বর্ষার_এক_রাতে পর্ব ১৯

#বর্ষার_এক_রাতে
#সাদিয়া

১৯
দরজায় মৃদ একটা টোকার আওয়াজ হলো। আহফিন কপালের উপর হাত সরিয়ে দরজার দিকে তাকাল। চোখ বন্ধ করে কপালে হাত দিয়ে শুয়ে ছিল সে। হঠাৎ খেয়াল করল দরজার নিচ দিকে সাদা একটা কাগজ পড়ে আছে। কপাল কুঁচকে আহফিন এগিয়ে গেল দরজার দিকে। কাগজ টা কুড়িয়ে হাতে নিয়ে দরজা খুলল। কেউ নেই দরজার ওপাড়ে। আহফিন কাগজ টা খুলে পড়তে লাগল

“জানি আপনি আমার উপর রেগে আছেন আহফিন। হয়তো আপনার রাগ করাটা স্বাভাবিক। কিন্তু আমি এখন একটা ধাঁধায় পড়ে গেছি। নিজেকে কেমন অপরাধী মনে হয়। সত্যি রনি ভালো হয়ে গেছে। আপনি রাগ করলেও এটা সত্যি রনি আমাকে ভালোবাসে। আর আমি ভালোবাসি আপনাকে। কিন্তু তবুও রনির প্রতি আমার মায়া হয়। সবসময় মনে হয় আমার জন্যে রনির জীবন টা এমন হয়ে গেছে। আমিই বোধ হয় ওর নষ্ট একটা জীবনের জন্যে দায়ী। হয়তো ওর জীবটা স্বাভাবিক সুন্দর হতে পারত। আমাকে ভালোবেসেই হয়তো একটা ছেলে স্বাভাবিক জীবন থেকে দূরে আছে। এই জন্যেই হয়তো আমার মায়া হয় তার উপর। অপরাধ বোধ থেকেই হয়তো হয়। কিন্তু বিশ্বাস করুন রনি ভালো হয়ে গিয়েছে। ও আমার বা আপনার কোনো ক্ষতির কারণ হবে না।

বাকি রইল আপনার কথা? আপনি আমার প্রতিটা স্পন্দনে মিশে গেছেন। আপনার ছুঁয়া আমার প্রতিটা লোমকূপে আছে আহফিন। আমার অস্বস্তিত টা আমি আপনার মাঝে বিলীন করে দিয়েছি। আপনাকে ছাড়া নিশ্বাস নেওয়াও আমার জন্যে কষ্টকর। আমি আপনাকে হারাতে চাই না। তাই আনমনে মিথ্যে টা বলেছিলাম। আপনি আমায় দোষী ভাবলে ভুল করবেন। কিন্তু এটাও সত্যি আপনি আপনার কথার দ্বারা আমার নরম মন কে আঘাতে ক্ষতবিক্ষত করে দিয়েছেন আহফিন।”

লেখাটা শেষ করে আহফিন দীর্ঘ একটা নিশ্বাস ফেলে দিল। সে নিজেও অনুধাবন করছে সে তূবার সাথে খারাপ ব্যবহার করেছে। ওভাবে কথা গুলি বলা ঠিক হয়নি হয়তো। আহফিন কাগজ টা রেখে রুম থেকে বের হলো।

ঠিকই ধরেছে। তূবা ছাদের এক কোণায় আকাশে মুখ করে দাঁড়িয়ে আছে। আহফিন পিছন থেকে তাকে জড়িয়ে ধরল। লম্বা চুলে মুখ গুঁজে দিয়েছে মনমরা হয়ে। তখনি বৃষ্টির কণার মতো টুপ করে পানি গাল বেয়ে পড়ল তূবার। দম টা কেন যেন বন্ধ হয়ে আসতে চাইছে। আহফিন তাকে নিজের দিকে ফিরিয়ে চোখের পানিটা মুছে দিল। এক হাতে কান ধরে বিড়বিড় করে সরি বলতেই তূবা এক রাশ কেঁদে জড়িয়ে ধরল আহফিন কে। তূবার আড়ালে আহফিন চোখের দুইটা ফোটা আড়াল করে নিল রাতের আঁধারে। মেয়ে টা যে কিভাবে তার হৃদয়ে মিশে গেছে তা সে জানে না। তূবার কষ্ট সরাসরি যেন তার বুকে গিয়ে লাগে।

“তূবা আমার দিকে তাকাও। তোমায় ভালোবাসি আমি তূবা। কোনো সময় তোমার খারাপ আমি চাই না। চাইবও না। কিন্তু আমি এটা চাই যেন তুমি রনির সাথে আর কথা না বলো। আমি চাই না রনির কাছাকাছি তুমি থাকো। তোমার কিন্তু উচিৎ আমার কথা শুনার। হতে পারে সে ভালো হয়ে গিয়েছে। মানলাম ও আমার আর তোমার ক্ষতি করবে না। কিন্তু তুমি ওর সাথে কথা বললে দেখা করলে ওর প্রতি তোমার পরোক্ষ মায়া জন্মে যাবে। তোমার সবসময় মনে হবে তোমার কারণেই ওর এমন অবস্থা। যেটা তোমার এখন হচ্ছে। এটা দিন দিন বাড়তে থাকবে। ফলশ্রুতিতে কি হবে? আমাদের মাঝে ফাটল ধরতে শুরু করবে। সামান্য কয়দিনে কি হচ্ছে দেখতে পাচ্ছো না তুমি? এটা আরো বড় রূপ ধারণ করলে কি হবে একটু ভাবো তো।”

তূবা নির্বাক হয়ে আছে। আহফিনের কথাটাতে যথেষ্ট যুক্তি রয়েছে। চুপচাপ সে ভাবছে এই গুলি।

“তূবা বুঝেছো আমার কথা গুলি? কেন আমি তোমার সাথে রাগ করেছি?”

তূবা মাথা নাড়াল।

“আমাকে কথা দাও তুমি আর রনির সাথে কথা বলবে না।”

“….

“কি হলো তূবা? তুমি আর রনির সাথে কথা বলবে না বা দেখা করবে না। কথা দাও।”

তূবা একটু ভেবে আহফিন কে বলল সে আর রনির সাথে কথা বলবে না ওর থেকে দূরেই থাকবে। আহফিন তূবা কে তার খারাপ ব্যবহারের জন্যে সরি বলে আবার জড়িয়ে ধরল তাকে।

—-
তূবা এই কদিনে না রনি কে নিয়ে তেমন ভেবেছে আর না তাকে সামনে পেয়েছে। সে এখন তুসি কে নিয়ে চিন্তায় আছে। বেশিদিন বাকি নেই অপারেশন করানোর। আহফিন কে জানিয়ে দিয়েছে তুসির অপারেশনের পরই তাদের বিয়ে হবে। আহফিন এতে অমত করে নি। সে এতেও রাজি। তূবা বাজার করতে যাওয়ার সময় রনির সাথে দেখা।
“তূবা তোর সাথে আমার একটু কথা আছিল।”

“….

“তূবা একটু সময় দিবি?”

“আমি এখন ব্যস্ত তুমি যাও।”

“তূবা তোরে কিছু জানানোর আছিল একটু শুন।”

“….

“অনুরোধ তূবা।”

তূবা কি করবে বুঝতে পারছে না। রনি কি বলতে চায় মন শুনতে চাইছে। আবার আহফিন কে দেওয়া কথা গুলিও মনে পড়ছে। পাথরের মতো দাঁড়িয়ে আছে তূবা রাস্তার এক কিনারে।

“তূবা রে তোর দুইডা পায়ে পড়ি আমার কথাটা একটু শুন।”

তূবা চলে যেতে পা বাড়িয়েছিল তবে রনির এই কথা শুনে স্তব্ধ হয়ে গেল সে। না পা বাড়াতে পারছে আর না কিছু বলতে পারছে।

“শুনবি?”

“….

“তূবা আমার না একটা অনুরোধ আছে তোর কাছে। আল্লাহর দোহাই লাগে এইটা রাখিস?”

“ক কি অনু রোধ?”

“আমি..”

কথাটা শেষ করার আগে তূবার ফোন টা বেজে উঠল। আহফিন কল করেছে।
“তুমি কি বাসায় আছো তূবা?”

“কে কেন?”

“আমি তোমার বাসায় আসছি পাঁচ মিনিটের মাঝে তাই জিজ্ঞেস করলাম।”

“আ আচ্ছা।”

তূবা তাড়াতাড়ি করে ফোন টা কেটে দিয়ে ওখান থেকে চলে গেল। রনির জন্যে বুকটা কেঁদে উঠলেও কিছু করার নেই। আহফিনের বিশ্বাস সে ভাঙ্গতে পারে না। তবুও হৃদয় টা কষ্ট পাচ্ছে। এভাবে বলার পরও একটা মানুষের একটা অনুরোধের কথা শুনতেও সে পারেনি। এটা কতটা কষ্টের সে বুঝাতে পারবে না কাউকে। একটা মানুষ কে কষ্ট দিয়ে কাঁদিয়ে কিভাবে আরেকটা মানুষ ভালো সুখি থাকতে পারে?

রনির চোখ দিয়ে অনবরত পানি পড়ছে। শেষ ইচ্ছাটার কথা শুনার মতোও তূবার কাছে সময় নেই।
“আমার লাইগা তোর সময় কেরে থাকব তূবা? আমি তোর কেউ না। আমিই বেক্কলের মতো তোর কাছে আশা করছিলাম। তূবা তো আরেকজনের। তূবা আমার না। তূবা আমার না।”
রনি রাস্তায় বসে হাউমাউ করে কান্না করছে। একটা কুকুর জিহ্বা বের করে পলক হীন তাকিয়ে আছে। হয়তো সে বুঝতে পারছে না কেন এভাবে কান্না করার কারণ। কি জীবন। দুনিয়া কত অদ্ভুত!

চলবে♥

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here