বর্ষার_এক_রাতে পর্ব ২৩

#বর্ষার_এক_রাতে
#সাদিয়া

২৩
অনেক বেলা করে আহফিন রুম থেকে বের হলো। তার চোখ রান্নাঘরে রান্না করা তূবার দিকে। খুব ব্যস্ত হয়ে রান্না করছে সে। আহফিন কে দেখে শিরিণ বেগম চেয়ার টেনে দিয়ে বসতে বললেন। তূবা দৌড়ে গেল আহফিনের কাছে। নীরবে তাড়াতাড়ি করে নাস্তা দিতে লাগল। আহফিন শান্ত স্নিগ্ধ নয়নে একবার তূবার দিকে তাকাল। নাস্তা দিয়ে আবার তূবা দৌড়ে চুলার উপর বসানো তরকারি নাড়তে চলে গেল। আহফিন খাচ্ছে আর তূবার দিকে তাকিয়ে আছে। তূবা তরকারি নেড়েচেড়ে আবার আহফিনের কাছে এসে ফ্রিজ থেকে পানি এনে দিল।
“কিছু লাগবে আরো?”

“….

“খাবার কি মজা হয় নি? খাচ্ছেন না যে?”

আহফিন কিছু না বলে আবার রুমে চলে গেল। তূবা বিস্ময়ে কিছুক্ষণ তাকিয়ে থেকে আবার রান্নাঘরে গেল।
আজ সে রনি কে নিজের রান্না করা খাবার খায়িয়ে দিয়ে চলে আসবে। আর যেন তার সামনে না আসে তাও বলবে। কাল আবার তুসির অপারেশন। আজ বিকেলে হসপিটাল গিয়ে ভর্তি হতে হবে। আর আহফিনের সাথেও আর কোনো মিথ্যে সে বলতে চায় না। আহফিন জেনে যদি রাগারাগি করে আর তাকে যেতেও না দেয়? একজনের দাবীর নিচে থাকার তো কোনো মানে হয় না। হয়তো এর পর থেকে সব কিছু আগের মতো হয়ে যাবে।

তূবা রান্না শেষ করে ঘড়ির দিকে তাকিয়ে দেখল ১১ টা ৫৫ বেজে গেছে। তূবা নিজের রুমে গেল। গিয়ে অবাক হয়ে রইল। আহফিন হঠাৎ সিগারেট খাচ্ছে কেন? বাজে গন্ধে পেট গুলিয়ে বমি আসছে তূবার। রাগে সে আহফিনের কাছে গেল। আহফিন তখন জানালার দিয়ে বাহিরে তাকিয়ে আপন মনে সিগারেট টানছিল।

“আপনি সিগারেট খাচ্ছেন?”

“….

“কি হলো এখনো ফালছেন না কেন? আপনি আবার সিগারেট খাওয়া শুরু করলেন কবে থেকে?”

“….

“আমি কি বলছি শুনতে পাচ্ছেন না আপনি?”

আহফিন পিছন ফিরে তূবা কে কাছে টেনে নিল। কোমরে বেশ শক্ত করেই ধরেছে। তূবা আহফিনের চোখের দিকে তাকিয়ে আছে। আহফিনের চোখ গুলি রাগে লাল হয়ে আছে। কেমন ছলছলও করছে। তূবা চোখ নাড়িয়ে নাড়িয়ে আহফিন কে পর্যবেক্ষণ করতে লাগল।

“এই সিগারেটের আগুন দেখছো না? এমন টা হাজারও সিগারেটের আগুন এক করলেও আমার বুকের জ্বালার সমান হবে না তূবা। এই আগুন দেখতে পাচ্ছো ভেতরের আগুন কেন দেখতে পাচ্ছো না তূবা?” দাঁতে দাঁত চেঁপে শান্ত ভাবে বলল আহফিন। তার কথা শুনে তূবার চোখ পানি তে উপছে উঠছে।

“কি হলো? কথা বলছো না কেন? আমার পরিবর্তন টা সহ্য করতে পারবে তো পরে?”

“আ আমাকে আজকের দিন টা সময় দিন প্লিজ।”

আহফিন তূবাকে আরো টেনে আনল কাছে। চোখ বন্ধ করে তূবার মুখের খুব কাছে চলে গেল। নাকে নাক ঢলতে ঢলতে হৃদয় কাঁপানো স্বরে বলল
“কেন তূবা? আজকের পর কি হবে?”

“…..

“কি হলো কথা বলছো না কেন?”

“দয়া করে অন্যকিছু জিজ্ঞেস করবেন না আমাকে। আজকের পর থেকে সব ঠিক হয়ে যাবে। দেখবেন। প্লিজ একটু বিশ্বাস করুন আমায়।”

আহফিন তূবা কে ছেড়ে দিল। তূবার দিকে তাকিয়ে কয়েক কদম আহফিন পিছনে চলে গেল। কিছুই বলল না। শুধু লাল লাল চোখ নিয়ে তূবার দিকে তাকাল আর মুখে কষ্টে জর্জরিত একটা হাসি দিয়ে হনহন করে চলে গেল। তূবা তাকে পিছন থেকে দুই বার ডাকল। কিন্তু মানুষটা আর ফিরে এলো না।
বিছানায় বসে তূবা কাঁদতে লাগল।
“আমি কি করব আহফিন আপনিই বলুন। এখানে আমার কি করার আছে? রনি আমাকে আপনার কসম দিয়েছে কাল যেন শেষ বারের মতো তার ইচ্ছাটা রাখি। ও এটা না বললেও আমি তাকে খাওয়াতাম। হয়তো আবার না। কিন্তু আমি আর রনির সাথে দেখা করব না আপনাকে কথা দিলাম। আমি বলতে চেয়েও পারি নি আপনাকে সবটা বলতে। আপনি যদি আমার সাথে রাগারাগি করেন? আমি বলতে পারি নি। মাফ করবেন আমায়।”

তুসি কে খায়িয়ে দিয়ে শিরিণ বেগম কে বলল সব কিছু রেডি করে রাখতে। সে এসে হসপিটাল যাবে।

১ টা ১০ মিনিটে তূবা বের হয়েছে দুইটা টিফিন বক্স হাতে নিয়ে। এদিক ওদিক তাকিয়ে একটা রিকশায় উঠে পরল। দোকানের আড়াল থেকে আহফিনও গাড়ি স্টার্ট দিল। কাল রাত থেকে তূবা কে নিয়ে সে ভাবছে। রাতে সে তূবার ঘরে গিয়েছিল। নাম্বার টা নিয়ে কল করার পরও ধরেনি কেউ। প্রায় রাত ২ টার সময় কল রিসিভ করল অজানা ব্যক্তিটা। পুরুষ কন্ঠ শুনে সে কেটে দিয়েছিল। মনে মনে ধারণা করেছে এটা রনি হবে। আর একটু আগে যখন তূবা আজকের দিন টা সময় চাইল তখনই সে কিছু আন্দাজ করেছে। তাই আগে থেকেই অপেক্ষা করছিল তূবার পিছু নিতে।

যেতে যেতে আহফিন খেয়াল করল তূবা সেই এতিমখানাতেই এসেছে। গাড়িটা এতিমখানার গেইটের পাশের বড় আম গাছটার পিছনে রেখে সে লুকিয়ে পড়ল।

তূবা এসেছে দেখে সব বাচ্চারা ভিড় করেছে এখানে। একটা টিফন বক্স ওদের কে দিয়ে সে বটগাছটার নিচে চলে যায়। তখন আহফিন রনি কে দেখে যে খুব অবাক হয়েছে এমন টা নয়। সে এটা আশাই করেছিল তূবার কাছ থেকে। রাগে আহফিনের পায়ের রক্ত মাথায় গিয়ে উঠতে লাগল। কপাল বেয়ে ঘাম পড়ছে। চোখ গুলি বড় বড় হয়ে আসছে।

তূবা আসতেই রনি বলে উঠল।
“তোর কথা মতো কহন থেইকা আইয়া বইয়া রইছি আমি।”

তূবা জবাব দিল না।

“তুই যে আমার লাইগা রাইন্ধা আনবি আমি ভাবতেই পারতাছি না রে তূবা।”

“…..
তূবা চুপচাপ টিফিন থেকে খাবার বের করতে লাগল।

“কিরে তূবা কথা কছ না কেরে?”

“এখানে রান্না করা আছে খেয়ে নাও।”

রাজ্যজয়ের হাসি হেসে রনি বলল “দে।”

হাত না ধুয়েই রনি তৃপ্তি সহকারে খাওয়া শুরু করেছে। তূবা অবাক হয়ে দেখছে রনি কে। অবাক নয় খানিক টা ভয়ের চোখে। কারণ রনি এভাবে খাচ্ছে যেন এক মাসেরও বেশি অনাহারী। কপাল কুঁচকে সে তাকিয়ে আছে রনির দিকে।
হঠাৎ রনি বিশম খাওয়া তে ব্যাগ থেকে পানির বোতল টা বের করে দিল। তখনি তূবার চোখ গুলি আম গাছের পাশে দাঁড়িয়ে থাকা মানুষটার দিকে গেল। ভয়ে তূবার কলিজা পর্যন্ত শুকিয়ে গেছে। হুট করে দাঁড়িয়ে পড়ল সে। যে ভয়ে সে সবটা বলেই নি সেটাই হলো এখন। তূবার শরীর কাঁপনি দেওয়া শুরু করেছে। দূর থেকেই আহফিনের চোখ গুলি লাল টকটকে দেখাচ্ছিল। তূবা যেন তার রাগ টা স্পষ্ট দেখতে পাচ্ছিল দূর থেকে। তার এখন কি করা উচিৎ সে বুঝতে পারছে না। চিন্তাভাবনা সব শূন্য হয়ে গেছে।

রনি পানি খেয়ে আবার খেতে শুরু করল। তূবার দিকে তাকিয়ে যখন দেখল তূবা থরথর করে কাঁপছে তখন সে বলে উঠল
“কিরে তূবা কি হইছে তোর?”

“….

তূবার দৃষ্টি অনুসরণ করে রনি তাকিয়ে আহফিন কে দেখতে পেলে উঠে দাঁড়াল। সে কি করবে জানে না। রনি আবার তূবার দিকে তাকাল। তূবা তখনো আহফিনের রাগ কেই ভয় পাচ্ছিল।

আহফিন তূবা কে কিছুই বলে নি। ডাকও দেয়নি। গাছের একটা পাঞ্চ করেই গাড়ি নিয়ে বের হয়ে গিয়েছে। তূবা গলা ছেড়ে ডাকলেও শুনল না আহফিন। খুবই স্পিডে চলে গেল সে।

“তূ তূবা?”

“রনি আজ আমি এসেছিলাম তোমাকে একটা কথা জানাতে তুমি আর কখনো আমার সামনে এসো না। আমি তোমার সাথে আর কথা বা তোমাকে দেখতেও চাই না। আমি আমার সংসারটা আপন মনে করতে চাই। তোমার চাওয়া আমি পূরণ করেছি এবার তুমি আমার চাওয়া টা পূরণ করবে নিশ্চয়। তুমি প্লিজ আর কখনো আমার সামনে এসো না।”

তূবা কোনো রকম ব্যাগটা নিয়ে দৌড়ে বের হলো। আশেপাশে কোনো রিকশা না পেয়ে পায়েই হাটা শুরু করেছে।

রনি একবার খাবার গুলির দিকে তাকায় আরেকবার তূবার যাওয়ার দিকে। আনমনে চোখ ভর্তি পানি নিয়ে বিড়বিড় করে বলতে লাগল “আমি তো এমনিতেই যাইয়াম গা রে তূবা।”

রিকশায় বসে হাজারটা ফোন করেছে আহফিন কে একটা ফোনও তুলেনি সে। তূবার চোখ বেয়ে এমনি এমনি পানি পড়ছে। আল্লাহ কেন এমন টা করল। আজকের পর তো আর দেখাই হতো না রনির সাথে তাহলে কেন এমন টা করল আল্লাহ। তা ভাবেই চোখ দিয়ে পানি ফালাতে লাগল।

রাস্তায় জ্যামে আরো কিছুক্ষণ দেরি হলো তূবার যেতে। দৌড়ে দরজা খুলে গিয়ে আবার থমকে গেল। আজ আহফিন একা বসে আছে। কিন্তু তার সামনে ড্রিংক। তূবা কি বলবে এই মুহূর্তে জানে না। চুপচাপ কিছুক্ষণ দাঁড়িয়ে আছে।

আহফিন টেবিল থেকে ড্রিংকের গ্লাসে এক চুমুক দিয়ে তূবাকে বলল
“কি চাই এখানে?”

তূবা আবারো অবাক হলো। বিস্মিত নয়নে চুপ করে আছে।

“এখানে কেন এসেছো তুমি? চলে যাও এখান থেকে। রনির কাছে যাও। রনি কে সোহাগ করে রান্না করে খাওয়াও। ছিঃ তূবা তোমার চরিত্র যে এমন আগে ভাবতেই পারি নি।”

কাঁপা গলায় তূবা বলল
“কি কি বলছে আপনি?”

“লজ্জা করে না আমার সামনে যে আবার এলে? কোন মুখে এসেছো আবার এই বাড়িতে?”

“আহ আহফিন আপনি আমার কথাটা একটু শুনুন। আমি..”

“চুপ। একদম চুপ।”

“….

“তুমি যে নষ্টগলির নষ্ট মেয়ে আগে বুঝি নি। আমার আগেই বুঝা উচিৎ ছিল। তোমাকে নর্দমা থেকে তুলে বুকে ঠাই দিয়েছিলাম। আর তুমি কি করলে? বারবার না করেছি রনির থেকে দূরে থাকতে। কিন্তু কি করলে? রনি কে এত পছন্দ করো। ওর ঘর কেন করো নি?”

আহফিনের মুখে এসব কথা শুনে তূবা কিছু বলার ভাষাই খুঁজে পাচ্ছে না। কিন্তু গা ঘিনঘিন করে উঠছে।

“আমারই ভুল। ছোটলোক কে লেম দিতে নেই তাহলে এমন হবেই। তুমি আমার বিশ্বাস ভেঙ্গেছো আমার ভালোবাসা কেও ভেঙ্গে খানখান করে দিয়েছো তুমি। আমি তোমাকে আর আমার ঘরে তুলতে চাই না। মানে চাই না। মোট কথা হলো আমি তোমার সাথে আর সংসারই করতে চাই না।”

শেষের কথা গুলি আহফিন চিৎকার করে বলল। এই কথা শুনে তূবার সাথে পরিবেশও যেন কেঁপে উঠেছে। সব কিছু থমকে গিয়েছে। বারবার কানে লাগছে কথাটা। তূবার চোখ দিয়ে টপটপ করে পানি পড়ছে।

“তোমার থেকে লুবনা হাজার গুন ভালো ছিল। সে আমাকে পছন্দ করে নি বলে ছেড়ে চলে গেছে। কিন্তু তুমি? তুমি কি করলে? তুমি দু নৌকায় পা দিয়ে চলতে চেয়েছিলে। আমার সাথে নিজের নাগর কেও ধরে রাখতে চেয়েছিলে। না হলে এত বার না করেও আমি তোমাকে কথা শুনাতে পারি নি কেন? আমি তোমাকে ডিভোর্স দিব। কারণ তোমার মতো অবিশ্বাসী নষ্ট চরিত্রের মেয়ের সাথে থাকতে পারব না আমি। না জানি রনির সাথে আর কি কি করেছো। তোমার তো চরিত্রের ঠিক নেই। নষ্ট দুশ্চরিততা মেয়ে একটা ছিঃ।”

“ব্যাস মিস্টার আহফিন চৌধুরী। আর একটা কথাও বলবেন না আপনি।”
হঠাৎ বজ্র পাতের মতো চিৎকার করে বলে উঠল তূবা। এতক্ষণ চুপ থাকলেও এখন আর চুপ থাকা সম্ভব নয়। চোখের পানি মুছে নিজেকে কঠিন করে নিল সে।

আহফিন রাগে ঘচঘচ করে তার কাছে এলো। তূবার দুই বাহু নিজের শক্তি দিয়ে চেঁপে ধরল। মুখ নিজের খুব কাছে এনেই বলল
“তুই কেন আমাকে ঠকালি? কেন? আমি বিশ্বাস ভালোবাসা কেন ভাঙ্গলি বল?”

তূবাও রেগে গিয়ে আহফিন কে ঝাড়ি দিয়ে সরিয়ে দিল। চিৎকার করতে করতে বলল “ছুবেন না আমায়। একদম ছুঁবেন না। আপনার লজ্জা করে না নষ্ট চরিত্রের মেয়ে কে ছুঁতে? আমি আপনাকে ভালোবাসার দুঃসাহস দেখি নি। আপনি দেখিয়েছেন বলেই দেখেছি। আপনি কি ভাবেন কি আমাকে? আমি মানুষ না? আমারও মন বলতে একটা জিনিস আছে। আপনি আমাকে রনির সাথে কথা বলতে না করেছেন। আমি তো ইচ্ছা করে কোনো দিন রনির কাছে যাই নি আপনি বলার পর থেকে। ও বারবার সামনে আসত আমার পায়ে পরত আমাকে নিজের শেষ ইচ্ছার কথাটুক রাখতে বলত। আমি কি করে না করতাম? আপনার কসমও দিয়েছিল এটা রাখতে। এরপর না খায়িয়ে আমি কি করতাম? বলুন কি করতাম? আমি মন থেকে ওয়াদা করেছিলাম আর যাই হয়ে যাক রনির সাথে কথা বলব না। ওকে আমার সামনে আসতে না করব। আপনি আমার কথাটুক না শুনেই চলে এলেন। আপনাকে বলতাম কি করে আমি? বললে রাগারাগি ঝগড়া হতো। আপনি না করতেন যেতে। কিন্তু আপনার দেওয়া কসম টার কথা আমি ভুলতে পারতাম না। আপনার কিছু হলে আমি..
অনেক হয়েছে। আমাকে দুশ্চরিততা বলেছেন না? আমি নষ্ট গলির নষ্ট চরিত্রের মেয়ে তো। আমার সাথে আপনি সংসার করবেন না ডিভোর্স চান। তাই না? ডিভোর্স?”

এক নাগাড়ে বলে তূবা দম নিল। নাক টেনে চোখ মুছে চুল ঠিক করল। এদিক ওদিক তাকিয়ে ড্রয়ার থেকে সাদা একটা স্ট্রেম্প কাগজ বের করল। তূবা জানে আহফিনের ব্যবসার কাছে বাসায় এই গুলি থাকেই। আহফিন চুপচাপ দাঁড়িয়ে তূবার কান্ড দেখছে কিন্তু কিছুই বলছে না। তূবা চোখ মুছে নিচে সাইন করে দিল। সেটা নিয়ে আবার গেল আহফিনের কাছে।

“নিজের মতো যা ইচ্ছা বসিয়ে নিন। ধরে নিন এটাই ডিভোর্সের সাইন। আপনার লাইফ থেকে নষ্ট চরিত্রের মেয়েটা আজ দূর হলো মিস্টার আহফিন চৌধুরী।”

তূবা দৌড়ে চলে গেল। আহফিন তূবা কে একবারও ডাকে নি। সে চুপচাপ সোফায় গিয়ে বসে গ্লাসের ড্রিংক টা শেষ করে নিল। তারপর আরেক গ্লাস ঢেলে সেটাও খেয়ে নিল। গ্লাস টা হুট করে ফ্লোরে ছুড়ে ফেলে বিকট ভাবে শব্দ করে উঠল আহফিন।

চলবে♥

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here