ব্লাক ডায়মন্ড পর্ব ১১+১২

পর্ব ১১+১২
#ডার্ক ডায়মন্ড
#আফরিন ইভা
#পর্ব-১১

_________________

মীরা রুদ্র ভাইয়ের কথা স্মরণ করে অজান্তেই মীরার মুখে হাসির রেখা ফুটে উঠলো।
মীরা মনে মনে নিজের মাথায় থাপ্পড় দিয়ে বললো, রুদ্র ভাই আপনার যতো ইচ্ছে আমার স্বপ্নে আসুন কিন্তু বাস্তবে আপনার সামনাসামনি হওয়ার আর কোনো ইচ্ছে নেই আমার।

“মীরা বেড থেকে উঠে গিয়ে বারান্দায় গিয়ে দাঁড়ালো। এই প্রথম ইংল্যান্ডের মাটিতে সকাল হলো কোনো এক রাতের।মীরা আপন মনে ইংল্যান্ডের সকাল হওয়ার দৃশ্য দেখছে আর শীতল হাওয়ায় মন ভরাচ্ছে।”

রুম থেকে আসবার সময় মীরা মোবাইলটা হাতে করে নিয়ে এসেছিলো।
মীরা মোবাইলটার দিকে তাকিয়ে মুচকি হাসি হাসলো।
মীরা প্রথমেই ইরাকে কল দিলো।
একবার দেওয়ার পর ফোন কেটে গেলে মীরা পুনরায় কল দিলো।

-ইরা সাথে সাথে হ্যালো বললে মীরা কথা বলা বন্ধ করে রাখলো।
মীরার বুক ফেটে কান্না আসছে, তবুও বহু কষ্টে কান্না চেপে রাখছে।
মীরা কান্না টা থামিয়ে ইরাকে আপু বলে ডেকে উঠলো ।

– আপু বলবার সাথে সাথে ইরা, মীরা বলে চিৎকার দিয়ে উঠলো।
ইরা মীরার সাথে অনেকক্ষণ কথা বলে মা’য়ের সাথে কথা বলতে লাগলো।
সবার কাছে কান্না চেপে রাখলেও মায়ের কাছ থেকে আর পারলোনা।
চোখ বুজে চোখের জল চুপিচুপি মুছে নিলো। বেশ কিছুক্ষণ চোখ বন্ধ রেখে আবার চোখ খুলে নিজেকে সহজ করে নিলো।

” জাহানারা বেগম ফোন ধরেই হু হু করে কেঁদে উঠলো।”

-মীরা মা-কে অনেক কিছু বলে যাচ্ছে কিন্তু মায়ের মন বলে কথা উনি কিছুতেই রাজি হচ্ছেন না কিছু শুনতে।

-হঠাৎ মীরা এমন কিছু বললো জাহানারা বেগম সাথে সাথে কান্না থামিয়ে মীরা কে একের পর এক প্রশ্ন করে যাচ্ছেন।

– মীরা বারান্দা থেকে রুমে এসে আয়না টার সামনে এসে দাঁড়ালো, এবং জাহানারা বেগম কে বলতে লাগলো,
জানো মা আমার না ইংল্যান্ড দেশ টাকে কেমন জানি পরিচিত লাগছে।
মনে হয় যেনো যুগ যুগ ধরে চেনা আমার এই দেশ, দেশ টাকে বড্ড বেশি চেনা চেনা লাগছে।
মীরা এমনভাবে বলতে শুরু করলো থামবার আর নাম নেই।
জানো মা আমার রুমে একটা আয়না আছে আয়না টা কেনো জানি আমায় খুব কাছে টানে। কি এক অজানা রহস্য আমার পিছে পিছে ঘুরে।

” জাহানার বেগম চিৎকার দিয়ে উঠলো এবং বললো, চুপ কর মীরা আমি আর শুনতে চাইনা এগুলো।
যেটা তোর পরিচিত লাগবে মোটেও এটা তোর জন্য ভালো হবে না বলে দিলাম।
ভুলেও এটার কাছাকাছি যাওয়ার চেষ্টা করবিনা বলে দিলাম।

– মীরা মায়ের এমন কথায় নিস্তব্ধ হয়ে রইলো।মীরা বুঝতে পারছেনা মায়ের এমনটি করার কারণ কি।
মা মীরার সাথে এমন আচরণ তো ভুলেও কখনো করেনি।
তাহলে কেনো এমন করছে, বিষয়টা মীরা কে বড্ড বেশি ভাবাচ্ছে।

” জাহানারা বেগমের এমন আচরণ দেখে শফিক সাহেব ফোনটা কেড়ে নিয়ে বললেন, মা তুই কেমন আছিস?”

– বাবার কথা শুনে মীরার মনটা যেনো কেঁদে উঠলো।
মীরাকে কোনো কথা বলতে না দিয়ে শফিক সাহেব বলে উঠলেন চিন্তা করিসনা না তুই।
তোর মায়ের কথায় কিচ্ছুটি মনে করিসনা।
তুই একা একা তো তাই ভয় পাচ্ছে তোর মা।

” মীরা বাবাকে সান্ড্রার কথা খুলে বললো।”

-মীরার কথা শুনে শফিক সাহেব একটু হলেও স্বস্তির নিঃশ্বাস ফেললো।

– মীরা বেশ কিছুক্ষণ কথা বলে ফোনটা রেখে দিলো।

-মীরার হঠাৎ প্রিন্সিপালের স্যারের কথা মনে পরলো।
স্যার তো বলেছিলো ইংল্যান্ডে পৌঁছানোর সাথে সাথে যেনো ভার্সিটিতে গিয়ে দেখা করে আসি, হাতে নাকি খুব একটা সময় নেই । তাই মীরা আর দেরি না করে খুব দ্রুত রেডি হয়ে নিচে নামলো।

– সান্ড্রা কে মোবাইলটা এগিয়ে দিয়ে বললো, আজ ভার্সিটি তে যেতে হবে।
প্রিন্সিপাল স্যার বলে দিয়েছেন ইংল্যান্ডে পৌঁছাবার সাথে সাথে যেনো ভার্সিটিতে গিয়ে সব ঠিকঠাক আছে কিনা দেখে জানাতে।

” সান্ড্রা বেশ চিন্তিত মুখ করে বললেন, যেতে পারো কিন্তু আমার সাথে।
তাছাড়া তুমি এখান কার তেমন কিছুই চেনো না।

সান্ড্রার কথা শুনে মীরা চমকালো।
মীরা কিছুতেই কিছু বুঝতে পারছেনা সান্ড্রা কিভাবে একজন ফেরেশতার মতো মীরার উপকার করে যাচ্ছেন, তাও একজন খ্রিষ্টান নারী হয়ে।

মীরা সান্ড্রার কথায় মিষ্টি হাসি ফুটিয়ে বললো, কেনো নয়, আপনি থাকলে তো আমার জন্য খুবি ভালো হবে।

_______________

প্রায় এক ঘন্টা পর সান্ড্রা মীরাকে নিয়ে
ভার্সিটিতে এসে পৌঁছালো।
সান্ড্রা মীরা কে চোখ দিয়ে ইশারা করলো নেমে নিজের সব কাজ সেরে যেনো আবার ফিরে আসে।
সান্ড্রা মীরার জন্য এখানেই অপেক্ষা করবে।

– মীরা হাসি ফুটিয়ে সান্ড্রার কথায় সায় দিয়ে ভার্সিটি তে ঢুকে ভীষণ রকম অবাক।
মীরা যতো এগিয়ে যাচ্ছে মীরার চোখে কিছু কিছু আবছার মতো দৃশ্য ভেসে আসছে। আর মীরার মাথাটা কেমন ঝিম ঝিম করছে।

মীরা সামনে তাকিয়ে চমকালো।
ভার্সিটির সামনে বিশাল এক মূর্তি রাখা তা-ও বাদুড়ের মতো দেখতে।
বাদুড়ের মূর্তিটা দেখার সাথে সাথে মীরার শরীরের রক্ত যেনো শিরশির করতে লাগলো। মীরা বাদুড় টার সামনে আর বেশি দাঁড়িয়ে না থেকে সামনে এগোতে লাগলো।
মীরা যতো পা চালিয়ে যাচ্ছে মীরার কাছে যেনো সব চেনা চেনা লাগছে।
মীরা বুঝতে পারছেনা ইংল্যান্ড কে কেনো এতো বেশি আপন লাগছে মীরার কাছে। মীরা বাবা, দাদাও তো জীবনে ইংল্যান্ডে আসেনি।
তবুও কেনো মীরার কাছে এমন মনে হচ্ছে যে, ইংল্যান্ড মীরার কাছে বাংলাদেশের চাইতে আপন বেশি।

মীরা যেতে যেতে হঠাৎ একটা রুমে প্রবেশ করলো।
প্রবেশ করে নিজেও খুব অবাক এটা তো ঠিকই অফিস রুম কিন্তু মীরা কিভাবে জানলো, মীরা তো কাউকে জিজ্ঞেস টুকু পর্যন্ত করেনি?
তাহলে কিভাবে সম্ভব হলো।
যাক মীরা অবশেষে বাংলাদেশের প্রিন্সিপাল স্যারের ইমেইল টা দেখালেন।
তাঁরা মীরাকে বেশ সম্মানের সাথে জয়েন লেটার দিয়ে দিলেন।
যদিও মীরার খুব খারাপ লেগেছিল বিদেশের মাটিতে একা একা কিভাবে থাকবে বলে কিন্তু আল্লাহ যে মীরার কাজ এতোটা সহজ করে দিবেন ভাবতেও পারেনি মীরা।

আমরা যখন যা ভাবি তাঁর চেয়েও যখন বেশি কিছু পেয়ে যা-ই তখন এই খুশি দেখে কে?
ঠিক মীরাও খুশিতে গদগদ হয়ে যে-ই বের হতে গেলো কেউ একজনের সাথে প্রচন্ড এক ধাক্কা খেলো। মীরা আহ্ বলে সামনে তাকিয়ে যাকে দেখলো অবাক হয়ে তাকিয়ে রইলো।

-সামনে থাকা ব্যাক্তিটি যে মীরা কে ডেকে যাচ্ছে এদিকে মীরার কোনো হুঁশ নেই।

-হঠাৎ মীরা এতোটা চমকাবে কখনো ভাবেই নি।

আ…আ…আপনি…..

–হুম আমি!

– আপনি এখানে কিভাবে?

আমি এখানকার প্রফেসর।

-লোকটার কথা শুনে মীরা যেনো আকাশ থেকে পরলো।

– সামনে থাকা লোকটা আর কেউ নয় কেবিন ক্রুজ।

-কেবিন ক্রুজ কে ইংল্যান্ডে এভাবে দেখতে পাবে মীরা কখনো ভাবেই নি।

“মীরা কোথায় থাকছে, কিভাবে আসলো, কেবিন ক্রুজ একে একে সব জিজ্ঞেস করলো।

মীরা কেবিন ক্রুজের কাছে এক এক করে সব বললো।

– কেবিন ক্রুজ মীরাকে বললো, চলো তোমাকে সাহায্য করা ব্যাক্তিটির সাথে পরিচিত হয়ে আসি।

– মীরাও হাসিমুখে………… এগিয়ে গেলো।

– মীরা সান্ড্রা বলে যে-ই ডেকে উঠলো,
সান্ড্রা পেছন ফিরে তাকিয়ে চোখ মুখ লাল করে ফেললো ক্রুজ কে দেখে।

” এদিকে কেবিন ক্রুজ দাঁত কটমট করে সান্ড্রার দিকে তাকালো।”

#পর্ব-১২

___________________

“কেবিন ক্রুজ মীরার দিকে একনজর তাকিয়ে সান্ড্রার দিকে তাকিয়ে হ্যান্ডশেক করলো।

” সান্ড্রা চোখ মুখ শক্ত করে তাকালো কেবিন ক্রুজের দিকে।
এ চাহনিতে অনেক কিছু বুঝিয়ে দিলো ক্রুজ কে।

– ক্রুজ মুচকি হাসি হেসে সান্ড্রা কে বললো, তা কেমন আছেন সান্ড্রা?

– সান্ড্রা মীরার দিকে তাকিয়ে ক্রুজের কথার জবাব দিলো ভালো।

সান্ড্রা ক্রুজের সাথে তেমন কথা না বাড়িয়ে মীরা কে নিয়ে চলে আসলো।
সান্ড্রা চায় না, ক্রুজের সামনে মীরা খুব বেশি থাকুক।

” মীরা বাসায় এসে লাঞ্চ করে নিজের রুমে চলে আসলো।
মীরা একটা জিনিস ভেবে পাচ্ছে না, সান্ড্রা কে আজ পর্যন্ত মীরার সাথে খেতে দেখেনি।
তাছাড়া সান্ড্রা একজন মহিলা ৪০-৪৫ এর মধ্যে বয়স হবে, কিন্তু সে একা থাকছেই বা কেনো এসব প্রশ্ন মীরা কে বড্ড বেশি ভাবাচ্ছে। ভাবতে ভাবতে মীরা ডিসিশন নিলো একসময় সান্ড্রা কে সব বিষয়ে জিজ্ঞেস করে ক্লিয়ার হয়ে নিবে।

– হঠাৎ সান্ড্রা কে দেখে চমকে উঠলো মীরা।

– সান্ড্রা মীরার কাছে এসে বসলো।
মীরার হাতে এক গ্লাস দুধ এগিয়ে ধরলো।
গ্লাসের দিকে চোখ পরতেই মীরার হাত-পা কাঁপছে।
মীরা গ্লাসে স্পষ্ট দেখতে পাচ্ছে লাল তাজা রক্ত।
মীরা সান্ড্রার দিকে তাকিয়ে হঠাৎ গ্লাস টাকে ধাক্কা দিয়ে ফেলে দিলো।

“মীরা গ্লাস টা ফেলে দেওয়াতে সান্ড্রা একদমই শান্ত চাহনিতে তাকিয়ে আছে মীরার দিকে। যেনো এমনটি হওয়ারই ছিলো।
সান্ড্রা মীরা কে কিছু না বলে চলে গেলেন।

-এদিকে মীরার বড্ড বেশি তৃষ্ণা পেয়েছে।
মীরা এই মূহুর্তে নিচে গিয়ে পানি খাওয়ার সাহস টুকুও নেই।
তাই মীরা আর কিছু না ভেবে শুয়ে পরলো।

_________________

পরদিন সকালে মীরা খুব স্বাভাবিক ভাবেই নিচে নামলো। সান্ড্রার সামনে এসে দাঁড়ালো।

সান্ড্রাও খুব স্বাভাবিক ভাবেই আচরণ করলো মীরার সাথে।

মীরা খুবি অবাক হচ্ছে সান্ড্রা কে দেখে,সান্ড্রা এতটা ভালো কেনো?

-সান্ড্রা পাউ রুটিতে জেলি লাগাতে লাগাতে মীরাকে বললো,” মীরা আমিও যাচ্ছি তোমার সাথে।

– মীরা একটু অবাক হয়ে সান্ড্রার দিকে তাকিয়ে খাওয়ায় মন দিলো।

-কিছুক্ষণের মধ্যে সান্ড্রা মীরা কে নিয়ে ভার্সিটি তে চলে আসলো।

সান্ড্রা গেইটের বাহিরে অপেক্ষা করবে বলে মীরাকে যেতে বললো।

– মীরা গেইটে পা রাখবার সাথে সাথে শরীরটা কেনো জানি ঝাঁকিয়ে উঠলো।
মীরা যতো এগিয়ে যাচ্ছে কেউ যেনো মীরার পিছু নিয়েছে এমনটাই মনে হচ্ছে মীরার কাছে। হঠাৎ একটা বিশাল আকৃতির বাদুড় উড়ে এসে মিরাজকে নিয়ে অদৃশ্য হয়ে গেলো।

-মীরা চোখ বন্ধ করে রেখেছে। ভয়ে কলিজা মুচড়ে উঠছে মীরার। অন্ধকার রুম, মীরা কিছুই যেনো দেখতে পাচ্ছে না।
মীরা ভয় পেয়ে চোখ বন্ধ করে আবার চোখ খুলে তাকালো ।
কেউ একজনের নিঃশ্বাসের শব্দে মীরার হাত পা শীতল হয়ে আসছে।
কেউ একজন মীরার খুব কাছাকাছি এসে দাঁড়িয়েছে, মীরা তাঁর স্পর্শ কাতর নিঃশ্বাসে কেঁপে কেঁপে উঠছে। মীরা বুঝতে পারছে কেউ একজন আছে কিন্তু তাঁকে কিছুতেই দেখতে পারছে না মীরা।
মীরা দেখবেই কি করে রুম একদমই ঘুটঘুটে অন্ধকারে ছেয়ে আছে। মীরার ভয় হচ্ছে ভয়ে মীরা চোখ বন্ধ করে রেখেছে।
কেউ একজন মীরার কানে চুপিচুপি বলতে লাগলো, প্রিন্সেস ভয় পাচ্ছো খুব ভয় পাচ্ছো?

“ডু ইউ নো ইউ আর মা’ই ডার্ক ডায়মন্ড “।

এই কথাটা মীরা বেশ কয়েকবার শুনেছে, স্বপ্নে এসে কেউ এই কথাটা বলেছে, মীরার তা স্পষ্ট মনে আছে।
মীরা কারো নিঃশ্বাসে নিজেকে সামলে রাখতে না পেরে চিৎকার করে বলে উঠলো, কে আপনি বার-বার কেনো আসছেন, এই কথাটা কেনো বলছেন?

মীরা নিজের ভয় আর কান্না দু’টো চেপে রাখতে না পেরে অঝোরে কাঁদতে লাগলো।

-মিনিট পাঁচেক পর রুম একদম নিস্তব্ধ হয়ে গেলো।মীরা চোখ খুলে তাকিয়ে দেখলো রুম একদম আলোকিত। রুমের দরজা পুরোপুরি খোলা। মীরা রুম থেকে তারাতাড়ি বের হয়ে কেউ একজনের সাথে সজোরে ধাক্কা খেলো।

মীরা উপরে তাকিয়ে দেখলো ক্রুজ দাঁড়িয়ে আছে।

-ক্রুজ ইংলিশে মীরা বলে ডেকে উঠলো।
মীরার চিন্তিত মুখ দেখে ক্রুজ মীরাকে জিজ্ঞেস করলো, কোনো প্রবলেম?

– মীরা ক্রুজ কে ব্যাপারটা জানাতে চায় না, তাই মীরা স্বাভাবিক ভাবেই জবাব দিলো, নো স্যার, আই এম এবসুলেটলি রাইট।

– ক্রুজ আর তেমন কিছু জিজ্ঞেস না করে মীরা কে ক্লাসে যেতে বললো,ক্রুজ কিছু একটা চিন্তা করে রাগে লাল বর্ন ধারণ করলো। ক্রুজ এক রহস্যময় হাসি দিয়ে ক্লাস রুমে প্রবেশ করলো।

-মীরা ক্লাসে গিয়ে দেখলো সবাই বিদেশি।

মীরার কাছে একটা মেয়ে এগিয়ে আসলো, দেখতে বেশ চমৎকার দেখেই বুঝা যায় খাঁটি বিদেশি।

সোনালী চুলের অধিকারী’র মেয়েটা মীরার কাছে এসে হাত বাড়িয়ে দিয়ে নিজের পরিচয় দিলো।
মেয়েটার নাম সানা বললো।

– সানা কে মীরার বেশ ভালোই লাগলো।
এক কথায় মিশুক যাকে বলে।
মীরা সানার সাথে বসে বসে বেশ কিছুক্ষণ আড্ডা দিলো।

ক্লাস শেষে মীরা যখন রুম থেকে বের হচ্ছিলো এমন সময় সময় মীরার কানে আসলো, আগামীকাল কেউ একজন আসবে, ভার্সিটির নিউ প্রফেসর, যিনি একজন সাইন্টিস্ট এবং অনেক মেধাবী, যে কোনো বিষয় সল্ভ করা যাঁর বাঁ হাতের কাজ, যাঁর জন্য অনেক মেয়েই নাকি এক দেখায় পাগল।
যাকে এক নজর দেখলে মেয়েরা নিজের চোখ কে সার্থক মনে করে।
মীরা আর দাঁড়িয়ে না থেকে আরো একটু সামনে এগোলে ক্রুজ কে দেখতে পেলো।

ক্রুজ মীরার দিকে তাকিয়ে যে-ই একটু হাসি দিয়ে এগোতে লাগলো, সান্ড্রা এসে মীরার হাত খাপ করে ধরে বললো, মীরা অনেক লেট হয়ে যাচ্ছে চলো বাসায় যাবো।

– মীরা আর দেরি না করে সান্ড্রার সাথে বাসায় চলে আসলো।

– মীরা রুমে বসে আছে, রুম একদম অন্ধকার করে। রুমে বসে ভাবছে ভার্সিটির ভেতরের লোকটা কে, যাঁর স্পর্শ মীরার কাছে যুগ যুগ ধরে চেনা চেনা লাগছিলো।
মীরার বুকের ভেতর সেই তোলপাড় করা নিঃশ্বাসে মীরার যেনো এখনো দম আঁটকে আসছিলো।

মীরা আরো ভাবছে সান্ড্রা কে কি ব্যাপারটার বিষয়ে জানাবে? এক মনে বলছে জানাবে, আরেক মনে কিছুতেই সাঁই দিচ্ছে না।

শেষ পর্যন্ত মনের সাথে যুদ্ধ করে মীরা সিদ্ধান্ত নিলো সান্ড্রা কে অবশ্যই জানাবে।

যে-ই নিচে সিঁড়ি বেয়ে নামতে লাগলো, মীরার চোখ ঝাপসা হয়ে আসছে, সান্ড্রার কান্ড দেখে মীরা নিজের চোখ কেও বিশ্বাস করতে পারছে না।

– বহুকষ্টে মীরা নিজের রুমে গিয়ে দরজাটা আঁটকে দিলো।
মীরার চোখের সামনে ভেসে উঠলো সান্ড্রার রক্ত খাওয়ার দৃশ্য।
সান্ড্রা গ্লাসে করে লাল বর্নের তাজা রক্ত একদম ঢকঢক করে গিলে ফেললো।

#চলবে—–

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here