কোণে ফুটে উঠেছে এক চিলতে হাসির রেখা।

____________

তাড়াতাড়ি কাজ শেষ করে বাড়িতে এসেছে তনিমা। শাওয়ার নিয়ে কোনোরকমে হালকা নাস্তা করে নিল সে। লাঞ্চের পর আর কিছু খাওয়া হয়নি তাই শাওয়ার নেওয়ার পর একটু ক্ষুধা পেয়েছে। অল্প কিছু স্নাক্স খেয়ে নিয়েছে সে।এখন দ্রুত তৈরি হচ্ছে প্রিন্সের সাথে ঘুরতে বেরবে তাই।প্রিন্স সেই বিকেল থেকে তাড়া দিয়ে যাচ্ছে। এমনকি অফিস থেকে বেরনোর সময় একটা পার্সেল তনিমাকে দিয়ে গেছে। তনিমা পার্সেলটা নেওয়ার আগে ভালো করে আশেপাশে চোখ বুলিয়ে নিয়েছে যে কাব্য আছে কি না তাই?কাব্যকে কোথাও না দেখে সে পার্সেলটা নিয়ে চলে আসে।প্রিন্স পই পই করে বলে দিয়েছে পার্সেলের জিনিসগুলোই তনিমাকে পরতে।

পার্সেলটা খুলে তনিমা দেখল একটা কালো রঙের শাড়ি সাথে মেচিং অর্নামেন্টস।শাড়িটা দেখতে খুবই সুন্দর।তনিমার খুব পছন্দ হয়েছে। তনিমা শাড়িটা পরে খুব সুন্দর করে তৈরি হয়ে নিল তারপর প্রিন্সকে কল করে আসতে বলল। প্রিন্স তনিমার বাড়ির সামনে এসে তনিমাকে নামতে বলে বাইকে বসে অপেক্ষা করতে লাগল।তনিমা প্রিন্সের ফোন পেয়ে তাড়াতাড়ি বের হতে গিয়ে শাড়িটা গেটের সাথে বেঁধে গেল।প্রিন্স তাকিয়ে দেখল তনিমা নিচু হয়ে কিছু করছে।তনিমা যেই শাড়িটা গেট থেকে ছাড়িয়ে সামনে তাকালো সাথে সাথে প্রিন্সের তো প্রাণ যায় যায় অবস্থা। প্রিন্স মনে মনে ভাবছে,এতো সুন্দর কাউকে লাগতে পারে।এ যেন এক হুরপরী
প্রিন্স একটা ঘোরের মধ্যে চলে গেছে। তনিমা প্রিন্সের সামনে এসে তুড়ি বাজাতেই প্রিন্সের হুঁশ ফিরল।সে একটু মাথা চুলকে সামনে তাকিয়ে পরল।তনিমা কিছু বুঝতে না পেরে চুপচাপ বাইকের পেছনে উঠে বসল।গাড়ি ছুটল গন্তব্যে……………..

চলবে,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here