ভালোবাসার প্রজাপতি পর্ব -০৩+৪

#ভালোবাসার_প্রজাপতি
#পর্বঃ৩
#মাহিয়া_মুন

হাওলাদার বাড়ির বড় পুকুরের পাশে দাড়িয়ে আছে নিহা। পুকুরটা যে খুব গভীর তা উপড় থেকে দেখলে যে কেউ উপলব্ধি করতে পারবে।
পুকুরের পানি স্থীর নেই, পুকুরে রয়েছে হরেক রকমের মাছ। পানির উপর থেকেই দেখতে পাওয়া যায়।
মেঘাদের বাড়িটা দেখতে যতটা সুন্দর বাড়ির আশপাশ ও খুব সুন্দর। ফুলের বাগান এবং সবজি বাগান দেখলে যে কেউ বুঝতে পারবে যে বাড়ির মানুষগুলো খুব শৌখিন।

মেঘার পরিবারে রয়েছে তার বাবা মা এবং তার দাদু।
মেঘার কোনো চাচা/কাকা নেই। একজন ফুফি রয়েছে যিনি ঢাকা মিরপুর থাকেন নিজের পরিবারকে নিয়ে। মেঘার দাদা বছর দুয়েক আগে মারা গেছেন।
মাঝে মাঝে তারা দুজন এসে কিছুদিন থেকে যায়।
মেঘার বাবা চেয়েছিলেন শহরে চলে যেতে কিন্তু মেঘার দাদু রাজি হয়নি।
মেঘার বাবা মি.জয়নুল হাওলাদার একজন ব্যাবসায়ী।
গ্রামে তার কিছু কাপড় এবং কাচা বাজার এর দোকান রয়েছে।

নিহা এখনো পুকুরের পাশে দাড়িয়ে আছে। হটাৎ পিছে থেকে কেউ একজন জড়িয়ে ধরায় প্রথমে ভয় পেলেও পরে হেসে উঠলো।
মেঘা ঘুম ঘুম কণ্ঠে বললো,
“তুই এইখানে আর আমি তোকে সারা বাড়ি খুঁজলাম।”
নিহা কিছুক্ষন চুপ থেকে বললো,
“এমনি আসলাম।ঘুম থেকে উঠে দেখি তুই এখনো ঘুমাচ্ছিস। তাই আর বিরক্ত করলাম নাহ।”
“হুম বুঝলাম। এখন আয় আকাশ অন্ধকার হয়ে গেছে, হয়তো বৃষ্টি আসবে আবারো, মাও নাস্তা তৈরি করে বসে আছে।”
এই কথা বলে মেঘা নিহার হাত ধরে বাসার ভিতরে নিয়ে গেলো। ডাইনিং টেবিলে দুজন বসার পর মিসেস মারিয়াম হাওলাদার দুই গ্লাস শরবত নিয়ে আসলেন।
টেবিলে রেখে বললেন,
“কি ব্যাপার নিহা, সকাল সকাল ঘুম থেকে উঠে কই গেলি?”
“আসলে মামনি পুকুরের ওইদিক টায় গিয়েছিলাম। তুমিতো বেশ ভালোই সবজি বাগান টাকে সাজালে।
অনেক রকমের সবজিও হয়েছে।”
মেঘা ব্রেড মুখে দিয়ে খেতে খেতে বললো,
“আরে বইন দেখতে হবে নাহ কার স্ত্রী। মনে নেই তোর বাবা বললো যে মাকে নাকি সর্ব প্রথম সবজি বাগানেই দেখে ছিলো। তারপর দাদুকে বলে দাদাভাই এর মাধ্যমে বিয়ের প্রস্তাব পাঠিয়েছিল। আহ্হা কেয়া প্যায়ার হো গেয়া মেরা পাপা কা ।”
এই কথা বলেই মেঘা এবং নিহা দুজনেই হেসে উঠলো। মেঘার বাবা বসতে বসতে বললেন ,
“এতো হাসাহাসি করছে কেনো আমার মামনিরা। আর নিহা মা তোর চোখে মুখের এই অবস্থা কেন ?”
মেঘার মাও নিহার দিকে তাকিয়ে বললেন,
“কিরে তোর চোখ এতো ফুলে আছে কেনো?”
নিহা একবার মেঘার মুখের দিকে তাকালো তারপর আমতা আমতা করে বললো
“আসলে আসলে মামনি…”
“আসলে মা কাল রাতে আমি আর নিহু রাত জেগে মুভি দেখেছিলাম। আমার রাত জাগা অভ্যেস থাকলেও তোমার এই মেয়েতো রাত জাগতে পারে না তাই চোখ ফুলে গেছে।”
নিহা অভাক হয়ে হয়ে মেঘার তাকিয়ে আছে।কি সুন্দর গুছিয়ে মিথ্যে বলে দিলো তবে এইটা সত্যি যে রাতে তার ঘুম হয় নি।
মেঘা আবারো বললো,
“বাবা আমরা তো তিন দিনের জন্য আসছি। তাই কালকে চলে যাবো। জানোইতো যে নিহার কিছু স্টুডেন্টস আছে।”
“আচ্ছা ঠিক আছে তবে ফ্রী থাকলে দুজন কিন্তু অবশ্যই চলে আসবি।”
নিহা হেসে বললো,
“সেইটা আর বলতে। সুযোগ পেলেই প্লেন দিয়ে উড়ে চলে আসবো।”
এইভাবেই হাসাহাসির মাধ্যমে নাস্তা করা শেষ হলো।
*
*
*
মেঘ কলেজ থেকে ফিরে বাসার ভিতর ঢুকতেই একটা ১২ বছরের ছেলে দৌঁড়ে এসে তার সাথে ধাক্কা খেল।
মেঘ আদিকে ধরে বললো,
“শুঁটকি, পাটকাঠি,,,এইভাবে দৌড়াচ্ছিস কেনো? আর একটু হলেই তো পরে সারা বাড়ি মাথায় তুলতি।”
আদি কিছু না বলে হাসতে হাসতে সোফায় শুয়ে পড়লো।
মেঘ কিছু বুজতে না পেরে কিছু বলবে তখনি দেখলো তার মা মিসেস অনুপমা চৌধুরী সিড়ি দিয়ে চিৎকার করতে করতে নামছেন।
মেঘ নিজের মায়ের দিকে তাকিয়ে বিস্ময়ে হতবাক হয়ে গেল।
*
*#ভালোবাসার_প্রজাপতি
#পর্বঃ৪
#মাহিয়া_মুন

মেঘের মা ন্যাকা কান্না করতে করতে বললো,,,,
“বড় ভাবী,আম্মা কোথায় তোমরা, আরে মেঘ আমার বেটা আমায় চিনতে পারছিস। দেখ আদি আমার কি অবস্থা করেছে।”
মেঘের বড় আম্মু মিসেস আশা চৌধুরী হাতে শরবতের গ্লাস নিয়ে আসতে আসতে বললো,,,,,,
“কিরে ছোট এইভাবে চিৎকার করে বাড়ি মাথা…..
আর কিছু বলতে পারলেন না নিজের ছোট জা এর দিকে তাকিয়ে। তিনি নিজেও বিস্ময়ে হতবাক হয়ে আছেন।
মেঘ হাসতে হাসতে শরবতের গ্লাস টা নিয়ে শরবত খেয়ে নিল।
মিসেস অনুপমা চৌধুরীর দিকে তাকিয়ে বলল,,,,,
“তবে একটা কথা সত্যি মা, তোমার সাথে কিন্তু এই মেকআপ টা খুব মানিয়েছে।”
এইটা বলে আদি এবং সে আবারো ঘর কাপিয়ে হাসতে লাগলো।
মিসেস আশা চৌধুরী আদির কান ধরে বললেন ,,,,,,,,,,
“এসব কি আদি। তোমার ছোট আম্মুর চেহারায় এরকম বাজে ভাবে মেকআপ কেনো করলে? দিন দিন খুব পাজি হয়ে যাচ্ছ।”
আদি নিজের দাদুকে আসতে দেখে বললো,,,,
“দাদু দেখো তোমার এই বড় বউমা আমার কান ছিঁড়ে ফেলছে। কান ছিঁড়লে কি আমার বিয়ে হবে বলো। কান ছিড়া আমায় কেউ বিয়ে করবে নাহ, তখন তুমি ছোট বউ পাবে নাহ।”
মিসেস মনোয়ারা চৌধুরী সোফায় বসে হাসতে হাসতে বললেন,,,,,
“কি হল বড় বৌমা, তুমি আমার ছোট দাদুভাই এর কান টানছো কেনো । দেখো না বলছে যে কান ছিঁড়লে তুমি আর ছোট বৌমা পাবে না।”
“দেখুন না আম্মা ছোটোকে কেমন আজগুবি মেকআপ করে দিছে আপনার এই নাতি এ। ওকে আর পশ্রয় দিয়েন না আম্মা। দিন দিন যেইভাবে বিচ্ছুগীরি করা শুরু করছে।”
মিসেস মনোয়ারা চৌধুরী নিজের ছোট বৌমার দিকে তাকিয়ে হেসে দিলেন।
কিছুক্ষন পর বললেন ,,,,,
“বাড়িতে এমন দু-একজন না থাকলে বাড়িটা কি মেতে থাকে বলো। দাদুভাই এসব করেই তো আমাদের হাসায়। আমার দাদুভাই যা করে একদম ঠিক করে। আর একজন তো সুদূর আমেরিকা তে। এতো আসতে বলি খবরি নেই। আমি আর কয়দিন বাঁচবো। ভাবলাম নাতিদের বিয়েটা দেখে শান্তি পাবো। মনে হয়না আমার ভাগ্যে আছে। দিন দিন শরীর যেইভাবে ভেঙ্গে পড়তেছে।”
মিসেস আশা চৌধুরী গভীর নিঃশ্বাস ফেলে বললো,,,,
“যা ছোটো রুমে গিয়ে ফ্রেশ হয়ে আয়। মেঘ তুই ও যা। আমি সবার জন্য কফি করে নিয়ে আসতেছি।”
এই কথা বলে তিনি কিচেন এ চলে গেলেন।

মেঘ বুঝতে পারলো তার বড় আম্মুর মন খারাপ হয়েছে। তার নিজেরো রাগ উঠে মাঝে মাঝে ভাই এর প্রতি। এখনো কেনো আসতেছে না। তার বিয়ে না হলে সেও মেঘা কে বিয়ে করতে পারবে না। বিরক্তের নিঃশ্বাস ফেলে উপরে নিজের রুমে চলে গেল।

নিহা এবং মেঘা দাদুর রুমে বসে বসে বিভিন্ন বিষয় নিয়ে গল্প হাসাহাসি করছে। দাদু তার টিনএজ বয়স এর কাহিনী শুনাচ্ছে।
ঠিক এমন সময় মেঘার ফোনটা বেজে উঠলো।
ফোনের স্কিনে তাকিয়ে দেখলো মেঘের হাসি মুখটা।
সে নিহাকে ইশারায় বলে রুমে চলে গেল।
নিহা দাদুকে পান সাজিয়ে দিতে দিতে দাদুর গল্প শুনছিল।
নিহা কিছুক্ষন পর বললো,,,,
“বুঝলে বুড়ি, তোমার মেঘা বুড়িকে এইবার মনে হয় বিয়েটা দিয়ে দিতে হবে।”
মিসেস জামিলা হাওলাদার বললেন,,
“মেঘা বুড়ির তো লাইন মনে হয় পরিষ্কার আছে। তয় তোরে ওতো বিয়া শাদি দেওন লাগবো।”
মিসেস মারিয়াম হাওলাদার চায়ের ট্রে নিয়ে প্রবেশ করতে করতে বললেন,
“মা,এই দুইজনের এক সাথে বিয়ে দিলে কেমন হয়।”
” এইডা তো আরো ভালো হয় বৌমা।”
“দাদু আমিতো ভেবেই নিয়েছি নিহু আর আমি একই বাড়িতে দুই ভাইকে বিয়ে করবো।”
মেঘা চায়ের কাপ হাতে নিয়ে বললো।
মেঘার মা হেসে বললেন,
“বাহ্,ভালইতো বললি। মেঘ বলেছিল একবার তার নাকি বড় ভাই আছে। আমেরিকা থাকে। তার সাথে নিহার বিয়ে হলেই তো তোর ইচ্ছেটা পূর্ণ হয়ে যাবে।”
মেঘা কিছুক্ষন ভেবে বললো,
“হ্যা,তার বড় আম্মুর বড় ছেলে মিস্টার আদ্রিজ চৌধুরী। তবে মেঘের থেকে যতটুকু শুনলাম তার ভাই সম্পর্কে , তিনি নাকি খুবই গম্বীর টাইপের মানুষ। আর ওনার রাগ ও জিদ ও নাকি অনেক বেশি। মূলত স্টাডির জন্যই গিয়েছে আমেরিকা। তবে স্টাডি শেষ করে সেখানেই নাকি চৌধুরী ফ্যাশন হাউজ ওপেন করেছে। নিজের চেষ্টায় এখন একজন ভালো বিজনেস আইকন হিসেবে পরিচয় তৈরি করেছে।”
নিহা মনে মনে বললো,,
“মেঘা তুই হয়তো ভুলে গেলি যে আমি অনাথ। আমার বাবা মা কে কিছুই জানিনা। আর তোরা কিনা একজন বিজনেস আইকন এর সাথে আমার বিয়ে দেয়ার কথা বলছিস।”
নিহা উঠে রুমে চলে এলো।
বেলকনিতে দাড়িয়ে বাহিরের পরিবেশ দেখছে। আকাশ এ মেঘ জমে অন্ধকার হয়ে গেছে চারদিক। হালকা হালকা বাতাস বইছে। হয়তো বৃষ্টি আসবে যে কোনো সময়।
নিহা আকাশ এর দিকে তাকিয়ে ভাবতে লাগলো তার অতীত।
*
*
*
নিহা ছোট থেকেই এতিমখানায় বড় হয়েছে। এতিমখানার মাদার ই ছিলো তার সব। এতিমখানার সবাই তাকে খুব ভালোবাসত। মেধাবীদের জন্য পড়ালেখার সুযোগ ছিল ।
নিহার দিনগুলো ভালোই যাচ্ছিল। ইন্টার প্রথম বর্ষে ভর্তি হওয়ার পর মেঘার সাথে পরিচয় হয়।
নিহা এতিমখানায় থাকতো বলে ক্লাস এ অনেক এই তার সাথে কথা বলতো না।
এতে নিহার অনেক মন খারাপ হতো। কিন্তু মেঘা তাকে সবসময় হাসিখুশি রাখতো।
মেঘা নিহার লাইফ এ অনেক গুরুত্বপূর্ণ একজন।
অনার্স দ্বিতীয় বর্ষের মেঘ ভাইয়া মেঘাকে পছন্দ করতো।
একদিন কলেজ এর ছাদে প্রপোজ করে।
মেঘা ও মেঘ ভাইয়াকে অনেকটা পছন্দ করতো।
তাই রাজি হয়ে যায়।সেই থেকেই তাদের প্রণয় শুরু হয়।
তাদের ভালোবাসা দেখে অনেক এরই হিংসা হতো।
কারণ, মেঘ ভাইয়া ছিলো কলেজ এর অধিকাংশ মেয়ের ক্রাশ বয়।

মেঘ এবং মেঘার ভালোবাসা দেখে নিহা ভাবত
“আমার জীবনেও যদি মেঘ ভাইয়ার মত এমন কেউ আসতো। ”
আল্লাহ্ হয়তো ক্ষণিক সময় এর জন্য তার এই ইচ্ছা পূর্ণ করলো।
এতিমখানার মাদার তাকে বাসায় গিয়ে একটা মেয়েকে পড়ানোর কথা বলে। নিহা ও রাজি হয়ে যায়।
রোজ বিকেলে গিয়ে ঐশী কে পড়িয়ে আসতো।

একদিন ঐশীকে পড়াতে গিয়ে দেখে ঐশীর মামা এসেছে। ঐশীকে পড়ানোর সময় বুঝতে পারে ঐশীর মামা মিস্টার নিহাল তার দিকেই তাকিয়ে আছে।
এইভাবে রোজ তার দিকে তাকিয়ে থাকা, ফলো করে এতিমখানা পর্যন্ত চলে আসা, ঐশীর মাধ্যমে তাকে ফুল দেয়া,আরো কত পাগলামো করেছিল তাকে পাওয়ার জন্য।
এইভাবে কখন কিভাবে যে ভালোবেসে ফেলেছে নিহালকে বুজতে পারে নি।

” ভালোবাসা কখন কিভাবে কার উপর হয়ে যায় বুজা যায় না ।”

রোজ ঐশীকে পড়িয়ে সে আর নিহাল হাঁটতে হাঁটতে এতিমখানায় আসতো। পছন্দের বেলি ফুলের মালা হাতে পরিয়ে দিতো।
শাড়ি পরে রিক্সায় চড়ে কত ঘুরেছে দুজন।
সপ্তাহে একবার সে আর নিহাল ফুচকা প্রতিযোগিতা দিতো। কারন নিহাল ছেলে হয়েও মেয়েদের মতো ফুচকা খেত।
মেঘা মাঝে মাঝে বলতো,
“নিহা এতো ভালোবাসা কই রাখিস বলতো। আমার তো মনে হয় মেঘ ও আমায় এতো ভালোবাসে না নিহাল ভাই তোকে যতটা ভালোবাসে।”
নিহা তখন লজ্জায় লাল হয়ে যেত।
এতিমখানার পাশে বড় একটি কৃষ্ণচূড়া ফুলের গাছ ছিল ।
কত রাত চুরি করে এতিমখানা থেকে বের হয়ে যেত।
দুজন গভীর রাত পর্যন্ত কৃষ্ণচূড়া গাছের নিচে বসে চন্দ্রবিলাস করতো।
নিহাল প্রায় বলতো,,,
“ওই আকাশের চাঁদ এর থেকেও আমার পাশের চাঁদটা আরো সুন্দর। ওই চাঁদের গায়ে কলঙ্ক আছে কিন্তু আমার এই চাঁদের গায়ে কোনো কলঙ্ক নেই।”
তা শুনে নিহা লজ্জায় লাল নীল হতো।
নিহা প্রায় সময় বলতো নিহালকে,,
“আমি এতিমখানায় বড় হয়েছি। বাবা মা পরিবার কেউ নেই । আমায় তোমার পরিবার মেনে নিবে না।”
নিহাল হেসে দিয়ে বলতো,
“আমি তোমায় ভালোবাসি,তোমায় বিয়ে করবো । তোমার পরিবার কেতো নয়। আর আমি আমার বাবা মা এর এক মাত্র ছেলে । তারা আমার পছন্দ অবশ্যই মেনে নিবে।”
নিহালকে নিয়ে নিহার ছিলো হাজারো স্বপ্ন।কিন্তু কে জানত সপ্ন গুলো সপ্নই রয়ে যাবে।

_*”মিথ্যে গল্পের শ্রেষ্ঠ
লেখক তুমি……!!😔
_*”আর সেই গল্পের বিশ্বস্ত
পাঠক আমি….….💔🥀

….. মাহিয়া মুন

নিহা ইন্টার পরীক্ষা শেষ হওয়ার পর এতিমখানা থেকে চলে আসে।
এতিমখানায় থাকার একটা নির্দিষ্ট বয়স সীমা থাকে।
১৮ বছরের পর আর এতিমখানায় রাখা হয়না।
মেঘা থাকাতে নিহার কোনো অসুবিধা হয় নি। মেঘার সাথেই থাকতে শুরু করে।
যদিও নিহা চায় নি , মেঘা জোর করেই রেখেছে।
নিহা কয়েকটা টিউশনি করিয়ে নিজের খরচ চালায়।

নিহা এতিমখানা থেকে আসার কিছুদিন পরই মাদার মারা যায়। এতে নিহা ভীষণ কষ্ট পায়।
ছোট থেকে মাদার ই ছিলো তার সব। নিহা এতে অনেকটা ভেঙ্গে পরে।
মেঘা নিহার কন্ডিশন দেখে তাকে গ্রামের বাড়ি নিয়ে যায়। কিছুদিন থেকে নিহার মন একটু ভালো হলে তাকে নিয়ে চলে আসে। কারন নিহার টিউশনি গুলো বেশিদিন বন্ধ রাখা যায় না।
নিহা ও সময়ের সাথে সাথে নিজেকে মানিয়ে নেয়।
মাস খানেক আগে থেকে নিহা লক্ষ্য করে নিহালের ব্যাবহার ও কেমন রূঢ় হয়ে গেছে।
তাকে খুব একটা সময় দেয় না।
নিহা জিজ্ঞেস করলে বলতো পড়ালেখার চাপ বেরে গেছে। তাছাড়া বাবার অফিসেও সময় দিতে হয়।
নিহাও বিশ্বাস করে নিত নিহালের কথাগুলো।
কিন্তু সেতো আর তখন জানত না যে তার জন্য কত বড় চমক অপেক্ষা করছে।
সে যাকে নিয়ে দিন রাত ঘর বাঁধার স্বপ্ন দেখে সেই তার সপ্ন গুলো ভেঙ্গে দিবে।

_*গল্পটা ছিলো পবিত্র
_কাহিনীটা ছিলো
বিষাক্ত……….!!!!!!!!
_তাইতো সেই গল্পে আমি
_পাগল নামে পরিচিত ”””””””’!!!!!!!!!!!!

(

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here