বাক্সবন্দী চিঠি পর্ব -০৪

গল্প: #বাক্সবন্দী_চিঠি
লেখক: Ninika Jaman Noor
পর্ব:৪
রাতের আকাশে তিন চারটা তারা মিটমিট করে জ্বলছে।অর্ধচন্দ্রটা বারবার মেঘে ডাকা পড়ে যাচ্ছে।মৃদু হাওয়া আবিরের মনে প্রশান্তি এনে দিচ্ছে।মাঝরাতের এই নিস্তব্ধতা আবিরের খুব প্রিয়।বারান্দায় বসে সিগারেটে টান দিয়ে যাচ্ছে আর ইতুর জানালায় তাকিয়ে আছে।ইতু কিছুক্ষন আগেই বাসায় ফিরে গেছে।ইতুকে আরেক নজর দেখার ইচ্ছা আবির কোনো ভাবেই দমিয়ে রাখতে পারেনি। কিছুক্ষন পর ইতুর রুমের লাইট জ্বলে উঠলো।আবির নড়েচড়ে বসে ইতুকে দেখার চেষ্টা করলো।ইতু রুমে ঢুকে আলমারি থেকে কাপড় নিয়ে বিছানায় রাখলো।একে একে জুয়েলারি সব খুলে লেহেঙ্গার উপরের টপটা খুলে ফেললো একটানে।আবিরের চোখে ছানাবড়া হয়ে গেছে।দ্রুত বারান্দা থেকে রুমে চলে আসলো।বুকের মধ্যে জোরে জোরে হাতুড়ি পেটাচ্ছে।পুরো শরীর শিরশির করে কাঁপছে।কুলকুল করে ঘামতে লাগলো ইতুর কথা ভেবে।ইতুকে এইভাবে দেখবে আশা করেনি।আবির দরজা জানালা বন্ধ করে এসি এন করে বিছিনায় শুয়ে গেলো।চোখ বন্ধ করতেই ইতুর ফর্সা পিঠটা ভেসে উঠলো।লাফিয়ে উঠে বসলো আবির।বাথরুমে গিয়ে চোখে মুখে পানি দিলো।রুমে ঢুকে থম মেরে কিছুক্ষন বিছানায় বসে রইলো।কিছুতেই ওইমুহুর্তটা আবিরের মাথা থেকে যাচ্ছে না।বারবার আবিরের চোখে ভেসে উঠছে।মনটা অশান্ত হয়ে যাচ্ছে।ইতুকে পাওয়ার নেশা ঝেকে ধরছে।আবির উঠে গিয়ে রুমের লাইট জ্বালালো।কার্বাড খুলে দুটো কাঠে বাক্স বের করলো।দুটো বাক্সেই বন্দি করে রাখা চিঠি।ইতু চলে যাওয়ার আগে আবিরের চিঠিগুলোর সাথে ইতুর আবিরকে লিখা চিঠিগুলো দিয়েছিলো। সরাসরি না দিয়ে অনুর হাতে পাঠিয়েছিলো সব।আবির ইতুর চিঠির বাক্সটা খুললো।প্রথমেই চোখে পড়লো দুটো ঝুমকো।আবির কুহুকে দেয়া ঝুমকো।দীর্ঘশ্বাস ফেলে ঝুমকোগুলো একপাশে রাখলো আবির।প্রথম চিঠিটা হাতে নিয়ে ছুঁয়ে দেখলো।ইতুর প্রতিটা চিঠি পড়ে বারংবার তার প্রেমে পড়েছে আবির।এই চিঠিগুলো কতো শতবার পড়ছে তার ইয়ত্তা নেই।যখনই আবিরের মন অশান্ত হয়েছে চিঠিগুলো খুলে পড়ে।নিজের ভুলের জন্য ইতুর কাছে ক্ষমাও চাইতে পারেনি।ইতু সেই সুযোগটাই দেয়নি।
আবির চিঠিটা খুলে পড়তে লাগলো।
“প্রিয় ভাবকুমার,
আবির ভাই,তোমাকে আমি মনে মনে এই নামেই ডাকি।তুমি যে সারাক্ষন একটা ভ্রু কুঁচকে গম্ভীর মুখে বসে ভাব দেখাও তখন তোমাকে দেখে এই নামটাই মাথায় আসে।
যানো ভাবকুমার
আজ প্রথম জানতে পারি তুমি কুহু আপুকে ভালোবাসো।তুমি যদি আমাকে তোমাদের যোগাযোগের মাধ্যম না বানাতে নাহলে তো জানতেই পারতাম না তোমরা একবছর ধরে রিলেশনে আছো।যানো কতোটা কষ্ট হচ্ছে আমার?তোমার মুখে কুহু আপুর কথাশুনে বুকের মধ্যে চিনচিনে ব্যাথা উঠেছিলো।তোমার লিখা চিঠি কুহু আপুকে পড়ে শুনাতে গিয়ে কান্নাগুলো গলায় দলা পাকিয়ে আসছিলো।উনার প্রতি তোমার এতো ভালোবাসা দেখে নিজেকে শেষ করে দেয়ার ইচ্ছা জেগছিলো।তুমি যে এতোদিনে আমার অস্তিতে মিশে গেছো।তোমাকে ছাড়া আমি কিছুই ভাবতে পারি না।তুমি অন্যকাউকে ভালোবাসো এটা আমি মানতেই পারছিনা।
বাসায় এসে বালিশে মুখ চেপে খুব কেঁদেছি।বুকে ফেটে কান্না আসছিলো।সারাদিন গলা দিয়ে খাবার নামে নি।নিজেকে কেমন অনুভূতি শূন্য মনে হয়েছে।আমার কিশোরী বয়সের প্রথম প্রেম বুঝতে পারছো আবির ভাই?এই বয়সটা খুবই ভয়ংকর।আম্মু বলে আমি খুব মেচুয়র।কিন্তু কি বলতো আবির ভাই আমি ও তো একটা সাধারণ মেয়ে।প্রকৃতির নিয়মের বাইরে তো আমি যেত পারিনা।আর এই বয়সে এইভাবে হৃদয় ভাঙ্গাটা আমি মেনে নিতে পারছিনা।তোমাকে যে আমি কতোটা ভালোবাসি সে তোমাকে বলে বা লিখে বুঝাতে পারবো না।সারাদিন নিজের সাথে লড়েছি নিজের মনকে শান্তনা দিয়েছি।দিনশেষে এটা বুঝেছি তোমার খুশিতে যদি খুশি না হতে পারি,তোমার ভালো থাকায় যদি আমি ভালো না থাকতে পারি তাহলে তোমাকে ভালোবাসি এটা দাবি করার অধিকার আমার নেই।তাই তুমি যেটাতে খুশি থাকো আমি সব সময় তোমার পাশে থাকবো বলে ঠিক করেছি।
ভালোবাসি আবির ভাই ভিষণ ভালোবাসি।
চিঠিটা তোমাকে দেয়া হবে না কোনোদিন।সেই সাহস আমার নেই তাই আজ থেকে তোমাকে লিখা সব চিঠি আমি বাক্সবন্দি করে রাখবো।
ইতি
তোমার ভাবুকরানী।”
আবির চিঠিটা শেষ করে বুকে জড়িয়ে রাখলো।মনে এধরনে শান্তি বিরাজ করছে।আবির আবার চিঠিটা জায়গা মতো রেখে বাক্সদুটো কার্বাডে তুলে রাখলো।বিছানায় শুয়ে বিড়বিড় করে বললো,”তুই আমাকে এতো ভালোবাসতি ভাবুকরানী! তুই যদি তার এক বিন্দু ও প্রকাশ করতি তাহলে আজ হয়তো তুই আমার বুকে থাকতি।অবশ্য তোকে দোষ দিয়ে লাভ নেই আমি নিজেই তোখে দূরে রাখতাম।কিন্তু আর না।নিজের ভুলের ক্ষমা তো চাইবো সাথে তোকেও আমার চাই।”
আবির ঠোঁট কামড়ে হেসে চোখ বুঝলো।চোখে তার রাজ্যের ঘুম এসে জড়ো হলো।পরের দিন ভোরেই ইতু এসে হাজির।অনুর রুমে গিয়ে দেখে সবাই গাদাগাদি করে ঘুমাচ্ছে।একটা সুই ফেলার ও জায়গা নেই।অনু অনু হাত দুটো উঁচু করেই শুয়ে আছে।ইতু সবাইকে কোনোরকমে টপকে অনুকে জাগালো।চোখ খুলতেই কষ্ট হয়ে যাচ্ছে অনুর।ভোর রাতেই ঘুমিয়েছে।তার উপর নড়চড়ার কোনো সুযোগ নেই।ইতু ওর অবস্থা দেখে আর জাগালো না।রুমের দরজা টেনে বেরিয়ে গেলো।আশেপাশে তাকিয়ে দেখলো ঘরের অর্ধেক মানুষ এখনো ঘুম।মুরুব্বিরা কয়েকজন সোফায় বসে আলোচনা করছে।বাড়ির মহিলারা সব রান্নাঘরে।ইতু রান্নাঘরের সামনে গিয়ে দাড়ালো।ইতুর মা আর আবিরের মা মিলে নাস্তা বানাচ্ছে কাজের মেয়ে দুটো তাদের সাহায্য করছে।সেখাই মোড়ায় অনুর ফুপু বসেছিলেন।তিনি ইতুকে দেখে নাক কুঁচকে সরু চোখে তাকালেন।
“তুমি ইতু না?”
মহিলার কথার জবাব দেয়ার আগেই ইতুর মা বললো,”হ্যাঁ ও আমার মেয়ে ইতু।কালই চট্রগ্রাম থেকে এসেছে।”
“ওমা!ইতু কি ওখানে একাই থাকতো?যুবতি একটা মেয়েকে একা একা ওতো দূর কেন পাঠাইলা?এখানে কোনো ঝামালে করছেনি?আজকালকার মেয়ে ছেলেদের তো আবার চলাফেরার ঠিক নাই।”
এই মহিলার কথা শুনলেই ইতুর মাথা গরম হয়ে যায়।উনি কেনো যানি ইতুকে সহ্যই করতে পারেন না।ইতু কঠিন কিছু বলার সিন্ধান্ত নিলে ইতুর মায়ের চোখ রাঙ্গানীতে চুপ করে গেলো।আবিরের মা ও কিছু বলতে গেলে তাকে ইশারায় কিছু বলতে নিষেধ করে দিলো।বিয়ে বাড়িতে শুধুশুধু একটা ঝামেলা বেধে যাবে।ইতু থমথমে গলায় বললো,”আম্মু ক্ষুদা লেগেছে কিছু খেতে দাও।”
কথাটা বলেই সেখান থেকে সরে গেলো।এখানে যতোক্ষন থাকবে কথা শুনতে হবে।
আবির সিঁড়িতে দাড়িয়ে সবই শুনলো।ইতু চলে যাওয়ার পর রান্নাঘরের সামনে দাড়ালো আবির।আবিরকে দেখে ওর ফুফু খুশিতে গদগদ করে বললো,”আরে আবির বাবা এতো সকাল সকাল উঠলে কেনো?কিছু লাগবে তোমার?ক্ষুদা লেগেছে তাই না?বাবা তুমি উপরে যাও আমি ইশাকে দিয়ে পাঠিয়ে দিচ্ছি।”
শারমিন বেগম আর কণা আফরোজ একবার চোখাচোখি করে কাজে মন দিলেন।আবির তার ফুফুর কথায় পাত্তা না দিয়ে বললো,”ইশা তো ঢাকায় একটা হোস্টেলে থেকে পড়ালিখা করে তাই না?তা ফুপি তুমি তার খবর নাও কখন কি করে কোথায় যায়?কার সাথে মিশে?”
হঠাত্‍ এমন প্রশ্নে ভ্যাবাচ্যাকা খেয়ে গেলেন আবিরের ফুফু।তিনি আমতা আমতা করে বললেন,”এ..ই ক..থা কেনো বলছো বাবা?”
আবির ডান ভ্রুটা বুড়ো আঙ্গল দিয়ে ঘষে শক্ত গলায় বললো,”যেখানে তুমি নিজের মেয়ের খবর রাখো না,তোমার মেয়ে আজ এতোবছর একা ঢাকায় পড়ে আছে সেটা তোমার চোখে খারাপ দেখায় না অথচ ইতু চট্রগ্রামে কিন্তু তার মামার বাসায় ছিলো।ইশা ঢাকায় একটা প্রাইভেট ভার্সিটিতে পড়ে পড়ালিখা না করে ক্যাম্পাসে কি করে না করে সব খবরই কানে আসে।অন্যদিকে ইতু চট্রগ্রাম মেডিকেলে পড়ছে।খুব ভালো পড়াশুনা করছে ও।আর ইতু পড়াশুনা ভালো করে করবে বলেই ওখানে গেছে।তাই ওকে কিছু বলার আগে নিজের মেয়ের দিকে একটু খেয়াল রাখেন।আজ কালকার মেয়েছেলের চলাফেরার তো আবার ঠিক নেই।”
আবিরের কথা তোপে পড়ে রেহানা বেগম থতমত খেয়ে গেলেন।প্রতিউত্তরে কথা খুঁজে পাচ্ছেন না।আবিরের গম্ভীর মুখের দিকে তাকিয়ে কিছু বলার সাহস ও পাচ্ছে না।
কণা আফরোজ আর শারমিন বেগম ঠোঁট টিপে হেসে উঠলেন।আবির তার মাকে কফি দিতে বলে ছাদে চলে গেলো।
পকেট থেকে সিগারেট বের করে জ্বালালো।
সাদা মেঘের কোনা থেকে সূর্যটা উঁকি দিচ্ছে।সামনে বর্ষার সিজন।এখন থেকে একটু একটু ঠান্ডা পড়ছে।সকালে ঠান্ডা বাতাসে ইতু একটু কেঁপে কেঁপে উঠছে।তাও এখান থেকে নড়তে ইচ্ছা করছে।এভাবে ছাদে দাড়িয়ে অনেক দিন সকালটা উপভোগ করা হয়না।এমন একটা সকালে ছাদে দাড়িয়ে থেকেই মনটা ফুরফুরে হয়ে যায়।ইতু দুই হাত প্রসারিত করে লম্বা নিঃশ্বাস নিলো।
আবির একটু দূরে দাড়িয়ে ইতুকে দেখছিলো।ছাদে এসে ইতুকে দেখবে ভাবেনি।একটা টাউজার আর লং টিশার্ট পড়ে আছে।গলায় একটা স্কার্ফ।লম্বা চুলগুলো এলোমেলো ভাবে পিঠা পড়ে আছে।সূর্যের আলোটা সরাসরি ইতুর মুখে পড়ছে।এইভাবে ইতুর সুন্দর্য যেনো আরো বেড়েছে।চোখ বন্ধ করা অবস্থায় ইতুর ঠোঁটগুলো ইষত্‍ কাঁপছে।সেদিকে তাকিয়ে আবিরের বুকে শিরশির করে উঠলো।
“এখানে কি করছিস?”
শ্রাবণের ডাকে আবিরের ঘোর ভাঙ্গলো।ইতু ও ঘুরে দাড়িয়ে আবির আর শ্রাবণকে দেখে চমকে উঠলো।আবিরের দিকে আড়চোখে তাকিয়ে ইতু শ্রাবণের দিকে তাকিয়ে গুড মর্নিং বলে নিচে চলে গেলো।
ইতু যেতেই আবির গম্ভীর গলায় বললো,”ইতু শুধু তোকে গুড মর্নিং বললো কেনো?”
শ্রাবণ তার হাতের আপেলে বড় এক কামড় দিয়ে চিবাতে চিবাতে বললো,”আমি কি জানি।তোর সাথে তো এমনিতেই কথা বলে না।আর আমাকে তো ইতু পছন্দ করে তাই বলেছে।”
আবির ভ্রু জোড়া কুঁচকে এলো।
“তোকে পছন্দ করে মানে?ফালতু কথার জায়গা পাসনা?শুন ইতুর থেকে দূরে থাকবি।”
শ্রাবণ মাছি তাড়ানোর ভঙ্গিতে হাত নাড়িয়ে বললো,”দূরে আর ইতুর থেকে?পাগল নাকি?তুই তো ওকে পাত্তাই দিতি না।এখন কি হয়েছে?আর ইতুকে আমি ওকে আগে থেকেই পছন্দ করি।”
আবিরের ইচ্ছা করছে শ্রাবণকে কাঁচা চিবিয়ে খেতে।বন্ধু দেখে মনে মনে হাজারটা গালি দিয়ে নিচে চলে গেলো।
_______________________
দুপুরের পর সবার সাজগোজের ধুম পড়ে গেলো।বিকেল নাগাদ বাড়ি অর্ধেক খালি হয়ে গেলো।বাড়ির অর্ধেক মেয়ে পার্লারে চলে গেছে।ইতু এতোক্ষনে যেনো শান্তিতে দম নিতে পারছে।অনুকে নিয়ে তার বান্ধুবিরা রেনু,অহনা,অথৈ আর অনুর ফুফাতো বোন ইশা পার্লারে গেছে।অনু অনেকবার ইতুকে সাথে যেতে বললো কিন্তু কিছুতেই যাবে না।পার্লারে যতোই কম সাজাতে বলুক না কেনো ওরা ভূত বানিয়েই ছাড়ে।তার থেকে নিজে সাজাটাই বেটার।
ইতু শিষ বাজিয়ে পুরো বাড়ি ঘুরে বেড়াচ্ছে।শারমিন বেগম বিরক্ত হয়ে বললো,”সব কটা মেয়ে পর্লারে চলে গেছে।বাকি অর্ধেক ও এখন বেরিয়ে যাবে আর তুই দেই দেই করে নেচে নেচে ঘুরে বেড়াচ্ছিস?যানা মা ওদের সাথে।”
“মা জ্বালিয়ো না।আমার রেডি হতে দুই মিনিট লাগবে না।ওখানে গিয়ে লাইনে দাড়িয়ে ভুত সাজার ইচ্ছা নেই।”
শারমিন বেগম দীর্ঘশ্বাস ফেলে বললো,”তোকে বুঝানো আমার পক্ষে অসম্ভব।”
ইতু তার মায়ের গালে চুমু দিয়ে আবার নাচতে নাচতে চলে গেলো।আবির উপর থেকে ইতুর পাগলামী দেখে মিদু হাসলো।
পশ্চিম আকাশে সূর্যটা অস্ত যেতেই বাড়িটা আবার মানুষের গিজগিজ করতে শুরু করলো।বাকি মেহামানরাও এসে পৌছালো।ইতু তাড়াতাড়ি রেডি হতে চলে গেলো।কাঁচা হলুদ রঙ এর শাড়ি পড়ে কানে বড় ঝুমকো পড়েলো।দুইহাত ভরে সবুজ চুড়ি পড়লো।চুলগুলো খোপা করে বেলী ফুল লাগিয়ে নিলো।হালকা মেকাপ করে চোখে গাঁড়ো করে কালো কাজল দিলো।ঠোঁটে হালকা লিপস্টিক লাগালো।নাকে পড়লো একটা নথ।নিজেকে ভালো করে আয়নায় দেখে ফোনটা নিয়ে বেরিয়ে গেলো।ইতু রুম থেকে বেরিয়ে আবিরকে খুঁজতে লাগলো।এক নজর আবিরকে দেখতে ইচ্ছা করছে।সকালে থ্রি কোয়াটা আর হাতাকাটা কালো টিশার্ট পড়া।এলোমেলো চুল,সদ্য ঘুম থেকে উঠা মুখটার দিকে তাকিয়ে ইতুর বুকে মোচড় দিয়ে উঠেছিলো।তাকে মন ভরে দেখতে ইচ্ছা করছে খুব।ইতু কিছুতেই তার ইচ্ছা দমন করতে পারছে না।নিজেকে নিজে গালি দিতে ইচ্ছা করছে।এতোকিছু পর ও কিভাবে ওই মানুষটার অন্য এখনো অনুভব করতে পারে ইতু বোঝে না।নিজেকে এখনো বেহায়া মনে হচ্ছে।আগের ইতু যেমন বেহায় ছিলো,আবিরে শত রাগ,বিরক্ত উপেক্ষা করে তাকে ভালোবেসে যেতো আজ ও নিজের মাঝে সে ইতুকে খুঁজে পাচ্ছে।কিন্তু কিছু করতে পারছে না।বেহায়া মনকে বুঝানো যে খুব মুশকিল।আবিরকে দেখার পর মনটা তার বিরুদ্ধে বিদ্রোহ শুরু করে দিয়েছে।ইতু মন আবার ষোল বছর বয়সি কিশোরির মতো আবিরকে দেখার জন্য ছটফট করছে।
ইতু মনে মনে বললো,”আবির ভাই কি এক বেহায়া প্রেমে ফেললে গো আমায়।আমি যে তোমার প্রেমের জ্বাল থেকে বেরোতে পারছি না।”
ইতু দীর্ঘশ্বাস ফেলে আবার আবিরকে খুঁজতে লাগলো।আবির বাইরের উঠনে কাজ করছিলো।বাড়ির ভিতরে চোখ পড়তেই থমকে গেলো।এই ইতুটা তাকে মেরেই ফেলবে।ইতুকে দেখে আবির বাম পাশে বুক ঘষতে লাগলো।
ঠোঁট কামড়ে করুণ চোখে দেখতে লাগলো ইতুকে।
চলবে।
(গল্প সম্পর্কে মতামত জানাবেন।)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here